যেখানে_দিগন্ত_হারায় #পার্ট_৩৩ জাওয়াদ জামী জামী

0
276

#যেখানে_দিগন্ত_হারায়
#পার্ট_৩৩
জাওয়াদ জামী জামী

ছায়ালোকে দ্বিজরাজ রুপোলি আলোর পসরা সাজিয়ে নিজেকে উজার করে ধরনীকে আলোকিত করেছে। ধরনী তার দেহে আলোর পরশ পেয়ে লাজুক রমনীর ন্যায় মুখ লুকিয়েছে উজ্জ্বল সেই রোশনীরই মাঝে। নিজের বুকে মেখে নিচ্ছে আলোর পরশ। অনন্তকাল ধরে চলে আসছে দ্বিজরাজ আর ধরীত্রির এহেন প্রনয়। ধরাধামে মাটির এক কুটিরে দু’জন প্রনয়ে মত্ত। নিজেদের প্রনয়ের মত্ত নারী-পুরুষের নজরেই আসলনা ভূলোক-দ্যুলোক আর দ্বিজরাজের মহাপ্রনয়।

মাশিয়ার শরীরে নিজের শরীরের ভার ছেড়ে দিয়ে ওর দু’হাতের আঙ্গুলের মাঝে নিজের হাতের আঙ্গুল রেখে টুকটাক কথা বলছে। মাশিয়া তাকিয়ে আছে আরমানের চোখের দিকে। ও কিছু একটা খোঁজার চেষ্টা করছে।

” কি দেখছ, বউ? ”

আরমানের মুখে বউ ডাক শুনে মৃদু হাসল মাশিয়া।

” দেখছি না খুঁজছি। ”

” কি খুঁজছ! ”

” কতটা ভালোবাসেন সেই প্রশ্নের উত্তর। ”

” উত্তর পেয়েছ? ”

” মনে হয়। ”

” আপনি বোধহয় আমাকে অনেকটাই ভালোবাসেন। ”

” এখনও বোধহয় আর অনেকটাই ! তুমি ফেইল। শোন মেয়ে, তোমার সাথে রাগারাগি করতে গিয়ে, তোমাকে শাস্তি দিতে গিয়ে মনের অজান্তে কখনযে তোমাকে ভালোবেসেছি তা আমি নিজেও বুঝতে পারিনি। একটু একটু করে সেই ভালোবাসা আজ আকাশসম। দুনিয়ায় সেই ভালোবাসা মাপার কোন যন্ত্র নেই আর ভবিষ্যতেও তৈরী করতে পারবেনা কেউই। তুমি আমার জীবনের অংশ হয়ে গেছ, মাশিয়া। তোমাকে ছাড়া আমি শূন্য হয়ে যাব। ”

” আচ্ছা! ”

” কোন সন্দেহ আছে? ”

” উঁহু। ”

” একটা সুখবর দেই, শুনবে? ” মাশিয়াকে শক্ত করে জড়িয়ে ধরল আরমান।

” বলুন। ”

” আগামী মাস থেকে আমি আর বেকার থাকছিনা। চিটাগংয়ের একটা ভার্সিটি থেকে ডাক এসেছে। সেখানে গিয়ে জয়েন করব এই মাসের শেষেই। ” মাশিয়ার গলায় মুখ ঘঁষছে আরমান।

” কনগ্রেচুলেশন। কিন্তু আপনার বিসিএস এর কি হবে? ” মাশিয়া আরমানের ছোট্ট ছোট্ট আদর উপভোগ করছে।

” বিসিএস ও দেব। তখন তুমি আর একজন শিক্ষকের বউ থাকবেনা। একজন পররাষ্ট্র ক্যাডারের বউ হবে। ” আরমানের চোখের তারায় ওর স্বপ্নেরা উঁকি দিচ্ছে। ঠিকরে পড়ছে আত্মবিশ্বাস। যা মাশিয়ার চোখে পড়ে যায়।

” বাব্বাহ্! অসভ্য মাস্টারের এত কনফিডেন্স! ” সত্যিই অবাক হয়েছে মাশিয়া।

” আত্মবিশ্বাস না থাকলে সামনে এগোবো কিভাবে। এগিয়ে যাওয়ার আত্মবিশ্বাস আছে জন্যই তো স্বপ্ন দেখার সাহস পাই। আত্মবিশ্বাসই আমাকে আকাশ ছোঁয়া স্বপ্ন দেখার সাহস জোগায়। ”

” ধন্য মাস্টার, আপনি ধন্য। এত ধৈর্য্য যে কোথায় পান! আমার বাপু এত ধৈর্য্য নেই। ” আরমানের ঘন চুলে আঙুল চালাচ্ছে মাশিয়া।

” তুমি হলে ফাঁকিবাজদের নেত্রী। তোমার যদি ধৈর্য্য থাকে তবে অন্যান্য ফাঁকিবাজদের কি দশা হবে ভাবতে পারছ? ”

” অপমান করবেননা বলে দিচ্ছি। একটু ভালো স্টুডেন্ট হয়েছে জন্য কত অহংকার! ফাঁকিবাজদের মানুষ বলে গন্যই করেনা! কিন্তু আমি ভাবছি, এত অহংকার নিয়ে ভালোবাসার কথা স্বীকার করল কিভাবে! ”

” আমিতো স্বীকার করেছি সে যেভাবেই হোক। কিন্তু তুমিতো একবারও বললেনা, আমাকে ভালোবাসো কিনা। অথচ আমি সেটা শুনতে ব্যাকুল হয়ে অপেক্ষা করছি। ”

” তাহলে আপনাকে আরও একশো বছর অপেক্ষা করতে হবে। কারন আগামী একশো বছরের মধ্যে আমি আপনাকে ভালোবাসার কথা বলছিনা, এটা নিশ্চিত থাকেন। ”

” হাহ্ তাহলে আমাকে একবার ম’রে আবারও জন্মাতে হবে। আরমান এবার তুই ডাহা ফেইল। ভালোবাসার খেলায় তুই হেরে গেছিস। বউ পেলাম, সে কাছেও আসল তাকে আপনও করে নিলাম কিন্তু সে ‘ ভালোবাসি ‘ কথাটা একবারও বললনা! আরমান এই কষ্টে তুই ম’রে যা। ”

আরমানের কথা শুনে খিলখিলিয়ে হেসে উঠল মাশিয়া। আরমান মুগ্ধ হয়ে তাকিয়ে থাকে তার হাস্যোজ্জ্বল প্রানপ্রিয় রমনীর দিকে।

ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেছে আরমানের। ঘড়িতে সকাল সাড়ে আটটা বাজছে। আরমান হুড়মুড়িয়ে বিছানা ছাড়ল। মাশিয়া তখনো বেঘোরে ঘুমাচ্ছে। এলোমেলো শাড়ী হাঁটু ছুঁয়েছে, চুলগুলো অবিন্যস্তভাবে চারপাশে ছড়িয়ে আছে। আরমান এক নজর ওর দিকে তাকিয়ে মৃদু হেসে ঘর থেকে বেরিয়ে যায়।

” বাপ, বউমা এখনও ঘুমায় রইছে কেন? হের কি শরিলডা খারাপ? ” আরমানকে খেতে দিয়ে জিজ্ঞেস করলেন আয়েশা খানম। কোন একটা কাজে আরমান বাহিরে যাবে। তাই আয়েশা খানম তাড়াহুড়ো করে ওকে খেতে দিয়েছেন।

আম্মার প্রশ্নে আরমান একটু থতমত খেয়ে যায়। কথা এসে আটকে গেছে কণ্ঠায়। আম্মাকে কি বলবে এবার! অনেক চিন্তা করে ধীরে ধীরে বলল,

” ওর নাকি মাথা ব্যথা করছে, তাই এখনও ঘুমাচ্ছে। ”

আয়েশা খানম আর কিছু বললেননা। আরমানও দ্রুত খেয়ে উঠে যায়।

” মাগো, তুমি কাপড় গোছাইতাছ ক্য? কনে যাইবা? আরমানতো বাইত্তে নাই, হেয় কখন আইবো হেইডাও জানিনা। ” মাশিয়াকে ব্যাগে কাপড় রাখতে দেখে আয়েশা খানম অবাক হয়ে জানতে চাইলেন। তিনি মাশিয়ার পরিহিত পোশাক দেখেও অবাক হয়েছেন।

” আমি ঢাকা যাচ্ছি, আম্মা। নিজের বাসায় ফিরে যাচ্ছি। অনেকদিনতো থাকলাম এই অজপাড়াগাঁয়ে, আর কত? তাই যাচ্ছি আমার আপন ঠিকানায়। ” মাশিয়া রূঢ়ভাবে কথাগুলো বলল।

মাশিয়ার কথা শুনে আয়েশা খানম একেবারে হতভম্ব হয়ে গেলেন। তিনি কি বলবেন বুঝতে পারছেননা। অনেক কষ্টে হাতড়ে কয়েকটা কথা জোগালেন।

” তোমার আপন ঠিকানা এখন এই বাড়ি। তুমি বাপের বাড়ি যাইয়া কয়দিন থাইকা আসো। এক বছরের বেশি হইল তুমি সেইখানে যাওনাই। তাই হয়তো তোমার খারাপ লাগতাছে। মাগো, একটা কতা মনে রাইখ, যতই অজপাড়াগাঁ হোক আর ভাঙ্গা কুটির হোক এইডাই তোমার আসল বাড়ি, তোমার আপন ঠিকানা। এই বাড়ির রানী তুমি। তোম্গোর মইধ্যে ঝগড়াঝাটি হইলে মিটাইয়া নেও, মা। তা-ও বাড়ি ছাড়নের কতা কইওনা। আমার পোলাডা কষ্ট পাইব, মা। আমার পোলার কষ্ট আমি দেখবার পারুমনা। ” আয়েশা খানম মাশিয়ার হাত ধরে আকুতিভরা গলায় বললেন। তার চোখে পানি।

” এসব আবেগের কথায় জীবন চলেনা, আম্মা। জীবনে চলার পথে দরকার টাকা, সম্পদ আর ক্ষমতা। টাকা থাকলেই ভালোবাসাও কিনতে পাওয়া যায়। এখানে ভালোবাসা বৈ কিছুই নেই। কিন্তু আমার এই ননসেন্স ভালোবাসার দরকার নেই। আমি জন্ম থেকেই আভিজাত্যের মধ্যে মানুষ হয়েছি। আর সেটাই আমার প্রয়োজন। আর আপনার ছেলে কষ্ট পেলো কিনা সেটা আমার দেখার বিষয় নয়। সে তার কষ্টের কারন নিজেই। নিজেই কষ্টকে আমন্ত্রণ জানিয়েছে। ” মাশিয়া ফিরে গেছে এক বছর আগের রূপে।

” কি হইছে তোম্গোর মইধ্যে? কাইল দিনেও তোম্গোর মইধ্যে ঝগড়াঝাটি হইতে দেখিনাই। এক রাইতের মইধ্যেই কি হইল, মা? আমারে কও, আমি আরমানকে শাস্তি দিমু, হেয় তোমার কাছে মাফ চাইব। তবুও তুমি যাইওনা মা। ” আয়েশা খানম মাশিয়ার হাত ধরে রেখেছেন।তিনি কাঁদছেন।

” এসব আপনি আপনার ছেলেকে জিজ্ঞেস করবেন। আমার দেরি হয়ে যাচ্ছে। আমাকে কাজ করতে দিন। ” মাশিয়া আয়েশা খানমের হাত ছাড়িয়ে কাপড় গোছাতে শুরু করল।

আয়েশা খানম দৌড়ে বাহিরে গেলেন। তিনি আরমানকে ফোন দিয়ে আসতে বলবেন। কিন্তু তাকে অপেক্ষা না করিয়ে আরমান বাড়িতে ঢুকল।

আরমানকে আসতে দেখে আয়েশা খানম দৌড়ে ছেলের কাছে গেলেন।

” ও বাপ, বউমা কাপড় গোছাইতাছে। হেয় নাকি ঢাকায় যাইব। তুমি তারে আটকাও। ”

আরমান আয়েশা খানমের কথার আগামাথা কিছুই বুঝতে পারলনা। ও কপাল কুঁচকে তাকায় আম্মার দিকে। কিন্তু আম্মাকে কিছু না বলে পা বাড়ায় ঘরের দিকে। তবে কি তার আশংকাই সত্যি!

মাশিয়ার কাপড় গোছানো শেষ। ও আরমানের জন্য অপেক্ষা করছে। যাবার আগে আরমানকে না জানিয়ে যাবেনা, সেই পণই করেছে।

আরমান ঘরে এসে মাশিয়াকে সম্পূর্ণ তৈরী অবস্থায় দেখতে পায়। যেভাবে সে ঢাকায় চলাফেরা করত। সাথে সাথেই ওর বুক ধুকপুক করতে শুরু করল। ও মাথা ঠান্ডা রেখে ধীর পায়ে এগিয়ে যায় মাশিয়ার দিকে। ভালোবেসে হাত রাখল মাশিয়ার কাঁধে। আর সাথে সাথেই মাশিয়া এক ঝটকায় আরমানেে হাত সরিয়ে দিল। কিন্তু আরমান কিছুই মনে করলনা। মৃদু হেসে বলল,

” আজ সকালেই বউয়ের রণরঙ্গিণী রূপ দেখছি যে? কি হয়েছে, হুম? এত সাজুগুজু কেন? ” আরমান কথা বলল ঠিকই, কিন্তু ওর বুক কাঁপছে।

” বউ! মাই ফুট। কে হতে চায় আপনার বউ? আমার পাশে দাঁড়ানোর যোগ্যতা আছে আপনার? আমি ঢাকা ফিরে যাচ্ছি। ” মাশিয়ার গলায় ব্যঙ্গ।

” আমাকেও নিয়ে যাও। বিয়ের পর শ্বশুর বাড়ি যাইনি। এই সুযোগে নাহয় একটু ঘুরে আসব। ”

” এক্সকিউজ মি, আমি চিরতরে এই বাড়ি ছাড়ছি। তাই আপনাকে সাথে নেয়ার প্রশ্নই ওঠেনা। আর অযথাই ঢং করবেননাতো। এমন ভাব করছে যেন ভাজা মাছ উল্টে খেতে পারেনা! ” মাশিয়ার বিরক্তিকর গলায় বলে উঠল।

” কিন্তু কেন? কেন যাচ্ছ? এটা জানার অধিকার আমার আছে। ”

” কি ভেবেছিলেন আপনি, আপনার বাড়িতে এসে মাশিয়া নিজেকে পাল্টে ফেলবে? প্রতিশোধ বোঝেন? প্রতিশোধ? আপনি আমার জীবন নষ্ট করেছেন, বিনিময়ে আমি আপনার থেকে আপনার ভালোবাসা কেড়ে নিলাম। আপনার বেঁচে থাকার কারণ কেড়ে নিলাম। দিস ইস কল্ড রিভেঞ্জ। ” মাশিয়ার চোখে আ’গু’ন। ওর গলায় ঝরছে রাগের অ’গ্নি’স্ফু’লি’ঙ্গ।

” তাহলে আগেই যেতে। এতদিন পর কেন? আর কেনইবা রাতে নিজেকে আমার সামনে মেলে ধরলে? লজ্জা করলনা একটুও! ”

” অনেকদিন আগে কি বলেছিলেন মনে আছে? আমাকে দেখলে নাকি আপনার কোন ফিল হয়না শুধু রাগ হয়? সেদিনই প্রতিজ্ঞা করেছিলাম, আপনার চোখে আমার জন্য ভালোবাসা সৃষ্টি করব। আমাকে ফিল করতেই হবে আপনার, এটাই ছিল মিশন। সেদিন যেমন আমাকে চরম অপমান করেছিলেন, তাই নিজেকে আপনার কাছে সঁপে দিয়ে, আপনার ভালোবাসার কথা জেনে নিয়ে সেসব পায়ে মাড়িয়ে এখান থেকে চিরতরে চলে গিয়ে আপনাকে অপমান করব আমি। বোঝাতে পেরেছি? আজ আমি সফল। আজকের পর থেকে আপনি বুঝবেন কষ্ট কাকে বলে। মাশিয়াকে অপমান করার শাস্তি কি। কি করে ভাবতে পেরেছিলেন, আপনার মত সামান্য মাস্টার কিংবা গ্রামের চাষাকে আমি ভালোবাসব? স্ট্রেঞ্জ! আপনাদের সাথে একটু ভালো করে কথা বললেই মনে করেন, আপনাদের প্রেমে ডুবে গেছি। ডিজগাস্টিং। ”

” তবে কি সবই তোমার অভিনয় ছিল! এক বছরে যা যা করেছ, আমাদের ধোঁকা দিতেই করেছ! ” আরমান আজ স্তব্ধ। মাশিয়াকে চিনতে না পারার ব্যর্থতা ওকে পো’ড়া’চ্ছে।

” তো আর কি? কি মনে করেছিলেন, আপনার মত লো ক্লাস মানুষের প্রেমে পরেছি! আর সেজন্যই এই থার্ডক্লাস গ্রামে পরে আছি? হাস্যকর ব্যাপারস্যাপার। আমি তো এখানে প্রতিশোধ নিতেই থেকে গেছিলাম। ” মাশিয়া হো হো করে হেসে উঠল। উঠানে দাঁড়িয়ে আয়েশা খানম মাশিয়ার হাসি শুনে শিউরে উঠলেন।

” প্লিজ, যেওনা। আমি মানছি সেদিন তোমাকে ঐ কথাটা বলা ঠিক হয়নি। আমি ভুল স্বীকার করছি। এই থার্ডক্লাস গ্রামে তোমার আর থাকতে হবেনা। তোমাকে নিয়ে চিটাগং চলে যাব। অনেক ভালোবাসি তোমাকে, মাশিয়া। তুমি চলে গেলে আমি বেঁচে থেকেও ম’রে যাব। ” আরমান মাশিয়ার হাত ধরে অনুনয় করল। দু ফোঁটা পানি গড়িয়ে পড়ল চোখের কোন বেয়ে। কিন্তু মাশিয়া আরমানের হাত ঝাঁকি দিয়ে সরিয়ে দেয়। ওর এসবে কিছুই যায় আসেনা।

” আহ্ কি শান্তি। একদিন যে মেয়েকে ঘৃণা করত, আজ তারই হাত ধরে কুকুরের মত মিনতি করছে! যাকে দেখে সামান্যতম ফিলও হয়নি আজ তারই মাঝে নিজের বাঁচা, ম’রা’র শঙ্কা করছে। থ্যাংকস জানাই তোকে, মাশিয়াত বিনতে মোর্তাজা। এই শোনেন, আপনার কান্নায় আমার কিছুই যায় আসেনা। আপনার কান্না দেখে আমার পৈশাচিক আনন্দ হচ্ছে। আপনি যত কাঁদবেন, আমার জয়ের আনন্দ ততই হবে। আরেকটু কাঁদুন আমি দেখি। অবশ্য এতে আমার ঢাকা পৌঁছাতে দেরি হবে। তবে তাতেও অসুবিধা নেই। ঢাকার পথঘাট আমি চিনি। নিন কান্না স্টার্ট করুন। আমি আরেকটু মজা নেই। ” মাশিয়ার চোখমুখ খুশিতে উজ্জ্বল হয়ে গেছে। আরমান মাশিয়ার দিকে বোধবুদ্ধিহীনের মত তাকিয়ে থাকল। এই মাশিয়াকে চিনতে ওর কষ্ট হচ্ছে। তবুও ও চেষ্টা করতেই থাকে।

” তোমার সব কথা আমি মেনে চলব। তবুও যেওনা। আমার আম্মা, শশী, সুধা তোমাকে অনেক ভালোবাসে। ওরা কষ্ট পাবে তুমি চলে গেলে। ”

” সম্ভব নয় মিস্টার। আপনার চরম পরাজয় দেখতেই আমাকে এতদিন অপেক্ষা করতে হয়েছে। আজ আমি সফল হয়েছি। তাই থাকার কোন প্রশ্নই ওঠেনা। আর হ্যাঁ, আপনার আম্মা, সে অনেক ভালো মানুষ। তার প্রতি আমার শ্রদ্ধা সব সময়ই থাকবে। শশী কিংবা সুধার কথাও ভুলবনা। কিন্তু ঐযে রিভেঞ্জ, আমি আপাতত সেটাতেই ফোকাস করছি। তাই অন্যদিকে মন ঘোরাতে চাইনা। আমার মিশন ছিল আপনাকে চরম আঘাত দেয়া, যেটা আমি অলরেডি করে ফেলেছি। ”

আরমান কিছু না বলে মাথা নিচু করে ধপ করে মেঝেতে বসে পরল। চোখ দিয়ে ঝরতে থাকে কষ্টের নোনাজল।

মাশিয়া আরও কিছুক্ষণ অপেক্ষায় থাকল আরমানের উত্তর শোনার। কিন্তু আরমান কিছুই বললনা। ও বুঝতে পেরেছে আজ মাশিয়াকে আটকানোর সাধ্য ওর নেই।

” গুড বাই, পরাজিত স্বামী। আশা করছি আজ থেকে প্রতিটা রাত আপনাকে চোখের জলে দুঃখ বিলাস করতে হবে। যে ব্যবস্থা আমি করে গেলাম। আর সৃষ্টিকর্তার কাছে প্রতিনিয়ত চাইব, আপনার সাথে যেন কখনোই দেখা না হয়। আজ থেকে আপনার আমার চ্যাপ্টার ক্লোজ। আজ থেকে মাশিয়া স্বাধীন। আরমান নামক থার্ডক্লাস বেড়াজাল থেকে বেরিয়ে এসেছে। আসছি। ”

গটগটিয়ে হেঁটে ঘর থেকে বেরিয়ে যায় মাশিয়া। ওর পরনে জিন্স আর টপস। যেগুলো এক বছর আগে ঢাকা থেকে নিয়ে এসেছিল, আজকের দিনের জন্য।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here