হে_সখা_মম_হৃদয়ে_রহো #মুগ্ধতা_রাহমান_মেধা #পর্ব ১২

0
121

#হে_সখা_মম_হৃদয়ে_রহো
#মুগ্ধতা_রাহমান_মেধা
#পর্ব ১২

ধরণীর বুকে রাত হয়েছে অনেকক্ষণ। রাতের খাওয়া-দাওয়া শেষে সবাই যার যার ঘরে বিশ্রাম নিচ্ছে।সংকল্পের নিজের ঘরের বেলকনিতে দাঁড়িয়ে আছে।এখান থেকে পাশের কৃষ্ণচূড়া গাছটা সুন্দর করে দেখা যায়।তার মায়ের অনেক পছন্দের গাছটা।অনেক পুরনো।যখন তিনি এবাড়িতে বউ হয়ে আসেন তখন নিজ হাতে এখানটায় গাছটা লাগিয়েছিলেন।সেই ছোট্ট চারাটা আজ বিশাল জায়গাজুড়ে নিজের দাপট ছড়াচ্ছে। আর এই দাপটে মুগ্ধ হচ্ছে কত মানুষ। নিজের ঘরে কারো অনুপস্থিতি টের পেয়ে পেচন ফিরে তাকায় সে।রাইমা এসেছে।নক্ করতে যাচ্ছিলো তখনই সংকল্প গলা উচিয়ে বললো,
“নক্ করা লাগবে না চলে এসো।”

রাইমা চমৎকার হাসলো।এগিয়ে গেলো।দাঁড়ালো সংকল্পের পাশে যথেষ্ট দুরত্ব রেখে।তার নজর ঐ কৃষ্ণচূড়া গাছটার দিকে।এ বাড়িতে আসার পর এই গাছটা তার অনেক প্রিয় হয়ে উঠেছে।বেশিরভাগ সময়ই এই গাছটার নিচে কাটে।মাধূরী বেগম ছাড়া বাড়ির লোক তো তাকে যথাসম্ভব এড়িয়ে চলে।তবে রাহিব-সাহিবের সাথে তার বেশ খাতির হয়েছে।চকলেটের লোভ দেখিয়ে তাদের সাথে বন্ধুত্ব করেছে সে।বাড়ির বাহিরে তেমন বের হয় না রাইমা।একা একা কোথায় না কোথায় চলে যায়।তবে কিছু কিছু জায়গা তার চেনা হয়েছে। একা একা-ই চিনতে হয়েছে।নয়তো উপায় নেই।

সংকল্প হঠাৎ জিজ্ঞাসা করলো,
“হসপিটালে গিয়েছিলে কেনো?”

রাইমা এই প্রশ্ন আশা করে নি।তার মুখে ভয়ের আভাস।ভয় লুকিয়ে আমতা আমতা করে বললো,
“তুমি দেখেছো?তুমি গিয়েছিলে নাকি?”

সংকল্প আকাশের দিকে তাকিয়ে উত্তর দিলো,
“হুম, গিয়েছিলাম।প্রতিজ্ঞার সাথে দেখা করতে।”
“ওহ!দেখা হয়েছে? ”
“হয়েছে।কিন্তু এটা আমার প্রশ্নের উত্তর নয়!”
রাইমার দিকে সন্দেহের দৃষ্টিতে তাকিয়ে বললো সংকল্প।
রাইমা চোখ সরিয়ে নিলো।জোরপূর্বক হেঁসে বলো,
“নাথিং সিরিয়াস,নরমাল চেক্ আপ।”
“সিউর?”
“ইয়েস,ডোন্ট ওয়ারি।”
জোরপূর্বক হেঁসে বললো রাইমা।

সংকল্পের যেনো বিশ্বাস হলো না।সে এখনো সন্দেহের দৃষ্টিতে তাকিয়ে আছে।সে আজ রাইমাকে হসপিটালের বাহিরে দেখেছে।প্রতিজ্ঞার সাথে দেখা করে সংকল্প যখন নিজের গাড়িতে উঠে গাড়ি স্টার্ট দিচ্ছিলো তখনই রািমার গাড়ি হসপিটাল ত্যাগ করে।সন্দেহে সৃষ্টি হয়।আরো টুকটাক কথা বলে রাইমা চলে যায় নিজের ঘরে।সংকল্পের মনে হলো রাইমা যেনো পালিয়ে বাঁচলো।আবার,বিদেশীরা প্রতি সপ্তাহে চেক্ আপ করেই থাকে।তাই এতো মাথা ঘামালো না।গুরুত্বপূর্ণ কিছু হলে তো রাইমা জানাতোই।যতই হোক,এই বাড়িতে সেই রাইমার ভরসা।রাইমা সবই বলে তাকে।

সময় দৌড়ছে।ধরতে পারছে না কেউ।তাল মিলিয়ে চলতে হচ্ছে।দেখতে দেখতে আরো দুই মাস পার হয়ে গেছে।প্রতিজ্ঞা এখন সম্পূর্ণ সুস্থ। স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।তবে আগের চাঞ্চল্যতা এখন আর নেই।গম্ভীর স্বভাবের হয়ে গেছে।এখন সে নিয়মিত ভার্সিটি যায়।সংকল্পের সাথে নিয়মিত দেখা হয়।তবে সে এড়িয়ে চলার চেষ্টা করে।পুরো ঘা যে জেগে উঠে ঐ লোকটাকে দেখলে।লোকটার সামনে অনেক কষ্টে নিজেকে সামলে রাখে।বেড়েছে বন্ধুদের সাথেও দূরত্ব।যতটুকু কথা না বললেই নয়,ততটুকুই বলে।প্রয়োজনের বেশি একটা শব্দও মুখে আনে না।সংকল্প মেয়েটার অবস্থা বুঝতে পারে বিধায় এখন আর ঘাটায় না।কয়েকটা দিন যাক তারপর সে সব ঠিক করবে।

আজ ছুটির দিন।সংকল্প বাড়ির ড্রাইনিং এ বসে আছে।দেরীতে ঘুম থেকে উঠেছে সে,ঠিক এগারোটায়।এতোক্ষণে সকালের খাবার খেতে বসেছে।তার পাশেই সাবিহা বসে ফোন স্ক্রল করছে।তার মা-চাচী রান্নাঘরে।খেতে খেতে প্রশ্ন করলো,
“রাইমা কোথায়?খেয়েছে ও?”

সংকল্পের প্রশ্নে ভাবান্তর দেখা গেলো না সাবিহার।জাহানারা বেগম ছেলের দিকে চোখ তুলে চেয়ে আবার নামিয়ে নিলেন।কাজে ব্যস্ত হয়ে গেলেন।মাধূরী বেগম জা কে দেখছে।এর মধ্যেই জাহানারা বেগম গম্ভীর কন্ঠে বললেন,
“অনেকক্ষণ আগে বেরিয়েছে।”
“কোথায় গিয়েছে? ” মাকে উদ্দেশ্য করে জিজ্ঞাসা করলো।
“বলে বেরিয়েছে এটাই অনেক।কোথায় গিয়েছে নিজেও বলে নি,আমিও জিজ্ঞাসা করিনি।” কাজ করতে করতেই বললেন জাহানারা বেগম।
“তোমার বউ তোমাকে বলে বের হয় নি?” খোঁচা মেরে বললো সাবিহা।

সংকল্প বোনের দিকে শান্ত দৃষ্টিতে তাকালো।এতে হেলদোল নেই সাবিহার।সংকল্প স্বাভাবিকভাবে বললো,
“ওর সাথে আমার কেমন সম্পর্ক ভালো করেই জানিস।উল্টোপাল্টা বকিস না।”

সাবিহা কিছু বলতে যাবে তার আগেই কলিংবেল বেজে উঠে।সাবিহা উঠে গিয়ে দরজা খুলে।একজন অপরিচিত মানুষ দাড়িয়ে আছে।বোঝা যাচ্ছে কিছু দিতে এসেছে।
সাবিহা ভদ্রতাবসত জানতে চাইলে লোকটি বলে,
“আফনান আহমেদ সংকল্প আছে?তার নামে একটা চিঠি এসেছে।”

নিজের নাম শুনে সংকল্প এগিয়ে আসে।সই করে চিঠিটা গ্রহণ করে।চিঠিটা নিয়ে আগ্রহের শেষ নেই।তাকে কে চিঠি পাঠাবে!খামটা খুলতে যাবে তার আগেই জাহানারা বেগম ধমকে উঠলেন।বললেন,
“খাবারটা শেষ করে তারপর খুলিস।”

সংকল্পও খাওয়া শেষ করে চিঠিটা খুলবে ভেবে রেখে দেয়।
খাওয়া শেষ করে ঘরে গিয়ে যেই চিঠিটা খুলতে যাবে তখনই তার ফোনটা নিজ আপন ছন্দে বাজতে শুরু করে।অপরিচিত নাম্বার দেখে অবাক হয়।রিসিভ করে কিছু বলার আগেই ঐ পাশ থেকে অপরিচিত নারী কন্ঠ ভেসে আসে,
“আফনান আহমেদ সংকল্প বলছেন?”
“জ্বী,আপনি কে?”
“আমি সিটি হসপিটালের রিসিপশনিস্ট।আপনার স্ত্রী রাইমা আহমেদ মারাত্মক এক্সিডেন্ট করেছেন।এখন হসপিটালে ভর্তি আছেন।তার অবস্থা শোচনীয়।যথাসম্ভব হসপিটালে চলে আসুন।”

আর কিছু বলতে পারলো না সংকল্প।চিঠিটা খাটের উপরই পরে থাকে। আর খোলা হয় না।সে দৌড়ে বেরিয়ে যায়।বারবার মেয়েটার চেহারা ভেসে উঠছে।মেয়েটা তার সাথে সবসময়ই ভালো ব্যবহার করতো।নিচে গিয়ে সবাইকে সবকিছু জানায়।তারপর বেরিয়ে পরে হাসপাতালের উদ্দেশ্যে।

হাসপাতালে এসে দেখে রোগীর অবস্থা শোচনীয় বলে তাকে ওটিতে পাঠানো হয়েছে।হঠাৎ চোখ যায় ওটির সামনের করিডোরে।করিডোরে থাকা বেঞ্চে একটা অতিপরিচিত মানবী বসে আছে। সে ধীর পায়ে এগিয়ে যায় তার দিকে।মানবী দু’হাত মুঠো বন্দী করে মাথা ঠেকিয়ে রেখেছে।
“প্রতিজ্ঞা!তুমি এখানে?”

প্রতিজ্ঞা মুখ তুলে চায়।তখনই পাশ থেকে রিসিপশনিস্ট এসে বললো,
“উনি ই-তো আপনার স্ত্রীকে এডমিট করিয়েছেন।এমনকি আপনার স্ত্রীর অবস্থা খারাপ,আপনারা আসতে দেরী করছিলেন বলে উনি নিজ দায়িত্বে বন্ডে সাইন করেছেন।”

প্রতিজ্ঞা আর কিছু বলে না।বলার প্রয়োজন মনে করে না।রিসিপশনিস্ট আরো কিছু বলে চলে যায়।সংকল্প প্রতিজ্ঞার পাশে বসে। শান্ত কন্ঠে বলে,
“কি করে হলো এসব?কোথায় পেলে রাইমাকে?”

প্রতিজ্ঞা সাথে সাথেই কিছু বলে না।নিজেকে ধাতস্থ করে বলে,
“আমি জানি না কিভাবে হলো।আজ একাই বেরিয়েছিলাম।রাস্তায় জ্যামে আটকে পড়েছিলাম।বাহিরের মানুষদের থেকে শুনলাম একটা ট্রাকের সাথে প্রাইভেট কারের ভয়াবহ এক্সিডেন্ট হয়েছে। তাই জ্যাম।ট্রাক ড্রাইভার পালিয়ে যায়।কারে একটা মেয়ে ছিলো।তার অবস্থা শোচনীয় বিধায় কেউ সাহায্যের হাত বাড়াচ্ছে না।তাই পুলিশ আসতে যতক্ষণ লাগে এই জ্যাম থাকবে।আমার কেমন জানি লাগলো।আমি গাড়ি থেকে বেরিয়ে এক্সিডেন্ট স্পটে গেলাম।অনেক ভীড়।ভীড় ঠেলে দেখি রাইমাপু রক্তা*ক্ত অবস্থায় পড়ে আছে।কেউ সাহায্যের হাত বাড়াচ্ছে না।তারপর লোকজনের সাহায্যে আমিই এখানে এনেছি।ডাক্তার জানান যেকোনো সময় কিছু একটা হয়ে যেতে পারে। তাই আমি আর আপনাদের অপেক্ষা করি নি।নিজেই বন্ডে সাইন করেছি।”

একনিঃশ্বাসে বলা শেষ করলো সে।এতোক্ষণে রাইমার বাবা-মা,সংকল্পের বাবা-মা,চাচা-চাচী,সাবিহা হাসপাতালে চলে এসেছে।সবার চোখে জল।সাবিহা,জাহানারা বপগমের চোখেও জল।যতই তারা মেয়েটাকে মেনে না নিক,কিন্তু সে তো তাদের পরিবারের গুরুত্বপূর্ণ একজন।

অনেকক্ষণ পরে অপারেশন থিয়েটারের ঐ লাল বাতিটা নিভে।ডাক্তার বেরিয়ে আসেন।তিনি জানান,
“হাত ভেঙ্গেছে।মাথায় ইন্টারনাল হ্যামারেজ হয়েছে।তবে সেটা ভয়াবহ কিছু নয়।মেইন প্রবলেম হচ্ছে,পেশেন্ট হার্ট অ্যাট্যাক করে ফেলেছেন।এমনিতেই আপনারা জানেন উনার হার্টে প্রবলেম।এখন হার্ট অ্যাটাক!আমরা এখনই কিছু বলতে পারছি না।”

সংকল্পের চোখে-মুখে প্রশ্নের ছাপ।বিস্ময় নিয়ে শোধালো,
“হার্টে প্রবলেম মানে কি হয়েছে?”

ডাক্তার যেনো কিছুটা আশ্চর্য হলেন।বললেন,
“আপনারা কিছু জানেন না?”
“কি জানার কথা বলছেন?পরিষ্কার ভাবে বলুন।”
গম্ভীর কন্ঠে বললেন শাহআলম সাহেব।

ডাক্তার বললেন,
“পেশেন্টের হার্টে ছিদ্র আছে।তাছাড়া অ্যারিথমিয়াও আছে তার।অনিয়মিত হৃদস্পন্দন।তার হৃদপিণ্ড সঠিকভাবে রক্ত পাম্প করতে পারে না।এই রোগীর তো ট্রিটমেন্ট ছাড়া বেঁচে থাকা সম্ভব না।আর আপনারা বলছেন কিছুই জানেন না!স্ট্রেঞ্জ!”

তখনই পেছন থেকে রহিম চৌধুরী, রাইমার বাবা থমথমে গলায় বলে উঠলেন,
“ওর ট্রিটমেন্ট চলছিলো।কিছুদিন পর হার্ট ট্রান্সপ্লান্টের ব্যবস্থা করা হচ্ছিলো।”

এই একটা কথা যথেষ্ট ছিলো বিনা মেঘে বজ্রাঘাতের জন্য।এই বিষয়ে সংকল্পের পরিবার জানতো না,জানানো হয় নি।সংকল্প এতোদিতে সব হিসেব মিলালো।এরজন্যই রাইমা হসপিটালে এসেছিলো সেদিন।এরজন্যই ঐদিন তার চেহারার রং পাল্টে গেলো।উপস্থিত সবাই বিস্ময়ের সহিত তাকিয়ে আছে রহিম সাহেবের দিকে।
শাহআলম সাহেব এগিয়ে গেলেন তার দিকে।চোয়াল শক্ত করে বললেন,
“এতো বড় বিষয়টা গোপন করলি কিভাবে?আমি সবার অমতে,অজানায় জোর করে আমার ছেলের বিয়ে দিয়েছিলাম তোর মেয়ের সাথে।এর এই প্রতিদান দিলি?এই দু’মাসে তো জানাতে পারতি!”

রহিম সাহেব মাথা নিচু করে ফেললেন।কি বলার আছে তার!
শাহআলম সাহেব আবার চিৎকার করে বললেন,
“তোর মেয়ের সব বেলাল্লাপনার কথা আমি জেনেও চুপ করেছিলাম। তোর মেয়ে অস্ট্রেলিয়া যাওয়ার পরিকল্পনা করছিলো।পুরনো প্রেমিকের কাছে।সব আমি জেনেছি বিয়ের পর।তাও তোকে কিছু বলিনি!এতো বড় সত্যিটা কিভাবে পারলি লুকাতে?আমার ছেলের জীবনটা নষ্ট করে দিলি।”

সবার অবস্থা থমথমে।শাহআলম সাহেব বুকে হাত দিয়ে পরে যেতে নিলে সংকল্প বাবাকে ধরে ফেললো।শাহআলম সাহেব ছেলের কাছে ক্ষমা চাইলেন।করুণ কন্ঠে বললেন,
“আমাকে ক্ষমা করে দিস তোরা।তোদের অমতে সব করেছিলাম আমি।বন্ধুর কথায় আমি মশগুল ছিলাম।কারো কথা ভাবি নি।মতামতের প্রয়োজন মনে করি নি।”

তারপর প্রতিজ্ঞাকে উদ্দেশ্য করে বললেন,
“প্রতিজ্ঞা মা!আমাকে ক্ষমা করে দিও।তোমার জীবনের সব ঝড় আমার জন্য এসেছে।আমাকে ক্ষমা করে দিও।”

বলতে বলতে শাহআলম সাহেব অজ্ঞান হয়ে গেলেন।
জাহানারা বেগম, সাবিহা পাশেই উনাকে ধরে বসেছিলো।কান্নাদের গতিবেগ বেড়ে গেলো।প্রতিজ্ঞার কোনো হেলদোল নেই।সে তো ব্যস্ত ভাগ্যের পরিহাস দেখতে।

শাহআলম সাহেবের ভাই ডাক্তার ডাকলেন।সবাই ধরাধরি করে শাহআলম সাহেবকে কেবিনে নিয়ে গেলেন।

সংকল্প রহিম চৌধুরীকে উদ্দেশ্য করে শুরু একটা কথা-ই বললেন,
“জীবন হেয়ালি করার বিষয় নয় আঙ্কেল।আপনাদের এই হতবুদ্ধিতার জন্য কত্তগুলো জীবন নষ্ট হয়েছে আপনাদের কোনো আইডিয়া নেই।”

তখনই রাইমার ডাক্তার এসে জানায়,
“পেশেন্টের হার্ট ট্রান্সপ্লান্ট করতে হবে।নাহয় যেকোনো সময় সে পৃথিবী ত্যাগ করতে পারে।তার হাতে সময় খুব কম।”

#চলবে….

[যতই কথা শুনান,প্লট আমি চেঞ্জ করুম না]

গল্পটি সম্পর্কে রিভিউ, আলোচনা, সমালোচনা করুন আমাদের গ্রুপে। গ্রুপ লিংক নিচে দেওয়া হলোঃ
https://facebook.com/groups/holde.khamer.valobasa/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here