সঙ্গিন_প্রনয়াসক্তি 🍁🍁 #পর্বঃ৩২ #লেখনীতেঃsuraiya_rafa

0
36

#সঙ্গিন_প্রনয়াসক্তি 🍁🍁
#পর্বঃ৩২
#লেখনীতেঃsuraiya_rafa
[ক’পি করা নিষিদ্ধ 🚫]
[কঠোর ভাবে প্রাপ্তমনস্ক ও মুক্তমনাদের জন্য]

[সংবেদনশীল পর্ব, যারা দূর্বল চিত্তের তারা এড়িয়ে যেতে পারো।]

রাতের শেষ ভাগ চলমান, চারিদিক ছেয়ে আছে শুনশান নিস্তব্ধতায়। বিশাল আকাশ ছুঁই ছুঁই কংক্রিটের ভবনটার বেশির ভাগ এ্যাপার্টমেন্টেরই আলো নিভানো। ভবনের পেছনে অবস্থিত মানুষ যাতায়াতের সরু রাস্তায় গাড়ি তো দূরে থাক একটা সাইকেল চলারও টুংটাং আওয়াজ নেই পর্যন্ত,কি করেইবা থাকবে? এখনতো সবার ঘুমের সময়। রাতের এই শেষ প্রহরে মানুষ তো দূরে থাক রাত জাগা পাখিরাও বোধ হয় ঘুমিয়ে পরে ক্লান্তিতে ।

আমেরিকার এই স্টেটে ভালোই বাঙালি চোখে পরে, তাই হয়তো এখানে নাইট ক্লাব, কিংবা বার এসব বিদেশি আমোদ ফূর্তির জোয়ার অতো বেশি নেই,তারউপর পাশেই হাসপাতাল। তাইতো চারিদিকে এমন শান্তি শান্তি পরিবেশ বিরাজমান।

এই শুনশান নিস্তব্ধতা, মৃদু হিমেল হাওয়া,কিংবা শান্তিদায়ক পরিবেশ কোনোটাই উপভোগ করার লেশমাত্র আগ্রহ নেই অরুর মাঝে, আর না আছে ক্লান্ত পরিশ্রান্ত নিভু নিভু চোখ দুটোর পাতায় একরত্তি ঘুম। সেই সন্ধ্যা বেলাতে টানা বারান্দায় এসে বসেছিল, আর এখন রাত শেষ হয়ে ভোরের আলো ফুটতে চললো, তাও একই ভাবে হাঁটুতে মাথা ঠেকিয়ে বারান্দায় বসে আছে অরু। আজকাল এটা ওর প্রতিদিনের রুটিন হয়ে দাঁড়িয়েছে। এছাড়া গত কয়েকদিন যাবত নামমাত্র খাবার আর পানি খেয়ে কোনোমতে বেঁচে আছে মেয়েটা। কি করেই বা খাবার মুখে তুলবে ও? মা, আপা কেউ ওর সাথে কথা বলাতো দূরে থাক ওর দিকে ভালো করে ফিরেও তাকায় না, চোখের সামনে দেখলে মুখ ফিরিয়ে চলে যায়। কেমন যেন সবার মাঝে উপস্থিত থেকেও নেই অরু। মাত্র কয়েক দিনের ব্যবধানে, হঠাৎ করেই ওর সুন্দর সাজানো গোছানো জীবনটা হয়ে উঠেছে দূর্বিষহ আর অসাভাবিক।

এতোকিছুর পরেও যার জন্য এতোটা কষ্টসাধ্য করা, যার জন্য এতো ধৈর্য ধারণ করা, যার কথা ভেবে ভেবে এই নির্ঘুম রাত কাটানো, সে যদি অন্তত মনের খবরটা বুঝতো। কিন্তু না ক্রীতিক সেই যে রেগেমেগে চলে গেলো আজ প্রায় একসপ্তাহ হতে চললো, আর আসেনি সে।

ওদিকে মা আর আপার খুশির জন্য ঘরের বাইরে পা মারায়না অরু, কারণ ও জানে ঘরের চৌকাঠ মারালেই সবাই ভাববে অরু ক্রীতিকের কাছে গিয়েছে, তারপর শুরু হবে আরেক অশান্তি। অরু আর অশান্তি চায়না। ওর এইটুকু জীবন দিয়ে কম তো আর ধকল গেলোনা। গত একসপ্তাহের অনাহার আর অবহেলায় সুন্দর লাবন্যময় মুখটা হুট করেই কেমন ফ্যাকাশে বর্ণ ধারণ করেছে , না ঘুমিয়ে ঘুমিয়ে চোখের কোটরে কালি জমেছে, লম্বা চুলগুলোতে চিরুনি চলেনি বেশ কয়েকদিন, শরীরের সাথে ফিটিং হয়ে থাকা জামাটাও গলা থেকে নেমে যাচ্ছে নিঃসংকোচে। আর কিছুদিন এভাবে থাকলে অরুকে অ’সুস্থ হয়ে হসপিটালে ভর্তি হতে হবে নিশ্চিত।

জীবনে প্রথমবার প্রেমে পরলে বুঝি এমনটাই হয়? তার দহনে হৃদয় ছি’ড়ে যায়। কিন্তু ওর এই বিভীষিকা ময় অবস্থা করে দিয়ে কোথায় হারিয়ে গেলো ক্রীতিক?

ভেবে পায়না অরু। দিনে অন্তত একশোবার এসে টানা বারান্দায় উঁকি ঝুঁকি দিতে থাকে কেউ আসলো কিনা দেখার উদ্দেশ্যে, কিন্ত না অরুর জন্য এখন আর কেউ আসেনা, বাইক নিয়ে দাঁড়িয়েও থাকেনা কেউ। অরু কষ্ট পায়, ওর হৃদয়টা ব্যাথায় টনটন করে ওঠে, অভিমানি কা’ন্নায় ভিজে ওঠে চোখের পাতা। ক্রীতিকের উপর একরাশ অভিমান করে, অরু নিজেকেই নিজে কঠিন শর্ত এঁটে দিয়ে বলে,
—- আর কখনো আপনার জন্য অপেক্ষা করবোনা আমি, আপনি একটা নিষ্ঠুর মানব, হৃদয়ে মায়া দয়া বলে কিছুই নেই আপনার। নয়তো কিভাবে পারছেন আমাকে না দেখে থাকতে? আপনার কি একটুও খারাপ লাগে না? আমাকে একটুও দেখতে ইচ্ছা করেনা? যদি দেখতে না-ই ইচ্ছে করে তাহলে আপনি কেন আমার মস্তিষ্কে ঘুরপাক করেন সারাক্ষণ? আমি খেতে পারছি না, ঘুমাতে পারছি, সাভাবিক হতে পারছি না, আপা- মাকে বুঝাতেও পারছি না, অথচ ভেতরটা আপনার দহনে পু’রে যাচ্ছে সারাক্ষণ । কেন এই দহন? উত্তরটা অন্তত দিয়ে যান।

অরুর অযাচিত অভিমানী মনের উত্তর দিয়ে যায়না কেউই, তাই পরক্ষণেই আবার রেগেমেগে অরু নিজেই বলে,
—যেহেতু আপনি আমার কথা ভাবেননা, তাই এবার থেকে আমিও আর আপনার কথা ভাববো না, একটুও ভাববো না।

ঠিকই তো সে যদি অরুকে না দেখে ভালো থাকতে পারে,এতোগুলা দিন চলে গেলো তাও যদি অরুকে একটাবার মনে না পরে, তবে অরুও থাকতে পারবে। কোনো সমস্যা নেই।

কিন্তু হায় প্রেমে পড়লে কি আর এতো শর্ত মনে থাকে? অষ্টাদশী যে ভীষণ ভাবে প্রেমে পড়েছে ওই উগ্র, বেপরোয়া লোকটার। তাইতো ফেটে পরা অভিমানের কয়েকমূহু পরেই নিজেকে নিজে দেওয়া শর্তফর্ত জলাঞ্জলি দিয়ে পুনরায় ছুটে যায় টানা বারান্দায়, অতঃপর সেই চেনা মুখ, চেনা কামুক চোখ, চেনা বাইক কিছুই দেখতে না পেয়ে তীব্র কা’ন্নার জোয়ারে সেখানেই বসে পরে অরু। প্রহরের পর প্রহর কেটে যায়, অরুর অপেক্ষা শেষ হয়না, তাকে একটাবার দেখার জন্য আনচান করতে থাকা হৃদয়টা অপেক্ষার প্রহর গুনতে গুনতে ঝিমিয়ে পরে তবুও আশা হারায়না অরু। ওর মনে হচ্ছে ক্রীতিক সেদিনের ঘটনায় একটু রেগে আছে, তাই হয়তো আসছে না, রাগ পরে গেলে ঠিক চলে আসবে। কিন্তু আর কত? ক্রীতিকের বি’ষের মতো জ্বালাময় প্রেম যে অরুর শরীরের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে যাচ্ছে। জীবনে প্রথমবার কারও সত্যিকারে প্রেমে পরে শেষ হয়ে যাচ্ছে মেয়েটা, সবার অজান্তে একটু একটু করে নিজেই খু’ন করছে নিজেকে, শুধু মাত্র জায়ান ক্রীতিকের জন্য।
***********************************************

সময় চলমান, দিনের আলো আর রাতের মাঝেই তার প্রবাহ বিদ্যমান । এই আসে তো এই যায়, দেখতে দেখতে চোখের পলকেই কেমন দশদিন পার হয়ে গেলো, তবুও দেখা মেলেনি ক্রীতিকের। এখন আর অভিমান হয়না অরুর বরং কষ্ট হয়, ভীষন কষ্ট।যেই কষ্টে ওর হৃদয়টা ক্রমাগত দুমরে মুচড়ে শেষ হয়ে যায়। অনু আর আজমেরী শেখ ভেবেই নিয়েছে যেহেতু দেখা সাক্ষাৎ, যোগাযোগ কিছুই নেই সেহেতু ধীরে ধীরে সবকিছু থেকে বেরিয়ে আসবে অরু, একবার শুধু মনটা ঘুরে গেলেই কেল্লাফতে, তারপর সোজা ডি’ভোর্স। কিন্তু তারা তো আর জানেনা,ক্রীতিকের এই অনুপস্তিতি ছিল অরুর হৃদয়ে এক নিদারুণ প্রেমের জোয়ার। অষ্টাদশীর মনে দা’গ কেটে গিয়েছে এই দূরত্ব। জায়ান ক্রীতিক আর নিখিল দু’জনকে ভালোবাসার পার্থক্যটা হাড়েহাড়ে টের পেয়েছে সে। নিখিলের মাসের পর মাস অনুপস্থিতি কিংবা দূরত্ব কোনো কিছুই এভাবে পো’ড়ায় নি অরুকে। অথচ ক্রীতিকের এই দশদিনের দূরত্ব অরুকে বুঝিয়েছে সত্যিকারের ভালোবাসা কি?

ক্রীতিকের হাস্কি কন্ঠস্বর, ক্রীতিকের রাগ,ক্রীতিকের হাসি, ক্রীতিকের ছোঁয়া, ক্রীতিকের শরীরের মাতাল করা সুবাস কিইনা মিস করে অরু? এখন আর ভাবতে ইচ্ছে হয়না ক্রীতিক কেন আসেনা, এখন তো অরুর নিজেরই সবকিছু ভে’ঙেচুরে ক্রীতিকের বুকে গিয়ে ঝাপিয়ে পরতে মন চায় অনায়েসে । হৃদয়টা যে এই দহন আর সহ্য করতে পারছে না। ক্রীতিকের ও কি ঠিক এই রকমই য’ন্ত্রনা হতো অরুর অনুপস্থিতিতে? ভাবছে অরু। মনেমনে বলছে,
—– আপনি তো এই দহন, এই য’ন্ত্রণা বোঝেন, তাহলে জেনেশুনে কেন আমাকে এই দহনে পো’ড়াচ্ছেন? কি দোষ করেছি আমি? আমার কষ্টে নিশ্চয়ই খুব আনন্দ হচ্ছে আপনার? হাসি পাচ্ছে খুব নিশ্চয়ই?

হাহ, অষ্টাদশীর অবুঝ অভিমান…..

অলস দুপুরে খাওয়া নাওয়া ছেড়ে অরু যখন শুয়ে শুয়ে ক্রীতিকের কথায়ই ভাবছিল তখনই রুমে প্রবেশ করে অনু। আজকাল অনু আর অরুর মাঝে খুব একটা ভাব নেই, যতটুকু প্রয়োজন পরে কেবল ততটুকুই কথা বলে ওরা। এর বাইরে চোখাচোখি হলেও কোনো এক অজানা অপরাধ বোধ ঘীরে ধরে দুজনকে।

অনু রুমে এসে দেখতে পায় অরু বিছানায় উপুর হয়ে ম’রার মতো পরে আছে, লম্বা সিল্কি বাঁধন হারা চুলো গুলো পুরো খাটে ছড়িয়ে, শরীরটা শুকিয়ে এইটুকুনি হয়ে গেছে মেয়েটার। কিসের এতো কষ্ট এই একরত্তি মেয়ের বুঝে পায়না অনু। হয়তো বুঝতে চায়ও না, তাই ও আড়ালে দীর্ঘশ্বাস ফেলে ডেকে উঠলো অরুকে,
— অরু খেতে আয়।

অনুর ডাকে শুয়ে শুয়েই জবাব দিল অরু,
— রেখে দে, পরে খাবো।

অনু বলে,
— রেখে দিলে ঠান্ডা হয়ে যাবে, এখনই খেয়ে যা, তাছাড়া মা বাসায় নেই, কেউ কিছু বলবে না তোকে।

মা বাসায় নেই কথাটা শোনার সঙ্গে সঙ্গে উঠে বসলো অরু। অতঃপর অনুর কাছে এগিয়ে এসে জিভ দিয়ে অধর ভিজিয়ে একটু সাহস করে বললো,
— আপা আমার ফোনটা একটু দিবি? খুব বেশি না মাত্র পাঁচ মিনিট, তারপর আবার নিয়ে নিস, দে না আপা।

অনু গম্ভীর গলায় বললো,
— তোর ফোন মা লকারে ঢুকিয়ে তালা মে’রে রেখেছে, আমি কিভাবে দেবো?

অরু একটু ভেবে বললো,
— তাহলে তোর টা দে।

অনু স্ব ভ্রু কুঞ্চিত করে শুধালো,
— কি করবি ফোন দিয়ে তুই?

অরু স্পষ্ট গলায় জবাব দিল,
— জায়ান ক্রীতিক কে কল করবো।

অরুর কথায় ঝাঁজিয়ে উঠলো অনু, ও তৎক্ষনাৎ অরুর দিকে ক্ষী’প্র দৃষ্টি নিক্ষেপ করে তেঁতো গলায় বললো,
—- জায়ান ক্রীতিক, জায়ান ক্রীতিক বলা বন্ধ কর অরু, কানে লাগছে আমার। উনি আমাদের ভাই হয়।

অরু শক্ত গলায় বললো,
— উনি আমার স্বামী, ওনাকে আমি শুধু ক্রীতিক ও বলতে পারি, স্বামীকে ভাইয়া কেন বলতে যাবো?

— এরকম একটা সম্পর্কের কথা মুখে আনতে লজ্জা করেনা তোর? যেখানে মানুষটার বাবা আমাদের মায়ের প্রয়াত স্বামী।

অনুর ধা’রালো কথায় অরু ঘাবড়ালো না, বরঞ্চ সোজাসাপটা ভাবে বললো,
— আমাদের বিয়ের সম্পূর্ণ বৈধতা আছে আপা, সমাজ যা বলে বলুক আমি তাকে ভালোবেসে ফেলেছি, আমি আর পেছাতে পারবো না, তাহলে ম’রে যাবো।

অনু দাঁত কটমটিয়ে বললো,
— তাই বলে জায়ান ক্রীতিককে? মানুষটা একটা উগ্র মেজাজী লোক, ছেলে বুড়ো কাউকে এইটুকুনি রেসপেক্ট দেয়না, আমাদের মাকে তো দেয়ই না। তাকেই ভালোবাসতে হলো তোকে? আমি যতটুকু দেখেছি তোর সাথে তো ভালো ভাবে কথাও বলেনা সে, তাহলে ভালোবাসাটা এলো কোথা থেকে?

অনুর কথায় অরু মনেমনে হাসে, অতঃপর মনেমনেই বলে,
— জায়ান ক্রীতিক রহস্যময় মানব আপা, উনি সামনে যা দেখায় ভেতরে পুরোপুরি তার বিপরীত। একদিন সেটা তোরাও বুঝবি।

অরু চুপ হয়ে আছে দেখে, অনু বিরক্তি জড়ানো গলায় বললো,
— শোন অরু ভালোবাসিস আর যাই করিস, তবে তোর এসব অ’স্বাস্থ্যকর ভালোবাসা আর পা’গলামিতে মায়ের শরীরের যদি এইটুকুনি ত্রুটি হয়েছে, কিংবা মা আবার অসুস্থ হয়েছে তাহলে তোর খবর আছে।

অরু সঙ্গে সঙ্গে বললো,
— তাহলে সম্পর্কটা মেনে নিলেই তো পারিস।

অরুর কথায় অনু তেতে উঠে বললো,
— জায়ান ক্রীতিককে বিয়ে করার সঙ্গে সঙ্গে বে’য়াদবের খাতায় নাম লিখিয়ে ফেলেছিস দেখছি। আর কি মেনে নেব? মেনে নেওয়ার মতো সম্পর্কে জড়িয়েছিস তুই?

—- তাহলে সেধে সেধে দরদ দেখাতে আসিস না, আমাকে একা ছেড়ে দে।

অনু দাঁত কিরমিরিয়ে বললো,
— আমাকে আর মাকে না জানিয়ে বিয়ে করতে তোর একটুও বাঁধলো না অরু? আরও কি কি করেছিস কে জানে? নয়তো দামি ফোন, এতো বড় এ্যামাউন্টের চেক, এতোসব কোত্থেকে আসছে?

অনুর শেষ কথায় র’ক্ত চড়ে গেলো অরুর মস্তিষ্কে, সেদিন মা-ও একই কথা বলেছে, আর আজ আপাও আকারে ইঙ্গিতে বোঝালো, কি ভাবে ওকে এরা? আজ আর চুপ থাকলো না অরু, তেঁতো গলায় বললো,
— যদি করেও থাকি স্বামীর সাথে করেছি,পাপ তো আর করিনি। তাহলে কেন শুধু শুধু কথার আ’ঘাত করছিস আপা?

অরু মিথ্যে কিছু বলেনি, কথাটা ভেবেই দমে গেলো অনু। নিজেকে বারবার বসালো অরুর যায়গাতে, আজ প্রত্যয় যদি বৈধ ভাবে কিছুর দাবি করতো, তাহলে কি অনু ফিরিয়ে দিতো? কখনোই না। অরুর বেলায় কেন সবাই বিমাতাসূলভ আচরণ করছে তাহলে?ওর দো’ষটা কোথায়? ভালোইতো বেসেছে অপ’রাধ তো আর করেনি, তাহলে ওকে বারবার অপরা’ধীর মতো কেন জাজ করা হচ্ছে?

অনু চুপচাপ মলিন মুখে কিছু ভাবছে দেখে, অরু কম্ফোর্টার মুড়ি দিয়ে শুতে শুতে বললো,
— তোর কিছু বলার না থাকলে যেতে পারিস, আমি ঘুমাবো।

অনু ফোঁস করে একটা নিঃশ্বাস ছেড়ে নিরব পদধ্বনিতে বেরিয়ে যেতে যেতে ছোট্ট করে বললো,
— খেয়ে নিস।

*****************************************
আজ বহুদিন বাদে আবারও ড্রেসিং টেবিলের সামনে দাড়িয়ে রেডি হচ্ছে অরু। লম্বা চুলে চিরুনি টেনে টেনে চুলগুলো পরিপাটি করে নিচ্ছে সযত্নে। গায়ে পরেছে ডার্ক কফি কালারের ফতুয়া আর লংস্কাট। নিজেকে এতোটা গোছানোর পরেও চোখেমুখে কি বি’ষন্নতা মেয়েটার। ফর্সা উজ্জল চেহারাটা গত পনেরোটা দিনে কয়েক শেড ফর্সা হয়ে গিয়েছে, ফ্যাকাসে মুখখানা দেখে মনে হচ্ছে র’ক্তশূণ্যতায় ভুগছে বহুদিন। নিজের মলিন চেহারাটার দিকে খানিকক্ষণ একই ভাবে তাকিয়ে থেকে চোখ সরিয়ে নিলো অরু, তারপর ড্রেসিং টেবিলের ড্রয়ার হাতরে একটা লিপ বাম বের করে আলতো করে লাগিয়ে নিলো দু ঠোঁটে। এখন একটু ভালো লাগছে দেখতে। নিজেকে আরও একবার আয়নায় দেখে নিয়ে পার্স ব্যাগটা হাতে নিয়ে নিঃশব্দে রুমে থেকে বেরিয়ে গেলো অরু।

আজ পনেরোটা দিন হলো ক্রীতিকের দেখা নেই, কোনো খোঁজ নেই।এখনতো অরুর অভিমানের চেয়ে চিন্তা বেশি হচ্ছে, কোথায় গেলো লোকটা? কেনইবা অরুর থেকে নিজেকে এতোটা আড়াল করে রেখেছে? তাহলে কি সে আর অরুকে চায়না? কিন্তু ক্রীতিক যে বলেছিল,
— তুই শুধু বিয়েটা কর,বাকিটা জীবন আমি সামলে নেবো।

এই তার সামলানো? এসব কথা ভেবেই গত রাতে অরু ঠিক করেছে ও ভার্সিটিতে যাবে। তাতে মা যা বলার বলুক, আর যা করার করে নিক। এভাবে চার দেওয়ালের মাঝে বসে বসে অপেক্ষার প্রহর গুনতে থাকলে নির্ঘাত দম আটকে ম’রে যাবে ও। তার চেয়ে একটা রি’স্ক নিয়ে ক্রীতিকের সামনা সামনি হওয়াটা বেশি জরুরি। এভাবে ভালোবাসার লোভ দেখিয়ে কষ্ট দেওয়ার মানে কি? জানতে চায় অরু। সেই উদ্দেশ্যেই সকাল সকাল আজ বেরিয়েছে ও। মা অফিসে, আপা বোধ হয় নিজের রুমে সেই সুযোগটাই কাজে লাগিয়ে পা টিপেটিপে এ্যাপার্টমেন্ট ছেড়ে বেরিয়ে গিয়েছে অরু।

.
ভার্সিটি ক্যাম্পাসে পা রাখতেই, সবার আগে আজও দেখা হয়ে গেল সায়নীর সাথে। অরু সায়নীকে দেখে ঠোঁটের কোনে কিঞ্চিৎ হাসি ফুটিয়ে এগিয়ে আসতেই, সায়নী অরুকে দেখা মাত্রই মুখ ঘুরিয়ে সোজা হাটা দিলো বিপরীত দিকে। সায়নীর এমন বিরূপ আচরণে ঘাবড়ালো না অরু, কারন সেদিন অরুও সায়নীর সাথে খুব একটা ভালো ব্যবহার করেনি, তারউপর সায়নী জেনে গিয়েছে ওর পছন্দের জেকে স্যার আর কেউ নয় সয়ং অরুর হাসবেন্ড। এতোকিছু একসাথে জানার পর একটু আধটু রাগ হওয়ারই কথা, তাই সায়নীর পেছন পেছন এগিয়ে আসতে আসতে অরু বললো,
— সায়নী দাঁড়াও, একটাবার আমার কথা শোনো প্লিইইজ। খুব বিপ’দে পরেছি আমি।

অরুর শেষ কথায় পা থেমে গেলো সায়নীর, ও চোখ মুখ শক্ত করে বিরক্ত হয়ে ঘুরে দাড়াতেই আশ্চর্য হয়ে গেলো। আপনাআপনি হাত চলে গেলো মুখের উপর, মনেমনে বললো,
—এ কি হাল হয়েছে গুলুমুলু মেয়েটার? এতোটা শুকিয়ে গিয়েছে যে দেখে মনে হচ্ছে বাতাসের ধা’ক্কায় উড়ে যাবে এক্ষুনি ।

সায়নী দাড়িয়ে পরতেই অরু ছুটে এসে বললো,
— রাগ করে আছো এখনো?

সায়নী বেশ ম্যাচিউরড, অরুর থেকে বয়সেও কয়েক বছরের সিনিয়রই হবে, স্কলারশীপ নিয়ে এসেছে কিইনা। তাই রাগ হলেও প্রকাশ করার প্রশ্নই ওঠে না, অগত্যাই সায়নী বললো,
— রাগ করিনি, কিন্তু এ কি হাল হয়েছে তোমার, এতোটা শুকিয়ে গেলে কি করে?

অরু সায়নীর কথাটা পুরোপুরি এরিয়ে গিয়ে বললো,
— বলবো, সব বলবো, তার আগে তুমি প্লিজ আমাকে বলো তোমার জেকে স্যার কোথায়?

অরুর কথায় সায়নী তাচ্ছিল্যের হাসি
হেঁসে বললো,
— নাইস জোক অরু, তোমার হাসবেন্ড অথচ খোজ জিজ্ঞেস করছো আমার কাছে? ইজন্ট ইট ফানি?

অরু না সূচক মাথা নাড়িয়ে অনুনয় করে বললো,
— আমি মজা করার অবস্থায় নেই সায়নী, প্লিজ বলো, আচ্ছা থাক তোমার বলতে হবেনা, আরেকটু পরেই তো ওনার ক্লাস আমই বরং খুজে নেবো।

অরুকে হয়রান আর ব্যতিগ্রস্থ দেখাচ্ছে, চোখে মুখে দারুণ কষ্টের ছাপ, ওর এমন অবস্থা দেখে মন টললো সায়নীর, ও আস্তে করে বললো,
— কি হয়েছে বলোতো তোমাদের? জেকে স্যার তো প্রায় পনেরো দিন ধরে ভার্সিটিতে আসেন না, আর তুমিতো তারও আগে থেকে।

সায়নীর কথায় অরুর ভ্রু কুঞ্চিত হয়ে গেলো, ও মনেমনে বললো,
— কি বলছে সায়নী এটা? ক্রীতিক পনেরো দিন ধরে ভার্সিটিতে আসেন না? কিন্তু উনিতো কাজে ফাঁকি দেওয়ার লোক নন, আমিতো অন্তত দেখিনি। তাহলে হুট করে কোথায় হারিয়ে গেলেন উনি?

অরু ভাবছে দেখে সায়নী বললো,
— তোমার সাথে কথা হয় নি স্যারের? এখন আবার বলোনা যে নিজের হাসবেন্ডের কোনো খোঁজই জানোনা তুমি।

অরু একটা শুষ্ক ঢোক গিলে অপ’রাধীর সুরে বললো,
— ঠিকই বলেছো তুমি সায়নী, আমি ওনার কোনো খোঁজই জানিনা।
পরক্ষণেই কিছু একটা মাথায় আসতেই চট করে অরু বলে ওঠে,
—তোমার ফোনটা একটু দাওনা সায়নী।

সায়নী হ্যা সূচক মাথা নাড়িয়ে ফোন বাড়িয়ে দেয় অরুর হাতে, ফোন পেয়ে অরু কাঁপা হাতে মুখস্ত নাম্বারটা ফোনে তুলে ডায়াল করলো তাতে। কিন্তু এবারও অরুকে নিরাশ করে দিয়ে কলটা কেটে গেলো। কেটে গেলো বললে ভুল হবে, ফোনটা পুরো পুরি বন্ধ। নিভু নিভু শেষ আশা টুকুও হাত ছাড়া হয়ে যাওয়াতে অরুর বুক কাঁপছে, কা’ন্নারা দলা পাকিয়ে আটঁকে আছে গলায়। বাকশক্তি ক্ষীণ, জিহ্বাটা অযথাই তেঁতো হয়ে সারা মুখে ছড়িয়ে পরেছে, অরু একবার দুবার করে উদভ্রান্তের মতো অসংখ্য বার ডায়াল করলো ক্রীতিকের নাম্বারে, কিন্তু প্রতেয়কবার সেই একই বিরক্তিকর কথা,
— দা নাম্বার ইজ ক্লোজড।

অরুকে এমন দিশেহারা হতে দেখে সায়নী শুধালো,
— আর ইউ ওকে?

অরু এদিক ওদিক মাথা নাড়িয়ে বিড়বিড়িয়ে বললো,
—ঠিক নেই, কিচ্ছু ঠিক নেই, আমি আমার মন, মস্তিষ্ক, হৃদয় কিচ্ছু ঠিক নেই ।
****************************************
ভার্সিটি ক্লাস সব কিছু সিকোয় তুলে শেষমেশ অরু গিয়েছিল ক্রীতিকের বাড়িতে, কিন্তু না বাড়িটাও ফাঁকা পরে আছে, কোথাও নেই ক্রীতিক। অগত্যাই একবুক ব্যাথা আর অভিমান নিয়ে ঘরে ফিরেছে অরু। ক্রীতিকের বাড়ি থেকে ফিরতে ফিরতে সন্ধ্যা নেমে এসেছে পুরোদস্তুর।

প্রায় দু’ঘন্টার রাস্তা জার্নি করে এসে বড্ড ক্লান্ত লাগছে অরুর, তারউপর সারাদিন না খেয়ে আছে। কিন্তু এখন খাওয়া যাবেনা, চুপচাপ রুমে গিয়ে ঘুমিয়ে থাকতে হবে, নয়তো মা দেখলে হাজারটা প্রশ্ন তুলবে, কড়া কথা শোনাবে।সেই ভেবে সদর দরজা খুলে চুপচাপ মাথা নুয়িয়ে নিজের রুমে পা বাড়ালো অরু।কিন্তু শেষ রক্ষা আর হলোনা, রুমে প্রবেশের আগেই বাধ সাধলেন আজমেরী শেখ, গলা উঁচিয়ে বললেন,
— ন’ষ্টামো করতে গিয়েছিলে বুঝি?

অরু হকচকিয়ে উঠে পেছনে তাকিয়ে বললো,
— কি বলছো মা?

আজমেরী শেখ দুহাত বুকের উপর ভাজ করে সাবলীল ভঙ্গিতে বললেন,
— আমার কাছে খবর আছে তুমি জায়ান ক্রীতিকের বাড়িতে গিয়েছিলে।

মায়ের কথায় অরু চো’রের মতো মাথাটা নিচু করে ফেললো, অতঃপর বললো,
—- আসলে মা, তুমি যা ভাবছো তা নয়।

— একদম চুপ করো। তোমার নোংরা মুখে মা ডাকবে না আমাকে।

অরু কান্না জড়িত কন্ঠে চেচিয়ে উঠে বললো,
— বারবার নোংরা নোংরা কেন বলছো? কি নোংরামো করেছি আমি?

আজমেরী শেখ কাঠকাঠ গলায় বললেন,
— সেটা মুখে বলতে হবে?

ওদিকে মা মেয়ের তর্ক শুনে রুম থেকে বেড়িয়ে এলো অনু। অরুকে এভাবে মায়ের সাথে ঝাঁজিয়ে কথা বলতে দেখে চটে গেলো সে, অগত্যাই অরুর দিকে এগিয়ে এসে বললো,
— আবার শুরু করেছিস অশান্তি? তুই চাইছিস টা কি অরু? আমাদের মা ম’রে যাক?

অনুর কথায় অরু আহত সুরে বললো,
— কি বলছিস আপা?

— তাহলে সকালে উঠে কোথায় গিয়েছিলি, আর সন্ধ্যা বেলাতেই বা কেন ফিরলি?

অরু কাঁদতে কাঁদতে বললো,
— তোরা আমার সাথে কেন এমন করছিস? কেন এতো মানসিক য’ন্ত্রনা দিচ্ছিস? আমি ঠিক নেই আপা ভেতর থেকে শেষ হয়ে যাচ্ছি, প্লিজ আমাকে একটু সস্থি দে।আমাকে একটু বাঁচতে দে।

অনু চোয়াল শক্ত করে বললো,
— তুই আগে আমাদের বাঁচতে দে, মাকে সুস্থ থাকতে দে।

অরু বললো,
— কি করতে বলছিস আমাকে?

অনু স্পষ্ট আওয়াজে বললো,
— ক্রীতিক ভাইয়াকে নিজের স্বামী দাবি করা বন্ধ কর। ভুলে যা তাকে।

অরু কিছুক্ষন নিরব চোখে মা আর আপার দিকে তাকিয়ে রইলো, তারপর কাঠকাঠ আওয়াজে বললো,
— পারবোনা।

সঙ্গে সঙ্গে ওর নরম তুলতুলে গালে এসে হা’মলে পরলো আরও একখানা চ’ড়ের আ’ঘাত। অরু এটার জন্যই অপেক্ষা করছিল, এটা খাওয়া হয়ে গেলে রুমে চলে যাবে সে। তাইই করলো, গালে হাত দিয়ে টলমলে চোখের পানিটুকু আড়ালে মুছে রুমে গিয়ে সশব্দে দরজা লাগিয়ে দিলো।

অরু চলে গেলে অনুও নিজের রুমে গিয়ে দরজায় কপাট আটে,ওর মনটা যে খুব ভালো তাতো নয়, বরং অতিরিক্ত খারাপ, গত পনেরোটা দিন ধরে প্রত্যয়ের সাথে কথা নেই। অনু না হয় রাগ করেছে, তাই বলে প্রত্যয় কি একটাবার কল দিয়ে ওর খোজ নেবেনা? এ কেমন ভালোবাসা তার?

প্রত্যয়ের উপর গভীর রাগটা যখন গভীরতর হয়েছিল, তখনই ঘটে গিয়েছে এই ঘটনা, অনু নিজের একরাশ রাগ আর বিরক্তি অজান্তেই ঝেড়ে ফেলেছে ছোট্ট বোনটার উপর। এটা অবশ্য নতুন নয়, অনু বরাবরই রগচটা স্বভাবের, হুটহাট রাগ উঠে যায় ওর, আর তার বহিঃপ্রকাশটাও হয় ভুল ভাবে। সেই ভুল বহিঃপ্রকাশের বেশির ভাগ স্বীকারই হয় অরু।

কিন্তু আজ একটু বেশি বেশি হয়ে গিয়েছে। অনু নিজেই সেটা এখন বুঝতে পারছে, অনুশোচনা, অপরাধ বোধে গলা ধরে আসছে ওর। ও পরেছে মহা দোটানায় একদিকে বোনের অসহায়ত্ব আর অন্যদিকে মায়ের স্বাস্থ্য। কোন দিকে যাবে অনু?

তাও মা কিংবা জায়ান ক্রীতিক কেউ যদি একটু নরম মনের হতো, দুইজনই হচ্ছে টিট ফর ট্যাট। কেউ কাউকে এক বিন্দু ছাড় দিতে রাজি নয়, ওদিকে এসবের মাঝে পিষে যাচ্ছে, ছোট্ট অরুটা। অরুর জন্য এবার সত্যি সত্যি ভেতরটা পু’ড়তে লাগলো অনুর। অনু যখন অরুকে নিয়ে একরাশ অনুশোচনায় ডুবে আছে, ঠিক তখনই অযত্নে পরে থাকা ফোনটা বেজে ওঠে তারস্বরে।
অনু স্ক্রিনে তাকিয়ে দেখতে পায় প্রত্যয়ের নাম্বার। এতোগুলা দিন বাদে আজ হঠাৎ প্রত্যয়ের কল পেয়ে ভেতরে ভেতরে খুশির হিড়িক পরে গেলো অনুর, ও তৎক্ষনাৎ ফোনটা রিসিভ করে, কানে ধরে চুপ হয়ে রইল। এপাশ থেকে সারাশব্দ না পেয়ে ওপাশ থেকে প্রত্যয় ডাকলো,
— হ্যালো, অনু শুনতে পাচ্ছো?

— হুম বলুন।

অনুর নরমসরম আওয়াজ পেয়ে প্রত্যয়ের ও বোধ হয় ভালো লাগলো, ও খানিকটা আদুরে গলায় বললো,
— কেমন আছো সোনা?

অনু অভিমানী সুরে বললো,
— কে খোঁজ নেয়?

প্রত্যয় নিজের অপরাধ টুকু স্বীকার করে বললো,
— খুব বেশি ঝামেলায় ছিলাম, সব বলবো তোমায়, তার আগে ফোনটা অরুকে দাও।

অনু ভ্রু কুঞ্চিত করে বললো,
— অরুর সাথে কি কাজ আপনার?

প্রত্যয় শাসন করার সুরে বললো,
— দিতে বলেছি দাও। ওর সাথে জরুরি কথা আছে।

অনু নাক ফুলিয়ে বললো,
— আপনি এতোদিন পরে বকা দেওয়ার জন্য কল দিয়েছেন তাইনা?

প্রত্যয় বুঝলো অনুর অভিমানের ঘট পূর্ণ। প্রেমিক হিসেবে প্রত্যয়ের ও তো একটা দায়িত্ব আছে প্রেমিকার রাগ ভাঙানোর, কিন্তু এখন তো হাতে সময় নেই। তাই ও খুব বেশি আদর দেখিয়ে বললো,
— আমার জান, আমার প্রান, আমার অনু, প্লিজ কথা শোনো,ফোনটা অরুকে দাও, তারপর আমি তোমার সাথেই সারারাত কথা বলবো প্রমিস, আজ আর ঘুমাতে দেবোনা তোমায়।

প্রত্যয়ের এমন আহ্লাদী কথায় গদোগদো হয়ে উঠলো অনু, এতোক্ষণের রাগ ঢাগ সব হাওয়ায় মিলিয়ে গেলো মূহুর্তেই, ও লাজুক সুরে বললো,
— ঠিক আছে এটাই কিন্তু শেষ বার, তারপর আর এরকম রিকোয়েস্ট করবেন না, মা জানলে খুব চটে যাবে আমার উপর।

প্রত্যয় সস্থির নিঃশ্বাস ছেড়ে বললো,
— আচ্ছা করবো না এবার দাও।

— একটু ধরুন, আমি নিয়ে যাচ্ছি।

*****************************************
সেই সন্ধ্যা থেকে মাঝ রাত অবধি একনাগাড়ে শাওয়ার ছেড়ে ভিজেছে অরু। নিজের সাথে নিজে না পেরে চিৎকার করে কেঁদেছে, শরীরের ব্যাথা, মনের ব্যাথা, সব কিছুতে জর্জরিত হয়ে আছে ও। হাত পা গুলো পানিতে ভিজে আরও ফ্যাকাসে হয়ে উঠেছে। অতিরিক্ত ভেজার ফলসরূপ, ঠান্ডায় তিরতিরিয়ে কাপছে ছোট্ট শরীরটা। একপর্যায়ে নিজের ভ্রম ছুটে গেলে জামাকাপড় পাল্টে মাথায় তোয়ালে জড়িয়ে নিজেই ওয়াশরুম থেকে বেরিয়ে আসে অরু।

ওয়াশরুম থেকে বেরিয়ে পায়ে পায়ে এগিয়ে গিয়ে দাঁড়ায় টানা বারান্দায়, আকাশটা ঘুটঘুটে অন্ধকারাচ্ছন্ন, দূর আকাশে গুড়গুড়িয়ে মেঘ ডাকছে, হয়তো আজ রাতেও ঝড় আসবে। প্রচন্ড ঝড়ে ভে’ঙে যাবে গাছপালা। সেই তীব্র ঝ’ড়ের তান্ডব ও হয়তোবা অরুর মনের ঝ’ড়ের কাছে সামান্য মাত্র। তখনও কংক্রিটের ভবনের কোনো একতলা থেকে ভেসে আসছে বেসুরো গানের লাইন,
” রাত চান্দের আলো ঝড়ে বন্ধু তোমারও ঘরে
হায়, আলো যে জ্বলে না আমি একলা আন্ধারে
বন্ধু বিব্রতি যে না আমি খুঁজি তোমারে….
তুমি কোথায় আছো, কোথায়
দেইখা যাও আমারে……”

গানের লাইন গুলো খুব মন দিয়ে শুনতে শুনতেই, অস্ফুটে অরু বললো,
আমার থেকে লুকিয়ে কোথায় হারিয়ে গেলে তুমি জায়ান ক্রীতিক? তুমিহীন আমিটা যে বিদ্ধস্ত, বিমূর্ষ, আর পা’গলপারা সেটা তোমার অদেখাই রয়ে গেলো। সেদিন তোমার বলে যাওয়া প্রতিটি কথার মর্ম আজ হাড়েহাড়ে টের পাচ্ছি আমি। নিজের অজান্তেই তোমার প্রতি আসক্ত হয়ে পরেছি আজ, এখন তোমাকে যে আমার চাইই চাই, কিন্তু তুমিতো নেই, কোথাও নেই।
আর কত পো’ড়াবে আমায় বলো? কত বোঝাবে তোমার মর্ম? পারছিনা তো আর, এবার তো ফিরে এসো??

অরুর নিদারুণ ভাবনার ছেদ ঘটিয়ে রুমে প্রবেশ করে অনু। রুমের মাঝে কারও উপস্থিতি টের পেয়ে অরু এগিয়ে গিয়ে তোয়ালে দিয়ে চুল ঝাড়তে ঝাড়তে বললো,
— খাবোনা আমি, যেতে পারিস।

অনু বললো,
— খেতে ডাকার জন্য আসিনি, প্রত্যয় সাহেব কথা বলতে চাইছে।

অরু একদিকের চুল অন্যদিকে এনে পুনরায় তোয়ালে চালাতে চালাতে বললো,
— এখন কথা বলতে ইচ্ছে করছে না।

— বলেছে ইম্পর্টেন্ট কিছু, হয়তোবা ক্রীতিক ভাইয়া….

অনু কথাটুকু শেষ করার আগেই ওর হাত থেকে ছো মে’রে ফোনটা নিয়ে কানে ধরলো অরু, এই মূহুর্তে খুব ভয় করছে ওর, শরীরটা কাঁপছে, গলা শুকিয়ে কাঠ হয়ে এসেছে, কোনোমতে জিভ দিয়ে ঠোঁট ভিজিয়ে, কাঁপা গলায় অরু বললো,
— হ্যালো!

অরুর প্রতিউত্তরে ওপাশ থেকে প্রত্যয় আস্তে করে বললো,
— ভাই নিচে অপেক্ষা করছে।

কথাটা শোনার সঙ্গে সঙ্গে ফোনটা বিছানায় ছুড়ে ফেলে, ধপ করে মেঝেতে বসে পরলো অরু। দু’হাতে শক্ত করে চেপে ধরলো নিজের ক্রন্ধনরত মুখ। কাঁদতে কাঁদতে ক্রমাগত পা দুটোকে বাচ্চাদের মতো মেঝেতে ছুড়তে লাগলো ও। হুট করেই হৃদয়ের ব্যথাটা তরতর করে বেড়ে গিয়েছে । অভিমানের ঝড়ে মস্তিষ্কটা ব্লক হয়ে আছে। আজ আবারও কতগুলো দিনপর পেটের মধ্যে প্রজাপতি উড়ছে ।ইচ্ছেতো করছে চিৎকার করে কাঁ’দতে। কিন্তু তাতো সম্ভব নয়। তাই মেঝেতে বসেই দু’হাতে মুখ চেপে ধরে চোখের পানি ফেলছে অরু। অরুকে এভাবে কাঁদতে দেখে অনু আর কথা বাড়ায়না ফোন হাতে নিয়ে চুপচাপ রুম ত্যাগ করে।

অরু যখন নিচে আসে তখন রাত বারোটা কি একটা। চারিদিকের তীব্র ঝড়োহাওয়া আর গুড়িগুড়ি বৃষ্টি মাথায় নিয়েই ভবন থেকে বেড়িয়ে আসে অরু। ওর পরনে ফ্রক আর লেগিংস, ভেজা চুলগুলো পাঞ্চ ক্লিপ দিয়ে কোনোমতে আটকানো। মাথার উপর বড় করে ঘোমটা টানা। নিচে এসে ক্রীতিক কিংবা তার বাইক কোনোটাই দেখতে পেলোনা অরু, শুনশান নিরব রাস্তায় শুধু মাত্র চোখে পরলো একটা ব্ল্যাক মার্সিডিজ। অরু জানে এটা কার গাড়ি তাই ও আর দেরি করলো না, ছুটে চলে গেলো গাড়ির সামনে।

এতোগুলা দিন পর ক্রীতিককে দেখার উত্তেজনায় হাত পা কাঁপছে ওর, সেই সাথে হৃদয় ভার হওয়া অভিমান তো আছেই। অরু গাড়ির সামনে এসে দাঁড়াতেই একটানে দরজা খুলে দিলো ক্রীতিক।

ক্রীতিককে দেখে হা করে তাকিয়ে আছে অরু, পরনের অফ হোয়াইট ব্র্যান্ডেট শার্ট আর ওভার সাইজ ব্ল্যাক ডেনিম দুটোই অগোছালো। কপাল জুড়ে আঁটোসাটো ব্যান্ডেজ, লম্বা ঘাড় ছুঁই ছুঁই চুল গুলো আরও খানিকটা লম্বা হয়ে কপালে পরে আছে। বাম হাতের পিঠে এখনো ক্যানোলা লাগানো।

অরু জানেনা ক্রীতিকের কেন এই হাল, তবে কিছুটা আঁচ করতে পেরে ডুকরে কেঁদে উঠে অরু বললো,
— এখনো বলবেন মাইনর বাইক এ’ক্সি’ডেন্ট তাইতো?

ক্রীতিক মৃদু হেসে বললো,
— বেশি না মাত্র তিনদিন সে’ন্সলেস ছিলাম। পায়ের ফ্যাকচা্রের কারনে হাটতে পারিনি, আজই ব্যান্ডেজ খোলা হয়েছে, আর আমি হসপিটাল থেকে সোজা তোর কাছে চলে এসেছি।

ক্রীতিকের কথা শুনে অরুর অপ’রাধবোধ তুঙ্গে উঠে যায়, ও কত কিই না ভেবেছিল এই কদিন। অথচ ক্রীতিক কিনা হসপিটালে শুয়ে শুয়ে মৃ’ত্যুর সাথে পাঞ্জা লরছিল?নিজের উপর বড্ড রাগ হলো অরুর। অরুকে কাঁদতে দেখে ক্রীতিক বিরক্ত হয়ে বললো,
— ফ্যাচফ্যাচ করে কাঁদবি নাতো একদম, তোর কান্না বিশ্রী লাগে।আমি কি ম’রে গেছি?আশ্চর্য!

অরু নাক টেনে বললো,
— লাগলে লাগুক।

ক্রীতিক একটা দীর্ঘশ্বাস ছেড়ে নরম সুরে বললো,
— বুকে আয়।

ক্রীতিক কি বললো সেটা শোনার জন্য অরু এবার চোখ তুলে তাকালো,
অরু এখনো প্রশ্নসূচক দৃষ্টিতে তাকিয়ে আছে দেখে ক্রীতিক ভ্রু কুঁচকে বললো,
— বৃষ্টিতে ভিজে জ্বর বাঁধানোর শখ হয়েছে? তাহলে ভিজতে থাক আমি গেলাম।

অরুর তৎক্ষনাৎ বলে ওঠে,
— আমায় রেখে কোথায় যাবেন আপনি?
অরুর কথায় ক্রীতিক গভীর চোখে তাকালে, অরু পুনরায় মিনমিনিয়ে বললো,
— না মানে বৃষ্টি নেমেছে তাই।

ক্রীতিক গম্ভীর গলায় বললো,
— কতক্ষণ ধরে বলছি বুকে আয় কথা শুনিস আমার?

— হ্যা??

ক্রীতিক আর কথা বাড়ালো না অরুর হাতে হ্যাচঁকা টান দিয়ে ওকে গাড়ি মধ্যে নিয়ে শব্দ করে গাড়ির ডোর লক করে দিলো। সেই সাথে নিভিয়ে দিলো অবশিষ্ট আলোটুকুও। তবুও সোডিয়ামের টিমটিমে আলোয় ক্রীতিকের মুখটা স্পষ্ট দেখতে পাঁচ্ছে অরু। যে এই মূহুর্তে ওর মুখের কাছে মুখ নিয়ে ওর দিকেই মাতাল চাহনীতে চেয়ে আছে।ক্রীতিক কে হুট করে এতোদিন পর এতোটা কাছে দেখতে পেয়ে কেন যেন এই মূহুর্তে প্রচন্ড কা’ন্না পাচ্ছে অরুর। খুশির কান্না। ও কাঁপা হাতে ক্রীতিকের গালে হাত ছুয়িয়ে মনে মনে বললো,
—- আপনাকে দেখার তৃষ্ণায় বুক ফেটে ম’রেই যাচ্ছিলাম, তারপর হুট করেই একপশলা বৃষ্টি হয়ে আবারও ফিরে এলেন আপনি,ধরা দিলেন হৃদয়ে, পুনর্জীবিত করে দিলেন আমার আত্মাটাকে। এ কোন মায়ায় বাঁধা পরেছি আমি?

অরু চুপচাপ ক্রীতিকের গালে হাত রেখে চোখের জল ফেলছে দেখে ক্রীতিক হিসহিসিয়ে বললো,
— আই মিসড ইউ বেইবি। তোর কি একবারও মনে পরেনি আমাকে?

অরু কি উত্তর দেবে ঠিক বুঝে উঠতে পারলো না, তাই উল্টো প্রশ্ন করে বললো,
— আপনি ঠিক আছেন? হাতে এখনে ক্যানোলা লাগানো কেন?

ক্রীতিক নিজের হাতের দিকে তাকিয়ে বললো,
— ডিসচার্জ করার আগেই বেরিয়ে এসেছি তো তাই খোলা হয়নি।

অরু পটু গিন্নির মতো করে ওকে শা’সিয়ে বললো,
— এটা কি ঠিক হলো? আপনি এখনো ইনজুরড।

ক্রীতিক অরুর গলায় নাক ঘষতে ঘষতে বললো,
— তোর কাছে ফিরে এসেছি, এবার ঠিক হয়ে যাবো।

অরু চোখ দুটো বুজে কাঁপা গলায় বললো,
— আমি ভেবেছিলাম আপনি আর আসবেননা।

ক্রীতিক অরুর ওড়নাটা সরিয়ে ওর লম্বা চুলগুলো একটানে খুলে দিয়ে, চুলের সুঘ্রাণে মুখ ডোবাতে ডোবাতে বললো,
— তোকে ছাড়া বাঁচতে পারলে তো।

ক্রীতিকের কথায় অরু মৃদু হাসে, তীব্র ঝরের শেষে প্রকৃতি যেমন পুরোপুরি শান্ত হয়ে যায় ওর হৃদয়টাও এই মূহুর্তে পুরোপুরি শান্ত।
বাইরে বৃষ্টি ছাপিয়ে ঝড় শুরু হয়েছে, ক্ষণে ক্ষণে গর্জে উঠছে আকাশ। এমন ঝড়োহাওয়ার মধ্যে গাড়িতে বসে থাকতে ভ’য় করছে অরুর। অথচ ক্রীতিক সেই যে গলায় মুখ ডুবিয়েছে এখনো ছাড়েনি। অরু এখন ব্যাথায় জর্জরিত হয়ে চোখ বুজে সহ্য করছে সবকিছু। এক পর্যায়ে গগন কাঁপানো আওয়াজে হুট করেই বাজ পড়লো ধরনীতে, সঙ্গে সঙ্গে অরু ঘুরে এসে ক্রীতিককে জড়িয়ে ধরলো শক্ত করে।

অরু জড়িয়ে ধরাতে এতোক্ষণে ক্রীতিক পার্থক্যটা বুঝতে পারলো, অরু শুকিয়ে গিয়েছে অনেকটা। শরীরটা এইটুকুনি হয়ে গিয়েছে। ক্রীতিক এবার ভ্রু কুঞ্চিত করে অরুকে নিজের থেকে ছাড়িয়ে চোয়াল শক্ত করে বললো,
— এভাবে শুকিয়ে গিয়েছিস কেন? কি হয়েছে এই কদিনে তোর সাথে?

ক্রীতিকের কথায় অরু মাথা নিচু করে ঠোঁট উল্টে ফুপিয়ে উঠলো, অভিমানী কা’ন্নায় ভে’ঙে পড়ে অস্পষ্ট সুরে বললো,
— কি হয়েছে সেটাতো আপনি ভালো বলতে পারবেন। সেদিন কি কি সব কঠিন কথা বলে কোথায় যেন হারিয়ে গেলেন, আর এলেন না, দিন যায়, রাত যায় আপনি আর আসেন না। আমিতো ভেবেছি আপনি আমাকে শা’স্তি দেওয়ার জন্য লুকিয়ে আছেন কোথাও।আমার বুঝি কষ্ট হয়নি?

অরুর কথায় ক্রীতিক যেন আকাশ থেকে পরলো, ও অরুর গাল দুটো হাতে চেপে ধরে চোয়াল শক্ত করে বললো,
— মাত্র কয়েকটা দিন আমি আসি নি বলে তুই খাওয়া বন্ধ করে দিবি?এটা কেমন কথা? আমাকে কি তোর এতোটাই লেইম মনে হয়? যাকে না দেখে একমূহুর্ত থাকতে পারিনা, তাকে শা’স্তি দেওয়ার জন্য নিজেই লুকিয়ে থাকবো?এই তোর বুদ্ধি? নিজেকে এভাবে কষ্ট দেওয়ার সাহস কোথায় পেলি তুই? মাত্র পনেরো দিনে ভুলে গেলি, শরীরটা তোর হলেও আত্মাটা যে আমার?

অরু কাঁদতে কাঁদতে অভিমানের পসরা সাজিয়ে বসেছে, একেএকে উগরে দিচ্ছে সব, ক্রীতিকের শার্টের বোতাম খুঁটতে খুঁটতে হেঁচকি তুলে অরু বললো,
—- শুধু আসেন নি তাতো নয়, একটা খোজ নেই, খবর নেই, আপনার ফোনটাও বন্ধ। আপনি জানেন আমি আপনার বাড়িতে পর্যন্ত গিয়ে ঘুরে এসেছি কিন্তু আপনাকে পাইনি।

অরুর কথায় ক্রীতিক বিরক্ত ভঙ্গিতে বললো,
— খুজেছিস ভালো কথা, তাই বলে নাওয়া,খাওয়া বন্ধ করে এভাবে শুকিয়ে যেতে হবে?এখন আমি আদর করবো কোথায়? পিচ্চি মেয়েদের বিয়ে করলে এই হয়, পরিস্থিতি বোঝে না, কিছুনা, সারাক্ষণ ইমোশনাল হয়ে থাকে।

অরু কাঁদতে কাঁদতে ঝাঁজিয়ে উঠে বললো,
— ইমোশন যদি বুঝবেনই না, তাহলে করেছেন কেন পিচ্চি মেয়েদের বিয়ে? আমিকি বিয়ে করার জন্য নাচছিলাম?

অরুর এতোএতো কান্নাকাটি সহ্য হলোনা ক্রীতিকের, ও অরুকে এক ঝটকায় টেনে এনে নিজের বাহুতে আগলে ধরে এবার নরম সুরে বললো,
— আমি কল্পনাও করিনি যে তুই আমার জন্য এতোটা ডেস্পারেট হয়ে যাবি, তাহলে জ্ঞান ফেরার পরে অন্তত অর্ণব কে দিয়ে খবর পাঠাতাম। কিন্তু তাই বলে তুই এভাবে নিজেকে কষ্ট দিবি?

অরুর উত্তর নেই, ওতো ফোপাঁতে ফোপাঁতে নাকের পানি চোখের পানি দিয়ে ক্রীতিকের শার্ট ভিজিয়ে ফেলেছে। ক্রীতিক সেসবে গুরুত্ব না দিয়ে পুনরায় বললো,
— এখানে আর থাকতে হবেনা, চল আমার সাথে।

অরু এবার মাথা তুলে শুধালো,
—কোথায় যাবো?

— তোর হাসবেন্ডের বাড়ি আছে, সেখানেই।

অরু আঁতকে উঠে বললো,
—কি বলছেন, এই ঝড়ের মাঝে এতো রাতে?

— যাবি কি না?

অরু কিছু বলছে না দেখে ক্রীতিক গাড়ি স্টার্ট দিতে দিতে বললো,
— আমিওবা তোকে কেন জিজ্ঞেস করছি অযথা? তোকে ছাড়া আমি আর থাকতে পারবো না, সো না এর কোনো অপশন নেই।

ক্রীতিকের কান্ডে অরু হতভম্ব। কি হচ্ছে না হচ্ছে কিছুই মাথায় ঢুকছে না ওর, তাই একবার সবটা বোঝার জন্য নিজের দিকে তাকালো অরু,
পায়ে স্যান্ডেল, গায়ের ওড়নাটা ব্যাকসিটে পরে আছে, পরনে ফ্রক। বাইরে তুমুল বর্ষন। পেছনে ফেলে এসেছে মা আর আপাকে। পাশে বসে দক্ষ হাতে ড্রাইভ করছে সব চেয়ে কাছের মানুষটা আর অরু এভাবেই তার সাথে স্বামীর বাড়ি যাচ্ছে। অবশ্য জায়ান ক্রীতিকের দ্বারা সবই সম্ভব।

সানফ্রান্সিসকো ছাড়িয়ে শহরতলীর সেই নির্জন শুনশান রাস্তায় আসতেই ঘটলো বিপত্তি, গাছপালা ভে’ঙে পরে পুরো রাস্তা ব্লক হয়ে আছে। সামনে যাওয়ার কোনোরূপ উপায়ান্তর নেই। অগত্যাই ক্রীতিক ব্রেক কষলো সেখানেই। পুরো রাস্তা জুড়ে ঘুটঘুটে অন্ধকার,বিদ্যুতের লাইনচ্যুত হওয়ায় রোড লাইট গুলোও নিভে আছে। চারিদিকে মানুষতো দূরে থাক একটা মশা-মাছিরও আনাগোনা নেই। অথচ বাইরে ঝুম বৃষ্টি। এমন একটা পরিবেশে আটকে পরে অরুর গা ছমছম করছে। তাই ও মুখ কাঁচুমাচু করে বললো,
— এবার কি হবে?

ক্রীতিক একবার অরুর ভয়ার্ত মুখের দিকে তাকিয়ে কিছু একটা ভাবলো, অতঃপর গমগমে আওয়াজে বললো,
— অরু ব্যাকসিটে চল।

অরু অবাক সুরে শুধালো,
— কেন?

— আমি বলেছি তাই।

অরু উদ্বিগ্ন হয়ে বললো,
— এভাবে জোড়ে জোড়ে নিঃশ্বাস কেন ফেলছেন?আপনার কি শরীর খারাপ করছে?

ক্রীতিক বললো,
— হ্যা, চল এবার।

অরু আর কিইবা করবে, ক্রীতিকের শরীর খারাপ লাগছে দেখে তারাহুরো করে বেরিয়ে গেইট খুলে ব্যাক সিটে গিয়ে বসলো। ক্রীতিক ও অন্য সাইড থেকে এসে গেইট লাগিয়ে দিলো।
ক্রীতিক এসেছে দেখে অরু নিজের জামা কাপড় থেকে বৃষ্টির পানি ঝাড়া বাদ দিয়ে ওর ব্যান্ডেজ করা কপালে হাত ছুয়িয়ে বললো,
— কোথায় খারাপ লাগছে দেখি?

ক্রীতিক তৎক্ষনাৎ কোনোকিছুর পূর্বাভাস না দিয়েই, অরুর হাতটা পিছনে চেপে ধরে নিজের ঠোঁট দিয়ে ওর ওষ্ঠাধর দখল করে। ক্রীতিকের এহেন কান্ডে অরু বিস্ময়ে কিংকর্তব্যবিমূঢ়। ও নড়তে পারছে না, ক্রীতিককে ছাড়াতেও পারছে না, ওদিকে দম আটকে আসছে।

একটা দীর্ঘ আর গভীর চুম্বন শেষে ক্রীতিক অরুর ঘাড়টা চেপে ধরে নিজের কাছে টেনে এনে হিসহিসিয়ে বললো,
— হার্টবিট, একবার তুমি বলে আপন সুরে ডাক, তোর মুখে তুমি শোনার ইচ্ছে আমার বহু বছরের।

অরুর চোখ বন্ধ, কোনোমতে জিভ দিয়ে অধর ভিজিয়ে কাঁপা কাঁপা গলায় বললো,
— আপনিতো আমার অনেক বড়।

ক্রীতিক হাস্কিস্বরে বললো,
— সো হোয়াট? আমি তোর সব থেকে আপন, আরেকটু পরে আমাদের মধ্যে কোন দূরত্ব থাকবে না, তাহলে আমাকে ডাকবি নাতো কাকে ডাকবি?

অরু এই মূহুর্তে পুরোপুরি ক্রীতিকের বশবর্তী, কোন এক অদৃশ্য জা’দুবলে ক্রীতিক ওকে পুরোপুরি নিজের আয়ত্তে নিয়ে ফেলেছে, তাই অরুও কাঁপা কাঁপা কন্ঠে বললো,
— আপনাকেই বলবো।

— তাহলে বল।

অরু পরাজিত সৈনিকের মতো ছোট্ট করে উচ্চারণ করলো,
—ততুমি!

ক্রীতিক পুনরায় বললো,
— চোখ খুলে, আমার দিকে তাকিয়ে স্পষ্ট আওয়াজে বল।

অরু এবার তাই করলো,শুষ্ক ঢোক গিলে ক্রীতিকের চোখে চোখ রেখে রিনরিনিয়ে বললো,
— তুমি।

অরুর লজ্জারাঙা মুখ দেখে ক্রীতিক নিঃশব্দে হাসলো, অতঃপর একটানে অরুকে নিজের কোলে বসিয়ে দিয়ে হাস্কিস্বরে বললো,
— আই নিড ইউ অরু, আই ডেস্পারেটলি নিড ইউ রাইট নাও। হবি না আমার?

ক্রীতিকের কথা কিছুটা হলেও আন্দাজ করতে পেরে ভ্রম ছুটে গেলো অরুর,মূহুর্তেই ভ’য়ের চোটে আ’ত্মাটা শুকিয়ে গেলো ওর। ক্রমাগত ছটফট করতে লাগলো ক্রীতিকের কোল থেকে নামার জন্য। ক্রীতিক একহাতে অরুকে চেপে ধরে অন্যহাত দিয়ে শার্টের বোতাম খুলতে খুলতে বিরক্ত হয়ে বললো,
— কি হয়েছে? ছটফট করছিস কেন?মা’রছি তোকে? আদরই তো করবো।

অরু আতঙ্কিত সুরে বললো,
— আমার ভ’য় করছে।

অরু কথাটা বলার সঙ্গে সঙ্গে ক্রীতিক নিজের হাতে লাগানো ক্যানোলাটা একটানে বের করে ফেললো, তৎক্ষনাৎ ফিনকি দিয়ে র’ক্ত বেরোলো ওর হাত থেকে। অরু সেখানটায় চেপে ধরে বললো,
— কি করছেন?

— এটা ডিস্টার্ব করছে।

অরু এবার কম্পিত কন্ঠে বললো,
— আপনি কি চাইছেন?

ক্রীতিক পুনরায় নিজের শার্টের বোতামে হাত চালাতে চালাতে অরুর দিকে ঘোর লাগা দৃষ্টি নিক্ষেপ করে বললো,
— তোকে।

ক্রীতিকের নেশালো আওয়াজে কেঁপে উঠলো অরু, তবুও অনেকটা সাহস সঞ্চার করে মিনমিনিয়ে বললো,
— আমার ভ’য় করে আপনাকে।

ক্রীতিক একটানে অরুকে নিজের বুকের উপর ফেলে দিয়ে বললো,
— ভয় কেন?

অরু কাঁদো কাঁদো সুরে বললো,
— আপনি ডার্ক রোম্যান্স শোনেন সবসময়।

ক্রীতিক অরুর লম্বা চুলগুলো একপাশে সরিয়ে ধীরে ধীরে ওর জামার চেইনটা খুলতে খুলতে বললো,
— দিস ইজ ইউর ফার্স্ট টাইম, সো আ’ল বি জেন্টাল বেইবি…..

অরুর মাঝে ডুবে যেতে যেতে ক্রীতিকের মন বলছে,
“ঝলসানো রাতে,এ পো’ড়া বরাতে
তুমি আমার অন্ধকার..
আর রোশনাই……. ”

মধ্যরাতে আকাশ বাতাস ছাপিয়ে বর্ষনে মুখরিত ধরনী,সেই সাথে প্রশান্ত মহাসাগরীয় উত্তাল ঝড়ো হাওয়ায় চারিদিক কনকনে ঠান্ডা। ঝড়ের তান্ডব কমে এসেছে একটু একটু, অথচ অন্ধকারের মাঝে আটকে পড়া ব্ল্যাক মার্সিডিজটা এখনো সেখানেই ঠায় দাঁড়িয়ে। ধরনীতে বহমান ঝড়ের গতিবেগ কমে এলেও দুটো হৃদয়ে এলোপাথারি বইতে থাকে উত্তাল জলো’চ্ছ্বাসের তান্ডব আজ রাতে বোধ হয় কমবে না আর। ক্রীতিকের অবাধ্য আচরণে ইতিমধ্যে অরু বুঝতে পেরেছে,আজ রাতটা ওর জন্য দীর্ঘতম হতে চলেছে, সেই সাথে নিদ্রাহীন।
চলবে…….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here