এই_জোছনা_ধারায় #পর্ব-১৪

0
3

#এই_জোছনা_ধারায়
#পর্ব-১৪

সবে ভোর হয়েছে। এই ভোর সকালে পলি বেগম গেটের সামনে দাঁড়িয়ে আছেন। ডাক্তার তাকে রোজ হাঁটতে বলেছেন। এশা আর সম্পা এখনো ঘুমাচ্ছে। মারুফা উঠেছে শুধু। পলি বেগম মারুফাকে আদেশ করেছেন ওদের দুই জনকেও চটজলদি ডেকে তুলতে। তিন ছেলের বউকে সঙ্গে নিয়ে তিনি হাঁটবেন। একা একা হাঁটা খুবই বিরক্তিজনক ব্যাপার।

সম্পা আর রাহাত গতকাল রাতে দুইটা ভুতের মুভি দেখে তিনটার দিকে ঘুমিয়েছে। এত ভোরবেলা উঠতে সম্পার মেজাজ কি যে খারাপ লাগছে। ডাক্তার পলি বেগমকে হাঁটতে বলেছে। ওকে তো আর হাঁটতে বলেনি। মানুষকে যন্ত্রণা দেওয়াই এই মহিলার সবচেয়ে পছন্দের কাজ।

পলি বেগম দেখলেন মারুফা আর সম্পা গেটের দিকে এগিয়ে আসছেন। তিনি ওদের প্রথমেই গম্ভীর গলায় জিজ্ঞাসা করলেন,

–এশা আসেনি?

মারুফা বলল,

–না আসেনি। ওর নাকি শরীর ভালো লাগছে না। জ্বর এসেছে।

মারুফা কিছুটা তাচ্ছিল্য করে আবার বলল,

–জ্বর না ছাই! ঘুম ছেড়ে উঠতে চাচ্ছে না তাই বানিয়ে বলেছে। ওকে আসলে দোষ দিয়ে লাভ নেই। ফুয়াদ প্রশ্রয় না দিলে এত সাহস কোথায় পায়?

এই সকাল সকালই পলি বেগমের মেজাজে আগুন ধরে গেল। মেজাজ সামলাতে না পেরে কোনদিন যেন তিনি এশার মাথায় বাড়ি মেরে বসেন ঠিক নেই। এতদিন তিনি কেবল এশাকে শাসিয়েছে। নতুন বলে একটু রয়ে সয়ে কয়েকবার সতর্ক করেছেন। তাতে তেমন কাজ হচ্ছে না বোধ হয়। এশার কোনো পরিবর্তন দেখছেন না। এবার ফুয়াদেরও একটা ব্যবস্থা করতে হবে। বউকে যদি সত্যি সে আসকারা দিয়ে থাকে তাহলে সে ও সোজা হবে সঙ্গে এশাও।

সম্পার চোখের ঘুম এখানো কাটেনি। ইশ্ ও যদি পারত এশার মত এমন সাহস করে না আসতে! একটু সাহসের অভাবে জীবনটা অতিষ্ঠ হয়ে যাচ্ছে। এশাকে ও হিংসা করলেও এই মুহুর্তে সমর্থন না করে পারছে না। মনে হচ্ছে এই মারুফার সঙ্গে মিল দিয়ে না চলে এশার সঙ্গে মিল দিলে ভালো হবে।

পলি বেগম আর মারুফা আগে আগে হাঁটছে। সম্পা ওদের থেকে বেশ পিছনে পড়ে আছে। ওর ইচ্ছে করছে রাস্তার ভিতরই শুয়ে ঘুমিয়ে পড়তে।

হাঁটতে হাঁটতে মারুফা পলি বেগমকে বলল,

–আপনি এশাকে ভাত খেতে তরকারি দিলেন না। ফুয়াদ সঙ্গে সঙ্গে বাইরে থেকে খাবার কিনে এনে দিয়েছে। এমনকি গতকাল মাঝ রাতে তারা বাসা থেকে বের হয়ে কোথায় যেন গিয়েছিল। শেষ রাতের দিকে ফিরেছে।

–তুমি নিজের চোখে দেখেছো?

–হ্যাঁ মা। আপনি আমাকে চিনেন না? নিজের চোখে না দেখে আমি কোনো কথা বলি না।

মারুফা আবার বলল,

–এশাকে দেখে দেখে সম্পাও এখন হিংসা করে এশার মত নিজের মর্জি মত চলতে চাচ্ছে। এ কথা ও নিজে আমাকে বলেছে।

পলি বেগমের চোখ-মুখ ক্ষিপ্ত দেখালো। তিনি বললেন,

–ঠিক আছে দেখি।

ফয়সাল খাঁটি মা ভক্ত ছেলে। রাহাত আর ফুয়াদের মত পিছনে পিছনে বউকে প্রশ্রয় সে দেয় না। তাই মারুফাও সর্বদা চেষ্টা করে শাশুড়ির মন রক্ষা করতে। এছাড়া ওর কোনো উপায় নেই। সব যন্ত্রণা সহ্য করে ওর এই সংসারেই পড়ে থাকতে হবে। মারুফার এখন উদ্দেশ্য হলো শাশুড়ির সবচেয়ে পছন্দের ছেলের বউ হয়ে এই সংসারের হর্তাকর্তা হওয়া।
__

সকালে হাঁটা শেষে বাসায় ফিরে পলি বেগম দেখলো এশা নাস্তা তৈরি করেছে। তাদের ফিরতে দেখে ও জলদি টেবিল সাজালো।

–তোমার গায়ে নাকি জ্বর?

পলি বেগম জিজ্ঞেস করলেন। এশা উত্তর দেওয়ার আগেই তিনি ওর কপালে হাত দিয়ে উত্তাপ পরীক্ষা করলেন।

–সামান্য শরীর গরম। এর জন্য হাঁটতে যেতে পারলে না!

এশা নমনীয় গলায় বলল,

–শরীর ভীষণ খারাপ লাগছিলো মা।

–তেমন কোনো খারাপ আমি দেখছি না। আমার কথার বাইরে যত বেশি বাড়বে তত বেশি ভেঙে যাবে।

খাবার মুখে তুলতে তুলতে স্বাভাবিক গলায়ই কথাটা বলল পলি বেগম। তার এই স্বাভাবিক গলায় বলা কথার ভিতরের তেজ এশা আন্দাজ করতে পারছে।

মারুফা সকালে যখন ডেকেছিল ওর শরীরটা ভীষণ খারাপ লাগছিলো। তার উপর চোখ ঘুমে ভেঙে আসছিলো। চোখ থেকে ঘুম সামান্য কাটতেই ওর হুঁশ হয়। পলি বেগম ডাকা সত্ত্বেও যায়নি! আবার ভয়াবহ অপরাধ করে ফেলেছে। একবার ভেবেছিল তখনই বের হবে। তাতে যদি এই অপরাধ মুছে। পরে মনে হয়েছে এখন গিয়ে ওদের কোথায় পাবে? তারচেয়ে ভালো নাস্তা তৈরি করা। তাতে যদি কিছুটা ক্ষমা পায়।
__

টেবিলে নাস্তা বেড়ে দিয়ে এশা দ্রুত রুমে আসে। ফুয়াদ বলেছিল তার শার্ট-প্যান্ট ইস্ত্রি করে রাখতে। সে সকালে অফিসে যাবে। ও ফুয়াদের চার পাল্লার আলমারিটা খুলল। এটাতে কেবল ফুয়াদেরই কাপড়-চোপড় রয়েছে। এশা এই আলমারি আগে কখনো খোলেনি। আজ খুলে বিস্মিত হয়েছে! একটা মানুষের এত কাপড়-চোপড়! ওর তো সারাজীবন সর্বোচ্চ দুই-চারটা তুলে রাখা জামা ছিলো।

পলি বেগমের সব নিয়ম-কানুন এই জন্যই বোধ হয় তার ছেলেরা মেনে চলে। নয়ত এত বিলাসিতা করবে কীভাবে! তার কথার অবাধ্য হয়ে এরকম বিলাসি জীবন ছেড়ে কে ই বা কষ্ট করতে চাইবে? এশাও বোধ হয় চাইতো না।

ফুয়াদের জন্য কী রঙের জামা-প্যান্ট নামাবে? এশা কিছুক্ষণ খুঁজে ধূসর রঙের একটা শার্ট বের করলো। সঙ্গে কালো প্যান্ট। শার্ট-প্যান্ট সুন্দর ভাবে ইস্ত্রি করে রেখে ও ছাদের দিকে গেল। আকাশে মেঘ করেছে। ওর কিছুক্ষণ ছাদে খোলা আকাশের নিচে বসে থাকতে ইচ্ছে করছে।

ও এমন একজন পুরুষকে বিয়ে করেছে যে বাবা হতে চায় না। তার কাছে বিয়ের মত সম্পর্কেরও কোনো মূল্য নেই কাছে। ওর প্রতি তার বিন্দুমাত্র টান নেই, ভালোবাসা নেই। অনিশ্চিত এক সম্পর্কের গোলক ধাঁধাঁয় পড়েছে ও। এশা ভেজা চোখে মেঘাচ্ছন্ন আকাশের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে আছে।

কাল রাতে ওরকম বোকার মত কাণ্ড কেন করলো ফুয়াদকে জড়িয়ে ধরে! ওর অমন ব্যাকুলতার বিপরীতে ফুয়াদ কিরকম শীতল, নির্লিপ্ত ছিলো। ভাবতেই এশার লজ্জা করছে, অপমান বোধ হচ্ছে। হঠাৎ কীভাবে যেন আবেগপ্রবণ হয়ে ওরকম হ্যাংলামি করে বসলো! ওই লজ্জাজনক দৃশ্যটা ওর স্মৃতি থেকে মুছে ফেলত পারতো যদি।

–এশা তুমি এখানে এভাবে বসে আছো কেন?

হঠাৎ কারো গলার স্বর পেয়ে এশা চমকে তাকায়। তাকিয়ে সম্পাকে দেখতে পেল।

–তোমার কি শরীর বেশি খারাপ লাগছে? আমার কাছে জ্বরের ওষুধ আছে। খাবে?

–এক্ষুনি ওষুধ খাবো না ভাবী। অনেক জ্বর আসবে মনে হচ্ছে।

সম্পা ওর পাশে বসে কপালে হাত দিয়ে দেখে বলল,

–শরীর তো খুব গরম লাগছে। আমার রুমে থার্মোমিটার আছে। মেপে দেখো।

সম্পা ভাবী হঠাৎ এত ভালো আচরণ কেন করছে? এর আগে তো কখনো এত আন্তরিকতা দেখায়নি। এশা মনে মনে বিস্মিত হয়।

–আমি বৃষ্টিতে ভিজতে পছন্দ করি। এ বাড়িতে আসার পর একদিনও ভিজতে পারিনি এখনো। মা অনুমতি দেয়নি। বাড়ির বউ লাফিয়ে লাফিয়ে বৃষ্টিতে ভিজবে! খুব বিচ্ছিরি লাগবে নাকি দেখতে। আমি লাফিয়ে লাফিয়ে বৃষ্টিতে ভিজবো তাকে কে বলেছে? আমি দুই হাত মেলে চোখ বুঁজে দাঁড়িয়ে দাঁড়িয়ে ভিজি।

সম্পা থেমে বলল,

–আজকে ভিজবো বুঝলে? এজন্য ছাদে এসেছি।

–মা অনুমতি দিয়েছে?

–না আজ তার কাছে অনুমতি চাইনি। অনুমতি ছাড়া ভিজে দেখি কি করে! সে তো আর বাঘ-ভাল্লুক না যে কাঁচা চিবিয়ে খেয়ে ফেলবে।

এশা আকাশের দিকে তাকিয়ে বলল,

–আজ বৃষ্টি হবে না ভাবী। এগুলো উড়ো মেঘ। বাতাসের সাথে উড়ে যাবে।

সত্যি সত্যি বৃষ্টি হলো না। সম্পা হতাশ গলায় বলল,

–সাহস করে নিজের পছন্দের একটা কাজ করতে আসলাম। তাও করতে পারলাম না। আচ্ছা এশা শুনো।

–জি ভাবী বলুন।

–তোমার সাথে যা বলেছি কাউকে বলো না আবার।

এশা মাথা নাড়িয়ে হ্যাঁ বললো। সম্পা ছাদ থেকে চলে গেল। সম্পার আজ হঠাৎ কি হলো? এর আগে তো সে এশার সঙ্গে ভালো ভাবে কথা ই বলেনি। তার খাতির মারুফার সঙ্গে।

এশা ছাদ থেকে এসে দেখলো ফুয়াদ সদ্য গোসল সেরে বের হয়েছে। তার কোমড়ে শুধু একটা তোয়ালে জড়ানো। সে এশার দিকে এগিয়ে এসে বলল,

–আমার চুল গুলো একটু মুছে দাও তো।

এশা চুল মুছে দিতে গিয়ে আবার ফুয়াদের প্রতি নিজের অনুভূতি টের পেল। যে মানুষটার সঙ্গে বিয়ে হয়েছে। এক ছাদের নিচে, এক বিছানায় থাকছে। তার প্রতি নিজের অনুভূতি দমিয়ে রাখা কীভাবে সম্ভব? আচ্ছা ওর ছোঁয়ায় ফুয়াদের কি কোনো অনুভূতি হয় না? তার মনে সামান্য প্রেম জাগে না? তার হৃদয়-মন কি কঠিন কোনো ধাতু দিয়ে তৈরি?

–হয়েছে আর মুছতে হবে না।

ফুয়াদ শার্ট-প্যান্ট পরে তৈরি হয়। এশাকে জিজ্ঞেস করল,

–টাই বাঁধতে পারো তুমি?

–পারি।

–বেঁধে দাও আমাকে তাহলে।

এশা বেঁধে দিলো না। ও মূর্তির মত দাঁড়িয়ে থাকলো।

–কি হলো?

–সব সময় তো আপনিই বাঁধেন।

ফুয়াদ এশার দিকে তাকিয়ে জিজ্ঞেস করল,

–ভয় পাও আমার কাছে আসতে? প্রেমে পড়ার ভয়? কাছে আসার দরকার নেই। ওভাবে দূর থেকে দেখলেও প্রেমে পড়ে যাবে। যাবে নাকি ইতিমধ্যে পড়ে গিয়েছো তুমি জানো। আমি কিন্তু তোমাকে আগেই সতর্ক করেছি। আমার প্রেমে পড়া বারণ।

এশা কোনো উত্তর দিলো না। ফুয়াদ চলে গেল।
__

দুপুরের দিকে এশা শরীর কাঁপিয়ে জ্বর আসলো। উঠে দাঁড়াতেও কষ্ট হচ্ছে। কিন্তু রান্না করতে হবে। সকালে পলি বেগমের সঙ্গে হাঁটতে না গিয়ে এক অপরাধ করেছে। এখন রান্নাবান্না রেখে শুয়ে থাকলে অপরাধ দ্বিগুণ হবে।

সম্পা মাছ কাটছে। মারুফা চুলায় ভাত বসিয়ে দিয়ে রুমে চলে গেছে। সে এখন তেমন কাজকর্ম করে না। সব সম্পা আর এশার উপর চাপিয়ে দেয়। সম্পা আবার একটু করে পুরোটা এশার উপর চাপায়।

এশা কাজ করার শক্তি পাচ্ছে না। সম্পা মাছ কাটা শেষে বলল,

–আমি মাছ, মাংস ধুয়ে রেডি করে দেই। তুমি মসলা বেটে রান্নাটা করে ফেল।

পলি বেগম এখনো শিলে পাটায় বাটা মসলা দিয়ে তরকারি খেতে পছন্দ করেন। এই যুগে কেউ শিলে পাটায় মসলা বাটে? সম্পা যখনই মসলা বাটতে যায় মনে মনে পলি বেগমকে ভয়াবহ গালি দেয়।

সম্পা এশার দিকে তাকিয়ে দেখলো ওর চেহারা ফ্যাকাশে দেখাচ্ছে। জ্বরের তাপে কেমন লালচে হয়ে গেছে।

–তোমার গায়ে কি অনেক জ্বর আসছে?

–হ্যাঁ ভাবী। শরীর খুব খারাপ লাগছে।

ওর দিকে তাকিয়ে সম্পার মায়া হলো। বলল,

–আজকে রান্না তাহলে আমি করি। তুমি রুমে যাও।

–আপনার একা কষ্ট হয়ে যাবে।

–হবে একটু। তবে খুব বেশি না। তুমি যাও। আর শুনো আমি যে তোমার সাথে খাতির করেছি মারুফা ভাবী যেন না জানে।

সম্পার প্রতি এত কৃতজ্ঞতা হচ্ছে এশার। তার আর মারুফার মধ্যে কি কোনো ঝামেলা হয়েছে নাকি? এশা দাঁড়িয়ে থাকতে পারছে না। এই মুহূর্তে এসব চিন্তা বাদ দিয়ে ও রুমে গিয়ে শুয়ে পড়লো।
__

এই ভর দুপুরে সবাই সবার কাজে ব্যস্ত। অনেকক্ষণ যাবৎ কলিংবেলটা বেজে চলেছে। কেউ দরজা খুলছে না। সম্পা রান্না করছে, এশার গায়ে না হয় জ্বর। মারুফা কি শুনতে পাচ্ছে না? সে তো কোনো রকম একটু ভাত বসিয়ে দিয়ে চলে গেছে। দরজাটা পর্যন্ত খুলতে পারছে না! সে আজকাল নিজেকে এই সংসারে দ্বিতীয় মুঘল সম্রাজ্ঞী নূরজাহান ওরফে পলি বেগম ভাবতে শুরু করেছে বোধ হয়।

সম্পা রাগে গজগজ করতে করতে গিয়ে দরজা খুললো। দরজার সামনে আধুনিক সাজপোশাক গায়ে সুন্দর দেখতে একটা মেয়ে দাঁড়িয়ে আছে। সম্পা কয়েক সেকেণ্ড তাকিয়ে থেকে চেনার চেষ্টা করলো। আরে এটা সেই মেয়ে না? ফুয়াদ যাকে বিয়ে করতে চেয়েছিল। কী আশ্চর্য ব্যাপার! মেয়েটা এই বাড়িতে এসেছে কেন!
(চলবে)

#ইসরাত_জাহান_তানজিলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here