স্নিগ্ধ পরশ #পর্ব_১২ #তানজিম_তানাজ

0
6

#স্নিগ্ধ পরশ
#পর্ব_১২
#তানজিম_তানাজ

রাতের খাবারের পর সবাই কিছু সময় আড্ডা যে যার রুমে চলে এসেছে। সবাই ক্লান্ত। আজকে আর কেউ বের হয়নি।কালকে সকাল সকাল বের হয়ে আশেপাশে ঘুরবে।সিরাত রুমে ভাবতে লাগলো একবার তার চাচাতো বোন নিশিকে ফোন দিবে।সকালে নিশি ফোন দিছিলো যখন শুনলো তারা ট্যুরে যাচ্ছে তখন বলেছিলো পৌঁছে জানাতে।সিরাত তা বেমালুম ভুলে গিয়েছিলো।ফোন হতে নিয়ে কল দিতেই দেখলো ফোনের ব্যালেন্স শেষ। এখন কী করবে সে।আহনাফ এত সময় বারান্দায় কারো সাথে কথা বলতে ছিলো।আহনাফ রুমে আসতেই সিরাত আহনাফের দিকে তাকালো।কিছু বলবে বলবে এমন ভাব তার।বলতে নিয়েও বলতে পারচ্ছে না সে।আহনাফ ভ্রু কুচকে সিরাতের দিকে তাকিয়ে বললো,

“কিছু বলবে!”

আহনাফ জিঙ্গেস করতেই যেন সিরাত বলার স্বস্থি পেলো।আমতা আমতা করে বললো,

“আসলে আমার ফোনে ব্যালেন্স নেই। আপনার ফোনটা একটু দেওয়া যাবে!”

আহনাফ সিরাতের কাছে এসে হাত বাড়িয়ে ফোন দিলো।সিরাত ফোন হাতে নিয়ে তারপর কল দিলো।সিরাত কথা বলা শেষ করে খেয়াল করলো আহনাফ রুমে নেই। “এতো রাতে উনি কই গেলেন!”ভেবে চারপাশে চোখবুলাতেই দেখলো আহনাফ রুমে প্রবেশ করছে।

আহনাফ আসতেই ফোন এগিয়ে দিলো সিরাত।আহনাফ ফোন হাতে নিয়ে বললো,

” নামো”

সিরাত হতভম্ব হয়ে গেলো।আহনাফ পুনরায় বললো,

“নামো।আমি ঘুমাবো।”

সিরাত রাগ দেখিয়ে বললো,”মানে!আর আমি কোথায় ঘুমাবো!”

আহনাফ সিরাতের হাত ধরে টেনে তুললো।নিজের বিছানায় গিয়ে শুয়ে বললো,

“তুমি কোথায় ঘুমাবে তা আমি কী জানি!”

কথাটা শুনে সিরাত কপট রাগ দেখিয়ে বললো,

“আমাকে আপনি নিয়ে এসেছেন।তাই আমার কথা আপনাকে ভাবতে হবে।সারারাত কী আমি এখন না ঘুমিয়ে কাটাবো!”

আহনাফ উঠে বসলো।নির্বিকার কন্ঠে বললো,

“তুমি সারারাত ঘুমাবে নাকি জেগে থাকবে তা সম্পূর্ণ তোমার ইচ্ছা। আর তোমার সাথে আমি এক বিছানায় ঘুমাতে পারবো।ভুলে যেওনা আমি এখনো তোমাকে আমার স্ত্রী হিসাবে মানিনা।”

সিরাত কিছুটা সামনে এগিয়ে আহনাফের দিকে আঙ্গুল তুলে চোখ রাঙ্গিয়ে বললো,

“এই যে মিস্টার আপনাকেও আমার স্বামী হিসাবে মানতে বয়েই গেছে। তাই আপনি আমাকে স্ত্রী হিসেবে মানেন না এইটা সারাদিন গান গাইতে হবেনা । আর আমি শখ নিয়ে আপনার মতো বদ,ক্যাকটাসের সাথে এক বিছানা শুবো সেইদিন আর সূর্য উঠবেনা।এখন আমি সম্পূর্ণ আমার নিজ অনিচ্ছায় এখানে শুবো শুধুমাত্র আর কোথায় ঘুমানোর জায়গা নেই বলে।ইচ্ছে হলে একপাশে ঘুমানে না হলে নেমে যান।”

কথাটা বলেই সিরাত আহনাফের অপর পাশে গিয়ে শুয়ে পড়লো।কাঁথা মুড়িয়ে চোখ খিচে বন্ধ করে রেখেছে। না জানি আহনাফ এখন কী বলবে!রুমে শুধু একটাই বিছানা কোনো সোফা নেই।আহনাফ স্তব্ধ হয়ে বসে রয়েছে।সিরাতের ব্যবহার তার হজম হচ্ছেনা।পাশ ফিরে সিরাতের দিকে তাকালো।সিরাত গায়ে কাঁথা জড়িয়ে গুটিশুটি মেরে শুয়ে রয়েছে।আহনাফ নেমে রুমের লাইট ওফ করে শুয়ে পড়লো।

———–

সকাল সকাল ঘুম থেকে উঠে সবাই নাস্তা সেরে বেরিয়ে পড়েছে।সাজেক ভ্যালি রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার অন্তর্গত সাজেক ইউনিয়নের একটি বিখ্যাত পর্যটন স্থল। এটি রাঙ্গামাটি জেলার সর্বউত্তরে মিজোরাম সিমান্তে অবস্থিত। সাজেক বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন, যার আয়তন ৭০২ বর্গমাইল। এর উত্তরে ভারতের ত্রিপুড়া, দক্ষিণে রাঙ্গামাটির লংগদু, পূর্বে ভারতের মিজোরাম ও পশ্চিমে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা অবস্থিত। ভূ-পৃষ্ঠ থেকে ১৮০০ ফুট উচ্চতার সাজেক ভ্যালি যেন এক প্রাকৃতিক ভূ-স্বর্গ। প্রকৃতি এখানে সকাল বিকাল রঙ বদলায়। চারপাশে সমুদ্রের ঢেউয়ের মতো বিস্তীর্ণ পাহাড় সারি, আর তুলোর মতো মেঘ, এরই মধ্যে মাথা উঁচু করে দাড়িয়ে রয়েছে নৈস্বর্গিক সাজেক ভ্যালি।সাজেক রুইলুইপাড়া, হামারিপাড়া এবং কংলাক পাড়া, এই তিনটি পাড়ার সমন্বয়ে গঠিত। সাজেকে মূলত লুসাই, পাংখোয়া এবং ত্রিপুরা উপজাতি বসবাস করে।

চারপাশে মনোরম পাহাড়ের সারি,সাদা তুলোর মতো মেঘ সবই মনোমুগ্ধকর। যেন মেঘগুলো পাহাড় থেকে পাহাড় উড়াউড়ি করচ্ছে।দুপুরের দিকে সবাই রিসোর্টে ফিরে আসে।পুরোটা সময় অবশ্য সিরাত আহনাফের সাথেই সাথেই ছিল।কিছু কিছু সময় আবার আহনাফ সিরাতের হাত ধরে হেঁটেছে।এই প্রথম আহনাফ তার হাত ধরেছিলো।আহনাফের থেকে প্রথম স্পর্শ। আহনাফের হাত ধরে থাকার ব্যাপারটা সিরাতের কাছে ভালোই লেগেছে।লোক দেখানোর জন্য হলেও সিরাতের কাছে এটাই অনেক।

সময়টা রাত। সবাই রিসোর্ট পিছনে একটা খোলা জায়গা রয়েছে সেখানে সবাই চেয়ার পেতে বসে রয়েছে।আজকে সবাই খোলা আকাশের নিচে বসে বার বি কিউ সাথে নানরুটি খাবে।সবাই চেয়ারে বসে হাতে নিয়ে খাচ্ছে।আগে যারা সাজেকে ঘুরতে এসেছিলো তারা তাদের আগের অভিজ্ঞতার কথা বলতে রয়েছে।ঘুরতে গিয়েও আমারা ভিন্ন অভিজ্ঞতা অর্জন করি। হঠাৎ খাওয়ার মধ্যে সিরাত বিষম খেলো।আহনাফ উঠে সিরাতের কাছে আসতে নিলেই দেখলো তার আগে সাদাদ সিরাতের কাছে গিয়ে পানি দিয়েছে।আহনাফ নিজ স্থানেই দাঁড়িয়ে রইলো।সাদাদ পানির বোতল দিতেই সিরাত তা হাতে নিয়ে দ্রুত খেলো।সুমনা এসে সিরাতের পিঠে হাত বুলিয়ে দিচ্ছে।ফারিহা আহনাফের দিকে তাকিয়ে বললো,
“তুমি দাড়িয়ে রয়েচ্ছিস কেনো!ওরা দেখচ্ছে তো সিরাতকে। তুই বসে খেওয়া শুরু কর। ”

ফারিহার কথা যেন আহনাফের কনে যায়নি। তার মনোযোগ তো সিরাতের দিকে।আহনাফ খাবারের প্লেট চেয়ারের উপর রেখে সিরাতের কাছে এগিয়ে গিয়ে বললো,

“ঠিক আছো তুমি!”

সিরাত মাথা নাড়লো।সাদাদ সিরাতের দিকে একটা রুমাল এগিয়ে দিলো।সুমনা একটু পানি ছিটিয়ে ছিলো সিরাতের মুখে।আহনাফ ভ্রুকুচকে সাদাদের দিকে তাকালো।সিরাত স্লান হেঁসে সাদাদের হাত থেকে রুমাল নিলো।আহনাফ নিজ চেয়ারে চলে আসলো।

খাওয়া দাওয়ার পরে সবাই গোল করে বসে রয়েছে।উপরে খোলা তারাময় আকাশ আর সাথে নির্মল বাতাস।সবাই মিলে আড্ডা দিচ্ছে।সিরাত সবার আগে রুমে চলে আসলো।রুমে এসে বারান্দায় গিয়ে বসলো।বারান্দায় সুন্দর একটা দোলনা রয়েছে।দোলনায় বসে আকাশের দিকে তাকাতেই দেখলো মিল্কিওয়ে দেখা যাচ্ছে।সিরাত অবাক হয়ে তাকিয়ে রইলো।কিছুক্ষণ পর হালকা শীত শীত অনুভব হতে লাগলো।সিরাত উঠার জন্য পাশ ফিরে তাকাতেই থমকে গেলো।আহনাফ একহাত দূরে দাঁড়িয়ে আকাশের দিকে তাকিয়ে রয়েছে।সিরাত মনে মনে ভাবলো, “উনি কখন আসলেন!”

আহনাফ আকাশের দিকে দৃষ্টি রেখে নির্বিকার কন্ঠে বললো,

“সাদাদের সাথে তোমার পরিচয় কীভাবে!”

সিরাত আহনাফের প্রশ্নে ক্ষানিকটা অবাক হলো।কিছুটা ক্ষোভমিশ্রিত কন্ঠে বললো,

“সেদিন আপনি রাতে যখন আমাকে গাড়ি থেকে নামিয়ে একা বাড়ি যেতে বলেছেন সেইদিন।আমার কাছে কোনো টাকা ছিলোনা তাই হাটতে ছিলাম। তখনই একটা গাড়ির সাথে ধাক্কা লাগতে নিলে উনি এসে আমাকে এসে বাঁচান। তারপর উনি বিবেকবোধে আমাকে বাড়ি নামিয়ে দিয়ে গিয়েছিলেন। পরে একদিন চাচার বাসায় দেখা হয়েছিলো তখন জানলাম উনি নিশি আপুর বন্ধু।”

আহনাফ কিছু বললোনা। সিরাত প্রশ্নাতুর কন্ঠে বললো,

“একটা প্রশ্ন করবো!যদি আপনি কিছু মনে না করেন।”

আহনাফ কিছু বললোনা। সে এখনো আকাশের দিকেই তাকিয়ে রয়েছে।সিরাত ক্ষানিকটা অসস্থি নিয়ে বললো,

“মা’য়ের কাছে শুনলাম।আপনার নাকি ফারিহা আপুর সাথে বিয়ের কথা হতে ছিলো।আপনি কী ফারিহা আপুকে পচ্ছন্দ করেন!”

আহনাফ সিরাতের দিকে তাকালো।নির্বিকার চোখে তাকিয়ে বললো,

“কী মনে হয় তোমার!”

সিরাত কিছু বললোনা।সিরাতকে চুপ থাকতে দেখে আহনাফ বললো,

“নিজেই বুঝতে চেষ্টা করো। তাহলেই উত্তর পেয়ে যাবে।”

আহনাফ রুমে চলে গেলো।সিরাত আহনাফের যাওয়ার পানে কিছুসময় তাকিয়ে রইলো।এইদিন থেকে আহনাফ তার সাথে কোনো খারাপ ব্যবহার করেনি।মনে আশা হতে লাগলো হয়তো আহনাফ তাকে মেনে নিবে।হয়তো তার ভালোবাসার #স্নিগ্ধ পরশে কাছে টেনে নিবে।সিরাত দোলানায় মাথা হেলিয়ে দিয়ে চোখ বন্ধ করে বসে রইলো।

————
সকালে ঘুম ভাঙ্গতেই সিরাত থমকে গেলো।আহনাফ তার দিকে মুখ ঘুরিয়ে শুয়ে আছে।হকচকিয়ে উঠে বসলো সে।সে তো কাল রাতে দোলনায় ঘুমিয়ে পড়েছিলো তাহলে বিছানায় আসলো কীভাবে!প্রশ্নটা আনমনে করে আহনাফের দিকে তাকালো। আনমনে হেসে উঠলো সে।আজকে তাদের বাড়ি ফেরার দিন।সকাল সকালই বের হবে।দ্রুত রেডি হতে হবে। বাকি সবাই রেডি হয়ে গিয়েছে কীনা কী জানি। কথাটা ভেবে সিরাতের একবার মনে হলো আহনাফকে ডাকা উচিত।কিন্তুু এখন সে বিপাকে পরে গেলো।কী বলে ডাকবে!আহনাফকে উদ্দেশ্য করে বললো,

“এই যে শুনচ্ছেন!”

পরপর কয়েকবার ডাকলো।আহনাফের কোনো সাড়া নেই।সিরাত এবার জোড়ে চেঁচিয়ে বললো,

“এই যে শুনচ্ছেন!সকাল হয়ে গিয়েছে।দ্রুত উঠুন। ”

আহনাফ লাফিয়ে উঠে বসলো।ঘুম ঘুম চোখ বিরক্তি নিয়ে বললো,

“সকাল সকাল গাধার মতো চেচাঁচ্ছো কেনো! ”

সিরাত বিছানা থেকে নেমে রাগমিশ্রিত কন্ঠে বললো,

“আপনি যেভাবে ঘুমে বেঘোর ছিলেন তাতে আর বের হওয়া লাগতো না। তাই আপনাকে জাগাতে আমার চেঁচানো লাগচ্ছে।প্রথমে স্বাভাবিকভাবে ডেকেছিলাম কিন্তুু আপনিই শুনেননাই।”

কথাটা বলে সিরাত ওয়াশরুমে চলে গেলো।

সিরাত ওয়াশরুমে থেকে বের হয়ে দরজার দিকে তাকাতেই থমকে গেলো।ফারিহা আহনাফকে জড়িয়ে ধরে দাঁড়িয়ে রয়েছে।নিজের চোখকে বিশ্বাস করতে কষ্ট হচ্ছে তার।আহনাফ ফারিহাকে দূরে সরিয়ে সামনে তাকিয়ে সিরাতকে দেখেই কিছু বলতে নিলে….

চলবে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here