#ফানাহ্ 🖤
#পর্বসংখ্যা_৫৭
#হুমাইরা_হাসান
| পরিশিষ্টাংশ |
________________
– খুব তো বড়াই করে বলেছিলে মেহরাজ তোমার ওকে কখনো তোমার থেকে দূরে সরানো যাবে না, তো এখন কী হলো?
শুকনো মুখটার নির্লিপ্ত চাহনি মেলে তাকালো মোহর। একদম পাশ ঘেঁষেই দাঁড়িয়ে আছে ওর কান বরাবর উচ্চতা সমান মেয়েটা। চোখে মুখে আজ ঔদ্ধত্য ঝিলিক দিচ্ছে, একটা অদ্ভুত প্রশান্তি পাচ্ছে যেন মেয়েটা মোহরকে এসব কথা শুনিয়ে। মোহর নিরুত্তর রইলো। মাথাটা বেজায় ঘোরাচ্ছে, তিয়াসার মুখটাও কেমন অস্পষ্ট দেখাচ্ছে ওর চোখে। তিয়াসাকে এড়িয়ে চলে আসতে চাইলো তবে তিয়াসা আজ ওকে ছাড়তে রাজি না মোটেও, যেনো এই সুযোগের অপেক্ষাতেই প্রহর গুনছিল এতদিন ঘাপটি মেরে।
– দাঁড়াও! এড়িয়ে যাচ্ছ কেনো? উত্তর নেই কাছে? থাকবেও বা কী করে। তুমি তো অকৃতজ্ঞ, নিষ্ঠুর তুমি। যে তোমাকে সবার থেকে বাঁচিয়ে, প্রটেক্ট করে রাখলো আমার মতো মেয়েকে উপেক্ষা করে তোমার মতো থার্ড ক্লাস একজনকে নিজের সবটা দিলো তার প্রতিদানে কী দিয়েছ? ছেড়ে এসেছ! বেশ হয়েছে, আমি জানতাম তোমার মতো মেয়ে আমার মেহরাজের যোগ্য না, আসলে কী জানো তো অন্যের ভালোবাসা ছিনিয়ে কেও সুখী হতে পারে না!
মোহরের পা দুটো থেমে গেলো। ওয়ার্ডের ভেতরে অনেক পেশেন্ট ছিলো। তিয়াসা নাহয় কথা শোনানোর তাগিদে লোকজন না মেনেই কথাগুলো তুলেছে কিন্তু এতগুলো অচেনা অজানা মানুষের সামনে ব্যাপার টা ভীষণ দৃষ্টিকটু বলেই মোহর বেরিয়ে এসেছে। তিয়াসার সামনা-সামনি দাঁড়িয়ে আপাদমস্তক দেখলো। ছিমছাম গড়নের যত্নের শরীর। চর্চা করে বডি, চেহারা সবটাই মেইনটেইন করা তা দেখেই বোঝা যায়। কী অদ্ভুত! এতো সুন্দর মেয়েটা রেখে মেহরাজ কী না ওকে বেছে নিলো! হয়তো কষ্ট দেওয়ার জন্যেই বেছে নিয়েছে।
মোহর দম ছেড়ে শান্ত গলায় বলল,
– ঠিকই বলেছেন। আমি অকৃতজ্ঞ, ভীষণ স্বার্থপর। তাই তো ওই দামী বাড়ি, গাড়ি বিলাসিতা ছেড়ে এসেছি। ঠিকই বলেছেন আমি আসলেই ওকে ভালোই বাসিনি তাই তো তার বিরুদ্ধে সকল প্রমাণ হাতে থাকা সত্ত্বেও একটা বারও তার ব্যবহার করিনি। আমি আসলেই তার ভালোবাসার যোগ নই তাই তো দূরে চলে এসেছি।
মুহুর্ত কয়েক বিরতি নিয়ে আবারও বলল,
– কী জানেন তো, মানুষ সবসময় নিজের পরিস্থিতিতে দাঁড়িয়ে অন্যকে খুব সহজেই বিচার করে ফেলে। তাকে বাড়াবাড়ি রকম, বা অযাচিত বলে ফেলে। এই যেমন আপনার মনে হয় আমি ইচ্ছে করে আপনার ভালোবাসা ছিনিয়ে নিয়েছি যেখানে আমার কোনো ভূমিকাই ছিলো না,আর সেটা আপনি নিজেও জানতেন। তবুও দোষারোপ করেন, করেন তো! আজকে আমি যেই জায়গা টাতে দাঁড়িয়ে আছি এখানে একটা বার নিজেকে কল্পনা করুন তো! আসলেই তো আমি থার্ড ক্লাস,আমার কোনো ক্লাস ই নেই। ক্লাস রাখতে হলে তো সম্বল থাকা দরকার। আমার নিজের মানুষ বলার ন্যূনতম জিনিসটাও নেই। তাহলে আমি তো শুধু থার্ড ক্লাসই না মিসকিন ও।
তিয়াসা প্রত্যুত্তর করলো না। চুপচাপ মোহরের কথাগুলো গলাধঃকরণ করছে। আজ মোহরের কথার সুর ভিন্ন, চোখের চাহনি ভিন্ন। মোহর বলতে থাকলো,
– কখনো চোখের সামনে নিজের বাবার অর্ধ পচা গলা লা’শ দেখেছেন? দেখেননি তো, নিষ্ঠুরতা কী করে বুঝবেন। চোখের সামনে নিজের মা কে তিলে তিলে ম’রতে দেখেছেন? দেখেননি তো, যেই মায়ের জন্য নিজের সবটা বিলিয়ে দেওয়া হয় তারই মৃত্যুর দায়ভার নিজের ঘাড়ে নিতে হয়েছে কখনো? জীবনের সমস্ত সংগ্রাম, ঝড় ঝাপটায় সটান দাঁড়িয়ে থেকে অবশেষে যখন হেলান দেওয়ার জন্য একটা অবলম্বন পেয়ে যখন একটু একটু করে মাথা তোলা হয় হুট করেই একদিন নিচে তাকিয়ে দেখলেন যাকে অবলম্বন ভেবে দাঁড়িয়ে আছেন সেই আপমার শেকড় ফুড়ে বেরিয়েছে, আপনার গোড়াতে পচন ধরিয়েছে। তখনও তাকে আঁকড়ে ধরে বাঁচতে চাইবেন? চাইবেন না তো! তাই তো আমি নিষ্ঠুরতম। আমি স্বার্থপর। কারণ যেই বাবার লা’শটা আমি সচক্ষে হজম করেছি তারই মুখ থেকে শোনা তার হ’ত্যাকারীর নাম জানা সত্ত্বেও তার সাথে এক ছাদের তলায় থাকা সম্ভব হয়নি, পারিনি আমি। জীবনের দূর্বিষহ যুদ্ধে ভয়ংকর পরিনতিতে পরাজিত হয়ে দাঁড়িয়েছি পাথার আর আগুনের মাঝামাঝি। এক জাগায় বিবেক, ন্যায়নীতির দংশন আমাকে নিষ্ঠুর হতে বাধ্য করছে অন্যদিকে মায়া আর ভালোবাসার টান আমায় অগ্নিকু’ণ্ডে স’মাধি দিচ্ছে। আমি কোথায় যাবো? বলতে পারেন!
চোখ থেকে গড়িয়ে পড়া নোনাজল টুকু সহস্তে মুছে নিলো। এইখানে দাঁড়িয়ে অশ্রু ফেলা বড্ড বেমানান। তবুও চোখটাকে তো আর নিজের মতো নিষ্ঠুর করে তুলতে পারছে না। নিজেকে পূনরায় ধাতস্থ করে যান্ত্রিক গলায় বলল,
– ও বাড়িতে আমার বাবার খু’নীরা নিঃশ্বাস নেয়। হেসে খেলে বেঁচে বেড়ায়। ওইখানে থেকে নিজের দম বন্ধ করতে পারিনি। তাই চলে এসেছি, মুক্তি দিয়ে এসেছি একজন কে সমস্ত দায় ঝঞ্জাট থেকে। আপনাকে তো একদিন বলেই ছিলাম,আজও বলছি – ছেড়ে দিয়েছি তাকে যদি পারেন তো নিজের করে নেন। তাকে আমি কখনও বেঁধে রাখিনি আজও রাখবো না। আর আপনাকে এতগুলো কথা বলা আর হাঁটু পানিতে ডুব দেওয়া একই বিষয়। তবুও বললাম, কারণ মুর্তজা পরিবারের সাথে চৌধুরীদের সখ্যতা অনেক বেশিই আর তা সব ক্ষেত্রেই। ধর্মের কল বাতাসে নড়ে জানেন তো! হতেও তো পারে আমি যা দেখেছি তার অর্ধেক হলেও আপনাকে দেখা লাগবে!
কথাখানা শেষ করে আর দাঁড়ানোর প্রয়োজন মনে করলো না মোহর। বেরিয়ে এলো। আপাতত আর কোনো ডিউটি ওর নেই, শরীর টা বেজায় খারাপ লাগছে। যেকোনো মুহুর্তে মনে হচ্ছে তাল হারিয়ে পড়ে যাবে। দ্রুতপায়ে হেঁটে রাস্তায় এলেও রিকশা বা অটো জোগাড় করতে পারলো না৷ দুপুরের এই সময়টার জ্যামে পা ফেলার জায়গা থাকে না। এখানে বসে থাকা মানে নিঃশব্দে ঘন্টার পর ঘন্টা ব্যয়। অগত্যা সামনে হাঁটা শুরু করলো মোহর।
দেখতে দেখতে তিনটে দিন পেরিয়েছে, মেহরাজ রোজই রাত বারোটার পরে এসে ওর ব্যালকনির নিচে দাঁড়িয়ে থাকে এক পলক মোহরকে দেখবার খায়েশে, আর মোহর ঘর অন্ধকার করে জানালার ধারে দাঁড়িয়ে থেকে মেহরাজের অস্পষ্ট মুখটা দেখেই রাত কাটায়। বড্ড ইচ্ছে করে ছুটে গিয়ে জড়িয়ে ধরতে, বুকের মধ্যিখানে বুকটা লেপ্টে হাউমাউ করে কেঁদে বলতে “ আমি নিষ্ঠুর নই রুদ্ধ, আমি নিষ্ঠুর নই। নিষ্ঠুর আমার নিয়তি যেই বুকে স্বর্গসুখ খুঁজে পেলাম সেটাই আমার জন্য কাঁটার বিছানা সমান। যেখানে মাথা পাততে হলে হাজারো কাঁটার দংশ’নে ক্ষ’তবিক্ষত হতে হয়। আর এই অদৃশ্য কাঁটা গুলো ভীষণ যন্ত্রণাদায়ক! আপনি কেনো সব ঠিক করে দিচ্ছেন না, কেনো সবটা মিথ্যে প্রমাণিত করে দিচ্ছেন না ”
প্রতিটা রাতেই এমনটা মনে হয়, বারংবার মনে হয়। কিন্তু তখনি নিজের বাবার মৃত, বিভৎস মুখটা আর ওই ভিডিও ক্লিপের কথাগুলো চোখের সামনে ভেসে ওঠে, কানে বেজে ওঠে। যেনো মেহরাজের হাত দুটো রক্তাক্ত! ওর নিজেরই বাবার রক্তে র’ক্তাক্ত! আচ্ছা মোহর নিজ কী সত্যিই নিষ্ঠুর আর অকৃতজ্ঞ? তাহলে কেনো এখনো মনের ভেতরের কোনো এক সুপ্ত অংশ বারবার জপে যাচ্ছে মেহরাজের নির্দোষ হওয়ার প্রার্থনা, কেনো চোখ কান চাতক পাখির মতো সজাগ হয়ে থাকছে কখন এসে মেহরাজ বলবে “ আমি এসেছি মোহ.. আপনাকে আবারও আমার বুকে ফিরিয়ে নিতে এসেছি ” কেনো আসে না মেহরাজ! কেনো বলে না ও নির্দোষ? কী করে স্বীকার করে নিলো সবটা! জীবনের সর্বসুখের প্রশান্তিটা যার সান্নিধ্যে পেয়েছিলো তার থেকেই যখন বিধ্বংসী যন্ত্রণা টা পাওয়া যায় তার ভোগ কতটুকু আর কতখানি তা কী ভাষায় প্রকাশ করা সম্ভব!
ভাবনাগুলোর সাথেই অনেকটা পথ চলে আসলেও বড় বিপত্তি টা এবার ঘটলো। মোহর ভেবেছিল হয়তো কোনো ভাবে বাড়ি অব্দি পৌঁছে যাবে, কিন্তু চোখ দু’টো ঝাপসা হয়ে শরীর সমস্ত ভরটা ছেড়ে দিচ্ছে। রাস্তার একপাশে একটা ছাউনির নিচে দাঁড়ালো। সামনেই দোকান একটা পানির বোতল কিনতে হবে, গলাটা শুকিয়ে কাঠ হয়ে গেছে, কিন্তু এগোনোর শক্তি পাচ্ছে না কোনো ভাবে। সমস্ত গা টা ঝাঁকুনি দিয়ে গুলিয়ে এলো৷ আর কোনো পদক্ষেপ নেওয়ার আগেই ধপ করে মাটিতে লুটিয়ে পড়লো দূর্বল শরীরটা।
•••
– দিদা, ভাবী কেনো চলে গেছে আমাদের ছেড়ে? কেনো দাভাইকে এতটা বিধ্বস্ত দেখায়? দাভাই এর এমন অবস্থা আমি কোনোদিন ও দেখিনি। মা,বড়মা কেও আমায় কিচ্ছুটি বলে না। তুমি অন্তত বলো না কী হয়েছে? আমার ভাবী কেনো ফিরছে না?
সাঞ্জের কথার প্রত্যুত্তরে শুধুমাত্র চোখ দুটোই ভিজে এলো শাহারা বেগমের৷ তাথই ও সাঞ্জের সাথে তাল মিলিয়ে বলল,
– সাঞ্জে তো ভুল বলছে না। কেনো বলছো না তোমরা কিছু? প্রথমে ভেবেছিলাম হয়তো গুরুতর কোনো কারণে হুট করেই গেছে। ওকে ফোন দিয়েও পাইনি, ভাইকে কিছু জিগ্যেস করলেও উত্তর দেয়না। পৃথকটা সারাদিন ভাইয়ের সাথে সাথে থাকে কাম ধাম বাদ দিয়ে। তোমরা অনেক বড় কিছু লুকাচ্ছ আমাদের থেকে, কেনো লুকাচ্ছ? বড়মার চোখ মুখের দিকে তাকানো যায় না, তোমরা কেনো কিছু বলছো না আমাদের!
বেশ চ্যাঁচিয়ে বলল তাথই। কয়েকদিন ধরেই এই অবস্থা দেখছে। এভাবে তো আর সহ্য করা যায়না। মোহরকে ভীষণ মনে পড়ছে, কষ্ট লাগছে। মেহরাজকে এভাবে দেখা যায় না! কী হয়েছে ওদের মাঝে? কখনো তো ঝগড়া দূর মনোমালিন্য ও হয়না দুটির মাঝে তবু কেনো আজ তিনদিন ধরে এসব চলছে।
– তোমরা এমন কেনো করে আছো? সোজাসাপটা বলো মুখ খুলবে নাকি আমি নিজেই ভাবীর কাছে যাবো? আমি জানি তুমি সবটা জানো!
সাঞ্জের গলা খাঁকারিতে শাহারা বেগম অপরাধীর ন্যায় তাকিয়ে বললেন,
– তোরা জানিস মোহর কোথায়?
– মোহর মিথিলার বাড়িতে আছে। তুমি বলো আর না বলো আমি আর সাঞ্জে আজই যাচ্ছি ওর কাছে। যা শোনার নাহয় আমিই শুনবো ওর কাছ থেকে।
শাহারা বেগম খানিক নিশ্চুপ থাকলেন । অতঃপর কেমন ব্যাকুল গলায় বললেন,
– আমায় একটা বার নিয়ে যাবি ওর কাছে! ওকে অনেক কিছু বলা প্রয়োজন।
•••
– প্রেসারের এই অবস্থা কেনো? খাওয়া দাওয়া কী একেবারেই করেন না! ইনসমনিয়ার সমস্যা আছে?
মোহর ডায়ে বাঁয়ে ঘাড় নাড়ালো। মাঝবয়েসী মহিলা স্টেথোস্কোপ খুলে রেখে সফেদ প্যাডে কলম ঘোরাতে ঘোরাতে বললেন,
– আপনি যথেষ্ট ম্যাচিউর। এ বিষয়ে আপনার জানা উচিত নিশ্চয়! ভীষণ অবহেলা করছেন শরীরের প্রতি। এভাবে চলতে থাকলে কত বাড় প্রবলেম ক্রিয়েট হবে ভাবতে পারছেন? টেস্ট কবে করিয়েছিলেন?
– কীসের টেস্ট?
ভীষণ শক্ত গলায় বলল ফায়াজ। এখানে এসেছে আধ ঘন্টা মতো হলো৷ হসপিটাল থেকে বের হতে একটু দেরি কী হয়েছে মোহরকে আর পাইনি। রাস্তায় এগোতে গিয়ে পথের ধারে ভীড় দেখে কী একটা মনে হতে ছুটে গিয়েছিলো। ওইখানেই মোহরের জ্ঞানহীন শরীরটাকে ঘিরে মানুষের ভীড়। ওকে ওইভাবে দেখে একটু সময় ব্যয় না করে তুলে নিয়ে এসেছে। মোহরের পড়ে থাকা জায়গাটার পাশেই একটা ছোট্ট ক্লিনিক, উপায়হীন হয়ে অগত্যা এখানেই এনেছে ওকে৷ মোহরকে এখানে আনার মিনিট পনেরো পরেই জ্ঞান ফিরেছে। অতঃপর চেকাপ আর ডক্টরের সাথে এসব আলাপ।
– আপনি কী পেশেন্টের হাসব্যান্ড?
ফায়াজের প্রশ্নটাকে উপেক্ষা করে উলটো নিজেই প্রশ্ন ছুড়লেন ভদ্রমহিলা। ফায়াজ বেশ বিড়ম্বনায় পড়লো, আড়চোখে মোহরকে দেখে স্পষ্ট ভাবে বলল,
– না। আমি ওর পরিচিত।
– লোকাল গার্জিয়ান?
– বলা যায়।
– হবে না। উনার হাসব্যান্ড অথবা বাড়ির কাওকে ডাকুন। কথা আছে।
মহিলা বেশ রাগচটা স্বভাবের কথাবার্তার কাঠিন্যে দেখেই বোঝা যাচ্ছে। ফায়াজ বিরক্ত হলো ভীষণ, ওকে নিশ্চয় চিনতে পারেনি বলেই এভাবে কথা বলছে। মোহরের অবস্থা খারাপ ছিলো বলেই এখানে এনেছে ইমারজেন্সীতে নাহ তো এখানে আনার কোনো প্রশ্নই ছিলো না।
ফায়াজের ভাবনার মাঝেই ডক্টর মোহরকে উদ্দেশ্য করে বললেন,
– আপনার হাসব্যান্ড কোথায় থাকেন?
– ওর হাসব্যান্ড এখানে। আমি।
পুরুষালী কণ্ঠের শব্দগুলো যেনো কানকে উপেক্ষা করে বুকে বিঁধলো। এক লহমা বিলম্ব হলো না মোহরের নিজের পেছনের জায়গা দখল করে এসে দাঁড়ানো মানুষটাকে চিনতে৷ হাতের মুষ্টিতে রাখা টিস্যুটা মুচড়ে ধরলো। বড় বড় শ্বাস ফেলে যতটা নিজেকে ধাতস্থ করার চেষ্টা করলো মানুষটার উপস্থিতিতে যে চিরচেনা ঘ্রাণটা ওক নাকে এসে লেগেছে তা চুরচুর করে ফেললো সমস্ত সত্তাকে।
– হ্যালো। মাইসেল্ফ মেহরাজ আব্রাহাম। মিসেস মোহর আব্রাহামের হাসব্যান্ড, এ্যান্ড গার্জেন অলসো ।
শেষোক্ত কথাটুকুতে যেনো তীব্র অধিকার বোধে নিজের অদৃশ্য দাপট টা বুঝিয়ে দিলো কড়ায় গন্ডায়। ফায়াজ মেহরাজকে দেখে উঠে দাঁড়ালো, মেহরাজ এগিয়ে এসে মোহরের পাশের জায়গা টা দখল করে বসলে ডক্টর বেশ হেসে বললেন,
– নিজের পরিচয় টা তো বেশ দিলেন। বউয়ের খেয়াক কী রাখছেন না?
মেহরাজ সকৌতুকে চাইলে অবিলম্বে ভদ্রমহিলা বললেন,
– সী ইজ প্রেগন্যান্ট। মেবি থ্রী মান্থ রানিং। অথচ শরীরের এ কী অবস্থা। খাওয়া, ঘুম কোনো টারই ঠিক নেই। ভীষণ যত্নে রাখতে হবে। প্রেগন্যান্সিতে এতটা ফিজিক্যালি আর মেন্টালি প্রেসার নিলে বচ্চার জন্য ব্যাপক ক্ষতি। আমি এখানে কিছু টার্ম লিখে দিয়েছি ফলো করতে বলবেন। আপাতত কোনো মেডিসিম স্যুটেবল না।
মহিলা নিজেও জানে না তার খুব স্বাভাবিক ভাবে বলা কথাটা সামনের মানুষ গুলোর মধ্যে টাইফুন তোলার জন্য যথেষ্ট। মেহরাজ ঘাড় বাঁকিয়ে তাকালো নতজানু বউয়ের পানে। মোহর একটা বারের জন্যেও ঘাড় তুলে তাকালো না ওর দিকে। হুট করেই বুকটা মুচড়ে উঠলো ওর। নিজের ভেতরে ক্রমশ বেড়ে চলা তুফানকে ঢোক গিলে দমিয়ে ডক্টরের সাথে কিছুক্ষণ কথা বলে উঠে দাঁড়ালো মোহরের হাতটা নিজের হাতের মুঠোয় নিয়ে । ফায়াজের সামনে দাঁড়িয়ে সহাস্যে বলল,
– ম্যানি ম্যানি থ্যাংকস ডক্টর ফায়াজ। আপনি ওকে সঠিক সময়ে না আনলে অনেক কিছু হতে পারতো। অ্যাগেইন থ্যাংকস।
বলে ডক্টরের থেকে বিদায় নিয়েই বেরিয়ে এলো। এক মুহুর্ত না দাঁড়িয়ে মোহরকে এনে গাড়িতে বসিয়ে নিজেও উঠে বসলো। গাড়ি স্টার্ট দিয়েই ছুটিয়ে নিলো। না কোনো শব্দ নাইবা কোনো বাক্য। একেবারে পিনপতন নীরবতা পালন করে এগিয়ে এলো। মোহর চোখ মুখ খিঁচিয়ে নামিয়ে রেখেছে। সজোরে ঠোঁট দুটো কামড়ে রেখেছে, একদম ভরসা পাচ্ছে না নিজেকে সংযত করার একটুও সুযোগ পাচ্ছে না। মনের অবাধ্যতা ক্রমেই মস্তিষ্ককে অসাড় করে দিচ্ছে। চোখ দু’টো বেহায়ার মতো পাশ ফিরে তাকাতে চাচ্ছে। লোকটা কী আগের মতোই আছে? একবার আড়চোখের ঝাপসা দৃষ্টিতে মোহর খেয়াল করলো মেহরাজের পরনে গাঢ় ধূসর বর্ণের একটা শার্ট। কনুই পর্যন্ত গুটানো হাতা। শার্টের রঙটা একদম ওর চোখের মতোই। আচ্ছা ওর চোখ দু’টো কী এখনো আগের মতোই শান্ত দীঘির মতোই টলমলে লাগে! প্রচণ্ড সংযতচিত্তেও মোহরের মনে পড়লো রোজ সকালে মোহর নিজ হাতে মেহরাজের শার্টের বোতাম গুলো, গলার টাই নিজ হাতে পরিয়ে দিত৷ আবার বাড়িতে ফিরলে খুলতোও নিজে হাতে, এ যেনো মেহরাজের কড়া আবদার বইকি হুকুম ও। আচ্ছা লোকটা এখন যখন নিজের টাই নিজেই বাঁধে তখন কী মোহরের কথা মনে পড়ে না? রাতে যখন আঁকড়ে ধরার জন্য মোহরের বুকটা পায়না তখন কী করে ঘুমাই লোকটা! তারপর আবার নিজেরই মনে পড়লো ঘুমাই আর কোই, সারাটা রাত তো ওরই সামনে দাঁড়িয়ে থাকে! বুক চিরে, স্বরযন্ত্র ভেদ করে কান্না গুলো উগড়ে আসতে চাইলো, মোহর কোনো ক্রমেই আঁটকাতে পারছে না। ওর এসব ভাবনার মাঝেই গাড়িটা ব্রেক করলো। ঘাড় বাঁকিয়ে মোহর জায়গা টা দেখতেই মনটা বি’ষিয়ে এলো, দরজাটা খুলে এক মুহূর্তে অপেক্ষা না করে ছুটে এলো, সিড়ি বয়ে উঠে দরজায় ঘনঘন তিনবার ধাক্কা দিতে মিথিলা এসে দরজা টা খুলে দিলেই ও হুমড়ি খেয়ে পড়লো মিথিলার শরীরে ওকে জড়িয়ে ধরে কান্নায় আছড়ে পড়ে বলল,
– আমাকে আর কত কিছু সইতে হবে বুবু। আর কত! নিজের ভারটাই বইতে পারিনা অথচ আরও একজন জুড়ে আছে আমার শরীরে। যার ভালোবাসার চিহ্ন যার অংশ নিজের গর্ভে রেখেছি আজ সেই নেই আমার কাছে। আমি কীভাবে এতকিছু সইবো
মিথিলা পুরো কথা টা না বুঝলেও বোনের কান্না ওর সহ্য হলো না৷ নিজের চোখ গড়িয়ে পানি ঝরলেও মোহরকে ধরে ঘরের ভেতর এনে খাটের উপর বসিয়ে দিলো, দুহাতে ওর চোখ মুছিয়ে দিয়ে বলল,
– কাঁদিস না সোনা। বল না কী হয়েছে? কাঁদছিস কেনো পুতুল। আর কাঁদিস না তো! তোর এই কান্নার ভার কতটা আমি কী করে বোঝাই তোকে!
– বুবুরে জানিস আজ ডক্টর কী বলেছে। বলেছে আমার ভেতরেও নাকি একটা প্রাণ আছে। আমার শরীরের অবিচ্ছিন্ন অংশ হয়ে জুড়ে আছে ওই মানুষটার চিহ্ন। এই অনিশ্চিত জীবনের সাথে আরও একটা জীবন কেনো জুড়ে গেলো বুবু! আমি ওকে কী করে সুস্থভাবে বাঁচাবো? পাষাণ লোকটা আমাকে এই বাড়ি অব্দি ছেড়ে গেলো অথচ একটা বার আমায় জিগ্যেস করলো না কেমন আছি। একটা বার চাইলো না আমাকে ওর কাছে রাখতে, এতো নিষ্ঠুর কেনো? আমার ক্ষেত্রেই সবটা এমন কেনো বুবু!
মিথিলা জড়িয়ে ধরলো মোহরকে৷ ওকে বুকের সাথে চেপে ধরে বলল,
– চুপ কর বোন আমার। এইটা তোর ভালোবাসার অংশ। তোর নিরবিচ্ছিন্ন ভালোবাসার ফল। তোর সন্তান, ওকে কষ্ট দিসনা। ও তোর মোহর
মোহর কান্নার হিড়কে একটা শব্দ বলতে পারলো না। ওর ভেতরে যে আরেকটা প্রাণ বাড়ছে তা তো মাস দুয়েক আগেই আভাস পেয়েছিলো ও৷ উত্তেজনা, উৎকণ্ঠায় পরীক্ষা করার সাহস পাইনি। কত সাধ করেছিলো মেহরাজকে জড়িয়ে ধরে ওর বুকের ভেতর মিশে গলা জড়িয়ে ধরে বলবে ‘ আপনি বাবা হবেন আব্রাহাম সাহেব। আপনার পাগলামি আর বাচ্চামিতে ভাগ বসাতে আরেকজন আসছে, তাকে কিন্তু একদম হিংসে করতে পারবেন না! ছোট্ট ছোট্ট হাত দিয়ে আপনার হাতটা আমি বাদেও আরেকজন খুব ভালোবেসে ধরবে, আপনাকে বাবা বলে ডাকবে ’
কিন্তু হলো কোই! সেসব আর হলো কোই! মেহরাজ পাশে থাকা অবস্থায় নিজের অবাধ্য মনটা হাজারো বার, সহস্র বার প্রলোভন দিয়েছে সবটা ভুলে যা মানুষটাকে ঝাপটে ধর, একে ছাড়া তুই বাঁচবি না মোহর! কিন্তু পারলো কোই! সে তো একটা বারও বলল না কিছু!
……
তিন জোড়া চোখ ভীষণ স্নেহ,ভালোবাসা আর আকুতিভরা টলটলে চাহনিতে তাকিয়ে আছে মোহরের দিকে। তবে ওর আর সেদিকে ভ্রুক্ষেপ কোই! সে তো নিজের আনমনেই চুপটি করে বসে আছে যেনো শ্বাসক্রিয়া চলমান জীবন্ত একটা পুতুল!
– ও ভাবী! তুমি একটা বার আমাদের সাথে কথা বলো না গো! কী হয়েছে তোমার। কেনো আমাদের ছেড়ে চলে এলে, দাভাইকে ছেড়ে কেনো এলে! তুমি জানো না দাভাই তোমাকে ছাড়া থাকতে পারেনা। খায়না, ঘুমায়না৷ রাত হলেই কোথায় বেরিয়ে যায় সকালে আসে। আর যখন সকালে আসে তখন আর দাভাইয়ের মুখের দিকে তাকানো যায়না, দাভাই খুব যন্ত্রনায় আছে ভাবী।
সাঞ্জের ছেলেমানুষী কথাগুলোর ওজন ও আজ বেশ ভারী। মোহর জবাবের ভাষা খুঁজে পাইনা।তাথই ওর মুখে হাত দিয়ে নিজের দিকে ফিরিয়ে নিয়ে বলে,
– আমাদের কথা কী মনে পড়ে না? কেনো চলে এলে! তোমাকে ছাড়া সবটা খুব এলোমেলো।
মিথিলা চুপটি করে বসে আছে পাশেই। উত্তর দেবেই বা কী। মোহর একবার চোখ তুলে তাকালো সামনে মাথা নুইয়ে বসে থাকা বৃদ্ধার দিকে৷ অবশেষে সে ভীষণ কাতর গলায় বললেন,
– মোহর। আমি জানি তুমি কী সহ্য করছো, তোমার ভেতর কতটা তুফান চলছে। তবে তুমি সবটা জানো না। আজ আমি তোমাকে এমন কিছু বলবো যা খুব গোপন, খুব অজানা আর একেবারেই অভাবনীয়
.
.
.
চলমান।
#হীডিং : একটু সময় নিবো, এতটা সময় নিয়ে গল্পটা যখন পড়ছেন আমার কথাগুলো ও একটু পড়বেন৷ প্রথমত মোহর আর মেহরাজের বিচ্ছেদে আপনাদের অনেক অভিযোগ তা আমি বুঝতে পেরেছি, গুটি কয়েকের মতামত মোহর ন্যাকামি করে ফেলেছে। মেহরাজের সমস্ত কথা না শুনেই চলে আসা উচিত হয়নি। আমি বলছিনা আপনারা ভুল বলেছেন, তবে একটা বার নিজেকে সেই স্থানে রেখে বিবেচনা করুন তো! যার উপর নিজের বাবার খু’নের মতো এত নিকৃষ্ট একটা দায়ভার তার সাথে কী আদৌ এক ছাদের নিচে থাকা সম্ভব! মোহর তো চেয়েছিল মেহরাজ বলুক, বলুক সবটা মিথ্যে কিন্তু ও তো নিজে মুখেই স্বীকার করে নিলো। নিজের বাবার বলা কথাগুলো আর দলিলের কাটকাট প্রমাণ যেখানে ওকে ইঙ্গিত করছে আর সে নিজেও স্বীকার করে নিচ্ছে সেখানে মোহরের জাগায় দাঁড়িয়ে তার সাথে ঘর করা কোনোভাবে সম্ভব! তখন আঙুল উঠবে মোহর আত্মমর্যাদা, মনুষ্যত্বহীন। আমি বলবো আপনাদের অভিযোগ ভুল না, বলার অধিকার সম্পূর্ণ আছে। আমি তো আপনাদের পছন্দ অপছন্দ বিচার করেই এগোবো। তবে যেখানে এতবড় উপন্যাস টা ধৈর্য ধরে পড়ছেন শেষের দিকে কয়েক পর্বের ধৈর্য্য টুকু আমাকে দিতে পারবেন না! একটু অবস্থাটা বিবেচনা করে মন্তব্য করার অনুরোধ রইলো।
— কাল আপনাদের সুদীর্ঘ অপেক্ষার অবসানের ব্যাপার টা ঘটতে চলেছে।
#Humu_❤️