মেঘে_ঢাকা_চাঁদ,পর্ব ২৫,২৬

0
303

#মেঘে_ঢাকা_চাঁদ,পর্ব ২৫,২৬
সায়লা সুলতানা লাকী
২৫

লাবন্য নিজের খরচের ব্যাপারে এখন বেশ হিসাবী হয়ে উঠেছে। আগের মতো বন্ধু বান্ধব নিয়ে যখন তখন ঘুরাঘুরি খাওয়া দাওয়ার ব্যাপারটায় বেশ যত্নশীল হয়েগেছে আজকাল। তারচেয়েও বড় কথা এখন আর ওসবে তেমন একটা মনও টানে না। বন্ধুরা কোথাও বসে আড্ডা দেওয়ার কথা বললে ও রুশের কথা বলে এড়িয়ে চলে আসে। মাঝে মাঝে ভাবে ওর আম্মু কত সময় বলত “এসব আড্ডায় বসে সময় নষ্ট করিস না।” কিন্তু তখন এসব কোন কথাই কানে ঢুকতো না। অথচ এখন ওকে বাঁধা দেওয়ার কেউ নাই কিন্তু মনে হয় নিজেরেই ইচ্ছেগুলো মরে গেছে। এসবের জন্য একটুও মন কাঁদে না এখন ওর।

ক্লাস শেষ হতেই সরাসরি বাসায় চলে আসে। সবাই তখন ঘুমে থাকে তাই ও নিজেও খেয়ে কিছুটা সময় ঘুমায়। এখন বাসার সব কিছুই কেমন জানি টাইমিং মেনে চলে। রাতে খাওয়া দাওয়ার পর প্রায় সময় রুশ ওর নানুর সাথে বসে লুডু খেলে। যে সময়টাতে আগে ও কোনো ডিভাইস নিয়ে বসে থাকতো এখন সে নানুর সাথে বসে খেলবে না হয় গল্প শুনবে। ওল্ড লেডি বেশ ডিসিপ্লিন মেনে চলেন তা লাবন্য ওর মায়ের কাছেই শুনেছে এখন খুব কাছ থেকে দেখার সৌভাগ্য হচ্ছে। নানুর আদর শাসন সবটাই যে এতটা মধুর তা আগে জানা ছিলো না। লাবন্যকে কড়া গলায় বলে দেওয়া হয়েছে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য। রুশের জন্য একজন আরবি শিক্ষক খোঁজ করছেন তিনি। গার্ডকে বলেছেন এই বিল্ডিংএ যদি কোন হুজুর আসেন আরবি পড়াতে তবে যেন তাকে জানানো হয়। এসব দেখে ও মনে অনেক শান্তি পায়। নিজের উপর দায়িত্বের ভারটা অনেকটা কমে গেছে বলে মনে হয় লাবন্যের।

দেখতে দেখতে নানি এ বাসায় এসেছেন তা প্রায় সপ্তাহ পার হয়ে গেল। এক শুক্রবার দুপুরে যখন তিনজন ডাইনিংএ বসে খাচ্ছিলো তখন নানির মোবাইলটা বেজে উঠল। কয়েকবার বাজার পর তাসলিমা মোবাইলটা এনে টেবিলে দিল। লাবন্য আড় চোখে একবার মোবাইল স্ক্রিনের উপর দেখল ওর বড় মামার নাম। নানি খুব বিরক্ত হয়েই কলটা রিসিভ করলেন

“হ্যালো”
“আম্মা আপনে কল ধরেন না কেন?”
“খাচ্ছিলাম। তুই জানিস এই টাইমটা দুপুরের খাওয়ার সময়।এই সময়তে কল দিলি কেন?”
“আম্মা দরকার বলেইতো দিলাম।”
“রাখ এখন আমি ফ্রী হয়ে কল দিব। খাওয়ার চেয়ে দরকার আর কিছু নাই।” বলেই কলটা কেটে দিলেন তিনি।

লাবন্য আগ বাড়িয়ে আর কিছু বলল না। কিন্তু রুশ ওর কথা কন্টিনিউ করল
“নানুমনি তুমি এত মজা করে বিরিয়ানি রান্না করেছো। দারুন হইছে৷ অনেক মজা।”
“নানি তুমি আবার কষ্ট করে রাঁধতে গেলা কেন? খালাই রাঁধতো।”
“তাসলিমাই রাঁধবে, আজ একটু দেখিয়ে দিলাম। আমার নানাভাই এত পছন্দ করে জানলেতো আমি আরও আগে তাকে রেঁধে খাওয়াতাম।” বলে একটু হেসে আবার খাওয়ায় মনোযোগ দিলেন তিনি।

ছুটিরদিন বলে দুপুরে রুশ আবার নানুর পাশেই শুয়েছিলো গল্প শুনতে। লাবন্যও এসে যোগ দিল তাতে। তখনও কয়েকবার রিং বাজল মোবাইলে। তখনও নানি তেমন একটা গুরুত্ব দিল না সেখানে। লাবন্য একবার চাইলো নানি কে কিছু জিজ্ঞেস করতে। কিন্তু কেন জানি সাহস পেলো না। মনে মনে টের পেতে লাগল নানির উপর সবার চাপটার ধরন। আর নানি সেই চাপ খুব সবধানে এড়িয়ে যাচ্ছেন সন্তর্পণে ।

রাতে আটটার দিকে সবাইকে অবাক করে দিয়ে বড় মামা এসে হাজির হলেন লাবন্যদের বাসায়। তার চেহারা দেখেই বোঝা যাচ্ছিল যে তিনি খুব বিরক্ত হয়ে আছেন। তাই আর ওরা দুইভাইবোন তার সামনে খুব একটা আসলো না। সালাম দিয়ে কুশল বিনিময় করে নিজেদের রুমে চলে গেল। এরপর শুরু হল মা আর ছেলের কথাবার্তা —

“আম্মা রেডি হোন। সপ্তাহের বেশি হয়েগেছে। আর কতদিন বেড়ায় মানুষ? অন্যের বাসায় আর কত দিন থাকবেন। চলেন বাসায় চলেন।”
” তোকে কে বলল যে আমি এখানে বেড়াতে এসেছি? এক কথায় বলতে পারিস এটা এখন আমার একটা ঠিকানা। যেমনটা তোরা বলিস বর্তমান ঠিকানা।”
” আম্মা বয়স হইছে আপনার? এখন এসব পাগলামি সাজে না আপনার? নিজের বাসা রেখে এখন মেয়ের বাসায় আপনার ঠিকানা বানানোর কোন দরকার নাই।”
” হুমম তাইতো, বয়স হয়েছো আমার। আমি যে এখন কোন কিছু না বুঝে ডিসিশন নেই নাই তা নিশ্চয়ই বুঝিস? আমার এখন ঠিক যেমনটা করার দরকার ঠিক তেমনটাই করছি। এখন নিশ্চয়ই তোরা ঠিক করে বলে দিবি না আমি কি করব আর কি না করব! ”
” এইটা কোনো কথা হল? আপনে এখন রেশমার সংসার তদারকি করবেন? মানুষ শুনলে কি বলবে আমাদের?”
” তোদের মানুষকে বলোতো আমার রেশমাকে ফিরিয়ে আনতে? পারবে? তাহলে আমি কেন সে সব মানুষের কথা শুনব?”
“আম্মা বিষয়টা একটু বোঝেন? আমাদের একটা মানসম্মান আছে? আপনে চাইলেই যা খুশি তা করতে পারেন না!”
” এই অযুহাত আর কত দেখাবি? এই এক সম্মান সম্মান করে তোরা আমার মেয়েটাকে দূর করছোস আমার কাছ থেকে, এতটাই দূর যে মেয়েটা ছটফট ছটফট করতে করতে মরেই গেল, কিছুই করতে পারলাম না। আর কি চাস তোরা আমার কাছে?
“ইন্না-লিল্লাহ, কি বলেন আম্মা? আমরা ওকে দূর করলাম কীভাবে? ওইতো বাসা ছাড়লো আমাদের মুখে চুনকালি লেপে।”
“আমার মেয়েটা নয়ত একটা ভুল করে ফেলেছিলো। তোরা বড় ভাইবোনগুলো তখন কি করেছিস? ছোটবোনের ভুলটাকে শুধরানোর কোন চেষ্টা করেছিলি? করিসনি। বরং মনে মনে খুশিই হয়েছিলি, ওর নাম নিশানাটা খুব সহজেই মিটিয়ে দিয়েছিলি মন থেকে। বড় বাঁচা বেঁচে গিয়েছিলি ওর দায়িত্ব থেকে। আমাকেও তখন আটকে ফেলেছিলি তোদের সিস্টেমে। আমিও তখন ভাবতাম থাক মেয়েটা দূরে আছে তবু ভালোতো আছে, বেঁচেতো আছে, সুখেতো আছে। কিন্তু কখনওই ওর ভেতর দেখার সুযোগ পাইনি।ও যতটুকু দেখিয়েছিল ততটুকুই দেখেছিলাম। কিন্তু ভুলটা ধরার সাথে সাথে যদি সংশোধনের চেষ্টা করতি তবে হয়ত আজ অন্যরকম একটা দিন দেখতে পেতাম। তোদেরতো কোন ক্ষয় ক্ষতি হয়নাই ওর মৃত্যুতে। যা হয়েছে তা আমার হয়েছে। আমি মা, আমি বেঁচে আছি অথচ আমার নাড়িছেড়া ধন এক বুক কষ্ট সহ্য করতে করতে পৃথিবী থেকে বিদায় নিয়েছে।এ যে কি কষ্ট, প্রতিনিয়ত কি যে কষ্ট আমার বুকটাকে কুঁড়ে কুঁড়ে খাচ্ছে।তা কোনদিনও তোরা বুঝতে পারবি না। যদি না কোনদিন সেই কষ্টের মুখোমুখি দাঁড়াস , আমি দোয়া করি আমি যে কষ্ট পাচ্ছি তা যেনো আমার কোন সন্তানই না পায় তাদের জীবন দশায়।
– আপনার এখন বয়স হয়েছে আম্মা, এখন আপনি আরাম করবেন, এখন কি আপনার এইসব কাজ করার সময়?
– বাবারে এখানে আমি নতুন কিছু করছি না। বাসায় যা করতাম এখানেও তাই করছি শুধু পাত্রটা ভিন্ন। তোদেরটা যখন করতাম তখন তোদের চোখে পড়তো না কেন তাই বুঝলাম না। আমি নতুন কোন দায়িত্ব নেই নি যে আমার কষ্ট হবে!
” আপনার চিকিৎসা, ডাক্তার এগুলো কে দেখাবে? বাসায় আপনে ওদের হেল্প করতেন, ওরাও আপনাকে নিয়ে বিভিন্ন জায়গায় দৌড়াতো। এখানে থাকলে কে আপনাকে নিয়ে দৌড়াদৌড়ি করবে?”
“হুমম তাইতো, আমি করতাম বলে ওরাও প্রতিদান দিত। জিনিসটাতো আগে খেয়াল করিনি। আমি ভাবতাম ওরা বুঝি ভালোবেসে করতো। ভালো জিনিসটা বুঝিয়ে দিলিতো! যা আমাকে নিয়ে তোদের আর ভাবতে হবে না। আমি আমারটা দেখে নিতে পারবো। তোদেরকে দায় মুক্ত করলাম।”
“সত্যি সত্যিই দায় মুক্ত করলেন? রেশমার ছেলেমেয়ে এখন আপনার কাছে বেশি বড় হয়ে গেল? আমর সব তুচ্ছ! ”
“আমিতো কাউকে তুচ্ছ বলিনি। আমি শুধু প্রয়োজন বুঝি। দায়িত্ব বুঝি। এতদিন তোমাদেরকে শ্রম দিয়েছি এখন না হয় বাকিজীবনটা যাকে এতদিন বঞ্চিত করেছি তার জন্য ব্যয় করবো!”
” আম্মা বুঝে বলেন, এটা কি আপনার শেষ কথা”
” হুমম, মনে হয় এটাই আমার শেষ কথা।”
“তাহলে থাকেন আপনে আপনার রেশমার সংসারে। আমাদের আর কখনও ডাকবেন না। রাত বিরাতে অসুখ বিসুখ হলেও না। আপনাকে নিয়ে হাসপাতাল ডাক্তারখানা কোনটাতে যেতেই ডাকবেন না। থাকেন আপনে। বলে উঠে গেলেন তিনি।”
লাবন্যের নানি আর থামালেন না, আর কোন কথাও বললেন না। ঠান্ডা মাথায় তাকে বিদায় জানিয়ে নিজের রুমে গিয়ে চুপচাপ শুয়ে রইলেন।

লাবন্য সবটাই শুনলো কিন্তু তাদের মা ছেলের মাঝখানে কোন কথা বলতে আসল না। নানির জন্য মনটা কেমন জানি করে উঠল। ওদের জন্য কতটা যুদ্ধ করতে হচ্ছে তার সেই কথা ভেবে।

রাতে খেতে এসে দেখল নানি এখনও আসেনি টেবিলে তাই লাবন্য নিজেই গেল ডাকতে। জায়নামাজে বসেছিলেন তিনি, লাবন্য আস্তে করে তার পাশে গিয়ে বসল।

“নানি আসো, খাবে না?”
“হুমম,খাবোতো অবশ্যই।”
“তোমার খুব কষ্ট হচ্ছে আমাদের জন্য। ”
“তোদের জন্য কথাটা ঠিক না৷ আমার নিজের মনের জন্য। আমার মন যা করতে চাইলো আমি তাই করছি এখন বুঝলি।আগে সাহস করে আগাতে পারতাম না। মনে হত পিছুটানটা বেশি ছিল। এখন চেষ্টা করছি পারার।”
“মামার অনেক কটু কথা শুনতে হল তোমার। তোমার উপর বুঝতে পারছি বড়ধরনের একটা ঝড় বইছে।”
“যে কোন পরিবর্তনের সময় এমনটা হয়। স্রোতের বিপরীতে সাঁতার কাটা খুব কষ্টের। কিন্তু তোর লক্ষ্য যদি থাকে বিপরীতে তাহলে ওই কষ্টটাতো সহ্য করতেই হবে। না হলে লক্ষ্যে পৌছাবি কীভাবে?”

“তুমি বিপরীতে ছুটছো, এমনটা সাহস কিন্তু সবাই করে না।”
“তারা ভেতরে ভেতরে জ্বলে পুড়ে মরে না ছুটতে পেরে। একটা মায়ের জন্য সব সন্তান সমান। সবার জন্যই তার মন কাঁদে। কিন্তু যে সন্তান বেশি দুর্বল তার জন্য মনটা বেশি পুড়ে। কিন্তু সবলরা তা মেনে নিতে চায় না। সবাই সবার ভাগেরটা বুঝে নিতে চায় কড়ায়গণ্ডায়। ”

“মামার কথায় কষ্ট পাচ্ছো? মামা রেগে আছেন তাই এভাবে বলছেন।”
“হঠাৎ করেই মনে হল আমি ব্যর্থ। লিখন ওর মায়ের জন্য নিজের সন্তানদের নিরাপত্তা ভুলে গেল। রেশমাকে ভুলে গেল। এতকিছু ঘটে গেল ওর জীবনে তবুও মা’কে ছাড়লো না। মায়ের সাথেই আছে এখনও। আর আমার ছেলেমেয়েগুলা শুধু নিজেদের স্বার্থ, নিজেদের ইগোকেই দেখল আমার কথা, ওদের মায়ের মনটাকে বুঝল না একবারও।”
“আরে ধুর নানি! তুমি কিসের মধ্যে কি যে তুলে আনো, বুঝি না। লিখন সাহেব যা করছেন তা সম্পূর্ণটাই নিজের জন্য করছেন, মা হচ্ছে গিয়ে তার একটা সাইনবোর্ড। সবার সিমপ্যাথী পাওয়ার ট্রাম কার্ড। যদি মায়ের জন্য টান থাকতো তবে সে নিজেই মায়ের সেবাযত্ন করতো।অন্য কোন মহিলার ঘাড়ে ফেলতো না। মাকে সে রাখে , কিন্তু করেছে কোনদিন মায়ের কোন কাজ? করেনি, সব আমার আম্মু করেছে। এখন নতুন বিয়ে করেছে যাতে নতুন জন তার মায়ের সেবা করতে পারে। এসবই হলো মানুষের আই ওয়াস করা। এছাড়া আর কিছুই না। যত্তসব ভন্ডামি। আমার আম্মু তার জীবনটা পুরাই ধোকার মধ্যে কাটিয়ে গেছে, বুঝলা।”

লাবন্যের কথার স্বরে ওর নানি স্তব্ধ হয় গেলেন। ওর মনে ওর আব্বুর প্রতি ক্ষোভের পরিমানটা টের পেয়ে মনে হল নিজেই থমকে গেলেন। এই মেয়ের মন থেকে এই ক্ষোভ আদৌও কি সরানো সম্ভব? এতটা ক্ষোভ নিয়ে ও সামনের দিনগুলো সুস্থ মন মানসিকতা নিয়ে চলবে কীভাবে? এসব চিন্তা যেন আরও পোক্ত হয়ে গেঁথে গেল তার মনে।

সকালে নাস্তা শেষ করে বের হবে ঠিক তখনই রুশের ক্লাস টিচারের কল এল রেশমার নাম্বারে। মোবাইলটা লাবন্যের টেবিলেই রাখা। লাবন্য কলটা রিসিভ করে তার সাথে কথা বলল। রুম থেকে বের হয়ে এসে রুশকে ডাকতে লাগল।

রুশও ব্যাগ নিয়ে রুম বের হল স্কুলে যাওয়ার জন্য।

“কিরে রুশ গত সপ্তাহে পেরেন্টস মিটিং ছিল। মিস তোকে বারবার বলছে আমাদেরকে ইনফর্ম করতে, তুই নাকি করিসনি। গতকালও তুই বলছিস আমাদের বলতে ভুলে গেছিস। ঘটনাটা কি বলতো?”

“আপু মিস বারবার পেরেন্টসকে ইনফর্ম করতে বলছেন। আমারতো আম্মু নাই আর…… আমি কালে ইনফর্ম করবো? এসব কেন মিস বোঝে না।

“হুমম আম্মু নাই তাতে কি আমরা আছি না?”

“তুমিতো আর আম্মু না।”

“আমি তো আছি। আমি আম্মু না তবে আমি গ্রেন্ড মাদার। তাই না? আমাকে বললেইতো হত। আচ্ছা অসুবিধা নাই আমি আজ ছুটির সময় মিসের সাথে দেখা করে আসব। এরা নিয়ে এখন আর কথা নাই বলি।” বলে দুজনকে নিয়েই বের হয়ে গেল।

সারারাস্তায় দেখলেন রৌশন কেমন মুখচোখ ফুলিয়ে বসে রইল। বুঝলেন ওকে বারবার আম্মু আব্বুর কথা বলায় ও বেশ বিরক্ত হয়েছে মিসের উপর।

ছুটির পর মিসের সাথে দেখা করে বিস্তারিত সবটা জেনে আসলেন রুশের প্রোগ্রেস সম্পর্কে সাথে ওর আব্বুর নাম্বারটাও দিয়ে আসলেন বললেন কখনও দরকার হলে তাকে নক করতে, তাহলে তিনি আসবেন। রৌশনের আম্মু নাই কিন্তু আব্বু আছেন। তিনি ছেলের যেকোনো প্রয়োজনে ডাকলেই আসবেন। আর যদি তিনি আসতে না পারেন তবে রৌশনের প্রতিনিধি হিসাবে ওর নানি থাকবেন সব মিটিংএ। সাথে এটাও বলে আসলেন বেশ কৌশল করে যেন কেউ কখনও ওকে সরাসরি ওর আম্মু আব্বুকে নিয়ে কোন প্রশ্ন না করে। যেন ওর সামনে কেউ কোনো বিব্রতকর পরিস্থিতি তৈরি না করে । যাতে ওর মানসিক অশান্তি হয়। এটা এক ধরনের টর্চার, যা একেবারে অনুচিত কোন বাচ্চার সাথে করা তার অগোচরে ।

চলবে

#মেঘে_ঢাকা_চাঁদ (পর্ব ২৬)
সায়লা সুলতানা লাকী

বেশ ভালোই কাটতে লাগল দিনগুলো । নানির ছায়ায় একটা সময় ওরা নিজেদেরকে অনেকটাই অভ্যস্ত করে নিল। ওদের আব্বু বাসায় এসেই মাসকভারি টাকা দিয়ে গেল চলতি মাসের জন্য । আসার সময় রুশের জন্য অনেক চকলেট পিৎজা নিয়ে এসেছিল। যখন এসেছিলো তখন লাবন্য বাসায় ছিলো না। বেশ অনেকক্ষন সময় ধরে রুশের পাশে বসে ছিল। নতুন ভিডিও গেইমস নিয়ে আসবে নেক্সট টাইম এমনটাই আশ্বাস দিয়ে গেল, যদিও রুশ হ্যা না কিছুই বলেনি তখন।

লাবন্য বাসায় ফেরার পর ওর আব্বু এসেছিলো শুনে কিছুক্ষণ একা একাই চিল্লাপাল্লা করল এরপর নিজে নিজেই থেমে গেল। ও খুব অবাক হল এই দেখে যে ও যখন চিল্লাপাল্লা করছিলো তখন ওর নানি খুব ঠান্ডা মাথায় নিজের রুমে বসে নিজের কাজ করছিলেন, একবারও ওকে থামতে বললেন না কিংবা ওর সুরের সাথে সুরও মিলালেন না। বিষয়টা একটু ভাবালো ঠিকই কিন্তু সরাসরি কিছু জিজ্ঞেস করার সাহসটা পেলো না।

বেশ কিছুদিন পর একদিন হঠাৎ করেই লাবন্যের মোবাইলে কল আসল হোমায়রার নাম্বার থেকে। লাবন্য রিসিভ করতেই হোমা বলল
“হ্যালো লাবন্য, আছিস কেমন?”

“এইতো আপু, ভালোই আছি। তুমি এখনও দেশে আছো?”

” হুমম, আছি। চলে যাব নেক্সট ওয়িকে। শুনলাম তুই আবার পড়াশোনা শুরু করেছিস?”

“আবার বলতে কি বোঝাচ্ছো? বন্ধ করলে না আবার শুরু করার প্রশ্ন আসে।”

“না মানে খালামনির মৃত্যুর পর বন্ধ করেছিলি না তাই বললাম। কি আর করতি বন্ধ না করে তখন, খালুজিতো আর তোদের দায়িত্ব নিলো না। ভালোই করেছিস আবার শুরু করে, না হলে পরে গিয়ে বিপদে পড়তি। শুধু মাত্র একটা ফ্ল্যাট দিয়ে কি আর জীবন চলবে তোদের? তোর আব্বু আবার বিয়ে করছে, নতুন ঘরে বাচ্চাকাচ্চা হলে পরে দেখবি আর তোদেরকে টাকা পয়সা দিবে না। তখন চলবি কীভাবে? তাছাড়া রুশ বড় হলে তখন এই ফ্ল্যাটটা ওর নামেও চলে যাবে, তখন তুই চলবি কী দিয়ে ? পড়াশোনা করা থাকলে একটা চাকরি বাকরি যোগাড় করতে পারবি জীবন চালানোর জন্য। যে এক অপকর্ম করেছিস তোর বাবার কাছ থেকে ধাপ্পা মেরে জোর করে ফ্ল্যাট লিখিয়ে নিয়ে তাতে অন্য আর কেউ যে তোকে বিশ্বাস করে বিয়ে করতে রাজী হবে না তা শতভাগ নিশ্চিত থাক। পড়াশোনা ছাড়া তোর আর কোন গতিই ছিলো নারে।”

“তাই নাকি আপু?”

” হুমম, তাইতো, দেখলি না তোর বাপ খালামনি মরতে না মরতেই একমাসের মাথায় আরেকটা বৌ নিয়ে হাজির হলো। এখন কি আর তোদের প্রতি তার কোন টান থাকবে? একটুও থাকবে না। আর তোর যে অবস্থা তাতে তোরও কোন ভালো বিয়ে শাদি হবে না। যে মেয়ের বাপ দুইটা বিয়ে করে তেমন মেয়েকে ভদ্র ঘরের ছেলেরা বিয়ে করতে চায় না তার উপর মাও নেই তোর।”

“কেন আপু মা থাকলে সুবিধাটা কি হত বর সাহেবের?”

“মেয়ের মা না থাকলে কি আর শ্বশুর বাড়ির আদর আপ্যায়ন, সেবা যত্ন ঠিক মতো পাওয়া যায় নাকি? শাশুড়ির আদর ছাড়া শশুর বাড়ি জমে নারে?”

“ওওওওওও আচ্ছা এতক্ষণে বুঝলাম। এবার শোনো আমার কথা এতক্ষণ তো তুমি বললা,
এক নাম্বার হলো, যেই ব্যাটা শ্বশুর বাড়ির আদর পাওয়ার জন্য বিয়ে করে অমন বরকে দিয়ে আমি কি করব? খাট্টা বানাবো? উঁহু এসব খাট্টা খেতে আমি রাজি না। অমন বিয়ে করার বিন্দুমাত্র ইচ্ছে আমার নাই। দ্বিতীয়তঃ দুই বিয়ে ওয়ালা বাপের মেয়েদেরকে ভদ্র ঘরের ছেলেরা বিয়ে করতে চায় না। কথাটা শুনে হাসি পাচ্ছে কেবল। কারন আমি ভদ্র ঘরের চেয়ে একটা ভদ্র ছেলেকে বেশি প্রাধান্য দিলাম এখানে। আর দুঃখের বিষয় ভদ্র ছেলের বড় অভাব। ভদ্র মানে বুঝছোতো? যার ভেতরে কোন লোভ থাকবে না, লোভে জিব সবসময় লকলক করবে না। শ্বশুরবাড়ির লোভ, আদর আপ্যায়নের লোভ, শশুরের সম্পদের লোভ ইত্যাদি ইত্যাদি বুঝছোতো! লোভীরা আবার কখনও ভদ্র হয় নাকি?”

“লোভী বলছিস কেন? এখানে লোভের কি দেখলি?”

“ও মাই গড আপু তুমি এতটাই অন্ধ হয়ে গেছো যে লোভ দেখছো না? যে আমাকে বিয়ে করবে সে শুধু আমাকে ভালোবেসে বিয়ে করবে, আমার বাবা কি করল আমার মা আছে কি নাই এসব তার মনে কোন সমস্যা করবে না। শ্বশুর বাড়ি থেকে এটা সেটা পাবে বলে সে আমাকে বিয়ে করবে এমন বরের সাথে প্রতিরাতে এক বিছানায় থাকব এটা ভাবতেইতো গা ঘিনঘিন করছে আমার। যে সম্পর্কে ভালোবাসা থাকবে না সেখানেতো তখন রীতিমতো রেপ হবে, এছাড়া অন্য কিছু না। না আপু আমি কখনও রেপ হতে চাই না। আচ্ছা আপু দুলাভাইতো লোভী না তাই না? দুলাভাইতো তোমাকে ভালোবাসে, তাই তো? না মানে তুমিতো আর রেপ হও না, তাই না? সেই কথাটাই বললাম এবার বুঝছো? খেয়াল করে দেখোতো দুলাভাইয়ের শ্বশুরবাড়ির সম্পদের উপর কোন লোভ আছে কি না! ”

“ছি ছি কি সব কথা বলছিস তুই, তুই একটা ইঁচড়েপাকা মেয়ে, ঠোঁট কাটা মেয়ে।লজ্জা করে না এমন বেফাস কথা বলতে? কোন মা’ই তোকে বৌ করতে চাইবে না। কোন বোনই তোকে তার ভাইয়ের বৌ করতে চাইবে না।”

“গুড, আমি ও চাই না। আসলে কি জানো আপু, বিয়ের প্রতি আমার এখন বিশ্বাস উঠে গেছে। ধর একটা সাধারণ ঐকিক নিয়মের অঙ্ক যদি করি তবে কি দাঁড়ায় বিষয়টা– আমার আম্মু তার মন প্রান উজাড় করে আব্বুকে ভালোবেসে গেছে, আব্বুর মায়ের সেবাযত্ন করেছে, তার ভাইবোনদের মনরক্ষা করে চলেছে। আব্বুর সেবাযত্ন মনোরঞ্জন সবই করেছে। সেখানে আমার আম্মু মারা যাওয়ার একমাসের মধ্যেই আব্বু আরেকটা বৌ নিয়ে আসছে। তাহলে দেখোতো তোমার হিসাবটা কেমন দাঁড়ায়? আমারতো মনে হয় তুমি মরার তিনদিনের মাথায় আরেক বৌ নিয়া আসবে তোমার বর। ” বলেই হিহিহি করে হেসে উঠল লাবন্য।

“চুপ, চুপ বদমাশ। তুই বেশি জানিস? বদমায়েশ একটা মেয়ে হইছিস তুই।”

“আপু তুমি আগে মরেই দেখো! তিনদিন, আমি লিখে দিতে পারি তিনদিন অপেক্ষা করবে হয়তো। কারন তুমি দুলাভাইয়ের মা’কে একটুও দেখো না। তার ভাই বোনদেরকে সহ্য করো না। দুলাভাইকে সারাক্ষণ জ্বালাতন কর। মাঝে মাঝে নাকি ইচ্ছে করেই রাঁধতে যাও না। দুলাভাইয়ের কোন সেবাযত্ন করো না। সেসব হিসাব মাথায় রেখে বড়জোর তিনদিন বেচারা চক্ষু লজ্জায় পড়ে অপেক্ষা করবে, এর বেশি একদিন কেন এক ঘন্টাও না।”

“হ্যা, তুই বেশি জানিস। তুই বেশি বোঝিস। তুই একটা শয়তান।তুই…..”

“আরে আপু আপু আপু, তুমি বিশ্বাস না করলে আগে একবার মরেতো দেখো……. যাহ কলটা কেটে দিলা? ”

“কি হচ্ছিলো এই সব লাবু? এতক্ষণ এগুলো কি হাবিজাবি বললি?” পেছনে বসা ছিলেন ওর নানি, তিনি এতক্ষণ ওর কথাগুলো সবই শুনছিলেন। এবার একটু শক্ত গলায় বিষয়টা জানতে চাইলেন তিনি।

“কিছুই না ফাপোরের উপর ফাপোর এপ্লাই করলাম একটু।”

“মানে কি?”

“ভেরি সিম্পল! তোমার বড় নাতনি আসছিলো আমার উপর কিছু ফাপোর দিতে, আমি উলটা তারে কিছু দিয়া দিলাম। ” বলেই হিহিহি করে হেসে উঠল লাবন্য ।

“এসবের কোনো মানে হয়?”

“কেন হবে না? তুমি কি ভাবছো সে আমাকে বলবে আমার মা নাই তাই কেউ আমাকে বিয়ে করবে না শ্বশুর বাড়ির আদর পাবে না বলে। আমার বাপে দুই বিয়ে করেছে, তাই কোন ভদ্র ঘরের ছেলে আমাকে বিয়ে করবে না। আমি ফ্ল্যাট লিখিয়ে নিয়ে সবার পিন্ডি চটকিয়ে ফেলছি, এসব বলে খোঁটা দিবে আর আমি তা শুনে কেঁদে কেটে বুক ভাসাবো! নেভার, আমি ওই টাইপের মেয়ে না৷ অত নরম না। আমার সাথে কেউ ফাপোর দিতে আসলে আমি উলটা তাকে তা ফেরত দেই৷ এখন সে নিজেই থাকবে সারাদিন চরম ফাঁপরে। আগে মরতে হবে পরে বুঝতে হবে যা বললাম তা সত্য কি না।হা হা হা। দারুন হইছে, কাজ টা। ওয়েল ডান লাবু ওয়েল ডান।” বলে হাসতে হাসতে নিজের রুমে চলে গেল।

নানি ভীষন রকমের চিন্তায় পড়ে গেলেন ওকে নিয়ে।
চারপাশের বিচিত্র মানুষের বিচিত্র আচরন মোকাবেলা করা খুব কঠিন। সেখানে নিজেকে সংযত করে না রাখতে পারাটাইতো বিপদ।

সন্ধ্যার চা নাস্তা নিয়ে বসেছে সবাই। তখনই নানির মোবাইলে কল এল রেহেনা বেগমের। নানি কলটা রিসিভ করলেন
“হ্যালো আম্মা। ”
“হুমম বলছি।”
“আম্মা লাবন্য কি বলছে হোমাকে? ওতো অস্থির হয়ে আছে এখন। কি সব আবোলতাবোল বলতেছে। জামাইয়ের সাথে মোবাইলে তুলকালাম কান্ড বাঁধাইতেছে একটু পর পর । আমিতো কিছুই বুঝতেছি না। আমারতো এখন লাবন্যকে ধরে পিটাইতে ইচ্ছা করতাছে। এই মেয়েতো মেয়ে না এতো একটা…..”

“রেহেনা মুখে লাগাম দে। তুই কচি খুকি না। নানি হয়ে গেছিস, কি কথা তোর মুখে সাজে তা বোঝার মতো যথেষ্ট বয়স হইছে। কি হয় নাই?”

“আম্মা আপনে আমারেই বকতাছেন? ওই বদমাশটারে কিছু বলেন! হোমা দুদিন পর চলে যাবে আর এখন কি একটা অবস্থা হচ্ছে। ”

“কাকে কি বলতে হবে তা আমি জানি। হোমা ওকে কি বলছে, আর কেন বলছে তা জেনে তারপর তুই আমাকে জানাবি। তারপর আমি ওর সাথে কথা বলবো। হোমার কথা না শুনে আমি ওকে কিছু বলতে পারবো না। তুই অবশ্যই শুনবি, ও কি কি বলছে আর লাবু ওর কথার উত্তরে কি কি বলছে, বুঝছিস? মিথ্যা বলবি না আর কিছু পেটে কিছু মুখে এভাবে বলবি না। সবটা সত্য বলবি লুকাবি না কিছু । ঠিক আছে?”

“আম্মা আমি কি মিথ্যা বলি আপনার সাথে?”

“কিছু পেটে রেখে দিস। সেটাও বিপদজনক বিচারের ক্ষেত্রে। ”

“আম্মা রেশমাতো ওকে আদব কায়দা কিচ্ছুই শিখায় নাই। এখন আপনে একটু শিখান।”

“তোদেরকেই শেখাতে পারলাম না কখন কোথায় কি বলতে হবে আর এখন ওকে শিখাতে বলছিস? ভালোই বলছিস। আচ্ছা রাখ এখন চা খাব। ভালো থাকিস।” বলে কলটা কেটে দিলেন তিনি ।

লাবন্য পাশে বসে থেকে থেকে ফিক ফিক করে হাসতে লাগল। একবার দুইবার দেখে এরপর ননি রেগে গেলেন
“সবসময় ফাজলামো করবি না। এমন বদের মতে হাসছিস কেন?”
“বা রে, কেউ আমাকে কাঁদাতে চেয়েছিল এখন সে উলটা ঝামেলায় আছে তা শুনে বুঝি আমার আনন্দ হবে না? হওয়াটাইতো স্বাভাবিক। আমিতো আর ফেরেশতা না, জলজ্যান্ত একজন মানুষ। আমারতো এই ক্ষেত্রে একটু আনন্দ লাগতেই পারে তাই না?”

“তুই কি এভাবে রেশমাকেও জ্বালাতি?”
“হুমম”
“তাহলে জ্বালা আমাকেও জ্বালা।” বলে চায়ে চুমুক দিলেন তিনি।
লাবন্য আড়চোখে একবার নানিকে দেখে নিল। না তার চোখেমুখে বিরক্তের কোন ছাপ দেখতে পেলো না।আর তাতেই মনটা ভালো হয়ে গেল ওর।

রাতে এলেন বাসায় ফ্ল্যাট মালিক সমিতির সভাপতি। বিল্ডিংয়ে থার্টি-ফাস্টের আয়োজন করা হবে সে বিষয়ে আলোচনা করতে। লাবন্য ওনাকে দেখে অবাক হয়ে গেল কারন এর আগে আর কখনও তিনি বাসায় আসেননি। আজ এতরাতে এভাবে আসাতে কিছুটা অপ্রস্তুত হয়েগেল। ইচ্ছে ছিল দরজা খুলবে না। কিন্তু ওর নানি বললেন খুলতে। তিনি তখনও এশার নামাজ পড়ছিলেন জায়নামাজে বসে।
ভদ্রলোক ভেতরে এসে বসেই লাবন্যের সাথে কথা বলতে চাইলেন আর তাই ও নিজেও অন্য একটা সোফায় বসল। ফ্ল্যাটটার বিভিন্ন বিষয় নিয়ে ইনিয়ে বিনিয়ে ওর আব্বু সম্পর্কে দু এক কথা বলতে শুরু করতেই ওর নানি এসে থামিয়ে দিলেন। লাবন্যকে ভিতরে পাঠিয়ে দিয়ে নিজেই কথা বলতে শুরু করলেন
“জি বলুন কি বলবেন? আমিই এখন ওদের অভিভাবক। ওদের নানু। ”

“জি আসসালামু আলাইকুম খালা। না মানে ওর আব্বুকে ইদানীং এখানে দেখি নাতো তাই সেই বিষয়ে জানতে চাচ্ছিলাম।”

“লিখনের নাম্বারটা নাই আপনার কাছে? আপনিতো সভাপতি তাইতো বললেন, তাই না? তবেতো আপনার কাছে ওর নাম্বার থাকার কথা। কোন বিষয় নিয়ে আলোচনা থাকলে আপনি সরাসরি ওর সাথে কথা বলতে পারেন। শুধু শুধু এই বাচ্চাদের সাথে এ বিষয়ে কথা বলারতো আমি কোনো দরকার মনে করছি না।”
“না মানে ভাইতো এখন আর এখানে থাকছেন না। তাই আর তাকে ডিস্টার্ব করতে চাইনি।”

“ও থাকুক আর না থাকুক। ওর প্রতিনিধিতো আছে। ওর সন্তানরা আছে, বাচ্চাদুটোর মা মারা গেছো কিন্তু এখনও ওদের আব্বু বেঁচে আছে। ওরা কিন্তু অভিভাবকহীন না কথাটা খেয়ালে রাখবেন। ওদের প্রতি ওদের আব্বুর অবশ্যই একটা দায়িত্ব আছে৷ আপনাদের কোন কথা থাকলে ওকেই জানাবেন।”

“না মানে আমরা একটা অনুষ্ঠান করব। সেখানে কি আপনারা থাকবেন কি না…”
” বিল্ডিংএর অনুষ্ঠান হলে অবশ্যই থাকব। থাকবো না কেন?”
“না মানে এখানে কিছু চাঁদা… ”
“হুমম চাদাতো থাকবেই, আপনি চাদার রশিদ পাঠিয়ে দিয়েন আমি দিয়ে দিব। ”
“জি খালা, ঠিক আছে আমি তাহলে আসি।”
“জি আসুন, আর একটা কথা বড়দের আলাপ আলোচনা বড়দের সাথেই হওয়া উচিৎ ওখানে ছোটদেরকে না টানাই ভালো।মনে রাখবেন বিষয়টা।”

“জি, জি খালা।” আসি বলে ভদ্রলোক মানে মানে বের হয়ে গেলেন বলে মনে হল তার।

লাবন্য নিজের রুমে বসে নিজের উপরই হাসলো একটু। মনে মনে বলল দুনিয়ার আর কত রং রুপ তুমি দেখাবা আল্লাহ তা তুমিই ভালো জানো।

চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here