#মনের কোণে পর্ব_১১

0
233

#মনের কোণে পর্ব_১১

#আফনান লারা
.
ভোরের আলো আকাশ পেরিয়ে রোডে পড়তেই নাবিলের মনে হলো লিখিকে জাগানো উচিত।সে কিন্তু পুরোটা সময় বসে ছিল।এক মূহুর্তের জন্য ও ঘুমায়নি।
একটা শান্তির স্থান নাহলে তার ঘুম নিজ থেকেই আসেনা,এতে তারই বা কি দোষ?
অথচ লিখির মতন একটা মেয়ে কেমন একটা জায়গায় ঠিক ঘুমিয়ে পড়েছে।এখনও ঘুমে সে।মনে হয় এটাই তার প্রতিদিনের শোবার জায়গা।
কতটা শান্তি বিরাজ করছে তার মনের মাঝে নাহলে কেউ ফুটপাতে এতটা স্বাভাবিক ভাবে ঘুমাতে পারে?যার কিনা অভ্যাসই নেই।
অনেকক্ষণ ধরে ওকে ডেকে তুলবে নাকি তুলবেনা ভেবে দিশ করতে না পেরে শেষে ডেকেই ফেললো।লিখি ঘুম ঘুম কন্ঠে জবাব দিলো এই ভোরে হোস্টেল খুলবেনা।
নাবিল কি আর করবে আগের মতন গালে হাত দিয়ে দেখছে মানুষের দেখা পাওয়া যায় কিনা।
নিজের ফোনের সব চার্জ শেষ করেছে সারাটা রাত ধরে গেমস খেলে।এখন কি করে সময় কাটানো যায়।দূরে একটা ফাস্টফুডের দোকান খুলছে মনে হলো।লিখিকে রেখে নাবিল সেদিকেই গেলো দ্রুত হেঁটে।পথে কয়েকবার থেমে পেছনে তাকিয়ে ওকে নজরে নজরে রেখে গেছে।দোকানটা থেকে দুইটা পানির বোতল আর পাউরুটি কলা নিয়ে সে আবার ফেরত আসলো।
যেন আলোহীন জীবনে সূর্য হয়ে এসেছে এই দোকান।সব পাওয়া গেলো যা যা দরকার ছিল।পানি নিয়ে মুখে ছিঁটিয়ে লিখিকে এবার ভাল করে ডেকে তুললো সে।

‘রাতে তো কিছুই খাওনি।মুখ ধুয়ে এগুলা খাও।আমি দেখি দোকানদারের সাথে হোস্টেল নিয়ে আলোচনা করে আসি’

লিখি মাথাটা দেয়াল থেকে সরাতেই ওর মনে হলো মাথা চ্যাপ্টা হয়ে গেছে।এরকম লোহার মতন শক্ত দেয়ালে ঘন্টার পর ঘন্টা মাথা এমন করে রাখলে তো এমনই হওয়ার কথা।কিছু মূহুর্তের জন্য মনে হলো মাথাটাকে কেউ বেঁধে রেখেছে এতক্ষণ। হঠাৎ করে বাঁধন খুলে দেয়ায় মনে হচ্ছে ঘোর কাটেনি।
দুহাত দিয়ে মাথা চেপে চোখের সামনে খাবার দেখে অন্য কিছু ভাবতে ইচ্ছে হলোনা আর।জলদি মুখটা ধুয়ে টপাটপ খেতে লেগেছে সে।ওদিকে নাবিল দোকানদারের কাছে জানতে পারলো মেস এখানে নিশ্চয় আছে।তবে এখন ভর্তির সিজন।একটা মেস ও খালি থাকার কথানা।তারপরেও তারা খবর নিয়ে দেখতে পারে।
নাবিল ফেরত এসে দেখলো লিখি খাবার সব শেষ করে এখন খালি প্যাকেট নিয়ে উল্টে পাল্টে দেখছে।
নাবিলকে দেখে জিজ্ঞেস করলো মেসের ব্যাপারে।

‘খবর তো নিলাম।তবে ওইসবে যেতে সকাল দশটা অবধি অপেক্ষা করতে হবে।এত সকাল সকাল মেসের ম্যানেজার ঘুম ছেড়ে কাগজে সই নেবেনা।তুমি বরং আরেক দফা ঘুম দাও।তোমার ঘুমের যে জোর’

লিখি নিজের ফোন খুঁজে নিয়ে বললো,’এখানে কাছে একটা পার্ক আছে।চিকলি পার্ক।চলুন ঘুরে আসি।মর্নিং ওয়াক হয়ে যাবে’

নাবিল ধপ করে ফুটপাতে বসে বললো,’পার্ক তোমার বাপের তো যে সাত সকালে ঢুকতে দিবে’

‘বাপের না তবে আমার নিজের ও হতে পারে।পার্কে ঢুকতে আমার টিকেট লাগবেনা,দারোয়ান লাগবেনা।আমি দেয়াল টপকে ঢুকে আবার দেয়াল টপকে বের হতে পারবো।পরিবার ছাড়া বাহিরে থাকলে পোলাপানরা পিঞ্জা টেকনিক শেখে ফেলে’

‘নিঞ্জা টেকনিক শুনেছিলাম,পিঞ্জা টেকনিক এ প্রথম শুনলাম,আচ্ছা এর মানে কি?’

‘মানে হলো নিঞ্জা টেকনিকের মতনই কিছুটা তবে একটু ভিন্নতর। ধরেন,একই মাটিতে পেঁয়াজ, শালগম চাষ হয়।দুটো দেখতে এক এক মনে হলেও স্বাদ ভিন্ন।’

‘আহারে আমার উদাহরণ।চলেন যাই।যদি ঢুকতে না পারো তো দেখিও।তোমার দাঁত দিয়ে আমি পার্কের তালা ভাঙবো’

লিখি চললো সামনের দিকে আর নাবিল পিছু পিছু।ওমা যতটা কাছে মনে হয়েছিল ততটা কাছেনা।অনেকদূরে।তাও শেষে তারা পোঁছেই গেলো।সকাল ছয়টার সময় পার্কের দারোয়ান থাকলেও সে ঘুমে থাকে।তাছাড়া এসময়ে টিকেট কাটলেও ঢুকতে দিবেনা।এখন পার্ক বন্ধ।
লিখি গেটটা দেখে চললো পেছনের দিকে।ভাউন্ডারি খুঁজে এক কোণায় গিয়ে টপকাবে।নাবিল অবুঝের মতন ওর সাথে সাথে চললো।

লিখি দেয়াল ধরে লাফালাফি করেও টপকাতে পারেনি।এই নিয়ে পাঁচবার চেষ্টা করেও ব্যর্থ।নাবিল দুম করে ওর মাথায় বাড়ি একটা বসিয়ে দিয়ে বললো,’চোরামি চিন্তা ঘুরে সারাদিন মাথায়?মাঝে মাাঝে ইচ্ছা করে এই মাথাকে কাপড় কাচার মতন আচড়িয়ে ওয়াশিং পাউডার দিয়ে ডলে ধুয়ে শুকিয়ে নিতে’

‘আমি ভাবলাম এই দেয়াল টপকানো সহজ হবে।আচ্ছা আপনি হাত পাতুন।আমি উঠার চেষ্টা করে দেখি’

‘তা নাহয় টপকালে।পরে তোমাকে বাহির করে আনবে কে সেটা ভেবেছো?’

‘ওহ হ্যাঁ তাই তো’

‘মেয়ে মানুষ এমন কেন?তাদের ধারণা পৃথিবীটা খুব সহজ,দুহাত নাড়ালেই দেয়াল টপকানো যাবে,ছোঁ মেরে সাধ্য হাসিল করা যাবে।তাদের মাথায় ঢুকেনা এটা সহজ না।এটা কঠিন!
এটা!!!’

‘হ্যালো??কি ভাবছেন?’

‘ভাবছি লিখি মেয়ে মানুষরা অসাধারণ হয়’

‘আপনার চেহারার ভাব দেখে মনে হলোনা আমার প্রশংসা করছিলেন,যাক গে!আপনার কাছ থেকে আমি প্রশংসা আশাও করিনা।আমি জানি আমি বেস্ট বেস্ট’

কথা বলতে বলতে লিখি দেয়াল ধরে একাই টপকানোর চেষ্টা আবারও শুরু করেছে।দূর থেকে পার্কের দারোয়ান এগিয়ে আসলেন, অনেকক্ষণ যাবত খেয়াল করছিলেন তিনি; লিখি যেভাবে বানরের মতন লাফালাফি করছিল

‘কে আপনারা?উনি এমন করতেছেন কেন?’

‘ও আসলে পা*গল আই মিন পা*গলী।
পাবনা যাবার পথে বাস আমাদের ভুলে রংপুরে নামিয়ে দিয়েছে।দেখুননা দেয়াল টপকাতে কেমন ডলাডলি করছে দেয়ালের সাথে।আপনি এসবে ঢুকবেননা।নিজের কাজ করেন নাহলে গেট দিয়ে কেউ পার্কে ঢুকে যেতে ওারে’

‘ওহ আচ্ছা।আমি ভাবলাম এত ভোর বেলা কোন দর্শনার্থী দেয়াল টপকাতে চাইবে।উনি যে পা*গল তা বুঝিনি।মানুষকে দেখে বোঝা যায়না সে পা*গল নাকি অন্য কিছু’

আরও কত কি বিড়বিড় করতে করতে লোকটা চলে গেলো।লিখি এই কথপকথনের কিছুই শুনেনি।শুনলে আগুন ধরে যেতো নাবিলের গায়ে।

ক্লান্ত হয়ে সে বললো,’দেয়াল টপকানো আমার বাম পায়ের খেল।কিন্তু আজ শক্তি নেই।কিছু খাইনি তো তাই।চলুন মেসের দিকে যাই।দরকার হলে গেটে বসে থাকবো’

‘সময় নষ্ট করা কেউ তোমার থেকে শিখুক’

কথাটা বলে নাবিল হনহনিয়ে চলে গেছে,লিখি গাল ফুলিয়ে ওর পিছু পিছু চললো।পার্কের সামনে দিয়ে যাবার পথে দারোয়ানকে দেখলো ওকে দেখে ভয়ে দূরে সরে দাঁড়িয়েচে।সে বুঝলোনা তাকে দেখে ভয় পাবার কি আছে।তাই নিজের গায়ে একবার চোখ বুলিয়ে নিলো।সবই তো ঠিক আছে, তবে ভয় পাইলো কেন!!

হোস্টেলে আসার জন্য রিকশা পেয়ে গেলো দুজনে।শান্তিতে দম ফেলে এবার ফাইনালি তারা যাচ্ছে হোস্টেলে।প্রথমে লিখির থাকার ব্যবস্থা হবে এরপর নাবিলের।
হোস্টেলে যখন তারা আসলো তখন সকাল নয়টা বাজে।মানে হাতে এখনও এক ঘন্টা বাকি।লিখি হোস্টেলের বাহিরে আঁকিবুকি করা জ্ঞান দেওয়া উপদেশগুলো গড়গড় করে পড়ছে।নাবিল এদিক ওদিক হাঁটাহাঁটি করছিল সময় কাটানোর জন্য।সেসময়ে গেটের বাহিরে দেখা হয়ে গেলো জনাম মিরাজ উল্যার সাথে।তিনি হলেন এই হোস্টেলের ম্যানেজার।নাবিল এগিয়ে এসে হাত মিলিয়ে বললো লিখিকে সে এখানে ভর্তি করাতে চায়।
লোকটা লিখিকে আর ওকে দেখে নিয়ে ভেতরে আসতে বলে চলে গেলেন।দুজনে দেরি না করে তার সাথে সাথে চললো।আজ তিনি জলদি এসেছেন মনে হয়।দারোয়ান তো বলেছিল দশটার আগে আসবেনা।এখন সাড়ে নয়টা বাজে।

ম্যানেজারের রুমে এসে দুজনে দুপাশে চেয়ার টেনে বসলো।উনি সবার আগে বললেন ভর্তি হতে হলে পিতা-মাতার স্বাক্ষর প্রয়োজন।অথবা তাদের উপস্থিতি অথবা তাদের আইডি কার্ডের ফটোকপি,অন্য কোনো আত্নীয়র উপস্থিতি।যেটার কিছুই তাদের দুজনের পক্ষে আনা অসম্ভব। মুখ কালো করে দুজনেই বের হয়ে আসলো ওখান থেকে।

‘এখন কি করবেন?’

‘চলো ফিরে যাই ঢাকায়।এখানে আর থাকা যাবেনা।ভাগ্যে ধরা খাওয়া লেখা আছে’

বিশাল আকার মন খারাপের ঝুড়ি হাতে দুজনে ঢাকার বাস ধরলো।সিটে গাল ফুলিয়ে দুজনে দুদিকে মুখ করে বসে ছিল।সেই তখন থেকে একটা লোকের ভারী গলায় গল্প শোনা যাচ্ছে।নাবিল ইয়ার ফোন খুলে লোকটার গল্প শুনতে মন দিয়েছে।ইয়ারফোনটা পকেটে থাকায় যাত্রা সহজ করা যাচ্ছিল।
লিখির খবর নেই। সে জানালার সাথে মাথা লাগিয়ে বাহিরেটা দেখছিল।ভাবছিল ঢাকা নেমে যেদিকে চোখ যায় চলে যাবে তাও চন্দ্রাহাটে ফিরবেনা।

‘হইছিল কি!!একটা মেয়ে আর একটা ছেলে,তাদের ইচ্ছা ছিল ক্যারিয়ার ঠিক করে তারপর বিয়ে করার।কিন্তু তাদের পরিবার হলো নাছোড়বান্দা।তাদের ধরে অন্য কারোর সাথে বিয়ে দিবেই দিবে।কিন্তু তাও দুজনের সাথে দুজনের বিয়ে দিবেনা।এই হলে মূল সমস্যা।
তো আমি একটা সুন্দর সমাধান করে দিলাম।বলুন তো কি দিলাম??

সবাই বললো,’কি দিলেন?’

‘আমি নকল রেজিস্ট্রি বানিয়ে দুই পরিবারে হোম ডেলিভারী করে দিলাম।ব্যস হয়ে গেলো তাদের বিয়ে বাদে বিয়ে’

‘বিয়ে বাদে বিয়ে??’

“হ্যাঁ।মানে বিয়ে হলোনা কিন্তু বিয়ে হলো।মানে সবাই জানলো বিয়ে হলো কিন্তু বিয়ে হলোনা।মেয়ে আর ছেলে খুশি, আমি খুশি,তাদের পরিবারের আগুনে পানি ঢালাও হয়ে গেলো,দিনশেষে তারাও খুশি।বলুন কেমন মহৎ কাজ করেছি?😎’

‘বাহ বাহ বাহ’

নাবিল ভ্রু কুঁচকে বললো,’পুলিশে ধরেনা?’

‘ধরে মানে!!এখন বাসে উঠছি কেন?এই পুলিশের থেকে পালিয়েই তো।যেখানে যাব সেখানেই ছড়িয়ে দিব ফেইক রেজিস্ট্রি।তবে আমি দুই নম্বরি কাজের জন্য ফেইক বানাইনা।যথেষ্ট প্রমাণ দিবেন তারপর বানাই দিব।
লাগবে নাকি কারোর?এই নেন আমার কার্ড।শুধু ফোন করবেন।একবারের বেশি দুবার করলে নাম্বার ব্লক লিস্টে ফেলে দিব’

কথা বলতে বলতে লোকটা উঠে এক এক করে সবার হাতে কার্ড ধরিয়ে দিলো

চলবে♥

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here