#৫ম_তলার_মেয়েটাপর্ব_২২

0
343

#৫ম_তলার_মেয়েটাপর্ব_২২

ঝড়ের বেগে রুমে ঢুকে গেলেন হাজেরা।লাইট জ্বালিয়ে এমনভাবে তাকাতে লাগলেন যেন স্বামী এবং শাশুড়িকে এই মুহূর্তে আস্ত গিলে খাবেন। তাঁরা হাজেরাকে হঠাৎ এভাবে দেখে একেবারে হতভম্ব হয়ে গেলেন।এই অবস্থায় কেউ যদি তোফাজ্জলকে দেখতো তাহলে এই ভয়ঙ্কর অবস্থাতেও হাসি আটকে রাখতে পারতো না, তাঁর মুখটা মাছি ঢোকার হাঁ না, তাঁর হাঁ হয়েছিল একেবারে ইঁদুর ঢোকার হাঁ।হার্টবিট এখনই বন্ধ হয়ে যাবে এমন অবস্থা।

হাজেরা অতিরিক্ত রাগে ভাষা হারিয়ে ফেলেছেন।
শুধু একজোড়া বিস্ফোরিত চোখ জ্বলজ্বল করছে।
তাঁর পাশ থেকে উঠে আসার সময়ই হাজেরা টের পেয়েছিলেন, তখনই তোফাজ্জলের পিছু নিয়েছেন। তাঁর স্বভাবই হচ্ছে গোপনে আড়ালে দাঁড়িয়ে মা-ছেলের কথা শোনা। আজ অবশ্য এই স্বভাবের জন্য লাভই হল। এমন না যে তাদের স্বামী স্ত্রীর মধ্যে মাখোমাখো ভালোবাসা। তারপরও এত বছরের সংসারে একটা অভ্যাস তৈরি হয়ে গেছে। তাঁরা যে তাদের সন্তানদের পিতা মাতা! সন্তানদেরকে ভালোবাসার মাধ্যমে দুজনের মধ্যে একটা সেতুবন্ধন তো আছেই।

তোফাজ্জলের বাবার পছন্দে তোফাজ্জল বিয়ে করেছিলেন। বিপরীত স্বভাবের দুজনের মধ্যে কখনোই ভালোবাসাটা তৈরি হয় নি। শুধুমাত্র দায়িত্ব ও কর্তব্যের মধ্যেই সীমাবদ্ধ।
কিন্তু তাই বলে এত বড় প্রতারণা এটা কিছুতেই হাজেরার মন মানতে পারছে না।
হাজেরার মুখ থেকে শুধু একটা কথাই বের হলো-
—এত বড় প্রতারণা?
তোফাজ্জল বলতে চাইলেন কিছু, তার আগেই হাজেরা যেই গতিতে এসেছিলেন সেই গতিতেই চলে গেলেন।

তোফাজ্জল অসহায় ভাবে তার মায়ের মুখের দিকে তাকিয়ে রইলেন।জালেরা বেগমকেও এই মুহূর্তে অসহায় লাগছে কারণ তাঁর ছেলেকে কোন রকম সাহায্য করতে পারবেন না বলে।যেই সমস্যা তোফাজ্জল নিজেই তৈরি করেছে আর সেটা তাঁর নিজেকেই সমাধান করতে হবে। তিনি দোয়া করছেন এই সমস্যার যেন সুষ্ঠু সমাধান হয়।এখন নওমির উপর হাজেরা ঝাঁপিয়ে পড়বে।তবে যত যাই কিছু হোক জালেরা বেগম নওমিকে রক্ষা করবেন। ওর তো কোন দোষ নেই।আহা বেচারী সে তো জানেই না তোফাজ্জল তার বাবা।তাই নওমির উপর কোন অনাচার তিনি হতে দেবেন না। আর হাজেরা, তোফাজ্জলকে যেই শাস্তি দিতে চায় দিতে পারে কারণ তোফাজ্জলের কর্মফল তো তাঁকে ভোগ করতেই হবে।

জালেরা বেগম বললেন-
—তুমি এহন রুমে যাও। সমস্যা থাইকা পলাইলে তো হইবো না,যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যার সামনাসামনি হও, মোকাবেলা কর।
—আম্মা হাজেরা তো আমাকে কোন ভাবেই বিশ্বাস করবে না।
—বিশ্বাস না করবার মতোই কাজ করছ,তো বিশ্বাস করবো কেমনে?

তোফাজ্জল গিয়ে দেখেন বেডরুমের দরজা ভেতর থেকে বন্ধ। অনেকবার নক করলেও দরজা খুলল না হাজেরা। ভেতর থেকে কথার কোন উত্তরও দিল না। তোফাজ্জল গেস্ট রুমের দিকে পা বাড়ালো। হাজেরা তার ছেলেদের সাথে যোগাযোগ করে সব কথা বললেন। ছেলেরা পারলে তখনই বাবাকে জেরা শুরু করে দেয়।এর মধ্যে কল ও করে ফেলেছে তারা কিন্তু তোফাজ্জলের মোবাইলটা তাঁদের বেড রুমের ভেতরেই।
হাজেরা তাঁর লাগেজ গুছিয়ে ফেললো।ছেলেরা বলেছে, খুব তাড়াতাড়ি তাদের মাকে তাঁদের কাছে নিয়ে যাবে।

এখন আপাতত হাজেরা তাঁর বাবার বাড়ি চলে যাবেন সকালে।যদিও তার বাবা মা বেঁচে নেই,ভাই আছে ওখানেই যাবেন। তাঁর মনে হলো যাওয়ার আগে নওমিকে একটা শিক্ষা দিয়ে যাওয়া উচিত।
কিন্তু মেয়েটা তো কিছুই জানে না।কিই বা শিক্ষা দিবেন এই মেয়েকে?এই মেয়ের মা বেঁচে থাকলে একটা কথা ছিল। তাঁর মনে হতে লাগলো এইটা তো মাত্র একটা ঘটনা সামনে এলো, এমন ঘটনা হয়তো তোফাজ্জলের আরো আছে। আর কোন অবৈধ সন্তান না থাকলেও আরো অনেকের সাথে অবৈধ সম্পর্ক হয়তো ছিল আর এখনো হয়তো আছে।এমন একটা লোকের সাথে এত বছর কাটিয়েছেন কিভাবে, কিছু টেরও পেলেন না কখনো?আর না ,আর কোন ভাবেই এই লোকের সাথে থাকা যায় না।এই সংসারটা তাঁর নিজের হাতে সাজানো , গোছানো।টাকা পয়সার ব্যপারে তোফাজ্জল কখনো মানা করেননি।এই বিল্ডিংয়ের সম্পূর্ণ ভাড়া তাঁর কাছেই থাকে। ইচ্ছে মতো খরচ করেন তিনি।যখন যেভাবে ইচ্ছা ঘর সাজান।এটাই হাজেরার একমাত্র শখ।এই সংসার ছেড়ে কিভাবে যাবেন ভাবতেই বুকটা মুচড়ে উঠলো। কি আশ্চর্য বিষয় , মানুষের প্রতি ভালোবাসা না থাকলেও জিনিসের প্রতি তীব্র ভালোবাসা জমে আছে।

তোফাজ্জলের সাথে কোন কথাই তিনি বলবেন না তাঁর চেহারাও দেখতে ইচ্ছে করছে না। তোফাজ্জলকে তিনি ভালোবাসেন না এই কথা কিভাবে মানেন? তিনি তাঁর সন্তানদের বাবা,কত সুখ স্মৃতি তাঁকে নিয়ে। বাসর ঘরে ভয়ে কাঁপছিলেন হাজেরা, তোফাজ্জল অভয় দিয়ে বলেছিলেন,’ভয় পেও না,আমি কি বাঘ না ভাল্লুক,আমাকে ভয় কিসের?’
হাজেরা মুখ ফুটে বলতে না পারলেও মনে মনে বলেছিলেন,’বাঘ,সিংহ দেখলে তো দৌড়ে পালানো যায় আপনি তার থেকেও ভয়ঙ্কর, আপনার কাছ থেকে পালানোর পথ নেই।’অবশ্য তোফাজ্জল সেইরকম ভয়ঙ্কর কিছু করেননি। বরং দুজনের জন্যই সেই রাতটা সুন্দর হয়ে উঠেছিল।’
এখনও স্পস্ট মনে আছে সব কিছু,চোখের সামনে সব কিছু জ্বলজ্বল করে ভাসে।বিয়ের কিছু দিনের মধ্যেই বুঝতে পারলেন তাঁদের চিন্তা ভাবনার মধ্যে আকাশ পাতাল তফাৎ। তাঁদের মতের মিল কখনো হয়নি, এই নিয়ে দুজনের মাঝে মাঝে ঝগড়া হতো প্রথম প্রথম। এক সময় দু’জনেই চুপ হয়ে গিয়েছিলেন। তোফাজ্জল ব্যবসার মধ্যে আর হাজেরা সংসারের মধ্যে ডুবে গিয়েছিলেন।নিজেদের মতো নিজেরা থাকতে পছন্দ করতেন। তবুও তো সংসারটা দুজনের।

তোফাজ্জলের নির্ঘুম রাত কাটলো। বারান্দায় গিয়ে দাঁড়ালেন, ভোরের আলো ফুটতে শুরু করেছে।এর আগে তিনি ফজরের নামাজ আদায় করেছেন,আল্লাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করেছেন, নিজের ভুলের জন্য ক্ষমা চেয়েছেন। আগে তো এমন ছিলেন না,কতটা দৃঢ় মানসিকতা সম্পন্ন ছিলেন তিনি তবে কি বয়স জানান দিচ্ছে, তার উপস্থিতি।এই এক রাতে তাঁর বয়স যেন এক লাফে অনেক বেড়ে গেছে। যতটুকু বুঝতে পারছেন হাজেরা আজ চলে যেতে চাইবে। তবে ওকে আটকানোর সর্বাত্বক চেষ্টা তিনি করবেন। এই জন্য লিভিং রুমে বসে আছেন,গেলে তো এইদিক দিয়েই যেতে হবে।সন্তানরা কি বলবে সেটার জন্যও তিনি প্রস্তুত হয়ে আছেন । সারারাত ভেবেছেন।যা হবার হবে সবকিছুর জন্যই প্রস্তুত আছেন তিনি।

হাজেরা বড় একটা লাগেজ টানতে টানতে এলেন।
তোফাজ্জলকে দেখে পাশ কাটিয়ে যেতে চাইলেন।
তোফাজ্জল সামনে এসে দাঁড়ালেন-
—এভাবে তুমি চলে যেতে পার না।
—আমি কোন কথা বলতে চাই না।
—কথা বলতেই হবে ,এভাবে চলে যেতে দেবো না।যা শুনেছ আরো কিছু শোনার বাকি আছে।
—থাকবেই তো,আরো কত জনের সাথে তোমার সম্পর্ক সেই সব শোনাতে চাও?
—একটা ভুলের জন্য এত বড় অপবাদ দিও না।
তুমি বসে মাথা ঠান্ডা করে আমার কথা শোন একটু।
—মাথা আমার ঠান্ডাই আছে।এখানে আর এক মুহূর্তও না।
—এটা তোমার সংসার। নিজের হাতে গোছানো এই সংসার ফেলে যাবে কোথায়? বরং আমিই চলে যাই। আমার ভুলের শাস্তি তো পেতেই হবে।
—আমার ছেলেদের কাছে চলে যাচ্ছি খুব তাড়াতাড়ি।
—ওদেরকেও সব কিছু জানিয়েছ? আচ্ছা জানাও, তাতেও যদি তোমার একটু শান্তি হয়।
—তোমাকে আমি সুখি করতে পারিনি এই জন্য ক্ষমা করো।
এই কথাটা বলতে গিয়ে হাজেরার গলা ধরে এলো। তোফাজ্জল একেবারে কাছে এসে হাজেরাকে জড়িয়ে ধরলেন।
—আমাকে ক্ষমা কর হাজেরা। তোমার কাছে ক্ষমা চাই।
এভাবে গভীর আলিঙ্গনে আবদ্ধ হাজেরা কাঁদতে থাকলেন।একটু শান্ত হলে বললেন-
—তোমাকে ক্ষমা করতে পারলে আবার আসবো। মনে ঘৃণা নিয়ে এক ছাদের নিচে বসবাস করা যায় না।এখন আমাকে যেতে দাও।
তোফাজ্জলের আলিঙ্গন হালকা হয়ে গেল।
—আচ্ছা যাও,তখন সব কিছু আর হয়তো আগের মতো থাকবে না।
—যা কিছু সত্যিই আমার, আমার জন্য সেটা, এখন হোক আর পরে হোক আগের মতোই থাকবে।আর যা আমার না সেটা থাকা না থাকা সমান কথা।
—আচ্ছা তবে যাও।ড্রাইভারকে কল দিয়েছ?
—না।ভাইয়া গাড়ি পাঠিয়েছে।
—ও আচ্ছা!
—তুমি প্লিজ আমার পেছন পেছন এসো না।

চোখ মুছতে মুছতে হাজেরা বেরিয়ে গেলেন।

তোফাজ্জল ধপাস করে বসে পড়লেন।

কি আশ্চর্যের বিষয় !দেখা হলো তো হলো তাও আবার নওমির সাথে। হাজেরার সাথে নওমির সিঁড়িতে দেখা।মনে প্রাণে মেয়েটাকে ঘৃণা করতে চাইলেন কিন্তু কিছুতেই তা পারছেন না হাজেরা। নওমি সালাম দিল মিষ্টি একটা হাসি দিয়ে। উত্তর দিবেন না ভাবলেও তাঁর মুখ থেকে উত্তর বেরিয়ে গেলো।
—আন্টি কোথাও বেড়াতে যাচ্ছেন?
—হু,ছেলেদের কাছে যাবো কানাডায়।
—ও আচ্ছা।আঙ্কেলও যাচ্ছেন?ভালো লাগবে ঘুরে আসেন।
—তোমার আঙ্কেল যাচ্ছে না।আমি একাই যাচ্ছি।
তুমি ভার্সিটিতে যাচ্ছ?
—জ্বী।
—একটা কথা জিজ্ঞেস করি তোমাকে?
—কি কথা আন্টি?
—তোমার মা কিভাবে মারা গিয়েছিলেন?
নওমির মুখটা মলিন হয়ে গেলো এই কথা শুনে।
—মা অনেক দূর্বল হয়ে যাচ্ছিলো দিন দিন। গ্রামের ডাক্তার বলেছিল রক্তশূন্যতা।
—তুমি আমার সাথে চল। তোমাকে ভার্সিটিতে নামিয়ে দেই।
—না না আন্টি আপনার কষ্ট করতে হবে না।
—যা বলছি শোন,গল্প করতে করতে যাবো।

দারোয়ান এসে হাজেরার লাগেজটা উঠিয়ে দিলো গাড়িতে।

—নওমি তুমি খুব লক্ষ্মী একটা মেয়ে। আচ্ছা বল তো তোমার পড়ার খরচ কিভাবে চলে?
—একজন সাহায্য করেন?আমি জানি না কে উনি।
—তুমি জান না কে সে?
—না।মামা বলেছেন,ঐ লোক নিঃশব্দে সাহায্য করেন। নিজের নাম অন্য মানুষ জানুক সেটা চান না।
—ও আচ্ছা। কিন্তু কোন স্বার্থ ছাড়া কেন কেউ প্রতিমাসে এতগুলি টাকা তোমাকে দেবে? এই কথা একবারও চিন্তা করেছো?
—করেছি, অনেকবার চিন্তা করেছি।মামাকে অনেকবার জিজ্ঞেসও করেছি। মামা বলেছে ওই লোক অনেক ধনী ব্যক্তি। এই টাকা ওনার কাছে কিছুই না। এতে ওনার কোন স্বার্থ নেই।

তোমার বাবার কি হয়েছিলো?
—ক্যান্সার।
—ও আচ্ছা।
—তোমাকে যদি দেশের বাইরে পড়তে পাঠানো হয় তুমি কি যাবে?
—আমি?আমি কিভাবে যাবো আন্টি?
—আমার শাশুড়ি, আমার হাসব্যান্ড তোমাকে খুব পছন্দ করে।আমি তোমার জন্য কিছু করতে চাই।
তুমি যদি চাও আমিই ব্যবস্থা করবো।

নওমির খুব জিজ্ঞেস করতে ইচ্ছে করলো আপনি আমাকে পছন্দ করেন না? কিন্তু জিজ্ঞেস করতে পারলো না।
—আন্টি আপনি কেন আমার জন্য এত কিছু করবেন?
—ধর এমনিই করবো।
— একটু আগে যে আপনি বললেন স্বার্থ ছাড়া কেউ কিছু করেনা।
—আর তুমিও তো বললে ওই লোক তোমাকে সাহায্য করে কারণ ঐ লোকের অনেক টাকা। তোমাকে যে পরিমাণ টাকা দেয় সেটা উনার কাছে কিছুই না। আর তোমাকে দেশের বাইরে পাঠাতে যেই টাকা লাগবে আমার কাছে ঐ টাকার পরিমান খুব বেশি না। আল্লাহ আমাকে অনেক দিয়েছেন। আমার বাবার কাছ থেকে অনেক পেয়েছি আর তোমার আঙ্কেলও যথেষ্ট পরিমান অর্থ-সম্পদ আমার নামে দিয়েছে।

হঠাৎ হাজেরার মুখে এমন কথা শুনে নওমি কি বলবে বুঝতে পারছেনা। সে ভাবতে লাগলো দেশের বাইরে পড়তে যাওয়া অনেকের কাছেই একটা বিরাট স্বপ্ন। এমন স্বপ্ন অনেকেই দেখে কিন্তু সে কোনদিন ভুলেও এমন স্বপ্ন দেখেনি। তার মনে হতো এমন স্বপ্ন দেখা বিরাট এক বিলাসিতা যেটা তার মত মানুষের পক্ষে কোনদিনও পূরণ হওয়া সম্ভব নয়। এতদিন হাজেরা সম্পর্কে তার ধারণা ছিল এই মানুষটা টাকা ছাড়া কিছুই বোঝে না, শুধু তার ধারণাই না এটা এই বিল্ডিং এর সবারই ধারণা হাজেরা সম্পর্কে।একদিন পারু আন্টি এমনটাই বলছিলেন। কারণ প্রত্যেক ভাড়াটিয়ার ঠিক সময় মত ভাড়া দিতেই হবে, বাসার একটা জিনিস নষ্ট হয়ে গেলে ভাড়াটিয়াদের নিজের টাকায় ঠিক করে নিতে হয় বাড়িওয়ালী ঠিক করে দেয় না। এত হিসাব করে চলে যে মানুষ সেই মানুষ তাকে দেশের বাইরে পড়তে পাঠাতে চায় এই কথা কোনভাবেই বিশ্বাস করতে মন চাইছে না। হাজেরা কে দেখে মনে হচ্ছে উনি খুব কেঁদেছেন এখনো চোখ বন্ধ করলে টুপ করে চোখ থেকে পানি পড়বে।বড় কোন সমস্যা হয়নি তো? তাঁকে দেখে নওমির কেন যেন খুব খারাপ লাগছে।

হাজেরা নিজেই অবাক হয়ে যাচ্ছেন নওমিকে তিনি কেন ভার্সিটিতে পৌঁছে দিচ্ছেন কেনই বা দেশের বাইরে পড়তে যাওয়ার কথা বলছেন?

চলবে…

#ফাহমিদা_লাইজু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here