#ভুলবশত_প্রেম পর্ব ৯

0
567

#ভুলবশত_প্রেম পর্ব৯
#লেখনীতে:সারা মেহেক

কালেভদ্রে আকাশে আজ সূর্যের দেখা মিলছে। তার পরশ আজ তেজহীন এবং উষ্ণ। শীতের হিম পরশে তেজি সূর্যও নিস্তেজ হয়ে পড়েছে। বাহিরের পরিবেশ কিছুটা শীতল হলেও কমিউনিটি হলে অগণিত মানুষের উপস্থিতিতে পরিবেশটা বেশ তপ্ত হয়ে উঠেছে। ফলে বাহিরের পরিবেশ সম্পর্কে ধারণা নিয়ে বাসা হতে আনা শালটা এখন অতিরিক্ত একটি ঝঞ্জাট বলে মনে হচ্ছে আমার কাছে। কিন্তু এই ঝঞ্জাটকে আপাতত কারোর হাতে তুলে দিতে পারছি না আমি। কারণ আমার বাসার সকলেই এখন টুকটাক কাজে ব্যস্ত৷ কেউ কথা বলতে, কেউ পরস্পরের সাথে পরিচিতি বাড়াতে,কেউ আপুর পাশে থাকতে তো কেউ মেহমানদের খানাপিনার ব্যবস্থা পর্যবেক্ষণ করতে ব্যস্ত। অতঃপর বেশ কিছুক্ষণের খোঁজাখুঁজির পর আমার দাদিকে চুপচাপ এক কোনায় বসে অলস ভঙ্গিতে দুলতে দেখলাম। দাদিকে দেখা মাত্রই আমার চোখজোড়া যেনো আশার আলোয় দপ করে জ্বলে উঠলো। ফলে কোনোরূপ বিলম্ব ছাড়াই আমি দাদির হাতে শালটি ধরিয়ে দিলাম। দাদির নিকট হতে কোনোরূপ প্রত্যুত্তরের অপেক্ষায় না থেকে উল্টোদিকে ফিরে হাঁটতে হাঁটতে বললাম,
” শালটা সামলে রেখো দাদি। পরে প্রয়োজন পড়লে নিয়ে যাবো আমি।”
পিছে দাদি কি বললো তা আমার কান অব্দি পৌঁছালো না৷ আমি বরং শাল দিয়ে পুনরায় আমার গাউনের ভার এবং নতুন হিলের ব্যাথার চাপ সামলাতে ব্যস্ত হয়ে পড়লাম।
আপুর বিয়ের জন্য শখ করে আমরা চারজন অর্থাৎ আমি, আভা, তাসনিম এবং লামিয়া যে একই ধরনের গাউন এবং হিজাব বানিয়েছিলাম তা পরে তারা তিনজনে সামাল দিয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছে। অথচ এদিকে আমি না পারছি তা সামাল দিতে, না পারছি ফেলে দিতে। কারণ আমার গাউনটা ওদের গাউনের তুলনায় উচ্চতায় খানিক বড় এবং পরনের হিলটাও একেবারে নতুন। হিলের উচ্চতা কম এবং গাউনের উচ্চতা বেশি হওয়ায় মাঝেমধ্যে অসাবধানতাবশত গাউনের নিচের অংশ হিলের নিচে পড়ে যাচ্ছে। ফলস্বরূপ বেশ ক’বার পড়তে পড়তে নিজেকে সামলে নিয়ে পুনরায় চলতে শুরু করেছিলাম। এ পড়ে যাওয়া -সামলানোর মাঝে মিনিট দশেক আগে আমার সাথে ভীষণ লজ্জাজনক ঘটনার একটি ঘটেছে এবং এ ঘটনার সাক্ষী হয়েছেন স্বয়ং আদ্রিশ, সাদিক এবং তামিম।
সে মুহূর্তে আমি এক হাতে শাল ও ফোন এবং অপর হাত দিয়ে গাউন সামলে হাঁটছিলাম। হঠাৎ গাউনের বা পাশের অংশ ভুলবশত আমার হিলের নিচে পড়ে যায়। ফলস্বরূপ আমি ভারসাম্য হারিয়ে ফেলি। তবে পুরোপুরি ভারসাম্য হারিয়ে ফ্লোরে পড়ে সবার সামনে মানসম্মান খোয়ানোর ভয়ে আমি গাউন ছেড়ে পাশে অবস্থানরত ব্যক্তিটির পাঞ্জাবির পিঠের খানিক অংশ খামচে ধরি। তখনও জানতাম না সেই ব্যক্তিটি আদ্রিশ হবেন। পরবর্তীতে যখন তিনি ‘আহ’ বলে কুঁকিয়ে উঠে ঘাড় ঘুরে তাকালেন, সে মুহূর্তে আমি জানতে পারলাম, বেয়াইদের সামনে মানসম্মানের ফালুদা বানিয়ে ফেলেছি আমি। তখন ঘটনাস্থলে পড়ে যাওয়া হতে ঠিকই বেঁচে যাই আমি৷ তবে আমার এ কৌতুকপূর্ণ ঘটনার সাক্ষী হতে পেরে আদ্রিশ,সাদিক এবং তামিমসহ আশেপাশের গুটিকয়েক ব্যক্তি আমাকে দেখে মিটিমিটি হেসে ফেলেন। তাদের এ হাসি দেখে আমি ভীষণ বিব্রত বোধ করেছিলাম। ফলে কোনোমতে ‘সরি’ শব্দটুকু উচ্চারণ করে সেখান হতে কেটে পড়ি আমি। এ ঘটনার পরে এ পর্যন্ত আমি ঐ স্থানের ত্রিসীমানাতেও পা রাখিনি আমি।

বর্তমানে আমি দু হাত দিয়ে গাউন উঁচু করে যথাসম্ভব সামলে হাঁটছি। তবে ততটুকুই উঁচু করে হাঁটছি যতটুকু উঁচু করে হাঁটলে সামনের ব্যক্তির সামনে হাসির পাত্র বলে বিবেচিত হবো না আমি। তথাপি দূর্ভাগ্যবশত আমি পুনরায় পূর্বের ঘটনাগুলোর পুনরাবৃত্তি করতে লাগলাম। এহেন পরিস্থিতিতে পড়ে রাগে ক্ষোভে আমার মেজাজ পাহাড়সম উচ্চ স্থানে পৌঁছে গেলো। যার দরুন বিরক্তিতে ভ্রুজোড়া কুঁচকে আমার গাউন এবং হিল নামক জড় বস্তু দুটির উপর মুখের বুলি দিয়ে আক্রোশ মিটাতে ব্যস্ত হয়ে পড়লাম। আমার আক্রোশমূলক বুলির ভাণ্ডার শেষ হতে না হতেই আমার ছোট্ট চাচাতো বোন তিয়াশা আমার হাতে আপুর ফোন ধরিয়ে দিয়ে বললো,
” মিমাপু, নাফিসাপুর ফোনে কে যেনো ফোন দিচ্ছে বারবার। দেখো তো। ”
এই বলে সে আমার হাতে ফোন ধরিয়ে দিয়ে ছুট লাগালো। তিয়াশার কথা শুনে সেদিনকার ঐ আননোন নাম্বারের লোকটির কথা মনে পড়ে গেলো। মুহূর্তেই আমার বুকটা ধক করে উঠলো। এরই মাঝে পুনরায় আননোন নাম্বার হতে কল এলো। প্রথম দফায় রিসিভ না করার চিন্তা ভাবনা থাকলেও পরমুহূর্তেই সে সিদ্ধান্ত বদলে ফেলি। তৎক্ষনাৎ কল রিসিভ করতেই সেই লোকটি আকুল কণ্ঠে বলে উঠলো,
” নাফিসা, তুমি কি সত্যিই বিয়ে করে ফেলেছো? আমাকে ছাড়া কি তুমি সুখী থাকবে বলো? আমি বলি? আমাকে ছাড়া কখনও সুখী হতে পারবে না তুমি। তোমার সুখ দুঃখ সব আমার অধীনে।। ” এই বলে লোকটি নিমিষের জন্য থামলো। পুনরায় উগ্র কণ্ঠে বললো,
” আমি চাইলে তুমি সুখী। আবার আমি চাইলে তুমি দুঃখী। এখন বলো, কোনটা চাও নাফিসা? আমি কি আসবো ওখানে? এসে কি সবার সামনে বলে দিবো আমি তোমাকে কতোটা ভালোবাসি? কথা বলো নাফিসা। চুপ করে থেকো না। টেল মি ডেম ইট।”
লোকটির উচ্চ ধমকে আমি ভীতসন্ত্রস্ত হয়ে পড়ি। ফলস্বরূপ ভবিষ্যত পরিণতি বিবেচনা না করেই কল কেটে দেই৷ ডিসেম্বরের শীতের মাঝেও অনুভব করছি, আমি দরদর করে ঘামছি। ভয়ে গলা শুকিয়ে কাঠ হয়ে যাচ্ছে আমার। অজ্ঞাত লোকটি যদি সত্যি তার কথা মোতাবেক এখানে উপস্থিত হয় তাহলে আব্বু, আম্মু, আপুর মান সম্মান সব ধুলোয় মিশে যাবে। আর এসব যদি সত্যি হয়েও থাকে তাহলে এসব শোনার পর কি ইমাদ ভাইয়া আপুকে স্বীকার করে নিবে! এ ভাবতেই আমার শরীরে কাঁটা দিয়ে উঠলো। মন চাইছে, এখনই আপুর সাথে এ ব্যাপারে কথা বলে পরিষ্কার ধারণা নিয়ে নেই। কিন্তু এখন তা সম্ভব নয় বিধায় আগামীকাল আপুর রিসেপশনের পর বাসায় এলে সব জিজ্ঞেস করে নিবো, এই সিদ্ধান্ত নিয়েই ক্ষান্ত হলাম আমি৷ মনে মনে দোয়া দরুদও পড়তে লাগলাম। তবুও লোকটির কথাবার্তার ধরণ শোনার পর থেকে আমার মনের ভয় দূর হতে চাইছে না। কিছুতেই না।

নিজেকে খানিকটা শান্ত করার জন্য আমি একটা চেয়ার টেনে আপুদের স্টেজ হতে কিছুদূর গিয়ে বসলাম। এ স্থান হতে স্টেজ একদম স্পষ্টরূপে দেখা যাচ্ছে। আপু এবং ইমাদ ভাইয়ার জুটিটা মানিয়েছে বেশ। আপু লাজুক চাহনিতে ইমাদ ভাইয়ার দিকে তাকিয়ে আছে। এমতাবস্থায় ক্যামেরাম্যান ক্লিক ক্লিক করে ছবি তুলছে। আপুদের ছবি তোলার পর্ব সে মুহূর্তেই শেষ হয়ে গেলো। এবার পারিবারিক একটি ছবি তোলার পালা। এজন্য আমাদের পরিবার হতে সবাইকে ডাকা হলো। আমাকেও আপু ইশারায় ডাকলো। মাত্রই হিল খুলে আরামে বসে পড়ায় আমার পা জোড়া মৃদু ব্যাথায় টনটন করে উঠেছিলো। এমতাবস্থায় পারিবারিক ছবি তোলার জন্য ডাক পড়ায় প্রচণ্ড বিরক্ত হলাম আমি। তবুও অনিচ্ছা সত্ত্বেও কোনোমতে হিল পড়ে হেলেদুলে হেঁটে স্টেজে উঠলাম। ব্যস, এই ছবি তোলার জন্য মানুষ জড়ো করা, স্টেজ জুড়ে সকলকে ঠিকঠাক জায়গায় দাঁড় করানো, অতঃপর পরিবারভেদে, বয়সভেদে,ভাইবোনভেদে কয়েকটি পারফেক্ট ছবি তোলার প্রচেষ্টায় আধ ঘণ্টারও বেশি সময় চলে গেলো।

এ ছবি তোলার কার্যক্রমের মাঝে আমার পায়ের তালু হতে শুরু করে কোমড় পর্যন্ত ব্যাথায় টনটন করতে লাগলো। ফলস্বরূপ ছবি তোলা শেষ হতে না হতেই আমি কাউকে কিছু না জানিয়ে কমিউনিটি হলের দ্বিতীয় তলায় চলে গেলাম। এখানকার দ্বিতীয় তলায় আজ কোনো ফাংশন নেই। তবে গুটি কয়েক চেয়ার অবিন্যস্তভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে। আমি সেখান হতেই একটি চেয়ার টেনে টেবিলের সামনে বসে পড়লাম। পায়ের হিল দুটোর দিকে তাকিয়ে বেশ আক্রোশের সহিত তা খুলে সামনের দিকে ছুঁড়ে মারলাম। মনে মনে প্রতিজ্ঞা করলাম, এমন অনুষ্ঠানপূর্ণ পরিবেশে কখনও নতুন হিল পড়ে আসবো না৷ অতঃপর চোখের চশমাটা খুলে ক্লান্ত ভঙ্গিতে টেবিলের উপর মাথা দিয়ে নেতিয়ে পড়লাম আমি।

মিনিট পাঁচেকের মাঝেই আমার ক্লান্ত চোখজোড়া ঘুমে বুজে এলো। আকস্মিকভাবে একটি পরিচিত কণ্ঠস্বর শুনে চমকে উঠলাম আমি,
” আজ এতো ধুপধাপ পড়ছো কেনো চাশমিশ? এনি প্রবলেম? না কি আজ তোমার ধুপধাপ পড়ার দিবস?” এই বলে সেই জ্ঞাত কণ্ঠের লোকটি হেসে ফেললো। আমি দ্রুত মাথা তুলে আবিষ্কার করলাম, জ্ঞাত লোকটি আর কেউ নয় বরং আদ্রিশ। উনার ঠোঁটের কোনে এখনও হেয়মূলক হাসি বিরাজ করছে। উনার এ হাসিতে ক্রোধে আমার শরীর রি রি করে উঠলো। আমি তেজস্বরে বলে উঠলাম,
” কি বলতে চাইছেন আপনি?”

আদ্রিশের ঠোঁটের কোনে বিদ্যমান হাসি এবার কিছুটা হ্রাস পেলো। উনি স্বাভাবিক কণ্ঠে বললেন,
” রিল্যাক্স, চাশমিশ। এতো হাইপার হওয়ার মতো কিছু বলিনি আমি। ”

উনার মুখে আমার ‘চাশমিশ’ নামটি শুনে আমার রাগ পূ্র্বের তুলনায় বৃদ্ধি পেলো৷ কণ্ঠে পূ্র্বের ভাব বজায় রেখে বললাম,
” এসব কি নামে ডাকছেন আমাকে? আমার যে একটা নাম আছে, সেটা কি আপনি জানেন না? আমার নাম.…..”

আদ্রিশ আমার মুখের সামনে হাত দেখিয়ে আমার কথার গতিরোধক হয়ে বললেন,
” তোমার নাম তো জানতে চাইনি আমি। তোমার নাম চাশমিশ এটাই জানি আমি। ”

” আমার নাম মোটেও চাশমিশ নয়। এ ধরনের নাম আমার মোটেও পছন্দ নয়। ”
এই বলে আমি সরু চোখে উনার দিকে তাকিয়ে পুনরায় বললাম,
” বিশেষ করে অপরিচিত মানুষদের কাছ থেকে তো একেবারেই নয়৷ ”

আমার কথায় আদ্রিশ মৃদু হাসলেন। অতঃপর হাত এবং পা টান টান করে আড়মোড়া ভেঙে বললেন,
” অপরিচিত আর কতদিন? পরিচিত হতে দুদিন। ”

আমি দৃঢ়চিত্তে বললাম,
” জি না৷ এতো সহজেই সবার সাথে পরিচিত হওয়া যায় না৷ সবাইকে চেনা যায় না৷ এজন্য সময়ের প্রয়োজন হয়।”

আদ্রিশ প্রলম্বিত নিঃশ্বাস ছেড়ে বেখেয়ালি কণ্ঠে বললেন,
” নিমিষেই কাউকে চেনা যায়, যদি সে হৃদয়ে রয়।”

আদ্রিশের এ কবি কবি ভাব দেখে আমার ক্রোধ অকারণেই তিরতির করে বেড়ে গেলো। আমি ক্রোধান্বিত কণ্ঠে বললাম,
” আশ্চর্য! কি শুরু করেছেন আপনি? পেশায় আপনি কবি না কি? এতো কবিতা শোনাচ্ছেন কেনো আমায়? যাই হোক, আপনি এখান থেকে যান তো। একটু একা থাকতে দিন আমাকে। ”

আমার কথা শোনবার পরও উনার মাঝে কোনোপ্রকার হেলদোলের দেখা মিললো না৷ বরং উনি আয়েশি ভঙ্গিতে বললেন,
” পেশায় নয়। মনের দিক থেকে আমি কবি। ছোট্ট একজন কবি৷ বুঝেছো চাশমিশ?”

পুনরায় উনার জবানে ‘চাশমিশ’ নামটি শুনে বিরক্তিতে মুখ দিয়ে ‘চ’ উচ্চারণ করে বললাম,
” ইশ! আবার আমাকে চাশমিশ বললেন! নিষেধ করলাম, এ নামে আমাকে ডাকবেন না। তবুও!”

আদ্রিশ এবার সোজা হয়ে বসলেন। মৃদু কুঞ্চিত ভ্রুজোড়া প্রসারিত করে সাবলীল কণ্ঠে বললেন,
” ওকে ফাইন৷ চাশমিশ বলে ডাকবো না আমি। তাহলে তোমার নাম হবে…..”
এই বলে উনি কিয়ৎক্ষণের জন্য ভাবনার সাগরে পাড়ি দিলেন। অতঃপর তীরে এসে বললেন,
” মিশমিশ। ইয়েস, তোমার নাম হবে মিশমিশ।”
@সারা মেহেক

#চলবে
(অসুস্থ থাকায় গত দুদিন গল্প দিতে পারিনি৷ আবার গতকাল রাতে দেওয়ার কথা থাকলেও লেখা শেষ না করতে পারায় এখন দিলাম। পরবর্তী পর্ব দ্রুত পেয়ে যাবেন ইন শা আল্লাহ। পরবর্তী পর্বগুলো কবে বা কোন সময়ে পাবেন এ ব্যাপারে আপডেট পেতে আমার গ্রুপে জয়েন হতে পারেন সারা’র গল্পকুঞ্জ)
এবার বলুন, এ দুদিন গল্প না পাওয়ায় আর আজ গল্প পাওয়ায় কেমন লাগছে?
গত পর্ব: https://www.facebook.com/615626882415008/posts/951352925509067/?app=fbl

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here