একটি রূপকথার গল্প’ পর্ব-৭

0
283

#একটি_রূপকথার_গল্প’৭’
#জেরিন_আক্তার_নিপা

আরমান তার জন্য বাড়িতে অপেক্ষা করছে জেনেও অথৈ রাতে বাড়ি ফিরেনি। লোকটার কি আক্কেল জ্ঞান কিচ্ছু নেই? কোন আক্কেলে তাদের বাড়িতে এসেছে? বিয়েটা কি হয়ে গেছে? এটা কি উনার শ্বশুরবাড়ি? আরমান রাতে আশরাফ হোসেনের সাথে খাওয়াদাওয়া করে আরও কতক্ষণ অথৈর জন্য অপেক্ষা করে চলে গেল। সে মনে মনে লজ্জায় কুঁকড়ে ছিল। বেচারা স্যারের সামনে মাথা তুলে কিছু বলতে পারল না। অথৈর না ফেরায় আশরাফ হোসেন মেয়ের উপর রাগ করে বসে থাকলেন। পরের দিন সকালে অথৈ বাড়ি ফিরেই তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিল,

~ তোমার ছাত্রের মাথায় কি ঘিলু নেই? গোবর দিয়ে ভরা নাকি! মাঝরাতে কেউ কেন আরেকজনের বাড়িতে আসবে?”

~ অথৈ কথা বলার ধরন ঠিক করো।”

~ উনি তোমার ছাত্র। তোমার কাছে এসেছে। তুমি আমাকে বাড়ি আসতে বলো কেন? আমাদের কি বিয়ে হয়েছে? ওই লোক আমার কিছু হয়?”

অথৈ তো কথাগুলো রাগের মাথায় বলেছে কিন্তু আশরাফ হোসেন মেয়ের কথা শুনে ভাবল, সত্যিই তো। এবার তো ওদের বিয়েটা ঠিক করে ফেলতে হবে। আরমানের ছুটি কয়দিন আছে কে জানে।
….
ক্লাস শেষ করে বন্ধুদের নিয়ে অথৈ একটা কফিশপে এসে বসল। প্রাপ্তি যখন থেকে শুনেছে কাল রাতে আরমান অথৈদের বাড়িতে এসেছিল তখন থেকেই ওকে খুঁচিয়ে যাচ্ছে।

~ এখনও তো বিয়ে হয়নি। বিয়ের কথা হচ্ছে মাত্র। এই লোক এখনই এত পাগল না জানি বিয়ের পর কেমন পাগলামি করবে। তোকে রেখে সমুদ্রে ভাসতে পারবে তো?”

মিনহাও জিজ্ঞেস করল,

~ সত্যিই আরমানের সাথে তোর বিয়ে হবে অথৈ? হলে একটা কথা আগে থেকে জেনে নে। তোর বিবাহিত জীবন সিঙ্গেলদের মতই কাটাতে হবে। আরমান ছয় মাসও দেশে থাকতে পারবে কিনা সন্দেহ। ওর জবটাই তো এমন। সারা বছর জাহাজে কাটাবে। তোর স্পেশাল দিন গুলোতেও ওকে আশা করতে পারবি না। বউ বাচ্চাকে সময় দেওয়া এদের কর্ম না।”

এদের বকরবকর শুনে অথৈর মাথা ব্যথা শুরু হয়ে যাচ্ছে। অন্য একটা টেবিলে প্রাপ্তি যেন কাকে দেখে গলা খাদে নামিয়ে ফিসফিস করে বলল,

~ ওই দেখ আবির। তোর দিকেই তাকিয়ে আছে।”

মিনহা আশেপাশের টেবিল খুঁজতে খুঁজতে বলল,

~কই? আবিরটাও কিন্তু তোকে অনেক পছন্দ করে অথৈ। তুই-ই ওকে পাত্তা দিস না।”

অথৈ আবিরকে দেখে বিরক্ত হলো। মিনহা প্রাপ্তি ওদের ওদিকে না তাকাতে বলল। মিনহা বলল,

~ তোর কাছে কিন্তু আবিরও একটা অপশন। আরমানকে বিয়ে করতে না চাইলে আবিরকে হ্যাঁ বলে দে।”

~ ওরে দেখলেই তো আমার বিরক্ত লাগে।”

প্রাপ্তি অথৈর উপর রাগ দেখিয়ে বলল,

~ একটা ছেলে তিন বছর ধরে আদাজল খেয়ে তোর পেছনে পড়ে আছে আর তুই ওকে ঘাস ঢালছিল না। ওরে পছন্দ না হওয়ার কারণ কী?”

~ আরে ওই প্রতিবন্ধী টিকটিক করে। তোরা চাস একটা টিকটকারের সাথে আমি রিলেশন করি!”
…..
অথৈদের বাড়ি থেকে এসেছে আজ দুই দিন হলো। আরমান এর মাঝে অথৈদের বাড়িতে যাওয়ার নামও মনে আনেনি। ওইদিন জীবনের সবথেকে বড় ভুল করে ফেলেছে। স্যার নিশ্চয় তাকে ভুল বুঝেছে। কেন যে নিজের ফ্ল্যাটে না ফিরে ওখানে চলে গিয়েছিল! স্যার আজ তাকে বাসায় ডেকেছেন। কিন্তু আরমান কাজের বাহানা দিয়ে যেতে মানা করে দিয়েছে।
বিকেলে আরমান শুয়েছিল। ঘুমোতে ঘুমোতে সন্ধ্যা পার হয়ে গেছে। বাসায় কেউ নেই বলে ডেকে দেয়নি। কলিংবেলের শব্দে আরমানের ঘুম ভাঙে। ঘড়ির দিকে তাকিয়ে দেখে এই সময় কে আসতে পারে ভেবে পেল না। বেড থেকে নেমে টিশার্ট হাতে নিয়ে হাই তুলতে তুলতে দরজা খুলে দিতে গেল আরমান। দরজা পর্যন্ত আসতে আসতে টিশার্ট পরা শেষ। দরজা খুলে সামনে অথৈর বাবা ফুপিকে একসাথে দেখে অপ্রস্তুত অবস্থায় পড়ে গেল। আশরাফ হোসেন ওকে দেখে মৃদু হাসলেন। মারজিয়া বলল,

~ ঘুমোচ্ছিলে নাকি?”

আরমান সজোরে মাথা নাড়িয়ে না জানাল। মারজিয়া বলল,

~ দেখে মনে হচ্ছে মাত্র ঘুম থেকে উঠে দরজা খুললে।”

~ দুপুরে একটু শুয়েছিলাম। স্যার ভেতরে আসুন। মা আপনিও… আরমান কথা শেষ করার আগেই মারজিয়া ভেতরে চলে এলো। আরমান সরে আশরাফ হোসেনকে ভেতরে যাওয়ার জায়গা দিল। উনাদের পেছনেই একজন অনেকগুলো মিষ্টির প্যাকেট হাতে নিয়ে দাঁড়িয়ে আছে দেখে আরমান ভাবনায় পড়ে গেল। আশরাফ হোসেন ছেলেটাকে বললেন,

~এগুলো ভেতরে নিয়ে রেখে আসো শফিক।”

মিষ্টির প্যাকেট রেখে ছেলেটা চলে গেলে মারজিয়া বলল,

~ তুমি একা মানুষ ভেবেই অল্প এনেছি।”

আরমান প্যাকেট গুলোর দিকে দেখে মনে মনে বলল,
“এখানে যদি অল্প মিষ্টি হয় তাহলে অনেকগুলো আনলে নিশ্চয় আমার ঘরে জায়গা নিত না।”

আশরাফ হোসেন মারজিয়া বসে আছে। আরমান দাঁড়িয়ে আছে। মারজিয়া বলল,

~ তোমার বাড়ি তুমিই বসছো না। আমাদের লজ্জা পাচ্ছ নাকি? মা’র কাছে ছেলের কিসের লজ্জা? তুমি কি তোমার স্যারকে লজ্জা পাচ্ছ! বাবু তুই ওকে বসতে বল। তোর কথা ছাড়া মনে হচ্ছে বসবে না।”

সোফায় বসেও আরমান ভাবছে, সে কি সত্যিই জেগে আছে নাকি ঘুমিয়ে ঘুমিয়ে সুন্দর কোন স্বপ্ন দেখছে। দুই ভাই বোনের হাবভাব দেখে মনে হচ্ছে আজই বিয়ের দিনতারিখ ঠিক করে যাবে। মিষ্টি হাতে এইজন্যই এসেছে নিশ্চয়। কিন্তু আরমানের ঠিক বিশ্বাস হচ্ছে না। তার মনে হচ্ছে এটা হয়তো তার স্বপ্ন। এক্ষুনি ঘুম ভেঙে গেলে সামনে আর কাউকে পাবে না। মারজিয়াই কথা শুরু করল।

~ দেখো বাবা, তোমার গুরুজন তেমন কেউ নেই যার সাথে কথা বলে আমরা বিয়ের দিন তারিখ পাকা করব। যেহেতু তোমার দিক থেকে তুমিই একা তাই বিয়ের কথাও সরাসরি তোমার সাথেই বলতে হবে। তুমি হয়তো জানো না আমরা তোমাকে কতটা পছন্দ করি। আমি তোমাকে ছেলে বানিয়েছি। আমি চাই সারাজীবন তুমি আমার ছেলে হয়েই থাকো। তাই এই সম্পর্কে আরও পাকা করতে আমি আমার মেয়ের মত ভাইঝিকে তোমার হাতে তুলে দিয়ে চাই। তোমার যদি কোন আপত্তি থাকে তাহলে এখনই জানাতে পারো।”

ফুপু যতক্ষণ কথাগুলো বলছিল আরমানের দম আটকে ছিল। নিঃশ্বাস নিতে ভুলে গিয়েছিল সে। যাকে প্রথম দেখায় মন প্রাণ জান সব দিয়ে বসে আছে তাকে বিয়ে করতে আপত্তি থাকবে ওর!
মারজিয়া আশরাফ হোসেন দু’জনই আরমানের মুখের দিকে চেয়ে আছেন। আরমান না করবে না এই বিশ্বাস আশরাফ হোসেনের আছে। মনে মনে খুশিতে একচোট নাচতে ইচ্ছে করলেও মুখে তার কোন প্রভাব পড়তে না দিয়ে যথেষ্ট স্বাভাবিক থাকার চেষ্টা করছে আরমান। সে বলল,

~ অথৈ কি এই বিয়েতে মতামত দিয়েছে? ওর হয়তো আপত্তি থাকতে পারে।”

~ অথৈকে নিয়ে তোমার ভাবতে হবে না। অথৈ এমন একটি মেয়ে ও নিজের জন্য সামান্য এক জোড়া জুতো, একসেট কাপড় পছন্দ করতে পারে না। ছোট থেকে ওর সব শপিং আমাকে করতে হয়। কোন খাবারটা ওর পছন্দ তা ও বলতে পারবে? ক্লাস নাইনে কোন সাবজেক্ট নিয়ে পড়বে তা নিয়ে মিটিং বসতে হয়েছে। কলেজেও সেই একই সমস্যা। যে মেয়ে এই ছোট ছোট বিষয়ে একা সিদ্ধান্ত নিতে পারে না সে কি জীবনের এই সবথেকে বড় বরং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত একা নিতে পারবে! আর ওকে এতবড় সিদ্ধান্ত একা নিতে দেওয়ার ঝুঁকি আমরা নেব!”

কথাগুলো বলে মারজিয়া হাসতে লাগলেন। আরমান তবুও সন্তুষ্ট হতে পারছে না। মারজিয়া ওর মুখ দেখে ভাবনার কারণ বুঝতে পেরে ওকে আশ্বস্ত করে বলল,

~ ওর কী পছন্দ, কী অপছন্দ ও নিজেই জানে না। একটা মজার কথা বলি, ওর ফুপাকে অথৈ কোন কারণ ছাড়াই ভীষণ পছন্দ করে। ও মনে মনে এটাই আশা করে ওর ফুপার মতই কেউ একজন ওর জীবনে আসুক। আর মজার কথাটা কি জানো, তুমি ঠিক ওই মানুষটার মতন।”
…..
বাবা, ফুপি অথৈকে কিছু না জানিয়ে বিয়ের ডেট ঠিক করে ফেলেছে শুনে অথৈ এটা নিয়ে চেঁচামেচি করে জ্ঞান হারিয়ে ফেলল। এমনিতে সারাদিন ওর কিছু খাওয়া হয়নি গরমে শরীরটাও ক্লান্ত ছিল। অথৈকো নিয়ে হৈচৈ পড়ে গেলে ওদের বাড়ির কাজের মেয়েটা দিশাহারা হয়ে আরমানকে কল করে বসল। আরমান এই কথা শুনে দশ মিনিটের ভেতরে অথৈদের বাড়িতে হাজির। ততক্ষণে অথৈর জ্ঞান ফিরে এসেছে। আরমান বুঝতে পারছে না তার এখন কি চলে যাওয়া উচিত নাকি আরও কিছুক্ষণ থাকা উচিত। অথৈ চোখ দিয়ে আগুন ঝরাতে ঝরাতে ফুপির দিকে দেখছে। মারজিয়া অথৈর ভয়ে আগেই বলে দিল,

~ আরমানকে আমি ডাকি নি। বিশ্বাস কর। এই তোকে ছুঁয়ে বলছি।”

আরমান অস্বস্তি নিয়ে অথৈর ঘরের এক কোনায় দাঁড়িয়ে আছে। অথৈর দিকে তাকানোর সাহস পাচ্ছে না ও। অথৈ বেচারি কয়েক মুহূর্তে ঘটে যাওয়া এই তুলকালাম ঘটনায় যথেষ্ট হতবাক। এই বাড়িতে এখন থেকে যা কিছুই হবে সব কি এই লোকটাকে জানাতে হবে? স্টোর রুমে থাকা মোটা ইঁদুরটা বাচ্চা তুললেও কি এই লোকটাকে খবর দিতে হবে! একে তো তাকে কিছু না জানিয়ে বিয়ে ঠিক করে ফেলেছে। তার উপর এই লোকটা আঠার মত তার পেছনে লেগে আছে। কঠিন গলায় অথৈ ফুপিকে বলল,

~ ফুপি তুমি একটু এখন বাইরে যাও। উনার সাথে আমার একা কিছু কথা আছে।”

মারজিয়া কিছু বলতে পারল না। তিনি চলে গেলে আরমানের মনে হতে লাগল অথৈ হয়তো এক্ষুনি তার উপর ঝাপিয়ে পড়বে। ফুলদানি দিয়ে বারি মেরে মাথা ফাটিয়ে দিবে নয়তো গলা চেপে ধরবে।

~ আপনার সাথে বিয়ে ঠিক হয়েছে শুনে আমি জ্ঞান হারিয়েছি এ থেকে নিশ্চয় ধারণা হয়েছে আমি আপনাকে কতটা অপছন্দ করি?”

~ জি হয়েছে।”

~ আমাদের বাড়ির হুলোবেড়ালটা বায়ুদূষণ করলেও কি আপনি আমাদের বাড়িতে ছুটে আসবেন?”

আরমান ঝট করে একবার অথৈর চোখের দিকে দেখল। অপরাধী মুখে সে বলল,

~ জি না।”

~ তাহলে এলেন যে!”

~ আপনাদের বাড়ির কাজের মেয়েটা ফোনে জানাল আপনি হঠাৎ ভীষণ অসুস্থ হয়ে পড়েছেন তাই…

~ আপনি কি ডাক্তার?”

~ না।”

~ তাহলে আমি অসুস্থ শুনে আপনার এখানে এসে কাজ কি? আপনি তো আমাকে সুস্থ করতে পারবেন না।”

আরমান অথৈর দিকে চোখ না রেখে অন্য দিকে তাকিয়ে আছে। অথৈ জেলারের মত প্রশ্ন করেই যাচ্ছে।

~ ওইদিন কেন এসেছিলেন? সেদিনও কি আমার অসুস্থতার খবর পেয়েছিলেন?”

~ জি না।”

~ আজকের পর থেকে আপনি আর কখনও আমাদের বাড়িতে আসবেন না। বিয়ের পরেও না। আমি অসুস্থ শুনলেও না। ঝড়তুফানে আমাদের বাড়ি উড়ে গেছে শুনলেও না। আমাদের ছাদে বজ্রপাত হয়েছে শুনলেও না। যে পুরুষ ঘনঘন শ্বশুরবাড়ি আসে আমি ওদের দুচোখে দেখতে পারি না। আমার ফুপা জীবনেরও আমাদের বাড়িতে এসে থাকে না। এলেও চলে যায়।”

আরমান অথৈর কথা শুনে ঠিক বুঝতে পারল না অথৈ বিয়েটা এখনও করবে কি-না।
আরমান চলে যাবার পর যে কাজের মেয়েটা আরমানকে খবর দিয়েছে তাকে অথৈ শাস্তি দিল, আজ রাত থেকে অথৈর বিয়ের দিন সকাল পর্যন্ত এই মেয়েটার ফোনে কথা বলে যেতে হবে। কার সাথে বলবে এবং কী বলবে তা ওর ব্যাপার। কিন্তু এক মিনিটের জন্য বিরতি নেওয়া যাবে না। দরকার পড়ে টেলিফোন বিল দিয়ে তার বাবা ফতুর হয়ে যাবে।

চলবে_
আমার গ্রুপ

https://facebook.com/groups/928548141001685/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here