#নিভৃতে_যতনে Part_39

0
376

#নিভৃতে_যতনে Part_39

#Writer_Asfiya_Islam_Jannat

ফাল্গুনের মাতাল হাওয়ায় মাতোয়ারা পরিবেশ। সিঁদুর রাঙ্গা পলাশগাছের কার্নিশের বসে হাওয়ায় সুর তুলছে কোকিলের দল। শৈত্যপ্রবাহের দাপট কমে এসেছে খানিকটা। হাওয়ায় ছড়িয়েছে ফুলের মাদকতা। বন্ধুমহলের সাথে টিএসসির মোড়ে বসে হাতে এক কাপ চা নিয়ে অন্যমনস্ক হয়ে আছি। সকলের আড্ডার মাঝে থেকেও যেন আমি নেই৷ কেন না, আমার মন যে পড়ে আছে কাঙ্ক্ষিত মানুষটির তীরে। আজ পাঁচদিন হতে চললো মানুষটার সাথে আমার খাপছাড়া ভাব। দরকারবিহীন কথা হয়না একটিও। আমি কথা বলি না রাগ-অভিমানে কিন্তু সে কেন বলে না তা আমার জানা নেই। বেশিরভাগই এখন দেখা যায় তাকে আপন ভাবনায় বিভোর থাকতে। সর্বদাই কপালে পড়ে থাকে সুক্ষ্ম ভাঁজ। মাঝে মধ্যে পরিলক্ষিত হয় তাঁর হাতের ভাঁজে এক অনাকাঙ্ক্ষিত জিনিস। তিনি যে কোন পীড়াপীড়িতে আছেন তা আমার নিকট স্পষ্ট। এই নিয়ে জিজ্ঞেস করেছিও বহুত বার কিন্তু মানুষটা যে বলতে অনিচ্ছুক। মানুষটার বুক ফাঁটবে কিন্তু মুখ ফুটবে না। তাই আমিও এখন হাল ছেড়ে দিয়েছি। নিরব হয়ে গেছি তাঁর মতই। নিভৃতেই অভিমানের পাল্লা ভারি করছি ক্ষণে ক্ষণে। হঠাৎ আদিবের ডাকে আমার ধ্যান ভেঙ্গে যায়। গোলগাল দৃষ্টিতে তাকিয়ে ওর দিকে।

— কি রে সিয়া? কার ভাবনায় এতটা মশগুল যে আমাদের ডাক তোর কানেই যাচ্ছে না?

আমি স্মিত হেসে বলি,

— আরেহ তেমন কিছু না।

সুরাইয়া পিঞ্চ করে বলে,

— তো কেমন কিছু শুনি?

স্নেহা হেসে বলি,

— আরেহ বুঝিস না কেন। জামাই কিছু।

আমি মুখ শক্ত করে বলি,

— লেগপুল করা হয়েছে তোদের?

ইফতি ভ্রু কুঁচকে বলে,

— আরেহ রাগছিস কেন? মজা করছে তো ওরা।

আমি কিছু বলতে যাব তার আগেই পাশ থেকে নূর বলে উঠে,

— হয়ে থাম। এই বিষয়ে নিয়ে পরে কথা বলিস এখন উঠ তোরা। ক্লাসের জন্য দেরি হয়ে যাচ্ছে তো। চল জলদি!

নূরের কথায় সকলেই একবার সময়ের দিকে দৃষ্টি বুলিয়ে নিল। আসলেই সময় পেরিয়ে যাচ্ছে বিধায় সকলে বিনাবাক্যে উঠে পড়লো আড্ডা থেকে। ওরা হয়তো কিছু বলতে যাচ্ছি কিন্তু আমি তার আগেই রওনা দিলাম ক্লাসের উদ্দেশ্যে। ভালো লাগছে না আর এইখানে থাকতে। অসহ্য লাগছে সবকিছুই।

______________________

পড়ার টেবিলে ছড়িয়ে ছিটিয়ে আছে এসাইনমেন্টের কাগজপত্র। সামনেই মোটা তাজা একটা বই হা করে তাকিয়ে আছে আমার দিকে । কাগজের ফাঁকে ফাঁকে উঁকি দিচ্ছে পেন্সিল, রাবার ও রঙিন কলম। আমি চেয়ারে বসে কলম কামড়াচ্ছি আর একটা কাগজে চোখ বুলাচ্ছি। মাঝে মধ্যে আড়চোখে রোয়েনকেও পর্যবেক্ষণ করছি। কোলে ল্যাপটপ নিয়ে কি যেন করছেন আর বার বার বিরক্তিতে ‘চ’ শব্দ উচ্চারণ করার মত শব্দ করে উঠছেন। কপালে পড়েছে সুক্ষ্ম ভাঁজ। ভাঁজটা চিন্তার নাকি বিরক্তির বলা দুষ্কর। মাঝে মধ্যে বা হাতের তর্জনী দিয়ে কপাল চাপছেন। মুখে গম্ভীরতা বিরাজমান। তাকে জিজ্ঞেস করতে বড্ড ইচ্ছে করছে, ‘কি হয়েছে আপনার? আপনি ঠিক আছেন তো?’ কিন্তু অভিমান নামক বস্তুটি পুরো হৃদয় জুড়ে বসে থাকার কারণে কিছু বল হয়ে উঠলো না আর। সব দেখেও নিরব থেকে গেলাম আমি। মনোযোগ দিলাম নিজের কাজে। হঠাৎ তাঁর ফোন বেজে উঠতে আমি সচকিত দৃষ্টিতে রোয়েনের দিকে তাকাই৷ রোয়েন ফোনের স্ক্রিনে ভেসে উঠা নাম্বারটা দেখমাত্র কোল থেকে ল্যাপটপটা নামিয়ে দ্রুত পায়ে চলে যান বারান্দায়। মূহুর্তেই আমার ভ্রু কুটি কুঞ্চিত হয়ে আসে। এই নিয়ে চতুর্থবার তিনি ফোন আসামাত্র উঠে বারান্দায় চলে গিয়েছেন। হয়তো তিনি আমার সামনে কথা বলতে সাচ্ছন্দ্যবোধ করছেন না অথবা হয়তো তিনি চাইছেন না আমি তাঁর কথপোকথন শুনি। ক্ষণেই বুক চিরে বেরিয়ে আসে দীর্ঘ নিঃশ্বাস। আমি চুপচাপ উঠে বইটা বন্ধ করে, কাগজগুলো গুছিয়ে নিতে থাকি। আমার থাকাতে হয়তো তাঁর কথা বলাতে ব্যাঘাত ঘটছে, তো কি দরকার এইখানে থাকার? আমি সবকিছু গোছাচ্ছি এমন সময় রোয়েনের নিস্তেজ কন্ঠ কর্ণধারে এসে বারি খায়।

— এমন তো নয় আমি হাত গুটিয়ে বসে আছি। আমি তো আপ্রাণ চেষ্টা করছি সবদিকে সামাল দেওয়ার।

এরপর নীরবতা। না চাইতেও কৌতূহলবসত আমি বারান্দার দরজার সামনে গিয়ে দাঁড়াই। পুনরায় শোনা গেলো তাঁর কন্ঠ। তিনি বলছেন,

— সকলের সাথেই আমি কথা বলেছি। কেউ রাজি হচ্ছে না।

এরপর কিছুক্ষণ নিরবতা। অতঃপর তিনি আবার বলে উঠেন,

— যা হওয়ার তাই হবে, এখন আমার করার আর কিছুই নেই। রাখছি।

কথাটা বলে তিনি ক্ষোভে রেলিং-এর গায়ে একটা বারি দেন। চাপা কন্ঠে বলে উঠেন, ‘ড্যাম’। আমি নীরবে দরজার কাছ থেকে সরে এসে দাঁড়াই। চুপচাপ চেয়ারে হেলান দিয়ে বসে থাকি। ভাবতে শুরু করি তাকে নিয়ে,রোয়েন তো শান্ত মেজাজের মানুষ। কখনো কোন তুচ্ছ বিষয় নিয়ে রেগে যান না তিনি। কারো উপর নিজের রাগ প্রকাশও করেন না। এতটুকু তো চিনেছি আমি তাঁকে। কিন্তু এইবার তিনি তাঁর স্বভাবের একদম বিপরীত আচরণ করছেন। এমন তো হওয়ার কথা না। তাহলে কি এর পিছনের কারণটা বৃহৎ? যার ফলে তিনি এতটা উগ্র আচরণ করছেন? এতদিন বিষয়টা ধরতে না পারলেও আজ পারছি। যার দরুন রোয়েন রুমে আসা মাত্র আমি সকল অভিমান দূরে ঠেলে দিয়ে তাঁর সামনে গিয়ে দাঁড়াই। নির্লিপ্ত দৃষ্টি তাঁর দিকে নিক্ষেপ করে জিজ্ঞেস করি,

— কি হয়েছে আপনার? কোন সমস্যা?

রোয়েন আমার পানে কিছুক্ষণ নীরব দৃষ্টিতে তাকিয়ে থেকে আমার পাশ কাটিয়ে চলে যেতে যেতে বলেন,

— কিছু হয়নি।

রোয়েন বিছানায় গিয়ে বসতেই আমি পুনরায় তার সামনে গিয়ে দাঁড়াই। বিচলিত কন্ঠে জিজ্ঞেস করি,

— বলুন না কি হয়েছে আপনার? কয়েকদিন ধরে দেখছি আপনায়, কেমন উগ্র আচরণ করছেন। ঠিক মত খাচ্ছেন না,ঘুমাচ্ছেন না। সারাক্ষণ কোন এক চিন্তায় মগ্ন হয়ে আছেন। বলুন না কি হয়েছে আপনার?

তিনি এইবার রুদ্ধ কন্ঠে বলে উঠেন,

— বললাম তো কিছু হয়নি আমার। আর আমার বিষয়ে নাক গোলাতে হবে না তোমায়। যাও নিজের কাজ করো তুমি।

— তাই করছি। আপনি আজ যত যাই বলুন না কেন আমি আপনার সমস্যা না জানা পর্যন্ত হাল ছাড়ছি না। আজ আপনায় বলতেই হবে হয়েছেটা কি? এতটা চিন্তিত কেন আপনি?

আমার কন্ঠের তেজ শুনে রোয়েন নীরব বনে যান। অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকেন আমার মুখ পানে। আমি তাঁর চোখে চোখ রাখতেই বুঝতে পারি তাঁর চাহনি আজ বড্ড অগোছালো। কিছু তো একটা তিনি বলতে চাচ্ছেন আমায় কিন্তু পারছেন না। হয়তো আড়ষ্টতা কাজ করছে। আমি এইবার নরম সুরে বলি,

— আপনাকে বুঝার দায়িত্ব আমার ঠিকই কিন্তু আপনি খুলে সব না বললে বুঝবো কিভাবে বলুন? আপনার সুখের ভাগিদার যেমন আমি তেমনই আপনার কষ্টের ভাগিদারও হতে চাই আমি। যদি নিজের বরের কষ্টের ভাগই বসাতে না পারি তাহলে কেমন স্ত্রী আমি বলুন তো?

রোয়েন কিছু না বলে তপ্ত নিঃশ্বাস ত্যাগ করে। হাঁসফাঁস করতে থাকে কিছুক্ষণ। বুঝাই যাচ্ছে তিনি চেয়েও বলতে পারছেন না। হয়তো তিনি ইন্ট্রোভার্ট বলেই তাঁর সমস্যা গুলো প্রকাশ করতে এতটা আড়ষ্টতা কাজ করে। আমি তাঁর দিকে আরেকটু এগিয়ে গিয়ে বলি,

— প্লিজ বলুন না কি হয়েছে? এমন কি হয়েছে যার দরুণ বাজে অভ্যাসগুলো আয়ত্ত করে নিয়েছে? আমাকে দূরে সরিয়ে রাখছেন? বলুন না।

রোয়েন মুখ ঘুরিয়ে বলেন,

— তোমাকে কোন রকম টেনশনে ফেলতে চাই না আমি।

আমি শ্লেষের হাসি হেসে বলি,

— তা এখন বুঝি আমি টেনশনে নেই? জানেন আপনার এই উগ্র ব্যবহার কতটা পোড়াচ্ছে আমায়? দূরত্ব সৃষ্টি করছেন আপনি আমাদের মাঝে। বুঝতে পারছেন বিষয়টা? কথাগুলো অন্তরে চাপিয়ে না রেখে আমার নিকট প্রকাশ করে দিন। দেখবেন নিজেকে বড্ড হালকা লাগছে।

রোয়েন কিছু না বলে হুট করে আমার কোমর জড়িয়ে ধরে। আমি ক্ষনিকের জন্য ভড়কে গেলেও নিজেকে সামলে নেই। ধীর গতিতে তাঁর চুলের মাঝে হাত গলিয়ে দেই। শীতল কন্ঠে জিজ্ঞেস করি,

— আমার কাছে এতটা ইন্ট্রোভার্ট হলে চলে? আমি কি পর নাকি? আপনার আপন মানুষই তো আমি। আপনি নিরদ্বিধায় বলতে পারেন আমায় সব।

রোয়েন কিছুটা প্রহর চুপ থেকে বলেন,

— কখনো যদি শুনো,আমার চাকরি নেই আমি তোমার ভরণপোষন করতে হিমশিম খাচ্ছি। সেই শেষ মুহূর্ত পর্যন্ত আমার পাশে থাকতে পারবে তো? করতে পারবে তো আমায় ভরসা? থাকতে পারবে আমার পাশে?

আমি বিস্মিত সুরে বলি,

— আপনার চাকরির সাথে আমার থাকার বা না থাকার কি সম্পর্ক? বিয়ে তো আমি আপনাকে করেছি, আপনার চাকরিকে নয়।

রোয়েন মাথা তুলে আমার দিকে নির্লিপ্ত দৃষ্টিতে তাকিয়ে বলেন,

— বাস্তবতা কিন্তু তোমার কথাগুলোর মত এত সহজ না। অনেক কঠিন বুঝলে। তোমাকে ভালো রাখা দায়িত্ব আমার। কিন্তু যখন দেখবে আমি তোমায় ভালো রাখতে পারছি না, কষ্টের জীবনযাপন করতে হচ্ছে তোমায় তখন আর তোমার আমার সাথে থাকতে ইচ্ছে করবে না। এখনকার কথাগুলো তখন লাগবে নিছক হাস্যকর। কষ্ট এমন এক জিনিস যা কেউ চায় না, সবাই এই ধরণীর বুকে সুখী থাকতে চায়।

আমি ছোট ছোট চোখ করে বলি,

— সুখ কষ্ট মিলিয়ে তো জীবন নাকি? ভালো সময় আসলে, খারাপ সময়ও আসবে। এইটাই নিয়ম। এখন সেই সময় কে কতটা শান্ত আর শক্ত থাকে এইটাই দেখার বিষয়।

— এখন এইগুলো বলছো কারণ এখনো বাস্তবতার মুখোমুখি হও নি কিন্তু যখন হবে তখন বুঝবে।

আমি রোয়েনের কাছে হাটু মুড়ে বসে তাঁর হাত দুটি আমার হাতের মাঝে নিয়ে শীতল কন্ঠে বলি,

— এমন আধা-উধা কথা না বলে কি পুরো কথা বলা যায় না আমায়? পুরো ঘটনাটা খুলে বলুন না আমায়।

রোয়েন দীর্ঘ নিঃশ্বাস নিয়ে বলেন,

— এক সপ্তাহ আগে ফ্যাক্টরিতে কিভাবে যেন আগুন লেগে যায়। এতে প্রায় কয়েক’শ হাজার কোটি টাকার পণ্য আগুনে বিনষ্ট হয়ে যায়। বেশিরভাগ সকল মেশিনও নষ্ট হয়ে যায়। বেশ আগেই কোম্পানির শেয়ারগুলো নেমে এসেছিল। যার দরুন আমাদের সকলের দুই মাসের বেতন আটকে ছিল। কোম্পানির সুনাম ফিরে পেতেই নতুন এক প্রজেক্টের কাজ চলছিল। যার জন্য অনেক টাকার ঋণ নেওয়া হয়েছিল। প্রজেক্টটা কমপ্লিট হলেই কোম্পানির নিজের অবস্থান ফিরে পেত। কিন্তু ফ্যাক্টরিতে আগুন লেগে যাওয়ায় এখন কোম্পানি পুরো লসে ডুবে গিয়েছে। সেই সাথে কোম্পানির করুন অবস্থা দেখে শেয়ারহোন্ডাররাও হাত গুটিয়ে নিয়েছে। কোম্পানি এখন দেউলিয়া প্রায়। যখন তখন কোম্পানি বন্ধ হয়ে যেতে পারে। আর যদি কোম্পানি বন্ধ হয়ে যায় তাহলে…..

কথাটার ইতি টানার আগেই রোয়েন দীর্ঘ নিশ্বাস নেন। আমি চোখ ছোট ছোট করে বলি,

— আপনার কি মনে হয়? আপনার জব না থাকলে আমি আপনাকে ছেড়ে চলে যাব? এত তুচ্ছ আপনি? আর আমি যেতে চাইলেই আপনি যেতে দিবেন? এই আপনার অধিকারবোধ?

রোয়েন আমার দিকে পূর্ণ দৃষ্টিতে তাকিয়ে বলেন,

— মানুষ সব জায়গায় ধরা না খেলেও পরিস্থিতির নিকট একটা না একটা সময় ধরা খেয়েই যায়। আর সেটাই হয় তাঁর জীবনের সবচেয়ে কঠিনতম সময়।

— আপনার হাত এই জন্য ধরেনি যে বিপদ বা পরিস্থিতির মুঠোয় পড়ে তা ছেড়ে দিব। যে মানুষটা আমার জীবনের অধিকাংশ জুড়ে তাকে কি এইভাবেই ছুড়ে ফেলা যায়? বলুন? যত যাই হোক, আপনাকে মৃত্যুর আগপর্যন্ত ছাড়ছি না আমি।

রোয়েন স্মিত হেসে বলেন,

— বুঝে শুনে বলছো তো নাকি আবেগের বসে বলে যাচ্ছ? যখন আমি পারবো না তোমার আবদার পূরণ করতে, তোমার পড়াশোনার খরচ বহন করতে, তোমায় ভালো পোশাক-আশাক,খাবার দিতে খাওয়াতে, কাজের মানুষ রাখতে,সুনিশ্চিত জীবন দিতে তখনও কি বলতে পারবে এই কথা গুলো?

— হ্যাঁ পারবো। আর দুমুঠো ভাত হলেই হবে আমার। বাদ বাকি আমি গুছিয়ে নিব। আর ভুলে যাবেন না হোস্টেলেই বড় হয়েছি আমি। পরিবার থেকে দূরে একা একা থেকেছি আমি। সেই ছোট বয়স থেকে নিজের কাজ নিজেই করতে জানি আমি। কষ্ট কি তাও ভালো করেই আমি জানি। তাই এইসব নিয়ে ভাববেন না।

রোয়েন কিছু না বলে আমার পানে এক দৃষ্টিতে তাকিয়ে থাকেন। আমি তাঁর পানে তাকিয়ে থেকে মনে মনে বলি,

— যে হাতটি আমায় আমার কঠিন সময়ে আগলে রেখেছিল সেই হাতটি আমি কিভাবে ছাড়ি বলুন? আপনাকে ছাড়া আমার পক্ষে সম্ভব না। একদমই না!

কথাটা ভেবেই তপ্ত নিঃশ্বাস ত্যাগ করলাম আমি। হঠাৎ উঠে রোয়েনের কপালে ভালোবাসার ছোট পরশ এঁকে দিয়ে মিষ্টি হাসি দিয়ে বলি,

— চিন্তা করবেন না সব ঠিক হয়ে যাবে। আমি আছি আপনার পাশে।

#চলবে
গঠনমূলক মন্তব্য আশা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here