কাননবালা,৩৬,৩৭

0
409

#কাননবালা,৩৬,৩৭
#আয়েশা_সিদ্দিকা
পর্বঃ৩৬

দিনটা শুক্রবার। রৌদ্রস্নাত প্রকৃতি! ঝিকমিক রোদ ছুঁয়ে দিচ্ছে সারা রুম! তাজ চোখ বুজে শুয়ে আছে। চোখে ঘুম নেই,তবুও কেমন আলস্য!
পিটপিট করে তাকায় তাজ।চারপাশে এত আলো! তার জীবনটা এমন অন্ধকার কেন?বুকটা খাঁ খাঁক করতে থাকে গ্রীষ্মের উত্তপ্ত দুপুরের মত!

রাবেয়া বেগম দরজা ঠেলে রুমে প্রবেশ করে।মাকে দেখেও তাজ নড়ে না।চোখের দৃষ্টি নির্লিপ্ত!
রাবেয়া বেগম ছেলের শিয়রে বসেন।তাজের এলোমেলো চুলে হাত বুলিয়ে দেন পরম আদরে! তাজ চোখ বন্ধ করে ফেলে।বুক চিড়ে অজান্তেই বের হয় তপ্ত নিঃশ্বাস! রাবেয়া বেগমের চোখে পানি চলে আসে।তার এত সুন্দর ছেলেটা দিনদিন কেমন হয়ে যাচ্ছে? সারা মুখে ছন্নছাড়া দাঁড়ি।তবুও কি মায়া! তাজ মৃদুস্বরে বলে,”কিছু বলবে মা?”

“বৌমা আসবে না? আর কত?ফিরিয়ে নিয়ে আয় বাবা।”

তাজ হালকা হাসে।বড়ই শ্লেষাত্মক হাসি! তারপর বলে,”সেতু ফিরতে চায় না মা।ওর তো কোন দোষ নেই মা।কেনই ফিরবে?ভালো থাকতে তো সবাই চায়! ”

রাবেয়া বেগম অসন্তোষ কন্ঠে বলেন,”নাকি তুই চাস না ও ফিরুক? আমাদের প্রথম নাতি হবে….অথচ।চোখের দেখাও দেখতে পাচ্ছি না।ভুল আমি করেছি, তোরা আমাকে শাস্তি দে তবুও সব কিছু ভালো হোক।”

তাজ চোখ মেলে মায়ের মুখের দিকে তাকায়। কিচ্ছু বলে না।ছেলেকে নিরব দেখে রাবেয়া বেগম মিনমিনে স্বরে বলেন,”তোর বাবা সেদিন সেতুকে একটা ছেলের বাইকের পিছনে দেখলো। তোর বাবা তোদের দুজনের উপরই রেগে আছে।”

তাজ এবার উঠে বসে।বালিশের পাশে রাখা শার্টটা গায়ে জড়িয়ে বোতাম লাগাতে লাগাতে বলে, “মা ছেলেটার নাম মেহেদি। পুরান ঢাকায় বাপের ভালোই ব্যবসা আছে। আর ছেলেটা ভালো এবং সেতুর খুবই ভালো বন্ধু। তাই বাবাকে অহেতুক চিন্তা করতে নিষেধ করো।”

রাবেয়া বেগম কপাল কুঁচকে বলেন,”কেমন স্বামী তুই?জেনে শুনে বউকে ছেলে বন্ধুদের সাথে ঘুরতে ফিরতে দিচ্ছিস।”

তাজ মাথা দুলিয়ে হাসে।এরপর মায়ের দিকে তাকিয়ে বলে,”পঁচা স্বামী আমি!খুবই পঁচা।

রাবেয়া বেগম ব্যথিত চোখে তাকিয়ে রইলো। তাজ উঠে মায়ের পাশে দাঁড়ায়। মায়ের চুলে হাত বুলিয়ে কপালে চুমু দিয়ে বলে,”আমার মা তুমি।তোমার অন্যায় আমার নামে দলিল হোক, তবুও আমার জান্নাত নিষ্কলুষ থাকুক! তোমার নামে এভাবেই বারবার আমার জীবন উৎসর্গ হোক!”……..বলে দ্রুত পায়ে তাজ উঠে চলে যায়।
রাবেয়া বেগম ছেলের যাওয়ার দিকে তাকিয়ে হু হু করে কেঁদে উঠেন।তার ছেলের হাসিমুখ তো কবেই উৎসর্গ দিয়েছে!পরে আছে শুধু শরীরটা!

***********

নীতু অভীকের বিয়েটা চড়াও ভাবে ঘোষিত না হলেও অঘোষিত ভাবে অনেকে বুঝে গেছে সম্পর্কের গভীরতা! নীতুদের বাসায় আজকাল ঘন ঘন যাতায়াত বেড়ে গেছে অভীকের।নীতুর শত বারণ অভীকের কাছে ডাল ভাত! বড়ই ড্যাম কেয়ার তার চলাফেরা!এই জগতে নীতু ছাড়া যেন তার আর কিছুই নেই।একেই হয়তো বলে দুঃখের শেষে সুখের ঘড়ার মুখ দেখা!
আজ ছুটির দিন বলে নীতুদের বসার রুমে তুমুল আড্ডা চলছে।আড্ডার মধ্যমণি অভীক আর শ্রোতা সাথি,সেতু, নীতু।অভীকের দুষ্টু কথায় হেসে কুটিকুটি হচ্ছে সাথি, সেতু। ঠিক তখনই কলিং বেল বেজে ওঠে। অভীক উঠে দরজা খুলতেই চমকে ওঠে। চমকে ওঠে অপর পাশের মানুষটাও! তাজ কে ভ্রু কুঁচকে চেয়ে থাকতে দেখে অভীক হেসে করমর্দন করে ভিতরে আসতে বলে। অভীকের উপস্থিতি যেন তাজের কাছে বিষের ন্যায়!

তাজের আগমন যেন হাসিখুশি আড্ডায় এক প্রলেপ অস্বস্তি ঢেলে দিলো।কেউই সহজ হতে পারলো না আর। শানের কান্নার শব্দে সাথি উঠে চলে গেলো রুমে।নীতু কি করবে ভেবে পেলো না। চা করার বাহানায় উঠে চলে গেলো কিচেনে।তাজ অবাক হয়ে দেখলো অভীকও কেমন সঙ্কোচহীন ভাবে নীতুর পিছু পিছু কিচেনে প্রবেশ করলো।তাজ মাথা নত করে দীর্ঘশ্বাস ছাড়ে।সবকিছু কেমন ধোঁয়াশা মনে হয়!পুনরায় মাথা সোজা করে সেতুর দিকে তাকিয়ে হালকা হেসে বলে,”শরীর কেমন সেতু?”

সেতু চোখা চোখে তাকিয়ে ছিল তাজের দিকে। আঁতিপাঁতি করে খুঁজছিল কিছু বিষাক্ত অনুভূতি! তাজের প্রশ্নের উত্তরে বললো,”ভালো আছি।এই সময় হটাৎ কি মনে করে?”‘

“কেন এসে ভুল করেছি নাকি?”……. তাজের ত্যাড়া কথা।

সেতু চোখমুখ শক্ত করে তাকিয়ে থাকে। দাঁতে দাঁত পিষে বলে,”কেন আসেন রোজ রোজ? আমি ফিরবো না।কতবার বলবো?আপনাকে দেখলেই আমার কষ্ট হয়! কেন বুঝেন না আপনি?”

“মুক্তি চাইছো সেতু?”…. কেমন ব্যথিত শোনায় তাজের কন্ঠ ।
সেতু চমকে তাকায়। চোখে মুখে ভর করে শূন্যতা! আসলেই তো কি চায় সে? যে মানুষটা তাকে কোনদিন ভালোবাসবে না তার থেকে কি মুক্তি ভালো নয়?তবে মুক্তি শব্দটা শুনে বুকটা এমন কেঁপে উঠলো কেন? সেতুকে চুপ থাকতে দেখে তাজ হালকা হাসে।
ঠিক তখনই নীতু চায়ের ট্রে সামনে রেখে সেতুকে বলে তাজকে চা দিতে।আর অভীককে সাথে করে সাথির রুমে চলে যায়!তাজ সেদিকে নিষ্পলক চোখে চেয়ে থাকে। সাথির রুমের বারান্দা বসার রুম থেকে সরাসরি দেখা যায়।অভীক আর নীতু বারান্দায় দাঁড়িয়ে আছে।নীতুর কোলে সাথির বাচ্চা। সাথি কাঁপড় ভাঁজ করছে খাটে বসে।নীতুর পাশে বড়সড় চায়ের মগ নিয়ে অভীক দাঁড়িয়ে আছে। কি অদ্ভুত অসহ্য দৃশ্য! তাজের মনে হচ্ছে কেউ এক পেয়ালা বিষ ঢেলে দিয়ছে তার কলিজায়!কতটা দিন চলে গেলো তবু নীতুর প্রতি কেন তার অনুভূতি চলে যায় না?কেন সদ্য ঘাঁয়ের মত সদা জ্বলজ্বল করে! কেন বিষের মত ব্যাথা মুছে যায় না?

নীতুর শরীরে হালকা মিষ্টি রঙের কুর্তি।চুলে এলো বেণী!চোখ মুখ বড় বড় করে বাচ্চাটার সাথে কথা বলছে।অভীক মুগ্ধ হয়ে দেখছে!বাচ্চাটা হাসছে সাথে হাসছে নীতুর ফোলা ফোলা কৃষ্ণ মুখশ্রী! অভীক চায়ের মগে আলতো ফু দিয়ে ঠোঁট ছোঁয়ায়,এক চুমুক পানের পরে নীতুর ঠোঁটের সামনে ধরে।নীতু জিজ্ঞাসা দৃষ্টিতে তাকায়। অভীক ইশারায় ঠোঁট ছোঁয়াতে বলে।নীতু মৃদু হেসে ঠোঁট ছোঁয়ায় চায়ের কাপে।তারপর আবার লেগে পড়ে শানের সাথে দুষ্টুমিতে।অভীক মিষ্টি হেসে নীতুর ঠোঁটের স্পর্শ যেখানে লেগে আছে সেইখানটাতে ঠোঁট ছোঁয়াতেই তাজ চোখ বন্ধ করে ফেলে।হাতের মুঠো শক্ত হয়ে আসে।চোখ মুখ পাথরের ন্যায় শক্ত করে ফেলে! যখন চোখ মেলে তাকায় সেই চাহনি দেখে সেতু চমকে ওঠে! কি রক্তাভ চাহনি! যেন রক্তক্ষরণ হচ্ছে। সেতুর বুকের ভিতর কান্নার দোলাচল! তাজ বারান্দায় দৃষ্টি রেখেই বলে,” সেতু, ভালোবাসার মত আগ্রাসী অনুভূতি আর দ্বিতীয়টি হয় না!এক অদ্ভুত জ্বালাময়ী অনুভূতি! জ্বলে পুড়ে নিঃশেষ হওয়ার পরও আমরা এই অনুভূতি থেকে মুক্তি চাই না।যেমন তুমি পারছো না।আমার থেকে মুক্তি পেলেই তোমার স্বস্তি অথচ সেই স্বস্তিটুকু পেতেই যত ভয়! ভুল মানুষটিকে ভালোবাসার শাস্তি আজীবন কেউ না কেউ বয়ে বেড়ায়! ”

সেতুর হুট করে মনে হলো মরে যেতে!এই অসহ্য দোলাচল বয়ে বেড়ানোর থেকে মৃত্যুই ভালো মনে হলো!

**********
মেহেদি বসে আছে কেন্টিনে।ছেলেটা ছটফটে স্বভাবের। শ্যামলা গাত্রবর্ণ।মুখশ্রীতে এখনো বাচ্চা বাচ্চা আদুরে ভাব!চুল হালকা লালচে!চোখ মাঝারি আকারের কিন্তু ভীষণ চঞ্চল।
পুরুষ্ট ঠোঁটে পাঁচ নম্বর সিঙ্গারায় কামড় দিতেই সেতু টান মেরে সিঙ্গারাটা নিয়ে যায়।মেহেদি এমন ভাবে তাকায় যেন তার দুটো কিডনির একটা কিডনি এই মাত্র সেতু ছিনিয়ে নিয়েছে!চোখমুখ খিঁচিয়ে বলে ওঠে, “ঠিক এই জন্যই মানুষ বলে, মেয়ে জাত অন্যের সুখ দেখতে পারেনা।তুই তো পেটে বমির মেশিন বসিয়েছিস।কিছু মুখে দিলেই মেশিন স্টার্ট হয়ে যায়। আর এখন আমার খাওয়াও সহ্য করতে পারছিস না স্বার্থপর মহিলা! আমার সিঙ্গারা ফেরত দে….দেখ কেমন মায়া মায়া মুখ করে আমার দিকে তাকিয়ে আছে! একটু মায়া কর সেতুমন্ত্রী। ”

সেতু রাগ করতে গিয়েও হেসে ফেললো।মনখোলা হাসি যাকে বলে।সিঙ্গারা টা ফেরত দিতেই লাল টকটকে সসে ডুবিয়ে মুখে দিল মেহেদি।সেতুর শরীর গুলিয়ে উঠলো।

খাওয়া শেষে ব্যাগ থেকে একটা টিফিন বক্স বের করে মেহেদি ঠেলে দেয় সেতুর দিকে।সেতু প্রশ্নচোখে চাইলে খুলে দেখতে বলে।বক্সটা খুলতেই আচারের ঘ্রাণে চারপাশ মোঁ মোঁ করে ওঠে।সেতুর চোখ মুখ চকচক করে ওঠে।মেহেদি প্রসন্ন হেসে বলে,”মা পাঠিয়েছে, পুরান ঢাকার বিখ্যাত আচার! ”

“ধন্যবাদ মেদু।”…… বলে সেতু চটপট খেতে শুরু করে। মেহেদি আহ্লাদী চোখে তাকিয়ে সেতুর খাওয়া দেখে।কোথা থেকে একদলা আফসোস এসে ভির করে বুকের ভিতর!সেতু কি একটু বেশিই সুন্দর নয়?হ্যা! একটু বেশিই!
খাওয়া শেষ হতেই অঘটনটা ঘটলো।ওয়াশরুমে দৌড় দিলো সেতু।গলগল করে বমি করে দিলো।যখন বের হলো তখন সেতু পুরোপুরি ঘামে ভেজা,চোখে জল।যেন বিধ্বস্ত রুপ! মেহেদি শুকনো মুখে পানির বোতল এগিয়ে দিয়ে বললো,” মা হওয়া সত্যিই কষ্টের।এই একটা কারণেই তোরা মেয়ে জাত যতই স্বার্থপর হোস…আমি তোদের অসম্মান করতে পারিনা।”
সেতু শত কষ্টেও হেসে দিলো। আর মেহেদি বিরক্ত চোখে তাকিয়ে রইলো।এত বমির পর একটা মানুষ হাসে কি করে? কপট বিরক্ত কন্ঠে তাই বলে ওঠে, “হাসি বন্ধ কর….. তোর মুখ থেকে বমির গন্ধ আসছে….হাসলে মুখ বুজে হাসবি সেতুমন্ত্রী! ”
সেতু চোখ কটমট করে তাকায়। যেন ভস্মীভূত করে দিতে চায় মেহেদীকে।

***********

সময়টা শেষ বিকেল।ঝাপসা কুয়াশার চাদর পড়া পড়ন্ত বিকেল!দু-একটা পাখি নীড়ে ফেরার গান গাইছে।মৃদু শীতল বাতাস ছুঁয়ে দিচ্ছে প্রকৃতিকে!
নীতু হালকা পাতা রঙের শাড়ি পড়ে বসে আছে লম্বা বেঞ্চিতে।কাঠ রঙের একটা চাদর পেঁচানো শরীরের উপরাংশে।চোখে মোটা কাজলের প্রলেপ, ঠোঁটে বড় অবহেলায় পড়ে আছে লিপস্টিকের শুকনো হালকা ছাপ,এলোনো খোঁপা, কানের দুপাশে এলিয়ে আছে খোঁপা থেকে খসে পড়া ক’গাছি চুল,এন্টিকের বড় বড় ঝুমকো কানে দুলছে মৃদু ভাবে। নীতুর চোখের দৃষ্টি নিবদ্ধ সামনের বিস্তর লেকের স্বচ্ছ জলে।লেকের জলে হালকা কুয়াশার স্তর পড়ে এক অদ্ভুত মোহনীয় রুপ সৃষ্টি করেছে। কি সুন্দর!
অভীক নীতুকে চুপচাপ বসে থাকতে দেখে ফট করে নীতুর কোলে মাথা রেখে শুয়ে পড়ে। নীতু চমকে তাকায়। নীতুর চমকানো দৃষ্টি অভীককে আচ্ছন্ন করে! নীতু ভেবে পায় না এই বেসামাল পুরুষ টাকে কি করে সামলাবে? মানুষটা যেন দিন দিন বড়ই অবাধ্য হয়ে যাচ্ছে! তাকে নিয়ে অফিস শেষে দিগ্বিদিক ঘুরবে,কখনো রাতের নিস্তব্ধতায় হাত ধরে রেলিং ঘেসে বসে থাকবে ঘন্টার পর ঘন্টা,একসাথে ভোর দেখবে। কত শত আবদার! যেন নীতুর কাছেই মানুষটার সমাপ্তি!

নীতু কাজল চোখে তাকায়। অভীকের শুভ্র মুখটিতে অজস্র মায়া ঝড়ে ঝড়ে পড়ে। অভীক ঝরঝরে স্বরে বলে,” একটু পতিসেবা করতো। চুলে একটু হাত বুলিয়ে দাও।”

নীতু ঘন চুলে কাঁপা কাঁপা হাতে হাত বুলাতে শুরু করে।চোখের দৃষ্টি এলোমেলো।বুকের ভিতর নতুন এক অনুভূতির প্রগাঢ়তা টের পায় নীতু খুব করে! নীতু ফের তাকায় অভীকের মুখ পানে।অভীকও তাকিয়ে আছে তৃষ্ণার্তের মত।নীতুকে তাকাতে দেখেই অভীক একহাতে নীতুর গাল স্পর্শ করে মাদক স্বরে বলে,”ওমন করে কি দেখো কাননবউ? ”

নীতু কেঁপে ওঠে! মানুষটা ইদানীং ক্ষণে অক্ষণে কাননবউ বলে ডাকে।নীতু নিতে পারে না।এমন প্রগাঢ় অনুভূতি নীতুকে ক্ষণে ক্ষণে অনুতপ্ত করে! মানুষটার হুটহাট ছুঁয়ে দেয়া, খুব কাছে এসে বসা নীতুকে বসন্তের বিবাগী কোকিলের মত ছন্নছাড়া করে তুলে! নীতুর তখন হাঁসফাঁস লাগে!
নীতুকে একমনে তাকিয়ে থাকতে দেখে অভীক ফের ভারীস্বরে বলে,” কাননবউ?…”

“হুম…।”…. নীতু অস্ফুটে বলে।

” তোমাকে পেয়েও কেন মনে হচ্ছে আমার অপূর্ণ থেকে গেছে কিছু!বুকের ভিতর এ কেমন তৃষ্ণা? কত কাছে তুমি তবুও এ কেমন দূরত্ব আমাকে পোড়াচ্ছে কাননবউ?”

নীতু পারে না নিজেকে আঁচলে ঢেকে ফেলে।মানুষটার এমন অদ্ভুত প্রশ্নের কি উত্তর দিবে? নীতু বিড়বিড় করে বলে, “আপনি পাগল!আস্ত, মস্ত পাগল!”

“” তুমি করেছো।”…..অভীকের দ্বিধাহীন উত্তর।

নীতুর ইচ্ছে করে পালিয়ে যেতে।এমন দুর্ভেদ্য চাহনি নীতুর জন্য অসহনীয়!
একটুপরই অভীক রাগি স্বরে বলে,”এই বিঁটলামো তোমার দাদাভাই ইচ্ছে করে করেছে।শোধ নিচ্ছে আমার উপর।একসময় তার বোনকে ফিরিয়ে দিয়েছিলাম বলে আজ নাকে দড়ি দিয়ে ঘুরাচ্ছে।ইচ্ছে তো করছে…. ”

নীতু অভীককে কথা শেষ করতে দেয় না।শক্ত করে চুল খামচে ধরে। অভীক উহ্ করে শব্দ করে ওঠে।নীতু চোখ রাঙিয়ে বলে,”আমার দাদাভাইকে নিয়ে কোন ফালতু কথা বলবেন না। তাহলে ভালো হবে না বলছি।”

অভীক মুখ গোমড়া করে বলে,”আর কি ভালো হতে বলছো কাননবউ?ম্যারিড পারসন হয়ে ব্যাচেলরের মত দিন কাটাচ্ছি….এ যে কি যন্ত্রণার তুমি কি বুঝবে? এরকম একটা নাদুসনুদুস বউ থাকতে রোজ কোলবালিশ জড়িয়ে ধরে ঘুমাতে হচ্ছে…. কি লজ্জা জনক ব্যাপার স্যাপার! তুমি বুঝতে পারছো?”

নীতু অভীকের বলার ভঙ্গিমায় খিলখিল করে হেসে দিলো। হাসতে হাসতে চোখে জল এসে গেলো। তবুও হাসি দমাতে পারলো না।ডাগর ডাগর চোখে অশ্রুসজল হাসি।বড়ই অতুলনীয়! অভীক এই হৃদয় কাঁপানো ঝর্ণার মত কলকল হাসির বাণে নিজেকে আরো একবার কৃষ্ণগাঙ্গে ভাসিয়ে দিলো। নীতুর কোলে মাথা রেখে চেয়ে রইলো অবিন্যস্ত চোখে! কি যেন হলো অভীকের?হুট করে নীতুর ঘাড়ের উপরে চুলের ভিতর হাত রেখে হ্যাচকা টান মারলো। নীতুর মাথা নত হয়ে অভীকের মুখের খুব কাছে চলে আসলো। নীতু আকস্মিক হামলায় হতবুদ্ধি হয়ে পড়লো।চোখের মণি কেঁপে উঠলো। অভীকের নিলজ্জ দৃষ্টি ঘুরে ফিরে পর্যবেক্ষণ করলো নীতুর মুখশ্রী। সূঁচালো ভ্রু, কাকচক্ষু জলের চাহনি,এই শীতেও নাকের ডগার বিন্দু বিন্দু ঘাম, রুক্ষ ঠোঁট! সব কিছু!সব কিছু পর্যবেক্ষণ করলো অসভ্য দৃষ্টি মেলে! চোখের চাহনি আটকে রইলো নীতুর রুক্ষ ঠোঁট জোড়ায়! চোখে মুখে দুষ্টুমি ফুটে উঠলো অভীকের।আঁড়চোখে নীতুর চোখে একবার চেয়ে ঠোঁটের উপর দৃষ্টি নিবদ্ধ করে বললো,” এভাবে হাসতে হয় না মেয়ে।হুটহাট ওষ্ঠদ্বয়ে চুম্বন বর্ষিত হলে বান্দা কিন্তু দায়ী থাকবে না!”

নীতু চোখ বড় বড় করে আৎকে উঠে মাথা সরিয়ে ফেললো।মুহুর্তেই এক ঠোঁট দিয়ে অন্য ঠোঁট চেপে ধরলো।ফাঁকা ঢোক গিললো কয়েকবার। অভীক ফিঁচলে হেসে ফেললো। চোখে মুখে হাজারো দুষ্টামি!ছোট্ট বেঞ্চিতে সোজা থেকে পাশ ফিরে নীতুর কোমড় জড়িয়ে ধরে অভীক বলতে লাগলো,”বাপ ভাইকে বলো তাড়াতাড়ি আমার বউ আমার কাছে সোপর্দ করতে।এরপর যদি অনশন লাগে তখন কিন্তু আমার কোন দোষ থাকবে না মিসেস তাশরীফ অভীক! ”

নীতু নিজেকে এক ঘোর থেকে সামলিয়ে পরক্ষণে অন্য ঘোরে নিজেকে আবিষ্কার করে! কি অদ্ভুত এক মানুষ।নীতুর শরীর জুড়ে বরফ ঠান্ডা স্রোত তরতর করে বয়ে যায়।এমন করে কেউ পেঁচিয়ে ধরে?মানুষটার উত্তপ্ত নিঃশ্বাস কেমন ছুঁয়ে দিচ্ছে! নীতু টের পায় অভীক ফিসফিস করে বলছে,” ভালোবাসি নীতু! ভীষণ….!”

নীতু চোখ বন্ধ করে ফেলে।এ অসহ্য অনুভূতি নীতুকে বর্ষার ভরা পুকুরে তলিয়ে ফেলছে যেন!শত চেষ্টায়ও কোন ঠাঁই নেই!ঠিক সেই মুহুর্তে নীতু অনুভব করে, অভীকের উত্তপ্ত নিঃশ্বাস পাতলা শাড়ির আস্তর ভেদ করে পেটের কাছের অংশটা খুব আলগোছে ছুঁয়ে দিচ্ছে! ঠিক হেমন্তের হিম হিম বাতাসের মত!কি উত্তপ্ত! কি নিদারুণ নিষ্ঠুর অনুভুতি!

চলবে,

#কাননবালা!
#আয়েশা_সিদ্দিকা
পর্বঃ৩৭

মাইক্রো চলছে ঢাকা টু খুলনার উদ্দেশ্যে।রাতের নিস্তব্ধতায় কালো গাড়িটা শাঁ শাঁ করে ছুটে চলছে। চারপাশের শত কোলাহল ছাপিয়ে একটা মেয়ের নিদারুণ কান্নায় সবার হৃদয়ে হাহাকার তুলছে যেন!

সেতু কাঁদছে।ব্যকুল হয়ে কাঁদছে। কখনো উচ্চস্বরে, কখনো গুনগুন করে। ফর্সা মুখশ্রী অত্যাধিক কান্নার ফলে লাল হয়ে ফুলে আছে।নীতুর বুকে মুখ লুকিয়ে কাঁদছে মেয়েটা।এ কান্না একজন পিতা হারানো কন্যার কান্না! কেঁপে কেঁপে উঠছে সেতু কান্নার দমকে।নীতু শক্ত হাতে জরিয়ে ধরে ছোট বোনকে।সেতু ফুঁপিয়ে ফুঁপিয়ে বলে ওঠে, “আপি, আমাদের বাবা মরে গেছে…. তুমি কাঁদছো না কেন?তুমি এতটা শক্ত কিভাবে থাকছো?আপি বাবা আর নেই…..আমাদের বাবা আর নেই!”

নীতু ফোঁস করে দীর্ঘ শ্বাস ছাড়ে, তবুও কাঁদে না।সেতুর মাথা কোলের উপর রেখে বলে,”এত কাঁদিস না, তোর শরীর ভালো না।অসুস্থ হয়ে পড়বি।”
নীতুর কথায় সেতুসহ গাড়িতে থাকা প্রতিটা সদস্যের চোখে দেখা দেয় অবাক বিস্ময়। সেতু কাঁদতে কাঁদতে রাগী স্বরে বলে,”তুমি আমাকে ছুঁবে না আপি…..একদম ছুঁবে না!তুমি নিষ্ঠুর হয়ে গেছো!”
নীতু তবুও কিছু বলে না।মুখের অভিপ্রায় প্রবল কঠিন।চোখ মুখ অত্যাধিক স্বাভাবিক! সেতু একসময় কাঁদতে কাঁদতে নীতুর কোলে মাথা রেখে ঘুমিয়ে পড়ে।রাত তখন তিনটে।নীতুর কেমন চোখ জ্বলে ওঠে! কান্না আসে না।শুধু বুকের উপর পাহাড় সমান চাপ অনুভব হয়!বিষাক্ত বিস্বাদে ছেঁয়ে যায় শরীর! নীতু চোখ ঘুরিয়ে সবার দিকে তাকায়। রুশিয়া আন্টি,রাবেয়া বেগম, তাজের বাবা,তাজ, অভীক সবাই চুপচাপ মৌনতা বজায় রেখে বসে আছে। নীতু ক্লান্ত কন্ঠে বলে,”আর কতক্ষণ অভীক?”
“আরো ঘন্টা দুয়েক।”
নীতু চোখ বন্ধ করে জানালায় মাথা রাখলো।অভীক সেদিকে করুণ দৃষ্টিতে একপলক তাকিয়ে রইলো!
অভীক ড্রাইভ করছিল।গাড়িটা বড় স্যারের।সন্ধ্যার পরে যখন মৃত্যু সংবাদ জানায় জায়েদ,তখন অভীক এক মুহুর্তের জন্য বাকহারা হয়ে পড়েছিল।নীতুকে কি বলবে?কি করে সামলাবে ভেবে পাচ্ছিলো না।অভীক এতদিনে জেনে গিয়েছিল নীতু তার বাবাকে প্রচন্ড ভালোবাসে! সেই মেয়েটার কাছে কি করে বলবে?তোমার বাবা আর পৃথিবীতে নেই!
অভীক যখন দিশেহারা তখন তাজ কল করলো।তারাও বেরোচ্ছে খুলনার উদ্দেশ্যে।তাই স্যারের গাড়ি নিয়ে যখন সবাই নীতুদের বাসায় উপস্থিত হলো।তখন নীতু কেবল অফিস থেকে ফিরে ফ্রী হয়েছে।সবাইকে একসঙ্গে দেখে নীতু চমকালো।সেতুও অবাক চোখে তাকিয়ে ছিল।অভীকও অসহায় চোখে তাকিয়ে ছিলো নীতুর দিকে।কি মায়াবী শান্ত মুখ!এই মুখটায় এখন বর্ষার ঢল নামবে!কি করে সইবে অভীক? নীতু হতভম্ব স্বরে অভীককে জিজ্ঞেস করলো, “কি হয়েছে? ”

অভীক কাঁপা কাঁপা স্বরে বলে ওঠে, “আমাদের এখুনি খুলনা যেতে হবে নীতু।”
নীতু চোখ বন্ধ করে দরজার পাল্লা খাঁমচে ধরলো।জানতে চাইলো না কেন?যেন উত্তরটা তার জানা!
সেতু অসহিষ্ণু স্বরে বললো,”হুট করে কেন খুলনা যাবো ভাইয়া?কার কি হয়েছে? তাজ আপনি অন্তত খুলে বলুন।”

তাজের মুখ থেকে শোনার পর সেতু উচ্চস্বরে কেঁদে উঠেছে।আহাজারি করেছে।রুশিয়া বেগমের বুকে আঁচড়ে পড়ে কেঁদেছে অথচ নীতু ছিল নির্বিকার! অভীক নিজেও থমকে গিয়েছিল নীতুর আচরণে। তাজ বুঝতে পারলো না কাকে কি বলবে?পাগলের মত কাঁদছে সেই সেতুকে কি বলে স্বান্তনা দিবে আর যে কঠিন পাথরের মত দাঁড়িয়ে আছে তাকেই বা কি বলবে?
নীতু চুপচাপ শান্ত পায়ে গাড়িতে উঠে পড়েছিল।সেই থেকে এখনো শান্ত।কোন কান্না বা কষ্টের চিহ্ন মুখে ফুটে উঠেনি অথচ অভীক জানে মেয়েটা মনে মনে গুমড়ে মরছে।লুকিং গ্লাসে আলতো করে চাইতেই দেখলো নীতু জানালা গলে উদাসীন চোখে বাহিরে তাকিয়ে আছে! অভীকের ইচ্ছে করে নীতুকে বুকের ভিতর জরিয়ে ধরে বলতে,”এত ভেঙে পরো না ।তুমি দূর্বল হলে আমিও যে দূর্বল হয়ে পরবো কাননবউ!তোমার নিরাবতা আমাকে পোড়াচ্ছে! একটু আধটু কাঁদলে কোন ক্ষতি নেই তো কাননবউ!তোমার চোখের জলে আমার বুকটা ভাসিয়ে দাও তো!তবুও এভাবে নিরব থেকো না!” মনের কথা মনেই চেপে রইলো। নীতুকে আর বলা হয় না।
তাজ বসেছিল ড্রাইভিং সিটের পাশে।যে মানুষটা মারা গেছে সে তার শশুড়।কিন্তু তাকে কেবল একবারই দেখেছে সে।তার মৃত্যুতে মানবিক দিয়ে খারাপ লাগলেও সেতু আর নীতুর জন্য বেশি কষ্ট হচ্ছে! নীতুর থম মারা মুখের দিকে একবার ঘাড় ঘুরিয়ে চাইলো তাজ।তাজ অবাক না হয়ে পারলো না।এতটা শক্ত কবে হয়েছে মেয়েটা? চোখ ঘুরিয়ে নীতুর কোলের দিকে চাইতেই তাজের এবার মনখারাপ হয়ে গেলো।সেতু ঘুমের ঘোরেও ফোঁপাচ্ছে।কেমন কেঁপে কেঁপে উঠছে মেয়েটা!

************
সুমধুর ধ্বনিতে ফজরের আজান দিলো মুয়াজ্জিন। কুয়াশা ভেদ করে সূর্যের আলো পৃথিবী রাঙাতে যেন ব্যর্থ! ঠিক সে সময় এসে গাড়িটা থামলো নীতুদের বাসার সামনে। দুয়েকটা কাক উচ্চস্বরে ডেকে উঠলো!
সবাই একে একে নামলেও নীতু বসেছিল ঠায়।সেতু কাঁদতে কাঁদতে বাড়ির দিকে ছুটে গেলো। অভীক গাড়ির দরজা খুলে নীতুকে নামতে ইশারা করলো।নীতু অসহায় চোখে অভীকের মুখের দিকে তাকিয়ে রইলো।অভীকের বুক পুড়লো যেন ঐ অসহায় জড়সড় হয়ে বসে থাকা মেয়েটিকে দেখে!কেমন উদ্ভ্রান্ত চাহনি! অভীক কিছুটা ঝুকে নীতুর হাত ধরলো।নামতে সাহায্য করলো।নীতু অভীকের দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে বললো,” বাবা কি আমার উপর অভিমান করে চলে গেছে অভীক? বলুন না? বাবা কেন চলে গেলো অভীক?”

অভীক কি বলে স্বান্তনা দিবে ভেবে পেলো না।কেবল শক্ত করে হাতটা ধরে রইলো।
হুট করে নিখিল এসে বোনকে জরিয়ে ধরে কাঁদতে শুরু করলো।একসময় ইতু, মিতু, সেতু এসেও নীতুকে জড়িয়ে ধরে কাঁদতে লাগলো।হাউমাউ করে কাঁদছে সবাই।কি বিভৎস করুণ দৃশ্য! পাঁচ ভাইবোন জড়াজড়ি করে দাঁড়িয়ে কাঁদছে। কিন্তু নীতু যেন ঠিক কাঁদছে না।শক্ত হয়ে দাঁড়িয়ে আছে।তাকে ঘিরে চার ভাইবোনের কান্নার রোল।তবুও কেমন ঠায় দাঁড়িয়ে আছে।অভীকের চোখেও পানি এসে গেলো।মনে পড়ে গেলো তার বাবার মৃত্যুর দিনটি।ঠিক সেইসময় একটা কাক পুনরায় চিৎকার করে কা কা করে ডাকতে লাগলো মাথার উপরের ওই কুয়াশা মিশ্রিত আকাশে।নীতু উদাস চোখে কাকটির দিকে তাকিয়ে রইলো। ক্রমশই নীতুর চোখ ভিজে উঠতে শুরু করলো!দম আটকে আসলো।নীতু হা করে নিঃশ্বাস নিতে লাগলো!ঠিক কৃষ্ণ পক্ষীটির মত!

বসার রুমের ঠান্ডা মেঝেতে শুয়ে আছে নীতুর বাবা। মাথার কাছে আগরবাতি জ্বলছে। কয়েকজন ছেলে কোরআন শরীফ পড়ছে দুলে দুলে।নীতু জড়ানো পায়ে এসে বাবার মাথার কাছে বসলো।ছোট্ট শিশুর মত বাবার কপালে চুমু খেলো।মুখে হাত বুলিয়ে দিলো বারংবার! মায়ের দিকে তাকিয়ে নীতু অশ্রুসিক্ত চোখে প্রশ্ন করলো,”মা বাবার তো ঠান্ডা লেগে যাবে,এমন ঠান্ডা মেঝেতে কেন রেখেছো?বুকে কফ জমে গেলে সারারাত তো আর ঘুমাতে পারবেনা, তখন?”

মহিমা বেগম হু হু করে কেঁদে উঠলো মুখে আঁচল চেপে। নীতু ফের বাবার দিকে চাইলো।তার বাবা আজ মৃত ভাবতেই কলিজাটা পুড়ে উঠলো যেন! নীতু একটু ঝুঁকে বাবার কানের কাছে মুখ নিয়ে ফিসফিসিয়ে বলতে শুরু করলো, “বাবা,ও বাবা… ঘুমিয়ে গেলে তো চিরতরে? এতই তাড়া ছিলো তোমার। আমি কিন্তু আমার কথা রেখেছি বাবা।তোমাকে কন্যা দায়গ্রস্থ হয়ে মরতে হয়নি।সবসময় না আফসোস করতে….আজ দেখো কেমন চলে গেলে।বাবা, একটু পড়ে গেলে কি খুব ক্ষতি হতো বাবা?কালো মেয়েটার বিয়ে না দিয়ে মরতে চাইছিলে না কিন্তু কালো মেয়েটার সংসার দেখতে একটুও ইচ্ছে হলো না?এতই তাড়া তোমার বাবা? বাবা….. ও বাবা,খুব কষ্ট হয়েছিল কি তোমার?এমন মুখটা নীল হয়ে আছে কেন? কেন কথা বলছো না বাবা? কথা না বলো তাকাও আমার দিকে…..তোমার কালো মেয়ের সুখ না দেখে কেন চলে গেলে বাবা?আমি এখন কাকে বাবা ডাকবো বলো তো??মুক্তি দিয়ে গেলে তো? ভালো! খুব ভালো!….. ”

নীতুকে টেনে সেখান থেকে সরিয়ে দিলো জায়েদ। নীতু কোন উচ্চ বাচ্চ্য করলো না।গোসল করে পরিষ্কার জামা পড়ে বাবার মাথার কাছে বসে গুনগুন করে কোরআন শরীফ পড়তে লাগলো।শান্ত শিষ্ট নরম মেয়েটার এমন শক্তরুপ যেন সবাইকে বিস্মিত করলো!

ঠিক দুপুরের সময় খবর এলো ভিতর রুমে লাশ দাফনের সময় এসেছে। কারো কোন ইচ্ছে থাকলে বলতে পারেন। সাথে মাটি নিয়ে এসেছে নীতুর মামাতো ভাই।ছুঁয়ে দিতে হবে।সেই মাটি কবরে দিবে। ইতু সেতু সেই কথা শুনে ফের কেঁদে উঠলো কিন্তু শব্দ হলো না।আজ যেন কান্নারাও ক্লান্ত। নীতুর সামনে মাটির বাটি ধরতেই নীতু মাটিতে হাত বুলালো,বিড়বিড় করে বলে উঠলো…,”ও মাটি আমার বাবাকে ব্যথা দিস না।তোর প্রতি আমার অনুরোধ!বড্ড নরম শরীর আমার বাবার।ইহকালে মৃত্যু যন্ত্রণা সয়েছে যে মানুষটা তাকে আর কষ্ট দিস না।”….বলে মাটিতে চুমু দিলো নীতু। সবার চোখে পানি এসে গেলো।

খাটিয়া কাঁধে তুলেছে জায়েদ, নিখিল, মিলন আর অভীক। তাজ ধরেছে তাদের সাথে। খাটিয়া নেওয়ার সময় সবাই থেমে যেতে বাধ্য হলো।নীতু পাগলের মত এসে সামনে দাঁড়িয়েছে। চোখের কোলে নিরব অশ্রু! নীতু দিগ্বিদিক ভুলে বলতে লাগলো,”দাদাভাই কেন মেয়ে হলাম বলতো?বাবাকে কাঁধে নিতে পারছি না।অথচ কন্যা দায়গ্রস্ত হয়ে বাবার কাঁধে ঠিকই তো এতদিন সওয়ার ছিলাম।দাদাভাই কন্যাদায় গ্রস্থ হয় কেন পুত্রদায় গ্রস্থ পিতা হয় না বলো তো?”

নীতুর এমন পাগলামো প্রশ্নে জায়েদ বোকার মত তাকিয়ে রইলো। নিখিল কাঁদো স্বরে বলে ওঠে, “বোন নিজেকে সামলা।সরে যা।আমাদের যেতে দে।”

নীতু ভাইয়ের পায়ের কাছে বসে পড়লো।অনুরোধের স্বরে বলে উঠলো, “ভাইয়ারে বাবাকে নিয়ে যাস না।আমাকে কে মা ডাকবে বলতো? ভাইয়া ও ভাইয়া, বাবাকে আমার আস্তে রাখিস মাটিতে।ব্যথা যেন পায় না। মাটি দিয়ে পাড়াস না যেন।সইতে পারবো না আমি। বাবাকে রেখে চলে আসবি না কথা দে,বসে থাকিস কিছুক্ষণ। তুই না ছেলে,বাবার ভরসা।বাবার হয়ে দোয়া পড়িস।আমার বাবা যেন শাস্তি পায় না।”

নীতুর উদ্ভ্রান্ত কথায় বাধ্য হয়ে অভীক এসে শক্ত করে ধরে নীতুকে সরালো। সবাই খাটিয়া নিয়ে চলে যেতে নিলেই নীতু চিৎকার করে কেঁদে উঠলো। অভীক শক্ত করে ধরে রাখতে চাইলো পারলো না।নীতু মাটিতে গড়াগড়ি করে কাঁদছে, ব্যকুল হয়ে কাঁদছে।আকাশ বাতাসও যেন কেঁপে উঠলো সেই কান্নায়। অভীক টেনে হিঁচড়ে বুকের মাঝে ধরে রাখলো নীতুকে।নীতু বুকে মুখ লুকিয়ে কাঁদছে আর বলছে, “আল্লাহ, আমার আল্লাহ তুমি বাবাকে আর কোন কষ্ট দিও না।জান্নাতের খুশবু আমার বাবার জন্য বরাদ্দ রেখো। অভীক আপনি জানেন? আমার বাবা আজ মুক্তি পেয়েছে।কতটা দিন ওই শক্ত বিছানায় আমার বাবা শুয়ে ছিলো বন্দী পাখির মত।কথা বলতে পারে নি,বসতে পারে নি,হাঁটতে পারেনি,নিজ হাতে খেতে পারে নি।আমার বাবার পিঠে ঘাঁ হয়েছে,চোখ থেকে অশ্রু ঝরেছে।এত কষ্ট আল্লাহ আমার বাবাকে দিয়েছে।আজ সেই কষ্ট থেকে মুক্তি পেলো বাবা! অভীক আপনি আল্লাহকে বলুন,আর কোন কষ্ট যেন আমার বাবাকে না দেয়! আমার বাবা সইতে পারবে না।আমার ভালো বাবা সইতে পারবে না!”

নীতুর আহাজারিতে অভীকের বুক ফেঁটে যাচ্ছে যেন। একসময় অভীক অনুভব করলো নীতু নেতিয়ে পড়েছে।জ্ঞান হারিয়েছে মেয়েটা।নীতুকে কোলে করে বিছানায় শুইয়ে দিয়ে অভীক পা বাড়ালো কবর স্থানের উদ্দেশ্যে।যেখানটায় মানবজীবনের সকল সমাপ্তির শুরু!

রাতটা কাঁটলো সবার উদ্বিগ্নতায়।নীতু জ্বরে অচেতন হয়ে বাবার খাটে শুয়ে আছে।যখনই একটু জ্ঞান ফিরে বাবা বাবা বলে চিৎকার করে ওঠে।সবাই সারারাত নীতুর কাছে বসেছিলো।মহিমা বেগম সারারাত মেয়ের শিয়রে বসে মুখে আঁচল চেপে কেঁদেছে।অভীক রুমের বাইরে ছটফট করে কাটিয়েছে। ভোর হয়েছে মাত্র। মহিমা বেগম নামাজে দাঁড়িয়েছে। নীতুর পাশে ইতু আধশোয়া হয়ে বসেছিলো।কখন যেন চোখটা লেগে এসেছে।অভীক আর থাকতে না পেরে নীতুর কাছে চলে আসলো।মাত্র একটা দিনের ব্যবধানে কেমন হয়ে গেছে মেয়েটা।চোখ মুখ বসে গেছে।অভীকের বুকটা হু হু করে উঠলো! নীতুর পাশে বসে চুলে হাত বুলিয়ে দিলো।কাঁথাটা টেনে দিলো ভালো মত শরীরে।নীতুর হাতটা নিজের হাতের মুঠোয় নিয়ে চুমু দিলো।নীতুর নিস্তেজ শরীর অভীকের বুকে ছুরির আঘাত বসালো যেন!কখন ভালোবেসে ফেললো এতটা মেয়েটাকে? কে জানে?কপালে পড়ে থাকা অবহেলিত চুলগুলো সরিয়ে চুমু দিলো পরম যত্নে।অভীকের চোখে তখন বর্ষার পানি ছলছল করে উঠলো।

“খুব ভালোবাসেন বুঝি আমার বোনকে?”….. হুট করে ইতু প্রশ্ন করলো।
অভীক ইতুর করা প্রশ্নে মৃদু হাসলো।ভেজা কন্ঠে বলে উঠলো, ” উহু, তোমার বোনকে আমি একটুখানি ভালোবাসি।”

“তবে আপনার চোখে জল কেন?”….. ইতু অবাক হয়ে জানতে চাইলো।

“এ চোখের জলটুকু আমার কাননবউয়ের নামে লিপিবদ্ধ! সে যখনই কষ্ট পাবে তখনই আমার চোখ অশ্রুসিক্ত হতে কার্পণ্য করবে না! ইতু তোমার বোনকে আমি একটুখানি ভালোবাসলেও আমার কাননবউকে ভালোবাসি হৃদয়ের সবটুকু দিয়ে!”

এত কষ্টের মাঝেও ইতুর চোখে প্রশান্তি নামলো যেন!

**********
সুরভির মেজাজ সপ্তমে।এত ছোটলোক মানুষও যে পৃথিবীতে আছে তা জানা ছিল না তার। পরক্ষনেই সুরভির মন খারাপ হয়ে যায়।একসময় তো সেও এরকমই ছিল। সুরভি সোনাডাঙার মামিকে আসতে দেখে দ্রুত সরতে নিলেও পারলো না।মামি চেপে ধরলো।ফিসফিসিয়ে বললো,”হ্যারে নীতুকে কাল যে কোলে নিলো সে কে?একে তো বিয়ে হয় না তারউপর পরপুরুষের কোলে উঠেছে, এরপর কে বিয়ে করবে?”

সুরভি ফোঁস করে দীর্ঘ শ্বাস ছাড়লো। কাল থেকে আত্মীয় মহলের এমন হাজার খানিক প্রশ্নে সে জর্জড়িত। কেউ বলছে,নীতুর বিয়ে না দিয়ে মরে গেলো বাবা।আহারে!কেউ বলছে, নীতু প্রেম করছে,কোলে উঠেছে হেনতেন!

নীতুর বিয়েটা সবাইকে না বলায় যে যেমন পারছে কথা বলছে।মানুষ বিয়ে বাড়ি আর মরা বাড়ি সুখ বা দুঃখ ভাগ করতে আসে না,আসে কার কেমন অবস্থা সমালোচনা করতে!
সুরভি চোখ মুখ শক্ত করে বললো,”মামি নীতুকে নিয়ে আপনার চিন্তা করতে হবে না।ফুপু বাড়ি থেকে ভাত দিয়েছে আপনাকে খাবার দেই?”

“দেও, আর কি করার। তা বাপু কাল তোমার বাপের বাড়ি থেকে ওসব কি চাউলের ভাত দিয়েছে বলো তো?কেমন ত্যাসা ত্যাসা!ওসব যে আমরা খাই না তা তুমি তাদের বলো নি।”

সুরভির চোখ থেকে আগুন ঝরে পড়লো।কিছু বলতে নিবে তখনই রুশিয়া বেগম এসে টেনে নিয়ে গেলেন। সুরভিকে শান্ত করে বললেন,”ওসবে কান দিও না মা। এসব মানুষ আসেই ঝামেলা পাকাতে!”
সুরভি কৃতজ্ঞতার দৃষ্টিতে তাকালো অভীকের মায়ের দিকে।

**************

তাজ ছাদে দাঁড়িয়ে ছিলো।সেখান থেকেই দেখতে পেলো সেতু কথা বলছে মেহেদির সাথে। তাজ চেয়ে রইলো ভাবলেশহীন চোখে।
নীতুদের বাসার সামনে একটা আমগাছ আছে।গাছের তলায় বসার মত একটা ব্যবস্থা করা।সেখানে পাশাপাশি বসে আছে সেতু আর মেহেদি।
কান্নার ফলে সেতুর মুখশ্রী কেমন ফুলে আছে।মেহেদি তাকিয়ে রইলো বন্ধুর দিকে।সেতু নিস্তেজ স্বরে বলে, “ঠিকানা পেলি কই?”

“এ আর এমন কি।তোকে না পেয়ে তোদের বাসায় গেলাম।সাথি আপুর থেকে ঠিকানা নিলাম আর সোজা চলে এলাম।”…… মেহেদির কাঁটা কাঁটা উত্তর।

” এত কষ্ট কেন করলি? ”

সেতুর প্রশ্নে মেজাজ খারাপ হলো মেহেদির।এমন একটা খবর পাওয়ার পর মেহেদি কি করে বসে থাকবে?বারবার মনে হচ্ছিল সেতু কষ্ট পাচ্ছে! সেতুর খবর না পাওয়া পর্যন্ত শান্তি হচ্ছিল না কিছুতেই! তাই তো ছুটে আসলো।আর বোকা মেয়েটা বলছে,কেন কষ্ট করলি?

সেতু ফুঁপিয়ে কেঁদে উঠে বললো,”বাবাকে ভীষণ মনে পড়ছে মেদু!”

মেহেদি শূন্য দৃষ্টিতে তাকিয়ে রইলো। তারপর বললো,”কাঁদিস না প্লিজ। জানি কষ্ট হচ্ছে। কিন্তু যা প্রকৃতির নিয়ম তা কি খন্ডানো যায়? এভাবে কাঁদলে তোর ভিতরে যে বেড়ে উঠছে তারও কষ্ট হবে।তাই নিজেকে সামলা।বাবা মা চিরকাল কারো বেঁচে থাকে না!”

“তুই খুব ভালো রে মেদু।”

“উহু আমি খুব পঁচা!”…… মেহেদির উদাসিন উত্তর।

তাজ ছাদ থেকে নেমে এসে সেতুর কাছে আসলো।মেহেদি তাজকে দেখে দাঁড়িয়ে সালাম দিলো। সেতু তখনও বসে আছে। তাজ জিজ্ঞেস করলো,” কেমন আছো মেহেদি? তোমাকে তুমি করেই বললাম।আমার থেকে অনেক ছোট তুমি।”

মেহেদি কিছুটা অবাক হলো।আজকেই তাজের সাথে প্রথম দেখা অথচ কেমন পরিচিতর মত কথা বলছে।
“ইটস ওকে ভাইয়া।”

তাজ সেতুকে বললো,”কাল থেকে তো কিছুই খাওনি। চলো খাবে।আর তোমার বন্ধুও কতদূর থেকে এসেছে তাকেও কিছু খেতে দিতে হবে তো নাকি? উঠো?”

সেতু অলস পায়ে উঠে দাঁড়ালো।একবার তাজের দিকে একবার মেহেদির দিকে চাইলো।তারপর হাঁটতে শুরু করতেই হোঁচট খেয়ে পড়তে নিলো। মেহেদি খপ করে সেতুর হাত ধরে ধমকিয়ে বলে ওঠে, “একটু দেখে হাঁটবি তো নাকি?শরীর দূর্বল তার উপর কানার মত হাঁটিস। যদি কিছু হয়ে যেতো? দেখে পা ফেল।”

সেতু মেহেদির ধমকে কেঁপে উঠে আঁড়চোখে তাজের দিকে চাইলো।তাজ তাকিয়ে আছে সেতুর হাতের দিকে। যে হাতটা মেহেদি ধরে আছে।মেহেদি সেতুর দৃষ্টি লক্ষ্য করে হাত ছেড়ে দিলো। সৌজন্য হাসি দিয়ে নিজের ব্যাগটা কাঁধে আরো একটু উঠিয়ে বড় বড় পা ফেলে বাড়ির ভিতর হাঁটতে শুরু করলো। তাজ ফোঁস করে দীর্ঘ শ্বাস ছেড়ে বললো,”তোমার বন্ধু দেখি তোমার ভালোই কেয়ার করে!”

“সবাই তো আর কেয়ারলেস হয় না।”…… সেতু কপাল কুঁচকে ভাবলেশহীন কন্ঠে বলে উঠলো। তাজ চোখা চোখে তাকালো।সেতু সেই দৃষ্টি উপেক্ষা করে চলে গেলো। তাজ দাঁড়িয়ে ভাবতে লাগলো তার আসলে ঠিক কি করণীয় আছে?

***-****–*
তিনদিনের মিলাদ সম্পন্ন হলো বাদ আছর।নীতুর বাবার মৃত্যুতে শোকপালনের থেকে নীতুকে নিয়েই যেন সবার আফসোস বেশি।আহারে!মেয়েটার কোন গতি হলো না!

এসব কানাঘুঁষায় যেমন অভীক বিরক্ত তেমন নীতুর ফ্যামিলি।জায়েদ ঠিক করলো মিলাদ শেষে সবাইকে নীতুর বিয়ের কথা জানাবে। কিন্তু ব্যস্ততার কারণে বলা হলো না। ঠিক তখনই কেউ একজন বলে উঠলো,” নীতু তো ঢাকা গিয়ে ভালোই করেছে।এতদিন যা করতে পারে নি তাই করেছে।তবুও ভালো, একজন তো জুটাতে পেরেছে কপালে।কালি হয়ে ভালোই ধলা প্রেমিক ঠিক করেছে।”

এমন কথা শুনে তাজের কপালের শিরা ফুলে উঠলো। রুশিয়া বেগম ভয় ভয় চোখে ছেলের দিকে তাকালেন। অভীক তখন নীতুর পাশে দাঁড়িয়ে ইতুর সাথে কথা বলছিলো ভালো ডক্টরের ব্যপারে। নিখিল শুনে ফুঁসে উঠে বললো,”মুখ সামলে কথা বলুন চাচি।আপনারা কি মানুষ? আমার বাবা মারা গেলো দুদিন হয়নি অথচ তারই সন্তানদের আপনারা এমন কথা বলছেন?”

সেই মহিলাও ফুঁসে উঠে বললো,”ঠিকই তো কইছি।ভুল কিছু তো বলি নাই।বাপে মরছে তবু তোমার বইনের রঙ্গ তো কমে নাই।”

নীতুর শরীর দূর্বল।জ্বরে জ্বরে ক্লান্ত। এমন অশ্রাব্য কথায় নীতুর মাথা ঘুরে উঠলো।পড়ে যেতে নিলেই ইতু ধরে ফেললো।সেদিকে তাকিয়ে অভীকের মাথায় রক্ত চড়ে উঠলো যেন।নীতু ফিসফিস করে বললো,”আমাকে এখান থেকে নিয়ে চলুন অভীক।আমার দমবন্ধ হয়ে আসছে।”
এ কথা শুনে ইতুর কাছ থেকে নীতুকে এক প্রকার ছিনিয়ে এনে বুকের বা পাশে শক্ত করে জরিয়ে ধরে অভীক বললো,”আমি গত দুদিন ধরেই আপনাদের এমন মন্তব্য শুনছি।কিছু বলি নাই কেননা তখন সময় টা ঠিক ছিল না।কিন্তু আজ সকলে কান খুলে শুনে রাখুন নীতু আমার বিবাহিত স্ত্রী। ধর্ম মতে বিয়ে হয়েছে আমাদের এবং বিয়েটা নীতুর পরিবারের সম্মতিতে হয়েছে।সবথেকে বড় কথা নীতুর বাবা চেয়েছেন বলে আমি নীতুকে পেয়েছি।শুনতে পেয়েছেন আপনারা? আমি নীতুকে পেয়েছি। নীতুর আমাকে ফাঁসাতে হয় নি বরং মেয়েটিকে একপ্রকার বাবার কাঁধ থেকে কন্যাদায় গ্রস্থতা নামাতে আমাকে বিয়ে করতে হয়েছে।আর সেকারণেই আমি এমন ব্যক্তিত্ব সম্পন্ন,সুন্দর মনের পৃথিবীর সবথেকে সুন্দর নারীটিকে আমার বউ রুপে পেয়েছি। আকদ করে রেখেছি খুব শীঘ্রই অনুষ্ঠানের দাওয়াতও পাবেন আপনারা তখন এসে আবার সমালোচনা করে যাবেন। এখন যারা এইমাত্র নীতুকে নিয়ে কুমন্তব্য করেছেন তারা বেড়িয়ে যাবেন।দাদাভাই,ভাইয়া তারা চলে না গেলে আমি নীতুকে নিয়ে চলে যেতে বাধ্য হবো।”

অভীকের এমন কঠিন কথায় কয়েক জন আত্মীয় চলে গেলো। জায়েদের খুশিতে চোখে জল এসে গেলো।তাড়াহুড়ো করে সেদিন নীতুর বিয়েটা দিয়ে যে মন্দ করে নি।তা আজ আবারো প্রমাণ হয়ে গেলো। নিখিল খুশিতে মাকে জরিয়ে ধরলো।মহিমা বেগমের চোখেও পানি। তাজ করুণ দৃষ্টিতে তার মায়ের দিকে তাকিয়ে রইলো।রাবেয়া বেগম ছেলের চাহনিতে নিজের দৃষ্টি মেলাতে পারলেন না। তাজ যেন আজ আবারো নিজের ভুল বুঝতে পারলো,”শুধু ভালোবাসলেই হয় না।প্রিয় মানুষটাকে ধরে রাখার ক্ষমতাও রাখতে হয়!ভালোবাসার মানুষটির সম্মানের জন্য লড়তে জানতে হয়।ভালোবাসা যে যুদ্ধসম!তাই তো যুদ্ধ আর ভালোবাসায় সকল কৌশল অবলম্বন করা শ্রেয়!”

মেহেদি সেতুর কানে ফিসফিস করে বলে ওঠে, “বাপরে কি নিখুঁত কথামালা!তোর আপার ভাগ্য সত্যিই ভালো!”

সেতু ভেজা চোখে তাজের দিকে তাকিয়ে বললো,”ঠিক বলেছিস মেদু,সবাই এমন নিখুঁত মানুষ পায় না।”

মেহেদি সেতুর কথায় চেয়ে রইলো সেতুর মুখপানে রিক্ত চোখে!যেখানে হাজার শূন্যতা!

চলবে,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here