মি_অন্য_কারো_সঙ্গে_বেঁধো_ঘর (৩১)

0
361

#তুমি_অন্য_কারো_সঙ্গে_বেঁধো_ঘর (৩১)

সকাল সকাল এক অদ্ভুত কান্ড ঘটে গেলো। মেঘ প্রতিদিনকার মতো ফাল্গুনী আর চৈতালীকে পড়াতে এলো। মাসুমা বেগম ও সেই মুহুর্তে উপস্থিত একজন ফর্সা,স্বাস্থবতী মহিলাকে সাথে নিয়ে।
নবনী ভীষণ চমকে গেলো মাসুমা বেগমকে দেখে।
মাসুমা বেগম নবনীকে জড়িয়ে ধরে বললো,”মা গো,আমি আজ এসেছি তোমাকে আমার আপন করে নিতে।তোমার বাবা মা কোথায়? ”

মাসুমা বেগমের দুই হাতে ফলমূল, পাশের মহিলার হাতে কয়েকটা মিষ্টির প্যাকেট।
নবনীর বাবা মা দুজনই অবাক হয়ে তাকিয়ে রইলো।নবনী আমতাআমতা করে বললো,”ওনারা আমার বাবা মা।”

মাসুমা বেগম এগিয়ে গিয়ে রাবেয়া বেগমকে জড়িয়ে ধরলেন।তারপর বললেন,”আপা,আপনার মেয়েটাকে নিজেদের বাড়ির বউ করে নেয়ার জন্য এসেছি আমি।আপনার মেয়েটা এতো লক্ষ্মী আপা,আমার ভীষণ মনে ধরেছে ওকে।”

নবনী চমকালো।মাসুমা বেগম কি তবে জেনে গেছেন সব?

রাবেয়া মাসুমা বেগমকে বসালেন নিজেদের রুমে নিয়ে।তারপর নবনীকে ইশারা করলেন ওনাদের জন্য নাশতার ব্যবস্থা করতে।

মাসুমা বেগম বিছানার এক পাশে বসে বললেন,”উনি আমার বড় আপা।আপার দুইটা ছেলে। প্রথম জন বিয়ে করে বউ নিয়ে সিলেট থাকে।ও ডাক্তার,সিলেট সরকারি হাসপালে চাকরি করে।আর ছোট জন সোনালি ব্যাংকের সিনিয়র অফিসার। ছোট থেকে আমার হাতের উপর দিয়ে মানুষ হয়েছে দুজনে আমার ছেলের সাথে।”

রাবেয়া বেগম হাশেম আলীর দিকে তাকালেন।হাশেম আলী গলা খাঁকারি দিয়ে বললেন,”আপা,আপনার সাথে নবনীর পরিচয় হলো কিভাবে তাই তো জানা হলো না।”

মাসুমা বেগম উৎসাহ নিয়ে বললেন,”আমার শিমলা মা’র বাসায় আপনার মেয়েটাকে আমি প্রথম দেখেছি।নবনী তো আমাদের অফিসেই চাকরি করে।এতো নম্র,ভদ্র,সুন্দর মেয়ে আজকাল তো দেখাই যায় না।মেয়েটাকে দেখেই আমার কেমন ভীষণ আপন আপন মনে হচ্ছিলো।সত্যি বলতে কি,আমি কিন্তু প্রথমে আমার ছেলের বউ করতে চেয়েছি মেয়েটাকে।কিন্তু আমার ছেলে অন্য একটা মেয়েকে ভালোবাসে।ছেলের পাগলের মতো ভালোবাসা দেখে আমার নিজেরই বুক ফেটে কান্না আসে।
এদিকে আপনার মেয়েটাকেও এতো মনে ধরেছে যে কিছুতেই তাকে অন্য কারো বউ হবে এটা মানতে পারছি না।তাই ছুটে এলাম আমার শৈবালের বউ করার জন্য।”

নবনী নাশতা নিয়ে আসতেই মাসুমা বেগমের বোন আসমা বেগম উঠে গিয়ে নবনীর পাশে দাঁড়ালেন।নবনীর মুখটা ভালো করে পর্যবেক্ষণ করে বললেন,”আমার বোনের চয়েসের উপর আমার বিশ্বাস ছিলো।আমার বোন খাঁটি সোনা বাছাই করেছে আমার ছেলের বউ করার জন্য।”

নবনী আৎকে উঠলো শুনে।তারপর সবাইকে নাশতা দিয়ে বের হয়ে এলো।ফাল্গুনীদের রুমে গিয়ে দুই বোনকে বললো,”ডাইনিং টেবিলে তোদের জন্য সেমাই রেখে এসেছি,খেয়ে আয় যা দুজন দ্রুত।”

দুই বোন উঠে যেতেই নবনী মেঘের পাশের চেয়ারে বসে বললো,”সর্বনাশ হয়ে গেছে।”

মেঘ মুগ্ধ হয়ে তাকিয়ে বললো,”সে তো আমার অনেক আগেই হয়েছে,যেদিন তোমাকে কাদাপানিতে মাখামাখি হয়ে দাঁড়িয়ে থাকতে দেখেছি সেদিনই আমার সর্বনাশ হয়ে গেছে।সবাই প্রেমিকার চোখে নিজের সর্বনাশ দেখে, আমি মনে হয় একমাত্র প্রেমিক যে কিনা প্রেমিকার গায়ের কাদাপানিতে নিজের সর্বনাশ দেখলাম।”

নবনী ভ্রু কুঁচকে বললো,”বেশি কথা বলেন আপনি।আপনার মা এসে হাজির বাসায়।আপনার খালাতো ভাইয়ের জন্য বিয়ের প্রস্তাব নিয়ে এসেছেন।”

মেঘ চমকে বললো,”মা কিভাবে তোমার বাসা চিনলো?”

নবনী উদাসীন হয়ে বললো,”আপনার মা তো,আপনার মতোই কোনোভাবে বাসা চিনে নিয়েছেন।এখন আপনি দ্রুত বিদায় নেন।”

মেঘ উঠে দাঁড়িয়ে বললো,”তাই তো,আমাকে তো পালাতে হবে।তুমি কোনো চিন্তা করো না।আমি সব ম্যানেজ করে নিবো।দরকার হলে শৈবাল ভাইকে হাত করে নিবো।আসছি আমি।”

বলে বের হতে গিয়ে ও দাঁড়িয়ে গেলো।তারপর হঠাৎ করেই নবনীর হাত চেপে ধরে টান দিয়ে নিজের বুকের কাছে এনে বললো,”তোমার স্থান শুধু আমার বুকে নবনী।এখান থেকে তোমাকে কেউ ছিনিয়ে নিতে পারবে না।তুমি শুধু এটুকু দেখো,চাচা চাচী যেনো এখনই তোমার ডিভোর্সের ব্যাপারটা প্রকাশ না করে।”

নবনী লজ্জায় মাথা নিচু করে ফেললো।মেঘ বের হতে গিয়ে আসমা বেগমের সামনে পড়ে গেলো।মাসুমা বেগম নবনীর বাবা মায়ের সাথে কথা বলছিলেন।আসমা বেগম বের হয়ে এলেন নবনীদের বাসাটা দেখার জন্য।

মেঘকে দেখে আসমা বেগম কেমন থতমত খেলেন।তারপর বিস্মিত হয়ে বললেন,”মেঘ,তুই এখানে?”

মেঘ না চেনার ভান করে বললো,”আমাকে বলছেন?আমি তো মেঘ না চাচী।আমার নাম রাফিন।ফাল্গুনীদের টিউটর আমি।”

আসমা বেগম বিহ্বল হয়ে তাকিয়ে বললেন,”অসম্ভব মেঘ,আমার সাথে চালাকি করবি না।আমি জানি তুই আমাদের মেঘ।আমি তোর মা’কে ডেকে আনছি।”

মেঘ হেসে বললো,”আপনার ভুল হচ্ছে চাচী।আমাকে দ্রুত যেতে হবে।আমার অফিসে আজ একটু তাড়াতাড়ি যাবার দরকার। অফিস থেকে ১ সপ্তাহের জন্য আমাকে রাজশাহী যেতে হবে।”

এক মুহুর্ত দেরি না করে মেঘ বের হয়ে গেলো।আসমা বেগমের ডাকাডাকি শুনে মাসুম বেগম, হাশেম আলী,রাবেয়া বেগম ও বের হয়ে এলেন।

নবনী দরদর করে ঘামতে লাগলো এই হালকা শীতেও।
খোলা বারান্দা দিয়ে উত্তরের বাতাস সগৌরবে ভেতরে প্রবেশ করছে।শীতের বুড়ি কুয়াশার চাদর গায়ে জড়িয়ে প্রকৃতিতে নিজের সবটা উজাড় করে দেয়ার পরিকল্পনা করছে।মাসুমা বেগম এসে জিজ্ঞেস করলেন,”কি হয়েছে আপা?”

আসমা বেগম হতভম্ব হয়ে বললেন,”মেঘ এসেছে এখানে,বিশ্বাস কর মাসুমা।আমি নিজের চোখে মেঘকে দেখেছি।অথচ ও বলছে ও নাকি মেঘ না।কি যেনো নাম বলে গেলো নিজের,রাফিন না শাফিন মনে নেই।”

মাসুমা বেগম অবাক হয়ে বললো,”কি বলছো আপা,মেঘ এখানে আসবে কেনো?ওরা বাবা ছেলে মিলে তো জগিং করতে বের হয় প্রতিদিন সকালে।একসাথে বের হয় আবার একসাথে ফিরে আসে।”

আসমা বেগম দৃঢ় গলায় বললো, “আমার দুই চোখ যথেষ্ট ভালো আছে,আমি অন্তত মেঘকে চিনতে ভুল করবো না।”

হাশেম আলী বললেন,”আপনের ভুল হইতেছে আপা।আপনে যার কথা কইতাছেন সে তো আমার দুই মাইয়ার মাস্টার।ওদের পড়ায়।এতিম ছেলে।একটা মেসে থাকে।”

আসমা বেগম তবুও বিশ্বাস করতে পারলেন না।নিজের চোখে দেখেছেন তিনি।ভুল দেখেন নি তা তিনি ১০০% নিশ্চিত। মাসুমা বেগমকে বললেন,”তুই শফিককে কল দিয়ে বল মেঘের কাছে ফোন দিতে।”

মাসুমা বেগম বিরক্ত হয়ে বললেন,”দিচ্ছি।অযথা তুমি সন্দেহ করছো।”

শফিক আহমেদকে কল দেয়ার সাথে সাথে তিনি কল রিসিভ করলেন।মাসুমা বেগম বললেন,”তুমি কোথায়?মেঘ কোথায়?”

শফিক আহমেদ ক্লান্ত ভঙ্গিতে বললেন,”আমি আর মেঘ এই তো একসাথে।একটা বেঞ্চে বসে আছি।যা দৌড় দৌড়েছি আজকে বাপ ব্যাটা মিলে,উফ!এভাবে ওয়ার্ক আউট করলে অন্তত আরো কয়েক বছর বেশি বেঁচে থাকার সম্ভাবনা আছে।আমি তো তুমি মরে যাবার পর নতুন আরেকটা বিয়ে করার প্ল্যানিং ও করে রেখেছি।আমার নাতিপুতি এলেই ওদের সাথে ডিসকাস করবো ব্যাপারটা নিয়ে।ওরা রাজি হলে তুমি জীবিত থাকাকালীন নতুন দাদী এনে দিবো ওদের।ওদের আবদার তো আমি ফেলে দিতে পারি না।কি বলো তুমি?”

মাসুমা বেগম নিজের রাগ কন্ট্রোল করে বললেন,”মেঘের কাছে ফোনটা দাও।”

শফিক আহমেদ মেঘের কাছে ফোন দিতেই মেঘ হাঁপাতে হাঁপাতে বললো,”হ্যাঁ মা বলো।”

মাসুমা বেগম বললেন,”কি দরকার এতো এক্সারসাইজ করার।এমনিতেই তো রোগাপটকা শরীর তোর।তোর বাপকে বল বেশি করে দৌড়ে জলহস্তীর সাইজ থেকে মানুষের সাইজে আসতে।তুই বাবা এতো কষ্ট করিস না।”

মেঘ হেসে বললো,”মা,ফিট থাকতে হলে একটু কসরত করা লাগবে।তোমার ছেলে এতো মেয়ের ক্রাশ তো এমনি এমনি হয় নি।”

মাসুমা বেগম ফোন রেখে বোনের দিকে তাকিয়ে বললেন,”তুমি অযথাই সন্দেহ করছো। এক রকম দেখতে ৭ জন মানুষ পৃথিবীতে আছে।মেঘ আর ওর বাবা একই সাথে আছে।কাকে না কাকে দেখে কি ভাবছ কে জানে!”

আসমা বেগম দ্বিধায় পড়ে গেলেন।

মেঘ বাবাকে জড়িয়ে ধরে বললো,”ধন্যবাদ বাবা।আজ বড় বাঁচা বেঁচে গেছি।তুমি কিভাবে এলে এখানে?”

শফিক আহমেদ বললেন,”তোর মা গাড়িতে বসে আমাকে কল দিয়ে বললো,”শৈবালের জন্য নবনীকে দেখতে যাচ্ছে।শুনেই তো আমার মনের ভেতর বিপদ সংকেত বেজে উঠলো।আমিও উবার নিয়ে চলে এলাম এখানে।তোর মায়ের বুদ্ধির দৌড় কতোটুকু তা তো আমার জানা আছে।তাই বুঝলাম কোনোভাবে যদি তোকে দেখে ফেলে সন্দেহ করে তবে নির্ঘাত আমাকে কল দিবে।”

মেঘ চিন্তিত হয়ে বললো,”বাবা,আমার খুব চিন্তা হয় একটা ব্যাপারে। মা যেদিন শুনবে নবনী ডিভোর্সি সেদিন কেমন রিয়েক্ট করবে।উনি এসব ব্যাপারে কেমন খুঁতখুঁতে তা তো তুমি জানোই।আমি কিন্তু কোনোভাবেই নবনীতাকে হারাতে পারবো না বাবা।মাকে তুমি যেভাবে পারো ম্যানেজ করে নাও।মা ম্যানেজ হয়ে গেলেই আমি নবনীকে বিয়ের কথা বলবো।তুমি না পারলে আমি নবনীকে নিয়ে এই দেশ ছেড়ে চলে যাবো দরকার হলে।তবুও কেউ ওকে খোঁচা দিয়ে কথা বলবে এসব সহ্য করতে পারবো না।”

শফিক আহমেদ হেসে বললেন,”তোর বাবা আছে না তোর পাশে,বাবার উপর ছেড়ে দে এসব ছোটখাটো ব্যাপার।সব কিছুই বাবা সেটিং করে রেখেছি।তুই রিল্যাক্স মুডে থাক।চুটিয়ে প্রেম কর বউমা’র সাথে।”

মেঘ হেসে ফেললো বাবাকে জড়িয়ে ধরে।তারপর দুজনেই উবার থেকে নেওয়া গাড়িতে উঠে বাসার পথ ধরলো।

সবার থেকে বিদায় নিয়ে মাসুমা বেগম আর আসমা বেগম বের হয়ে এলেন। লিফটে দাঁড়িয়ে দুজনে নবনীর ব্যাপারে কথা বলছেন।আসমা বেগম বললেন,”মেয়েটাকে আমার ও ভালো লেগেছে ভীষণ। ওরা পজিটিভ সাইন দিলে আমরা আগামী শুক্রবার শৈবাল,সৈকতকে নিয়ে এসে পাকা কথা বলে যাবো।”

মাসুমা বেগম বললেন,”আমি তোমাকে বলেছি না,নবনীকে দেখলে তুমি অমত করতে পারবে না।”

লিফটে দাঁড়িয়ে তামিম সবটা শুনলো।তারপর লিফট থেকে বের হয়ে বললো,”এক্সকিউজ মি,আপনারা কি থার্ড ফ্লোরে থাকা নবনীর কথা বলছেন?”

মাসুম বেগম বললেন,”হ্যাঁ, আপনি কে?”

তামিম হেসে বললো,”আমি ওর এক্স হাজব্যান্ড।আপনারা অযথাই সময় নষ্ট করছেন।মেয়েটা এতোটাও ভালো না।আপনাদের দেখে সম্ভ্রান্ত পরিবারের মানুষ বলেই মনে হচ্ছে।তাই কথাটা বললাম।আপনাদের ছেলের ও নিশ্চয় আগে একটা বিয়ে হয়েছে। তা না হলে তো কেউ ডিভোর্সি মেয়েকে অবিবাহিত ছেলের বউ করতে চায় না।”

মাসুম বেগম,আসমা বেগম দুজনেই ভীষণ চমকে গেলেন তামিমের কথা শুনে।তামিম মুচকি হেসে বললো,”আমি জানি আপনারা হয়তো বিশ্বাস করছেন না আমাকে।ব্যাপার না।বিল্ডিং এর লিফটম্যান,দারোয়ান,কেয়ারটেকার সবাই জানে এই ব্যাপারটা। ওনাদের জিজ্ঞেস করে নিতে পারেন আপনি।”

দেরি না করে তামিম মুচকি হাসতে হাসতে অফিসের জন্য চলে গেলো।

মাসুমা বেগমের মুখ রক্তশূন্য হয়ে গেলো শুনে।আসমা বেগম বললেন,”এসব কি মাসুমা।আমার ছেলেটা অবিবাহিত। আর তুই কি না একটা ডিভোর্সি মেয়ের জন্য আমার ছেলের বিয়ের প্রস্তাব নিয়ে এলি?”

মাসুমা বেগম কি বলবেন খুঁজে পেলেন না।আসমা বেগমকে বাসায় পৌঁছে দিতে ড্রাইভার কে বলে দিয়ে মাসুমা বেগম শিমলার বাসায় চলে গেলেন।শিমলা তার জীবনে সবচেয়ে নিরাপদ স্থান।মাঝেমাঝে মাসুমা বেগমের মনে হয় তিনি বুঝি মেঘলার চাইতেও শিমলাকে বেশি ভালোবাসেন।

শিমলার বাসায় গিয়ে মাসুমা বেগম ধপ করে বসে পড়লো সোফায়।তারপর বিড়বিড় করে বললো, “এতো বড় প্রতারণা! ওরা একটা বার বললো ও না ওদের মেয়ের আগে একটা বিয়ে হয়েছে। ”

শিমলা চা নিয়ে এসে বললো,”কার কথা বলছো মামী?”

মাসুমা বেগম বললেন,”নবনীর কথা।”

শিমলা হেসে ফেললো। শফিক আহমেদ আগেই শিমলাকে বলে রেখেছেন এই ব্যাপারে। শফিক আহমেদ জানতেন এরকম কিছু শুনলে মাসুমা বেগম শিমলার কাছে ছুটে আসবেন পরামর্শ করার জন্য।

শিমলা মুচকি হেসে বললো,”সে কি মামী!তুমি জানো না?আমি তো ভেবেছি তুমি জেনেছ।আমি বলতে ভুলে গেছি আসলে।”

তারপর শিমলা মাসুমা বেগমকে নবনীর সম্পর্কে সবকিছু খুলে বললেন।শুনতে শুনতে মাসুমা বেগমের দুই চোখ বারবার অশ্রুতে টইটুম্বুর হয়ে গেলো। বুকের ভেতর মুচড়ে উঠলো।
আসমা বেগমকে কল দিয়ে বললেন,”শোন আপা,নবনীকে তোর ছেলের বউ করার দরকার নেই।ওর ছবি তুই ফোন থেকে ডিলিট করে দে।নবনীকে আমি আমার মেঘের বউ বানাবো। ”

আসমা বেগমকে হতভম্ব অবস্থায় রেখে মাসুমা বেগম ফোন কেটে দিলেন।

চলবে……

রাজিয়া রহমান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here