‘সুদর্শন শঙ্খচিল’ [০৫]

0
390

‘সুদর্শন শঙ্খচিল’
[০৫]
লেখনীতে:- নূরজাহান আক্তার (আলো)

প্রত্যয়ের কথামতো তুয়া অন্য চুড়িও নিলো। তুয়ার মুখে তখন মিষ্টি হাসি। প্রত্যয় মিতুর জন্যও চুড়ি নিতে বলল। শুধু ইচ্ছে আর তুয়াকে চুড়ি দিলে ওর কাছে ব্যাপারটা কেমন বেখাপ্পা লাগছিল। এজন্য সে তিনজনকেই চুড়ি কিনে দিল। ওর বোন অথবা কোনো মনের মানুষ নেই। যার কারণে এমন করে সে কাউকে কখনও চুড়ি কিনে দিতে পারেনি। তাই সুযোগ পেয়ে শখ টা পূরণ করল।
তুয়া প্রত্যয়ের এমন কাজে সত্যিই খুব খুশি হলো। ওরা চুড়ি কিনতে আসার সময় তুরাগ প্রত্যয়কে টাকা দিতে চাইছিল। প্রত্যয় মুচকি হেসে বলেছিল, “ভালবেসে কিছু দিতে চাইলে সেখানে টাকার হিসাব আনতে নেই।”

তুরাগ আর কিছু বলেনি, মাথা নাড়িয়ে শুধু হেসেছে। প্রত্যয় আর তুয়া চুড়ি কিনে আবার সেই গাছের নিচে গেল। প্রত্যয় মিতুকে চুড়িগুলো দিল। মিতু প্রথমে না করলেও পরেরবার আর কিছু বলেনি। কারণ সে প্রত্যয়ের যুক্তির কাছে হেরে গেছে। প্রিয়মও এসে ওদের সঙ্গে যুক্ত হয়েছে। সে এখন ইচ্ছেকে পঁচাচ্ছে আর ইচ্ছে রেগে যাচ্ছে। প্রত্যয়কে দেখে ইচ্ছে ঠোঁট ফুলিয়ে বলল, “প্রত্তুয় প্রিউুম আবাল আমাতে প্যালা বলছে। তুমি ওলে বকুনি দাও।”

প্রত্যয় রাগি ভাবে প্রিয়মকে বকা দেওয়ার অভিনয় করল। প্রিয়ম ভয় পাওয়ার মতো করে মাথা নিচু করে নিলো। ইচ্ছে তখন দাঁত বের করে হাসল। ওর হাসি দেখে সবাই হেসে দিল। সবাই মিলে আরো কিছুক্ষণ ঘুরল, খেলো, মজা করল। প্রিয়ম তুয়ার পাশাপাশি হেঁটে বিরবির করে বলল, “ওই টুপা, এমন পেত্নী সেজেছ কেন? ছিহ্! একদম পঁচা দেখাচ্ছে।”

তুয়া রাগী চোখে প্রিয়মের দিকে তাকাল। প্রিয়ম দ্রুত পায়ে হেঁটে সামনে চলে গেল। তুয়া বিরবির করে বলল, “খাটাশ একটা।” সেদিনের বাইকের বাজিটা প্রিয়ম ইচ্ছে করেই ধরেনি। বরং ওর ত্যাড়া কথা দিয়ে ব্যাপারটা এড়িয়ে গিয়েছিল। প্রিয়ম জানতো তুয়া বাইক ড্রাইভ করতে পারে। আর ওর প্রতি রাগের বশে সে হাই স্প্রিডে বাইক ড্রাইভও করতো। সে প্রিয়মকে হারানোর জন্য উঠে পড়ে লাগত। কারণ রাগের বশে আমাদের মাথায় জেতার চিন্তাটা বেশি ঘুরপাক খায়। এই রাগটাই তুয়ার জন্য মারাত্মক রিস্কি হয়ে যেত। এজন্য সে বুদ্ধি করে ব্যাপারটা এড়িয়ে গেছে। অন্যকে বাঁচাতে গিয়ে মাঝে মাঝে নিজেকে পিছিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ। প্রিয়মও ঠিক তাই করেছে।

অনেকটা ঘুরাঘুরি করে ওরা যে যার বাসায় ফিরল। প্রত্যয়ের কোলে ইচ্ছে ঘুমিয়ে গেছে। এজন্য সে ওর রুমেই ইচ্ছেকে শুইয়ে দিল। প্রত্যয় ফ্রেশ হয়ে ড্রয়িংরুমে বসতেই ওর আম্মু বললেন, “আব্বু! তোর কোলে ইচ্ছেকে দেখলে প্রাণ জুড়িয়ে যায়। বিয়ে করে এমন একটা পুতুল আমাদের উপহার দিলেও তো পারিস।”

প্রত্যয় কিছু বলল না, সে চুপ করে কফি খাচ্ছে। প্রিয়ম সোফাতে বসে কমলার খোসা ছাড়াতে ছাড়াতে বলল, “বাসাটা তাহলে পাগলা গারদে পরিণত হবে। সে সবাইকে পাগল করে দিবে।”
ওর আম্মু প্রিয়মের পিঠে থাবড় দিয়ে বললেন, “চুপ কর ফাজিল। তুই না হয়ে আমার একটা মেয়ে হলে কত্ত ভালো হতো।”

প্রিয়ম কমলার তিনটে কোয়া একেবারে মুখে ডুকিয়ে বলল, “কাকে দেখাব মনের দুঃখ গো, আমি বুক চিরিয়া। অন্তরে জ্বলে যে আগুন মায়ের কথা শুনিয়া।”

প্রিয়মের গান শুনে প্রত্যয়ও হেসে দিল। ওর আম্মুও হাসছেন। তখন ওদের আব্বু রুম থেকে বেরিয়ে এসে বললেন, “দুই ছেলের একই দিনে বিয়ে দিব। তারপর নাতি-নাতনি দিয়ে পুরো বাসাটা জান্নাতের বাগানে পরিণত করব। তুমি একদম চিন্তা করো না।”

ওরা সবাই বসে আড্ডা দিচ্ছে। সম্পর্কগুলো মধুর, এজন্য সবার সাথে সবাই খুব ফ্রি। ওই দিকে কলি ওর বুলি আওড়াচ্ছে, “দুষ্ট! দুষ্টু! দুষ্টু।”
প্রত্যয় উঠে বেলকনিতে গিয়ে কলিকে সালাম দিল। কলি অস্পষ্ট ভাবে উত্তর দিলো। কলি প্রত্যয়কে বলল,”কেমন আছো? কেমন আছো? কেমন আছো?”
প্রত্যয় হেসে বলল,” আলহামদুলিল্লাহ।”
পাশের বেলকনিতে দাঁড়িয়ে তুয়া আর তুরাগ এতক্ষণ ওদের কথা শুনছিল। তুয়া অবাক চোখে পাখিটার দিকে তাকিয়ে আছে। তুরাগ বলল, “প্রত্যয়, পাখিটা কোথা থেকে এনেছ? খুব সুন্দর করে কথা বলে।”
প্রত্যয় কলিকে খাবার দিতে দিতে তুরাগের দিকে তাকিয়ে বলল, “কলিকে খাগড়াছড়ি থেকে এনেছিলাম।”
তুয়া ফট করে বলে উঠল, “ভাইয়া, আমাকেও একটা এনে দাও, প্লিজ।”

তুরাগ মাথা নাড়াল, যার মানে সে এনে দিবে। হঠাৎ চিৎকার চেচাঁমেচিতে ওরা তিনজনে আঁতকে উঠল। তিন তলা থেকে খুব চেচাঁমেচির আওয়াজ হচ্ছে। সবকিছু আছড়ে ফেলার শব্দ ভেসে আসছে৷ দোতলার সবাই তিন তলাতে ছুটে গেল। তিনতলাতে একজন কাপুরুষ তাঁর বউকে মারছে। আর মারের কারণ তাঁর ভাতের প্লেটে সে চুল পেয়েছে। সবাই উনাকে ধরছে তবুও উনি তেড়ে তেড়ে মারতে যাচ্ছে। এর সাথে অকথ্য ভাষাতে গালাগাল তো আছেই। উনার এমন চেচাঁমেচিতে ওখানে আরো অনেকে উপস্থিত হলো।

হঠাৎ করে তুয়া ওখানেই গলগল করে বমি করে দিল। ওর বমি করা দেখে প্রিয়ম, প্রত্যয় আর তুরাগ তিনজনে ওর কাছে ছুটে গেল। প্রত্যয় দ্রুত গিয়ে তুয়ার কপালের দুপাশ চেপে ধরল। তুরাগ তুয়াকে ধরে বলল, “কি রে, কি হলো তোর? হঠাৎ বমি করছিস কেন?”
প্রিয়ম বলল,” ওখানে কিছু দেখে ছিলে?” কথাটা বলে প্রিয়ম রুমের এক কোণে তাকাল। প্রিয়মের তাকানো দেখে প্রত্যয় আর তুরাগও সেদিকে তাকাল। তিনজনে ওইদিকে তাকিয়ে হতভম্ব হয়ে গেল। তুরাগ তুয়াকে ছেড়ে উল্টো ঘুরে হাঁটা ধরল। সে এখন বোনের সামনে কিছুতেই দাঁড়িয়ে থাকতে পারবে না। প্রিয়ম প্রত্যয়ের সামনে লজ্জা পেয়ে সেও সিঁড়ির কাছে চলে গেল। তুয়া আড়চোখে প্রত্যয়ের দিকে তাকিয়ে নিজেই উঠে দৌড় দিল। তুয়ার বমি করাতে চেচাঁমেচি থেমে গিয়ে সবাই রুমের ওই কোণে তাকিয়েছে। প্রত্যয় বাবা-মায়ের সামনে লজ্জা পেয়ে সেও হাঁটা ধরল। বড়রা একে অপরের সামনে লজ্জা পেয়ে ছিটকে সরে গেল।

এদিকে প্রিয়ম যেতে যেতে সিঁড়ি উপরে বমি করে দিল। তুয়া প্রিয়মের বমি দেখে আরেক দফা বমি করে দিল। প্রত্যয় কাকে ধরবে বুঝতে পারছে না। তুয়া আর প্রিয়মকে আবার বমি করা দেখে বড়রা ছুটে আসলো। প্রিয়মের আম্মু প্রিয়মকে আর তুয়ার আম্মু তুয়াকে নিয়ে গেল। বড়রাও ছোটদের সামনে কম লজ্জায় পড়ে নি। কারণ রুমের কোণে ব্যবহারিত প্রোটেকশন পড়েছিল। আর এমন নোংরা অবস্থায় ছিটকে পড়ে ছিল, যা যে কেউ দেখলেই বমি করে দিতো। এরা যে এত নোংরা কে জানত? আর প্রিয়ম এমনিতেই নোংরা কিছু সহ্য করতে পারে না। আচানক ভাবে এমন কিছু দেখায় সেও বমি কনট্রোল করতে পারল না। তবে কেউ কেউ ওই ভদ্র লোককে কিছু কথা শুনিয়েই ছাড়ল। আর এটাও জানিয়েছে, এখানে ভদ্র লোকেরা বসবাস করে। এখানে বউ পেটানো চলবে না।

তুয়া রুমে গিয়ে বিরবির করে বলল, “মানুষ এত নোংরা কিভাবে হয়? ছিঃ! এদের ঘরে কি আদৌ রহমতের ফেরেশতা ঢুকে? এদের বাসায় কি আল্লাহর রহমত নাযিল হয়? বস্তির মানুষও তো এত নোংরা হয় না।”

তুয়ার বমি করতে করতে পেট আর গলা ব্যথা হয়ে গেছে। সে পেটে হাত বুলাতে বুলাতে বলল, “আমার দেহে প্রাণ থাকা অবধি আর কোনদিনও কারো ঝগড়া দেখতে যাব না। আল্লাহ এবারের মতো মাফ করো তুমি।”

প্রায় চারদিন কেটে গেল তুয়া প্রিয়ম আর প্রত্যয়ের সামনে ভুলেও যায়নি। তুরাগও বোন দেখে পালিয়ে বেড়াচ্ছে। এমন বিশ্রী একটা ঘটনা ঘটবে কে জানত। প্রত্যয় একজন ডক্টর। সে এই ব্যাপারটা স্বাভাবিক ভাবেই নিয়েছে।

ইচ্ছের বাবা বাসায় এসেছে। এজন্য ইচ্ছে দুইদিন হলো দোতলাতে তেমন আসে না৷ প্রিয়ম বাইক নিয়ে বের হবে, তখন দেখল ইচ্ছে ওর বাবা কোলে। প্রিয়মকে দেখে ইচ্ছে বলল,”প্রিউুম প্যালা।”
ওর আব্বু মেয়েকে বললেন, “মা বড়দের সাথে এভাবে কথা বলতে নেই। প্রিয়ম তো চাচ্চু হয়।”
ইচ্ছে একবার প্রিয়মের দিকে তাকিয়ে বলল, “ভালুপাশার মানুষকে নাম ধলে ডাকতে হয়৷ তুমি এতা জানো না, পাপা?”
মেয়ের কথা শুনে উনি হতবাক হয়ে তাকিয়ে রইলেন। এ কথাটা শুনে প্রিয়ম শব্দ করে হেসে উঠল। ইচ্ছেকে ওর আব্বু তুয়াদের বাসায় যেতে বলছেন। কিন্তু ইচ্ছে কিছুতেই যাবে না। ইচ্ছের আম্মুর জ্বরটা বেড়েছে। এজন্য উনাকে ডক্টরের কাছে নিয়ে যেতে হবে। প্রিয়ম একথা শুনে বলল,”ইচ্ছেমণি, আমি এখন ঘুরতে যাচ্ছি। তুমি কি আমার সাথে যাবে? তুমি আমার সাথে আসলে আমরা আজকে অনেক ঘুরব।”

ইচ্ছে ওর আব্বুর দিকে তাকাল। ওর আব্বু ইচ্ছেকে যেতে বলল। ইচ্ছে প্রিয়মের কাছে যাওয়ার জন্য হাত বাড়াল। প্রিয়ম ইচ্ছেকে বাইকের সামনে বসিয়ে দিয়ে বলল, “তুমি বাইক চালাবে আর আমি বসে থাকব।”
ইচ্ছে আদুরে সুরে বলল, “আমি পালি না তো।”
প্রিয়ম হেসে ইচ্ছের হাত দু’টো ওর হাতের নিচে রাখল। তারপর দু’টো তে ছুটল উড়াল পাখির মতো মুক্ত বাতাসে ঘুরতে। ইচ্ছে খিলখিল করে হাসতে হাসতে বলল,”থানকু প্রিউুম।”
প্রিয়ম হেসে বলল,”ওয়েলকাম ইচ্ছেমণি।”

প্রত্যয় সকালে যাওয়ার সময় বলে দিয়েছে আজকে সে সারাদিন খুব ব্যস্ত থাকবে। প্রত্যয়ের আম্মু বাসায় একা, এজন্য উনি তুয়াতের বাসায় গেলেন। তুয়ার আম্মু তখন তুয়াকে বকছিলেন। তুয়া ঠোঁট উল্টে চেয়ারে বসে পরোটা আর ভাজির দিকে অসহায় চোখে তাকিয়ে আছে। তুয়ার আম্মু লাল শাক কাটতে কাটতে প্রত্যয়ের আম্মুকে বললেন,” ভাবি বসেন! আর বলবেন না, এই মেয়েটা আমার জান জীবন শেষ করে দিল। এর অত্যাচার আমার আর সহ্য হচ্ছে না। আল্লাহর ত্রিশটা দিন সে খাওয়া নিয়ে ঝামেলা করে।”
প্রত্যয়ের আম্মু ওনার অভিযোগ শুনে হাসল।
আজকে প্রত্যয়ের কাছে অনেক পেশেন্টের ভীড় জমেছে। সে দম ফেলার সময়টুকুও পাচ্ছে না। তিন দিনের একটা বাচ্চার হার্টের সমস্যার জন্য ওর কাছে এনেছে। এই বাচ্চাটার হার্টে ছিদ্র দেখা দিয়েছে। বাচ্চাটাকে দেখে প্রত্যয়ের খুব কষ্ট লাগল। এই বাবুটার সার্জারি করলে সে বাঁচবে না। সার্জারির ধকল ওর ছোট্ট প্রাণটা সহ্য করতে পারবে না। একথা প্রত্যয় বাচ্চার বাবা-মাকে আকার ইঙ্গিতে বোঝাল। কিছু কিছু কথা সরাসরি বলতে নেই। বাচ্চার মা কেঁদে কেঁদে বললেন, “স্যার আমার বাবুটা বাঁচবে তো? ওর সার্জারি কি করাই লাগবে?”

“দেখুন, হার্ট সার্জারি ছোট কোনো ব্যাপার নয়। তিনদিনের বাচ্চার জন্য এটা রিস্কি হয়ে যাবে। আল্লাহ ভরসা! আমি চিকিৎসার প্রথম ধাপ শুরু করি। কোনো পরিবর্তন না হলে পরে নাহয় সার্জারির কথা ভাববেন।”

“আচ্ছা।”

বাচ্চাটি কি সুন্দর করে ঘুমাচ্ছে, সে নিষ্ঠুর পৃথিবীতে আসা মাত্রই কঠিন রোগে আক্রান্ত হয়ে গেল। প্রত্যয় আল্লাহর উপর ভরসা করে বাচ্চাটার চিকিৎসা শুরু করল। আপাতত মেডিসিন দিয়ে দেখবে কাজ হচ্ছে কিনা। তারপর পরের ধাপ সে ভেবে চিন্তে নিবে। একের পর এক পেশেন্ট আসতেই আছে। এর মধ্যে প্রত্যয়কে দুইবার উঠতে হয়েছে। কারণ একজন সার্জারির পেশেন্টের হঠাৎ করে বুকে ব্যথা উঠেছিল।

পলক আজকে রান্না করতে গিয়ে তরকারি পুড়িয়ে ফেলেছে। এজন্য বাসায় আবার অশান্তির সৃষ্টি হয়েছে। পলক ইচ্ছে করে নি, একথাটা সে ভয়ে বলতেও পারছে না। রনিত বাসায় নেই, অফিসে গেছে। রনিতের দাদী আর মা মিলে পলককে কথা দিয়ে গিলে খাচ্ছে। পলক মাথা নিচু করে চোখের পানি ফেলছে। সে গোসলে যাওয়ার আগে দিশাকে বলে গিয়েছিল, “ভাবি, চুলার উপরে তরকারি আছে। আপনি একটু দেখলে, আমি গোসলে যেতাম।”

“আচ্ছা যাও।”

দিশা পলককে যেতে বলেছে ঠিকই, কিন্তু সে তরকারি দেখেনি। পলক যখন এসে দেখল ততক্ষণে তরকারি পুড়ে কয়লা হয়ে গেছে। তখন দিশা এসে চিৎকার করে সবাইকে জানাল পলক ইচ্ছে করে এটা করেছে৷ কারণ সে চায় না দুপুরে কেউ ভাত খাক। একথা শুনে দাদী আর শাশুড়ি মিলে ওকে বকতে লাগল।

সন্ধ্যার পরে প্রিয়ম বান্দরবানে যাওয়ার উদ্দেশ্যে বেরিয়ে গেল। ওর বান্দরবানে যাওয়ার কথা সবাই জানত। বছরে দুইবার সে ভবঘুরেদের মতো ঘুরে বেড়ায়। ওর সঙ্গী হিসেবে কাউকে লাগে না। সে একা একাই ইচ্ছেমতো ঘুরতে ভালবাসে। সে প্রাকৃতিক সৌন্দর্যে বুদ হতে ভালবাসে। প্রকৃতির মাঝে নিজেকে ডুবিয়ে আবার নতুন করে বাঁচার ইচ্ছেটুকু সে মনে পোষণ করে। এত সুন্দর পৃথিবী! এত মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্য না দেখে ব্যস্ততার যাতাকলে সে পিষ্ট হতে চায় না। এজন্য বছরে দুইবার সে ইচ্ছে মতো ঘুরে বেড়ায়। রাতের জার্নি সব সময় প্রিয়মের কাছে বেস্ট মনে হয়। প্রিয়মের বাস ছেড়ে দিয়েছে। সে নিজের সিটে হেলান দিয়ে কানে ইয়ারফোন গুঁজে চোখ বন্ধ করে নিল। হঠাৎ দু’চোখের পাতা খুলে বলল, “ফিরে এসে উত্তরটা নিব।” কথাটা বলে প্রিয়ম আবার চোখ বন্ধ করে নিলো। ওর ঠোঁটের কোণে বাঁকা হাসির রেখা স্পষ্ট ফুটে উঠছে।

পরের দিন সন্ধ্যা বেলা তুয়া কোচিং থেকে ফিরছিল। হঠাৎ কয়েকজন ছেলে ওর পথ আগলে দাঁড়াল। ছেলে গুলোর মুখে বিশ্রি হাসি। সন্ধ্যার আজান হয়ে গেছে, চারদিকে অন্ধকার নেমে এসেছে। ছেলে গুলো এসে ওকে ঘিরে ধরেছে। তুয়া ভীতু চোখে আশে পাশে তাকাল, কিন্তু রাস্তাটা ফাঁকা। কোচিং থেকে বের হয়ে ফিরতে ওর দেরী হয়ে যাচ্ছিল। তাঁর মধ্যে একটাও রিকশা খুঁজে পাচ্ছল না। তাই শটকার্ট রাস্তা ধরে হাঁটছিল। ছেলে গুলো তুয়াকে একা দেখে ওকে এতক্ষণ ফলো করছিল। তুয়া ব্যাপারটা বুঝতেও পারেনি। ছেলে গুলো ওর দিকে এগিয়ে আসলো। তুয়ার ভয়ে কয়েক পা পিছিয়ে গেল। একটা ছেলে হেসে বলল, “পিছিয়ে আর কতদূর যাবে মামনি? তুমি পিছাতেই থাকো আমরা না হয় তোমার দিকে এগোতে থাকি?”

To be continue…!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here