সুদর্শন শঙ্খচিল’ [১০]

0
361

‘সুদর্শন শঙ্খচিল’
[১০]
লেখনীতে:- নূরজাহান আক্তার (আলো)

-“তুয়া আপু, বউ বউ খেলবা?”

ইচ্ছে তুয়াকে কথাটা বলে দাঁত বের করে হাসল। তুয়া ইচ্ছের দিকে তাকিয়ে না সূচক মাথা নাড়াল। তুয়া খেলবে না বলায় ইচ্ছের মুখের হাসিটা মলিন হয়ে গেল।

আজকাল তুয়ার কিছু ভালো লাগে না৷ ওর জীবনটা যেন অদ্ভুত এক গোলক ধাঁধায় আঁটকে গেছে। কষ্টগুলো বেহায়ার মতো এসে তুয়ার জীবনে ভিড় জমিয়েছে। এক সপ্তাহ হলো তুয়া রুম থেকে হয়নি। কারো সঙ্গে তেমন কথা বলেনি। তুয়ার এখন রাতজাগা পাখির মতো র্নিঘুমে রাত কাটে। ওর ঘরবন্দী জীবন বিষাদের ভরপুর থাকলেও এভাবেই ওকে বাঁচতে হবে, কারণ সে ধর্ষিতা।

ইচ্ছের মলিন মুখ দেখে তুয়া উঠে ইচ্ছের কাছে গেল। ইচ্ছে মন খারাপ করে ওর পুতুলটাকে নিয়ে সিঁড়ি অবধি চলে গেছে। তুয়া গিয়ে ইচ্ছেকে কোলে তুলে নিল। ইচ্ছে একরাশ অভিমান জমিয়ে বলল, “বাসায় যাব।”

তুয়া ভ্রু কুঁচকে বলল, “তুই না বললি আমার সঙ্গে খেলবি?”

ইচ্ছে কোনো কথা বলছে না, গাল ফুলিয়ে রেখেছে। তুয়া ইচ্ছের গাল টেনে বলল, “বাসায় চানাচুর আছে। কেউ কি খাবে?”

ইচ্ছে তুয়ার দিকে তাকিয়ে হাসল। তুয়া ইচ্ছেকে নিয়ে বাসায় ঢুকতে যাবে, ঠিক তখন তিন তলার ভাবি তুয়াকে থামিয়ে বললেন,

-“সেদিন আমার রুমের কোণে বীর্যসহ প্রোটেকশন পড়ে ছিল। তাই তুমি লোক দেখিয়ে বমি করে আমাদের অপমান করে তবেই ক্ষান্ত হয়েছিলে। আর গত সপ্তাহে ধর্ষকরা এসে তোমার শরীর নিয়ে তাদের খায়েশ মিটিয়ে গেল। তা এখন তোমার এই শরীর নিয়ে ঘৃণা হচ্ছে না, বমি পাচ্ছে না, নাকি নিজের শরীর বলে ঘৃণার জায়গায় মিষ্টতায় পরিণত করেছ?”

তুয়া অশ্রুসিদ্ধ চোখে মাথা তুলে তাকাতে পারল না। প্রিয়ম বের হওয়ার সময় উনার পুরো কথা শুনে তুয়ার পাশে দাঁড়িয়ে বলল,

-“সেই রাগ এতদিন তুলে রেখেছিলেন? তা বেশ ভালো করেছেন। আমিও মানছি সব দোষ তুয়ারই ছিল। সেদিন তুয়া বমি না করে যদি আপনাকে বলত প্রোটেকশনটা আলমারিতে তুলে রাখতে। তাহলে হয়তো আজ আপনার খুশির কমতি থাকত না, তাই না?”

ভাবিটা চোখ গরম করে প্রিয়মের দিকে তাকিয়ে আছেন। মনে হচ্ছে উনি চোখ দিয়ে প্রিয়মকে গিলে খাবেন। প্রিয়ম ভাবির দিকে তাকিয়ে আবার বলল,

-“সে যাই হোক, আপনাকে আমার কি বলে ডাকা উচিত জানি না, আর জানার ইচ্ছেও নেই। তাই কোনো সম্বোধন ছাড়াই কথা বলছি। ওহ হ্যাঁ! যেটা বলছিলাম, সেদিন তুয়া আপনাকে কিছু না বললেও আজ আমি বলছি। আপনি ওগুলো আলমারিতে তুলে রেখে বিল্ডিং তৈরী করুন। মনে হয় বেশ ভালো মানের বিল্ডিং হবে।”

ভাবিটা আর কথা না বাড়িয়ে রেগে চলে গেলেন। তুয়া চলে আসতে যাবে তখন প্রিয়ম বলল, “তুমি তো জানো, তুমি ধর্ষিতা নও। তাহলে তোমার এত অভিনয়ের কারণ কি?”

প্রিয়মের কথা শুনে তুয়া হতবাক হয়ে তাকাল। প্রিয়ম ওর মাকে বের হতে দেখে চুপ করে নিচে চলে যায়। প্রত্যয়ের আম্মু তুয়াকে দেখে একপ্রকার জোর করেই উনার বাসায় নিয়ে গেলেন। ইচ্ছেও তুয়ার সঙ্গে নাচতে নাচতে গেল।

চাঁদ ড্রয়িংরুমে বসে নুডুলস খাচ্ছিল আর মুভি দেখছিল। চাঁদের কথা এই বিল্ডিংয়ের কেউ এখনও জানে না। প্রত্যয়ের আম্মুর সঙ্গে তুয়াকে দেখে চাঁদ বলল, “হ্যালো আপু! আমি চাঁদ! এবার ক্লাস টেনে উঠেছি আর তুমি?”

তুয়া জোরপূর্বক হেসে বলল, “আমি তুয়া, ইন্টার সেকেন্ড ইয়ারের ছাত্রী।”

তুয়া চাঁদকে ওদের বাসায় যেতে বলল। চাঁদও হেসে জানাল, সে যাবে। তুয়া চাঁদের সাথে টুকটাক কথা বলে উঠে দাঁড়াল।

প্রত্যয় এসে পেছন থেকে ইচ্ছেকে কোলে তুলে বলল, “ইচ্ছেমণি, আমার কাছে আসো না কেন, হুম? আমি কি খুব পঁচা?”

ইচ্ছে প্রত্যয়কে দেখে বলল, “আমাকে ছালো, আমি সূচ দিব না।”

প্রত্যয় মিটিমিটি হাসতে হাসতে প্রিয়মকে ডেকে ইনজেকশন আনতে বলল। ইচ্ছে বাঁচার জন্য ছটফট করে তুয়ার কাছে যেতে চাচ্ছে। কারো সাহায্য না পেয়ে ইচ্ছে চিৎকার করে বলল, “প্রিউুম বাঁচাও! প্রিউুম! আমাতে প্রত্তুয় মেলে ফেলবে।”

ইচ্ছে প্রিয়মকে ডাকতে ডাকতে কেঁদে দিল। প্রত্যয় ইচ্ছেকে ওর কোলে বসিয়ে মিষ্টি করে বলল, “সরি রাজকন্যা। আমি খুব সরি, আর কাঁদে না।”

ইচ্ছে কাঁদতে কাঁদতে বলল, “না! না! সলি না। তুমি মেলা পঁচা, খুব পঁচা। তুমি আমাতে মেলা দুঃখু দিছো।”

ইচ্ছের কথা শুনে চাঁদ আর প্রত্যয়ের আম্মু হাসছেন। প্রত্যয় মন খারাপ করে বলল, “সরি ইচ্ছেমণি! আমি তোমাকে আর দুঃখ দিব না।”

ইচ্ছে তাও ফুপাচ্ছে। প্রত্যয় উঠে চানাচুরের পুরো প্যাকেট এনে ইচ্ছেকে দিয়ে বলল, “আমি তোমাকে সূচ দিব না, ইচ্ছেমণি। আমি শুধু দুষ্টুদের সূচ দিব।”

ইচ্ছে চোখ মুছে চানাচুরের প্যাকেটটা হাতে নিয়ে বলল, “সুত্ত্যি?”

প্রত্যয় হেসে বলল, “হুম! একদম সত্যি।”

ইচ্ছে এতক্ষণে দাঁত বের করে হাসল। প্রত্যয় হেসে ইচ্ছের গালে আদর দিয়ে বলল, “ইচ্ছেমণি, তোমার বিয়ে দিব চানাচুর কোম্পানির ছেলের সাথে।”

ইচ্ছে লজ্জা পাওয়ার ভাব করে বলল, “আতথা।”

ইচ্ছের কথা শুনে সবাই শব্দ করে হেসে উঠল। এর মধ্যে তুয়া যে কখন চলে গেছে কেউ খেয়াল করেনি। ইচ্ছে আর প্রত্যয়ের আবার ভাব হয়ে গেছে। তাই ইচ্ছে তুয়ার কাছে না গিয়ে প্রত্যয়ের কাছেই থেকে গেল।

রনিত অফিস থেকে ফিরে ফ্রেশ হয়ে কেবল বসল। পলক রনিতের পাশে বসে অন্য দিকে তাকিয়ে বলল, “সবাই বলছে আমাদের বাচ্চা নিয়ে নিতে।”

রনিত শান্ত ভাবে পলককে বলল, “এখন বাচ্চার চিন্তা করা যাবে না। আর সবাই বললেই যে নিতে হবে, এমন তো না।”

পলক রেগে উঠে দাঁড়িয়ে বলল, “যে কেউ এসে বাচ্চার জন্য আমাকে খোঁচায়, এসব আমার অসহ্য লাগে।”

রনিত উঠে পলককে ওর পাশে বসিয়ে সুন্দর ভাবে বলল, “তোমার অল্প বয়স। অপরিপক্ব বয়সে বিয়ের কুফল তো টের পেয়েছ। তার উপরে এখন বাচ্চা নিলে তোমার জন্য রিস্কি হয়ে যাবে।”

পলক জেদ করে বলল, “না, আমি কিছু জানি না। আমি এবার বাচ্চা নিয়েই সবার মুখ বন্ধ করবো।”

পলক কথাটা বলে রুম থেকে বেরিয়ে গেল। আজকে এক পাড়াতো দাদী এসে পলককে বলেছেন,

-“হ্যা লো রনিতের বো। তোরা ছৈল নিচ্ছিস না ক্যানে লো? ছৈল না হইলে ব্যাডা ম্যাইনষের মুন ঘরে টিকে না, লো। বিয়ের পরও কয়েক খান মাইয়া পোলা দেখলে ছুঁকছুঁক কইরা বেড়ায়। পরে আবার অন্য ব্যাডার লগে ভাইগ্গা যায়। তোরা তারাতারি ছৈল নিয়া নে। তাইলে দু’জনেরই মুনডা ঘরেই বান্ধা রইব নি, লো।”

পলকের এসব কথা শুনতে খুব বিরক্ত লাগে। এজন্য মানুষের মুখ বন্ধ করার জন্য পলক রনিতকে বাচ্চার কথা বলল। কিন্তু যত যাই হোক, রনিত দ্বিতীয় ভুল করবে না। কারণ ওর যা শিক্ষা পাওয়ার, প্রথম অঘটনে সে পেয়ে গেছে। দ্বিতীয় ভুল করে রনিত পলককে হারাতে পারবে না। এখন পলক রাগ করেছে। কিন্তু পরে ঠান্ডা মাথায় বুঝালে সে নিশ্চয়ই বুঝবে।

অন্যের খোঁচা মারা কথা থেকে বাঁচতে, অনেক মেয়ে রাগের বশে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। তাদের জীবনের রিস্কের কথা দু’বার ভাবে না। ঠান্ডা মাথায় একবারও চিন্তা করেৎনা, জীবন গেলে তার যাবে অন্য কারো আসবে যাবে না। তাই চোরের ভয়ে কলাপাতায় ভাত খাওয়ার কোনো মানেই হয়।

রাত আটটার দিকে প্রত্যয় তুয়ার রুমের দরজায় নক করে বলল, “তুয়া, আমি তোমার সঙ্গে পাঁচ মিনিট কথা বলতে চাই।”

প্রত্যয় সচরাচর আগ বাড়িয়ে কারো বাসায় ঢুকে না। হয়তো জরুরী কিছুর জন্য এসেছে। তাই তুয়া দরজা খুলে দিল। প্রত্যয় তুয়ার রুমে প্রবেশ করে চারপাশে চোখ বুলিয়ে বেডে বসল। তুয়া এখনও রুমের দরজার কাছে দাঁড়িয়ে আছে। সকালের পর থেকে তুয়া একবারও বের হয়নি, খাইও নি, কারো ডাকে সাড়াও দেয়নি। প্রত্যয়ের ডাকেই দরজা খুলল।

প্রত্যয় তুয়াকে বলল, “আমার সামনে এসে বসো।” তুয়া প্রত্যয়ের থেকে দুরত্ব বজায় রেখে বসল। প্রত্যয় শান্তভাবে বলল,

-“তোমার সঙ্গে কিছু কথা বলতে এসেছি। তুমি কি আমার কথা গুলো শুনবে? উহুম! আমি আদেশ, উপদেশ, ভাষণ কোনোটাই দিতে আসিনি।”

তুয়া প্রত্যয়ের দিকে না তাকিয়ে বলল, “বলুন।”

প্রত্যয় মুচকি হেসে বলল, “অপরাধীর মতো মাথা নিচু করে আছো কেন? চোখ তুলে তাকিয়ে আমার সঙ্গে কথা বলো।”

তুয়া মাথা নিচু করে একই ভাবে বসে রইল। প্রত্যয় বলল, “তুমি একজন ধর্ষিতা, তাই না?”

তুয়া অন্য দিকে মুখ ঘুরিয়ে নিল। তবুও ওর বেহায়া চোখের পানি গাল বেয়ে গড়িয়ে পড়ল। প্রত্যয় ওর ক্ষতটা নতুন করে খোঁচাতে এসেছে জানলে, সে কিছুতেই দরজা খুলত না। প্রত্যয় তুয়াকে আবারও বলল,

– “তুয়া তোমার শরীরটা অপবিত্র, নোংরা হয়ে তুমি কলুষিত হয়ে গেছো। তুমি বেঁচে থেকে কি করবে? তার চেয়ে তুমি মরে যাও! তুমি মরতে চাইলে আমি নিজে তোমাকে সাহায্য করবো। তুমি ধর্ষিতা! ধর্ষণ হওয়ার পর ধর্ষিতাদের বাঁচার কোনো অধিকার থাকে না।”

তুয়া অবাক চোখে প্রত্যয়ের দিকে তাকিয়ে আছে। প্রত্যয় তুয়াকে কথা গুলো বলতে বলতে ওঠে তুয়ার একটা ওড়না এনে ফাঁস বাঁধিয়ে তুয়ার হাতে ধরিয়ে দিল। প্রত্যয় ওর পকেট থেকে ছোট্ট একটা বিষের বোতল বের করে তুয়াকে দিল। রুমের বাইরে গিয়ে সিরিঞ্জে কিছু এনে তুয়া সামনে রেখে বলল, “কিভাবে মরতে চাও চুজ করো।”

তুরাগ সহ তুয়ার আব্বু-আম্মু এসে রুমে দাঁড়াল। প্রত্যয় তুয়ার পাশে বসে বলল,

-“নাও! এবার তুমি সুইসাইড করো। আমরা দাঁড়িয়ে শুধু দেখব, কথা দিচ্ছি আমরা কেউ তোমাকে বাঁধা দিব না। তবে তুমি এখন না সুইসাইড করলে আর কোনোদিনও সুইসাইড করতে পারবে না। এটাই তোমার ফাস্ট এ্যান্ড লাস্ট চান্স। নাও! নাও! দ্রুত সুইসাইড করো। আমার আবার একটু পরে ওটিতে ঢুকবে হবে । আজকে ধর্ষিতা তুয়াকে দাফন করে তারপরেই নাহয় ওটিতে ঢুকব।”

একটু পরে, প্রত্যয়ের আব্বু-আম্মু আর চাঁদ এসে রুমে উপস্থিত হলো। তুয়া ওড়নার ফাঁসটা ছুঁড়ে ফেলে শব্দ করে কেঁদে উঠল। তুয়ার আম্মু তুয়াকে ধরতে গেলে প্রত্যয় উনাকে আঁটকে দিল। প্রত্যয় তুয়ার হাতে বিষের বোতল তুলে দিয়ে বলল, “এটা খাও। আমি গ্যারান্টি দিচ্ছি, এটা খেলে তুমি সিওর মরবে।”

তুয়া বিষের বোতলটা ছুঁড়ে ফেলে কেঁদে বলল, “না! আমি মরবো না। মরবো না আমি।”

প্রত্যয় এবার সিরিঞ্জটা তুলে তুয়ার হাতে পুশ করতে গেল। তুয়া প্রত্যয়ের থেকে দুই পা পিছিয়ে উচ্চ শব্দে কেঁদে বলল, ” না! আমি সুইসাইড করবো না। আমি বাঁচতে চাই, বাঁচতে চাই।”

প্রত্যয় ওর হাতের সিরিঞ্জটা রেখে তুয়ার কাছে গিয়ে শান্ত কন্ঠে বলল, “তাহলে বাঁচার মতো বাঁচো। ঘরকুনো হয়ে নিজেকে কষ্ট দিয়ে গুটিয়ে নেওয়াকে বেঁচে থাকা বলে না।”

তুয়া কাঁদতে কাঁদতে প্রত্যয়ের পায়ের কাছে বসে পড়ল। সবাই একে একে রুম থেকে চলে গেল। প্রত্যয় তুয়ার কাছে হাঁটু গেড়ে বসে বলল, “তুমি বলেছিলে, একজন ধর্ষিতাকে সান্ত্বনার বাণী দেওয়া যায়, কটু কথা বলা যায়, গালমন্দ করা যায়। আজ আমি বলছি তাকে ভালবেসে আপনও করা যায়। আমি এখন তোমাকে আমার ঘরের ঘরণি করার দাবি নিয়ে এসেছি। তুমি কি আমাকে সেই সুযোগটুকু দিবে?”

তুয়া প্রত্যয়ের কথা শুনে অবাক হয়ে তাকিয়ে আছে। প্রত্যয়ের চোখ বলছে সে মোটেও মজা করছে না। তুয়া মাথা নিচু করে কাঁদতে থাকল। প্রত্যয় তুয়াকে আটকাল না বরং প্রাণ খুলে কাঁদতে দিল। প্রত্যয় আবারও বলল, “তুমি আমাকে বলেছিলে, ধর্ষিতাকে দয়া করা গেলেও বউ করা যায় না। আজকে দয়া নয় বরং ভালবেসে বউ করে নিতে এসেছি।”

তুয়া কাঁদতে কাঁদতে বলল, “পরে আপনার আফসোস হলে?”

প্রত্যয় আলতো করে তুয়ার চোখের পানি মুছে দিয়ে বলল, “শরীরের আত্মাকে ছুঁড়ে ফেলে কেউ কখনও বাঁচতে পারে, তুমিই বলো?”

To be continue…!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here