তিমিরে_ফোটা_গোলাপ পর্ব—৭৭ Writer তানিয়া শেখ

0
362

#তিমিরে_ফোটা_গোলাপ
পর্ব—৭৭
Writer তানিয়া শেখ

রাত নেমেছে। মৃদুমন্দ হাওয়া বইছে। ঠাণ্ডার তেজ তীব্র। ইসাবেলা দুহাতে নিজেকে জড়িয়ে ধরে দাঁড়িয়ে আছে। চোখে এখনও ভাসছে সেই লোমহর্ষক দৃশ্য। একদলা রক্তাক্ত মাংসপিণ্ড, মেয়েটার ভীত ও করুণ মুখ, ওর পিতা-মাতার সজল শঙ্কিত চেহারা ইসাবেলার ভেতরে কেমন অসহ্য এক অনুভূতির জন্ম দেয়। চারপাশটা বদ্ধ হয়ে আসে। বাতাস যেন এই মুহূর্তে ধারালো সেই ছুরি। শ্বাস নালী কাটছে সূক্ষ্মভাবে।

নিকোলাস উদ্বিগ্ন হয়ে ইসাবেলাকে দেখছে। ওর গোলাপি ঠোঁটজোড়া কাঁপছে থরথর করে। কালো হয়ে উঠেছে। চোখ স্থির শূন্যে। সময় নিলো নিকোলাস। সময় নেওয়াটা জরুরি। নিজেকে সামলে নেওয়া শিখতে হবে ইসাবেলাকে। এরপর ওর জীবনের সবচেয়ে বড়ো পরীক্ষা। ধৈর্য ধরে নিকোলাস। কিন্তু আজ ধৈর্য ধরতে পারছে না। বারবার অধৈর্য হচ্ছে। অস্থিরতা ওর ভেতর-বাহিরজুড়ে। পরীক্ষা কি একা ইসাবেলার? না! আজ নিকোলাসেরও পরীক্ষা। আজকে ওর হার জিত ইসাবেলার ওপর নির্ভরশীল। আস্থা খুব রয়েছে তবুও কীসের ভয়ে যে বুক ধুকপুক করছে! ধৈর্য ধরে থাকাটা এই মুহূর্তে খুব প্রয়োজন।
এই মেয়ে ভাবে নিকোলাস ওকে কাছে পেতে চায় না। আহাম্মক, নির্বোধ কি সাধে বলে? মাঝে মাঝে এত অবুঝ কেন হয়? কথায় কথায় যখন চুমু দিয়ে অতিষ্ঠ করে তুলেছিল, জড়িয়ে ধরেছে তখনও কি এই বোধ হয়নি? গতকাল থেকে চুম্বন করেনি ওই প্রিয় ঠোঁটদুটোতে। সংযম তো ছিলোই সাথে ইসাবেলার শাস্তি। ইসাবেলার শাস্তি না ছাই! শাস্তি কাকে বলে ও কতপ্রকার সব মর্মে মর্মে অনুধাবন করছে নিকোলাস। কানে ঝাঁ ঝাঁ করে বাজছে ইসাবেলার সেই ক্ষোভঝরা আত্মসমর্পনের বাক্যটা। কোন পুরুষ প্রেমিকার এমন সমর্পণে সাড়া না দিয়ে থাকতে পারে?

“তোর মতো পিশাচ!” তিক্ত স্বরে নিকোলাসের ভেতরের সত্তা বলল।

“চুপ করো। কথা শেষ হতে দাও।”

মনে মনে কষে ধমক দিলো নিকোলাস। কথার মাঝে ফোঁড়ন কাটার চাইতেও বেশি অপ্রিয় লেগেছে “তোর মতো পিশাচ” কথাটা। নিকোলাস পিশাচ হতে পারে কিন্তু প্রেমিকও তো। যে প্রেয়সীর ভালোর কথা ভেবে নিজেকে সংযত রেখেছে। কষ্ট কি হয়নি এতে? ভীষণ হয়েছে। ছটফট করেছে প্রতি সেকেন্ড। ইসাবেলাকে চাওয়ার মতো আর কী চেয়েছে জীবনে? ক্ষমতা, শক্তি! তাচ্ছিল্যভরে হাসল নিকোলাস। ইসাবেলার পায়ের নূপুর বানিয়ে দেবে ওই ক্ষমতা ও শক্তি। ঝোঁকের বসে আবেগতাড়িত হয়ে ঘনিষ্ঠ হতে চায় না নিকোলাস। ও জানে এরপর ইসাবেলা পস্তাবে। তাই তো বড়ো কঠোর হতে হয়েছে ওকে।

“নিকোলাস!”

সপ্রশ্ন দৃষ্টিতে তাকিয়েছে ইসাবেলা। এবার ও জবাব শুনতে প্রস্তুত। নিকোলাস বলতে লাগল। কোনো এক পিশাচের খপ্পরে পড়েছিল মেয়েটি। পিশাচটি কেবল ওর রক্তে সন্তুষ্ট ছিল না। মেয়েটিকেও ওর চায়। পরিচয় গোপন করে প্রেমের সম্পর্ক গড়ে তুললো। কিন্তু ধরা একদিন ঠিকই পড়ে। মেয়েটি এবার ওকে ভয় পায়। কাছে যেতে চায় না। পিশাচটি পিছু ছাড়ল না। আপোসে নয়তো জোর করে হলেও মেয়েটিকে ও নিজের করবে। এদিকে ঘটনাক্রমে মেয়েটির পরিবার জেনে যায়। মেয়ের ওপর থেকে এতবড়ো বিপদ নামক পিশাচটাকে দূর করতে চার্চের ফাদারের সাহায্য নিলেন। কূটকৌশলে পিশাচটিকে হত্যা করা হলো। কিন্তু ভাগ্যের বুঝি অন্য পরিকল্পনা ছিল। মেয়েটি সন্তানসম্ভবা হয়ে যায়। পিশাচদের সন্তান হওয়ার সম্ভবনা খুব রেয়ার। মেয়েটি প্রথমে বিশ্বাস করেনি। পরীক্ষা করে শিওর হয়। মানব শিশুর তুলনায় পিশাচশিশুর বিকাশ দ্রুত ঘটে। কয়েকদিনে ওর পেট ফুটে উঠল। চিন্তায় পড়ে ওরা। মেয়েটির স্বাস্থ্যের অবনতি হতে থাকে দিনকে দিন। গোপনসূত্রে ব্যাপারটা নিকোলাস জানতে পারে। মেয়েটির পরিবারকে নিজেদের পরিচয় পুরোপুরি দেয়নি। ওরা মেয়ের সুস্থতার আশ্বাস পেয়ে এতটাই খুশি হয়েছে যে নিকোলাস এবং বাকিদের পরিচয় নিয়ে খুব একটা মাথা ঘামায়নি। তারপরের ঘটনা ইসাবেলা সচক্ষে দেখেছে। মেয়েটি এখন পুরোপুরি সুস্থ। পরিমিত পিশাচরক্ত পানে দ্রুত আরোগ্যলাভ করেছে।

নিকোলাস এবার ধীর পায়ে ইসাবেলার এক হাত সামনে গিয়ে দাঁড়ায়। ইসাবেলা এখনও ভাবনায় ডুবে আছে। নিকোলাস পকেট থেকে আংটির বাক্স বের করে। ভেতরে জ্বলজ্বল করছে নীলকান্তমণি। তারপর এক হাঁটুর ওপর বসে পড়ল নিকোলাস। ইসাবেলার ভাবনার সুতো ছেড়ে। অভিভূত, বিহ্বলিত। দুহাতে মুখ চেপে ধরে রইল। এ যে একেবারে অপ্রত্যাশিত ছিল ওর জন্য। চোখে জল চলে এলো। না, কষ্টের নয় বড়ো আনন্দের। কিন্তু সেই আনন্দে খানিক ভাটার টান এলো নিকোলাসের কথাতে,

“বেলা, একটু আগে যা তোমায় বলেছি ওই সবকিছু তোমার সাথেও ঘটতে পারে। আমি পিশাচ বেলা। আই উইশ আমি সাধারণ মানুষ হতে পারতাম। তবে প্রপোজ ভিন্ন রকম হতো। আমার পথ কাঁটায় ভরা। যাযাবরের ন্যায় চলতে হয়। মৃত্যু প্রতি মুহূর্তে ছায়া হয়ে রয়েছে। আমি রোজ ডাইনিংএ তোমার সাথে খেতে পারব না। সকালের রোদ দেখতে পারব না একসঙ্গে, সন্তান সুখ দিতে পারব না। সংসার পাবে না। পাবে না তোমার কাঙ্ক্ষিত ঈশ্বরের আশীর্বাদ প্রাপ্ত জীবন। আপন রক্তের সম্পর্কও ছাড়তে হতে পারে। তুমি আবেগ দিয়ে নয় ভেবে জবাব দাও। এরপরেও আমাকে তুমি চাইবে? করবে বিয়ে আমাকে? উইল ইউ ম্যারি মি ইসাবেলা অ্যালেক্সিভ?”

বুক কাঁপছে ইসাবেলা। উল্লাসিত বিস্ময় ম্লান হলো। সন্ধানী চোখে কিছুক্ষণ তাকিয়ে রইল ওর দিকে। সব যখন ওর সামনে পরিষ্কার তখন অবিচলিত কণ্ঠে বলল,

“তুমি এসব কেন বলছো বলোতো? তোমার কি মনে হয় এইমাত্র যা বললে তা আমি জানতাম না? হ্যাঁ, এভাবে হয়তো জানতাম না কিন্তু ধারনা তো ছিল। মনে আছে আমাদের প্রেমের শুরু দিকের কথা। দুজনই মনের সাথে যুদ্ধ করেছিলাম। মন্ত্রের মতো পড়তাম, মন দেবো না, ভালোবাসব না। কেন এভাবে বলতাম? কারণ দুজনেরই জানা ছিল আমাদের মাঝে গড়ে ওঠা সম্পর্কে রয়েছে হাজারো বাধা। ভয় পেতাম। পাছে মন ভাঙে, সমাজ না মানে, অভিশপ্ত হই, ক্ষতি হয়, এই হয়, সেই হয় আরও কত কী! এত ভেবেও কী ভালো না বেসে থাকতে পেরেছি? উত্তাল প্রেমের স্রোত আমাদের ভাসিয়ে নিয়েছে অজানার দিকে। পরিণতি না জেনে আমরা এগিয়েছি। ওয়াদা করেছি যাই হোক হাত ছাড়ব না। এখন তবে এসব কথা কেন? একই খাবার টেবিলে বসে হয়তো সাধারণ কাপলদের মতো খাবার খাওয়া হবে না। কিন্তু আমি তোমার সামনে অভ্যাস করব একা খাওয়ার। তুমি চোখের সামনে বসা এই বা কম কীসের? আমার আগে তোমাকে চায় নিকোলাস। সবকিছুর আগে। সন্তান হবে কি না, যদি পেটে এসে যায় তখন মৃত্যুর ঝুঁকি থাকবে ইত্যাদি.. ইত্যাদি। ভবিষ্যতের ওপর ছেড়ে দাও না এসব। নিয়তিকে মানি আমি নিকোলাস। নিয়তি আমাকে তোমায় দিয়েছে। এরপর যদি মৃত্যু দেয় আমি খুশি খুশি মাথা পেতে নেবো, কিন্তু সেদিনও মাথাটা যেন তোমার কোলের ওপরই থাকে।”

“বেলা!” উঠে দাঁড়ায় নিকোলাস।

“চলো, আরেকবার সঠিকভাবে, রোমান্টিকতার সাথে প্রপোজ করো।” ইসাবেলা আদেশের সুরে বলল। গলা জড়িয়ে আসে কান্নায়। নিকোলাস ফের হাঁটু ভেঙে বসতে গেলে হাত তুলে থামিয়ে দেয়।

“থামো।”

ইসাবেলা কয়েক কদম এগিয়ে এলো। এক হাঁটুর ওপর বসতে নিকোলাস বাধা দিতে উদ্যোত হয়,

“বেলা, কী করছো?”

“শাট আপ। একদম নড়বে না। যতক্ষণ প্রশ্ন না করব একটা টু শব্দ করবে না। যদি করেছ_”

ইসাবেলার চোখ রাঙানিতে বাধ্য ছেলের মতো দাঁড়িয়ে রইল নিকোলাস। কিছু বলা উচিত কিন্তু পারছে না। এত সহজে ইসাবেলা ওর হবে! বিধাতা কি এতই প্রসন্ন ওর ওপর? কেন যেন ভয়টার রেশ ওকে খোঁচায়।

“নিকোলাস উইলিয়াম, তুমি আমাকে বাস্তবতা দেখিয়েছো। তোমার ভয় আমার ভবিষ্যতে নিয়ে। অথচ, তুমি জানোই না আমার সবটা আমি কবেই তোমার নামে সঁপে দিয়েছি। তুমি পাশে থাকলে সকল ভয় জয় করব। তোমার হাত ধরে আমি শত সহস্র কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করার সাহস দেখাতে পারি। তুমিহীন জীবন আমার চাই না। মনে করতে পারো আবেগের বশে বলছি। না, ভালোবাসার শক্তির জোরে বলছি। আমি তোমাকেই চাই। থাকতে চাই তোমার সঙ্গিনী হয়ে। এই জীবনের শেষেও যদি কিছু থেকে থাকে সেখানেও। তুমি আমার বিশ্বাস, ভরসা, আমার নিরাপদ আশ্রয়। আমিও তোমার তাই হতে চাই। এক হতে চাই চিরতরে। আই লাভ ইউ জাস্ট দ্য ওয়ে ইউ আর। নাও, উইল ইউ ম্যারি মি নিকোলাস উইলিয়াম?”

নিকোলাস ঘোর লাগা চোখে চেয়ে আছে৷ বার বার মনে হচ্ছে এ কি স্বপ্ন! এ কি স্বপ্ন! ওকে চুপ দেখে চাপা গলায় ধমক দেয়,

“এখনও দাঁড়িয়ে আছো? হাত দাও বলছি।”

নিকোলাস হাত বাড়িয়ে দিলো। বাচ্চা শিশুর মতো দু’হাতে তালি দিয়ে উঠে দাঁড়ালো ইসাবেলা। দু’বাহুতে জড়িয়ে ধরে উচ্ছ্বসিত কণ্ঠে বলল,

“এখন তুমি শুধুই আমার।”

নিকোলাস ওর বা’হাতে চুমু দিয়ে অনামিকায় নীলকান্তমণির আংটি পরিয়ে দিলো।

“তুমিও শুধুই আমার।”

আংটিটি নাড়াচাড়া করতে করতে ইসাবেলার চোখে জল চলে এলো। আস্তে করে নিকোলাসের বুকের ওপর মাথা রাখে। আজ বড়ো খুশির দিন।

নিকোলাস হাঁপ ছাড়ে। ওর সিক্ত মুখ আঁজলা ভরে তুলে কপালে চুম্বন করল। তারপর ঠোঁটে। দীর্ঘ স্থায়ী হলো সেই চুম্বন। ইসাবেলার শ্বাস আঁটকে যেতে থামল নিকোলাস। কপালে কপাল ঠেকায়। নিচু গলায় বলল,

“নিয়মমতে প্রপোজ আমার করার কথা। হাঁটুর ওপর আমি বসব, তুমি নও।”

“আবার বসবে। সারাজীবন তো পড়েই আছে। ওয়াদা করছি তখন আর বাধা দেবো না।” ইসাবেলার ঠোঁটে দুষ্টু হাসি। নিকোলাস দু’হাতের মাঝে ওর গালটা মৃদু চেপে বলল,

“বড্ড দুষ্টু হয়েছ। বিয়েটা হোক আগে তারপর দেখছি তোমাকে।”

লজ্জায় অধোবদন হয়ে গেল ইসাবেলা। বিয়ে হবে ওর। নিকোলাসের সাথে। যাকে ও সমস্তটা দিয়ে চায়। নিকোলাস ওর থুতনির নিচে তর্জনী রেখে মুখটা কাছে আনল। ঠোঁটে গাঢ় চুম্বন দিয়ে বলল,

“লেটস ডান্স টুগেদার অ্যাট আওয়ার ওয়েডিং।”

চলবে,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here