বৃষ্টির_রাতে #রূবাইবা_মেহউইশ (২৮)

0
232

#বৃষ্টির_রাতে
#রূবাইবা_মেহউইশ
(২৮)

প্রচণ্ড বজ্রপাতের পর পরিবেশ হঠাৎ করেই যেমন শীতল, নিস্তব্ধ হয়ে ওঠে ঠিক তেমনটাই হয়ে গেছে তাসিনের বুকের ভেতরটা। দূর আকাশের মেঘগুলো আচমকাই বর্ষার স্নিগ্ধতা জড়িয়ে শীতল বাতাসে ঝিরিঝিরি বৃষ্টি নিয়ে ঝরে পড়ছে তাসিনের মনের আঙিনায়। সামনে দাঁড়িয়ে থাকা এলোমেলো চুল আর লেপ্টে থাকা কাজল চোখের চঞ্চল মেয়েটি এক সমুদ্র ঢেউ নিয়ে তারই হৃদয়ে আছড়ে পড়লো যেন এই মুহুর্তে। কানের ভেতর রুমঝুম ছন্দ তুলে বেজে উঠেছে কথাটা, আমাকে দেখতে এসেছিলেন তাই না!

কয়েক পল নিস্তব্ধতা আর বেখেয়ালিতেই কেটে গেল। তাসিন যখন বুঝলো তার আচরণ নেহায়েতই হ্যাংলামি হচ্ছে তখনি সে সামলে নিলো নিজেকে। ছোট্ট করে বলল, “নাতো!”

সুপ্রভার হাস্যজ্বল আর প্রাণোচ্ছোল মুখটাতে নিমেষেই মেদুর ছায়া নামলো। প্রকৃত হাসির ছটা মুহূর্তেই বদলে কৃত্রিম হাসি ঝুলিয়ে সেও বলল, “ওহ!”

“কি অবস্থা এখন তোমার হাতে কি হয়েছিলো?”

সুপ্রভার দু হাতের দিকেই দৃষ্টি ফেলে প্রশ্ন করলো তাসিন। সুপ্রভাও ডান হাতটা দেখিয়ে বলল, বৃষ্টিতে ভিজে পিচঢালা পথে পড়ে গিয়ে ভাঙার মতোই অবস্থা হয়েছিলো।”

“ভাঙার মত অবস্থা! ” বিষ্মিত হলো তাসিন।

“ভাঙেনি তবে হাড়ে আচর পড়েছে মানে ফাটার পর্যায়েই প্রায়। ভাগ্য ভালো পনেরো দিনের প্লাস্টারেই মোটামুটি ভালো অবস্থা তবে এখনো আরও সপ্তাহ খানেক বোধহয় সাবধান থাকতে হবে।”

কথাগুলো বলার সময় সুপ্রভা নিচের দিকে তাকিয়ে ছিল। তাসিনের মনে হলো সুপ্রভা কথা বলতে বলতে হঠাৎ করেই কেমন সংকোচ বোধ করছে। আর আশ্চর্য হলো এই প্রথমবার সুপ্রভা এমন আচরণ করলো। নয়তো পরিচয়ের শুরু থেকেই মেয়েটা তার সাথে বজ্রপাতের মতই আচরণ করেছে এমনকি একটু আগেও। আবহাওয়া মোটেই মেঘলা ছিলো না অথচ এই সন্ধ্যায় দূর আকাশে পূর্ব দিকে চিকন চুলের মত শুরু একটু আলোর ঝলকানি দেখা গেল। বিজলি চমকালো মাত্রই অন্ধকারাচ্ছন্ন সন্ধ্যাটাও আরো অন্ধকার হয়ে এলো।

” হোস্টেলে ফিরে যাও বৃষ্টি হবে বোধহয়।”
সাবধানী গলায় বলল তাসিন। সুপ্রভাও মাথা নেড়ে সম্মত হলো। তাসিন গলার টাইটা টেনে একটু লুস করতে করতেই গম্ভীর স্বরে বলল, “আমি আসি। সাথে ছাতা নেই বৃষ্টি নামলে ভিজে ফিরতে হবে।” কেমন যেন কৈফিয়ত দেওয়া গলায় বলল কথাটা। সুপ্রভা এবার একটু মাথা তুলে তাকালো সামনের মানুষটির দিকে। আশপাশের দোকানের এবং রাস্তার বাতির আলো তাদের ওপর পড়ছে একটু একটু। তাতেই সে খেয়াল করলো তাসিনের গায়ে থাকা সাদার মধ্যে লম্বা কালো স্ট্রাইপড ইন করা শার্টের পেটের দিকটা কুঁচকে আছে। সারাদিন বসে বসে কাজ করার দরুণ শার্টের এমন দশা। হাতা দুটো ফোল্ড করা কনুই পর্যন্ত তার সাথেডান হাতে বড় ডায়ালের বেশ দামী একটা ঘড়ি। শক্ত পুরুষালি পশমভর্তি হাতটাতে দারুণ মানিয়ে গেছে ঘড়িটা। সাদা শার্ট, কালো প্যান্ট আর কালো রঙের সু’তে সম্পূর্ণ ফরমাল বেশ আর টাইটা একদম কালো হওয়াতেই বুঝি তাকে আরো একটু বেশিই ভালো দেখাচ্ছে। কিন্তু মাথার চুলগুলো হঠাৎ আসা দমকা বাতাসে এলোমেলো হতেই সুপ্রভার খেয়াল হলো সে বেহায়া নজরে তাসিনকে দেখছে। আর তখনি টুপটাপ করে কয়েক ফোঁটা বৃষ্টি ছুঁয়ে দিলো তাদের দুজনের মাথা, চোখ-মুখ। তাসিন তাড়া দিয়ে বলল, “মাত্রই বললাম বৃষ্টি হবে চলে যাও…”

কথা শেষ হবার আগেই সুপ্রভা তার হাত ধরে টেনে নিয়ে গেল এক দোকানের সামনে। প্লাস্টিক জিনিসপত্রের দোকানটার সামনের অংশে লম্বাটে খোলা জায়গা। খদ্দের বোধহয় একজনও নেই শুধু ভেতরে দুজন লোক। হয়তো একজন মালিক অন্যজন কর্মচারী। মালিক মতন মনে হচ্ছে যাকে লোকটা দেখতে অনেকটা মুরুব্বি গোছের। দোকানের সামনে হঠাৎই দুজন ছেলেমেয়ে দেখে লোকটা কপাল কুঁচকে তাকালেন তবে কিছু বললেন না। মিবিট খানেকের মাঝেই ঝমঝমিয়ে বৃষ্টি ঝরতে লাগলো। তাসিনের এবার রাগই হলো কিছুটা। নিজেই অমন ধীরস্থিরে গল্প করতে দাঁড়িয়ে গেল বলেই তো এমন আটকা পড়লো বৃষ্টিতে৷ অথচ এই বৃষ্টিতে এদিকটায় রিকশা পাবে না তা সে ভালো করেই জানে৷ তারও ইচ্ছে ছিলো খোলা হাওয়ায় হেঁটে ফেরার কিন্তু এখন আর তা সম্ভব নয়। বৃষ্টিতে ভিজলে মাথাব্যথাটা নির্ঘাত বেড়ে যাবে। “তুমি কিন্তু হোস্টেলে চলে যেতে পারতে।”

“আমি এখনো যেতে পারবো কিন্তু আপনি!”

“আমার চিন্তা করতে হবে না। সন্ধ্যে পেরুচ্ছো তুমি হোস্টেলে ফিরে যাও।”

তাসিনের বলা শেষ হয়েছে কি হয়নি সুপ্রভা সত্যিই দ্রুত পায়ে বেরিয়ে গেল দোকানের সামনে থেকে। বেচারা ‘থ’ হয়ে তাকিয়ে রইলো সুপ্রভার যাওয়ার পথে আর ভাবতে লাগলো বৃষ্টিটা কি বাড়বে আরো না একটু ধরে আসবে। রিকশাও এপাশে চোখে পড়ছে না। এই রিকশার শহরেও বৃষ্টিদিনে রিকশা সংকট প্রায়ই দেখা যায়। ভেতর থেকে দীর্ঘশ্বাস ফেলে আবারও ভাবে অন্য কথা। বিকেল থেকে মন উচাটন ছিলো এদিকটায় আসার জন্য সেকারণেই কিছুটা সময় বাড়ির ঝামেলাগুলো কিছুটা ক্ষণ মস্তিষ্ক থেকে বেরিয়েছিল। এখন আবার সেসব ভাবনাই ঘুরেফিরে মস্তিষ্কে তোলপাড় করছে।

“এটা নিয়ে হাঁটতে হাঁটতে চলে যান।” সুপ্রভার কথায় ভাবনার জাল ছিলো। মুখ জুড়ে তার অখন্ড হাসির ছটা। ঝকঝকে সাদা আঁকাবাঁকা দাঁতগুলো যেন প্রত্যেকটাই উন্মুক্ত হতে পেরে আনন্দিত। সুপ্রভা একটা ছাতা নিজের মাথায় ধরে অন্য একটা এগিয়ে দিলো তাসিনের দিকে।

আজও এহসানকে দেখে বিরক্ত হয়েছে আয়না। অন্যসব মেয়েদের মত তারও এখন বোঝার ক্ষমতা হয়েছে কোন ছেলের চোখে তার জন্য কিছু আছে, কে কখন তার দিকে কোন দৃষ্টিতে তাকায়। তার বুঝতে বাকি নেই ওই আধবুড়ো পুলিশটা যে তাকে পছন্দ করে। কিন্তু এই পছন্দ করা ব্যপারটাই তাকে রাগিয়ে দেয়। সে মনে মনে আঞ্চলিক ভাষায় কিছু গালিও দেয় এহসানকে। যতোই পুলিশ নামক উলুশটা লুকিয়ে তাকে দেখুক না কেন সে ঠিকই দেখে ফেলে লোকটাকে। রায়হানকে দমিয়ে এখন নিজেই কেমন রায়হানের মত বখাটেপনা করছে লোকটা। তবে এই ভালো যে লোকটা ভদ্র বখাটে। লুকিয়ে দেখলেও সামনে এসে উত্যক্ত করে না। হয়তো এলাকায় নিজের আলাদা একটা নাম আছে বলেই প্রকাশ্যে সাধু সেজে থাকে! আয়নার দেখার বিষয় না লোকটা সাধু কি অসাধু তার শুধু ভাবনা এ মাসে তাসিন ভাই বাড়ি এলেই নিশ্চয়ই মামী একটা ব্যবস্থা করবেন! তখন ওই ব্যাটা উলুশকে গুড নিউজ দিয়ে তাক লাগিয়ে দেবে। এখন শুধুই দিন গুণছে কবে যে একটা শুভদিন আসবে! মাস কয়েক পরেই তার বোর্ড এক্সাম সে চিন্তাও তাকে কাবু করছে না অথচ তাসিন ভাই এলেই বিয়ে নিয়ে কিছু একটা হবে ভাবলেই গা কাঁপিয়ে জ্বর আসতে চায়। সন্ধ্যায় নাশতা পানির পরই সে পড়তে বসেছিলো আর এখন রাত বাজে নয়টা। প্রায় সাড়ে তিন ঘন্টার মত সে ইংলিশ একটা শিট নিয়ে বসেছে অথচ এতক্ষণেও একটা অক্ষরে সে চোখ বুলায়নি। শুধুই টেবিলে রেখে একবার ফোন ঘাটছে, একবার আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখছে, একবার ফেসবুকে ঢুকে তাসিন ভাইয়ের আইডি ঘাটছে, ছবি দেখছে আবার কখনো টুপ করে তাঁর ছবিতে উষ্ণ চুমুর বর্ষণ করছে। সেদিন তাসিন তার ফোন ধরে তাকে আচ্ছামত ধোলাই দিয়েছে বলে এখন আর ভুল করেও কল দেয় না আয়না। তবে নাম্বারে ফোনের ডায়ালপ্যাডে বারংবার তুলেই আবার মুছে ফেলে। কিশোরী মন প্রজাপতির পাখায় ভর করে ঘুরে বেড়াতেই বেশি ভালোবাসে। সামনে অনিশ্চিত বিপদ জেনেও সে রঙিন পাখায় নিজেকে চড়িয়ে রাখে। দিনরাত চব্বিশ ঘণ্টাই তার উড়ু মন এলোমেলো হয়ে তাসিনের স্বপ্নে বিভোর থাকে। আজকাল তার প্রেমপাগলি এতোটাই প্রগাঢ় হয়েছে যে সে তার ঘুম, খাওয়া সবই ভুলে গেছে। এখনো তার সাথে তেমনই হলো। মা ডাকলো খাবার খেতে সে চট করে ঘরের বাতি বন্ধ করে কাঁথা মুড়ি দিয়ে শুয়ে ঘুমের ভং ধরলো। আয়নার কোন সাড়া না পেয়েই তার মা এলেন ঘরে। বাতি জ্বেলে মেয়েকে কাঁথায় মোড়ানো দেখে ভাবলেন গা গরম হলো কিনা! কাঁথা টেনে সরিয়ে কপাল ছুঁয়ে দেখলেন নাহ, জ্বর নেই। বাইরে বৃষ্টি কিংবা ঝড়ো বাতাসও নেই তবুও কাঁথায় কেন মেয়ে! অবাক হলেও কিছু বললেন না তিনি। আয়নার মা ঘর ছেড়ে বের হতেই আয়না আবার উঠে বসলো বিছানায়। আবারো ফোন নিয়ে তাসিনকে দেখতে লাগলো মুগ্ধ নয়নে।

মুরাদ আজ অফিস থেকে ফেরার পথে ছোটমাছ কিনলো অনেকগুলো। বাজার করে বাড়ি ফিরতে ফিরতে তার সন্ধ্যা হলো। পথে আবার রিমনের সাথে দেখা হতেই দু বন্ধু দোকানে বসে চা আড্ডায় আরো কিছুটা সময় কাটিয়ে দিলো। আড্ডার মাঝে কথা হলো তাসিন আর সুমনকে নিয়ে। তাসিনের মত সুমনেরও সুযোগ হয়েছে ভালো একটা চাকরি আর তা এলাকার বাইরে। তাসিন আছে ঢাকায় আর সুমনের চাকরি হলো রংপুরে। মোটামুটি তিন বন্ধু চাকরিজীবন চমৎকারভাবেই শুরু করেছে শুধু রিমনটারই কিছু হয়েও হয় না। বন্ধুদের মধ্যে সর্বপ্রথম ভালো একটা চাকরি রিমনই পেয়েছিলো৷ কিন্তু তার খামখেয়ালি আর দুষ্ট আচরণে টিকলো না। এরপর আরো দু তিনটা চাকরি হলো আর হাতছাড়াও হলো। অথচ মুরাদ আর তাসিন প্রথম দফায় যে চাকরি পেয়েছে তাতেই এখনো লেগে আছে৷ গল্প করতে করতেই মুরাদ বলল, “অনেক তো হলো এবার একটা চাকরিতে থিতু হ ভাই।”

“আমি তো হতেই চাই কিন্তু মানুষগুলো আমার পেছনেই লেগে থাকে।”

“লাগে তো তোর দোষেই। যেখানেই যাস একটা না একটা ঝামেলা পাকাস। কি দরকার বল তো এত দিকে মাথা ঘামানোর? গত বারের চাকরিটা ভালো ছিলো। সরকারি চাকরি না হয়েও আলাদা ইনকাম হওয়ার সুযোগ ছিলো কিন্তু।”

মুরাদ কথাটা বলতেই ক্ষেপে গেল রিমন।সে এমনিতে যতোই বেগাভন্ড আচরণ করুক বন্ধুদের সাথে স্বভাবে একদমই সৎ। মুরাদের কথাটা পছন্দ না হওয়ায় রেগে জবাব দিলো, “কি বা’ল ভালো চাকরি ওটা? যখন তখন অসৎ লোক ঘুষ দিয়ে নিজের কাজ আদায় করতে চায় নিয়মের বাইরে গিয়ে। এমন ইনকামে আমি থুতু মারি।”

“হ্যাঁ তোর থুতুই মারতে হবে শা’লা। সব চাকরিতেই কোন না কোন দোষ খুঁজিস। এমন করলে আজীবন হয় বসে থাকতে হবে আর নয় নিজের ব্যবসা শুরু করতে হবে।” মুরাদের গলার স্বরও একটু উঁচু হলো। তারা বসেছিলো চায়ের দোকানে একটা বেঞ্চিতে৷ দুজনের হাতেই চায়ের কাপ আর তাদের পাশেই গ্রামেরই আরো দু চারজন লোক বসেছে। সবাই কৌতুহলী নজরে তাদের দেখছে। মুরাদের রাগ হলো কিছুটা সে বসা থেকে উঠে চায়ের দাম দিয়ে বলল, বাড়ি যাচ্ছি আমি।

রিমন বুঝলো বন্ধু তার রেগে গেছে। পেটুক এই বন্ধুটা রেগে বেশিক্ষণ থাকতে পারে না জানে তাই আপাতত আর কোন জবাব দিলো না। মুরাদ বাড়ি গিয়ে বাজারের ব্যাগ টিয়ার হাতে দিয়ে তার মাকে বলল এক কাপ চা দিতে। টিয়া ব্যাগ থেকে বাজার বের করতে করতে অবাক হলো। সে ফ্রী আছে অথচ তাকে চায়ের কথা না বলে মাকে বলছে! আর তখনি তার চোখ দুটো বৃহৎ হয়ে গেল আর মুখ থেকে অস্ফুটে বের হলো, “হায় আল্লাহ!”

মুরাদের মা রান্নাঘরে ঢুকছিলেন চায়ের জন্য তখনি শুনলেন বউমার অস্পষ্ট উচ্চারণ।

“কি হইছে?”

“কি আর হবে হওয়ার তো সময় হয় নাই।”
রাগের মাথায়ই এমন ধারা কথা বলে ফেলেছে টিয়া। মুরাদের মা আরেকটু এগিয়ে ব্যাগের দিকে তাকাতেই বুঝতে পারলে কি হয়েছে বা হতে পারে। মনে মনে খুশিই হলেন তিনি। টিয়া আর তার শ্বাশুড়ি মায়ের মধ্যে আজকাল শীতল যুদ্ধ চলে৷ মুরাদের মা প্রচুর খুশি এই রাত্রিবেলা বউমাকে জব্দ হতে দেখে। তিনি অবশ্য জানেন এই জব্দ হওয়া ক্ষণিকের আর এর ঝালও তার ছেলের ওপরেই ঢালবে এই নাক উঁচু তর্কবাজ মেয়েটা। তবুও তো একটু তো শাস্তি পাবে এই মেয়েটা! তিনি আলোগোছে চা বানিয়ে ছেলের জন্য নিয়ে চলে গেলেন ঘরে। আর টিয়া রান্নাঘরের টিমটিমে আলোতে বসে ছোটছোট পাঁচমিশালি মাছগুলো কাটছে আর বিড়বিড় করে অসংখ্য কথা বলে যাচ্ছে মুরাদকে। তার সকল কথার মূল কথা, “কোন দোষে যে এই ব্যাটারে যে বিয়া করছিলাম আল্লাহ! আমারে তুইলা নাও।” বিয়ের প্রায় কিছুদিন পর থেকেই টিয়া এই বাক্যটা বলে তবে যতক্ষণ রাগ থাকে ঠিক ততক্ষণই৷ এরপরই আবার মুরাদের প্রেমে দিওয়ানী হয়ে কল্পনার রাজ্যে সুখে ভাসে। টিয়ার হাত চলছে আর মুখও চলছিলো সমান তালে। রিমন এসে রান্নাঘরে আলো দেখে এগিয়ে এলো।

” মিসেস মুরাদ বিড়বিড় করে ক্যান!”
রিমন কপাল কুঁচকে টিয়ার উদ্দেশ্যে বলল কথাটা। হঠাৎ পরিচিত তবে বাইরের পুরুষের কণ্ঠ শুনতেই ভড়কে গেল টিয়া। চোখ তুলে রিমনকে দেখতেই হালকা হেসে সালাম দিলো সে। রিমন বলল, “কি হয়েছে আমার বন্ধুরে ক্যান ঝাড়তাছো?”

রিমনের গলার স্বর শুনে ঘর থেকে মুরাদ বের হয়ে এলো। তবে কোন কথাই সে বলল না। টিয়া অভিযোগের সুরে বলল, “দেখেন ভাইয়া আপনার বন্ধুর আক্কেল। কত্তোগুলা ছোট মাছ নিয়ে আসছে এই রাতের বেলা।”

কাঁদো কাঁদো মুখ প্রায় টিয়ার। রিমন হেসে ফেলল তার আচরণে। মুরাদ বলল, ভালো না লাগলে ফেলে দাও কাটতে হবে না।

“বললেই হলো, টাকা দিয়ে আনোনি?” টিয়া পাল্টা জবাব দেয়। কাটতে কষ্ট হচ্ছে ঠিক তাই বলে কি মাছ ফেলে দিবে! অসম্ভব!

তাদের ছোট খাটো ঝগড়া চলতেই থাকবে তা জানে রিমন। সে আপাতত বন্ধুকে স্যরি বলতে এসেছে তাই তাদের তর্কের মাঝে বলল, “স্যরি মুরাদ। আমার আসলে…”

“তোর আসলে মাথা গরম হয়ে গিয়েছিলো তাই ওভাবে বলেছিস। ভুল আমারই হয়েছে হুদ্দাই বন্ধুগিরি দেখায়। যার যার ভালো সে নিজেই তো বোঝে।”

ছোট বাচ্চাদের মত অভিমান করা কথা মুরাদের৷ রিমন আবারও স্যরি বলে নিজের দোষ স্বীকার করলো। তারপর দুই বন্ধুতে আরো কিছুক্ষণ গল্প গুজব হলো সাথে সুমন আর তাসিনকেও কল করে কথা হলো চারজনে।

রাতের চমৎকার ঘুমের পর সকালটা একটু বেশিই সুন্ধর লাগছিলো সুপ্রভার। শরীর যত ঝরঝরে মন ততোই ফুরফুরে হয় এমনটাই ধারণা সুপ্রভার। কাল রাতে হাতে একটু একটু ব্যথা ছিলো কিন্তু ঘুমটা ভালো হওয়ায় এখন একদমই ব্যথাহীন শরীর। রাতে জানালা খোলা রেখেই ঘুমিয়েছিলো বলে সকালের সূর্যের আলো দারুণভাবে ঘরে ঢুকে গেছে পূব দিকের জানালা দিয়ে৷ সূর্যের আলোয় ঘরটা থৈ থৈ করছে। তাসিন রাতে তাকে একটা বার্তা পাঠিয়েছিলো, “শুকরিয়া। ঝড় তুফানের এত বড় উপকার আমি জীবনেও ভুলবো না।”

সুপ্রভা বুঝতে পেরেছিল তাসিন তাকে ঝড় তুফান বলে সম্মোধন করেছে আর উপকার বলতে তার ছাতাটাকে উল্লেখ করেছে। কিন্তু সে মুহূর্তে হাতে কিছুটা ব্যথা থাকায় আর রিপ্লাই করেনি। কিন্তু এখন সকাল হতেই মন ছটফট করছে রিপ্লাই দিতে। কি দিবে কি লিখবে ভেবে ভেবে কূল কিনারা পাচ্ছে না। এদিকে আজ তার ডিপার্টমেন্টের দুটো ক্লাসই আছে তাও কিনা সকাল নয়টায় একটা আর বারোটায় আরেকটা৷ সময়ের অভাবে আপাতত তাসিনের জন্য ভাবা মেসেজখানা তুলে রাখলো মনের মাঝেই। তৈরি হয়ে নাশতা সেরে বেরিয়ে পড়লো কলেজের উদ্দেশ্যে।

চলবে
(মন্তব্য যতোটা কম লেখার আগ্রহ ঠিক ততোটাই কম 😑)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here