দিন_বদলের_হাওয়ায় [১৫]

0
463

#দিন_বদলের_হাওয়ায় [১৫]
#তানজিলা_তিহা (লেখনীতে)

বাবার কথায় বুকের ভিতরটা মোচড় দিয়ে উঠলো। ভীষণ কষ্ট হচ্ছে। আমি বাবার পাশে বসে পড়লাম। বাবার মাথায় হাত বুলিয়ে দিতে দিতে বললাম, এভাবে কথা বলছো কেন তুমি? তোমার কিছুই হবে না‌। দেখো সব ঠিক হয়ে যাবে।

বাবা আমার কথায় দু ফোঁটা চোখের জল ফেললেন। বললেন, মা রে ঠিকই কই আমি। আমার সময় শেষ হইয়া আইছে। আর বেশিদিন টিকমু না। তুই আইছোছ আমি মেলা খুশি হইছি। ম/রা/র আগে তোরে দেখার খুব ইচ্ছা ছিলো। তা এহন পূরণ হইয়া গেলো। এখন শান্তিতে ম/র/তে পারমু।

বাবার কথা শুনে খুব খারাপ লাগছে‌। হাউ মাউ করে কেঁদে দিলাম। বাবার গলা জড়িয়ে ধরে বললাম, আর একটা কথাও বলবে না। কিছু হবে না তোমার।

বাবা আমাকে জড়িয়ে ধরার চেষ্টা করলেও পারলেন না। বাবার শরীর প্রচন্ড রকমের গরম। গায়ে ভীষণ জ্বর। আমার শরীরও গরম হয়ে গেছে। মাকে জিজ্ঞেস করলাম, ঔষধ খাইয়েছো? মা বাবাকে ডাক্তার দেখাও নি?

না রে মা। ফার্মেসি থেইক্কা ঔষধ আইন্না দিছি। মাহবুব কাইল আইন্না দিচ্ছিলো। বড় ডাক্তার এনে আসে না। শুক্রবার দিন আসবো বলছে।

বাবার এতো জ্বর কিন্তু তাকে এখনো ডাক্তার দেখানো হয় নি? ভালো‌ লাগছে না। বাবাকে উঠিয়ে কোন রকমে একটা পাঁউরুটি খাইয়ে ঔষধ খাইয়ে দিলাম। বাবা নিশ্চুপ ভাবে শুয়ে রইলেন। মনে হচ্ছে বাবা ঘুমিয়ে গেছে। আমি মায়ের সাথে ঘর থেকে বের হতে হতে মাকে বললাম, বাবার শরীর তো ভীষণ খারাপ। বাবাকে শহরে নিয়ে যাই?

কালকে তো বড় ডাক্তার আইবোই। আগে তারে দেখায়া লই। সে যদি শহরে নিতে কয় তহন নিয়া যাইছ।

আমি আর কিছু বললাম না। ঘর থেকে বেরিয়ে দেখলাম পায়রা উঠোনে দাঁড়িয়ে দাঁত ব্রাশ করছে। আমাকে দেখে ও আমার কাছে দৌড়ে এলো। বললো, কিরে আপা কখন এলি রে? কেমন আছিস তুই?

কথা বলতে আমার মোটেও ইচ্ছে হচ্ছে না। তবুও সৌজন্য মূলক হাসি দিয়ে বললাম, আমি ভালো আছি। তুই?

এইতো আছি রে কোনমতে। কখন এলি তোরা?

কিছুক্ষণ আগে।

দুলাভাই কই রে? সে কেমন আছে?

ভালো আছে ও।

তোদের ফোন করলে ফোন ধরিস না কেন রে আপা?

এবার ওকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করলাম। বললাম, আমার কাজ আছে পায়রা। তোর সাথে পরে কথা বলবো।

বলেই নিজের ঘরে চলে এলাম। পায়রার নরম ব্যবহার আমাকে আশ্চর্য করছে। বুঝতে পারছি না কি হচ্ছে। আমি ঘরে গিয়ে মুখ হাত ধুয়ে এরপর মায়ের কাছে গেলাম। মা নাস্তা তৈরি করছে। আমাকে দেখে মা বললো, আজকে দেরি হইয়া গেছে। তোর বাপের জ্বর একটুও কমে নাই আজকে। কয়বার যে মাথায় পানি দিছি। সারা রাইত ঘুমাইতে পারি নাই। সকালের দিকে একটু চোখ লাইগা আইছিলো। তাই দেরি হইয়া গেছে।

দাও আমার কাছে বেলুন দাও। আমি রুটি বেলি আর তুমি ছেঁকে নাও।

আমি কাজে লেগে পড়লাম। মা রুটি ছেঁকছেন আর বিভিন্ন কথা বলছেন। সায়রার কথা বললেন প্রথমে। সায়রা এসেছিলো কিন্তু পরশু চলে গেছে। আজ রাতে নাকি আবার আসবে। ওর স্বামীর ছুটি নেই। ভেবে পাচ্ছি না পায়রা এখানে এখনো কি করছে? তার স্বামী তো বিরাট ব্যবসায়ী। তাদের লোকসান হচ্ছে না? তারা তো টাকা ছাড়া মানুষ চিনে না। বিভিন্ন কথার মধ্যে দিয়ে পায়রার কথা উঠলো। পায়রা নাকি জামাই সহ এখন এখানেই থাকে। মাহবুব নাকি ব্যবসায় অনেক বড় লস খেয়েছে। এতে তার সবকিছুই নিলামে উঠেছে। বোন আর তার স্বামীও পিছন থেকে সরে দাঁড়িয়েছে। সবকিছু কাটিয়ে উঠতে গিয়ে নিঃস্ব হয়ে গেছে সে। এরপর এ বাড়িতে আশ্রয় নিয়েছে। ভীষণ অবাক হলাম মায়ের কথায়। বিশ্বাস হচ্ছে না। যার এতো অর্থসম্পদ ছিলো, যে টাকার গরমে মানুষকে মানুষ ভাবতো না কই গেলো তার টাকা?
আর তার বোন। সে না পিছু ছাড়তো না ভাবির সে গেলো কোথায় এখন? এবার বুঝবে কত ধানে কত চাল। আমি আর কিছুই বললাম না।

আমি আর মা মিলে নাস্তা তৈরি করে নিলাম। সবাইকে নাস্তা দিলাম। এরপর বাবার কাছে যেয়ে বসলাম। ভীষণ খারাপ লাগছে। বাবা ঘুমিয়ে আছেন। তার চেহারায় বিদ্যমান শত ক্লান্তি। গায়ের জ্বর এখনো কমে নি। অনেক টেনশন হচ্ছে। আমি রেদোয়ানকে বললাম, বাবাকে কি শহরে নিয়ে যাবো? এখানে ডাক্তার তো কাল আসবে।

নিলে তো মন্দ হয় না। তোমার মাকে বলেছো?

হ্যাঁ বলেছি। মা তো বলেছে ডাক্তার আসা পর্যন্ত দেখতে। কিন্তু বাবার জ্বর তো কমার নাম নেই।

নিলে নিয়ে চলো আজই। অবস্থা তো বেশি ভালো না।

আমি কিছু না বলে বাবার মাথায় হাত দিলাম। মনে হচ্ছে জ্বর বাড়ছে। আমি তৎক্ষণাৎ রেদোয়ানকে বললাম, এই দেখো না আমার মনে হচ্ছে বাবার জ্বর বাড়ছে। জ্বর মাপা দরকার।

চলো ওনাকে আমাদের বাড়িতেই নিয়ে যাই। ওনাকে ডাক্তার দেখানো দরকার।

আমি মাকে ডাক দিয়ে বললাম, বাবাকে এক্ষুনি শহরে নিয়ে যাবো। দেখো জ্বর বাড়ছে।

প্রতিদিনই তো এমন বাড়ে কমে। আর একটা দিন দেখ না।

জ্বর হয়েছে বাবার কত দিন হলো?

অনেক দিনই তো হইবো। প্রথমে অল্প আছিলো। হাঁটতে চলতে পারতো। উঠতো আবার কইমা যাইবো। কিন্তু আট নয় দিন ধইরা বেশি।

এখনো বলছো আরো দেখবে? তুমি তাড়াতাড়ি ব্যাগ গুছাও বাবাকে আমি শহরে নিয়ে যাবো।

মা আর কথা বাড়ালেন না। ব্যাগ গুছিয়ে রেডি হয়ে নিলেন। রেদোয়ান রাস্তা থেকে একটা অটোরিক্সা নিয়ে এলো। আমরা বেরিয়ে পড়লাম শহরের উদ্দেশ্যে। পায়রাকে বাড়িতে রেখে আসা হলো।

আমাদের আসতে আসতে দুপুর গড়ালো। বাড়িতে আসার কিছুক্ষণ পরই হাসপাতালের উদ্দেশ্যে রওয়ানা হলাম। বাবা এখন সজাগ। বার বার তাকে নিতে না বারণ করছেন। তাকে অনেক দুর্বল দেখাচ্ছে। ডাক্তার কিছু পরীক্ষা নিরীক্ষা সহ ঔষধ পত্র দিলেন। সাথে সাথেই পরীক্ষা গুলো করিয়ে নিলাম। রিপোর্ট দেখাতে গিয়ে শুনলাম বাবার টাইফয়েড হয়েছে।‌ প্রতিদিন একটা করে ইনজেকশন দিতে হবে। মা তো হায় হুতাশ শুরু করলেন। ডাক্তার ঔষুধসহ ইনজেকশন এর নাম লিখে দিলেন। আমরা বাসায় চলে আসলাম।

বাবার ট্রিটমেন্ট নিয়মিত চলতে থাকলো। নিয়মিত ইনজেকশন সহ ঔষধ পত্র সবই ঠিকঠাক খাওয়াতে লাগলাম। সপ্তাহের মাথায় বাবা একটু সুস্থ হলো। এর মাঝে সায়রা দু বার এসে বাবাকে দেখে গেছে। পায়রা একবার এসেছিল। জানি না ও বাবাকে দেখতে এসেছিলো নাকি অন্য উদ্দেশ্যে এসেছিলো।‌ যতক্ষণ ছিলো ততক্ষণ শুধু একটা কথাই বলেছিলো ওর স্বামীকে একটা চাকরি খুঁজে দিতে। আশ্চর্য ব্যাপার আমি চাকরি পাবো কোথায়? সারাক্ষণই শুধু ও কানের সামনে ঘ্যান ঘ্যান করেছে। আমার স্বামীর যখন চাকরি ছিলো না কম তো বলে নি তখন। উঠতে বসতে অপমান করেছে। সেটা এখন বুঝুক ও।

আজ বিকেলে রুশা আপা এসেছে। আপাকে কেমন যেন দেখাচ্ছে। তার কথার ধরনও কেমন যেন। রুশা আপাকে চিন্তিত দেখাচ্ছে। তাকে এমন বিচলিত দেখে আমি জিজ্ঞেস করলাম, কি হয়েছে আপা? আপনাকে এমন লাগছে কেন?

আপা হেসে বললেন, চিন্তিত কেন লাগবে? খবর শুনেছো?

কি খবর আপা?

তোমার ছোট ননদ এসেছে। কাল এখানে আসবে।

এ তো ভালো কথা। ছোট আপা অনেক দিন পর এখানে আসছে। তার জন্য আয়োজন করতে হবে তো। আগে বলে দিয়েছেন ভালো করেছেন।

রুশা আপা আমার কথায় হাসলো। বললো, ওদের জন্য আয়োজন করবে ওদের তুমি চিনো না? ওরা কি বিনা উদ্দেশ্যে কখনো কোথাও যায়?

রুশা আপার কথা বেশ রহস্যময়। কিছুটা আঁচ করতে পারলেও সম্পূর্ণ বুঝে উঠতে পারছি না। তাই বললাম, আপা একটু ভেঙে বলেন না কি হয়েছে?

আপা দীর্ঘশ্বাস ফেলে বললেন, অনেক কিছুই হয়েছে। সময় হলেই বুঝতে পারবে! সুখ আর বোধহয় বেশিদিন তোমার কপালে টিকবে না আয়রা।

চলবে……

(অনুগ্রহ করে ভুলত্রুটি গুলো ক্ষমা করবেন। গতকাল পেইজে অনেক বার পোস্ট করতে যেয়েও পোস্ট করতে পারি নি। জানি না হঠাৎ কি হলো পেইজের। যারা অপেক্ষা করেছেন তাদেরকে অনেক কষ্ট দিলাম। আমি খুব দুঃখিত। কোন পোস্টই করতে পারতেছিলাম না কাল।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here