THE_BOOK #পর্ব_১৯

0
234

#THE_BOOK

#পর্ব_১৯

#Ishita_Rahman_Sanjida(Simran)

“রক্তচোষা (ইংরেজি: Vampire) একটি পৌরাণিক ও লোককথার একটি প্রাণী যারা জীবিত প্রাণীর রক্ত খেয়ে বাঁচে।[১][২][৩][৪][৫][৬] ভ্যাম্পায়ার অনেক সংস্কৃতিতে দেখা যায়। ইতিহাসবিদ ব্রায়ান ফ্রস্ট বলেনঃ” রক্তচোষা দৈত্য ও ভ্যাম্পায়ারে বিশ্বাস মানুষের অস্তিত্বের মতোই একটা পুরানা ব্যাপার। “ভ্যাম্পায়ার শব্দটি জনপ্রিয় হয়ে ওঠে ১৮ শতকের প্রথম দিকে। পূর্ব ইউরোপ[৭] ও বলকানসের ধরনের কুসংস্কার বেড়ে ওঠে। ভ্যাম্পায়ার কুসংস্কারের মাত্রা যতই বাড়তে থাকে মানুষের মাঝে মাস হিস্টেরিয়া বাড়তে থাকে। ব্রাম স্টোকারের ড্রাকুলা উপন্যাস স্বরণ করা যায় ভ্যাম্পায়ার সাহিত্য হিসেবে।[৮] এই বইটি ব্যাপক জনপ্রিয়তা পায়, এমনকি এই শতাব্দীতেও এটা সমান জনপ্রিয়। অক্সফোর্ড ইংলিশ অভিধানে শব্দটি ১৭৩৪ সালে স্থান পায়।

বর্তমান প্রজন্মের মানুষ ভাম্পায়ারকে অবিশ্বাস করে। কিন্তু যদি হঠাৎ করে কোন একদিন এই ভাম্পায়ার সামনে এসে পড়ে তাহলে??কি হবে??যদি ঘাড়ে তার ধারালো দাঁতগুলো দাবিয়ে দিয়ে সমস্ত রক্ত চুষে খায় তবে??কি হবে??
মেয়ে ভাম্পায়ারদের কমই দেখা যায়। কিন্তু পুরুষদের মধ্যে ভাম্পায়ার থাকে বেশি। সাধারণ তারা বেশিরভাগই মেয়েদের রক্ত খেতে বেশী স্বাচ্ছন্দ্যবোধ করে। কখনো হুটহাট আক্রমণ করে বসে তো কখনো মায়ায় ফেলে নির্জন জঙ্গল হয় তার রক্ত খাওয়ার জায়গা।
কিন্তু এবার তার পৃথিবীতে আসার কারণ একজনই। সে একজনের রক্ত খাওয়ার জন্য এই পৃথিবীতে পা রাখতে চলেছে। সেটা হলো একজন মানুষ!!সেই মানুষ ব্যতীত অন্য কোন মানুষের রক্ত তার পানযোগ্য নয়। তাহলে কে সেই ব্যক্তি?? এবার কোন বিপদে পড়তে চলেছে সে??যদি সে ভাম্পায়ারকে চিনতে অক্ষম হয় তাহলে সে বাঁচবে কি করে?? নিজের উপর আসা আক্রমণ ঠেকাবে কিভাবে??”

পরবর্তী পাতা উল্টায় রা’দ। কিন্তু আর কোন লেখা নেই পুরোটাই সাদা। এবার সবাই বুঝলো যে পরবর্তী গল্পে ওদের এক রক্তচোষার মুখোমুখি হতে হবে। পূর্ণাশার অবস্থা তো যায় যায়। বেচারি ভয়ে কাঁপতে কাঁপতে বলে,”এটা নিশ্চয়ই আমার গল্প। আমি শিওর কিন্তু আমি এর থেকে বাঁচব কিভাবে?? এতদিন শুধু শুনেই এসেছি ভাম্পায়ার এর কথা কিন্তু এখন তো দেখছি সত্যি সত্যি আমার জীবনে ভাম্পায়ার আসতে চলেছে। আমি এবার কি করি??”

পূর্ণাশার কথায় রা’দ একটু বিরক্ত বোধ করে। বলল,”এই সময়ে এখন এসব বলার সময়??বাজে বকবক না করে আমাদের ভাবতে দে?? না হলে আমরা কিছু করব না। ওই ভাম্পায়ার এসে তোর রক্ত চুষে খাবে বুঝেছিস।”

পূর্ণাশা আরো ভয় পেয়ে গিয়ে বলে,”এই না না আমি চুপ তোরা কিছু একটা ভাব??”

পূর্ণাশা মুখে আঙ্গুল দিয়ে চুপ করে রইলো। লাবন্য বলল,”আমরা কি জাহ্নুবির কাছে সাহায্য চাইবো??”

অভিনব কিছু একটা ভেবে বলে,”আমার মনে হয় এখনি জাহ্নুবিকে কিছু না বলাই ভালো। আমরা নিজেরাই এই ভাম্পায়ারকে মারার চেষ্টা করবো। যদি না পারি তাহলে জাহ্নুবিকে ডাকবো। কারণ এরপর আরো একটা গল্প লেখা হবে। সেটা যদি আরো ভয়ংকর হয় তাহলে তখন জাহ্নুবির সাহায্য নিতে পারবো। তাই এখন আমাদের কেই লড়াই করতে হবে।”

রা’দ অভিনবের কথায় সায় দিয়ে বলে,”কিন্তু তার আগে আমাদের ওই ভাম্পায়ারকে চিহ্নিত করতে হবে। কিন্তু কিভাবে করবো??”

অভিনব নিজের ল্যাপটপ অন করতে করতে বলল,”সেটা ইন্টারনেটে সার্চ করলেই বোঝা যাবে। কারণ এর আগেও একবার আমি ভাম্পায়ার সম্পর্কে ইন্টারনেটে দেখেছিলাম।”

“তাহলে তাড়াতাড়ি বের কর।”পূর্ণাশা কৌতুহল নিয়ে বলে।

অভিনব সার্চ করো ভাম্পায়ার সম্পর্কে। সেখানে ভাম্পায়ার চিহ্নিত করার কিছু নেই। তবে ভাম্পায়ার খুঁজে বের করার পদ্ধতি রয়েছে। লেখা আছে’ভাম্পায়ার খুঁজতে হলে প্রথমে একটি ঘোড়াকে কবরের কাছে নিয়ে আসতে হবে। সাধারণত কালো ঘোড়া আর আলবেনিয়াতে সাদা ঘোড়া দরকার হয়। যে কবরে ভ্যাম্পায়ার থাকে তার মাটিতে তখন গর্ত সৃষ্টি হয়। মানুষের মৃতদেহকে ভ্যাম্পায়ার হিসেবে ভাবা হয় অনেক সময় যেগুলোর পচে যাওয়ার লক্ষণ দেখা যায় না। কিছু কিছু ক্ষেত্রে সন্দেহজনক কবর খোঁড়া হলে পাওয়া যায় সারা মুখে শিকারের রক্তমাখা মৃতদেহ বা ভ্যাম্পায়ার। গবাদি পশুর মৃত্যু বেশিরভাগ ভ্যাম্পায়ারের কারণে হয়। একারণে ঘোড়া বা অন্যান্য পশুর সাহায্যে ভাম্পায়ার চেনা যায়।’

অভিনব ল্যাপটপ বন্ধ করে বলল,”এবার আমরা ওই ভাম্পায়ারকে সহজেই চিনতে পারবো।”

লাবন্য বলে,”কিন্তু কিভাবে?? এখানে তো তেমন কিছুই নেই।”

অভিনব এবার যুক্তি সহকারে বলতে লাগলো,”দেখ ওই ভাম্পায়ার এখনো আসেনি। তবে তার আসার আগে যদি আমরা তাকে আনতে পারি তাহলে আমরা সহজেই আমারা তাকে দেখতে পারব। পরবর্তী সময়ে তাকে চিনতে আমাদের সমস্যা হবে না।”

রা’দ চিন্তিত হয়ে বলে,”একটু ক্লিয়ার করে বল। বুঝলাম না তো!!”

“আমরা যদি ভাম্পায়ারটাকে খুঁজে বের করি তাহলেই তো হলো।”

“মানে তুই বলতে চাইছিস একটা ঘোড়া বা গবাদি পশু নিয়ে আমরা কবরস্থানে গিয়ে ভাম্পায়ার খুঁজব??”

“এক্সাটলি তাই কারণ এছাড়া আমাদের আর কোন অপশন নেই। এখন দেখ কি করবি??যদি অন্য কিছু ভেবে পাস তাহলে এই প্ল্যানটা ক্যান্সেল করা হবে।”

লাবন্য পূর্ণাশা নিরব দর্শকের মতো বসে আছে। কারণ ওদের মাথায় এই মুহূর্তে কোন প্ল্যান আসছে না। তাই ওরা চুপ করে আছে।
রা’দ অনেক ভেবে অভিনবের সিদ্ধান্ত মেনে নিলো। পূর্ণাশা বলল”তোরা কি এখনই যাবি ভাম্পায়ার খুঁজতে??”

অভিনব গা ছাড়া ভাব নিয়ে বলল,”নয়তো কি?? নাহলে দেখা যাবে ওই ভাম্পায়ার কালকে এসেই তোর ঘাড় মটকাবে আর তুই টেরও পাবিনা।”
“কিন্তু এতো রাতে ঘোড়া পাবি কোথায়??”

এবার লাবন্য বলল,”ঘোড়া ছাড়া তো অন্য গবাদি পশু হলেও চলবে। আমাদের বাড়িওয়ালার একটা ছাগল আছে। নিচে গ্যারেজের এক কোণায় বাঁধা থাকে।”

অভিনব খুশি হয়ে বলে,”তাহলে তো হয়েই গেলো। ওটাকেই চুরি করে কাজ চালাবো।”

রা’দ বলল,”ধরা পড়ে গেলে কি হবে?? ছাগলের স্বভাব তো ম্যা ম্যা করা। বাড়িওয়ালা শুনলে তো শেষ। এই বাড়িওয়ালা তো একটা খচ্চর লোক মুখে যা আসে তাই বলে।”

অভিনব উঠে দাঁড়িয়ে বলে,”গেটের কাছে একটা কাঁঠাল গাছ আছে ওখান থেকে পাতা এনে দেব তাহলে দেখবি ম্যা ম্যা করার টাইম পাবে না তার আগেই আমরা ওটাকে নিয়ে চলে যাব। চল সবাই”

পূর্ণাশা ভয়ে ভয়ে বলল,”আমাকেও যেতে হবে??”

“হ্যা যেতে হবে কারণ তোকে দেখলে ভাম্পায়ার তাড়াতাড়ি চলে আসবে। আর থাকলে থাকতে পারিস। যদি আমাদের অনুপস্থিতিতে ভাম্পায়ার এসে তোর রক্ত খেয়ে নেয় তখন আমাদের দোষ দিতে পারবি না।”
পূর্ণাশা ভয়ে লাফিয়ে উঠে বলে,”এই না না আমি যাব।”

লাবন্য আর অভিনব হেসে ফেললো। রা’দ বলল,”এখন মজা করার মুডে গেলি কেন চল সবাই??”

চারজন মিলে বেরিয়ে পড়লো ভাম্পায়ার খোঁজার উদ্দেশ্য। লিফটে করে নিচে আসতেই গেটের দিকে এগিয়ে যায় অভিনব। লম্বা হওয়ার দরুন সে অনায়াসে কাঁঠাল গাছের ডাল ভেঙে হাতে নিলো। কিন্তু সমস্যা হচ্ছে দারোয়ান কে নিয়ে। সে যদি দেখে ফেলে তাহলে তো সমস্যা। লাবন্য এগিয়ে গিয়ে দারোয়ান কে দোকানে পাঠালো কিছু একটা কিনতে। সে চলে গেল। অভিনব আর রা’দ ধীরপায়ে গ্যারেজে গেলো। সেখানে সারি সারি গাড়ি আর বাইক রাখা। তার এক কোণায় ছাগলটা বাঁধা। বেশ নাদুসনুদুস দেখতে ছাগলটা। অভিনব চারিদিকে তাকালো নাহ কেউ নেই আশেপাশে। কাঁঠাল পাতা এগিয়ে দিতেই ছাগল খুশি মনে খেতে লাগল। রা’দ দড়ি খুলে হাতে নিলো। অভিনব কাঁঠাল পাতার ডাল হাতে নিয়ে এক পা এক পা করে পিছিয়ে যাচ্ছে সাথে ছাগলটাও এগোচ্ছে। এমন করতে করতে গেইট পেরিয়ে গেলো। রা’দ তাড়াতাড়ি বাইকে বসে বলল, “এবার ছাগলটাকে কিভাবে নিয়ে যাব??”

অভিনব ছাগলটাকে ধরে বাইকে কোনমতে বসালো তারপর নিজেও চেপে বসে। রা’দ কোনমতে বাইক চালিয়ে দূরে চলে আসে। তারপর লাবন্যকে ফোন করে লোকেশন বলল। একটু পর লাবন্য আর পূর্ণাশা চলে আসলো। যাক সবটা ঠিকঠাক হয়ে গেছে। লাবন্য বলল,”এবার কোন কবরস্থানে যাবি??”

রা’দ বলল,”নির্জন কোন কবরস্থানে গেলেই ভালো হবে।”

চারজনে মিলে শহর থেকে দূরে একটা নির্জন কবরস্থানে গেলো। জায়গাটা জনমানবশূন্য, নিস্তব্ধতা বিরাজ করছে চারিদিকে। থেকে থেকে হুতুম পেঁচার ডাক শোনা যাচ্ছে। পূর্ণাশার এবার বেশ ভয় করছে। শক্ত করে লাবন্যর হাত ধরে আছে। রা’দ আর অভিনব গিয়ে একটা গাছের সাথে ছাগলটাকে বেঁধে দেয়। তারপর কবরস্থান থেকে একটু দূরে বড় একটা গাছের আড়ালে চারজন লুকিয়ে পড়ে।
এবার নিশ্চয়ই ছাগলের রক্ত খাওয়ার জন্য ভাম্পায়ার আসবেই।

ঘন্টা পার হয়ে গেছে কিন্তু কোন ভাম্পায়ারের আসার নাম নেই। ওদিকে ওরা মশার কামড় খেতে খেতে বিরক্ত। হাত পা ফুলে উঠেছে বারবার চুলকাচ্ছে। বিরক্তিতে সবার মুখ কুঁচকে এসেছে।
এভাবে আরও কিছুক্ষণ কেটে গেল। হঠাৎ ওরা দেখতে পেল যে ছাগলটা লাফালাফি শুরু করেছে। আপ্রাণ চেষ্টা করে দড়ি ছেড়ার জন্য কিন্তু পারছে না। তাহলে কি ভাম্পায়ার এলো??তাই হবে হয়তো??একটু দূরে অবস্থিত কবরটাতে বিরাট একটা গর্ত সৃষ্টি হলো। সেখান থেকে বেরিয়ে এলো একটা সুদর্শন যুবক। যার পরনে কালো রঙের বড় আলখাল্লা। সারা শরীর ধবধবে ফর্সা কিন্তু চোখের নিচে কালি পড়ে আছে। এতোটাই কালো যে চোখটা সম্পূর্ণ দেখা যাচ্ছে না শুধু রক্তবর্ণ লাল মণিজোড়া দেখা যাচ্ছে। ঠোঁটের নিচে কিছুটা রক্ত লেগে আছে।

এটা দেখে লাবন্য আর পূর্ণাশা ভয়ে মুখে হাত চেপে আছে। কারণ হাত সরালেই ওদের মুখ থেকে চিৎকার বের হবে। ভাম্পায়ারটা আস্তে আস্তে ছাগলটার দিকে এগিয়ে এলো। হাঁটু মুড়ে বসে ছাগলের গলায় নিজের ধারালো সূক্ষ্ম দাঁতগুলো বসিয়ে দিয়ে আরাম করে রক্ত খেতে লাগলো। শো শো শব্দ আসছে রক্ত চোষার যা ওদের ভয়কে আরো বাড়িয়ে দিচ্ছে। লাবন্য পূর্ণাশা এক দৌড় দিয়ে ওখান থেকে চলে এলো। ওদের এভাবে চলে আসতে দেখে রা’দ ও অভিনব ও গেল। কবরস্থান থেকে অনেকটা দূরে এসে থামলো লাবন্য পূর্ণাশা। থেমেই হাঁপাতে লাগলো। রা’দ আর অভিনব ও এসে থামলো। অভিনব বলে উঠলো,”এভাবে চলে এলি কেনো??দেখবি না??”

লাবন্য ভয়ার্ত কন্ঠে বলল,”কি!!ওসব দেখা যায়??বাবা কি ভয়ংকর। পূর্ণাশাকে এর হাত থেকে কিভাবে বাঁচাবো??”

রা’দ বলে,”সেটাই তো চিন্তার বিষয়। কিছু তো একটা ভাবতে হবে।”

অভিনব বাইকে বসে বাইকের হ্যান্ডেল থেকে ব্যাগটা নিয়ে কাঁধে ঝুলিয়ে বলে,”কি আর হবে??একটা না একটা উপায় পেয়ে যাবো।”

পূর্ণাশা এগিয়ে এসে অভিনবের থেকে ব্যাগটা ছিনিয়ে নিয়ে বলল,”ব্যাগ দে,এটার ভেতরে দ্যা বুক আছে। তুই সামলাতে পারবি না।”

অভিনব কটাক্ষ করে বলে,”আগে তুই নিজেকে সামলা তারপর দ্যা বুক সামলাবি।”

পূর্ণাশা অভিনবকে ভেংচি কাটলো। তখনই পূর্ণাশা দেখতে পেল দূর থেকে কেউ একজন উড়ে এদিকে আসছে। এবার সবাই সেদিকে তাকালো। ভালো করে দেখলো সেই ভাম্পায়ারটা তার বিরাট পাখা মেলে উড়ে একদিকে আসছে। ওরা সবাই ঘাবড়ে গেল কারণ এতো তাড়াতাড়ি ওদের আক্রমণ করতে এসেছে। এখন কি হবে??ওরা তো কোন কিছুই ভাবেনি এখনো। পূর্ণাশা ভয়ে অভিনবকে চেপে ধরলো। লাবন্য দৌড়ে এসে ওদের ধরলো। রা’দ আসতে আসতে ভাম্পায়ারটা এসে পূর্ণাশার দুকাধে হাত রেখে ওকে শূন্যে তুলে নিলো। অভিনব আর লাবন্য পূর্ণাশাকে ধরে রাখায় ওরা তিনজনই শূন্যে উঠে গেল। রা’দ দৌড়ে এসে অভিনবের কোমড় জড়িয়ে ধরে। এবার চারজনেই শূন্যে উঠে গেলো।

ওদের চারজনকে নিয়ে ভাম্পায়ারটা ঘন জঙ্গলের উপর দিয়ে উড়ে চলছে। ওর গন্তব্য কোথায় তা ও নিজেও জানে না। পূর্ণাশার কাঁধ ছিঁড়ে যাচ্ছে। অসহ্য যন্ত্রণা করছে কিন্তু এখন তো কিছু করার নেই।

রা’দের হাত আলগা হয়ে আসছে। এভাবে আর কতক্ষন ধরে থাকা যায়?? শক্তি ফুরিয়ে আসতেই রা’দ নিজের হাতের বাঁধন ছেড়ে দিলো। সাথে সাথে তুমুল বেগে নিচে পড়তে লাগলো রা’দ। লাবন্য একটা চিৎকার দিলো রা’দের নাম ধরে। বাতাসের বাধার কারণে সেই চিৎকার রা’দের কান অবধি পৌঁছালো না। গাছের সাথে বাড়ি খেতে খেতে সোজা জঙ্গলের পাতার স্তুপের মধ্যে গিয়ে পড়লো সে। গাছের সাথে বাড়ি খাওয়ার ফলে মাথায় আঘাত পায় রা’দ। ফলে জ্ঞান হারিয়ে পাতার স্তুপের মধ্যেই পড়ে রইলো। আর ওদিকে পূর্ণাশা অভিনব আর লাবন্যকে নিয়ে উড়ে গেল ভাম্পায়ারটা।

চলবে,,,,,,,,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here