কৃষ্ণময়ীর_অলংকার #রাহনুমা_রাহা #পর্বঃ১১

0
662

#কৃষ্ণময়ীর_অলংকার
#রাহনুমা_রাহা
#পর্বঃ১১

“ভাইয়া আমার জন্য নতুন বাসা খুঁজে দিতে পারবে? এক রুমের হলেও চলবে। শুধু নিরাপত্তা ব্যবস্থা ভালো হলেই হবে। পারবে?”
তপার কথা শুনে পলক চমকে তাকাল।
প্রান্ত পলকের দিকে এক নজর দেখে আবার তপার দিকে তাকাল।মৃদু স্বরে বলল,
“এখানে তোর অসুবিধা হচ্ছে? তাহলে তো আমাদের কাছে থাকতে পারিস।”
তপা দীর্ঘশ্বাস ফেলে বলল,
“সেটা হয় না ভাইয়া। তুমি তো জানো সবটা। আমি থাকতে পারবো না। ওদের মুখোমুখি হতে চাই না আমি আর। জীবন যেন আমাকে আর ওই পরিস্থিতিতে না ফেলে। আমি আর সইতে পারব না ভাইয়া।”
“অন্তত পা ঠিক হওয়া পর্যন্ত থাক। আমি সব রকম ব্যবস্থা করব। ওদের মুখোমুখি হতে হবে না তোর। তুই নিজের মতই থাকবি।”
তপা কিঞ্চিৎ ভেবে বলল,
“কিন্তু ভাইয়া সামনে তো আমার সেমিস্টার ফাইনাল। এখন বাড়ি গেলে আমার লেখাপড়া ঠিক মত হবে না। জানোই তো আন্টিকে সামনে পেলে আমার আর কোনোদিকে মনোযোগ থাকে না। শুধু গল্পই করতে মন চায়। তাছাড়া আমার কেকের ব্যবসা? সব ঘেঁটে যাবে ভাইয়া।”
” আচ্ছা সে নাহয় ঠিক আছে। কিন্তু তোর এখানে কি সমস্যা হচ্ছে? পলকও তো এখানেই থাকে। ও তোর খেয়াল রাখতে পারবে। কোনো সমস্যা হলে সাহায্য করতে পারবে। এখানে কি তুই নিরাপত্তার অভাব বোধ করছিস? পলক কিন্তু তোকে যথেষ্ট নিরাপত্তা দিতে সক্ষম। ”
তপা বিরবির করে বলল,
“যে নিজেই আমার নিরাপত্তা ভঙ্গুর করেছে। সে কি করে নিরাপত্তা দেবে।”
পলক এতক্ষণে মুখ খুলল। গম্ভীর কণ্ঠে বলল,
“কেউ কোথাও যাবে না। এই অবস্থায় তো নয়ই। কথা কানে গেল?”
তপা চোখ পিটপিট করে চেয়ে রইল । মনে মনে আওড়ালো, “লোকটা কি অধিকার ফলাচ্ছে। এত অধিকারবোধ পাচ্ছে কোথা থেকে? অদ্ভুত!”
কিন্তু তপা তো যাবেই। আজ নাহয় কাল।এই লোকের সামনে সে থাকবে না। কস্মিনকালেও না।
তপা ভাইয়ের দিকে অসহায় মুখ করে তাকিয়ে বলল,
“ভাইয়া প্লিজ। আমি থাকতে চাই না এখানে। কিছু একটা করো।”
প্রান্ত বোনের মাথায় হাত বুলিয়ে বলল,
“আচ্ছা আমি দেখছি।”
পলক চোখ ছোট ছোট করে তাকাল প্রান্তের দিকে। মিনিট খানেক তাকিয়ে রইল। এরপর কণ্ঠ খাদে নামিয়ে নরম গলায় বলল,
“হসপিটালের অনেকগুলো বেড কিন্তু এখনো খালি।”

প্রান্ত ভ্রু কুঁচকে তাকাল। কি শান্ত কণ্ঠ। অথচ কি তেজ!
“তুই আমাকে হসপিটালে পাঠানোর হুমকি দিচ্ছিস?”
পলক তির্যক হেসে বলল,
“আমি কখন হুমকি দিলাম? আমি তো বললাম মাত্র। এখন তোরা যদি দুই ভাই বোন যেতে চাস আমার কি করার আছে? আমি তো আর তোদের ইচ্ছে অপূর্ণ রাখতে পারি না। হাজার হোক একটা মাত্র বাচ্চার মা আমার।”
প্রান্ত চোখ ছোট ছোট করে বলল,
“বোন হয় আমার।”
পলক ঠোঁটের কোণে মৃদু হাসি ফুটিয়ে বলল,
“বউ হয় আমার।”
তপা দুজনের কথা শুনে চোখ বড় বড় করে ফেলল। পলকের শেষ উক্তির ফলস্বরূপ চেঁচিয়ে উঠলো।
“কি বলছেন কি আপনি? মাথা ঠিক আছে তো? নাকি সেটাও সময়ের সাথে সাথে গোবর পোড়া ছাই হয়ে গেছে?”
পলক ভ্রু কুঁচকে তপার দিকে তাকিয়ে কিছুক্ষণ ভাবল। পরক্ষনেই কিছুটা ঝুঁকে তপার মুখোমুখি হয়ে বলল,
“শোনো মেয়ে, আমি অত পেঁচিয়ে অযথা কথার ফুলঝুরি ফোটাতে পারি না। যা বলি একেবারে ক্লিয়ার কাট।শুনলে শোনো না শুনলে কানে তুলো দাও। আমি যেমন আগাগোড়া তেমনই থাকব মরার আগমুহূর্ত পর্যন্ত। এভাবেই মেনে নিতে শেখো। সিনেমা স্টাইলে প্রোপোজও আমি করতে পারি না। তাই সরাসরি বলছি তোমার নাম যখন একবার এই বুকের বাঁপাশের নরম মাংসপিণ্ডে লেখা হয়েছে। যখন একবার আমার এই বেহায়া হৃদপিণ্ডে তোমার নামে বিট করতে শুরু করেছে। তখন তোমাকে তো আমার হতেই হবে। যেকোনো মূল্যেই হতে হবে। সে তুমি চাও বা না চাও। তোমার গন্তব্য এখানেই। সারাদিন যেখানেই উড়ে বেড়াও দিন শেষে তোমার এই বুকের উপরই লুটোপুটি খেতে হবে। অন্যথায় লুটোপুটি কিভাবে খাওয়াতে হয় তা পলক তাজওয়ারের খুব ভালো করে জানা আছে।”
তপা অবিশ্বাস্য দৃষ্টিতে তাকিয়ে রইল কয়েক প্রহর। এটা প্রোপোজ ছিল? কি সাংঘাতিক। এটা প্রপোজ হলে থ্রেট কাকে বলে সেটা তপার খুব করে জানতে ইচ্ছে করছে এই মূহুর্তে। কিন্তু সে কি জিজ্ঞেস করবে? জিজ্ঞেস করাটা কি উচিৎ হবে? ভাবতে শুরু করার আগেই ভাবনায় জল ঢেলে প্রান্ত বলল,
” তুই কি ইন্ডিরেক্টলি প্রোপোজ করলি?”
পলক ভ্রু কুঁচকে বলল,
“ইন্ডিরেক্টলি কেন বলছিস ব্যাটা? আমি তো ডিরেক্টলি প্রোপোজ করলাম। শুনিসনি? আবার বলবো?”
প্রান্ত চোখ মুখ কুঁচকে ফেলল। মনে মনে ভাবল এর সাথে থাকলে আমার বোনটা না এর কথার প্যাচে পড়ে জিলিপি হয়ে যায়। অদূর ভবিষ্যতের কথা ভাবতেই গায়ে কাটা দিয়ে উঠল প্রান্তের। তপার দিকে তাকিয়ে দেখল তপার ঠোঁটের কোণে ঝুলছে রহস্যময় হাসি।
তপা মৃদু আওয়াজে গলা খাঁকারি দিয়ে বলল,
” আমি কি কিছু বলতে পারি?”
“তোমার জন্যই তো এতকিছু বলা। তুমি বলবে নাতো পাশের ফ্ল্যাটের ভাবি এসে বলবে? আশ্চর্য। বলো তাড়াতাড়ি।”
তপা পলকের কথা শুনে ঠোঁটে তির্যক হাসি ফুটিয়ে বলল,
“আপনার কি মনে হচ্ছে আমি আপনার করা থ্রেট মার্কা প্রোপোজাল শুনে আনন্দে কিংকর্তব্যবিমূঢ় হয়ে লজ্জায় মাথা নত করে মোলায়েম কণ্ঠে বলবো আমিও আপনাকে ভালবাসি প্রাণোনাথ। এটাই ভেবেছিলেন?”
পলক হাসি আটকাতে ঠোঁট কামড়ে মাথা নিচু করে ফেলল। কিঞ্চিৎ সময় অতিবাহিত হওয়ার পর তপার দিকে তাকিয়ে গমগমে আওয়াজ তুলে বলল,
“শোনো মেয়ে আমি জানি তোমার ঘাড়ের রগ একটা বাঁকা। ত্যাড়াও বলতে পারো। সেটা আমি সেই প্রথম দিনই বুঝতে পেরেছি। সেটা জেনেই তোমাতে বিমুগ্ধ হয়েছি। কেন বলো তো? কারণ সোজা ভাবে পাওয়া জিনিস আমাকে বেশি টানে না। ত্যাড়া ভাবে হাসিল করা ভালবাসার মজাই অন্যরকম। ইউ নো হুয়াট, আমার ঘাড়ের রগ তোমার থেকেও একটুখানি বেশি ত্যাড়া।”

তপা চোখ পিটপিট করে তাকাল। এ যে এই দুনিয়ায় এক পিসই সেটা এতদিনে বুঝতে পেরেছে তপা। ওয়ান পিস মেড, কারিগর ডেট টাইপ মাল। যা এক পিসই আছে এই ত্রিভুবনে। সৌভাগ্য বা দূর্ভাগ্যবশত সেই পিসটাই তপার জীবনে এসে সমানে নাচিয়ে যাচ্ছে তপা কে। তপা কপাল চাপড়ে বিরবির করল কিছুক্ষণ। পলক ভ্রু কুঁচকে তপার কার্যকলাপ লক্ষ করে বলল,
“তুমি কি আমাকে ধুয়ে দিচ্ছো মনে মনে?”
তপা মুখ তুলে পলকের চোখের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে বলল,
“আমাকে কি আপনার কাজের লোক মনে হয়?”
পলক বা হাত বুকের বা পাশে রেখে মসৃণ গলায় বলল,
” উঁহু। তুমি তো আমার অর্ধাঙ্গিনী। আমার মনের রাণী। আমার এক ডজন বাচ্চার আম্মু।”

তপা চেঁচিয়ে বলল,
“ভাইয়া। এই ইতর প্রজাতির প্রাণীটিকে এক্ষুনি আমার চোখের সামনে থেকে সরাও। নয়তো আমি একে মার্ডার করে নিজ দায়িত্বে জেলে চলে যাব।”

পলক ভ্রু কুঁচকে ফেলল। আবার! আবার এই মেয়েটা ইতর প্রজাতির প্রাণী বলল! কিন্তু আশ্চর্য তার রাগ হচ্ছে না। উল্টো তপা কে আরও রাগিয়ে দেওয়ার জন্য বলল,
“চলো তাড়াতাড়ি বিয়ে করে বংশবিস্তার করি। একটা ইতর প্রজাতির পরিবার সৃষ্টি করি। সেই পরিবারের রাজা হবে ইতর পলক তাজওয়ার আর রানী হবে ইতরানী তিয়াশা তাজওয়ার। ভাল হবে না বলো?”

পলকের কথায় রেগে গেলেও দুটো শব্দ কর্ণকুহরে পৌঁছতেই হিম শীতল বাতাস এসে ছুঁয়ে দিল তপার সারা গাত্র। বুকের বা পাশের রক্তলাল মাংশল বস্তুটি বেইমানী করল তপার সাথে। তার অনুমতি বিহীন মিনিটে একশতাধিক বার বিট করতে শুরু করল। তপা চোখ খিঁচে বন্ধ করে জোরে জোরে শ্বাস নিয়ে নিজেকে স্বাভাবিক করল। কি ছিল ওই কথাটাতে? কেন এমন অনূভুতি? মাত্রতো দুটি শব্দ। তিয়াশা তাজওয়ার!

প্রান্ত ফোন আসায় ছাদে চলে গিয়েছে অনেকক্ষণ আগে। পৃথা সবার জন্য হালকা নাস্তার ব্যবস্থা করছে। তপা বিছানার সাথে লাগোয়া দেয়ালে পিঠ ঠেকিয়ে বসে আছে। ব্যান্ডেজ করা পা টা মেলে দিয়ে অন্য পা টা সামান্য ভাজ করে রাখা। পলক তীক্ষ্ণ দৃষ্টিতে পরখ করছে তপা কে। কিন্তু আশ্চর্যের ব্যাপার হচ্ছে তপার এমন জীর্ণ শীর্ণ অবস্থায়ও তার কাছে ভীষণ আকর্ষণীয় লাগছে।মায়াবী লাগছে। পলক গম্ভীর পুরুষালী ভরাট কন্ঠ খাদে নামিয়ে নরম গলায় শুধালো,
“কৃষ্ণময়ী।”
তপা ঈষৎ কেঁপে উঠল পলকের মোহনীয় কণ্ঠ শ্রবণেন্দ্রিয়ে বাজতেই। পিটপিট করে নেত্রপল্লব আলগা করল। অতি সামান্য দুরত্বে রয়েছে পলকের মুখশ্রী। তপা পিটপিট করা নেত্রেই স্ক্যান করতে শুরু করল। পলকের ভ্রু যুগলের মাঝ বরাবর একটা কাটা দাগ। গাল ভর্তি খোঁচা খোঁচা দাঁড়ি। ঠোঁটের উপরিভাগেও রয়েছে একটি ছোট্ট কাটা দাগ। নাকটা বেশ উঁচু। ঠিক তার স্বভাবের মতই। হাসলে নেত্রকোণে সামান্য ভাজ পড়ে। ঠিক যেমনটা এখন পড়ছে।
তপা কৌতূহলী গলায় বলল,
“আপনি কি ছোট বেলায় ঝগরুটে ছিলেন?”
পলক এতক্ষণ তপার দিকেই অপলক তাকিয়ে ছিল। সে স্পষ্ট দেখেছে তপাও তার দিকে তাকানো ছিল অনেকটা সময়। এই প্রথম তপা এতটা মনোযোগ দিয়ে দেখল তাকে। ফলস্বরূপ ছোট্ট একটা প্রশ্নও করে ফেলল । পলক জানে তপা কেন এই প্রশ্নটা করেছে। কারণ এর আগেও বহুজন বহুবার এই প্রশ্নটা করেছে ওকে। কিন্তু সে বুঝেও অবাক হওয়ার ভান করে বলল,
“কেন বলো তো? আমার চেহারা কি ঝগড়ুটে ঝগড়ুটে?”
তপা নীমিলিত ভঙ্গিতে হাসল।
“নাহ। ঠিক তা নয়। আসলে আপনার মুখে দুটো কাটা দাগ। সাধারণত ছোট বেলার ঝগড়াঝাটিতেই মুখে দাগ পড়ে। তাই জিজ্ঞেস করলাম আরকি।”
পলক মনে করার চেষ্টা করে বলল,
“কিন্তু আমার মুখে তো একটা দাগ। কপালে ভ্রুর মাঝখানে। আরেকটা কোথায়?”
তপা এক মূহুর্তও দেরি না করে বলল,
“কেন ঠোঁটে। আপনি দেখেন নি?”
পলক লজ্জা পাওয়ার ভান করে বলল,
“ছি তিয়াশা। তুমি আমার ঠোঁটের উপর এত তীক্ষ্ণ নজর দিয়েছো। ওমাইগড!আমার এখন ভীষণ লজ্জা করছে। না জানি আর কোথায় কোথায় নজর দিয়েছো।”
তপা চারশো চল্লিশ ভোল্টের ঝটকা খাওয়ার মত অবস্থা হয়েছে। সাধারণ একটা কথা কোথা থেকে কোথায় নিয়ে গেছে এই লোকটা।নিজের কপাল চাপড়াতে ইচ্ছে হলো তপার। ওর বুঝা উচিৎ ছিল। এটা অন্য পাঁচজন মানুষ নয়। এটা কুলক তাজওয়ার। ওয়ান পিস মেড, কারিগর ডেট টাইপ মাল। এ তো অভার রিয়াক্টের রাজা হবেই।

তপা কিছু বলছে না দেখে পলক আবারও বলল,
“এই দাগটা ঝগড়া করতে গিয়ে হয় নি। এটা আসলে কিস করতে গিয়ে হয়েছে। কন্ট্রোললেস হয়ে গিয়েছিলাম তো তাই কামড়ে দিয়েছে।”
বলেই চোখ টিপে হাসল পলক।
তপা চোখ বড় বড় করে তাকিয়ে রইল কেবল। সে কিংকর্তব্যবিমুঢ় হয়ে গেছে। এই লোকটা অবলীলায় কিসব বলে যাচ্ছে। ঠোঁটে কোনো লাগাম নেই তার। তপার সাধ্য থাকলে ঘোড়ার লাগামের মত বিশালাকার একটা লাগাম এনে পলকের ঠোঁটে লাগিয়ে দিত। কিন্তু তপার সাধ্যি কোথায় এই ভয়ংকর কাজ করার।

চলবে…

বি.দ্রঃ আমার পরীক্ষা চলে এসেছে। তাই এখন থেকে একদিন পর পর গল্প দেব। একটু কষ্ট করে মানিয়ে নিন প্লিজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here