দ্বিতীয় পুরুষ – পর্ব 06

0
225

#দ্বিতীয়_পুরুষ
পর্ব ৬
নীলাভ্র জহির
রূপক বউয়ের কাছ থেকে বিদায় নিয়ে দোকানের উদ্দেশ্যে বের হয়েছে। এমন সময় জোসনা এসে বললেন, খাড়া, কথা আছে। তোর বউরে ডাক।
রূপকের ডাকে হন্তদন্ত হয়ে ছুটে এলো চিত্রা। জোসনা বললেন, তোমার বাপের বাড়িত খবর দেও। মেলাদিন তো হইয়া গেল। আমার পোলাটা ভ্যানে কইরা দোকানে যায়। তাড়াতাড়ি সাইকেলটা দিতে কও । আমরা তো তোমার কাছে বেশি কিছু চাই নাই বাপু। তোমার বাপে যে কিছুই দিতে পারব না সেটা তো আমরা জানি । এইজন্য খালি একজন সাইকেল চাইছি। তাড়াতাড়ি দিতে কইয়ো।
চিত্রা চুপ করে রইলো। সে কার সঙ্গে যোগাযোগ করবে ভেবে পেল না। তার তো বাপের বাড়ি বলে কিছু নেই। সোহরাব উদ্দিন অবুঝ মানুষ। কোন মত খেয়ে পড়ে দিন যায়। উনি মেয়েকে সাইকেল কিনে দিতে পারবেন না। ফুফাতো ভাইদেরও অনেক টাকা খরচ হয়ে গেছে। তাদের কাছে কিভাবে কথাটা তুলবে সেটা ভেবে অস্থির হয়ে গেল চিত্রা।
সে মৃদু স্বরে বলল, আচ্ছা, ঠিক আছে।
খুশিমনে দোকানে গেল রূপক কিন্তু আজ চিত্রার মনে কোন খুশি নেই। সারাটা দিন সে অনেক দুশ্চিন্তায় কাটিয়ে দিলো। যতবার জোসনা তাকে ডাকে ততবার তার শুধু ভয় বুকটা কেঁপে ওঠে। এই বুঝি শাশুড়ি তাকে সাইকেলের কথা জিজ্ঞেস করবে। আজকে সাইকেল নিয়ে আর কোন কথা হল না।
রাতের খাবার খেয়ে দেয়ে ঘুমানোর জন্য বিছানায় শুয়েছে তারা দুইজন। রূপক আজ অনেক ক্লান্ত। আজ শহর থেকে মাল এসেছে। সেগুলো দোকানের গোডাউনে ভর্তি করতে হয়েছে। সারাদিন অনেক খাটনির মধ্য দিয়ে গেছে সে। চিত্রা খুব ভয়ে ভয়ে বলল, আপনের কি আইজ শইলটা খারাপ?
রূপক উত্তর দিল, না গো বউ। একটু বেশি পরিশ্রম হইছে।
আপনে অনেক খাটনি করেন সারাদিন। আপনের মাথাটা একটু টিপে দেই।
দেও
চিত্রা রূপকের মাথা টিপে দিতে শুরু করলো। গরমে রূপকের ঘামে ভেজা কপালে টিপতে গিয়ে তার খুব ভালো লাগছে। স্বামীর সেবা করতে পারাটা খুবই সৌভাগ্যের ব্যাপার। এই সৌভাগ্য নিয়ে সবাই জন্মায় না। সে খুব মনোযোগ দিয়ে রূপকের মাথার টিপছিল।
রূপক তার হাত ধরে বাধা দিয়ে বলল, খাড়াও । তোমারে একখান কথা কই?
কন
চিত্রার বুক ধক ধক করতে লাগলো। রূপক হয়তো তাকে সাইকেলের ব্যাপারে জিজ্ঞেস করবে।
রূপক বলল, তুমি কি কোন ওষুধ দাওয়াই খাইতেছো?
কিসের লাইগা।
পোলাপান না হওয়ার লাইগা?
লজ্জায় রক্তিম হয়ে উঠল চিত্রা। এসব তো লজ্জার কথা। তার স্বামীর সঙ্গে কিভাবে এসব নিয়ে কথা বলবে। গভীর অন্ধকার রাতেও লজ্জায় চিত্রা কোথায় মুখ ঢাকবে ভাবতে লাগলো।
রূপক বলল, তোমারে আজ একখান কথা কই। আমার শখের কথা। আমার পোলাপাইনের অনেক শখ। ছোট ছোট পোলাপাইন দেখলে আমার খুব কোলে নিয়া আদর করতে মন চায়। তুমি আমার পোলার মা হইবা। কোন ওষুধ দাওয়াই খাইবানা। কারো বুদ্ধি হুনবা না। আমারে তুমি পোলার ডাক শোনাইবা ।
তীব্র অন্ধকারের মাঝেও চিত্রার লাল টকটকে মুখখানা অনুভব করতে রূপকের কোন সমস্যা হল না। লজ্জায় একদম লাল হয়ে গেছে চিত্রা। সে রূপকের সন্তানের মা হবে। অবশ্যই তাকে হতে হবে। সৃষ্টিকর্তার কাছে আজ থেকে মনেপ্রাণে একটা জিনিসই চাইবে সে। রূপকের স্বপ্ন পূরণ করতে তার কোল জুড়ে যেন একটা সন্তান আসে।
রূপক চিত্রাকে জড়িয়ে ধরল । ওর গরম নিশ্বাস পড়তে লাগল চিত্রার কানের উপর। উত্তেজিত হয়ে উঠলো চিত্রা।
রূপক বলল, কথা কওনা কেন? ও বউ।
চিত্রা লাজুক গলায় উত্তর দিল, আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন আমারে আপনার সন্তানের মা হওয়ার তৌফিক দেন।
চিত্রার কেমন যেন কান্না পেয়ে যাচ্ছে?।
রূপক বলল, তুমি কোন ওষুধ দাওয়াই খাওনা ত?
– না,
– ভালো করছ। কেউ তোমারে বুদ্ধি দিলেও খাইবানা।
– জি আচ্ছা।
চিত্রাকে কেউ ঔষধ খাওয়ার বুদ্ধি দেয়নি। বরং গুরুজনরা অনেকেই তাকে বলেছে কোন ওষুধ খাওয়া যাবে না। তাড়াতাড়ি একটা বাচ্চা নিতে হবে। বাচ্চা হইল গিয়া পুরুষ মানুষের পায়ের বান্ধন। গলার রশি। পুরুষ মানুষরে সংসারে বাইন্ধা রাখনের একমাত্র উপায় হইতেছে পোলাপাইন। পোলাপাইন হইয়া গেলে এরা সংসারী হয়। ঘরে যতই সুন্দরী বউ হোক না কেন মানুষের বউরে তাদের বেশি ভালো লাগে। বাচ্চার বাপ হয়ে গেলে এই স্বভাব আর থাকেনা। তখন বাচ্চার দিকেই সব ভালোবাসা মায়া-মহব্বত থাকে। বাচ্চার কথা চিন্তা কইরা কেউ বউরে তালাক দিতে চায় না। তালাক নিতে না চাইলে তাড়াতাড়ি একটা বাচ্চা নিয়ে নেয়া ভালো। তার ফুফাতো ভাইয়ের বউ, চাচি শাশুড়ি সবাই তাকে এই বুদ্ধি দিয়েছে।
রুপক চিত্রাকে বুকের মধ্যে টেনে নিল। সারাদিনের ক্লান্তি যেন মুহূর্তেই বিদায় হয়ে গেল তার এই মিষ্টি বউটকে বুকে জড়িয়ে ধরে। স্ত্রীর প্রতি মহব্বত একটা অন্য রকম জিনিস। ভালবাসলে সবকিছুই ভালো লাগে। বিয়ের পর এই কয়েকদিনে সেটা খুব ভালো করে বুঝতে পেরেছে রূপক। তার শুধু সারাক্ষণ এই মেয়েটার সঙ্গে থাকতে মন চায়। মেয়েটাকে দেখতে মন চায়। মনটা ঠিক সারাক্ষণ কেমন অস্থির হয়ে থাকে রূপক সেটা বুঝতে পারে না।
পরেরদিন চিত্রা একজন লোকের মাধ্যমে তার ফুফুর কাছে সংবাদ পাঠিয়ে দিলো। সে জানালো এখানে সে খুব ভালো আছে। শ্বশুরবাড়ির সবাই তাকে অনেক আদর যত্ন করে। ফুপু যেন সোহরাব উদ্দিনের সঙ্গে যোগাযোগ করে তাকে একটা সাইকেলের ব্যবস্থা করে দেয়। তার জামাইয়ের প্রতিদিন কাজে যেতে দেরি হয়। একটা সাইকেল হলে নিজের মত আরামে যেতে পারত সে। সোহরাব উদ্দিন যেন মেয়ের দিকটা চিন্তা করে দ্রুত একটা সাইকেলের ব্যবস্থা করেন। ফুফুকে এই সংবাদ পাঠিয়ে দিয়ে দুশ্চিন্তায় ডুবে রইল। ফিরতি কোন সংবাদ না আসা পর্যন্ত যেন তার কোনো স্বস্তি নেই।
দুপুরে দুইজন মেয়ে আসলো চিত্রার সঙ্গে দেখা করতে। ওরা চিন্তার প্রতিবেশী। এসেই হাসতে হাসতে বলল ভাবি আপনার লগে দেখা করতে আইলাম।
চিত্রার মেয়েটাকে চেনা চেনা লাগে। সম্ভবত বিয়েতে দেখা হয়েছিল। কিন্তু কারো নাম মনে করতে পারলো না চিত্রা।
চিত্রা বলল, বসেন ।
বসতে তো আইছি। আপনার লগে গল্প করতেও আইছি। কেমন আছেন ভাবী?
চিত্রা হাসিমুখে উত্তর দিলো, খুব ভালো আছি। আপনারা ভালো আছেন?
মেয়ে দুইটা একই সঙ্গে হেসে উত্তর দিলো, হ। আপনি যে খুব ভালো আছেন সেটা আপনারে দেখলেই বুঝা যায়। অনেক হাসিখুশি একটা মানুষ আপনে। তা ভাবি, নার্গিসের লগে আপনার দেখা হইছে?
চিত্রা মনে করতে চেষ্টা করলো নার্গিস নামের কারো সঙ্গে তার দেখা হয়েছে কিনা। দুজনের মধ্যে থেকে একটা মেয়ে বলল, নার্গিস রে চিনেন আপনি?
না,
– আমাগো এই এলাকাতেই বাড়ি। এই ধরেন যাইতে দশ মিনিট লাগবো। নার্গিস যদি বাড়িতে আসে আপনি ওর সঙ্গে ভালো কইরা কথা কইবেন না । বাড়িতে আসতে নিষেধ কইরা দিতে তো আর পারবেন না। ভালো কইরা কথা না কইলে সে নিজেই লজ্জায় আর আসব না।
চিত্রা কিছুই বুঝতে পারলো না। হতভম্ব হয়ে এসে মেয়ে দুটোর দিকে তাকিয়ে রইল।
একজন মেয়ে বলল, আমার নাম সীমা। বিয়ের দিন সাজাই ছিলাম মনে নাই?
না,
– কি কন? এত তাড়াতাড়ি ভুইলা গেলেন। তাইলে তো নারগিসরে দেখছেন কিন্তু মনে করবার পারতাছেন না। শুনেন ভাবি, নার্গিসের লগের রূপক ভাইয়ের একটু কানেকশন আছিল। এই কথা আপনেরে কেউ বলবেনা। আপনেরে দেইখা আমার খুব ভালো মানুষ মনে হইছে। সাদাসিধা মানুষ আপনে। সাদাসিধা পাইয়া যদি আবার কেউ আপনার ঘারের উপরে চাইপা বসে। তাই একটু সচেতন করতে আইলাম। রূপক ভাইরে একটু চোখে চোখে রাখবেন। সে এমনে মানুষ ভালা। তয় পুরুষ মানুষের কথা কওন যায় না। ঘরে যতই সুন্দরী বউ হোক, কেউ একটু গুতা মারলে সে ঠিকই গুতায় নইড়া উঠবো। আপনি তারে চোখে রাখবেন।
চিত্রার বুকের ভিতর দাউদাউ করে আগুন জ্বলে উঠলো। অপরিচিত দুটো মেয়ের কথাতেও কেমন হিংসায় মরে যাচ্ছে সে। কে হতে পারে এই নার্গিস? যার ব্যাপারে ওরা তাকে সতর্ক করতে এসেছে। মন খারাপ হয়ে গেল চিত্রার।
মেয়ে দুইটা বলল, আপনে চিন্তা কইরেন না। শুধু রূপক ভাইরে একটু টাইট দিয়া রাইখেন।
ওর তো বিয়ে হয়ে গেছে। তাও কি নার্গিস আসবে বাড়িতে?
– কি যে কন ভাবি। পিরিত কি আর ভোলা যায়? নার্গিস তো জীবনেও রূপক ভাইরে ভুলতে পারব না। নার্গিসের বাপে দুই বিয়া করছে। তার বাপের চরিত্র ভালনা। এইজন্য চাচী আম্মা রূপকের সঙ্গে নার্গিসের বিয়া দিতে রাজি হয় নাই। তাই সে কিন্তু মনে অনেক কষ্ট পাইছে। কষ্ট পাইলে রূপক ভাইয়ের পিছু ছাইড়া দিব এমন মনে কইরেন না। পিরিতের দাগ সাত সমুদ্দুর ধুইলেও যায়না।
কথাগুলো বলে মেয়ে দুটো চলে যায়। কিন্তু চিত্রার মনে দিয়ে যায় অগ্নিদগ্ধ। তার আর কোন কিছুই ভালো লাগেনা। সে ভেবেছিল রুপক তাকে একান্তই আপন করে নিয়েছে। স্বামীর ভালোবাসার ভাগ অন্য কাউকে দিতে পারবে না। এখনো রূপকের মনে সেই মেয়ের জন্য কোন মায়া আছে কিনা সেটা জানতে হবে চিত্রাকে। রূপক শুধুই তার।
আজ রাতে বাড়ি ফিরতে দেরি হলে রূপকের। দোকানে নতুন আসা মালগুলো সুন্দর করে গোছাতে লেট হয়ে গেছে। চিত্রার দুশ্চিন্তা বাড়ছিল। মনে মনে ভাবছিল আসার পথে আবার মেয়েটির সঙ্গে দেখা করে আসে কিনা। নার্গিসের কথা সরাসরি রূপককে জিজ্ঞেস করবে কিনা সেটাও বুঝতে পারছেনা চিত্রা। অবশ্য অপরিচিত দুটো মেয়ের কথাকে এত গুরুত্ব দেওয়ার কোন দরকার নেই। তারা হয়তো সংসারে অশান্তি বাড়ানোর জন্য এসেছিল। কিন্তু তা ভাবলেই চিত্রার মনে স্বস্তি হয়না। নার্গিসের সাথে একটা সম্পর্ক নিশ্চয়ই ছিল। নয়তো মিথ্যা কথা কেন বলতে আসবে ওরা। তাকে অনেক খোঁজখবর নিতে হবে নার্গিসের সম্পর্কে।
রাত্রিবেলা রূপক বলল, তোমার ভাই কল করছিল। কইলাম আমি তো দোকানে আছি। বাড়ি গিয়ে কল ব্যাক দিমু। তুমিও ওর লগে কথা কও।
চিত্রার চোখদুটো আনন্দের চকচক করে উঠলো। নিশ্চয়ই তার ভাইয়েরা তার খোঁজ নেবে, তাকে সাইকেল এর ব্যাপারে কিছু জানাবে। মনে অনেকটা শঙ্কা আবার একই সাথে আনন্দ নিয়ে চিত্রা তার ভাইয়ের ফোনে কল দিতে বলল।
রূপক কল দিলো তার ভাইকে। ফোন হাতে নিয়ে ঘর থেকে বাইরে বেরিয়ে এলো চিত্রা।
– হ্যালো ভাই
হ চিত্রা কেমন আছো?
ভালো আছি। আপনেরা কেমন আছেন?
ভালা । তোর বাড়ির লোকজন সবাই ভাল আছেন?
হ, ভালো আছে। ফুফুজির শরীর কেমন?
হ ভালা । খাওয়া-দাওয়া হইছে?
হ ভাইয়া। আপনাদের খাওয়া দাওয়া হইছে?
হ হইছে। এখন বইন কথা হইতেছে গিয়া, রূপক রে তো একটা সাইকেল দেওয়ার কথা ছিল। তালই সাহেবরে কইছিলাম একটু সময় বাড়াইতে। সবই তো জানিস। নিজেদের অনেক টানাটানির মধ্যে এই বিয়েতে খরচাপাতি হইছে। সাইকেল একটা কিনে দিতে গেলে তো টাকা পয়সা লাগবো। তুই আমারে কইছস তোর বাপের লগে যোগাযোগ করতে। তোর বাপের স্বভাব-চরিত্র তো জানোস। তার লগে যোগাযোগ কইরা কোন লাভ নাই। এক টাকাও দিব না। সব দিতে হইব আমারেই। আম্মার কাছে তো কোন টাকা পয়সা নাই। সেও দুই চারশো টাকা দিয়া কোন সহযোগিতা করতে পারবোনা।
চিত্রা চুপচাপ কথাগুলো শুনছিল। ভাই এখন কি বলবে সেটা ভেবে শঙ্কায় বুক কাঁপছে। শ্বশুরবাড়ির লোকজনের কাছে এখন পর্যন্ত মাথা উঁচু করে চলাফেরা করতে পারছে সে। এবার কি তার মাথাটা নিচু হয়ে যাবে? শাশুড়ির সামনে অসম্মানিত হতে হবে। কিন্তু এতকিছুর পরও ভাইদের কাছ থেকে সে কিছুই চাইতে পারবে না। তার একটা বিবেক আছে।
চিত্রার ভাই বলল, বোন সাইকেল দিতে তো একটু টাইম লাগব। আমরা দিবোনা, দিতে পারব না এগুলো তো কই নাই। একটু টাইম দিতে হইব আরকি? তুই একটু তোর স্বামীরে ভালো কইরা বুঝাইয়া ক। তোর ভাবী কইলো সে নাকি তোরে খুব ভালো জানে। তুই তারে বুঝাইয়া কইলে সে হয়তো বুঝবে। আর কয়েকটা দিন একটু ধৈর্য ধরতে ক। বুঝছিস বোন।
এর উপরে আর কিছুই বলা যায় না। চিত্রার বুক কাঁপছে। চোখ ছলছল করছে। তার স্বামী তাকে খুব ভালোবাসে এটা সত্যি কিন্তু এটাও সত্যি যে সে তার স্বামীকে অনুরোধ করে কিছু বলতে পারবে না। এখনো তার স্বামীর সঙ্গে এতটা ফ্রি সম্পর্ক তার হয়নি। রূপকের সঙ্গে খোলামেলা এটা নিয়ে কথা বলতেও তার লজ্জা করবে। তবুও চিত্রা ভাইকে আশ্বাস দিয়ে বলল, আচ্ছা, ঠিক আছে। আমি কথা বলতেছি। তাও আপনারা একটু দেইখেন।
হ বইন । আমরা তো দেখতাছি। তুমি সুখে শান্তিতে থাকো আমরা তো সেইটাই চাই।
চিত্রের চোখ দিয়ে টপটপ করে কয়েক ফোটা জল গড়িয়ে পরলো। সে আর কিছুই বলতে পারলোনা। নিঃশব্দে ফোনটা রেখে দিল। রূপক তার শালা বাবুর সঙ্গে দু’চারটা কথা বলে ফোন কেটে দিল। তারপর বুকে টেনে নিল চিত্রাকে। চিত্রার নরম কোমরে, বুকে হাত ছুঁইয়ে রূপক বলল , সারাদিন তোমার কথা অনেক মনে পড়ছে।
স্পর্শটুকু আজ কেন যেন চিত্রার পুরোপুরি ভালো লাগলো না। বরং তার মনে জেগে উঠলো একটা আশংকা। রূপকের সঙ্গে নার্গিসের সম্পর্ক কি রকম অন্তরঙ্গ হয়েছিল? নার্গিসকেও এভাবে স্পর্শ করেছিল তার স্বামী? এসব ভেবে চিত্রার আরো বেশি কান্না আসলো। সে আজ স্বামীর সঙ্গে মেতে উঠতে পারল না। তার চোখ বেয়ে গড়িয়ে পড়ল কয়েক ফোটা জল।
চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here