#হলুদ_বসন্ত #পর্ব_১৪

0
186

#হলুদ_বসন্ত
#পর্ব_১৪
#Eshika_Khanom

“নুহাশ আমি চাই আমার মৃত্যুর পর তুই আয়াতকে বিয়ে করবি। করবি তো?” আদ্রাফকে করুণ স্বরে প্রশ্ন করল নুহাশ। ঝটপট কিছুটা দূরে সরে গেল নুহাশ আদ্রাফের থেকে। বলল,
“এটা তুই কি করে বলছিস আদ্রাফ? শোকে কি তোর মাথা পুরোই নষ্ট হয়ে গিয়েছে?”

অপরাধী স্বরে আদ্রাফ বলল,
“আমি জানিনা আমি কি বলছি। আমি আয়াতের ভালোর জন্যই এটা চিন্তা করেছি। আর তাই তোকে জানালাম। বলতে পারিস প্রস্তাব দিলাম। বলনা আমায়, করবি আয়াতকে বিয়ে?”

নুহাশ বলল, “সবকিছুর একটা সীমা থাকা উচিত আদ্রাফ। তুই বুঝতে পারছিস তুই কি বলছিস?”

আদ্রাফ বলল, “কেন তুই কিসের ভয় পাচ্ছিস নুহাশ? তোর কি এটায় সম্মানে আঘাত লাগছে যে তুই একজন বিবাহিতা নারীকে আবার বিয়ে করছিস? মেয়েটা বিবাহিতা হলেও কি হয়েছে, ও খুব ছোট। আর এমনিতেই অনেক কষ্ট পেয়েছে সে জীবনে। আমি মারা যাবার পর যদি ওর দিকে কেউ কুদৃষ্টি নিয়ে তাকায়? তার চেয়ে ভালো না আমি মরবার আগে ওর একটা ভালো ব্যবস্থা হয়ে যাক। ও নিজের জন্যে একজন যোগ্য জীবনসঙ্গী পেয়ে যাক। আমি সবার ভালোর জন্যেই তো এই সিদ্ধান্ত নিয়েছি।”

তারপর নুহাশ কিছু বলার আগেই আদ্রাফ নুহাশকে বলল,
“এই দাঁড়া, নুহাশ তুই কি মনে করছিস আমি তোকে ওর বডিগার্ড টাইপ কিছু হতে বলছি? উহু, তোকে ওর সম্পূর্ণ অধিকার দিয়ে দিতে চাইছি। যে অধিকার আমার ছিল, কিন্তু আমি কখনো প্রয়োগ করিনি।”

নুহাশ নিজেকে কিছুটা ধাতস্থ করে বলল,
“ভাই তুই একটু ঠান্ডা হো। তুই কিন্তু বাড়াবাড়ি করছিস। আরে ভাই আমি ওকে বিয়ে করতে পারবো না।”

“কেন পারবি না নুহাশ? তুই ওকে বিয়ে করলে আমি কতটা নিশ্চিন্তে মরতে পারবো তুই আসলে বুঝতে পারছিস না। আর নুহাশ, তুই তো আয়াতকে ভালোবাসতি। হ্যাঁ হ্যাঁ আমি তো তোর চোখে আয়াতের প্রতি ভালোবাসা দেখেছি। তাহলে কেন আমার প্রস্তাবকে নাকোচ করছিস তুই?”

নুহাশ স্তব্ধ হয়ে গেল আদ্রাফের কথায়। চিন্তা করতে লাগলো যে ও কিভাবে বুঝতে পারলো যে সে আয়াতকে ভালোবাসে। আদ্রাফ নুহাশের চিন্তিত মুখ দেখে মৃদু হেসে বলল,
“একজন মানুষ যে ভালোবাসতে জানে সে অপরজনের ভালোবাসাটাও বুঝতে পারে। তাই এটা নিয়ে এতো ভাবতে হবেনা তোর।”

নুহাশ তখন আদ্রাফকে বলল,
“আমি পারবো না রে তবুও আয়াতকে বিয়ে করতে।”

আদ্রাফ নুহাশের উত্তর শুনের নিজের চোখটা বন্ধ করে নিল। তারপর চোখ আবার খুলে হুট করেই নুহাশের কলার চেপে জিজ্ঞেস করল,
“এই এই তুই কি আবার ওকে সেকেন্ড হ্যান্ড টাইপ কিছু মনে করছিস না তো? সাধারণত এটাই তোর অসম্মতির কারণ হতে পারে। তুই এসব নীচ চিন্তা কিভাবে করতে পারলি নুহাশ। ওর প্রতি তো তোর কোনো ভয়ও থাকবার কথা না। আয়াতের দ্বারা তো তোর কোনো ক্ষতি হওয়ারও সম্ভাবনা আমি দেখছি না।”

নুহাশ আদ্রাফের হাত থেকে নিজেকে ছাড়িয়ে নিয়ে বলল,
“নিজের চিন্তা নিজের কাছে রাখ। আমি আয়াতকে ভালোবাসলেও তাকে নিজের বন্ধুর স্ত্রী হিসেবে বেশি শ্রদ্ধা করেছি। আর যাইহোক আমি আয়াতকে বিয়ে করতে পারবো না। আর মনে রাখিস আয়াতও তোর এসবে রাজী হবেনা। আমি তোর অন্যান্য কাজের ব্যবস্থা করছি। এসব উটকো চিন্তা মাথা থেকে বের কর।”

নুহাশ বাগান থেকে প্রস্থান করল। আদ্রাফ চিন্তায় পড়ে গেল, ওর মাথা একটুও কাজ করছে না। বাগানে হাঁটু মুড়ে বসে কাদঁতে লাগলো আদ্রাফ। হৃদয় ভেঙে যেন চুরমার হয়ে যাচ্ছে তার। একদিকে মৃত্যুর ভয়, আরেকদিকে প্রিয় মানুষদের হারানোর যাতনা। তার মৃত্যুর পরই বা আয়াতের কি হবে সেটা নিয়ে চিন্তা ভাবনা। ভেবে পায় না আদ্রাফ যে সে কি বলছে, কি করছে এবং আসলেই তার কি করা উচিত। কারো নরম হাতের স্পর্শ পেয়ে আদ্রাফের বুঝতে বাকি রইল না সে কে। তবে মনে ভয় লাগলো, এতোক্ষণ তার এবং নুহাশের মধ্যকার কথোপকথন কি সে শুনতে পেরেছে? সেগুলো শোনার পর অভিব্যক্তি কি আয়াতের? কিছু প্রশ্ন করলে কি উত্তর দিবে সে? পারবেনা, তাই পিছনে ফিরে তাকালো না আদ্রাফ। অগ্যতা আয়াত আদ্রাফের সামনে এসে নিজেও হাঁটু মুড়ে বসে পড়ল। আদ্রাফের চোখে ও কপোলে অশ্রুকণার আভাস পেয়ে নিজের ডান হাত দিয়ে মুছিয়ে দিল সেগুলো। আদ্রাফ চোখ বন্ধ করে রেখেছে, সে কিছুতেই আয়াতের সম্মুখীন হতে পারবে না। আয়াত নিজের চোখের পানি হাত দিয়ে মুছে ওষ্ঠাধরে মৃদু হাসি ফুটিয়ে বলল,
“কি হলো? চোখ বন্ধ করে এভাবে বসে রয়েছেন কেন? আমায় দেখতে ইচ্ছে করেনা বুঝি আপনার?”

নয়নযুগল তবুও খুললো না আদ্রাফ। কাঁপা কন্ঠস্বরে বলল, “এখানে থেকে যাও আয়াত।”

আয়াত দীর্ঘশ্বাস ফেলে বলল, “ঠিক আছে, তবে মনে রাখবেন আমি মরে গেলেও আপনার ওমন বাচ্চামো সিদ্ধান্তে রাজী হব না। শুধু নুহাশ ভাইয়া নয়, আপনি বিহীন কোনো পুরুষ আমার জীবনে নেই এবং আমি ইনশাআল্লাহ আসতেও দিব না। ইনশাআল্লাহ আমি ইহকালেও আপনার এবং পরকালেও।”

কথাটা শেষ হতেই আয়াত আদ্রাফের মুখের একটু কাছে চলে গেল। নিজের অধর দিয়ে আদ্রাফের অধরপান হালকা ছুয়েই বাগান থেকে প্রস্থান করল আয়াত। চোখ খুলে তব্দা মেরে বসে রইল আদ্রাফ। আয়াতের কাণ্ডে আদ্রাফ যেন নির্বাক এবং শক্তিহীন।
মুচকি হাসলো আদ্রাফের। আমরণ এই মিষ্টি মূহুর্তকে আগলে রাখার নিজের হৃদয়ে সিদ্ধান্ত নিল।
.
.
.

“আদ্রাফের এই রোগের কোনোই চিকিৎসা কি আর নেই?” ডক্টরকে জিজ্ঞেস করল আয়াত। ডক্টর নিশ্চুপ। আসলে মাঝে মাঝে সময় এতোটাই কঠিন হয়ে যায় যে কাউকে একটু ভরসার হাতও বাড়িয়ে দেওয়া যায় না। ডক্টরেরও ঠিক একই অবস্থা। আয়াত আবার বলল,
“ডক্টর আমারও স্বপ্ন ছিল ডক্টর হওয়ার, চিকিৎসাবিজ্ঞানের অনেক বিষয়ের উপর ধারণা রাখতাম আমি। এইডস এর প্রতিষেধকও তো বের হওয়ার কথা ছিল। সেটা তৈরির প্রচেষ্টা চলছিল তাইনা?”

ডক্টর নিজের ডানহাতে থাকা কলমটি টেবিলে রেখে বললেন,
“মিসেস আদ্রাফ আপনি কি আপনার হাজবেন্ডের মেডিকেল রিপোর্টটি দেখেছেন? তার শারীরিক অবস্থা দেখে বুঝতে পারছেন যে তার কাছে আর কতটুকু সময় আছে?”

আয়াত বলল, “আমি দেখেছি। তবে কি শেষ একটা চেষ্টা করা যায়না?”

ডক্টর বললেন, “আদ্রাফের কি অবস্থা?”

আয়াত বলল, “আদ্রাফের খুব জ্বর। আমাদের কাউকেই তো নিজের ধারে কাছে ঘেঁষতে দেয়না। ২জন নার্স রেখে নিয়েছে তাই আপনার কথামতো নিজের জন্যে। নাহলে তো সেটাও করতো না। মেন্টালি ডিপ্রেসড আদ্রাফ।”

ডক্টর প্রশ্ন করলেন, “দেহের কোন কোন অংশে ব্যথা হয় এখন?”

আয়াত উত্তরে বলল, “সে তো আমাদের কিছুই জানায় না। তবে আমি নার্সের থেকে জানতে পেরেছি তার ঘাড়ে এবং বগলে একটু বেশিই ব্যথা অনুভব হয়।”

“এইডসের লাস্ট স্টেজে এমনই হবে।”

আয়াত আগ্রহ নিয়ে বলল, “ডক্টর আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখেছিল এইডসের ভ্যাক্সিন আবিষ্কৃত হয়েছে এবং এর ট্রায়ালও সফল হয়েছে।”

“জ্বি আপনার কথা সত্য।”

“তবে কি আমরা সেই ভ্যাক্সিন বা প্রতিষেধক আনাতে পারিনা? যত টাকা লাগুক, আদ্রাফকে বাঁচানোর কি শেষ চেষ্টা করতে পারিনা আমরা?”

ডক্টর গম্ভীর দৃষ্ট নিয়ে আয়াতের দিকে তাকিয়ে রইলেন। আয়াত উৎসুক দৃষ্টিতে তাকিয়ে আবার প্রশ্ন করল,
“ডক্টর সেই সফল প্রতিষেধক দিয়ে কি আর একটা চেষ্টা করা যায়না?”

#চলবে

[আর বেশি সময় নেই। খুব জলদিই আপনাদের এই বাজে গল্প থেকে মুক্তি দিতে চলেছি। তবে আমার এই হলুদ বসন্ত গল্পটিকে ভালোবাসার জন্যে ধন্যবাদ। আদ্রাফ এবং আয়াতকে এতো ভালোবাসা দেওয়ার জন্যে ধন্যবাদ সকলকে।]

সবাই একটু লিংকে ঢুকে আমার পোস্টে রেট করে আসো, আমায় প্রতিযোগিতায় জিততে সহায়তা কর।
https://m.facebook.com/groups/776872539773669/permalink/812938039500452/

চাইলে গ্রুপে থেকে আড্ডা দেওয়া, গল্প নিয়ে আলোচনা করার জন্যে গ্রুপে জয়েন হতে পারেন, গ্রুপ লিংক—
https://www.facebook.com/groups/312149847432703/?ref=share

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here