তোমার_আমার_চিরকাল🌸 || পর্ব – ৪৫ || #লেখনীতে_বিবি_জোহরা_ঊর্মি

0
349

#তোমার_আমার_চিরকাল🌸
|| পর্ব – ৪৫ ||
#লেখনীতে_বিবি_জোহরা_ঊর্মি

সকালবেলা দিবাকে দেখে চমকে যায় মিরাজের পরিবারের সবাই। হুট করে দিবার উপস্থিত আশ্চর্যজনক চমক ছিল তাদের প্রত্যেক এর কাছে। মিরাজ চায়ের কাপটা হাতে নিয়ে চুমুক দিতে দিতে এগিয়ে আসে দবার কাছে। দিবার হাতে একটা ফাইল ও কাপড়ের ব্যাগ দেখতে পায় সে। ভ্রু কুচকে জিগ্যেস করে, “কিরে চাশমিস! কোথাও যাচ্ছিস নাকি?”
দিবা বলল, “আজ আমার ফাইনাল পরিক্ষা ভাইয়া। এসেছি তোমাদের দোয়া নিতে।”
“আরে বাহ্! তা প্রস্তুতি কেমন?”
দিবা মুচকি হেসে জবাব দেয়, “এইতো, আলহামদুলিল্লাহ ভালো।”
“ভেতরে যা।”
দিবা ড্রয়িংরুমে এলো। মীরার বাবা মা’কে সালাম করলো। মীরার দাদি পাশে বসে ছিলেন। দিবা গিয়ে তাকেও সালাম করল। মীরার ভাবি এক পাশে মেয়ে নিয়ে দাঁড়িয়ে আছে। দিবা তার কাছে গিয়ে তার সাথে কুশল বিনিময় করল। বাচ্চাটাকে কিছুক্ষণ আদর করে বলল, “বাচ্চার নাম কি রেখেছেন ভাবি?”
“মেহজাবিন।”
“মাশআল্লাহ! খুব সুন্দর নাম। কে রেখেছে নামটা?”
“মীরা।”
“ভালো হয়েছে।”
দিবাকে সবাই নাশতা করার কথা বলল, দিবা বসে হালকা কিছু মুখে দিল। একটু সংকোচ নিয়ে বলল, “আমার পরিক্ষা অব্দি যদি আমি এখানে থাকি তাহলে কি তোমাদের কোনো অসুবিধে হবে?”
মাথা নত করে রইলো দিবা। তার কথা শুনে বাসার সবাই হো হো করে হেসে উঠল। মিরাজ বলল, “ধুর পাগলী। অসুবিধা কিসের বলতো? তুই তোর ফুপির বাসায় থাকবি, এখানে এতো সংকোচ কিসের!”
“না মানে, এক মাসের মতো পরিক্ষা চলবে। আমি এতোদিন তোমাদের এখানে থাকলে, যদি কেউ কিছু বলে তাই।”
মীরার মা বলল, “আমার ভাতিজি আমার বাসায় থাকবে, কে কি বলবে হ্যাঁ? যদি কেউ কিছু বলে তাকে আমি দেখে নিব।”
শেষের কথাটা মীরার দাদির দিকে তাকিয়ে বললেন মীরার মা। উপস্থিত সবাই বুঝে মুচকি মুচকি হাসলেও মীরার দাদি কিছু বুঝেনি। দিবা বলে, “পরিক্ষা তো একটার দিকে শুরু হয়। বাবাকে বলে সকাল সকাল চলে এলাম। আসলে তোমরা তো জানো, শ্রীপুর থেকে ফেনী কলেজ পর্যন্ত আসতে কতটা দেরি লাগে। তাই সুবিধার জন্য এখানে আসা।”
মিরাজ বলল, “একদম ঠিক করেছিস। তাছাড়া তুই যতদিন খুশি এখানে থাকতে পারিস। যদি বলিস চিরদিন থাকবি, তাহলেও আমাদের আপত্তি নেই।”
“তোমরা আমাকে এতো ভালোবাসো কেন?”
“কারণ, তুই কিছুটা মীরার মতো।”
“আমি মীরার রুমে থাকি?”
“হ্যাঁ, এখন তো ও নেই। শুনেছি আহান ওকে নিয়ে বান্দরবান গেছে। ফিরবে কবে বলেনি। তবে আসলেও ওই বাসায়। এখানে কবে আসবে বলেনি এখনো।”
“আচ্ছা, তাহলে আমি রুমে যাই। একটু পড়ি। এরপর তো রেড়ি হতে হবে।”
“যা, পড়তে বোস।”
দিবা তার ব্যাগ ও ফাইলটা নিয়ে চলে গেল উপরে মীরার রুমে। খুব খুশি সে। মীরার রুমটা বরাবরই দিবার পছন্দ। মীরা বেশ ইউনিকভাবে সাজিয়েছে সব।


বর্তমানে সাজেক ভ্যালিতে আছে আহান ও মীরা। টানা দুইদিন ঘুরেছে বান্দরবান। সেখানে নীলগিরি পাহাড়, নীলাচলসহ আরও অনেক দর্শনীয় স্থানে গিয়েছে তারা। পাহাড়ে উঠতে পেরে মীরা অনেক আনন্দিত হয়েছে। পাহাড়, ঝর্ণা, মানুষ ও তাদের জীবন মীরার বেশ লেগেছে। প্রাণভরে নিঃশ্বাস নিতে পেরেছে। প্রকৃতির এতো সৌন্দর্য দেখে মীরা বিমোহিত হয়। প্রকৃতি যেন তাকে বরণ করে নিয়েছে। বান্দরবান থেকে ওরা প্রথমে খাগড়াছড়ি আসে। এরপর ওখান থেকে চাঁদের গাড়ি করে চলে আসে সাজেক ভ্যালিতে। এখানে সবচেয়ে ভালো রিসোর্ট এ উঠে তারা। সাজেক এর সবচেয়ে বেস্ট রিসোর্ট এর নাম রুংরাং। রিসোর্টটি খুব সুন্দর। ওরা একটা কাপল রুম বুক করল। মীরা ঘুরে ঘুরে তাদের রুমটা দেখছে। নান্দ্যনিক ইন্টেরিওর ডিজাইনে সাজানো এই রিসোর্ট। নজরকাড়া তো বটেই। মীরার এতো ভালো লেগে যায় যে প্রসংশা করার জন্য কোনো ভাষা খুঁজে পাচ্ছে না। সাজেক এ তারা শুধু কাল দুপুর পর্যন্ত থাকবে। এরপর ওখান থেকে ধীরে ধীরে খাগড়াছড়ি, এরপর ওখান থেকে বাস নিয়ে সোজা ফেনীতে চলে আসবে। মীরা দৌড়ে চলে গেল বারান্দায়। রিসোর্টের তিন দিকেই রয়েছে উন্মুক্ত বারান্দা। সাজেকের সৌন্দর্য উপভোগ করার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে। বারান্দায় দাঁড়িয়ে সামনে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে মীরা। দিগন্তজোড়া সারি সারি পাহাড় ও শুভ্র মেঘের উড়োউড়ি দেখে মুগ্ধ হয়ে যায় সে। মনে হচ্ছে সব কল্পনা। এতো কাছ থেকে মেঘ দেখা যায়? ডানে বামে সবখানে পাহাড় ও মেঘের সৌন্দর্য যেন উপচে পড়ছে! মীরা যেন তার কল্পনার রাজ্যে হারিয়ে যাচ্ছে। আহান মীরার পাশ ঘেঁষে এসে দাঁড়াল। মীরাকে এতোটা উচ্ছ্বাসিত হতে সে কখনোই দেখেনি। মীরার ধ্যান ভাঙ্গানোর জন্য পিছন থেকে জড়িয়ে ধরল সে। মীরার দৃষ্টি যেন পাহাড় থেকে সরছেই না। আহান একটু মজা করে বলল, “শুধু পাহাড় দেখলেই হবে? আমাকেও একটু দেখো। কি নিষ্ঠুর মানবী তুমি! সাজেক এসেই আমাকে ভুলে গেলে। আমার কোনো পাত্তাই নেই। আমার থেকে কি লাভ!”
মীরা ঘুরে আহানের দিকে তাকাল। “আপনি না একটু বেশিই। এলাম তো মাত্রই। এরমধ্যেই আপনার অভিযোগ শুরু হয়ে গেল? সাজেক দেখতে এসেছি দেখব না?”
“আমাকেও তো একটু দেখতে পারো৷”
“পুটুন!”
মীরা গাল ফুলিয়ে রাখে। আহান বাঁকা হাসে। আস্তে করে মীরার কপালে গাঢ় চুম্বন দেয়। মীরা চোখ বুজে নেয়।


গোঁধুলি বিকেল। সূর্য অস্ত যাওয়ার সময় এসেছে। আকাশে তার রক্তিম আভা ছড়িয়ে পড়েছে। মেঘগুলো লাল বর্ণ ধারণ করেছে। মাত্র পরিক্ষা দিয়ে বের হলো দিবা। পরিক্ষা শুরু হয় একটায়, শেষ হয় সাড়ে চারটায়। যেহেতু এখন শীত, তাই দিন খুব ছোটো। চারদিকে বিভিন্ন কলেজের ছাত্রছাত্রীর ভিড়। দিবা কোনো রকম পাশ কেটে কলেজ গেইটের সামনে এসেছে। এই কলেজে পড়ার খুব ইচ্ছে ছিল তার। চান্স পেলেও তার বাবা তাকে দেয়নি। উনি চাননি ওনার মেয়েরা দূরে গিয়ে পড়ুক। বাবা যখন যা বলেছে দিবা শুনেছে। তাই ইন্টার যেখানে পড়েছে ওখানেই ডিগ্রিতে ভর্তি হয়ে গেছে। হাত ঘড়ির দিকে তাকিয়ে সময় দেখছে দিবা। পাঁচটা বাজতে খুব বেশি দেরি নেই। খিদে পেয়েছে প্রচুর। কলেজ সংলগ্ন দিঘির পাশে অনেকগুলো ফুসকার স্টল আছে। দিবা রাস্তা পেরিয়ে ওপাশে গেল। সিঁড়ি দিয়ে উঠে দিঘির ওখানের ফুসকার স্টলে গেল। একটা টেবিলে বসে ফুসকা অর্ডার করলো। এখানকার ফুসকাগুলো খেতে জোস। মীরা বলেছে দিবাকে। দিবাও জানে। এর আগে আরও কয়েকবার এসে এখানের ফুসকা খেয়ে গেছে সে। ফুসকা খাওয়া শেষ হলে টাকা দিয়ে দিঘির কাছে চলে আসে দিবা। কিছুক্ষণ দিঘির চারপাশে ঘুরে ঘুরে দেখে। নিজের ফোন বের করে সেলফি তোলে কয়েকটা। হাটতে হাটতে ঝর্ণার কাছে চলে আসে সে। এই ঝর্ণা দেখতে অসম্ভব সুন্দর! আজ তেমন লোকজন নেই এখানে। সন্ধ্যা নেমে গেছে। তাকে যত দ্রুত বাসায় যেতে হবে। মিরাজ বলেছিল নিতে আসবে। কিন্তু দিবাই বারন করে দেয়। বলে সে আসতে দেরি হবে। ফাইল নিয়ে চটপট দিঘির পাশ দিয়ে হেটে মেইন গেটের দিকে আসছিল দিবা। নবীন চন্দ্রসেন পাবলিক লাইব্রেরি পেরিয়ে আসতেই ওখানে বিপত্তি ঘটে। লাইব্রেরি থেকে একটা ছেলে দিবার পিছু নেয়। দিবা প্রথমে বুঝেনি। কিন্তু পরে দেখল ছেলেটি সত্যিই তার পিছু নিয়েছে। দিবা জোরে হাটা দিল। গেইট পর্যন্ত চলে এসেছে। পূর্ব দিকের মেইন রাস্তায় যেতে নিলে পিছন থেকে দুটো হাত তাকে ধরে পশ্চিম দিকে ফিরিয়ে নেয়। দিবা দেখল, ছেলেটার সাথে আরও দুজন ছেলে যোগ হয়েছে। তারা খুব দ্রুত দিবার মুখ একটা কাপড় দিয়ে বেঁধে দিল। পশ্চিম দিকের রাস্তাটা নির্জন। ওখানে মানুষজন খুব একটা আসেনা। আরও অন্ধকার হওয়ার কেউ তেমন ধ্যান দেয়নি। দিবা চিৎকার দেওয়ার চেষ্টা করছে, কিন্তু পারছেনা। নিজেকে ছাড়ানো চেষ্টায় সে ব্যার্থ হয়। দিবা বেশ ভয় পেয়ে যায়। কাঁদতে থাকে সে। এমন সময় কোত্থেকে দুটো ছেলে এসে ওই ছেলেগুলোকে মারতে থাকে। দিবা এই কাণ্ড দেখে তব্দা হয়ে যায়। ছেলেগুলো কোত্থেকে আসলো? দিবা এক পাশে সরে দাঁড়ায়। নিজের মুখের বাঁধনটা খুলে ফেলে। চশমাটা ঠিক করে নেয়। অন্ধকারের আবছা আলোয় ছেলেগুলোর মুখ বোঝা যাচ্ছেনা। দিবা চুপ করে ওখানে দাঁড়িয়ে থাকে। খারাপ ছেলেগুলো পালিয়ে যায়। একটা ছেলে এসে দিবার হাত ধরে বলে, “আপনার কোনো ভয় নেই মিস। চলুন এখান থেকে। আপনাকে সিএনজিতে উঠিয়ে দিচ্ছি। বাসায় চলে যান।”
ছেলেটি দিবার হাত ধরে রাস্তার মাথায় নিয়ে এলো। আলোর মধ্যে ছেলেটির চেহারা দেখে দিবা বাকহারা হয়ে যায়। “মিস” বলে পিছনে তাকাতেই ছেলেটিও বিশ্মিত হয়। উষ্কখুষ্ক চুল। গাল ভর্তি এলোমেলো দাড়ি। মাস্তানের মতো লাগছে আয়ানকে। দিবা আয়ানকে অ্যাকসেপ্ট করেনি একদম। অন্যদিকে আয়ান নিজেও জানতো না এটা দিবা ছিল৷ কলেজ গেইটের সামনে দাঁড়িয়ে অনেক্ষণ ধরে দিবাকে খুঁজেছিল সে
কিন্তু দেখতে পায়নি। হতাশ হয়ে যখন দিঘির সামনের রাস্তায় দাঁড়িয়ে রইলো, তখন পশ্চিম দিকে চোখ পড়ে। দেখে, একটা মেয়েকে তিনজন ছেলে মুখ বেঁধে টেনে হিঁছড়ে কোথাও নিয়ে যাচ্ছে। বন্ধুর সাথে মিলে মেয়েটাকে বাঁচাতে গেল সে। কিন্তু সেই মেয়েই যে দিবা তা কে জানতো। দিবা আয়ানকে দেখে ফুপিয়ে কেঁদে দেয় দিবার কাঁন্না দেখে আয়ান অস্থির হয়ে যায়। “কাঁদছ কেন তুমি? ওরা চলে গেছে। আর একা একা এখানে কি করছিলে? পরিক্ষা শেষ বাসায় না গিয়ে এদিক সেদিক ঘুরতে কে বলেছে তোমায়?”
আয়ানের ধমকে আরও জোরে কেঁদে দেয় দিবা। আয়ান পড়ে যায় মহা মুশকিলে। এক ধমকে দিবাকে চুপ করিয়ে দেয় আয়ান। “এই! কাঁন্না বন্ধ। সমস্যা কি?”
দিবা কাঁন্না থামিয়ে মিন মিন করে বলে, “খুব ভয় করছে, বাসায় জানলে আমাকে আর আস্ত রাখবে না। আমিতো শুধু দিঘিতে ঘুরতে এসেছিলাম। এসব কি হয়ে গেল! আমি আব্বুকে কি করে মুখ দেখাব?”
আবার কেঁদে উঠে দিবা। আয়ান বলে, “আজকের কথা কাউকে বলার দরকার নেই। আমি তোমায় বাসায় পৌঁছে দিচ্ছি। চলো। ভাগ্য ভালো তোমার কোনো ক্ষতি করতে পারেনি ওরা। নেক্সট টাইম সাবধানে থাকবে।”
“আমি একা যেতে পারব।”
“বললাম না আমি পৌঁছে দিব।”
দিবা চুপ হয়ে যায়। আয়ান পূণরায় তার বন্ধুকে বলল, “তোর বাইকটা দে। কাল এসে নিয়ে যাস।”
বন্ধুর থেকে বাইক নিয়ে আয়ান দিবাকে বলল পিছনে বসতে। দিবা ভয়ে ভয়ে আয়ানের পিছনে বসলো। আয়ান বলল, “শ্রীপুর যাবো তাইতো?”
“নাহ্, আমি মীরাদের বাসায় থাকছি এখন। পরিক্ষার জন্য এসেছি।”
“ওকে।”
আয়ান বাইক স্টার্ট দিয়ে দিবাকে নিয়ে চলে গেল সোজা সদরে। এরপর ওখান থেকে তাদের পাড়ায় গেল। মীরাদের বাসার সামনে বাইক দাঁড় করালো। দিবা চুপচাপ বাইক থেকে নেমে যায়। আয়ান কিছু বলবে তার আগেই দিবা দৌঁড় লাগায়। সোজা বাসার ভিতরে। আয়ান এটা দেখে মুচকি মুচকি হাসতে থাকে। মেয়েটা বোধহয় তাকে ভয় পেয়েছে খুব। বাইক স্টার্ট দিয়ে সেও নিজের বাসায় চলে যায়।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here