_লাল_নীল_সংসার_ #_মারিয়া_রশিদ_ #_পর্ব_২৬_

0
243

#_লাল_নীল_সংসার_
#_মারিয়া_রশিদ_
#_পর্ব_২৬_

–” আদনান!”

কারোর চিৎকার করে ডাকার আওয়াজে পা থেমে যায় আদনানের। এমন নির্জন রাস্তায় কে ডাকছে তাকে? তাও আবার সব থেকে চেনা কন্ঠে। তার মানে,, তাড়াতাড়ি পেছন ঘুরে দাড়ায় আদনান। আর সামনে তাকাতেই আদনানের চোখ সেইদিকে তাকিয়ে স্থির হয়ে যায়। অবিশ্বাস্য চোখে তাকিয়ে আছে সামনের দিকে।

স্নেহা দৌড়ে আসছে। স্নেহা? হ্যা! সত্যিই স্নেহা দৌড়ে আসছে। স্নেহার পরনে শুধু বিয়ের লেহেঙ্গা টাহ,, কোনো গহনা নেই,, চুল গুলো খোঁপায় জড়িয়ে গজরা লাগানো থাকলেও কিছুটাহ এলোমেলো হয়ে আছে,, মুখের সেই ভারি সাজ এখনো রয়েছে,, শুধু কাজল হালকা লেপ্টে গেছে।

কিন্তু,, স্নেহা এখানে কেন? স্নেহা দৌড়ে এসেই আদনানকে জড়িয়ে ধরে। আদনান হতভম্ব হয়ে দাড়িয়ে আছে। কিছুই যেন মাথায় ঢুকছে নাহ তার। স্নেহা আদনানকে জড়িয়ে ধরে কান্না ভেজা কন্ঠে বলে ওঠে,
–” আমি তোকে ভালোবাসি আদনান! আমি পারবো নাহ তোকে ছাড়া থাকতে। একটুও পারবো নাহ। ওরা বুঝার চেষ্টা করছে নাহ আদনান! অনেক চেষ্টা করলাম,, ওরা ভাবছে নাহ আমার কথা। আমি তোকে ছাড়া আর কাউকে বিয়ে করতে পারবো নাহ। পারবো নাহ আদনান!”

আদনান যেন বিস্ময়ের শেষ পর্যায়ে চলে গেছে। তার বার্বিডল তাকে ভালোবাসে? সত্যি? স্নেহা আদনানের থেকে একটু সরে এসে আদনানের দিকে তাকিয়ে বলে ওঠে,
–” I love you, Adnan. প্লিজ ফিরিয়ে দিস নাহ আমাকে। আমি……”

স্নেহা আর কিছু বলার আগেই আদনান স্নেহার ঠোঁটে এক আঙুল দিয়ে থামিয়ে দিয়ে বলে ওঠে,
–” হুশশশশ!”

স্নেহা অবাক হয়ে তাকিয়ে আছে আদনানের দিকে। আদনান স্নেহাকে আবার টেনে নিয়ে জড়িয়ে ধরে কান্না ভেজা কন্ঠে বলে ওঠে,
–” আমিও তোকে ভালোবাসি স্নেহা! কিন্তু,, বলতে পারি নি কখনো। আর আমি তোকে কিভাবে ফিরিয়ে দেবো বল? I love you, Sneha! I love you very much. অনেক অনেক ভালোবাসি তোকে।”

স্নেহাও আদনানকে জড়িয়ে ধরে শক্ত করে। মনে হচ্ছে ছেড়ে দিলেই আদনান পালিয়ে যাবে। ভাগ্যিস আজ রাস্তাটাহ নির্জন। এলাকার প্রায় সবাই স্নেহার বিয়ের দাওয়াতে। রাস্তা একদম নিঝুম,, আর রাস্তার মাঝে একে অপরকে জড়িয়ে ধরে দাড়িয়ে আছে দুই নর-নারী।

কিন্তু,, স্নেহা এখানে কিভাবে এলো? ওর তো বিয়ের আসরে থাকার কথা ছিলো। এতো টুকু সময়ে এমন কি হয়ে গেলো? আদনান স্নেহাকে নিজের থেকে ছাড়িয়ে নিয়ে বলে ওঠে,
–” কিন্তু,, তুই এখানে কিভাবে এলি? আমি কিছুই বুঝছি নাহ। তোর ফ্যামিলির কি হবে এখন?”

–” ওরা আমার কথা ভাবছে নাহ। ওরা শুধু নিজেদের কথা ভাবছে। আমার সুখ টাহ কেউ দেখছে নাহ।”

–” মানে কি হয়েছে? একটু ক্লিয়ার করে বল প্লিজ!”

স্নেহা আদনানের দিকে কান্না চোখে তাকিয়ে সব বলতে শুরু করে।

#_Flashback_…………
আদনান বেরিয়ে যাওয়ার পর পরই স্নেহার মনে হচ্ছে কেউ তার গলা চেপে ধরে আছে। তার দম বন্ধ হয়ে যাচ্ছে। সহ্য করতে পারছে নাহ। স্নেহা তাড়াতাড়ি ফোন হাতে নিয়ে ওর মা,, বাবা,, আর ভাইকে বলে নিজের রুমে আসতে।

……………..স্নেহার সামনে মি. আশাউল,, সাইফ,, মিসেস. আখি দাড়িয়ে আছে। স্নেহা এখনও বলতে পারছে নাহ। কিভাবে বলবে বুঝতেও পারছে নাহ। সাইফ স্নেহার দিকে তাকিয়ে ব্যস্ত ভঙ্গিতে বলে ওঠে,
–” স্নেহা! বোন আমার,, যাহ বলবি তাড়াতাড়ি বল,, অনেক কাজ আছে এখনও। সব গেস্টরা আছে,, তাদের সময় দিতে হবে তো নাকি?”

স্নেহা চোখ বন্ধ করে মন শক্ত করে বলে ওঠে,
–” ভাইয়ু! বাপি! আমি এই বিয়ে করতে পারবো নাহ!”

স্নেহার কথা শুনে সাইফ,, মি. আশাউল,, মিসেস. আখি চমকে উঠে। কি বলছে স্নেহা এইসব? সাইফ স্তম্ভিত কন্ঠে বলে ওঠে,
–” কিক কি বলছিস তুই এইসব?”

স্নেহা সাইফের দিকে তাকিয়ে হালকা কম্পিত কণ্ঠে বলে ওঠে,
–” আমি ঠিকই বলছি ভাইয়ু,, এই বিয়ে আমি করতে পারবো নাহ। আমাকে মাফ করে দাও!”

মিসেস. আখি থতমত কন্ঠে বলে ওঠে,
–” কেন? কি হয়েছে? এই বিয়েতে কি সমস্যা?”

স্নেহা মাথা নিচু করে বলে ওঠে,
–” এই বিয়ে করতে পারবো নাহ কারন,, আমি একজনকে ভালোবাসি!”

স্নেহার কথা শুনে যেন তিনজনই চরমের শেষ পর্যায়ে চলে যাচ্ছে। স্নেহার কথা যেন তাদের বিশ্বাস হচ্ছে নাহ। স্নেহা কাউকে ভালোবাসে? এইটা তাদের মন মতো হচ্ছে নাহ। সাইফ গম্ভীর কন্ঠে বলে ওঠে,
–” সে কে?”

স্নেহা একপলক সাইফের দিকে তাকিয়ে আবার মাথা নিচু করে বলে ওঠে,
–” আদনান!”

আদনান নামটাহ শুনে তিনজনেই চমকে উঠে। মিসেস. আখি স্নেহার দিকে এগিয়ে এসে বলে ওঠে,
–” কি বলছিস এইসব তুই? আদনান কে ভালোবাসিস মানে? তুই জানিস নাহ,, ওর স্টাটাস আর তোর স্টাটাস কোথায়? তুই জানিস নাহ,, ওর ফ্যামিলি লেভেল কতটুকু? তুই এই বাড়ির মেয়ে হয়ে কি করে আদনানকে ভালোবাসতে পারিস?”

স্নেহা তার মায়ের দিকে তাকিয়ে বলে ওঠে,
–” মামনি! এইসব কি বলছো তুমি? দয়া করে আদনানকে নিয়ে এইসব বলো নাহ প্লিজ! ও অনেক ভালো একটা ছেলে মামনি! ওর পরিবারের প্রতিটা মানুষই খুব ভালো। হয়তো আমাদের মতো টাকা,, পয়সা ওদের নেই,, কিন্তু ওদের মানসিকতার মতো মানুষ খুব কমই দেখেছি। মামনি! আমরা সব সময় টাকা দিয়ে কেন মানুষকে জাজ করি? কেন আমরা এর বাইরে গিয়ে একটা মানুষকে ভাবতে পারি নাহ? কেন আমরা টাকা দিয়ে মানুষের লেভেল বিচার করি?”

স্নেহা সাইফের দিকে এগিয়ে গিয়ে বলে ওঠে,
–” ভাইয়ু! আমি আদনানকে ছাড়া ভালো থাকতে পারবো নাহ বিশ্বাস করো। আমি আর কারো কাছে ভালো থাকতে পারবো নাহ। আমি জানি,, আমার আরও আগে জানানো উচিত ছিলো,, কিন্তু আমি তোমাদের কষ্ট দিতে চাই নি। কিন্তু,, আমি এখন আর সহ্য করতে পারছি নাহ৷ দম বন্ধ হয়ে যাচ্ছে আমার। আর এতে ইয়াশকেও ঠকানো হবে,, কারন,, ইয়াশকে আমি কখনোই ভালোবাসতে পারবো নাহ ভাইয়ু! বাপি! আমি সত্যি বলছি আমি আদনানকে ছাড়া আর কাউকে বিয়ে করতে পারবো নাহ।”

সাইফ,, মি. আশাউল,, মিসেস. আখি গম্ভীর হয়ে দাড়িয়ে আছে। সাইফ স্নেহার দিকে তাকিয়ে বলে ওঠে,
–” তুই কি ভেবেছিস বলতো? তুই যদি আমাদের আগেই বলতি যে,, তুই আদনানকে ভালোবাসিস,, তাহলে আমরা তোর সাথে আদনানের বিয়ে দিতাম?”

স্নেহা অবাক হয়ে সাইফের দিকে তাকায়। সাইফ গম্ভীর কন্ঠে বলে ওঠে,
–” কখনোই নাহ! ভুল ভেবেছিস তুই। কখনো আদনানের সাথে তোকে বিয়ে দিতাম নাহ। আরে,, আদনানের সাথে তোর বিয়ে হলে আমাদের বাড়ির মানসম্মান কোথায় গিয়ে দাড়াবে ভাবতে পারিস? কি যোগ্যতা আছে আদনানের,, এই বাড়ির জামাই হওয়ার? একটা লো ক্লাস ফ্যামিলির ছেলে,, তার উপর বেকার! আর হ্যা! এই দুনিয়ায় টাকাই সব। যার টাকা থাকে,, তার সব থাকে। যার টাকা নেই,, তার কিছুই নেই। মামনি আমাকে বলেছিলো আদনানের মতো একটা ছেলো তোর ফ্রেন্ড কিভাবে হয়? আদনানের সাথে তোর বন্ধুত্ব আমার ভালো নাহ লাগলেও আমি কিছু বলি নি,, সেখানে তোর সাথে বিয়ে দিবো তার,, ভাবলি কি করে?”

স্নেহার যেন কান বন্ধ হয়ে আসছে। আদনানের নামে এতো কথা যে তার শুনতে ইচ্ছে করছে নাহ। সে তো ভেবেছিলো,, আগে বললে হয়তো তার ফ্যামিলি মেনে নিতো,, কিন্তু তারা তো কখনোই আদনানকে মানতো নাহ। মি. আশাউল স্নেহার দিকে তাকিয়ে গম্ভীর কন্ঠে বলে ওঠে,
–” তোমার বিয়ে ইয়াশের সাথেই হবে। তুমি কাকে ভালোবাসো কি বাসো নাহ,, সেইটা আমার কাছে ম্যাটার করে নাহ। তোমার এই সো কল্ড ভালোবাসার জন্য আমি আমার সম্মান হারাতে পারবো নাহ। যদি কাউকে পছন্দ করো,, তাহলে তাকে আমাদের ফ্যামিলি লেভেলে আসতে হবে। আদনানের মতো রাস্তার ছেলে কে এই বাড়ির জামাই আমি কখনোই বানাবো নাহ।”

স্নেহা কানে দুই হাত চেপে ধরে কান্না করে বলে ওঠে,
–” স্টপ বাপি! আমি আর নিতে পারছি নাহ। আদনান কোনো রাস্তার ছেলে নাহ। এইভাবে বলো নাহ প্লিজ!”

স্নেহা কান্না করতে করতে নিচে বসে পড়ে। সাইফ মিসেস. আখির দিকে তাকিয়ে কড়া গলায় বলে ওঠে,
–” রুমের দরজা বন্ধ করে রাখো মামনি! বিয়ে নাহ হওয়া পর্যন্ত ও যেন এই রুম থেকে বের হতে নাহ পারে।”

কথা গুলো বলল সাইফ রুম থেকে বেরিয়ে যায়। মি. আশাউলও বেরিয়ে গেলে,, মিসেস. আখি বেরিয়ে রুমের দরজা লাগিয়ে দেয়। স্নেহা উঠে দরজায় হাত দিয়ে বাড়ি দিতে দিতে বলে ওঠে,
–” মামনি! ভাইয়ু! বাপি! প্লিজ দরজা টাহ খুলো,, আমি আদনানকে ছাড়া আর কাউকে বিয়ে করতে পারবো নাহ। প্লিজ! ওপেন দি ডোর!”

স্নেহার রুম সাউন্ড প্রুফ হওয়ায় কোনো আওয়াজ বাহিরে যায় নাহ স্নেহার। আর গেলেও বোধ-হয় খোলার মতো কেউ নেই। স্নেহার আরও কয়েকবার ধাক্কা দিয়ে ব্যার্থ হয়ে এগিয়ে এসে বিছানার সাথে পিঠ ঠেকিয়ে ফ্লোরের উপর বসে কান্না করতে থাকে।

…………….মিনিট পাঁচেক পরে দরজা খোলার আওয়াজে দরজার দিকে তাকায় স্নেহা। দরজার দিকে তাকাতেই চমকে উঠে,, কারন দরজার সামনে দাড়িয়ে আছে ইয়াশ।

স্নেহা মেঝেতে হাটু ভাজ করে কান্না করছিলো,, খোপা থেকে কিছু চুল বেরিয়ে এসেছে,, চোখের কাজলও কিছুটাহ লেপ্টে আছে,, কান্নার জন্য মুখ টাহ লাল হয়ে গেছে,, অতিরিক্ত কান্নার ফলে এখনও কেঁপে কেঁপে উঠছে স্নেহা। এই কষ্টকর দৃশ্যেও ইয়াশের কাছে সব থেকে সুন্দরতম একটা দৃশ্য মনে হচ্ছে। কারন,, স্নেহাকে এক অন্যরকম সুন্দর দেখাচ্ছে,, কিন্তু,, ইয়াশ তাও এই সুন্দর দৃশ্য দেখতে চায় নাহ,, কারন,, তাহলে যে এই মিষ্টি মেয়ে টাহ কে কান্না করতে হবে,, কষ্ট পেতে হবে তাকে।

স্নেহা আস্তে আস্তে উঠে দাড়ায়। ইয়াশ দরজা টাহ আটকে দেয়। স্নেহা কিছুটাহ অবাক হয়ে আছে। হালকা ভিতুও হচ্ছে সে। ইয়াশ এগিয়ে এসে স্নেহার দিকে তাকায়। তারপর শান্ত কন্ঠে বলে ওঠে,
–” আদনানকে কতটা ভালোবাসো,, স্নেহা?”

স্নেহা চমকে উঠে ইয়াশের কথা শুনে। ইয়াশ এইগুলো জানলো কিভাবে? তার পরিবারের মানুষজন গুলো নিশ্চয় বলবে নাহ। স্নেহাকে চুপ করে থাকতে দেখে ইয়াশ বলে ওঠে,
–” চুপ করে কেন আছো স্নেহা? কতটাহ ভালোবাসো জানো নাহ? নাকি এতোটাই ভালোবাসো,, যে গুনেও শেষ করা যাবে নাহ।”

স্নেহা ছলছল চোখ নিয়ে ইয়াশের দিকে তাকিয়ে আছে। ইয়াশ একটু হেসে বলে ওঠে,
–” তুমি কি ভেবেছো,, আমি তোমার ভালোবাসার কথা জানার পরও,, তোমাকে বিয়ে করবো? স্নেহা! তাহলে তুমি ভুল ভেবেছো। আমি যদি তোমাকে এই মুহুর্তে বিয়ে করি,, তাহলে আমি তোমার শরীর পাবো,, কিন্তু তোমার মন পাবো নাহ। আমি তো তোমার শরীর চাই নাহ,, আমি তো তোমার মন টাহ কে চেয়েছিলাম। শরীর তো ধর্ষন করলেও ছোয়া যায়। মন কি আর সবাই ছুঁতে পারে?”

স্নেহা কান্না ভেজা গলায় বলে ওঠে,
–” এতো ভালো কেন তুমি?”

–” আমি একটুও ভালো নাহ স্নেহা! আজ যদি আমি ভালো হতাম,, তাহলে বিয়ের আগে নিজেই তোমার মতামত নিতে আসতাম। কিন্তু,, আমি নেই নি। জানার চেষ্টাও করি নি,, তোমার এতোদিনে কষ্ট টাহও অনুভব করতে পারি নি। স্নেহা! তোমাকে একটা কথা বলি,, তোমার বাপি,, ভাইয়ু,, মামনি কেউ তোমাকে আর আদনানকে মেনে নিবে নাহ। আমার বোঝা হয়ে গেছে।”

–” তুমি এতো কিছু কিভাবে জানলে?”

ইয়াশ একটা নিশ্বাস নিয়ে বলে ওঠে,
–” তুমি যখন ওনাদের সাথে কথা বলছিলে,, তখন আমি দরজার ওপাশ থেকে সব শুনে ফেলেছি। ওনাদের কাছে ওনাদের মানসম্মান অনেক বড় হয়ে গেছে। তোমার সুখী হওয়া টাহ চোখে বাঁধছে নাহ। তাই,, তোমাকে আমি বলছি,, পালিয়ে যাও।”

স্নেহা চমকে ইয়াশের দিকে তাকায়। ইয়াশ হালকা গম্ভীর কন্ঠে বলে ওঠে,
–” স্নেহা! আমি জানি নাহ,, আমি তোমাকে ভালো উপদেশ দিচ্ছি কি নাহ। কিন্তু,, আমার সাথে যদি তোমার বিয়ে হয় তুমি শুধু আরামে থাকবে,, কিন্তু সুখী হতে পারবে নাহ। আর নাহ আমি হতে পারবো। যেখানে মন টাই আমি পাবো নাহ,, সেখানে তার শরীরও আমার চাই নাহ। স্নেহা! তুমি তো আমাকে সব থেকে কাছের বন্ধু ভাবো তাই নাহ? আমি তোমার বন্ধু হয়েই থাকতে চাই।”

–” কিন্তু,, ইয়াশ আমি পালিয়ে গেলে তোমার কি হবে?”

–” স্নেহা! আমাদের এইটা পুরুষতান্ত্রিক সমাজ। এখানে,, বিয়ের দিন মেয়েদের বিয়ে নাহ হলে তাদের বদনাম হয়,, ছেলেদের হয় নাহ। আর আমি তো কানাডায় চলে যাবো। হয়তো,, তোমার প্রতি মায়া আছে,, অজানা ভালোবাসা থাকলেও থাকতে পারে,, কিন্তু এই ভালোবাসা এখন আমার নিজের কাছেই ফিকে হয়ে গেছে। তুমি একদম গিল্টি ফিল করো নাহ,, আমি একদম তোমার উপর অভিযোগ,, রাগ কিচ্ছু নেই। আমি আগেও তোমার পাশে ছিলাম,, এখনো আছি,, ভবিষ্যতেও থাকবো ইনশাআল্লাহ!”

স্নেহার চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ে। ইয়াশ এগিয়ে এসে স্নেহার চোখের পানি মুছিয়ে দিয়ে বলে ওঠে,
–” স্নেহা! আর দেরি করা ঠিক হবে নাহ। আদনান তোমার সাথে উপরে কথা বলতে এসেছিলো হয়তো। আমি যখন উপরে আসি,, তখন মাত্র বের হচ্ছে আদনান। মানে,, বেশি দুরে যেতে পারে নি। তাড়াতাড়ি চলো।”

–” কিন্তু,, এখানে?”

–” এখানে আমি সব ম্যানেজ করে নিবো। তুমি চিন্তা করো নাহ।”

–” কিন্তু,, ওরা যে অনেক কষ্ট পাবে।”

–” আমিও জানি স্নেহা! কিন্তু,, ওনারা ভুল করছে,, সব সত্যিটাহ জানার পরেও,, ওনারা নিজেদের সম্মান সম্মান করছে। ব্যাপার টাহ অন্যভাবেও সেটেল করতে পারতাম। আর তাতে কোনো মানসম্মানও যেতো নাহ। ওনাদের মেইন সমস্যা টাহ হলো,, আদনানের টাকা পয়সা।”

স্নেহা মাথা নিচু করে চোখের পানি ফেলে। ইয়াশ অস্থির হয়ে বলে ওঠে,
–” স্নেহা! আর দেরি করা ঠিক হবে নাহ। যে কেউ চলে আসতে পারে। চলো!”

–” এক মিনিট!”

–” আবার কি হলো?”

স্নেহা কোনো কথা নাহ বলে আয়নার সামনে দাড়িয়ে মাথার ঘোমটা ফেলে দেয়। আস্তে আস্তে সব গহনা খুলে ফেলে। ইয়াশ অবাক হয়ে বলে ওঠে,
–” এইসব কি করছো?”

স্নেহা গহনা খুলতে খুলতে বলে ওঠে,
–” এইসব আমি নিয়ে যেতে পারবো নাহ ইয়াশ! তাহলে ওরা,, আমার আদনানের দিকে আঙুল তুলবে। যাহ আমি সহ্য করতে পারবো নাহ।”

ইয়াশ মুচকি হাসি দিয়ে স্নেহাকে দেখতে থাকে। স্নেহার সব গহনা খোলা শেষ। হাতের আংটি খুলতে গিয়ে এইংগেজমেন্টের রিং চোখে পড়ে স্নেহার। আহত চোখে ইয়াশের দিকে তাকায় স্নেহা। ইয়াশ একটা মুচকি হাসি দিয়ে স্নেহার হাত টাহ নিজের হাতের মাঝে নিয়ে আংটির দিকে তাকিয়ে বলে ওঠে,
–” এইটা আমি নিয়ে নিচ্ছি স্নেহা! আদনানকে বলো,, ওর সাধ্যের মাঝে একটা আংটি যেন তোমাকে পরিয়ে দেয়। হোক সেইটা পঞ্চাশ টাকার,, কিন্তু সেইটা অবশ্যই ভালোবাসাপূর্ন হতে হবে। এইটা আমি সাথে রাখবো,, এইটা দিয়ে আমার কাজ আছে।”

কথাটাহ বলে ইয়াশ নিজেই রিং টাহ খুলে নিয়ে পকেটে রেখে দেয়। স্নেহা কান্না ভেজা কন্ঠে বলে ওঠে,
–” I am sorry,, ইয়াশ! আজ আমি স্বার্থপর হয়ে গেলাম।”

–” আর ধুর পাগলি,, বললাম তো সব কিছু,, তাহলে সরি কেন বলছো? চলো,, সময় নেই হাতে।”

ইয়াশ স্নেহাকে নিয়ে বাইরে আসে। স্নেহা বুঝতে পারছে নাহ ইয়াশ কি করতে চাচ্ছে। ইয়াশ স্নেহার দিকে তাকিয়ে বলে ওঠে,
–” স্নেহা এখানে আমি মই সেট করে দিয়েছি। তুমি,, মই বেয়ে নিচে নেমে ব্যাক ডোর দিয়ে বাইরে যাবে। আদনান বেশি দুরে এখনও যেতে পারে নি। ওকে?”

স্নেহা সম্মতিসূচক মাথা নাড়িয়ে মই বেয়ে নিচে নেমে যায়। ইয়াশকে হাত নাড়িয়ে বিদায় জানিয়ে দৌড়ে চলে যায় স্নেহা। স্নেহাকে যতোসময় দেখা যাচ্ছিলো,, ইয়াশ দাঁড়িয়ে দেখছিলো। স্নেহা দৃষ্টিসীমার বাইরে চলে গেলে ইয়াশ তার চোখ বেয়ে গড়িয়ে পড়া পানি গুলো মুছে নেয়। তারপর ভেতরে চলে যায়।

#_Present_………
স্নেহা আদনানকে জড়িয়ে ধরে কান্না করছে। আদনান স্নেহার এই কান্না আর সহ্য করতে পারছে নাহ। স্নেহার মুখ টাহ তুলে নেয় আদনান। মুছিয়ে দেয় স্নেহার চোখের পানি। স্নেহা আদনানের দিকে আহ্লাদী চোখে তাকিয়ে আছে। আদনান স্নেহার দিকে তাকিয়ে বলে ওঠে,
–” কিন্তু স্নেহা! আমি যে এখনও বেকার। স্টাডিও শেষ হয় নি।”

–” তাতে কি হয়েছে? তুই তো টিউশনি করিস,, আমিও করবো। দুইটা বছর,, তারপর তো আমাদের স্টাডি শেষ হয়ে যাবে। তারপর আমরা চাকরি করবো,, কোনো সমস্যা থাকবে নাহ। এই দুইটা বছর কি আমরা একটু কষ্ট করতে পারবো নাহ?”

আদনান সম্মতিসূচক মাথা নাড়িয়ে,, স্নেহার চেখ মুছে দেয়। তারপর স্নেহার মুখ ধরে বলে ওঠে,
–” অনেক হয়েছে কান্না আর কাঁদতে দিবো নাহ তোকে। আমি হয়তো তোকে ইয়াশের মতো আরামে রাখতে পারবো নাহ,, কিন্তু,, কথা দিতে পারি,, অনেক ভালোবাসতে পারবো,, তোর গরম লাগলে রাস্তায় গিয়ে প্রকৃতির বাতাস খাওয়াতে পারবো,, তোর অন্ধকারে ভয় লাগলে মোমবাতি দিয়ে তোর চারিদিকে আলোকিত করতে পারবো,, সারা রাত আমার বুকে তোর মাথার রাখার জায়গা বানিয়ে দিতে পারবো,, তোকে খাইয়ে দিতে পারবো,, এই চোখ থেকে পানি গড়িয়ে পড়ার আগেই আমি মুছে দিতে পারবো,, হবে নাহ?”

স্নেহা কান্না ভেজা কন্ঠে বলে ওঠে,
–” এগুলোই তো আমার জন্য অনেক। আর কি চাই আমার? আমার শুধু তোকে হলেই চলবে। দেখিস তুই,, আমি তোর ঘরে সুখের #_লাল_নীল_সংসার_ সাজাবো। সবাইকে আনন্দে রাখবো। সত্যি বলছি। তুই শুধু আমার পাশে থাকলেই হবে। আমি সব সামলিয়ে নিবো।”

আদনান স্নেহাকে জড়িয়ে ধরে। স্নেহাও আদনানকে জড়িয়ে ধরে। কিছু সময় পর স্নেহা সরে এসে বলে ওঠে,
–” আদনান! আমাদের আর এখানে দাঁড়িয়ে থাকা ঠিক হবে নাহ। চল আমরা আগে কাজি অফিসে যায়।”

–” কাজি অফিস?”

–” তোর পরিবার অনেক রাগ করবে তাই নাহ এমন করে বিয়ে করলে? আমি সবার কাছে ক্ষমা চেয়ে নিবো তার জন্য। কিন্তু,, আমি তোর বউ হয়ে ঐ বাড়িতে যেতে চাই। প্লিজ, আদনান!”

–” হুম!”

আদনান স্নেহাকে নিয়ে মেইন রোডে এসে একটা রিক্সা ঠিক করে। রিকশা কাজি অফিসের উদ্দেশ্যে চলতে শুরু করে। আদনান স্নেহার কপালে কপাল ঠেকায়। একটা তৃপ্তি + শান্তির হাসি ফুটে উঠে আদনান আর স্নেহার ঠোঁটে। ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার আনন্দ ভরে আছে দুইজনকে। রিকশা এগিয়ে যাচ্ছে,, আর সেই সাথে রিকশায় করে এগিয়ে যাচ্ছে #_লাল_নীল_সংসার_ বাঁধার জন্য দুই নর-নারী!!!

#_চলবে……………🌹

{{ হ্যাপি রিডিং!!!!!!☺️ }}

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here