_লাল_নীল_সংসার_ #_মারিয়া_রশিদ_ #_পর্ব_২৭_

0
291

#_লাল_নীল_সংসার_
#_মারিয়া_রশিদ_
#_পর্ব_২৭_

বিনা সজ্জিত বাসর ঘরে বসে আছে স্নেহা। আদনান বাথরুমে ফ্রেশ হচ্ছে। স্নেহা বিছানার উপর বসা। চারিদিকে একবার চোখ বুলিয়ে নেই স্নেহা। একদম সাদামাটা রুম আদনানের৷ একটা বিছানা,, পাশেই একটা স্টাডি টেবিল,, যেখানে অনেক বই আছে,, একটা আলমারি,, একটা ছোট্ট ড্রেসিং টেবিল,, আর কিছু নেই।

আজ স্নেহা আর আদনানের বাসর রাত,, কিন্তু রুমে কোনো সাজ সজ্জা নেই। অবশ্য থাকবেই বা কি করে? এমন অপ্রত্যাশিত বিয়েতে সাজিয়ে রাখা বাসর ঘরে পদার্পন করার আশা করাটাই অন্যায়। আদনানের পরিবার যে তাকে সাদরে গ্রহন করেছে এইটাই কি কম?

স্নেহা একটা জোরে নিশ্বাস নেয়। স্নেহা কখনো ভাবেই নি আদনানের পরিবার তাকে এমন ভাবে মেনে নিবে। কত ভালো এরা। যদিও আদনানের বাবা কিছুটাহ রেগে আছে এখনও,, কিন্তু স্নেহার বিশ্বাস সময়ের সাথে সাথে সেই রাগ মিলিয়ে যাবে। সবার মাঝেই কিন্তু ভাব দেখা গিয়েছিল,, হয়তো সে বড় ঘরের মেয়ে সেই জন্য। স্নেহা ভাবতে থাকে কিছু সময় আগে ঘটে যাওয়া কাহিনি গুলো……….

#_Flashback_………..
রহমান পরিবারের সবাই মাঝের রুমে উপস্থিত। শিশির আর আজিজ রহমান সোফায় বসে কোনো একটা বিষয় নিয়ে আলোচনা করছে। ছোয়া আর আহিয়া রহমান আর একটা সোফায় বসে গল্প করছে। সাঝ মাত্র খাওয়া শেষ করেছে,, ওভার খাওয়ার হয়ে গেছে তাই পায়চারি করছে।

এমন সময় কলিং বেলের আওয়াজ পেয়ে সাঝ গিয়ে দরজা খুলে দিতেই দেখে আদনান। সাঝ আদনানের দিকে তাকিয়ে বলে ওঠে,
–” আই!”

আদনান একটা ঢুক গিলে বলে ওঠে,
–” বাকি সবাই কোথায়?”

–” এইতো মাঝের রুমেই আছে,, আই!”

আদনান মাথা টাহ হালকা পিছন দিকে ঘুরিয়ে বলে ওঠে,
–” স্নেহা আই!”

আদনানের কথায় স্নেহা পেছন থেকে এগিয়ে আসে। লাইটের আলো স্নেহার দিকে পড়তেই সাঝ কিছুটাহ চমকে উঠে,, লাল লেহেঙ্গা পরা,, ভারি সাজে,, খোপা চুলে গজরা লাগানো এক নারী। আর সাঝ এই নারী কে চিনে,, স্নেহা! যার পরিচয় আদনানের ফ্রেন্ড। কিন্তু,, এরকম সাজে এখানে কেন সে?

আদনান সাঝের দিকে তাকিয়ে দেখে সাঝ অবাক হয়ে স্নেহার দিকে তাকিয়ে আছে। সাঝ কোনো কথা নাহ বলে ভেতরে গিয়ে সবাইকে ডেকে নিয়ে আসে। সবাই অবাক হয়ে তাকিয়ে আছে স্নেহা আর আদনানের দিলে। স্নেহা ভয়ে আদনানের হাত চেপে ধরে আছে।

আদনান বুঝতে পারছে স্নেহা ভয় পাচ্ছে। যদিও সে নিজেও কিছুটাহ ভিতু হয়ে আছে। সবাই স্নেহাকে চিনে। শিশিরের বিয়েতেও স্নেহা এসেছিলো,, সবার সাথে পরিচয়ও হয়েছে। কিন্তু,, সে এখানে এরকম সাজে কেন এসেছে? শিশির আদনানের দিকে তাকিয়ে অবাক কন্ঠে বলে ওঠে,
–” আদনান! এইসব কি?”

আদনান একপলক স্নেহার দিকে তাকিয়ে দেখে,, মেয়েটার মুখ ভয়ে একদম শুকিয়ে আছে। আদনান শিশিরের দিকে তাকিয়ে বলে ওঠে,
–” ভাইয়া আমাকে মাফ করে দাও। আমি তোমাদের নাহ জানিয়ে অনেক বড় একটা কাজ করে ফেলেছি। জানি না ন্যায় করলাম নাকি অন্যায়,, কিন্তু এছাড়া আমার কোনো রাস্তা ছিলো নাহ। আমি স্নেহাকে বিয়ে করেছি। আজ থেকে স্নেহা এই রহমান পরিবারের ছোট বউ।”

আদনানের কথা শুনে সবাই চমকে উঠে। কি বলছে আদনান এইসব? আহিয়া রহমান এগিয়ে এসে আদনানের দিকে কম্পিত কণ্ঠে বলে ওঠে,
–” আ আদ আদনান! বাপ! কিক কি বলছিস তুই এইসব?”

–” মা! আমি ঠিক বলছি। স্নেহা তোমার ছোট ছেলের বউ।”

শিশির বলে ওঠে,
–” কি হয়েছে আদনান? সবটাহ ক্লিয়ার করে বল।”

আদনান আস্তে আস্তে সব বলে দেয়। শিশির আর ছোয়াও বুঝতে পারে আদনানের এমন মন মরা হয়ে থাকার কারন। শিশির এক পলক আজিজ রহমানের দিকে তাকায়। আজিজ রহমান এক দৃষ্টিতে আদনানের দিকে তাকিয়ে আছে।

শিশির একটা নিশ্বাস নিয়ে আজিজ রহমানের দিকে এগিয়ে যায়। সবাই শিশিরের দিকে তাকায়। আজিজ রহমান শিশিরের দিকে তাকাতেই শিশির বলে ওঠে,
–” আব্বু! আদনানকে কোনো প্রকার বকা আপনি করবেন নাহ আশা করি। কারন,, এই মুহুর্তে আদনানের বউ এখানে উপস্থিত। আদনান যদি এই বিয়ে টাহ নাহ করতো,, স্নেহার হয়তো অন্য জায়গায় বিয়ে হয়ে যেতো। কিন্তু,, এতে আপনার সন্তান সুখে থাকতো নাহ।”

ছোয়া এগিয়ে এসে বলে ওঠে,
–” মাফ করবেন, আব্বু! আমি কিছু কথা বলতে চাই,, আসলে আপনি এই কয়েকদিন আদনানকে খেয়াল করেছিলেন কি নাহ,, আমার জানা নেই। কিন্তু,, আমি খুব ভালো ভাবে খেয়াল করেছি। আদনান সব সময় মন মরা হয়ে থাকতো,, রুম থেকেও খুব একটা বের হতো নাহ। সব সময় চুপচাপ থাকতো। হাসি খুশি ছেলেটার হঠাৎ এমন হয়ে যাওয়ার কারন খুঁজে পাচ্ছিলাম নাহ। বুঝতে পারছিলাম নাহ কি হয়েছে তার। কিন্তু,, এখন আমার কাছে সবটাহ পরিষ্কার। এইসব কিছুর মূল কারন ছিলো,, নিজের প্রিয় মানুষ টাহ কে হারিয়ে ফেলার যন্ত্রনা। আপনি হয়তো একটা মেয়ে দেখে আদনানকে বিয়ে দিতেন,, আদনানও আপনাদের দিকে তাকিয়ে বিয়ে টাহ করতো। কিন্তু আদনান কখনো সুখি হতো নাহ। কারন,, আদনানের সুখ যে এই মেয়েটাহ।”

শিশির বলে ওঠে,
–” আব্বু! ছোয়া ঠিক কথায় বলেছে। আমি জানি ওরা এরকম হুট করে এমন কাজ করা ঠিক হয় নি। কিন্তু,, এইটাও বুঝতে হবে,, পরিস্থিতি টাই এরকম ছিলো হয়তো।”

এতো সময় আজিজ রহমান চুপ ছিলেন। কিন্তু,, এখন গম্ভীর কন্ঠে বলে ওঠে,
–” সব ঠিক আছে। কিন্তু,, আদনান যে এখনও বেকার। এখনও পড়ালেখাও শেষ হয় নি। তার উপর আবার স্নেহা বড় ঘরের মেয়ে। কিভাবে কি হবে?”

শিশির হালকা হেসে স্নেহার সামনে দাড়ায়। স্নেহা যেন এতে আরও ভয় পেয়ে যায়। মাথা নিচু করে থাকে স্নেহা। শিশির স্নেহার মাথায় হাত রেখে বলে ওঠে,
–” আব্বু! আমি যদি এতো গুলো মানুষের ভরণপোষণের ব্যাবস্থা করতে পারি,, তাহলে,, আমার এই মিষ্টি ছোট বোনেরও ভরনপোষনের ব্যবস্থা আমি ঠিকই করতে পারবো,, ইনশাআল্লাহ!”

স্নেহা ছলছল চোখে শিশিরের দিকে তাকায়। গড়িয়ে পড়ে এক ফোটা অশ্রুকণা। শিশির মুচকি হেসে আঙুল দিয়ে স্নেহার চোখ মুছিয়ে দেয়। তারপর শিশির আজিজ রহমানের দিকে তাকিয়ে বলে ওঠে,
–” আর তাছাড়া,, আব্বু,, আদনান তো একদম বেকার নাহ। টিউশনি করে,, কিছুটাহ আয় করে। তারপর স্টাডি শেষ হলে ভালো চাকরি করবে,, তাহলে সমস্যা কোথায়?”

আজিজ রহমান বলে ওঠে,
–” তাহলে আর কি? আহিয়া! ঘরে তুলো ছোট বউমাকে।”

স্নেহা আর আদনানের চোখে মুখে হাসির রেশ ফুটে উঠে। ওরা ভাবেই নি এমন হবে সব কিছু। স্নেহার চোখ আবার ছলছল করে। কেন জানি নিজেকে খুব ভাগ্যবতী মনে হচ্ছে স্নেহার। আহিয়া রহমান নিজের রুমে গিয়ে আবার ফিরে আসেন। হাতে একটা ছোট্ট বক্স। আহিয়া রহমান ছোয়ার দিকে তাকিয়ে বলে ওঠে,
–” বউমা! ঘরে মিষ্টি আছে?”

–” জি মা! আপনার ছেলে সেইদিন এনেছিলো।”

–” যাও একটু মিষ্টি আর পানি নিয়ে এসো।”

ছোয়া সম্মতিসূচক মাথা নাড়িয়ে রান্না ঘরে চলে যায়। একটা ছোট্ট ট্রেতে করে মিষ্টি আর পানি নিয়ে আসে। আহিয়া রহমান স্নেহার সামনে দাড়ায়। স্নেহা মাথা নিচু করে রয়েছে। আহিয়া রহমান স্নেহার দিকে তাকিয়ে একটা মুচকি হাসি দিয়ে স্নেহার গলায় একটা চেইন পরিয়ে দেয়।

স্নেহা আহিয়া রহমানের দিকে তাকিয়ে সালাম দিলে আহিয়া রহমান হাসি মুখে সালামের উত্তর দেন। তারপার আহিয়া রহমান একটু মিষ্টি স্নেহা আর আদনানকে খাইয়ে দেয়। স্নেহার হাত ধরে বাড়ির ভেতরে নিয়ে আসে আহিয়া রহমান।

#_Present_………..
বাথরুমের দরজা খোলার আওয়াজে ধ্যান ভাঙে স্নেহার। সেইদিকে তাকিয়ে দেখে আদনান টাওয়াল দিয়ে মাথা মুছতে মুছতে বেরিয়ে আসছে। কিছু সময় আগে ছোয়া স্নেহাকে একটা সুতি শাড়ি পরিয়ে দিয়ে গেছে। আদনান একটা ট্রাউজার আর টিশার্ট পরে আছে।

স্নেহা ভাবছে আজ থেকে সে আদনানের বউ। যাকে ভালোবাসে তার বউ সে। ভাবতেই এক অসম্ভব ভালো লাগা কাজ করছে স্নেহার। এক অদ্ভুত অনুভুতি স্নেহাকে ঘিরে ধরে আছে। কিন্তু,, বাড়ির কথা মনে পড়লেই মন খারাপ লাগছে। কি জানি,, এখন বাড়ির পরিবেশ কি অবস্থায় আছে? ইয়াশ পেরেছে তো সবটাহ সামলিয়ে নিতে? ভাবনা হচ্ছে স্নেহার।

আদনান স্নেহার কাধে হাত রাখতেই কিছুটাহ কেঁপে উঠে স্নেহা। লজ্জাও লাগছে বেশ। আজ থেকে আদনান তার স্বামী ভাবতেই এক রাশ লজ্জা ভিড় করছে স্নেহার মুখে। আদনান স্নেহার দিকে তাকিয়ে বলে ওঠে,
–” স্নেহা!”

–” হুম!”

–” চল। নামাজ পড়ে নিই!”

স্নেহা সম্মতিসূচক মাথা নাড়ায়। দুইজনে একসাথে নামাজ আদায় করে নেয়। নামাজ পড়া হয়ে গেলে আদনান স্নেহাকে জড়িয়ে ধরে। স্নেহাও আদনানকে জড়িয়ে ধরে বলে ওঠে,
–” ভালোবাসি আদনান!”

–” আমিও অনেক ভালোবাসি আমার ককটেল সুন্দরীকে,, আমার বার্বিডলকে।”

আদনান স্নেহার কপালে একটা আলতো পরশ দেয়। স্নেহা চোখ বন্ধ করে অনুভব করে সেই পরশ। অসম্ভব ভালোলাগা সৃষ্টি হচ্ছে স্নেহার মনে। এক অজানা সুখ এসে ধরা দিচ্ছে তাকে। আদনান স্নেহার ওষ্ঠে নিজের ওষ্ঠ মিলিয়ে দেয়। আকড়ে ধরে স্নেহা আদনানকে।


#_৫_বছর_পর_…………

শিশির,, স্নিগ্ধ ( শিশির আর ছোয়ার ছেলে,, বয়স তিন বছর ),, আদনান,, ছোয়া দাড়িয়ে আছে ঢাকা মেডিকেল কলেজের সামনে। অপেক্ষা করছে একজনের। আজ যার স্বপ্ন পুরন হয়েছে। শুধু তার নাহ,, স্বপ্ন পুরন হয়েছে রহমান পরিবারের প্রতিটা সদস্যের। সবাই দাড়িয়ে অপেক্ষা করছে কাঙ্ক্ষিত মানুষটির। এমন সময় স্নিগ্ধ কলেজের দিকে আঙুল তুলে বলে ওঠে,
–” ঐতো পিউমনি আততে।”

স্নিগ্ধর কথায় সবাই সেইদিকে তাকাতেই সবার চোখ জুড়িয়ে যায়। ছলছল করে উঠে প্রতিটা মানুষের চোখ। কারন,, তাদের সামনে এগিয়ে আসছে এই বাড়ির প্রতিটা মানুষের নয়নের মনি সাঝ।

সাঝের পরনে একটা গাঢ় নীল কুর্তি আর জিন্স,, তার উপর সাদা ডাক্তারি এপ্রোন,, চুল গুলো উচু করে বাধা,, গলায় ঝুলছে স্টেথোস্কোপ,, হাতে সার্টিফিকেট। সাঝ এগিয়ে এসে শিশিরের সামনে দাড়ায়। শিশির ছলছল চোখ নিয়ে সাঝকে দেখছে। আজ তার সব থেকে বড় স্বপ্ন পুরন হয়েছে। তার বোন আজ থেকে ডাক্তার।

সাঝ এগিয়ে এসে শিশিরকে জড়িয়ে ধরে। শিশিরও বোনকে আগলে নেয়। সাঝ ফুফিয়ে কান্না করে উঠে। আদনান এগিয়ে এসে সাঝের মাথায় হাত রাখে।

……………..কেটে গেছে অনেকগুলো বছর তাই নাহ? আজ সাঝ ডাক্তার হয়েছে। পুরন করেছে নিজের স্বপ্ন। রহমান পরিবারে এসেছে অনেক পরিবর্তন। শিশির ম্যানেজার পোস্টেই রয়েছে,, নিজের বেতন বেড়েছে অনেক। যাহ দিয়ে সংসার খরচ মিটানোর পরও টাকা জমা করে ব্যাংকে।

ছোয়া অনার্স শেষ করেছে। কিন্তু,, মাস্টার্সে আর ভর্তি হতে পারেনি। শিশির বলেছিলো ভর্তি হতে কিন্তু,, ছোয়া রাজি হয় নি। কেননা,, ততদিনে তার সন্তান তাদের কোলে এসে গিয়েছিলো। তাই আর পড়তে চাই নি। নিজের সন্তানকে দুরে রেখে ক্লাসে যাওয়ার ইচ্ছে তার নেই। বাড়ির রানি হয়ে উঠেছে ছোয়া।

স্নিগ্ধ হলো ছোয়া আর শিশিরের ভালোবাসার চিহ্ন। বয়স মাত্র তিন বছর। বাড়ির সকলের আদরের মনি সে। বাড়ির সকলের জন্য ছোয়া একটু বকতেও পারে নাহ স্নিগ্ধকে। মারাত্মক চঞ্চল স্নিগ্ধ। সব সময় ঘর এলেমেলো করা,, আধো বুলি দিয়ে বাড়িকে পরিপূর্ণ করে রাখা তার কাজ।

আদনান স্টাডি শেষ করে একটা চাকরি করছে। বেতন ভালোই,, কিন্তু শিশিরের মতো এতো নাহ। কিন্তু,, এতে আদনানের কোনো সমস্যা হয় নাহ। কেননা,, তার নিজের খরচ এতো টাও বেশি নাহ। সময় গেলে,, কাজ করলে প্রোমোশন হবে। তাই সব সময় মন দিয়ে কাজ করে সে।

স্নেহা এই পরিবারে প্রথম থেকেই নিজেকে মানিয়ে নিয়েছে। উপর্যুক্ত করেছে নিজেকে। যে স্নেহা একটা সময় চা বানাতে পারতো নাহ,, এখন সে সব রান্না পারে। যদিও ছোয়া স্নেহাকে খুব একটা কাজ করতে দেয় নাহ। ছোয়া সব সময় নিজের বোনের মতো ভালোবাসা দেয় স্নেহাকে। স্নেহা আর আদনানের একটা মেয়ে হয়েছে। আদ্রিশা! বয়স মাত্র আট মাস। স্নেহা পড়াশোনা শেষ করলেও,, চাকরি করে নি। ইচ্ছে হয় নি তার। সে তার সন্তান,, শ্বশুর বাড়ির মানুষজন,, নিয়ে সংসার করার ইচ্ছে প্রকাশ করেছে। স্নেহার পরিবারের মানুষ জন প্রথমে নাহ মানলেও,, আদ্রিশা হওয়ার পর মেনে নিয়েছে তাদের।

সাঝ নিজের পড়াশোনা নিয়ে সব সময় ব্যস্ত থেকেছে। আজ তাই তার স্বপ্ন পুরন হয়েছে। ভাইদের স্বপ্ন পুরন করেছে।

আজিজ রহমান ও আহিয়া রহমান এখন সব সময় শান্তির নিশ্বাস নেন। কেননা,, ভালো আছে তার পরিবার,, সুখে আছে তাদের তৈরি করা #_লাল_নীল_সংসার_!!!!!!!!!

#_চলবে…………..🌹

{{ হ্যাপি রিডিং!!!❣️ }}

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here