তোমার_আমার_চিরকাল🌸 || পর্ব – ৪৯ ||

0
276

#তোমার_আমার_চিরকাল🌸
|| পর্ব – ৪৯ ||
#লেখনীতে_বিবি_জোহরা_ঊর্মি

সময় যেতে লাগল। ঘড়ির কাটা টিকটিক করে ঘুরতে নিল। থমথমে চেহারা সবার। কারো মুখে কোনো কথা নেই। সবাই শুধু নিরবে চোখের পানি ফেলছে। মীরার এখনো কোনো খবর আসেনি। অন্যদিকে আহান জড় হয়ে এক কোণে বসে আছে। মিরাজ সবার দিকে এক নজর তাকাল। হাসিখুশি থাকা মানুষগুলো এক নিমিষেই কেমন গম্ভীর হয়ে গেল। মিরাজ নিজেকে কন্ট্রোল করে আহানের কাছে এলো। কাঁদতে কাঁদতে ছেলেটার কিরকম দশা হয়েছে। রাগের বসে নিজেও কিছু বলে দিয়েছে। মিরাজ আহানের পাশ ঘেঁষে বসল। মিরাজকে দেখে আহান তাকে জড়িয়ে ধরলো। মিরাজ তার মাথায় হাত বুলিয়ে বলল, “স্যরি দোস্ত। আমাকে ক্ষমা করে দিস, আমি একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেছি।”
আহান কিছু বলল না। মিরাজকে জড়িয়ে ধরে রইল। এই মুহুর্তে নিজেকে সান্ত্বনা দেওয়ার মতো কাউকেই পাচ্ছেনা সে।

কিছুক্ষণ পর ডক্টর এলেন। সবাই অনেক আগ্রহ নিয়ে ডক্টরের পানে চেয়ে রইল। ডক্টরের মুখ কিছুটা গম্ভীর। সবাই ভয় পাচ্ছে, কিনা না কি বলে! ডাক্তার বললেন, “আলহামদুলিল্লাহ আমরা পেরেছি। পেসেন্টের শরীর থেকে সব পানি বের করে নিয়েছি। প্রথমে ভয় পেয়েছিলাম৷ ওনার পালস কাজ করছিলনা। ধরেই নিয়েছিলাম উনি আর বাঁচবেন না। কিন্তু আল্লাহ আছেন। একটু পর চেক করে দেখি ওনার পালস কাজ করতে থাকে। শীগ্রই ওনার জ্ঞান ফিরবে। আর হ্যাঁ, এ ধরনের ভুল যেন আর জীবনে না হয়। দেখলেন তো, আল্লাহ যেমন একজন মানুষকে মৃত্যু দিতে পারেন, ঠিক তেমনি মৃত্যুর মুখ থেকে ফিরিয়েও আনতে পারেন।”
ডাক্তারের কথায় সবাই যেন প্রাণ ফিরে পেল। এখন শুধু মীরার জ্ঞান ফেরার অপেক্ষায়। এদিকে আহানের বাবা মাও এসেছেন। খবর শুনেই ওনারা এক মুহুর্ত দেরি করলেন না। আয়ান ওদের সব জানিয়েছেন। ওনারা এসে মীরার মা বাবাকে সান্ত্বনা।

জোহরের আজান দিল। ছেলেরা সবাই মসজিদে গেল নামাজ পড়তে। মহিলারা হসপিটালের একটা রুমে গিয়ে নামাজ পড়লেন। নামাজ শেষ হলো সবার। তবে ছেলেরা এখনো মসজিদ থেকে আসেনি। একজন নার্স এসে মীরার মা’কে বললেন, “আপনাদের পেসেন্ট এর জ্ঞান ফিরেছে। আপনারা দেখা করতে পারেন। তবে ভিড় করবেন না।”
সবার মুখে হাসির রেখা ফুটে উঠল। মীরার মা তাড়াতাড়ি মীরার কেবিনে গেলেন। মীরাকে অক্সিজেন মাস্ক লাগিয়ে রাখা হয়েছে। চোখ দুটো খোলা তার। চারপাশে পরখ করতে থাকে সে। চোখ যেন আবারও বুজে আসতে লাগল। চোখের পাতা খুব ক্লান্ত। উপরে তোলার শক্তি পাচ্ছেনা। মীরার মা এসে মেয়ের কাছে হাউমাউ করে কাঁদতে লাগলেন। দিবা তাকে বলল, “ফুপি হাসপাতালে এভাবে কাঁদতে নেই। কেঁদো না, দেখো মীরা ঠিক হয়ে যাচ্ছে।”
মীরার মা মীরাকে বললেন, “মীরারে, কেন এমন করলি মা। কেন কিছু ভাবলি না।”
মীরা দূর্বল, ক্লান্ত শরীর, ঘুমের আভাস পাচ্ছে। সে কোনো কথাই বলতে পারছে না। ঠোঁট নাড়ানোরও শক্তি নেই তার। মীরার মা আরও কিছুক্ষণ বকবক করলেন। নার্স এসে তাকে চলে যেতে বললেন, কেঁদে যাচ্ছেন উনি। আহানরা মসজিদ থেকে ফিরলো সবে। মীরার জ্ঞান ফিরেছে শুনেই মিরাজ দৌড়ে গেল। আহান যেতে গিয়েও থেমে গেল। মীরা কি তার সাথে কথা বলবে না? আহানের মা এসে বললেন, “থামলে কেন? যাও। কিচ্ছু হবে না।”
আহান নিজেকে শক্ত রাখল। ধীর পায়ে কেবিনের ভিতরে ঢুকে গেল সে। মিরাজ মীরার পাশে বসে মীরার মাথায় হাত বোলাচ্ছে। কিন্তু মীরার কোনো সাড়াশব্দ নেই। চোখ মেলে তাকিয়ে আছে শুধু। মিরাজ মীরাকে বলল, “মানুষের রাগ, অভিমান থাকতেই পারে। কিন্তু তাই বলে জেদের বসে নিজের জীবন নিয়ে ছেলেখেলা করা ঠিক নয়। এটা মানুষের সবচেয়ে বড়ো বোকামি। আর আমার বোন হয়ে তুই নিজেকে বোকা প্রমাণ করলি।”
আহান সব শুনছে। ও মিরাজকে থামিয়ে বলে, “মিরাজ এখন ওকে এসব বলিস না। দেখনা, ও কেমন চুপ হয়ে আছে। কথাও বলছে না।”
“আমি বুঝি আহান। কিন্তু ও যা করেছে তার জন্য ওকে এসব শুনতেই হবে। সব দোষ তো তোর একার হতে পারেনা। তুই ক্লান্ত ছিলিস। বলেছিস বারবার। কিন্তু ও কেন তোকে ফোর্স করলো? আচ্ছা একটু ঝগড়া হয়েছে তাও ঠিকাছে, কিন্তু তাই বলে জীবন নিয়ে ছেলেখেলা? আমার আর স্নিগ্ধার মধ্যে প্রায়ই ঝগড়া হয়। আমি অনেক কটু কথাও বলে ফেলি মাঝেমধ্যে। কিন্তু ও কি এমন করে? কখনোই না। বরং আমি কিছু বললে সে চুপ থাকে। আর যখন ও বলে আমি চুপ থাকি। ও মান অভিমান করে দূরে সরে থাকলে আমিই ওর রাগ ভাঙাই। যত যাই হোক, বউ তো আমার একটাই। তার রাগ উঠলে মেটানোর দায়িত্বও আমার। কিন্তু মীরা জেদি। ওর জেদই ওর সব। বাকি সব জাহান্নামে যাক। নিজের যা মনে হবে ও তা-ই করবে। কিন্তু তার জন্য জেদের বসে কোনো ভুল সিদ্ধান্ত নিলে তা সারাজীবনের কষ্ট হয়ে দাঁড়ায়। মেয়েরা রাগী, জেদি, অভিমানিনী হয়। পুরুষ মানুষ হলো রাগ ভাঙানোর কারিগর। নারীদের রাগ অভিমান শুধু তার ব্যাক্তিগত পুরুষই ভাঙাতে পারে। নারী যত নরম, পুরুষ মানুষ ততটাই কঠিন।”
মিরাজ একটা দীর্ঘশ্বাস ছাড়ল। অনেক বলে ফেলেছে। এখন তার যাওয়া উচিৎ। এতো কথার ধাক্কা মীরা হয়তো নিতে পারবে না। অন্যদিকে মিরাজের কথা শুনে মীরার চোখ বেয়ে পানি গড়িয়ে পড়ছে। মিরাজ চলে যাওয়ার পর আহান এসে বসে মীরার পাশে। স্মিথ হেসে বলে, “নিজের জীবনের পরোয়া করলে না। এতো জেদ তোমার? আর একটা কথা বলি মীরা। তুমি আমার কাছে একটা আবদার করেছিলে। বান্দরবান ও সাজেক গিয়ে তোমায় কিছু মুহুর্ত উপহার দিয়েছিলাম। আর কিছুদিন অপেক্ষা করলে হয়তো তুমি সেই কাঙ্খিত জিনিসটি পেতে। কিন্তু তোমার এই জেদের জন্য তা হারালে তুমি। যদি তোমার মনে হয় আমার সাথে থাকবে তাহলে আমার মনের দরজা সবসময় তোমার জন্য খোলা আছে। যেকোনো সময় চলে আসতে পারো। তোমার মুখোমুখি আমি হবো না। তোমাকেই আসতে হবে। তোমার থেকে দূরে থেকে নিজেকে শাস্তি দিব নাহয়। ভালো থেকো শেহজাদী। আমার মনের রাণী হয়ে থেকো। বিদায় শেহজাদী।”
আহান অনেক কষ্টে মীরার কাছ থেকে উঠে চলে গেছে। মীরা শুধু তাকিয়েই রইলো আহানের যাওয়ার পানে। বুক চিড়ে বেরিয়ে আসছে। অতঃস্থলে নিদারুণ যন্ত্রণা হচ্ছে। ফাঁকা ফাঁকা লাগছে হৃদয়। একটা ভুল সিদ্ধান্ত তাকে তার প্রিয় মানুষগুলোর কাছ থেকে দূরে সরিয়ে রাখলো।

.
বাহিরে এসে আহান মিরাজকে বলে সে আর মীরার চোখের সামনে আসবে না। যতদিন না মীরা নিজে থেকে ওর কাছে আসছে। মিরাজ আহানের কাঁধে হাত রেখে তাকে আশ্বাস দেয়, মীরাকে সে বোঝাবে। বুঝিয়ে সুজিয়ে ঠিক তার কাছে পাঠাবে। আহান যেন চিন্তা না করে। আহান বলে সে লুকিয়ে প্রতিদিন মীরাকে দেখতে আসবে, কিন্তু মীরা যেন তা না জানে। মীরাও বুঝুক, সত্যিটা উপলব্ধি করুক। আহান চলে যায়। আহান যাওয়ার সময় তার মা বাবাও তার পিছনে বেরিয়ে যায়। অন্যদিকে আয়ান কিছুক্ষণ থাকলো হসপিটালে। সব কিছু স্বাভাবিক দেখে সেও চলে যেতে নেয়। ঠিক তখনই মিরাজ এসে বলে, “চলে যাচ্ছ তুমি?”
“হ্যাঁ ভাইয়া। কিছু বলবেন?”
“দিবাকে একটু বাসায় পৌঁছে দিবে? আসলে স্নিগ্ধা একা আছে। দিবাও এখানে থেকে কি করবে, আমরা সবাই আছি।”
“কিন্তু দিবা কি আমার সাথে যেতে রাজি হবে?”
“হ্যাঁ। দাঁড়াও, আমি ওকে ডেকে নিয়ে আসছি।”
মিরাজ দিবাকে ডাকতে গেল। দিবার হাত ধরে আয়ানের সামনে নিয়ে এলো। বলল, “স্নিগ্ধা বাসায় একা আছে দিবা। তুই বরং আয়ানের সাথে চলে যা বাসায়।”
দিবা চকিতে মুখ তুলে তাকাল মিরাজের দিকে। বলল, “আমি একা যেতে পারব ভাইয়া। উনার প্রয়োজন নেই তো।”
মিরাজ ধমক দিয়ে বলে, “তোকে আমি একা ছাড়ব না। চুপচাপ আয়ানের সাথে যা।”
দিবা মাথা নত করে রইলো। আয়ান বলল, “আমি বাহিরে অপেক্ষা করছি।”
আয়ান চলে গেল। মিরাজ দিবাকে উদ্দেশ্য করে বলল, “আয়ানের সাথে যেতে কি সমস্যা তোর?”
“কিছুনা ভাইয়া। এমনি বললাম।”
“তাহলে যা, ও বাহিরে অপেক্ষা করছে।”
“যাচ্ছি।”
দিবা গুটিগুটি পায়ে হেটে হসপিটাল থেকে বেরিয়ে গেল। বাহিরে এসে দেখে, আয়ান একটা সিএনজি দাঁড় করিয়ে রেখেছে। দিবা কিছু না বলেই সে সিএনজিতে উঠে বসে। আয়ান তার পিছনে তার পাশে বসে। মাঝখানে দুজনেই জায়গা খালি রেখেছে। একজন এপাশে তো অন্যজন ওপাশে৷ কিছুদূর গিয়ে যখন ড্রাইভার সিএনজি বামে মোড় নিল তখন দিবা কাত হয়ে আয়ানের গায়ের উপরে গিয়ে পড়ে। আয়ান দিবাকে ধরে পেলে৷ ড্রাইভারকে ধমক দিয়ে আয়ান বলে, “ঠিক করে গাড়ি চালান।”
দিবার হাত ছেড়ে দেয় সে। অন্যদিকে মুখ ফিরিয়ে বলে, “সোজা হয়ে শক্ত করে বসো। আবার পড়ে যাবে।”
দিবা একটু সরে গিয়ে বসলো। লজ্জিত সে। বেশি সময় লাগল না তাদের। মাত্র পাঁচ মিনিটেই তারা একাডেমি রোড়ে গিয়ে পৌঁছাল৷ আয়ান সিএনজির ভাড়া মিটিয়ে দিল। দিবাকে সুধাল, “রিক্সায় যাবে না হেটে যাবে?”
দিবা তড়িৎ গতিতে বলল, “হেটে যাব।”
“রিক্সায় গেলেও কিছু হতো না। আমি অন্য রিক্সায় যেতাম। তুমি শুধু শুধুই ভয় পেলে।”
নিজের বোকামির জন্য লজ্জায় মরে যাচ্ছে দিবা। হুট করে এটা বলার কি দরকার ছিল তার? আয়ানকে যেন না বুঝে সেজন্য সে বলল, “আপনার ধারণা ভুল। রিক্সায় বসতে আমি একটু অস্বস্তি অনুভব করি। তাই হেটে যাব বলেছি।”
আয়ান স্মিথ হাসল। সে জানে দিবার একথাটা সত্য নয়। তার ধারণাই ঠিক। তপ্ত শ্বাস ছেড়ে বলল সে, “চলো তাহলে। তুমি আগে যাও, আমি তোমার পিছনে আসছি।”
দিবা এগোয়। পিছনে আয়ান আসে। হাটতে হাটতে দিবা কিছুক্ষণ পর পর আড়চোখে পিছনে তাকায়। যা নজর এড়ায়নি আয়ানের। মীরাদের বাসার সামনে চলে আসে ওরা। আয়ান বলে, “তাহলে! আমাদের আর দেখা হচ্ছে না। এটাই আমাদের শেষ দেখা।”
বিচলিত হয়ে যায় দিবা। ভীত স্বরে জিগ্যেস করে, “শেষ দেখা মানে?”
“আমি তো ব্যস্ত হয়ে পড়ব আমার লেখাপড়া ও বিজনেস এর জন্য। আর তুমি তো পরিক্ষা দিয়েই চলে যাবে। তুমি চলে গেলে আমাদের দেখা হবার কথা নয়। তাই বললাম শেষ দেখা।”
“অহ্।”
“একটা আবদার করব?”
“জি?”
“শেষবারের মতো তোমার হাতটা একটু ধরতে দিবে আমায়?”
দিবা স্তম্ভিত। কেঁপে উঠছে আঁখিপল্লব। মাথা নত করে রইলো সে। কাঁপা কাঁপা ডান হাতটি বাড়িয়ে দিল সে আয়ানের দিকে। কেন জানি আয়ানের আবদারটা সে ফেলতে পারছিল না। আয়ান আলতো করে ধরলো দিবার হাত। দিবা কেমন শিউরে উঠল। আয়ান বলল, “আমি সারাজীবন এই হাত ধরে রাখতে চেয়েছিলাম। কিন্তু আমি জানিনা, আমার এই ইচ্ছেটা পূর্ণ হবে কিনা। তোমায় বড্ড মিস করব দিবা। হাসিখুশি থেকো, ভালো থেকো। আমাদের আর দেখা না হোক। দেখা হলেই তোমার অস্বস্তি বাড়বে। বিদায়।”
আয়ান আস্তে করে দিবার হাত ছেড়ে দিল। আয়ানের কথাগুলোর মাঝে দিবা ডুবে গেল। আয়ান টাটা দিয়ে চলে গেল। দিবা আয়ানের যাওয়ার দিকে তাকিয়ে আছে। তার মনে হচ্ছে কি যেন একটা হারিয়ে যাচ্ছে। আয়ানকে আর দেখা গেল না। শূন্য পথ, ধুঁলো উড়ছে। দিবা বাসার ভেতরে প্রবেশ করছে। শুধু আয়ানের কথাগুলো তার কানে বেজে চলেছে। এটাই কি তবে তাদের শেষ দেখা?

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here