#আমার_ভাঙা_ক্যানভাসে (২০) #তানজিলা_খাতুন_তানু

0
251

#আমার_ভাঙা_ক্যানভাসে (২০)
#তানজিলা_খাতুন_তানু

জয়ের মা যে আবারো সুস্থ হয়ে উঠবে এটা সবার কাছে অপ্রত্যাশিত ছিল। কিন্তু সকলের দোয়াতে তিনি মৃ’ত্যুর মুখ থেকে ফিরে এসেছেন। আজকে হসপিটাল থেকে রিলিজ করে দেবে। সবার মাঝেই একটা চাপা উত্তেজনা কাজ করছে, ঘরের মানুষ সুস্থ হয়ে ফিরবে এর থেকে আনন্দের আর কি আছে।

– ‘মামনি ডাক্তার কিন্তু বলে দিয়েছে কোন স্ট্রেস না নিতে।’

রুহি কাপড় গোছাতে গোছাতে বলল, এই কয়েকদিন জয় আর ও হসপিটালেই থেকেছে। জয়ের মায়ের খেয়াল রেখেছে। বউমার এইরকম কথা শুনে জয়ের মা মৃদু হেসে বলল,

– ‘তোরা থাকতে আমার কি আর স্ট্রেস!’
– ‘সেটা তো তুমি জানো।‌ এইবার চুপচাপ উঠে পড় আমি তোমাকে রেডি করিয়ে দিই।’

শাশুড়ি মাকে রেডি করিয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা দিলো। জয়ের বাবা জহির সাহেব বাড়িতেই আছেন, এই কয়েকদিন বেশ কয়েকবার স্ত্রীকে দেখে গেছেন। একবার থাকতেও চেয়েছিলেন কিন্তু জয় রাখতে চাইনি, এতটা পথ এসেছে তারপর হাসপাতালে থাকবেন শরীরের দিকটাও তো দেখতে হবে নাকি।

জয়ের মা বাড়ির গেটে পা রেখে লম্বা করে একটা শ্বাস নিলেন। এই বাড়িতে ঘিরে কত কত স্মৃতি লুকিয়ে আছে, গোটা বাড়িটা নিজের পছন্দমতো করে সাজিয়ে তুলেছিলেন। অসুস্থ হয়ে পড়ার আশা ছেড়ে দিয়েছিলেন, ভেবে ছিলেন আর হয়তো কখনো এই বাড়িতে ফিরবেন না। কিন্তু না আবারো ফিরেছেন, এটাই ওনার কাছে অনেক কিছু।

রুহি আর জয় ওনাকে নিজের ঘরে রেখে ফ্রেশ হবার জন্য নিজেদের রুমে গেল। দিয়া মায়ের কাছেই ছিল কিন্তু বাবা বললেন আমি আছি তাই সেও চলে গেল।

জহির সাহেব স্ত্রীর পাশে বসে বললেন,
– ‘এখন কেমন আছো আতিকা?’
– ‘যেমনটা দেখছেন তেমনটাই।’ (অন্যদিকে মুখ ঘুরিয়ে)
– ‘এইভাবে বলছ কেন!’
– ‘এইভাবে ছাড়া আর বলার উপায় রেখেছেন আপনি!! আর কেনই বা এসেছেন! দেখতে এসেছেন যদি মরে যায় আপনার সব পথের কাঁটা সরে যায়।’
– ‘আতিকা!!’
– ‘দয়া করে আপনি আমার কাছে আসবেন না, আপনাকে দেখলে আমার ঘৃনা হয়। যদি নিজের ছেলেমেয়েদের সামনে নিজের সম্মান হারাতে না চান তাহলে এখান থেকে দ্রুত চলে যান।’

জহির সাহেব গম্ভীর মুখে রুম থেকে বেরিয়ে যান। দরজায় দাঁড়িয়ে রুহি সবটাই শুনল, জয় ফ্রেশ হচ্ছিল বলে এই রুমে এসেছিল ফ্রেশ হবার জন্য কি এইসব কি শুনল??

নিরস মুখে আবারো নিজের রুমে ফিরে গিয়ে ভাবনায় বসল।‌ কি হয়েছিল যার জন্য মামনি আঙ্কেলকে ঘৃনা করে!!

– ‘এই রুহি কি ভাবছ এত??’

জয়ের ডাকে ভাবনা থেকে বের হয়ে আসল। জয় আর রুহির সম্পর্কটা আগের থেকে কিছুটা স্বাভাবিক, দুজন একসাথে খারাপ পরিস্থিতির সাথে লড়াই করেছে আর সফলও হয়েছে।

– ‘কই না তো।’
– ‘যাও ফ্রেশ হয়ে আসো।’
– ‘হুম।’

রুহি ওয়াশরুমে চলে গেল। জয় ল্যাপটপটা নিয়ে বসল, কয়েকদিন অফিসে না যাবার ফলে অনেকগুলো কাজ পেন্ডিং পড়ে আছে সেইগুলো করতে হবে। এখন অনেক কাজ।

ওয়াশরুমের দরজা খোলার শব্দে জয় ল্যাপটপ থেকে মাথা তুলে দরজার দিকে তাকিয়ে থমকে গেল। পিংক কালারের শাড়িতে রুহিকে খুব সুন্দর লাগছে, মোজা চুলগুলো মুছতে মুছতে বের হয়ে আসছে। জয়ের মুখটা হাঁ হয়ে গেল। রুহিকে শাড়ি পড়া অবস্থায় হাতে গোনা কয়েকবার দেখেছে। জয় নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে, ল্যাপটপ ছেড়ে উঠে দাঁড়িয়ে রুহির দিকে এগিয়ে যেতে লাগল। ততক্ষনে রুহি আয়নার সামনে এসে দাঁড়িয়েছে। জয় ধীর পায়ে রুহির পিঠ ঘেষে দাঁড়াল, কিছু বুঝে ওঠার আগেই রুহির ঘাড় থেকে চুল সরিয়ে দিয়ে ঘাড়ে নাক ঘষতে লাগল। রুহি কেঁপে উঠল, আয়নায় তাকিয়ে দেখল জয় ওর পেছনে দাঁড়িয়ে আছে। জয়ের স্পর্শগুলো আরো গভীর হয়ে উঠছে, রুহি শাড়ি আঁকড়ে ধরে ঠাঁই দাঁড়িয়ে আছে।

জয়ের কিছু একটা মনে‌ পড়তেই রুহিকে ছেড়ে দিয়ে সরে গেল। তারপর মিনমিনিয়ে বলল,
– ‘সরি রুহি।’

জয় রুহিকে কিছু বলতে না দিয়েই ঘর থেকে বেরিয়ে গেল। রুহি একটা দীর্ঘশ্বাস ছাড়ল, জয়ের এইরকমের করার কারনটাও ওর অজানা নয়। এইবার সবকিছু ঠিক করে নিতেই হবে।

**

রুহি নিজের শাশুড়ি মায়ের খেয়াল রাখছে, রাতে ছহির সাহেবের ওনার রুমে থাকার কথা থাকলেও উনি অনুরোধ করেছে রুহিকে থাকার জন্য। অসুস্থ মানুষকে একা রাখা ঠিক হবে না, তাই কেউ দ্বিমত পোষণ করেনি। রাতে রুহি ওনার কাছেই থাকব ঠিক হয়।

– ‘মামনি একটা কথা জিজ্ঞেস করব?’

জয়ের মা মৃদু হেসে বলল,
– ‘আমি জানি তুই কি প্রশ্ন করবি। আর এটাও জানি আমার দেওয়া ডাইরিটার একটা পাতাও তুই পড়িস নি।’

রুহি থতমত খেয়ে গেল। জয়ের মায়ের কথাটি সত্যি, এতকিছু ঝামেলার মাঝে রুহি ডাইরির কথাটা ভুরেই গিয়েছিল।

– ‘তুই হয়তো ভাবছিস আমি কিভাবে বুঝলাম, তুই যদি সত্যি ডাইরিটা পড়তিস তাহলে তোর মনে প্রশ্ন জাগত না। সবটাই বুঝতে পারতিস। জানিস রুহি যে বয়সে স্বামী সন্তান নিয়ে সুখে থাকার কথা ছিল সেই সময়ে ধৈর্য্য আর লড়াই করতে শিখেছিলাম। নিজের একাকিত্ব নিজেকেই কাটিয়ে উঠতে হত কেউ কখনোই পাশে দাঁড়িয়ে বলেনি আমি আছি। জয় আমাকে একবার বলেছিল বিদেশে গিয়ে পড়াশোনা করবে কিন্তু আমি রাজি হয়নি কেন জানিস!’

রুহি কিছু না বলে ওনার দিকে তাকিয়ে রইল, উনি আবারো বলতে শুরু করলে,
– ‘আমি চাইনি আমার মতো তুইও কষ্ট পাক, তোকেও একাকিত্ব ঘিরে ধরুক। জানিস জয়ের দাদু বলে গিয়েছিলেন তোকে নাতবউমা করার জন্য, আর সেই কথা রাখতেই জয়ের বাবা তোদের বিয়ে ঠিক করে রাখেন। কারোর কোনো আপত্তি ছিল বেশ ভালোই দিন কাটছিল। হঠাৎ করেই জয়ের বাবার বিদেশে যাবার মন চাইল আমার শত বারন সত্ত্বেও তিনি বিদেশে পাড়ি দিলেন, সম্পর্কে দূরত্ব বাড়ল। একটা সময়ে সম্পর্কটা কিরকম একটা ফিকে হয়ে পড়ল, প্রয়োজন ছাড়া ফোন করতেন না, কথা বলতেন না। একদিন জিজ্ঞাসা করাতে জানান উনি আবারো বিয়ে করেছেন, সেইদিন নিজেকে শেষ করে দিতে ইচ্ছা করেছিল কিন্তু সন্তানদের মুখের দিকে তাকিয়ে পারিনি। দাঁতে দাঁত চেপে সহ্য করে গেছি।’

রুহির চোখের কোনে পানি চিকচিক করছে, একটা মেয়ে আর যাই পারুক নিজের স্বামী, ভালোবাসার মানুষটিকে অন্যকারোর‌ সাথে শেয়ার করতে পারে না। এতগুলো বছর উনি কিভাবে সবটা সহ্য করে গেছেন, কাউকে বুঝতে দেয়নি ওনার মনের মধ্যে ঠিক কি চলছে। সেইকারনেই হয়তো বলে, নারী মন বোঝা বড়োই দায়।

**

জহির সাহেবের প্রতি যে সম্মান, শ্রদ্ধা ছিল তার কোনটাই আর নেই। ওনাকে দেখলেই মন‌ বলছে এই মানুষটা একজন ঠকবাজ, প্রতারক। কিন্তু যেহেতু মামনি তার সন্তানদের সামনে‌ মানুষটির আসল‌ রূপ প্রকাশ করেনি তাই রুহিও চুপ করে আছে। ইচ্ছা করছে, ওনার কুকীর্তি সকলের সমানে প্রকাশ করে দিতে কিন্তু নিরুপায়। জয়ের মা চাই না, তার সন্তানরা জানুক তাদের বাবা একজন ঠক, প্রতারক তাই রুহিকেও বলতে নিষেধ করে দিয়েছে।

রুহি জয়ের মায়ের কাছেই ঘুমায়, ওনার সাথে বসে গল্প করে আড্ডা দেয়।

– ‘রুহু।’
– ‘হ্যাঁ মামনি বলো।’
– ‘তোকে খুব কষ্ট দিচ্ছি না রে।’
– ‘না তো কেন?’
– ‘না কোথায় ছেলেটার সাথে সময় কাটাবি কিন্তু আমি আটকে রাখছি।’
– ‘মামনি চিন্তা করো না, তুমি আগে সুস্থ হয়ে নাও তারপর জমিয়ে তোমার ছেলের সাথে সময় কাটাব।’
– ‘বড্ড পাকা হয়ে গেছ।’
– ‘হি হি।’
– ‘জয়ের বাবাকে বলেছি কয়কেদিধের মধ্যে যেকোন বাহানায় চলে যেতে, নাহলে সব সত্যি সবাইকে বলে দেব।’
– ‘হুম।’

জয় একা ঘরে বোর হচ্ছে, দিয়া থাকলে আড্ডা দেওয়া যেত কিন্তু দিয়াও হোস্টেলে ফিরে গেছে। জয় বিরক্ত হয়ে গল্পের বই খুঁজতে লাগল, বই পড়তে পড়তে সময় কাটানো যাবো। যেই ভাবা সেই কাজ। খুঁজতে খুঁজতে খোঁজ পড়ল একটা ডাইরির উপর, ডাইরিটা ওর নয় তবে ডাইরিটা আগে কোথায় দেখেছে বলে মনে‌হচ্ছে। কৌতুহল বশত হাতে নিয়ে উল্টে দেখল মায়ের নাম লেখা। কৌতুহল আরো তীব্রতর হলো, পাতা উল্টে পড়তে লাগল…

জয় কি তাহলে জেনে যাবে তার বাবার আসল‌ রূপ!!

#চলবে..

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সকলকে রেসপন্স করার অনুরোধ রইল 🥰

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here