তুমি_অপরূপা(১০)

0
269

#তুমি_অপরূপা(১০)

উঠানের প্রায় পুরোটা জুড়ে শ্যাওলা ধরা। পিচ্ছিল হয়ে আছে পুরো উঠান। খোয়াড়ে থাকা হাঁসগুলো সবেমাত্র বের হয়েছে। আর বেরিয়েই উঠানে মল ত্যাগ করলো।
ডিমে তা দেওয়া দুটো মুরগী বের হয়ে তারাও মল ত্যাগ করলো।
অনামিকা সব ধুয়ে সাজিয়ে রাখলো উঠানের মাচার উপর।
রোজিনা বারান্দায় বসে আপনমনে বলতে লাগলো, “আল্লাহর দুনিয়ার যত আজেবাজে জিনিস সব আমার কপালে জুটে।হাঁস 6মোরগ গুলাও হইছে অসভ্য।মাইজ উঠানে ময়লা করে। আমার পেটের পোলা কথা শুনে নাই,আমারে দাম দেয় নাই হাঁস মোরগ আর কি দাম দিবো।”

অনামিকা কথা না বলে সুপারি পাতা নিয়ে উঠান থেকে সব ময়লা তুলে ফেললো। রোজিনার ঠোঁটের কোণে বিজয়ীর হাসি ফুটে উঠলো। ময়লা তুলে ফেলতে গিয়ে শ্যাওলা ধরা উঠানে পা পিছলে পড়ে গেলো অনামিকা।
মুহূর্তেই যেনো সারা পৃথিবী ঘুরতে লাগলো তার চোখের সামনে। বড় ঘর থেকে রান্না ঘরে যাওয়ার জন্য ইট বিছিয়ে দেওয়া হয়েছে, যাতে বর্ষাকালে আসা যাওয়া করা যায়।সেই ইটের উপর অনামিকার মাথা পড়লো।
১ মিনিট, ২ মিনিট… ৫ মিনিট হয়ে গেলো। অনামিকা উঠছে না মাটি থেকে। রোজিনা বিরক্ত হয়ে বললো, “ফকিন্নির বেটির ঢং কতো! আমি গিয়া তুলমু ভাবছে,জিন্দেগীতে ও না।”

অনামিকার জ্ঞান ফিরলো প্রায় আধাঘন্টা পরে।রোজিনা বারান্দায় বসে দেখতে লাগলো। অনামিকা উঠে বসলো মাটিতে। মাথা ভীষণ ভার ভার লাগছে তার।এক পলক রোজিনার দিকে তাকিয়ে দেখলো এখনো রোজিনা বসে আছে বারান্দায় ভাবলেশহীন ভাবে।
কান্না পেয়ে গেলো অনামিকার এরকম নিষ্ঠুরতা দেখে।
নিজেকে সামলে জামা কাপড় বদলে নিলো অনামিকা।

এরপর আবার রোজিনাকে বললো,”কি রান্না করতে হবে আম্মা?”

রোজিনা মুখ বাঁকিয়ে বললো,”ভাত,বুটের ডাল,শাক ভাজি আর মাছ।মাছ দোপেঁয়াজো করে নিলেই হবে। ”

অনামিকা ভয়ার্ত স্বরে বললো, “আমাকে আইজ একটু দেখাওয়া দেন আম্মা।”

রোজিনা ভ্রু কুঁচকালো।অনামিকা আর কিছু না বলে নিজে নিজেই চলে গেলো রান্না করতে।

নিজে নিজে যতটুকু পারছে অনামিকা রান্না করে নিছে।রান্না করতে গিয়ে সকালের নাশতা করা ও হয় নি অনামিকার। রোজিনা এক ফাঁকে ঘরে ঢুকে এক বাটি মুড়ি দুধ আর কলা দিয়ে মাখিয়ে খেয়ে নিলেন।অনামিকাকে সাধাসাধি করার ধারেকাছেও গেলেন না।রান্না শেষ হলো প্রায় বারোটা বাজে।ততক্ষণে ক্ষিধেয় অনামিকার পেটে ছুঁচো দৌড়াদৌড়ি করছে।

অনামিকা রান্না শেষ করে সব খাবার অন্য পাতিলে ঢেলে নিলো,ভাত ঢেলে নিলো একটা ডিশে।তারপর সব কালির পাতিল নিয়ে, জামাকাপড় নিয়ে গোসল করতে গেলো পুকুরে।রোজিনা ততক্ষণে একটা ডিম ভেজে নিয়ে ভাত খেয়ে নিলো। খাওয়া শেষ করে আবার ভাত হাত দিয়ে সমান করে দিলো যাতে বুঝা না যায় এখান থেকে ভাত খাওয়া হয়েছে ।
এক পিস মাছ,একটু ডাল ও নিলো রোজিনা। খেয়ে দেখলো রান্না মোটামুটি হয়েছে। রোজিনা ভেবেছিলো হয়তো রান্না খারাপ হবে তাহলে শাহেদ আসলে কিছুটা অপমান করতে পারবে।
আশাহত হয়ে রোজিনার মন খারাপ হয়ে গেলো। তারপর মনে হতেই রান্নাঘর থেকে মরিচের বাটি এনে ডাল আর মাছে মরিচ মেশাতে লাগলো এক এক করে।
অনামিকা গোসল সেরে নামাজ পড়ে নিলো।তারপর অপেক্ষা করতে লাগলো রোজিনা বেগম কখন খেতে ডাকবেন।

অপেক্ষা করতে করতে দুপুর কেটে গেলো, রোজিনা বেগমের পক্ষ থেকে কোনো ডাক আসে না।লজ্জায় অনামিকা বলতেও পারছে না ভাত খাওয়ার কথা। রোজিনা বারান্দায় বসে কাঁথা সেলাই করতে লাগলো।
ক্ষিধেয় অনামিকার সারা শরীর কাঁপতে লাগলো।পানি ছাড়া আর কিছুই খাওয়া হলো না তার।

————–

বিকেলে রূপা স্কুল থেকে ফিরে দেখলো সালমা বসে আছে বারান্দায়। কেমন উদভ্রান্তের মতো লাগছে তাকে!
রূপাকে দেখেই সালমা চমকে উঠে বললো, “কে কে!অন্তরা?আমার অন্তরা মা আসছস?”

রূপা চমকে উঠে বললো, “না মা,আমি,আমি…”

রূপা কথা শেষ করতে পারলো না, তার আগেই সালমা বললো, “ও চিনছি,আমার অনামিকা! মা’গো কই ছিলি তুই?”

রূপা কাঁদোকাঁদো হয়ে বললো, “আমি অপরূপা মা”

সালমাকে কেমন যেনো হতভম্ব মনে হলো এরপর তার খেয়াল হতেই ক্রুদ্ধ হয়ে উঠলেন।বসা থেকে উঠে রূপার চুল চেপে ধরে বললেন, “খা**কির বেটি,বোইনেগো মতো না*গর খুঁজতে গেছস?এই বয়সেই ন-স-টা-মি শুরু করছস তুই ও?আইজ তোর এক দিন কি আমার এক দিন।”
চুল চেপে ধরে সালমা রূপাকে ঘরের দিকে নিয়ে গেলো। রান্নাঘর থেকে চ্যালাকাঠ এনে বেধড়ক মা-র-তে লাগলো রূপাকে।যতক্ষণ না ক্লান্ত হয়ে বসে পড়লো সালমা ততক্ষণ থামলো না সে।

রূপা নিরবে চোখের পানি ফেলতে লাগলো। সালমা কেমন হাফাতে লাগলো।
রূপা উঠে গিয়ে মা’কে এক গ্লাস পানি এনে দিলো। সালমা ঢকঢক করে পানি খেয়ে নিলো।
রূপা স্কুল ড্রেস চেঞ্জ করে বাড়ির জামা পরে বের হতেই মিতার মুখোমুখি হলো।
মিতা হেসে বললো, “কিরে,এতো তাড়াতাড়ি ব্যথা শেষ হইয়া গেছে? এতো গুলো মা-ই-র খাইলি,কোনো শব্দ করলি না কেম্নে রে?”

রূপা কিছু না বলে ভাত খেতে গেলো।সুরভি এসে মিতাকে ভাত বেড়ে দিলো।
নিজের প্লেট নিয়ে রূপা বারান্দায় চলে গেলো।

খাওয়ার পর রূপা চলে গেলো তার টিউশনি করতে।

রাতে সিরাজ হায়দার বাড়িতে এলো। হাত মুখ ধুয়ে খেতে বসলো সবাইকে নিয়ে। সালমা পাথরের মতো মুখ করে রেখেছে। সিরাজ হায়দার রূপাকে বললেন, “তোর মায়ের কি হইছে?”

রূপা জবাব দিলো না তার আহে মিতা বলে উঠলো, “মামির মনে হয় মেজাজ খারাপ মামু,আইজ রূপারে যেই পিডান দিলো।কু*ত্তা পিডা দিছে।”

মিতার কথায় সুরাইয়া বেগম, সুরভি দুজনেই হেসে উঠলো। সিরাজ হায়দার হতবাক হয়ে তাকিয়ে রইলেন নিজের মা বোনের দিকে।খাওয়ার পর ঘরে গিয়ে সালমাকে ধরলেন।সালমা বিছানা ঠিক করছিলো সেই সময় সিরাজ হায়দার এসে শক্ত করে সালমার হাত চেপে ধরলেন।তার দুই চোখ লাল হয়ে গেছে ক্রোধে। সালমার হাতে জোরে চাপ দিয়ে বললেন,”এতো সাহস কে দিছে তোরে?আমার মাইয়ার গায়ে হাত তুললি ক্যান তুই?”

সালমা ও কম যান না,মুখের উপর জবাব দিয়ে বললো, “এরকম মাইয়ার গায়ে হাত দিলে পাপ হইবো না।আগের হাল যেমনে যায় পেছনের হাল ও তেমনে যাইবো।ওকে আমি আর স্কুল পাঠামু না।”

সালমার হাতে আরো জোরে চাপ দিয়ে হায়দার বললেন, “আমারে আবার আগের সিরাজ হইতে বাধ্য করিস না সালমা,আমার মাইয়ার গায়ে আর এক বার হাত দিলে তোরে শ্যাষ কইরা দিমু আমি।”

বাবা মায়ের এরকম চিৎকার শুনে রূপা আর অনিতা দৌড়ে এলো। সালমার রাগ আরো বেড়ে গেলো মেয়েদের দেখে।ঝাটকা মেরে নিজের হাত ছাড়িয়ে নিয়ে রূপার চুল ধরতে নিলেন।তার আগেই সিরাজ হায়দার ধরে ফেললো সালমার হাত।

রাতে শুয়ে সিরাজ হায়দার সিদ্ধান্ত নিলেন মেয়ের পরীক্ষা শেষ হলেই তাকে ঢাকা পাঠিয়ে দিবেন।রূপাকে তিনি পড়ালেখা করাবেন যাই হোক।
—————

সারাদিনের অনাহারে অনামিকার শরীর দুর্বল হয়ে গেলো। শাহেদ বাড়িতে ফিরলো যখন অনামিকা তখন বিছানায় শুয়ে আছে। এশার নামাজের পর অনামিকার আর নড়াচড়া করার শক্তি রইলো না।
শাহেদ আসতেই দেখলো রোজিনা বেগম বারান্দায় বসে বসে নারিকেল কুড়াচ্ছেন আর আপন মনে বলছেন,”আল্লাহ আমাকে কামের বেটি বানাই পাঠাইছে,দুনিয়ার সবাই হইলো গিয়া জমিদারের বেটি।আজরাইল সবাইরে দেখে আমারে একলা দেখে না।”

মায়ের কথা শুনে শাহেদ অনামিকাকে গিয়ে বললো, “শুয়ে আছো কেনো এমনে এই সইন্ধা বেলা?মা’রে কামে সাহায্য করতে পারো না একটু?উনি একলা একলা কাম করতাছে।”

এই নিষ্ঠুর অভিযোগের প্রতিত্তোরে কি বলবে অনামিকা খুঁজে পেলো না।

কাপড় পালটে শাহেদ মা’কে বললো, “ভাত খামু,ভাত দেও মা।”

হাসানুজ্জামান ও ফিরলেন তখন।শাহেদ অনামিকাকে ডাকলো।অনামিকার একটুও খেতে ইচ্ছে করলো না তখন আর।বুক ভরা ব্যথা আর অভিমান নিয়ে অনামিকা শুয়ে রইলো।
অনামিকা না আসায় শাহেদ উঠে এলো। অনামিকার গায়ে হাত দিয়ে দেখলো জ্বরে পুড়ে যাচ্ছে সারা শরীর।

শাহেদের আর খাওয়া হলো না। রোজিনা বেগমের তাতে ভীষণ রাগ হলো। ভেবেছিলেন ছেলেকে খেতে দিয়ে অনামিকার রান্না নিয়ে খোঁচা দিতে পারবেন।এখন তা আর হলো কই!
এরকম জানলে কি অযথা মরিচের গুড়া দিয়ে খাবার নষ্ট করতেন!

চলবে….

রাজিয়া রহমান

জয়েন করুন আমার ফেসবুক গ্রুপ রাজিয়ার গল্প কুটির এ।

রিচেক দিতে পারি নি, টাইপিং মিস্টেক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here