মনের_অরণ্যে_এলে_তুমি #তাহিরাহ্_ইরাজ #পর্ব_২০ ( প্রথমাংশ )

0
476

#মনের_অরণ্যে_এলে_তুমি
#তাহিরাহ্_ইরাজ
#পর্ব_২০ ( প্রথমাংশ )

” সোয়ামিরে শাড়ির আঁচলে বান্ধি রাখতে হয় বুঝলি বুইন? একবার হাত ফসকাই গেলে বিলাপ করা ছাড়া উপায় নাই। ”

হৃদি অবাক নেত্রে তাকিয়ে দাদির পানে। রাজেদা খানম ওর কেশের ভাঁজে আঙ্গুল চালনা করতে করতে বললেন,

” সোয়ামি হইলো সব থে কাছের জন। হ্যারে আগলাই রাখতে হয়। বুঝোছ ই তো বেডা মাইনষের মন। একবার বাইরে চকচকা ঘ্রাণ পাইলে ঘরে আর মন টিকতো না। এই লাইগা সাবধান। সময় থাকতে আঁচলে বান্ধি রাখ। ফসকাই না যায়। যে মাইয়ার সোয়ামি থাইকাও নাই হ্যার দুঃখের শ্যাষ নাই। পুরা জীবনডা ই বেদনার। ”

দীর্ঘশ্বাস ফেললেন রাজেদা খানম। হৃদি সবটুকু শুনলো। গেঁথে নিলো মস্তিষ্কে। আনমনে ভাবতে লাগলো কত কি। এখন তার কি করণীয়!

নিশুতি রাত। ডাইনিংয়ে বসে ইরহাম। করছে পানি পান। ওষ্ঠাধর ঠেকে গ্লাসে। কিন্তু মনোযোগ নিবদ্ধ অন্যত্র। মস্তিষ্কে হানা দিচ্ছে বিবাহ পরবর্তী তাঈফ এবং রাহিদের কিছু সাবধান বাণী।

মামাতো ভাই রাহিদ সেদিন বলেছিল,

” ভাইয়া এত সুন্দর বউ পেয়েছো। এখন একটু ভাবস্ দেখানো ছাড়ো। সুন্দরী বউ। আদরে সোহাগে ভরিয়ে রাখো। বুঝলে? ”

তাঈফ অসন্তুষ্ট কণ্ঠে বলে উঠেছিল,

” ব্যা টা এখন তো একটু রোমান্টিক হ। নইলে দেখা যাইবো নতুন বউ দুইদিন পর নারী অধিকার কমিশনে অভিযোগ করছে। ”

” কিংবা নতুন বউপাখি ফুরুৎ। উড় গাড়া। ”

দু হাতে উড়ে যাওয়ার ভঙ্গিমা করে দেখিয়েছিল রাহিদ। এ দেখে খ্যাক খ্যাক করে হেসেছিল তাঈফ।

বিয়ের রাতের সে-ই সাবধানী বাণী স্মরণে আসতে চৌধুরী সাহেব কি একটু হলেও ভীত হলো না! আসলেই তো পাখি এখন উড়াল দেবার পথে। আপাতত ঘর থেকে বেরিয়েছে। বাড়ি থেকে বেড়োতে কতদিন? যেকোনো মুহূর্তে অপ্রত্যাশিত, ভ-য়ঙ্কর অঘটন ঘটে যেতে পারে। টেবিলে গ্লাস রাখলো ইরহাম। দু হাতের কনুই ঠেকলো টেবিলে। দু হাতের আঙ্গুল একত্রিত হয়ে মোচার ন্যায় আকার ধারণ করলো। সেথায় থুতনি ঠেকিয়ে অসীম ভাবনায় মশগুল হলো চৌধুরী সাহেব।

হৃদি শেখ! দেখতে নিঃসন্দেহে মাশাআল্লাহ্! পড়ালেখা? চলে কোনোরকম। চলনবলন আকর্ষণীয়। যেকোনো পুরুষের হৃদয়ে ঝড় তোলার মতো। সে মেয়েটি দিনের পর দিন স্বামী হতে দূরে। একপ্রকার অবহেলিত। ওপর ওয়ালা না করুক শ*য়তানের প্ররোচনায় বিপথগামী হতে কতক্ষণ? এই তো তিনদিন আগের কথা। জরুরী কাজে হৃদির ভার্সিটির পথে গিয়েছিল ইরহাম। স্বচক্ষে দেখেছে কিভাবে তার বউপাখি পথের ধারে ছেলে বন্ধুদের সঙ্গে আড্ডা, খুনসুটিতে মত্ত ছিল। স্বামীর থেকে অবহেলা পেয়ে পেয়ে মেয়েটি যদি অন্য পুরুষে মজে যায় তখন কি হবে? বিষয়টি ভাবতেই কুঞ্চিত হলো ভ্রু যুগল। শক্ত হলো চোয়াল। হাঁ মেয়েটি হয়তো তার অবচেতন মনে অঙ্কিত রমণীর মতন নয়। ভিন্ন স্বভাবের। তবে সে চাইলে কি মনের মতো গড়ে নিতে পারবে না? অবশ্যই পারবে। সে দেখেছে তো হৃদি কেমন কুইক লার্নার। অল্পতে নতুন কিছু আয়ত্ত্ব করতে পারে। সেখানে ইরহামের তো সুবিধা ই হলো। নিজের মনমতো গড়ে নিতে পারবে সহধর্মিণীকে। বলা চলে হৃদি মেয়েটা একদলা মাটির ন্যায়। তাকে ইচ্ছেমতো গড়ন দেয়া মোটেও দুষ্কর নয়। সহজসাধ্য। হুম। এলোমেলো ভাবনায় লিপ্ত ইরহাম। তার পৌরুষ স্বত্ত্বা অনবরত সাবধান করে দিচ্ছে। হৃদয়ে অনুভূত হচ্ছে উত্তাল তোলপাড়। ভুল হয়ে যাবে। হৃদি তার জীবন থেকে হারালে মস্ত বড় ভুল হয়ে যাবে। এক জীবনে সে মেয়েটির অনুপস্থিতি কি কভু মেটানো যাবে!

অপরাহ্ন প্রহর। পকিমন’কে কোলে নিয়ে করিডোর ধরে হেঁটে চলেছে হৃদি। হাসিমুখে দুষ্টুমি করে এটাসেটা বলছে। বিনিময়ে পকিও ‘ ম্যাঁও ‘ ডেকে উঠছে। তাতে প্রসারিত হচ্ছে হৃদির অধর। সহসা মেয়েটি থমকে গেল। সম্মুখে দন্ডায়মান মানুষটির উপস্থিতি তাকে বাধ্য করলো দাঁড়িয়ে পড়তে। মেয়েটি চোখ তুলে তাকালো না। দাঁড়িয়ে রইল অবনত মস্তকে। কিছু বললো না অবধি। নীরবতা ভঙ্গ করে মুখ খুললো ইরহাম। গম্ভীর স্বরে বললো,

” তোমার সাথে কিছু কথা আছে। রুমে এসো। ”

হৃদি দু কদম পিছিয়ে গেল। মৃদু স্বরে আপত্তি জানিয়ে বললো,

” কথা বলতে ইচ্ছুক নই। পথ ছাড়লে খুশি হতাম। ”

দু কদম এগিয়ে হৃদির অতি সন্নিকটে দাঁড়ালো ইরহাম। অবনত বদনে স্থির চাহনিতে তাকিয়ে বললো,

” অনেক পথ ছেড়েছি। শেষমেষ আমরা এখন ভিন্ন পথের দু পথিক। আর নয়। এখন থেকে পথ চলবো একসঙ্গে। ইনশাআল্লাহ্। ”

ব’জ্রপাত হলো বুঝি কর্ণ গহ্বরে! চমকিত চোখে তাকালো হৃদি। নভোনীল চক্ষু জোড়ায় চোখ পড়তে সহসা সম্মোহিত হলো। নয়নে মিলিত হলো নয়ন। তাকিয়ে রইলো অপলক দৃষ্টিতে। দু সপ্তাহের বিচ্ছেদ শেষে দু নয়ন জোড়া মিলিত হলো। একে অপরের পানে তাকিয়ে মিটিয়ে নিচ্ছে চক্ষু তৃষ্ণা। অনুভব করছে মুহুর্তটুকু। বিচ্ছেদের অবসান ঘটিয়ে এ মুহূর্তের আগমন। বেশ স্পেশাল। আবেগময়। নভোনীল শান্ত অসীম সাগরে তলিয়ে যেতে লাগলো হৃদি। জোরে জোরে স্পন্দিত হতে লাগলো হৃৎযন্ত্র। গম্ভীর মুখো মানুষটির অধরে ফুটে উঠলো তৃপ্তিকর আভা। তার মুগ্ধ অক্ষিদ্বয় অর্ধাঙ্গীর মুখশ্রীতে ঘুরে বেড়াতে লাগলো। মায়াবী আঁখি, সুডৌল নাসিকা, নে-শালো ওষ্ঠাধর। বাদ পড়লো না কিছুই। কিন্তু দু সপ্তাহের তৃষ্ণা কি এক পলকে মেটানো সম্ভব? সম্ভব নয়। তবুও তৃষ্ণা নিবারণে ব্যস্ত মানুষটি। অর্ধাঙ্গিনীর কৃষ্ণকালো নয়নের গভীরতায় পৌঁছাতে উদগ্রীব সে। আকস্মিক ‘ ম্যাঁও ‘ শব্দে দু’জনার ঘোর কেটে গেল। একপ্রকার ছিটকে কয়েক কদম পেছনে চলে এলো হৃদি। মুচকি হাসলো ইরহাম।

সে যেই না কিছু বলতে উদ্যত হলো অমনি বাঁধা প্রদান করলো স্মার্টফোন। পকেট হতে মোবাইল বের করলো মানুষটি। হৃদি একঝলক তাকিয়ে দ্রুত পায়ে সেথা হতে প্রস্থান করলো। ওর গমন পথে তাকিয়ে কল রিসিভ করলো ইরহাম।
.

বিভাবরীর কৃষ্ণাবরণে আচ্ছাদিত ধরিত্রী। বিছানায় বসে নোটস্ তৈরিতে ব্যস্ত আফরিন। বইয়ের পাতা হতে গুরুত্বপূর্ণ লাইন খুঁজে খুঁজে খাতায় টুকে নিচ্ছে। সম্পূর্ণ মনোযোগ এদিকে। আকস্মিক জোরালো শব্দে তার কক্ষের ভিড়িয়ে রাখা দ্বার উন্মুক্ত হলো। অবাক নেত্রে সেথায় তাকালো আফরিন। গম্ভীর স্বরে বলে উঠলো,

” এগুলো কেমন অস*ভ্যতামি ছোট? দরজা ভেঙে ফেলবি নাকি? ”

কক্ষে প্রবেশ করলো এক কিশোরী। সে তেজ দেখিয়ে বললো,

” হাঁ হাঁ। দরকার পড়লে আমি ভেঙে ফেলবো। ”

আফরিন সোজা হয়ে বসে চক্ষু বুজে শ্বাস ফেললো। শান্ত স্বরে বোনের দিকে তাকিয়ে বলল,

” এখানে আয়। বস। শান্তভাবে বল কি হয়েছে? ”

” শোন আপু আমি এখানে বসে ভজন গাইতে আসিনি। আমি শুধু এটা ইনফর্ম করতে এসেছি যে আমার ব্র্যান্ড নিউ মেকআপ কিট কোথায়? সেটা এখনো হাতে পাইনি। কেন? ”

” কারণ আমি সেটা অর্ডার করিনি। ” শান্ত স্বরে বললো আফরিন।

তেঁতে উঠলো মেয়েটা, ” হুয়াই? আমি সেটা গত মাসের পনেরো তারিখে চেয়েছি। আর তুই এখনো কিনিসনি? কেন? ”

” তোর অলরেডি বেশ কয়েকটা কিট আছে। নতুন করে অত দামী কিট কেনার প্রয়োজন নেই। ”

” আমার কি দরকার না দরকার সেটা আমি বুঝে নেবো। তুই জাস্ট ওটা কিনে দিবি। ”

আপত্তি জানালো আফরিন,

” সম্ভব নয়। এ মুহূর্তে আমার হাতে অল্প টাকা আছে। মাসের এখনো বেশকিছু দিন বাকি। ওটা দিয়েই চলতে হবে। এ মুহূর্তে কোনো এক্সট্রা খরচ করতে খরচ পারবো না। ”

বিদ্রুপ করে হাসলো মেয়েটা।

” বাহ্ বাহ্। নিজের স্বার্থ উদ্ধারের জন্য ছোট বোনকে কষ্ট দেয়া। চমৎকার! ”

আফরিন অবাক চাহনিতে তাকালো!

” তুই এসব কি বলছিস ছোট? আমি নিজের স্বার্থ উদ্ধারের জন্য.. ”

” তা নয়তো কি? সেলফিশ একটা। ছোট বোন সামান্য একটা মেকআপ কিট চেয়েছে সেটাও দিচ্ছে না। টাকা বাঁচিয়ে করবি টা কি? সে-ই তো ছেলেদের সঙ্গে ঢলাঢলি। ”

” ছোট! ” ধমকে উঠলো আফরিন।

সেসবে পাত্তা না দিয়ে মেয়েটা মেঝেতে পা ঠুকে বড় বড় কদম ফেলে কক্ষ হতে বেরিয়ে গেল। প্রস্থানের পূর্বে দরজাটা জোরে ধাক্কা দিতে ভুললো না। দুঃখময় চোখে তাকিয়ে রইল আফরিন। ছোট বোনকে মেকআপ কিট উপহার দিতে না পারায় এমন প্রতিদান!

দিবাবসুর দীপ্তিতে উজ্জ্বল বসূধা। মোবাইল স্ক্রল করতে করতে করিডোর দিয়ে হেঁটে চলেছে হৃদি। দৃষ্টি নিবদ্ধ মোবাইলে তবে ভাবনা অন্যত্র। সেথায় বারংবার উঁকিঝুঁকি দিয়ে চলেছে এক গোমড়ামুখো দুষ্টু লোক। দুষ্টু লোকটা তাকে জ্বা’লাতনে অতিষ্ট করে তুলছে। উফ্! ভাবনা থেকে বিদায় হচ্ছে না কেন? বিরক্তিকর অভিব্যক্তি প্রকাশ পাচ্ছে হৃদির। সে মোবাইলের পাওয়ার বাটন ক্লিক করে আনমনে হাঁটতে লাগলো। সহসা ডান হাতে অনুভূত হলো জোরালো এক টান। সে টানের শিকার হয়ে পার্শ্ববর্তী কক্ষে ঢুকে পড়লো হৃদি। পিঠ ঠেকলো দেয়ালে। আচানক কাণ্ডে ধকধক করছে হৃৎপিণ্ড। ভয়ে বুজে এসেছে নেত্রজোড়া। ঘনঘন পড়ছে শ্বাস প্রশ্বাস। আস্তে ধীরে শান্ত হলো মেয়েটি। ধীরে ধীরে আঁখিপল্লব মেলে তাকালো। থমকালো মুখোমুখি দণ্ডায়মান মানুষটিকে দেখে! অস্ফুট স্বরে আওড়ালো,

” আ প নি! ”

” জ্বি ম্যাডাম। ভূত দেখার মতো চমকে উঠলেন যে? ”

হৃদি এবার রীতিমতো ভূত দেখার মতোই চমকে উঠলো! এ কে? খারুস চৌধুরীর ভূত নাকি? একসঙ্গে এত কথা তা-ও আবার ভিন্ন ভঙ্গিমায়! এ কি অঘটন! ইন্না লিল্লাহ্! হৃদির বড় বড় চোখ এবং আদুরে অভিব্যক্তি দেখে মুচকি হাসলো ইরহাম। এবার হৃদির চক্ষু চড়কগাছ! গোমড়ামুখো মানবের অধরে মুচকি হাসির আভা! হৃদি খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে লাগলো মানুষটিকে। এ ইরহাম হতেই পারে না। ভিন্ন কেউ। ‘ Judwaa ‘ মুভির মতো ডুপ্লিকেট নয়তো! সেরকম হলে কোথাও না কোথাও ঘাপলা মিলবেই। আপাদমস্তক মানুষটিকে দেখতে লাগলো হৃদি। ট্রাকসুট পড়ুয়া মানুষটির সবই তো ঠিকঠাক। কোথাও কোনো গণ্ডগোল নেই। তারমানে এ সত্যিই ইরহাম চৌধুরী! ক্যামনে কি ভাই? ভাবুক মেয়েটির ভাবনায় ছেদ পড়লো। তার ডান হাতটি উঠে এলো মাথার পার্শ্বে। পেলব হাতটি বন্দী পুরুষালি হাতের মাঝে। নভোনীল চক্ষু জোড়া নিবদ্ধ তার মুখশ্রীতে। অপ্রত্যাশিত আচরণে কিঞ্চিৎ বিব্রত মেয়েটি। মৃদু স্বরে বলে উঠলো,

” কি করছেন এসব? হাতটা ছাড়ুন না। ”

” যদি না ছাড়ি? ”

একপলক তাকিয়ে দৃষ্টি সরিয়ে নিলো মেয়েটি। দৃঢ় স্বরে বললো,

” ছাড়িয়ে নিতে বাধ্য হবো। ”

মুচকি হাসলো ইরহাম। উপহাস করে বললো,

” এই তো এতটুকু চুনোপুঁটির শরীর। পারবে আমার সাথে? ”

চমকালো হৃদি! এ কেমনতর আচরণ! হাত ছাড়িয়ে নেয়ার চেষ্টা করে বললো,

” আপনার কি হয়েছে একটু বলবেন? এমন অদ্ভুত আচরণ করছেন কেন? এটা তো আপনি নন। ”

” জ্বি না ম্যাডাম। এটা আমিই। আমার মধ্যকার লুকানো স্বত্ত্বা। ”

” সে স্বত্ত্বা অনায়াসে আমার সামনে উপস্থাপন করছেন! কে হই আমি? ”

কথাটার মধ্যে লুকায়িত অভিমান উপলব্ধি করতে পারলো ইরহাম। অনুশোচনা প্রকাশ পেল চোখেমুখে। নম্র স্বরে মানুষটি বলতে লাগলো,

” নারী ফুলের ন্যায় কোমল, ক*লুষতা বিহীন। তার সঙ্গে বিন্দুমাত্র অসদাচরণ বেমানান। ফুলের ন্যায় নারীকেও আদরে যতনে আগলে রাখতে হয়। উচ্ছিষ্টের মতন দুর্ব্যবহার নয়। কাপুরুষ সে ব্যক্তি যে নারীর ওপর জোর প্রয়োগ করে পুরুষত্ব জাহির করে। সেদিন রাগের বশীভূত হয়ে আমিও কাপুরুষোচিত আচরণ করেছি। তোমায় কথা শুনিয়েছি। সেসব তুমি ডিজার্ভ করো না। আমি ক্ষমাপ্রার্থী হৃদি। আমায় ক্ষমা করে দাও। এমন অসদাচরণ ইনশাআল্লাহ্ আর হবে না। আমি চেষ্টা করবো ক্রো’ধকে দমিয়ে ভালোবাসার বীজ রোপণ করতে। দেবে না সে সুযোগটুকু? বলো। ”

মায়াবী নেত্রযুগল টলমল করছে। আর’ক্ত আভা ছড়িয়ে দু কপোলে। অবিশ্বাস্য চাহনিতে তাকিয়ে মেয়েটি। এ কি শুনছে সে? আদৌও এ কথাগুলো সত্য? তার কর্ণ গহ্বর বে-ইমানি করছে না তো? টুপ করে কপোলের কোমল আবরণে মুক্তোর দানা গড়িয়ে পড়লো। সিক্ত হলো অক্ষিপুট। ইরহাম অনিমেষ নেত্রে তাকিয়ে। অবলোকন করছে অর্ধাঙ্গিনীর ভেজা মুখায়ব। ক্রন্দনের ফলে ভেজা অক্ষিপুট, লালচে সুডৌল নাক, কম্পিত ওষ্ঠাধর। কিছুই দৃষ্টির অগোচরে রইলো না। মোহাচ্ছন্ন নয়নে সবটুকু অবলোকন করলো সে। মায়ায় ভরা মুখখানিতে নতুন করে ফেঁসে গেল। বক্ষপিঞ্জরের অন্তরালে লুকায়িত হৃদযন্ত্রটি সগৌরবে জানান দিলো
‘ মায়াবিনীর মায়ায় শেষমেষ ফেঁসেই গেলে চৌধুরী!’.. বিষয়টি অনুধাবন হতেই অধরকোলে তৃপ্তিময় ঝলক পরিলক্ষিত হলো। দেয়ালে সেঁটে থাকা পেলব হাতটি আরেকটু দৃঢ় ভাবে স্বামীর হাতের মধ্যে বন্দী হলো। ঘনিষ্ঠ হয়ে দাঁড়ালো মানুষটি। কপালে ঠেকে গেল কপাল। নিমীলিত হলো দু’জনার আঁখি পল্লব। স্বস্তির নিশ্বাস ছাড়ল ইরহাম। মৃদু শিউরে উঠলো তার সঙ্গিনী। এভাবেই আরম্ভ হলো এক নতুন সূচনার! ইরহাম হৃদি থেকে হৃ’হাম হয়ে ওঠার!

রবি’র উষ্ণ কিরণে আলোকিত পৃথিবী। কলেজ হতে বেরিয়ে এলো ইনায়া। পরিহিত পোশাকের অবস্থা ঘেমেনেয়ে একাকার। লালাভ রঙ ধারণ করেছে মুখশ্রী। কাঁধে ভারী ব্যাগ। দুই বান্ধবী ওকে বিদায় জানিয়ে প্রস্থান করলো। ইনায়া দাঁড়িয়ে বাড়ির গাড়ির জন্য। অতিবাহিত হলো কিছু মুহূর্ত। ক্লান্ত শরীর আর দাঁড়িয়ে থাকতে নারাজ। পদযুগল বেঁকে আসছে দুর্বলতায়। আকস্মিক হতভম্ব হলো ইনায়া! ওর ঠিক সম্মুখে এসে উপস্থিত হলো এক আগন্তুক। ভয়ে দু কদম পিছপা হলো মেয়েটি। এখনো ধুকপুক ধুকপুক করছে হৃৎপিণ্ড। এ কেমন ভীতি জাগানো আগমন! আরেকটু হলেই তো পরাণ পাখি উড়াল দিতো। উফ্! ভীত ইনায়া কোনোমতে নিজেকে ধাতস্থ করে সম্মুখে তাকালো। চমকালো বেশ! ইনি!

চলবে.

[ আসসালামু আলাইকুম। মিলিয়ে দিলাম দু মেরুর পথিককে। কেমন লাগলো আজকের পর্বটি? দু লাইন মন্তব্য আশা করছি কিন্তু। ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here