ফিরে_আসা ৫৩ লেখা : অতন্দ্রিলা আইচ

0
785

#ফিরে_আসা
৫৩
লেখা : অতন্দ্রিলা আইচ

কাকডাকা ভোরে ঘুম ভেঙে গেল আরশাদের। আশ্চর্যের ব্যাপার! শুটিং না থাকলে তো কখনো এত সকালে তার ঘুম ভাঙে না। কত বছর পর যে আজ এলার্মের শব্দ না শুনে ঘুম থেকে উঠছে সে নিজেও জানে না। হঠাৎ তার চোখদুটো গিয়ে পড়লো অরার ওপর। গুটিশুটি মেরে তার বুকে মুখ গুঁজে আছে মেয়েটা। শক্ত করে তাকে জড়িয়ে ধরে রেখেছে। ঘুমের ঘোরে কখন যে আরশাদের গায়ের ওপর একটা পা তুলে দিয়েছে কে জানে!

অরার চুলগুলো এলোমেলোভাবে মুখের ওপরে পড়ে আছে। আরশাদ আলতো স্পর্শে চুলগুলো সরিয়ে দিলো। এবার পরিষ্কার দেখা যাচ্ছে তার মুখটা। অরাকে দেখেই মনের অজান্তে একটা হাসি ফুটে উঠলো আরশাদের ঠোঁটে। বিচিত্র এক স্নিগ্ধতায় ভরা এই মুখটা। যতবারই সে দেখে, ততবারই যেন হারিয়ে যায় কোথাও।

অরার আরেকটু কাছে এলো আরশাদ। খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে তাকে। এই সুযোগ তো অরা জেগে থাকলে পাওয়া যায় না। যদিও জাগ্রত অবস্থায় তাকে খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে কোনো বাঁধা নেই, অরা তো তার স্ত্রী। তবে মেয়েটা শুধু শুধু লজ্জা পাবে ভেবে এমন ড্যাবড্যাব করে তার দিকে তাকিয়ে থাকে না আরশাদ।

ঘুমের ঘোরে অরার ঢিলেঢালা জামাটা কিছুটা সরে গেছে। চোখের সামনে উন্মুক্ত হলো মেয়েটার কাঁধ। খুব অদ্ভুতভাবে তার কাঁধের ওপরে কুচকুচে কালো দুটো তিল। একটার থেকে আরেকটার দূরত্ব মাত্র কয়েক সেন্টিমিটারের। তিলদুটো ঠিক পাশাপাশি নয়, কোণাকুণিভাবে অবস্থান করছে। আরশাদের ঘোরলাগা চোখদুটো আটকে গেল তাদের দিকে। মানুষের কাঁধ এত সুন্দর হতে পারে? তিলদুটো যেন ক্রমেই আরশাদকে টেনে নিচ্ছে নিজের দিকে।

তার শীতল ঠোঁটদুটো স্পর্শ করলো অরার উন্মুক্ত কাঁধ। ঘুমের ঘোরে এমন আকস্মিক স্পর্শ পেয়ে রীতিমত কেঁপে উঠলো অরা। সেদিকে কোনো খেয়াল নেই আরশাদের। অনবরত সে ঠোঁটের স্পর্শ দিয়ে যাচ্ছে অরার কাঁধে।

একটা পর্যায়ে অরার ঘুম ভেঙেছে বুঝে সরে এলো আরশাদ। অরার ঘুম এখনো পুরোপুরি ভাঙেনি। ঘুমের ঘোরে আরশাদের স্পর্শ টের পেলেও সেসব কিছুই আপাতত মনে রইল না।

অরা ঘুমজড়ানো কণ্ঠে বলল, “কয়টা বাজে?”

আরশাদ নিজেকে সামলে নিয়ে একবার ঘড়ির দিকে চোখ বুলিয়ে বলল, “সাড়ে ছয়টা।”

“আপনি এত সকালে ঘুম থেকে উঠেছেন কেন?”

“ঘুম ভেঙে গেছে, কী করবো?”

অরা আদুরে গলায় বলল, “আমি আরেকটু ঘুমাই?”

অরার এমন বাচ্চাদের মতো আবেদন শুনে আরশাদ হেসে উঠলো।

ফিসফিস করে বলল, “ঘুমাও।”

অরা আবারও আগের মতো গুটিশুটি মেরে ঘুমিয়ে পড়লো। উঠে পড়লো আরশাদ। একবার ঘুম ভেঙে গেলে সহজে আর ঘুম আসে না তার। নিজেকে ফিট রাখার জন্যে সব তারকাই কম-বেশি জিমে যায়। আরশাদও তার ব্যতিক্রম নয়। তবে অন্যান্যদের মতো সকাল সকাল জিমে যায়না সে। তার জিমের সময় সন্ধ্যায় কিংবা রাতে।

সকাল সকাল উঠে কী করবে ভেবে পাচ্ছে না। হঠাৎ কী যে মনে করে নিজের করা লাইব্রেরি ঘরের দিকে পা বাড়ালো সে। যদিও এই ঘরের ওপর তার থেকে এখন অরার অধিকারই বেশি। নিয়মিত বইগুলো গুছিয়ে রাখে মেয়েটা। শুধু তাই নয়, প্রত্যেকটা বইয়ের প্রথম পাতায় গোটা গোটা অক্ষরে নিজের নামটা লিখে রেখেছে। নিঃশঙ্কোচে আরশাদের বইগুলো নিজের করে নিয়েছে সে। কবে যে আরশাদকেও ঠিক এভাবে নিজের করে নেবে!

প্রথম শেলফটাতে একটা বই চোখে পড়লো আরশাদের। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘ভয় সমগ্র’। এতদিন পর নিজের লাইব্রেরিতে পা রেখেছে আরশাদ। তবুও স্পষ্ট বলে দিতে পারে কোন বইটা সে পড়েছে আর কোনটা পড়েনি। এই বইটা সে কিনে রেখেছিল ঠিকই, কিন্তু শেষমেশ আর পড়া হয়নি। বইটা হাতে নিয়ে সোফায় বসলো আরশাদ।

দীর্ঘদিন তার মাঝে ভর করেছিল রিডিং ব্লক। ডিভোর্সের পর প্রচন্ড ট্রমাটাইজড হয়ে পড়েছিল সে। মনটাকে শান্ত রাখার জন্যে যতবারই বই পড়ার চেষ্টা করেছে, প্রতিবারই ব্যর্থ হয়েছে। মন তাকে টেনে অন্যদিকে নিয়ে গেছে। আরশাদ ভেবেছিল আজও হয়তো সে পড়তে পারবে না। তবে সে অবাক হয়ে লক্ষ্য করলো বত্রিশ পৃষ্ঠা পড়ে ফেলেছে! তার মানে কী? রিডিং ব্লক তাহলে কেটে গেছে?

হঠাৎ পেছন থেকে দুটো নরম হাত এসে আরশাদের চোখদুটোকে বন্ধ করে দিলো। আরশাদ বেশ বুঝতে পারছে হাতদুটো কার।

অরা আরশাদের কানের কাছে ফিসফিস করে বলল, “গুড মর্নিং!”

আরশাদ মুচকি হাসি হেসে বলল, “উঠে পড়ছো?”

অরা আরশাদের চোখের সামনে থেকে হাতদুটো সরাতে সরাতে বলল, “হুঁ।”

আরশাদ ঘাড় ঘুরিয়ে অরার দিকে তাকিয়ে বলল, “গুড মর্নিং।”

অরা মিষ্টি একটা হাসি হেসে বলল, “আপনাকে বই পড়তে দেখে ভালো লাগছে।”

“All thanks to you.”

অরা কৌতূহল নিয়ে বলল, “কেন?”

আরশাদ সোজাসাপ্টা উত্তরে বলল, “আমার অশান্ত মনটা আগে বই পড়তে পারতো না। তুমি এসেছ, তাকে শান্ত করেছ। এখন সে বই পড়তে পারে।”

একরাশ লজ্জারা এসে ঘ্রাস করলো অরাকে। প্রসঙ্গটা পাল্টানোর জন্যে সে দ্রুত বলল, “নিশ্চয়ই ব্রেকফাস্ট করেননি এখনো?”

“না।”

“চলুন, একসাথে ব্রেকফাস্ট করবো।”

কথা এখনো ঘুমাচ্ছে। বাবার কাছে আসার পর থেকে সে মুক্ত জীবনযাপন করছে। যে জীবনে সকাল সকাল ঘুম থেকে উঠে স্কুলে যেতে হয় না, সন্ধ্যার পর টিচারের সঙ্গে পড়তে বসতে হয় না। তবে এভাবে তো আর চলতে দেওয়া যায় না। ব্রেকফাস্ট করতে করতে তাদের মধ্যে আলোচনা হলো কথার নতুন স্কুল নিয়ে। গাজীপুরে থাকতে একটা কিন্ডারগার্টেনে নার্সারিতে পড়তো সে। এবার কেজিতে উঠবে।

অরা চাইছে কথা এমন একটা স্কুলে পড়ুক যেখানে আপাতত পড়াশোনার বেশি চাপ নেই। এই বয়সেই বাচ্চাদের কাঁধে বইয়ের বোঝা তুলে দিলে তারা জীবনটাকে উপভোগ করতে শিখবে কী করে? ওদিকে আরশাদ চায় কথার নতুন স্কুলটা যেন হোক বাংলা মিডিয়াম। আজকালকার বাবা-মায়েদের বাচ্চাকে ইংলিশ মিডিয়ামে পড়ানোর প্রতি ঝোঁক বেশি। ভাবটা এমন যেন ইংলিশ মিডিয়ামে না পড়লে তাদের সন্তানের জীবনটাই বৃথা হয়ে যাবে। অথচ তারা এটা বোঝে না জীবনে সফলতার জন্যে কোনো মিডিয়ামের প্রয়োজন নেই। যোগ্য ব্যক্তি একদিন সফলতার স্বাদ ঠিকই পাবে।

ব্রেকফাস্ট সেরে অরা গোসলে চলে গেল। আরশাদের ঘরের সঙ্গে যে বাথরুম, তাতে বিশাল এক বাথটাব। এই বাথটাবে একবার নেমে পড়লে আর উঠতে ইচ্ছা হয় না।

ওদিকে আরশাদ ঘরের সোফায় ল্যাপটপ নিয়ে ব্যস্ত হয়ে পড়লো। অনেক ফাঁকিঝুঁকি হয়েছে। সুপারস্টারকে এবার তো কাজে ফিরতে হবে। ঝাঁক ঝাঁক ভক্তরা অপেক্ষা করে আছে তার জন্যে। কয়েকটা জরুরি ফোন সারলো আরশাদ। আজ দুপুরে তার মিটিং পরিচালক সাদাদ করিমের সঙ্গে। ছেলেটার বয়স কম কিন্তু আজকাল দুর্দান্ত সিনেমা বানাচ্ছে। তার বানানো প্রতিটা সিনেমাই বক্স অফিসে ব্যবসাসফল হচ্ছে।

সিনেমা হিট করানোর জন্যে হিট ডিরেক্টরের প্রয়োজন তার হয়। সিনেমা হিট করার জন্যে আরশাদ হক নামটাই যথেষ্ট। তবুও সাদাদের সঙ্গে আরশাদের কাজ করার আগ্রহ, কারণ ছেলেটা আসলেই গুণী। তার বানানো কয়েকটা সিনেমা আরশাদ দেখেছে। প্রত্যেকটা সিনেমাতেই সুন্দর একটা গল্প থাকে। আর থাকে সেই গল্পের গোছানো পরিবেশন।

মিটিং শুরু হবে তিনটার দিকে। পরিচালক তাকে গল্পটা শোনাবে। সঙ্গে প্রযোজকও থাকবে। গল্প পছন্দ হলে আজই হবে সিনেমার সাইনিং। এটাই হবে আপাতত অন্যের প্রযোজনায় আরশাদের অভিনীত শেষ সিনেমা। এরপর থেকে তার অভিনয় করা প্রতিটি সিনেমাই তৈরি হবে ‘কে ফিল্মস’- এর ব্যানারে।

কাজের মধ্যে ডুবে থাকা আরশাদের চোখদুটো এক মুহূর্তের জন্যে পড়েছিল ড্রেসিং টেবিলের দিকে। চোখদুটো সরিয়ে নিয়েছিল ঠিকই কিন্তু চমকে উঠে আবারও সেদিকে তাকালো। সদ্য গোসল করে বেরিয়েছে অরা। পরনে তার হালকা গোলাপী রঙয়ের একটা শাড়ি। শাড়িতে কোনো প্রিন্ট নেই, পাড় নেই। কেবল এক রঙের শাড়িটা। শাড়ির সঙ্গে মিল রেখে ব্লাউজেও কোনো ডিজাইন নেই। তাকে দেখে মনে হচ্ছে যেন সদ্য ফুটে ওঠা পদ্মফুল।

আয়নার সামনে দাঁড়িয়ে তোয়ালে দিয়ে তার লম্বা চুলগুলো মুছতে ব্যস্ত অরা। ওদিকে দুটো চোখ যে তার দিকে আবদ্ধ হয়ে আছে, তার কোনো হুস রইলো না। আরশাদ সোফা থেকে উঠে দাঁড়ালো। একটু একটু করে এগিয়ে গেল অরার দিকে। এই মেয়েটা নির্ঘাত জাদু করেছে তার ওপরে। আরশাদ মন্ত্রমুগ্ধের মতো তাকিয়ে আছে আয়নায় ভেসে ওঠা অরার প্রতিচ্ছবির দিকে।

হুট করে আরশাদ এসে পেছন থেকে জড়িয়ে ধরলো অরাকে। চোখদুটো বুজে মুখ ডুবিয়ে দিলো অরার চুলে। আরশাদের এমন কান্ডে রীতিমত হকচকিয়ে গেল। আয়নার দুজনকে এভাবে দেখে লজ্জায় মাটির সঙ্গে মিশে যাচ্ছে অরা। আরশাদ যেন একটু একটু করে হারিয়ে যাচ্ছে তার মাঝে। অরাও ঠিক তাই।

আরশাদ আচমকা হ্যাঁচকা টান দিয়ে অরাকে নিজের দিকে ঘোরালো। টাল সামলাতে না পেরে অরা আছড়ে পড়লো আরশাদের বুকে। অরা সরে যেতে চাইলেও সেই সুযোগ তাকে দিচ্ছে না আরশাদ। একবার তার চোখের দিকে তাকিয়ে চোখদুটো সরিয়ে নিলো অরা। ওই চোখদুটো একরাশ দুষ্টুমি খেলা করে বেড়াচ্ছে।

আরশাদ তার ডান হাতটা রাখলো অরার উন্মুক্ত কোমরে। তড়িৎ গতিতে অচেনা এক শিহরণ খেলে গেল অরার সমস্ত জুড়ে। প্রচন্ড গতিতে কেঁপে উঠলো অরা। আরশাদ এমনিতেও অরার এই রূপ দেখে পাগল হয়ে ছিল। এখন আবার এমন কেঁপে ওঠা দেখে নিজেকে সামলাতে পারলো না। তার বাম হাতটা এবার রাখলো অরার গালের ওপরে। লজ্জায় চোখদুটো বুজে আছে মেয়েটা। ইশ! লজ্জা পেলে যেন তার সৌন্দর্য বহুগুণ বেড়ে যায়।

আরশাদের চোখদুটো এবার স্থির হয়ে আছে অরার ঠোটদুটোর দিকে। একটু একটু করে সেদিকেই এগিয়ে যাচ্ছে। সেদিনও তো এই একই কাজ করতে যাচ্ছিল আরশাদ। মাঝখান থেকে ফোনটা বেজে উঠে বাঁধ সাধলো। তবে আজ তার ভাবভঙ্গি দেখে মনে হচ্ছে যেন পৃথিবীর কোনো বাঁধাই আর মানবে না সে।

আরশাদের ঠোঁট স্পর্শ করলো অরার ঠোঁটকে। উত্তেজনায় অরা নিজেকে সামলাতে না পেরে জড়িয়ে ধরলো আরশাদকে। দুজনে ঠিক এভাবেই কতক্ষণ রইলো তার হিসাব নেই কারো কাছেই। দুজনেরই হয়তো কেবল মনে হচ্ছে ঠিক এভাবে, একে অপরের স্পর্শের মাঝে বাকিটা জীবন কাটিয়ে দিতে পারলে মন্দ হয়না।

অনেকটা সময় পর অরার ঠোঁটদুটো ছেড়ে তার কপালে কপাল ঠেকলো আরশাদ। তার উত্তপ্ত একেকটা নিঃশ্বাস আছড়ে পড়ছে অরার মুখের ওপরে। আর এলোমেলো করে দিচ্ছে মেয়েটার সমস্ত চেতনাকে। ধীরে ধীরে চোখ মেলে তাকালো অরা। আরশাদের নেশাভরা চোখদুটো এখনো তার দিকে স্থির হয়ে আছে। লজ্জায় অরা আবারও চোখ বুজে ফেলল।

আরশাদ মুচকি হাসি হেসে অরার কানের কাছে ঠোঁটদুটো নিয়ে ফিসফিস করে বলল, “এই লজ্জাবতী! অনেক লজ্জা পেয়েছো, এবার তাকাও আমার দিকে।”

অরা লজ্জারাঙা চোখদুটো মেলে তাকালো আরশাদের দিকে। আরশাদ তার নেশালো কণ্ঠে বলল, “আজ রাতে আপনাকে আবারও আমার জন্যে সাজতে হবে।”

অরা অস্পষ্ট গলায় বলল, “তার মানে আজও জন্যে কোনো সারপ্রাইজ আছে।”

আরশাদ দুষ্টুমিমাখা কণ্ঠে বলল, “কেন? সারপ্রাইজের লোভ না দেখালে সাজবে না?”

অরা বিব্রত গলায় বলল, “আমি কী সে কথা বলেছি?”

আরশাদ অরার চোখের দিকে তাকিয়ে বলল, “চিন্তা কোরো না। তুমি কষ্ট করে সাজবে আর আমি তোমাকে কোনো সারপ্রাইজ দেবো না, তা তো হতে পারে না।”

অরা হাসিমুখে বলল, “তাহলে কীভাবে সাজবো বলে দিন! নিশ্চয়ই শাড়ি পড়তে বলবেন। কী রঙয়ের শাড়ি পড়বো?”

আরশাদ অরাকে ছেড়ে বলল, “দাঁড়াও!”

আরশাদ এগিয়ে গেল তার সাদা আলমারিটার দিকে। আলমারির দরজাগুলো খুলতেই চোখে পড়লো পুরোটা আরশাদের জামা-কাপড়ে ভরে আছে।

আরশাদ বিরক্ত গলায় বলল, “তোমার জিনিসপত্র এখানে এনে রাখনি কেন?”

অরা থমথমে গলায় বলল, “কেউ জায়গা করে দিলে রাখতে পারতাম।”

আরশাদের মনে হলো, আসলেই তো! সে জায়গা না করে দিলে অরা কী করে নিজের জামা-কাপড় রাখবে?

আরশাদ বলল, “আচ্ছা, আজ স্টাফদের বলবো জায়গা খালি করে রাখতে। এখন চলো গিয়ে তোমার শাড়ি পছন্দ করি।”

অরা আগে যে ঘরটায় থাকতো সে ঘরের আলমারিতে তার সব জামা-কাপড় গুছিয়ে রাখা আছে। স্যুট, শার্ট, জিন্স, সালোয়ার কামিজ, শাড়ি – সবকিছু আলাদা আলাদা করে সাজিয়ে রাখা। আরশাদ এমনভাবে তার শাড়িগুলোকে পর্যবেক্ষণ করছে যেন এর থেকে গুরুত্বপূর্ণ কাজ পৃথিবীতে আর একটাও নেই। অরা বিছানায় পা তুলে বসে তার কান্ড দেখছে আর মিটিমিটি।

আরশাদ ভ্রু কুঁচকে বলল, “তোমার কাছে আর শাড়ি নেই?”

অরা হাসিমুখে বলল, “না। আমি তো শাড়ি খুব একটা পরি না। মাঝেমধ্যে পরি। স্যুট আর শার্টের বিশাল কালেকশন। আপনার ম্যানেজার যখন ছিলাম তখন তো ওগুলোই পরতে হতো। আজ পরবো না-কি স্যুট এর শার্ট?”

আরশাদ কৃত্রিম রাগ নিয়ে বলল, “তোমাকে তুলে আছাড় মারবো।”

অরা খিলখিল করে হেসে উঠলো। আছাড় খাওয়ার কথা শুনে কেউ এভাবে হাসতে পারে? আরশাদ যেন বুকে ছোটখাটো একটা ধাক্কা খেল।

মুহূর্তেই অবশ্য নিজেকে সামলে নিয়ে বলল, “এভাবে হাসবে না তো অরা।”

অরা হাসিটা ধরে রেখেই বলল, “কেন? হাসলে সমস্যা কী?”

আরশাদ ঘোরলাগা কণ্ঠে বলল, “আমি পাগল যাই।”

নিমিষেই অরার ঠোঁট থেকে হাসি উড়ে গিয়ে জায়গা করে নিলো একরাশ লজ্জা।

আরশাদ অরাকে সহজ করতে বলল, “তোমার শাড়ির কালেকশন আরও বাড়াতে হবে অরা। আমার বউয়ের এত কম শাড়ি, এটা মেনে নেওয়া যায় না।”

অরার হৃদস্পন্দন এক লাফে বহুগুণ বেড়ে গেল। আরশাদ তাকে নিজের বউ বলে সম্বোধন করলো? এত সুন্দর করে সে কি এর আগেও তাকে বউ ডেকেছে? কেমন একটা ঘোরের মধ্যে চলে গেল অরা।

আরশাদ এসে বসলো তার পাশে। পকেট থেকে মোবাইলটা বের করে কন্ট্যাক্ট লিস্টে কার যেন নম্বর খুঁজতে ব্যস্ত হয়ে গেল।

অরা জিজ্ঞাসু ভঙ্গিতে বলল, “কাকে ফোন করছেন?”

“রাশনাকে।”

রাশনা জনপ্রিয় একজন ডিজাইনার। ঢাকায় তার বিলাসবহুল একটা স্টোর আছে। তার মূলত সেলিব্রিটিরাই তার স্টোর থেকে কেনাকাটা করে।

রাশনা ফোন রিসিভ করতেই আরশাদ নির্দেশের ভঙ্গিমায় বলল, “রাশনা, আধ ঘন্টার মধ্যে তোমার স্টোরের বেস্ট শাড়িগুলো নিয়ে আমার বাসায় চলে এসো।”

অরা অবাক হয়ে তাকিয়ে রইল আরশাদের দিকে। কবে শেষ হবে এই মানুষটার পাগলামি? অরার খুব একটা শাড়ি নেই, তাই বলে এক্ষুনি ডিজাইনারকে ডেকে আনতে হবে?

আরশাদের পাগলামিতে অরা আরও একবার বিস্মিত হলো রাশনা বাড়িতে আসার পর। সে এক এক করে নিজের ডিজাইন করা শাড়িগুলো প্যাকেট থেকে বের করে সোফার ওপরে রাখলো। কমপক্ষে ত্রিশটা শাড়ি সে এনেছে সঙ্গে করে।

আরশাদ শাড়িগুলোর দিকে একবার চোখ বুলিয়ে বলল, “হ্যাঁ ঠিক আছে, সবগুলোই আমরা নিচ্ছি।”

অরা আঁতকে উঠে আরশাদের কানের কাছে ফিসফিস করে বলল, “এতগুলো শাড়ি দিয়ে আমি কী করবো?”

আরশাদ কিছু বলল না। কেবল তার বিখ্যাত অগ্নিদৃষ্টি নিক্ষেপ করলো অরার দিকে। ওই দৃষ্টিই তাকে চুপ করিয়ে দেওয়ার জন্যে যথেষ্ট। অরার নতুন শাড়িগুলোর মধ্যে থেকে আরশাদ হলুদ রঙয়ের একটা জামদানি পছন্দ করলো।

শাড়িটা অরার হাতে ধরিয়ে দিয়ে বলল, “এটাই পরবে আজ। আর সাজগোজ নিজের পছন্দমতো কোরো।”

শাড়ি বাছাবাছি পর্ব শেষে আরশাদ ডেকে তুলল কথাকে। মেয়েটাকে কেউ না ডাকলে তার ঘুম ভাঙেই না। আরশাদ কয়েকবার ডাকতেই কথা তার কোলে উঠে বসলো। বোঝাই যাচ্ছে মেয়েটা এখনো ঘুমে আচ্ছন্ন। আরশাদ এরপর যত্ন নিয়ে কথাকে ব্রাশ করিয়ে দিলো। এলোমেলো চুলগুলো আঁচড়ে আবার নতুন করে বেঁধে দিলো। নিজ হাতে ব্রেকফাস্ট খাইয়ে দিলো। যদিও কথাকে ব্রেকফাস্ট খাওয়াতে তার সঙ্গে কিছুটা যুদ্ধ করতে হলো। রোজ রোজ সকাল বেলা কথার ডিম খেতে ভালো লাগে না। আরশাদ নানা ছুতোয় তাকে ডিম খাওয়ানোর চেষ্টা করছে।

অরা প্রাণভরে দেখছে বাবা-মায়ের খুনশুটিময় সকালটা। কথাকে নিজের কাছে আনার পর থেকে আরশাদের যেন তার প্রতি যত্ন একটু বেশিই বেড়ে গেছে। সে কোনোভাবেই চায় না কথা মায়ের অভাবটা টের পাক।

দুপুরে লাঞ্চের ঠিক পরপর আরশাদ বেরিয়ে গেল। যাওয়ার আগে কথাকে আদুরে গলায় বলে গেল, “বাবা! লক্ষ্মী মেয়ে হয়ে থাকবি কিন্তু!”

কথা ভ্রু কুঁচকে বলল, “কিন্তু আমি তো লক্ষ্মী মেয়েই।”

আরশাদ হাসিমুখে বলল, “সেটা তো আমি জানি সোনা। আর শোন! অরাকে ডিস্ট্রার্ব করবি না কিন্তু!”

কথা কিছু বলতে যাব তার আগেই অরা বাঁধ সেধে বলল, “কী যে বলেন আপনি! কথা আবার কখনো আমাকে ডিস্ট্রার্ব করতে পারে?”

আরশাদ অরার গালে হাত রেখে বলল, “কথার খেয়াল রেখো। আর প্লিজ, বাইরে যেতে হলে আমাকে জানিয়ে যেও।”

অরা আশ্বাস দিয়ে বলল, “আপনি চিন্তা করবেন না। আমি বাড়িতেই থাকবো।”

ওই ঘটনার পর থেকে অরার সিকিউরিটি নিয়ে বাড়তি সতর্ক হয়ে গেছে আরশাদ। নওশীন ছাড়াও এই পৃথিবীতে আরও অনেক মানুষ থাকতে পারে যারা আরশাদের ক্ষতি করতে চায়। আর আরশাদের ক্ষতি করার অন্যতম একটা উপায় হলো তার স্ত্রীকে কষ্ট দেওয়া। আরশাদ তাই এ বাড়ির সিকিউরিটির দায়িত্বে থাকা গার্ডের সংখ্যা বাড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে অরার জন্যে নিয়োগ দেওয়া হচ্ছে একজন বলশালী বডিগার্ড। অরা যখন বাইরে যাবে, তখন তার কাজ হবে ছায়ার মতো তাকে অনুসরণ করা।

আরশাদ চলে যাওয়ার পর অরার বাকি দিনটা কাটলো কথাকে নিয়ে। পুরোটা বিকেল জুড়ে অরা কথাকে বই পড়ে শোনালো। কথা ঠিক আরশাদের বই পড়ার শখটা পেয়েছে। ডিজনির রূপকথার গল্পের তার নিজস্ব ছোটখাটো একটা কালেকশন আছে। কথার বইগুলো নিয়ে অরা আরশাদের লাইব্রেরিতে রাখলো। তার বেশিরভাগ বইগুলোই পাতলা পাতলা। তাই বেশি জায়গা নেয় না।

বই পড়া শেষে অরাকে দায়িত্ব দেওয়া হলো কথার একগাদা পুতুলের সবগুলোর চুল বেঁধে দেওয়া। অরাও আগ্রহ নিয়ে চুল বাঁধছে। চুল বাঁধা শেষে কথা পুতুলদের জামা বদলে দিচ্ছে।

আজকালকার বাচ্চারা পুতুল নিয়ে বেশিক্ষণ খেলতে পারে না। একটা নির্দিষ্ট সময়ে তাদের মোবাইল ফোন অথবা টিভি চাই। কথাও ব্যস্ত হয়ে গেল মোবাইলে গেম খেলতে। অরা কী করবে ভেবে না পেয়ে নিজেও মোবাইলটা নিয়ে বসলো। ফেসবুক ঢুকতেই সবার আগে চোখে পড়লো আরশাদের নতুন পোস্ট। সাদাদ করিমের গল্প তার পছন্দ হয়েছে। সিনেমাটার সঙ্গে সে চুক্তিবদ্ধ হয়ে গেছে। নতুন সিনেমার নাম ‘বরষা’। আরশাদ কন্ট্যাক্ট পেপারে সই করছে এমন একটা ছবি সে পোস্ট করেছে।
অরা তার পোস্টটা শেয়ার দিয়ে ক্যাপশনে লিখলো, “Congratulations Superstar.”

সাইনিং পর্ব শেষেও আরও কিছু আনুষ্ঠানিকতা থাকে। দীর্ঘদিন আরশাদের ম্যানেজার থাকার সুবাদে এটা অরার অজানা নয়। কিছুটা সময় নিয়ে সাজতে বসে গেল। কথাকে অবশ্য চোখের আড়াল করেনি। কথা তাদের ঘরের বিছানায় শুয়ে শুয়ে টিভি দেখছে।

ডিজাইনারদের শাড়ির এই এক সুবিধা। শাড়ির সঙ্গে ব্লাউজও থাকে। সাইজটা নিজে থেকেই কম বেশি করা যায়। ব্লাউজ বানাতে আলাদা করে ঝামেলা করতে হয় না।

শাড়ি পরা শেষে অরা কথাকে উদ্দেশ্য করে বলল, “আমাকে কেমন লাগছে কথা?”

কথা মুগ্ধ গলায় বলল, “তোমাকে একদম বেলার মতো লাগছে!”

“বেলা কে?”

কথা অবাক গলায় বলল, “তুমি বেলাকে চেনো না? বিউটি এন্ড দ্য বিস্টের প্রিন্সেস। এরকম হলুদ ড্রেস পরে সবসময়।”

“ও আচ্ছা, এবার চিনেছি।”

অরা ড্রেসিং টেবিলের সামনে সাজতে বসে গেল। খুব বেশি একটা সাজলো না অবশ্য। চোখে কাজল, কপালে ছোট্ট একটা কালো টিপ। ঠোঁটে লিপস্টিক দিতে গিয়েও দিলো না অরা। তার ঠোঁটের রঙ এমনিতেই গোলাপী। সেজন্যে খুব একটা কৃত্রিম রং ব্যবহার করে না। কানে বড় একটা রূপার দুল পড়লো অরা। গলায়ও সুন্দর থেকে একটা রূপার হার পরলো।

আচমকা আরশাদের ফোন এলো। অরা ফোন রিসিভ করে কিছু বলতে যাবে আর আগেই আরশাদ হড়বড় করে বলল, “শোনো অরা। তুমি কথাকে খাইয়ে ঘুম পাড়িয়ে দাও। নিজে খাবে না কিন্তু! আর কথাকে ঘুম পাড়িয়ে ওর ঘরেই বসে থাকবে। বাইরে বের হবে না।”

অরা সন্দেহজড়িত কণ্ঠে বলল, “আপনি কী করতে যাচ্ছেন বলুন তো?”

“সেটা না হয় নিজেই দেখলে!”

কথাকে ঘুম পাড়িয়ে আধশোয়া হয়ে রইলো অরা। এ কোন যন্ত্রণায় পড়া গেল? একই ঘরে বসে থাকতে হবে, বাইরে যাওয়া যাবে না! আরশাদের পাগলামির সত্যিই কোনো অন্ত নেই। তবে তার এই ছোট ছোট পাগলামিই মুগ্ধতা ছড়ায় অরার মাঝে।

অপেক্ষা করতে করতে অরার চোখদুটো কখন যে লেগে এসেছে সে নিজেও জানে না। ঘুম ভাঙলো রিংটোনের আওয়াজে। মোবাইলের স্ক্রিনে ভেসে উঠেছে কাঙ্ক্ষিত মানুষটারই নাম।

অরা ফোন রিসিভ করে আরশাদকে কোনো কথা বলার সুযোগ না দিয়ে বলল, “কোথায় আপনি? আপনার জন্যে অপেক্ষা করতে করতে আমি তো ঘুমিয়েই পড়েছিলাম।”

আরশাদ অপরপ্রান্ত থেকে হালকা গলায় বলল, “কথা ঘুমিয়েছে?”

“হুঁ।”

“তাহলে সোজা ছাদে চলে এসো। অন্য কোনো রুমে যাবে না কিন্তু। বিশেষ করে আমাদের রুমে।”

“আসছি।”

কথার ঘর থেকে বের হওয়ার আগে অরা বাথরুমের আয়নায় একবার গিয়ে নিজেকে দেখে এলো। আজ তাকে কেমন লাগছে? আরশাদ তাকে এই রূপে পছন্দ করবে তো?

(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here