ফিরে_আসা২ ৩৪ লেখা : অতন্দ্রিলা আইচ

0
366

#ফিরে_আসা২
৩৪
লেখা : অতন্দ্রিলা আইচ

পাঁচতারকা হোটেলের বিলাসবহুল কক্ষ। চারপাশে উজ্জ্বল আলোর ছড়াছড়ি। তবুও যে অন্ধকার আরশাদকে ডুবিয়ে রেখেছে, সেই অন্ধকার দূর করতে ব্যর্থ এই উজ্জ্বলতা। ড্রিংকসের বোতলে আরও একবার চুমুক দিলো আরশাদ। কটু স্বাদে মুখ বিকৃত করে ফেলল। এই জিনিসে আসক্ত ছিল সে একটা সময়ে। ভেতরের যন্ত্রণাগুলো ভুলে থাকার জন্যে ড্রিংকসের বোতলে আশ্রয় খুঁজে বেড়াতো।

শেষবার সে ড্রিংক করেছিল তিন বছর আগে। এই হোটেলের এই ঘরটায় বসেই। মনে পড়ে গেল সে দিনটির কথা। নওশীনের দেওয়া ওই আঘাতের ক্ষত তখনও তাকে ভেতরে ভেতরে শেষ করে দিচ্ছে। হোটেলে বসে ড্রিংক করছে আর নিজেকে অনবরত প্রশ্ন করে যাচ্ছে আরশাদ। কেন তার সঙ্গেই এমনটা হলো? কেন তাকেই এতটা অসহায় হতে হলো? আরশাদকে সেদিন এই পরিস্থিতি থেকে বের করে নিয়ে আসার জন্যে ঝড়ের গতিতে সেদিন উপস্থিত হয় অরা। সেদিনই তো প্রথমবারের মতো অরাকে নিজের সবথেকে বড় সিক্রেটটা বলেছিল আরশাদ। সেদিনের পর থেকে মেয়েটা আর কখনোই অসহায় মনে করতে দেয়নি তাকে।

আজ আবারও একই পরিস্থিতির সম্মুখীন আরশাদ। যন্ত্রণায় পুড়ে ছারখার হয়ে যাচ্ছে তার ভেতরটা। ঘৃণা হচ্ছে নিজের প্রতি। অসম্ভব অসহায় লাগছে আজ। আর আজ তাকে এই যন্ত্রণা থেকে বাঁচাতে অরাও আসবে না।

আচ্ছা, ওই ঘটনার পর থেকে অরার মনের ওপর দিয়ে কী চলছে? আরশাদ বুঝতে পারছে, মেয়েটা অকল্পনীয় কষ্টের ভেতর দিয়ে যাচ্ছে। আরশাদের কাছ থেকে অমন ব্যবহার সে কোনোদিন কল্পনাও করতে পারেনি। নিশ্চয়ই অরা নিজেকে প্রশ্ন করছে, “আরশাদ কি সত্যিই আমাকে কোনোদিন ভালোবেসেছিল, না-কি পুরোটাই ছিল তার অভিনয়?”

অরাকে সে কী করে বোঝাবে তার ভালোবাসায় কোনো ত্রুটি নেই, কোনোদিন ছিলও না। যত ত্রুটি সব তার মাঝে। অতীত আর বর্তমানকে মস্তিষ্কের মাঝে মিশিয়ে একাকার করে ফেলেছে সে। অরাকে সেদিন বলা ওই তিক্ত কথাগুলোর একটা শব্দও সে মন থেকে বলেনি। ওই মুহূর্তে নিজের প্রতি বিন্দুমাত্র নিয়ন্ত্রণ ছিল না তার। মনে হচ্ছিল তার মনের নিয়ন্ত্রণ অন্য কারো কাছে।

নিজেকে নিজেরই সহ্য হচ্ছে না আর। অরাকে এত বড় একটা আঘাত দিয়েছে সে। নিজের ভুল বুঝতে এতটা সময় নিয়েছে। ঠিক এই মুহূর্তেই তার উচিত অরার কাছে গিয়ে ক্ষমা চাওয়া। কিন্তু সে হোটেলে বসে ড্রিংক করছে। আবারও, আরেকদফায় ঘৃণা ধরে গেল নিজের প্রতি।

আরশাদ হাত থেকে বোতলটা ছুঁড়ে ফেলে দিলো ফ্লোরে। ঝনঝন শব্দ করছে অগণিত কাঁচের টুকরো ছড়িয়ে পড়লো ফ্লোরে। দুহাতে মাথা চেপে ধরলো আরশাদ। শুধুমাত্র সে নিজেই নিজেকে ঘৃণা করে না। অরাও তাকে তার থেকেও বেশি ঘৃণা করে। যে মানুষটার ভালোবাসা আরশাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন, তার ঘৃণা নিয়ে কী করে বাঁচবে সে?

সোফার সামনে থাকা টেবিলে পড়ে আছে আরও অসংখ্য বোতল। সেখান থেকে আরেক বোতল নিয়ে তাতে ঠোঁট স্পর্শ করালো আরশাদ। চোখদুটো রক্তিম বর্ণ ধারণ করেছে তার। কী করে ফিরে পাবে তার অরাকে সে? অরা কি আদৌ কোনোদিন তার কাছে ফিরে আসবে?

ভবিষ্যতের কথা ভাবতেই হৃদস্পন্দন বেড়ে গেল তার। অজানা এক ভয় ঝেঁকে ধরলো তাকে। অরা যদি তাকে ছেড়ে চলে যায়?
অরার চলে যাওয়ার কথা ভাবতেই বেড়ে গেল আরশাদের শ্বাস-প্রশ্বাসের গতি। মাথায় যন্ত্রণা শুরু হয়ে গেল। চোখদুটো আবছা হয়ে আসছে। নিজেকে কেমন পাগল পাগল বলে মনে হচ্ছে তার।

পকেট থেকে মোবাইলটা বের করে কাঁপা কাঁপা হাতে ডায়াল করলো তার আপার নম্বরে। আশফিয়া ফোন রিসিভ করতেই আরশাদ অসহায় কণ্ঠে বলল, “আপা তুমি কোথায়?”

ভাইয়ের কণ্ঠস্বর শুনেই ফোনের অপরপ্রান্ত থেকে আঁতকে উঠলো আশফিয়া। যে আরশাদের কণ্ঠে সর্বক্ষণ এক ধরনের দৃঢ়তা ভর করে, তার কণ্ঠে এই আকস্মিক অসহায়ত্বে আঁতকে ওঠারই তো কথা।

আশফিয়া বিস্মিত গলায় বলল, “আরশাদ? তোর গলাটা এমন শোনাচ্ছে কেন? ঠিক আছিস তুই?”

আরশাদ ক্লান্ত ভঙ্গিতে বলল, “না আমি ঠিক নেই। আমি পাগল হয়ে যাচ্ছি। I need help.”

আশফিয়া ভীত কণ্ঠে বলল, “কী হয়েছে আরশাদ?”

আরশাদ অধৈর্য গলায় বলল, “বললাম তো আমি পাগল হয়ে যাচ্ছি। আমাকে হেল্প করো প্লিজ!”

“কোথায় তুই?”

“লুক্স হাভেনে।”

“আচ্ছা আমি আসছি।”

সঙ্গে সঙ্গে বাড়ি থেকে বেরিয়ে গেল আশফিয়া। না জানি কী গুরুতর বিপদে পড়েছে ছেলেটা। আরশাদ কখনো তার কাছে এভাবে সাহায্য চায়নি। নিজের সমস্যারগুলোর সমাধান নিজেই করেছে। সমাধান না করতে পারলেও অবহেলায় ফেলে রেখেছে সমস্যাগুলোকে। তবুও কারও কাছে সাহায্য চায়নি। নির্ঘাত এবারের সমস্যাটা বেশ গুরুতর।

আশফিয়ার গাড়ি এসে থামলো হোটেল লুক্স হাভানের সামনে। আরশাদ তার রুম নম্বর আগেই ম্যাসেজ করে রেখেছিল। তাই রুমটা খুঁজে পেতে তার অসুবিধা হলো না। এবার কলিংবেল বাজানোর সঙ্গে সঙ্গেই ভেতর থেকে দরজা খোলার আওয়াজ কানে এলো। যেন এতক্ষণ ধরে আরশাদ দরজার কাছে দাঁড়িয়ে অপেক্ষা করছিল আশফিয়ার জন্যে।

দরজা খুলতেই আরেকদফা আঁতকে উঠলো আশফিয়া। অস্বাভাবিক রকমের লাল আরশাদের চোখদুটো। চুলগুলো এলোমেলো। তাকে দেখে মনে হচ্ছে যেন প্রকান্ড কোনো ঝড় বয়ে গেছে তার ওপর দিয়ে।

নিঃশব্দে ঘরের ভেতরে প্রবেশ করলো আশফিয়া। মেঝেতে ছড়িয়ে ছিটিয়ে আছে একরাশ কাচের টুকরো আর এক তরল পদার্থ। টেবিলের দিকে চোখ পড়লো তার। সেখানেও সাজিয়ে রাখা সারি সারি বোতল।

আশফিয়া অবাক গলায় বলল, “আরশাদ? তুই ড্রিংক করেছিস?”

দরজাটা বন্ধ করতে করতে আরশাদ নির্বিকার ভঙ্গিতে বলল, “হ্যাঁ।”

আশফিয়া ক্রুদ্ধ গলায় বলল, “মানে কী এসবের আরশাদ? কষে একটা চর মারতে ইচ্ছা করছে তোকে! এই দৃশ্য দেখার জন্যে এখানে টেনে এনেছিস আমাকে?”

বোনের রাগের প্রতি কোনরকম প্রতিক্রিয়া দেখালো না আরশাদ। ক্লান্ত পায়ে হেঁটে এসে আবারও বসলো সেই সোফাটার ওপর।

আশফিয়া হেঁটে এসে তার পাশে বসতে বসতে বলল, “Aura hates me.”

আশফিয়া অবিশ্বাসের ভঙ্গিতে বলল, “হ্যাঁ? কী যা তা বলছিস এসব?”

আরশাদ কম্পিত স্বরে বলল, “অরা আমাকে ঘৃণা করে আপা। আমি নিজে ওর চোখে আমার জন্যে ঘৃণা দেখেছি।”

“অরা তোকে কেন ঘৃণা করতে যাবে কেন?”

“কারণ আমিই ওকে ঘৃণা করতে বাধ্য করেছি।”

আরশাদের চোখদুটো বেয়ে টপটপ করে জল পড়ছে। হ্যাঁ ছেলেরাও কাঁদে। সৃষ্টিকর্তা যেহেতু তাদের মানুষ হিসেবেই তৈরি করেছেন, তাই তাদের কান্না কোনো অষ্টম আশ্চর্য নয়। আরশাদের মুষ্টিবদ্ধ হাত তার কপালে ঠেকানো।

আশফিয়া হতভম্ব হয়ে ফিসফিস করে বলল,
“মানে?”

“তুমি আমাকে বলেছিলে না অরাকে কোনো কষ্ট না দিতে। আমি তো কথা রাখতে পারলাম না। তুমি ভাবতেও পারবে না কতটা কষ্ট দিয়েছি আমি ওকে।”

আরশাদের কণ্ঠে লুকিয়ে আছে বিচিত্র এক ধরনের ব্যথা। যে ব্যথা তিলে তিলে শেষ করে দিচ্ছে তাকে।

“কী করেছিস তুই?”

আশফিয়া প্রশ্নের জবাব দিলো না আরশাদ। ক্ষতবিক্ষত গলায় সে বলল, “আমার মরে যেতে ইচ্ছা করছে আপা।”

আশফিয়া আরশাদের বাহু চেপে ধরে ভরসার যোগান দিয়ে বলল, “এই বোকা ছেলে! খবরদার এসব কথা বলবি না। তোর আপা আছে না? কিচ্ছু হবে না তোর।”

যে ঝড় আরশাদের ভেতরটাকে তছনছ করে দিচ্ছে, সেই ঝড় নির্ঘাত অরাকে কেন্দ্র করে। আশফিয়া বুঝতে পারছে ভয়ানক কোনো সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে তারা দুজনে। সেই সমস্যা নিয়ে এখনই কোনো প্রশ্ন করলো না আশফিয়া। এমনিতেই বেচারা অনেক কষ্ট পাচ্ছে। এর মধ্যে তার ওপরে কোনপ্রকার চাপ সৃষ্টি করার অর্থ নেই।

আশফিয়া উঠে দাঁড়াতে দাঁড়াতে বলল, “চল আমার সাথে।”

“কোথায় যাবো?”

আরশাদের প্রশ্নের জবাব না দিয়ে আশফিয়া বলল, “গাড়ি এনেছিস?”

“হ্যাঁ।”

“তোর গাড়িটা এখানেই থাক। আমার গাড়িতে করে চল।”

আশফিয়া আরশাদকে নিয়ে এলো তার বাড়িতে। এত বড় বাড়িতে সে একা থাকে না। তার ডিজাইনার হাউজের একটা মেয়েও তার সঙ্গে থাকে। ভাগ্যিস আজ ওই মেয়েটা বাড়িতে নেই। কিছুদিনের জন্যে গ্রামের বাড়িতে বেড়াতে গেছে।

আরশাদকে বসার ঘরে বসিয়ে রেখে রান্নাঘর থেকে এক গ্লাস লেবুর শরবত বানিয়ে আনলো আশফিয়া। যদিও আরশাদ বেশি ড্রিংক করেনি, আর অল্পতে তার নেশাও হয় না। তবুও ভেতরকার ঘোলাটে ভাবটা দূর করবার জন্যেই এ ব্যবস্থা। আরশাদ বিনা বাক্য ব্যয়ে বাধ্য ছেলের মতো চুমুক দিলো শরবতের গ্লাসে।

আশফিয়া সোফায় তার পাশে বসতে বসতে মোবাইলটা হাতে নিলো। কল করলো অরার নম্বরে।

স্ক্রিনে অরার নামটা ভেসে উঠতে দেখেই আরশাদ চমকে উঠে বলল, “ওকে ফোন করছো কেন?”

আশফিয়া থমথমে ভঙ্গিতে বলল, “তুই বুঝবি না।”

আরশাদ আরও কিছু বলতে যাবে তার আগেই ফোন রিসিভ করলো অরা।

কল লাউডস্পিকারে রেখে আশফিয়া যথাসম্ভব স্বাভাবিক গলায় বলল, “কী খবর অরা? কেমন আছো?”

অরা অপরপ্রান্ত থেকে হাসিমুখে বলল, “এইতো আপা। আপনি কেমন আছেন?”

অরার কণ্ঠস্বর শুনতেই কেমন যেন এলোমেলো হয়ে গেল আরশাদের ভেতরটা। যতবারই নিজেকে গোছানোর চেষ্টা করে, ততবার অরাকে দেওয়া ওই কষ্টগুলোর কথা মনে করে এলোমেলো হয়ে যায় সে।

আশফিয়া দৃঢ়কন্ঠে বলল, “আমি তো সবসময় ভালোই থাকি। কথা কী করছে?”

অরা বিস্ময় নিয়ে বলল, “উনি আজ অনেক ব্যস্ত। কাল স্কুলে সায়েন্স প্রজেক্ট সাবমিট করতে হবে।”

“দেখতে দেখতে বড় হয়ে যাচ্ছে বাচ্চাটা!”

“হুঁ!”

“আচ্ছা অরা, তোমাকে যে কারণে ফোন করা। আরশাদ আমার এখানে এসেছে। আমার ডিজাইনার হাউজ নিয়ে ওর সাথে কিছু আলোচনা ছিল। আরশাদের ফোনে চার্জ শেষ হয়ে গেছে তো, তাই আমাকে বলল যেন তোমাকে ফোন করে বলে দিই ওর ফিরতে দেরি হবে।”

নিমিষেই কেমন ফ্যাকাশে হয়ে উঠলো অরার উজ্জ্বলতায় পূর্ণ কণ্ঠস্বর। অরা থমথমে ভঙ্গিতে বলল, “ঠিক আছে আপা, সমস্যা নেই।”

আশফিয়া ফোন রেখে দিতেই আরশাদ ব্যস্ত হয়ে বলল, “তুমি দেখলে আপা?”

“কী?”

আরশাদ হতাশামাখা কণ্ঠে বলল, “আমার নাম শুনতেই ওর হাসি থেমে গেল! গলার স্বর কেমন গম্ভীর হয়ে গেল! ও আমাকে আর সহ্য করতে পারে না আপা।”

আশফিয়া ছোট্ট দীর্ঘশ্বাস গোপন করে বলল, “তুই কী করেছিস আরশাদ?”

আরশাদ কোনো কিছুই গোপন করলো না আপার কাছে। সবটাই শুরু থেকে বলল। কাজের সূত্রে অরার ঢাকার বাইরে যাওয়া, আরশাদের সন্দেহ, অরার ঘরে স্পাই ক্যামেরা লুকিয়ে রাখা, অরা ঢাকায় ফেরার পর তাদের মধ্যে হওয়া সেই ঝাঁঝালো কথোপকথন – সবটা। নিজের দোষগুলো ঢেকে পুরো ঘটনা বর্ণনা করেনি আরশাদ। যা সত্যি, সে তাই বলেছ। আরশাদ জানে সে কত বড় ভুল করেছে।

পুরো ঘটনা শুনে আশফিয়া স্তব্ধ হয়ে বলল, “তুই কী পাগল?”

আরশাদ চুপ করে রইলো। আসলেই সে পাগল হয়ে যাচ্ছে। পাগলামির বশে এতটা গভীর আঘাত দিয়ে ফেলেছে তার সবথেকে প্রিয় মানুষটাকে। অরা যতটা কষ্ট পাচ্ছে, ঠিক ততটাই কষ্ট সেও পাচ্ছে। এসব পাগলামি ছাড়া আর কী?

আশফিয়া ভ্রু কুঁচকে বলল, “তুই অরাকে সন্দেহ করেছিস? অরাকে?”

আরশাদ ক্লান্ত ভঙ্গিতে বলল, “বিশ্বাস করো আপা আমি ওকে সন্দেহ করতে চাইনি।”

আশফিয়া ধমকের সুরে বলল, “বাজে কথা বলবি না তো! সন্দেহ করতে না চাইলে সন্দেহ করলি কেন?”

আরশাদ আহত গলায় বলল, “তুমি আমাকে বিশ্বাস করছো না কেন আপা? আমি সত্যিই অরাকে সন্দেহ করতে চাইনি! আমার মনে হচ্ছিল আমি সেই সময়টায় ফিরে গেছি, যে সময়ে নওশীনকে ঢাকায় রেখে আমি দেশের বাইরে শুটিং করে বেড়াতাম।”

আশফিয়া অবাক গলায় বলল, “নওশীন? এর মধ্যে আবার নওশীন এলো কোথা থেকে?”

“শুনবে তো আগে!”

“আচ্ছা বল।”

আরশাদ লম্বা শ্বাস নিয়ে বলতে শুরু করলো, “আমি যখন নওশীনকে ঢাকায় একা রেখে গিয়েছিলাম, তখনই তো ও…”

কথাটা আর শেষ করতে পারলো না আরশাদ। অবলীলায় বলেই দেওয়া যায়, “তখনই তো ও আমার ওপর চিট করেছিল।” কিন্তু কখনোই বলতে পারে না আরশাদ। যতবারই বলে, ততবারই তার দেহমন ডুবে যায় অতীতের সেই ঘটনায়।

আরশাদ আবারও বলল, “আমার মনে হচ্ছিল অরাও একই কাজ করবে। আমার থেকে দূরে গিয়ে আমার বিশ্বাস ভাঙবে।”

“অরা আর নওশীন এক হলো?”

আরশাদ আঁতকে উঠে বলল, “না!”

কয়েক মুহূর্ত চুপ করে রইলো আরশাদ। আশফিয়াও সময় দিলো তাকে।

আরশাদ কপালের ওপর বাম হাত ঠেকিয়ে বলল, “আপা তুমি কখনোই বুঝবে না আমার মনের ওপর দিয়ে তখন কী যাচ্ছিল। অরা যখন ওই স্পাই ক্যামেরা খুঁজে পেয়ে বারবার নিজেকে জাস্টিফাই করার চেষ্টা করছিল, আমার মনে পড়ছিল নওশীনও কীভাবে ধরা পড়ে যাওয়ার পরেও নিজেকে জাস্টিফাই করছিল। নিজের বিশ্বাসঘাতকতার দোষ আমার ওপরে চাপানোর চেষ্টা করছিল।”

আশফিয়া কিছুটা নরম গলায় বলল, “অরা এর আগেও তো ঢাকার বাইরে গেছে। তুইও তো ওকে রেখে কতবার দূর-দূরান্তে গিয়েছিস শুটিংয়ের জন্যে। তখন এমনটা মনে হয়নি।”

“না।”

আরশাদকে দেখে, তার কথাবার্তা শুনে আশফিয়া বেশ বুঝতে পারছে স্বাভাবিক নেই। গত কয়েকদিন ধরে কঠিন যন্ত্রণার মধ্যে দিয়ে যাচ্ছে ছেলেটা। শরীরের যন্ত্রণা হলে মানুষ হসপিটালে ভর্তি হয়। তাকে দেখে রাজ্যের সব মানুষজন ছুটে যায় সেখানে। কিন্তু মনের যন্ত্রণার জন্যে কোনো হসপিটাল থাকে না। তাকে বোঝার মতো কোনো মানুষও থাকে না।

আরশাদ অন্যমনস্ক ভঙ্গিতে বলল, “কয়েকমাস আগে আমি স্কুলের রিউনিয়নে গিয়েছিলাম না?”

“হুঁ।”

“সেখানে আমার রাশেদের সঙ্গে দেখা হয়েছিল। তোমার রাশেদকে মনে আছে?”

“আছে। হঠাৎ এসব বলছিস কেন?”

“রাশেদ আমাকে সেদিন বলল, আবার কোনো মেয়ে মানুষকে বিশ্বাস করতে পারবি তো? অরা ঢাকার বাইরে যাওয়ার পর থেকে এই লাইনটা আমাকে ট্রিগার করে।”

আশফিয়া বিরক্ত ভঙ্গিতে বলল, “উফ! কতবার বলেছি এসব ফালতু মানুষ-জনের সাথে মিশবি না!”

আরশাদ নিজের পক্ষ নিয়ে বলল, “ফালতু মানুষ কোথায় হলো?”

আশফিয়া তাকে চুপ করিয়ে দিয়ে বলল, “আচ্ছা বুঝেছি।”

আবারও চুপ করে রইলো আরশাদ। একদৃষ্টিতে তার দিকে তাকিয়ে রইলো আশফিয়া। মানুষ ভাবে সেলিব্রিটিদের চাকচিক্যময় জীবনে সুখের ছড়াছড়ি। দুঃখ তাদের স্পর্শই করতে পারে না। অথচ তারা কেউই জানলো না, কী ভয়ঙ্কর কষ্টের ভেতর দিয়ে যাচ্ছে তাদের প্রিয় সেলিব্রিটি।

আরশাদের হাতের ওপরে নিজের হাতটা রাখলো আশফিয়া, তাকে ভরসা দেওয়ার জন্যে। কতটুকু ভরসা আরশাদ পাচ্ছে, কে জানে? এর আগেও ঠিক একই ভাবে মানসিক যন্ত্রণা শেষ করে দিয়েছিল ছেলেটা। বহুকষ্টে স্বাভাবিক হয়েছিল আরশাদ। কিন্তু আবারও ফিরে এলো ওই মানসিক যন্ত্রণাগুলো। এবার আর তাকে একা কষ্ট পেতে দেবে না আশফিয়া।

অরার সঙ্গে আরশাদ যা করেছে, তার জন্যে প্রচন্ড কয়েকটা ধমক দিতে ইচ্ছা করছে তাকে। কিন্তু আপাতত সেই ইচ্ছাটা দমিয়ে রাখলো আশফিয়া। সে বেশ বুঝতে পারছে, তার ভাই ইচ্ছা করে অরাকে কষ্ট দেয়নি। একটা মানুষকে কেউ ইচ্ছা করে কষ্ট দিলে, তার জন্যে উল্টো নিজেই কষ্ট পায় না।

“আরশাদ?”

“হুঁ?”

আশফিয়া কোমল স্বরে বলল, “ভাই তুই বুঝতে পারছিস যে তুই ট্রমাটাইজ?”

আপার প্রশ্নটাকে একেবারে অগ্রাহ্য করে আরশাদ বিড়বিড় করে বলল, “অরা আমাকে ঘৃণা করে। ও আর কখনোই আমার দিকে আগের মতো করে তাকাবে না। আর কখনোই আমাকে আগের মতো ভালোবাসবে না।”

“আরশাদ! আমি কিছু জিজ্ঞেস করেছি।”

আরশাদ ভয়ার্ত গলায় বলল, “আমি কীভাবে সবকিছু আগের মতো করে ফেলবো? কীভাবে অরার কাছে ক্ষমা চাইবো, কিছুই বুঝতে পারছি না। আর তুমি বলছো নিজেকে নিয়ে ভাবতে? I don’t care about myself.”

আশফিয়া উঁচু গলায় বলল, “But I care about you! নিজের দিকটাই দেখিস শুধু। তোর কোনো ধারণাই নেই কতগুলো মানুষের চিন্তা হয় তোকে নিয়ে। এখানে বসে বসে খুব প্রলাপ বকছিস, অরা তোকে ঘৃণা। অরাও তোকে নিয়ে চিন্তা করে আরশাদ। তুই কী ভেবেছিস শুধু শুধু ওকে ফোন করে জানিয়েছি তোর ফিরতে দেরি হবে?”

চুপ করে রইলো আরশাদ।

আশফিয়া আবারও বলল, “তুই কী ভেবেছিস, যা করেছিস তার পরও অরা তোকে সহজে ক্ষমা করে দেবে? তোর দিকে হা করে তাকিয়ে থাকবে? হেসে হেসে কথা বলবে?”

আরশাদ অনুতাপমাখা কণ্ঠে বলল, “না।”

“অভিমান বুঝিস?”

হ্যাঁ-সূচক মাথা নাড়লো আরশাদ।

আশফিয়া জোর গলায় বলল, “অরা যেটা করছে সেটা অভিমান। অভিমানে তোকে এড়িয়ে যাচ্ছে। আর তুই গাধা ভাবছিস, অরা তোকে ঘৃণা করে। তুই খুব লাকি আরশাদ, কারণ অভিমান শুধু ভালোবাসার মানুষদের ওপরেই করা যায়।”

আরশাদ অসহায় ভঙ্গিতে বলল, “আমি কী করবো আপা?”

প্রশ্নটা করতে করতেই টপটপ করে জল গড়িয়ে পড়লো তার দুচোখ বেয়ে। পৃথিবীতে আজ তার থেকে বড় অসহায় আর কেউ নেই।
আশফিয়ার চোখেও জল চলে এল। তবুও সে ভেঙে পড়লো না। নিজেকে শক্ত রাখলো আরশাদের জন্যে।

আশফিয়া চোখভর্তি জল নিয়েই এক ধমক দিয়ে বলল, “আবারও কাঁদছিস বোকার মতো! আমি কিছুই বলবো না তোকে। অরার সঙ্গে কীভাবে সবকিছু আগের মতো করবি সেটা তোর ব্যাপার। এই বিশৃঙ্খলা তুই শুরু করেছিস, শেষও তুই করবি। আমি তোকে এ ব্যাপারে কোনো হেল্প করবো না।”

আরশাদ অসহায় দৃষ্টিতে তাকালো আশফিয়ার দিকে।

আশফিয়া আবারও বলল, “কিন্তু যে বিষয়ে হেল্প করবো সেটা বলছি। তোকে বুঝতে হবে যে তুই ট্রমাটাইজ। আঘাত পেলে ব্যথা তো কিছুদিনই থাকে, ক্ষতচিহ্ন রয়ে যায় দীর্ঘসময়। তোর ক্ষেত্রেও তাই। আগের ট্রমাগুলো এখনো তোর সাথে রয়ে গেছে। এতদিন লুকিয়ে ছিল, ওই রাশেদ না ফাশেদ কার কথায় ট্রিগার হয়ে আবারও বেরিয়ে এসেছে।”

আবারও সেই একই প্রশ্ন, একই ভঙ্গিতে করলো আরশাদ, “আমি কী করবো আপা?”

“মনটার যত্ন নে প্লিজ। মনকে বোঝানোর চেষ্টা কর কোনটা অতীত কোনটা বর্তমান। অতীত আর বর্তমান গুলিয়ে ফেললে তো চলবে না ভাই। আগে নিজেকে ঠিক কর, তুই নিজে ঠিক না থাকলে এই সম্পর্কটাকে ঠিক করবি কীভাবে?”

আরশাদ চুপ করে আশফিয়ার কথাগুলোর গুরুত্ব বোঝার চেষ্টা করছে। আসলেই তো, নিজে এলোমেলো থাকলে এই সম্পর্কটাকে আবারও জোড়া লাগাবে কী করে সে?

আশফিয়া আরশাদের চুলে হাত বুলিয়ে দিয়ে বলল, “আর যখনই হেল্পলেস লাগবে, তখন চুপ করে বসে থাকবি না। আজ যেটা করেছিস, সেটাই করবি। কাছের মানুষগুলোর কাছে হেল্প চাবি। সবাই আছে তোর জন্যে। মা আছে, আমি আছি, অরা আছে।”

অরার নামটা শুনেই চমকে উঠে আপার দিকে তাকালো আরশাদ। সত্যিই কি অরা আছে তার জন্যে?

আশফিয়া আরশাদকে জড়িয়ে ধরে ভরসা দিয়ে বলল, “আছে তো!”

(চলবে)

[বাসার সবাই এক এক করে জ্বরে পড়ছে। আমি জ্বর থেকে উঠলাম একদিন হলো, আজকেই আবার আমার মায়ের জ্বর। এই শীতে জ্বরে ভোগাও এক বিরক্তিকর ব্যাপার। শীতে কোনো কাজই করতে ইচ্ছা করে না। বহুকষ্টে শেষমেশ এই পর্বটা লিখে শেষ করলাম। পরের পর্বটাও লেখা শুরু করেছি। গল্পটা এখন আপনাদের কেমন লাগছে? জানাবেন কিন্তু। ব্যস্ততার কারণে আপনাদের কমেন্টের রিপ্লাই দিয়ে উঠতে পারি না, তবে আমি কিন্তু সবগুলো কমেন্টই পড়ি। ❤️]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here