চিত্রলেখার_কাব্য তেতাল্লিশতম_পর্ব ~মিহি

0
564

#চিত্রলেখার_কাব্য
তেতাল্লিশতম_পর্ব
~মিহি

রঙ্গন মাথা ঠাণ্ডা রাখার চেষ্টা করছে। একটু পরপর তার হাতে মুষ্টিবদ্ধ হচ্ছে। বরাবরই সে শান্ত স্বভাবের ছেলে কিন্তু একবার রাগ মাথাচাড়া দিয়ে উঠলে তা দমানো দায় তার পক্ষে। রঙ্গনের মুখোমুখি বসে আছে আহাদ লোকটা। পাশেই কোচিংয়ের অথোরিটির সবাই। রঙ্গনের কথায় বেশ কিছু মেয়ে দাঁড়িয়ে আহাদের নামে কমপ্লেইন করেছে। কোচিং কর্তৃপক্ষ বাধ্য হয়েই আহাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে তবে রঙ্গন যেন বিষয়টা নিয়ে আর ঝামেলা না করে তাই তাকেও বোঝানো হয়েছে। রঙ্গন এসব নিয়ে আর মাথা ঘামালো না। আহাদের উপর তার রাগ তখনো কমেনি। মানুষ কতটা নোংরা হলে নিজের ছাত্রীকে হ্যারাস করার চেষ্টা করে! নিজেকে কোনোরকম শান্ত করে কোচিং ছেড়ে বেরোলো সে। সর্বপ্রথম সাথীর নম্বরে কল করলো সে।

-আপা, লেখার কী অবস্থা? শান্ত হয়েছে?

-হুম। কথা বলছে না সেভাবে তবে পড়ছে এখন।

-ওর কোচিংয়ের ঐ স্যারকে আমি মেরেছি আজ। আরো কয়েকটা মেয়েকে বিরক্ত করতো লোকটা। কোচিং ওর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। লেখাকে এসব জানানোর দরকার নেই আপা। কোচিং থেকে যদি কোনোরকম কল যায় ও যেন রিসিভ না করে। এখানে যা যা হয়েছে সব যেন ওর আড়ালে থাকে। ও ওর মতো করেই পড়ুক।

-রঙ্গন তুমি মারামারি করেছো? ফুপু জানলে …

-আমিই জানাবো মাকে, তুমি চিন্তা করো না আপা। আমার চিত্রলেখার খেয়াল রেখো। ওর কিছু হলে আমি সত্যিই বাঁচতে পারবো না আপা।

-আমি বুঝি রঙ্গন। তুমি চিন্তা কোরো না।

রঙ্গন কল কাটলো। এখন সন্ধ্যে। হাঁটতে হাঁটতে কখন ব্রিজের কাছাকাছি চলে এসেছে খেয়াল করেনি রঙ্গন। ব্রিজের সাথে হেলান দিল সে। চিত্রলেখার প্রতি নিজের অনুভূতির প্রখরতা দিব্যি অনুভব করতে পারছে সে। কিছুক্ষণ সেখানেই চুপচাপ দাঁড়িয়ে থেকে নিজের মায়ের নম্বরে কল করলো সে। আশফিনা আহমেদ যেন ফোনের কাছেই ছিলেন। তৎক্ষণাৎ কল রিসিভ করলেন তিনি।

-রঙ্গন, ভালো আছো তুমি?

-তুমি কি ফোনের কাছেই ছিলে মা? নাকি জানতে আমার কল আসবে?

-তোমায় কল করবো ভাবছিলাম। ভালো আছো তো তুমি? সকাল থেকে মন কু’ডাক ডাকছিল। তাই ভাবছিলাম এখন বোধহয় অফিস টাইম শেষ, তাই কল করি।

-মা তোমার মনে আছে ছোটবেলায় একবার মারামারি করেছিলাম বলে তুমি সাতদিন আমার সাথে কথা বলোনি?

-হুম মনে আছে।

-কেন মারামারি করেছিলাম মনে আছে?

-হুম। শপিং মলে একটা লোক আমায় ধাক্কা দিয়ে আমাকেই দোষারোপ করছিল বলে।

-আমি তোমাকে খুব বেশি ভালোবাসি বলেই ঐ অল্প বয়সেও নিজের তিনগুণ বয়সী লোকটার গায়ে হাত তুলতেও সংকোচবোধ করিনি। এটা আমার ভালোবাসা ছিল মা। এরপর তোমায় আমি প্রতিজ্ঞা করেছিলাম পরিস্থিতি যেমনই হোক আমি মারামারিতে জড়াবো না। আমি সেই প্রতিজ্ঞা দুইবার ভেঙেছি মা। দুইবারই চিত্রলেখার জন্য? মেয়েটাকে কি তবে আমি ভুলতে পারবো মা? তোমায় আমি যতটা ভালোবাসি ততটাই আমি সেই মেয়েটাকেও ভালোবেসে ফেলেছি। আমার দোষ কোথায় মা? মেয়েটা তো নিজের স্বপ্নের জন্য লড়ছে পুরো পৃথিবীর সাথে! আমি যদি ওর পাশে না থাকি ও হয়তো তবুও একা লড়ে যাবে কিন্তু আমি তো তা চাইনি মা। আমি তো সবসময় ওর পাশে থাকতে চেয়েছি।

-রঙ্গন মাথা ঠাণ্ডা করো। চিত্রলেখার পাশে তুমি সবসময় থাকবে। আমি নিজেই তোমাদের বিয়ে দিব। তুমি শান্ত হও।

-তোমার ভাই আমার লেখার দিকে হাত বাড়িয়েছিল মা। ঐ লোকটাকেও আমি মেরেছি। ও ভবিষ্যতেও আমার লেখার ক্ষতি করতে চাইবে। আমি যদি তাকে মেরে ফেলি তুমি আমায় ভুল বুঝবে মা?

আশফিনা আহমেদ চুপ হয়ে গেলেন। রঙ্গনের মাথায় কী পরিমাণ রাগ চড়ে বসেছে তা যেন স্পষ্ট টের পেলেন তিনি। নিজের ছেলের অবস্থাটা অল্প হলেও আঁচ করতে পেরেছেন তিনি। এখন রঙ্গনকে কিছু বলাই উচিত হবে না তার।

-কিছু বলছো না কেন মা?

-রঙ্গন, চিত্রলেখার তোমাকে প্রয়োজন। তুমি ওর প্রতি নজর রাখো। নওশাদ অন্যায় করেছে, তার শাস্তি আমিই তাকে পাওয়াবো। তুমি এসব বিষয়ে জড়িয়ো না। তুমি লেখার পাশে থাকো।

রঙ্গনের মাথা বোধহয় খানিকটা ঠাণ্ডা হলো। এ প্রসঙ্গ থেকে সরে বাড়ির খোঁজখবর নিলো সে। আরো নানান কথা বলে মিনিট পনেরো পরে কল রাখলো। রঙ্গন কল কেটে দিতেই হাঁফ ছেড়ে বাঁচলেন আশফিনা আহমেদ। নওশাদের মুখোমুখি তিনি রঙ্গনকে হতে দিতে পারেন না। রঙ্গন নওশাদের বড়সড় ক্ষতি করতেই পারে তবে নওশাদ রঙ্গনের যে ক্ষতিটা করবে তা হলো রঙ্গনের জন্মপরিচয় নিয়ে সন্দেহ প্রকাশ করা। এই একটা সত্য আড়াল করার চেষ্টা করতে করতে আশফিনা আহমেদ ক্লান্ত। তবুও এ বিষয়টা তিনি রঙ্গনের সামনে আসতে দিতে চান না। তার জন্য যা করতে হয় তিনি করবেন।

_______________________

-বারান্দায় আসো।

-আপনি এই রাতে এখানে কেন?

-চুপচাপ বারান্দায় এসো। তোমায় দেখবো একবার।

রঙ্গনের আকুতিটা যেন চিত্রলেখার অন্তর ফালা ফালা করে চলে গেল। কেন সে এই ছেলেটাকে এত কষ্ট দিচ্ছে? চিত্রলেখার মন মাঝেমধ্যেই বলে যদি রঙ্গনের সাথে তার আরো দেরিতে দেখা হতো! তবেই বোধহয় ভালো হতো। এত অপেক্ষা তার নিজেরও ভালো লাগছে না। গায়ে ওড়না পেঁচিয়ে বারান্দায় এসে দাঁড়ালো। নিচে তাকাতেই দেখতে পেল রঙ্গন তার বারান্দার দিকেই তাকিয়ে আছে। পড়নে ফরমাল শার্ট প্যান্ট কিন্তু শার্টের এক হাতা গোটানো আবার অপরটা ছেড়ে দেওয়া। ইন করা শার্টের একাংশ বেরিয়ে আছে। এমন ছন্নছাড়া রঙ্গনকে কখনো দেখেছিল কিনা মনে করতে পারছে না চিত্রলেখা।

-আপনার কী হয়েছে রঙ্গন? একে তো এই শীতের মধ্যে সোয়েটার ছাড়া এসেছেন, তার উপর এমন অবস্থা কেন? কিছু হয়েছে?

-আমায় একটা প্রমিজ করো।

-কী?

-ছোটখাটো যে রকম সমস্যাই হোক না কেন, তুমি আমাকে জানাবে।

-আচ্ছা জানাবো।

-তোমার কোচিংয়ের স্যারকে আমি আজ মেরেছি। আপাকে নিষেধ করেছিলাম কথাটা তোমাকে জানাতে কিন্তু আমি নিজেই জানালাম কারণ তুমি যেন নিজেকে একা না ভাবো। তোমার উপর একটুও আঁচ আসলে তার পরিণতি আমি ভালো রাখবো না রঙ্গনা! তবে এটা ভেবো না আমি সবসময় আসবো। আমি থাকবো তোমায় যুদ্ধ শেখাতে, তোমার লড়াইটা আমি লড়বো না। এবার যা করেছি রাগের মাথায় তবে পরবর্তীতে যদি এমন পরিস্থিতি আসে, চুপচাপ চলে না এসে মেরে রেখে আসবে। বুঝেছো?

-হুম। এখন আপনি উপরে আসেন। আমি ভাবীর হাত দিয়ে চাদর পাঠাচ্ছি।

-তুমি নিজের দিকে তাকাও তো! তোমার শীতের কাপড় কোথায়? সোয়েটার সব বেঁচে দিছো? যাও নিজে আগে সোয়েটার পড়ো! আর চাদর দিতে চাইলে নিজে আসবা। আমি অপেক্ষা করছি।

চিত্রলেখার ঠোঁটের কোণে হাসি ফুটে উঠলো। সারাদিনের উদাসীনতা যেন এক মুহূর্তে মলিন হয়ে গেল। একটা চাদর গায়ে জড়িয়ে নিজের চাদরটা হাতে নিল সে। খুব সাবধানে ড্রয়িং রুমে খেয়াল করলো। অনিক এখনো আসেনি আর সাথী রান্নাঘরে ব্যস্ত। গুটিগুটি পায়ে সিঁড়ি বেয়ে নিচে নামলো চিত্রলেখা। বাড়ির পেছনের অংশটা গাছগাছালিতে ভরা, অনেকটা বাগানের মতো জায়গা। রঙ্গন সেখানেই দাঁড়িয়ে আছে। চিত্রলেখা সতর্ক পায়ে রঙ্গনের মুখোমুখি এসে দাঁড়ালো। রঙ্গনের চোখে এখনো রাগের ঝাঁঝ যেন বহাল! তবে চিত্রলেখাকে ক্ষণিক সময় দেখার পর তার চাহনি স্বাভাবিক হয়ে এলো। আগের চঞ্চল রঙ্গন যেন ফিরলো।

-চাদর নেন। বাচ্চা এখনো আপনি? এভাবে এসেছেন! ঠাণ্ডা লাগলে?

-ঠাণ্ডা লাগলে তুমি সেবা করতে! এই বাহানায় তোমায় পাশে পাওয়া যেতো।

-বাচ্চামি রেখে বাসায় যান।

-সারাদিন এত মন খারাপ ছিল, আমায় একবার কল দেওয়া যেত না? তোমার মাথায় একটা বিষয় ঢুকে গেছে যে প্রেম করলে কোনদিন ভালো করা যায় না! লেখা আমরা বাচ্চা না, তোমার ভাই ভাবী যেমন তোমার স্বপ্নপূরণে পাশে আছে আমিও তেমন। আমার সাথে দিনরাত তোমায় কথা বলতে হবে না। একটু মন খারাপ হলে আমায় তুমি কল করতেই পারো। আমি তোমার বন্ধু এটা ভুলে যেও না। তাছাড়া প্রাইভেটে পড়ি বলে এতটাও খারাপ স্টুডেন্ট না যে সমস্যা সমাধান করে নেওয়ার বাহানায় একটু কলও করা যাবে না!

-আচ্ছা? ঠিক আছে এরপর সব সমস্যা আপনার থেকেই সলভ করে নিব।

-আমরা বিশেষ মানুষের জন্য সবসময় নিয়ম ভাঙি রঙ্গনা। তুমিও নিয়ম ভাঙার দলে নিজেকে ক্ষণিকের জন্য রাখতে পারো।

-অনেক হয়েছে। ঠাণ্ডা লাগবে, বাসায় যান এখনি।

-চলে যাবো? বিদায় করার এত তাড়া? আচ্ছা বুঝলাম। যাচ্ছি।

রঙ্গনের মেকি অভিমান বুঝে খানিকটা হাসলো চিত্রলেখা। তবে বিদায় শব্দটা যেন তাকে উদাসীই করে তুললো। চোখ ঝাপসা হয়ে আসলো তার। চিত্রলেখা কিছু বলতে যাবে তার আগেই রঙ্গন পিছু ফিরে চিত্রলেখার চোখে হাত রেখে কপালে আলতো করে একটা চুমু খেল।
“আমার স্পর্শ তোমার মনোযোগে ব্যাঘাত ঘটানোর দুঃসাহস না করুক তবে তোমার মনে উদাসীনতার আগমনের পথে দেয়াল হয়ে থাকুক।” কথাটুকু বলে কয়েক ন্যানোসেকেন্ডের মাঝেই যেন রঙ্গন চলে গেল। চিত্রলেখা বুঝতেও পারলো না কী থেকে কী হলো। সে বিস্মিত হয়ে তখনো সেখানে মূর্তির মতো দাঁড়িয়ে রঙ্গনের প্রস্থানের পানে চেয়ে রইলো।

চলবে…

[সারপ্রাইজ🫣
এরকম একটা রঙ্গন থাকলে আমারো মেডিকেল কনফার্ম🙂]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here