ফুলকৌড়ি পর্ব(৮) #লেখনীতে_শারমীন_ইসলাম

0
649

#ফুলকৌড়ি
পর্ব(৮)
#লেখনীতে_শারমীন_ইসলাম

নীহারিকা বেগমের দ্বিতীয় স্বামী হলেন জাহিদ সাহেব।একই শহরের একই গলির বাসিন্দা হওয়ায় চেনা পরিচিত ছিলেন উনারা।দু’জনেই বাবারা আদিসূত্রে বাসিন্দা,এই শহরের।চালচলনের শালীনতা আর স্বভাবে শান্ত থাকায়।নীহারিকাকে বেশ পছন্দ করতেন।শুধু যে স্বভাব, চালচলনে ভালো লাগতো এমনটাও নয়।নীহারিকা সেই কিশোরী বয়সে ছিলো,অনিন্দ্য সুন্দরী। তার সৌন্দর্যতাও মুগ্ধ করতো জাহিদ সাহেবকে।তবে কালভেদে নিজের অনুভূতিরগুলো কখনো, না নিজের পরিবারের কাছে প্রকাশ করতে পেরেছিলেন আর না নীহারিকাকে জানাতে পেরেছিলেন।যদিও তিনি চেয়েছিলেন পড়াশোনা শেষ করে,নীহারিকার পরিবারের কাছে বিয়ের প্রস্তাব রাখবেন।কিন্তু ভাগ্য সু-সম্পূর্ন ছিলো-না উনার।পড়াশোনার খাতিরে বাড়ির থেকে দূরে থাকায় হঠাৎ একদিন জানতে পারলেন,নীহারিকার বিয়ে হয়ে গেছে।ভালো সুশিক্ষিত উচ্চবংশীয় পাত্র পাওয়ায় অল্প বয়সে মেয়েকে পাত্রস্থ করেছেন নীহারিকার বাবা।জীবনের প্রথম ভালোলাগা মেয়েটা অন্যের জীবনসঙ্গিনী হয়ে গেছে জানতে পেরে খুবই কষ্ট পেয়েছিলেন সেদিন।ব্যথিত হয়েছিলো নিজের মন।পরবর্তীতে ভাগ্য হিসাবে মেনে নিতে বাধ্য হয়েছিলেন।তবে উনার চাওয়ায় হয়তো পবিত্রতা ছিল।
তাই ভাগ্যক্রমে নীহারিকা আবারও উনার কাছে ফিরে এলো।দ্বিতীয়বার সুযোগ পেলেন নীহারিকাকে নিজের করে নেওয়ার।আর সেই সুযোগটা বিভিন্ন সংঘাতের মধ্যেও কোনোমতেও হাতছাড়া করেননি তিনি।

নীহারিকার বিয়ের সাতবছর পর হঠাৎই তার প্রথম স্বামী এক্সিডেন্টে মারা যান।সংসারের বিভিন্ন সংঘাত আর ঝামেলার কারনে,ছেলেকে নিয়ে বাপের বাড়ি ফিরতে হয় তাকে।বিষয়টা জানার পর জাহিদ সাহেব আর দেরী করেননি।চার ভাইয়ের মধ্যে, তিনি সবার বড় হওয়া সত্ত্বেও তখনও বিয়ে করেননি।যদিও অন্যন্য ভাইরা বিয়ে করে নিয়েছিলো।তিনি যখন ছেলেসহ- নীহারিকা বিয়ে করতে চাইলেন,বাড়ির কেউই প্রস্তাবে রাজী হলেন না।বিশেষভাবে উনার মা।সুদর্শন ছেলে উনার,কোনো দিক থেকে কম নয়।বাবার বিরাট ব্যবসাও একহাতে সামলে চলেছে।সেই ছেলের জন্য বাচ্চাসহ বিধবা বউ।তিনি মানতে নারাজ ছিলেন।তবে এক সময় ছেলের জেদের কাছে হার মেনে নীহারিকাকে মানতে রাজী হলেও,তার ছেলেকে মানতে নারাজ। কিছুতেই রাজী হলেন না।তবে জাহিদ সাহেব বিভিন্নভাবে বুঝিয়ে শুনিয়ে মা’কে মানান।তবুও মায়ের নজরভঙ্গি না নীহারিকার প্রতি সন্তুষ্ট ছিলো আর না নিভানের প্রতি।পরে আস্তে আস্তে সবটা ঠিক হয়েছে।তবে কতোটা ঠিক হয়েছে এটা বিশেষ জানা নেই জাহিদ সাহেবের।হয়তো আছে,তবে প্রকাশ করতে চান-না।দীর্ঘশ্বাস ফেললেন তিনি।

নীহারিকাও,উনাকে এক কথায় বিয়ে করতে রাজী হয়েছিলেন এমনটাও নয়।তাকেও বিভিন্নভাবে মানাতে হয়েছিলো।শেষমেশ বাবা ভাইদের কথায় বাধ্য হয়ে জাহিদ সাহেবকে বিয়ে করতে রাজী হয়।তবে বাধ্য হয়ে বিয়ে করলেও,পরবর্তীতে নিজেকে মানিয়ে নেয়।মেনে নিতে শুরু করেন নিজের নতুন সংসার।নীহারিকার সাথে বিয়ের বছরের মাথায় নীহারিকা অন্তঃসত্ত্বা হয়।তারপর ইভানের জন্ম।নিভান শান্ত, গম্ভীর ধরনের ছেলে বরাবর।তবে ইভানের জন্মের পর,ভাই অন্ত প্রান ছিলো তার।সময়ের সাথে সাথে সেই অন্তরঙ্গ ভাইভাই সম্পর্কটায় হঠাৎই দুরত্ব তৈরী হলো।ইভানের ক্লাস সিক্স সেভেন উঠা পর্যন্ত দু’ভাইয়ের সম্পর্ক মোটামুটি ঠিকই ছিলো।তারপর যে কি হলো,দু’ভাই হঠাৎ দু’জনের থেকে নিজেদের দূরত্ব তৈরী করে চলতে শুরু করলো।নিভান চুপচাপ থাকলেও, ইভানের কথা ছিলো।নিভানকে বাবা মা সবকাজে সবসময় প্রায়োরিটি বেশি দেয়।তাকে বেশি ভালোবাসে।শত চেয়েও, বুঝিয়েও আর সেই দুরত্ব ঘুচানো গেলোনা।তবে আগে ইভানের অভিযোগের মাত্রা সীমাহীন থাকলেও,এখন আর তাকে অভিযোগ করতে দেখা যায়না।তবু-ও, দুভাইয়ের মধ্যে সম্পর্কটায় আর উন্নতি হলো না।

‘বাবা ডেকেছিলে আমায়? আসবো?

ইভানকে ডাকতে পাঠিয়ে অতীতের ভাবনায় ডুব দিয়েছিলেন জাহিদ সাহেব।ইভানের ডাকে সেই ঘোর কাটতেই বললেন।–এসো।

‘ইভান এসে বেডের পাশে রাখা টুলটা টেনে বসলো।বাবার দিকে শান্ত দৃষ্টি বুলিয়ে বললো–শরীর কেমন যাচ্ছে তোমার?পরিক্ষার চাপে এ-কদিন খোঁজ নেওয়া হয়নি।

‘আলহামদুলিল্লাহ, এই যাচ্ছে ভালো।

কিছুসময় দু’দিকেই নীরবতা চললো।ইভানের নীরবতা বুঝে জাহিদ সাহেব মুখ খুললেন– পড়াশোনা তো আপতত শেষ।এখন কি করতে চাইছো?এবার অফিসে বসার চিন্তা ভাবনা করলে ভালো হয়-না?

জানা ছিলো ইভানের।বাবা এমনই বিষয় নিয়ে কথা বলবেন বলে,তাকে জরুরী তলবটা করেছেন।ইভানের শান্ত নজরটা এবার দৃঢ় নজরে পরিনত হলো।নির্বিকার গলায় বললো।

‘যাকে দায়িত্বটা দিয়েছো তাকেই সেই দায়িত্বটা সামলিয়ে নিতে দাও।আমি মনে করি অফিসে বিশেষ প্রয়োজন নেই আমার।প্রয়োজন যার,সে-তো সবটা সামলিয়ে আসছে,সামলিয়ে চলছে তো।নিচ্ছে-ও।তবে সেখানে আমার বিশেষ প্রয়োজনটা কোথায়?দেখছি না-তো আমি!

ইভানের কথাগুলো খারাপ নয়।তবে যাকে নিয়ে ইভান বাক্যগুলো ব্যবহার করলো,সেই সম্বোধনহীন বাক্যগুলো ঠিক মেনে নিতে পারলেন না জাহিদ সাহেব। কিছুটা কঠিন গলায় বললেন।

‘ছেলেটাতে,তোমার সমস্যা কোথায় ইভান?কেনো তার বিষয় এলে সবসময় এহেন কথাবার্তা বলে চলো?দু’ভাই তোমরা,অথচ বড় ভাইয়ের বিষয়ে আচারন কথাবার্তায় এ-কি বিরূপ ভঙ্গিমা ইভান!আমি তো ভেবেছিলাম সেই বয়সে বুদ্ধি বিবেক বিবেচনায় অপরিপক্বতা ছিলে বলে অবুঝপনা করেছো।তবে আশা রেখেছিলাম, বয়সের সাথে সাথে ম্যাচুরিটি বাড়বে,সেই অপরিপক্ক বুদ্ধি বিবেচনার পরিপক্কতা আসবে।কিন্তু তুমি-তো সবকিছু দেখেও,তোমার বিবেক বিবেচনার দুয়ার নিজ ইচ্ছেতেই বন্ধ করে রাখলে।কেনো ইভান?

‘কারনটা তো তোমাদের জানা,তোমাদের প্রায়োরিটির প্রথমে সবসময় সে।আর ভালোও বাসো বেশি তোমরা তাকে।মা হওয়ার প্রথম অনুভূতিটা নাহয় তার মধ্যেমে অনুভব করেছিলো,মা। মাকে না-হয় মা সেই প্রথম ডেকেছিলো তাই মায়ের তাকে প্রায়োরিটি দেওয়া, বেশি ভালোবাসার কারন রয়েছে।কিন্তু তোমাকে তো বাবা বলে প্রথম ডেকেছিলাম আমি। তবে কেনো মায়ের মতো তুমিও দাদাভাইকে বেশি প্রায়োরিটি দাও,বেশি ভালোবাসো।আমাকেও দাদাভাইয়ের মতো ভালোবাসাে না,কেনো?

‘এটা তোমার অত্যন্ত খুব-বাজে ভুল ধারনা ইভান।যা আমি মনে করেছিলাম,বয়স বাড়ার সাথে সাথে শুধরে যাবে।কিন্তু তুমি সেই বাজে ধারণাই মনে পুষে রেখেছো।তবে আমি বলতে বাধ্য হচ্ছি।তোমাদের যদি তাই মনেহয়,যে আমি নিভানকে তোমাদের সবার চেয়ে বেশি প্রায়োরিটি দেই,বেশি ভালোবাসী।তবে হ্যা তাই।প্রথম কারনটা,সে আমাকে বাবা না ডাকলেও,আমার প্রথম সন্তান।আর দ্বিতীয় কারনটা চোখে দেখা এবং জানা সত্বে-ও যদি বাবার মুখ থেকে শোনার ইচ্ছে হয় তোমার, তবে শোনো।

‘তোমার দাদি চাচাদের আর ফুফুর ভস্যমতে আমি আমার স্ত্রীর প্রথম ঘরের সন্তানকে নিয়ে বেশি মাতামাতি করি।আর আমার সন্তানদের দাবি হলো, তাদের বড়ভাইকে আমি সবসময় প্রায়োরিটি বেশি দেই।বেশি ভালোবাসি।কেনো?অর্ধাঙ্গিনীর সন্তানকে যদি নিজের ভাবা,যদি মাতামাতি হয়।তবে সেটা মাতামাতি।এই কথাগুলো কখনো আমি আমলে নেইনি।গুরুত্বপূর্ণ মনে করিনি,তাই তা নিয়ে অযথা তর্কবিতর্কে জড়াইনি।কিন্তু নিভান,ওর দোষটা কোথায় বলো-তো? বাচ্চা বয়সে বাবা হারা হয়ে যাওয়া?নাকি তার স্বভাব ব্যববহারে,তার প্রতি টান ভালোবাসা অনুভব করা?নিভান যখন এবাড়িতে এলো,তুমি ছিলেনা তখন।তবে শুনে দেখোতো,ওর কোনোপ্রকার অসংগতি আচার ব্যবহার কারও নজরে কখনো পড়েছে কি-না?ওইটুকু ছেলে কখনো এবাড়ির কারও কাছে কোনো জিনিসের আবদার,অযথা বাহানা করেছে কি-না?এমনকি আমার কাছেও না,আর না তোমার মায়ের কাছে।তোমার মা বরাবরই তার প্রয়োজন বুঝতে পেরে তবে তাকে প্রয়োজনীয় জিনিস দিতেন।সেই ছেলেটাকে ভালো না বেসে থাকতে বলছো।তোমার মা’কে বিয়ে করার পর,নিভানকে কিন্তু তোমার নানুমনিরা নিজেদের কাছে রাখতে চেয়েছিলেন।তার মাথার উপর ছাঁদের কিন্তু অভাব ছিলো-না।কিন্তু আমি চাইনি,ওরকম একটা শান্ত নিস্পাপ বাচ্চা মা ছাড়া থাকুক।মা ছাড়া বেড়ে উঠুক।মা থেকে দুরে থাকুক।তাতে যদি তোমাদেরকে আমার তোমাদের প্রাপ্য ভালোবাসা না দেওয়ার অপরাধী মনেহয়,আমি তবে অপরাধী!শাস্তি দিয়ো বাবাকে, বাবা মাথা পেতে নিবে।কি করারা আছে।

‘আর তাকে প্রায়োরিটি দেওয়ার কথা বলছো!আমি যখন সুস্থ ছিলাম,সবাই আমাকে গ্রাহ্য করতো,মানতো।কিন্তু যেই আমি এক্সিডেন্টে অসুস্থ হয়ে পড়লাম।আমার ব্যবসা ধসে পড়তে শুধু করলো।তোমার চাচারা নিজেদের তল্পি তল্পা গুছিয়ে নিয়ে কেটে পড়লেন।পিছে ফিরে তাকিয়ে দেখার প্রয়োজন মনে করলেন-না,আমি তাদের রক্তের সম্পর্কিত ভাই বেঁচে আছি নাকি মরে গেছি!অথচ বাবা মারা যাওয়া ভাইবোনদের নিজ শরীরকে যত্ন নেওয়ার মতো লালিত পালিত করেছি।যদিও সেটা আমার তাদের প্রতি হক ছিলো,কথাগুলো বলা উচিত নয়।তবে আমিও একজন রক্তে-মাংসে মানুষ!তাদের গুছিয়ে নেওয়া সম্পদ সব আমার পরিশ্রমের ছিলো।যদিও পিতার সম্পত্তির অধিকার সবার সমান,তবুও সেখানের কঠিন হাড়ভাঙা শ্রমটা ছিলো আমার।কোনো কিছু থেকে তাদেরতো আমি চুল পরিমাণ বঞ্চিত করিনি।তবে তারা কি করলো বিবেকহীন আর মনুষ্যত্বহীনের পরিচয় দিলো।আমি অসুস্থ দেখেও,স্বার্থপরের মতো নিজেদের আখের গোছাতে ব্যস্ত হলো।রক্তের টানটা পর্যন্ত দেখালো না।সেই ধসে পড়া ব্যবসাটা,নিজের ক্যারিয়ারের কথা বাদ দিয়ে হাল ধরলো কে?তোমার বাবার ছেলে নয় শুধু তোমার ওই মায়ের ছেলেটা।তোমাদের চিন্তা ধারায় যে তোমাদের সৎভাই।আর তাকেই প্রায়োরিটির লিস্টে প্রথম রাখা আমার অন্যায় বলছো?

‘বাবা।

ছোটোবেলায় অন্যের কথায় প্রভাবিত হয়ে আবেগপ্রবন হয়ে যে বিবেকহীন কথাগুলো বলেছে বলেছে।যতো বড় হতে শুরু করলো,নজর খুললোা।বিবেক পাল্টাতে শুরু করলো।ইভান বুঝতে পারলো,সে এতোদিন কার বিরুদ্ধে অহেতুক অভিযোগ নামা করে এসেছে।তবে তখন দু-ভাইয়ের সম্পর্কে এতো দূরত্ব চলে এসেছিলো।ইগোর কারনে,সেই দুরত্বটা আর ঘুচিয়ে উঠা হয়নি।তাই বলে,বাবার মুখে উচ্চারিত সৎভাই নামক সম্পর্কটার নাম দিয়ে দাদাভাইকে কখনো ভাবিনি,দেখিনি সে।এতো নিচু মানসিকতা তার আগে-ও ছিলোনা,আর এখন….।মাথা নিচু করে নিলো ইভান।ফের বললো।

‘আমি কিন্তু কখনো দাদাভাইকে সেই নজরে দেখিনি বাবা।আমার বরাবর অভিযোগ ছিলো,তোমাদের দাদাভাইকে বেশি ভালোবাসা নিয়ে।প্রায়োরিটি দেওয়া নিয়ে।তাই বলে এরকম কথা বলতে পারো তুমি।

‘তুমি বলোনি।কিন্তু তোমার আগের আচার ব্যবহার আর এখনের বলা কথাবার্তা গুলোতো সেরকমই ইঙ্গিত দিচ্ছে।তা না হলে একটা বিবেকবান সুশিক্ষিত ছেলে হয়ে এখনো ওসব উল্টো পাল্টা কথাবার্তা বলো কিকরে?চোখে দেখেশুনেও ভাবনাতে আসে কিকরে তোমার?তার আচারনে কখনো মনে হয়েছে,যে তোমারা তার আপন ভাইবোন নও।এবাড়ির কেউ তার রক্তের সম্পর্কিত কেউ নয়।সেই ধসে পড়া ব্যবসাটা পুনরায় দাঁড় করাতে কি পরিমান ধৈর্য্য কষ্টসাধ্য করা লেগেছে, তুমি জানো?ব্যবসায় ঢুকে দেখো,এখন সাজানো গোছানো সব।তবুও বুঝতে পারবে,কতো নিষ্ঠার সাথে কাজ করলে যে সম্মান পরিচিয়ের সাথে চলতে ফিরতে পারছো তা কতো কষ্টে অর্জিত করতে হয়।আর সেখানে নিজের পরিশ্রমটা কি পরিমান ঢালতে হয়।তা নাহলে নিজের ছোটো চাচ্চুকে জিজ্ঞেস করে দেখো,কেনো সে নিভানের সিদ্ধান্তের উপরে একটা কথা-ও বাড়ায় না।কেনো আমাদের প্রায়োরিটিতে সে প্রথম থাকে।কেনো তার সিদ্ধান্তকে বিনাবাক্যবয়ে মেনে নেওয়া হয়।

কথা শেষ করতেই বেডের হেডে মাথা এলিয়ে দিলেন জাহিদ সাহেব।ছেলেমেয়েদের সাথে কখনো জোর গলায় বা উত্তেজিত হয়ে কথা বলেননা তিনি।বরাবরই শান্তভাবে বুঝিয়ে কথা বলতে পছন্দ করেন।তবে আজ পারলেন না।কারনটা হয়তো নিজের অসুস্থতা।সময় নিয়ে নিজেকে শান্ত করলেন।ফের ধীরকন্ঠে বললেন।

‘আমার ছেলে হয়ে,তোমাকে এই কথাগুলো কখনো বোঝাতে হবে এটা তোমার থেকে আশা করেনি ইভান।আমি ভেবেছিলাম,সব ঠিক হয়ে যাবে।তবে কি বলতো আমার সন্তান হলে কিহবে,গুনটা হয়তো চাচাদের মতো….

কথা শেষ করতে চাইলেন না জাহিদ সাহেব। চোখ বুঁজে নিলেন।ইভানও এবার আশ্চর্য হয়ে বাবার মুখের দিকে চাইলো।তাকে নিয়ে বাবার ধারণা এতোটাও নিন্মে চলে গেছে।কথা বাড়ালোনা ইভান।রাগ হলো,ক্ষোভ হলো।তবে কার প্রতি তার জানা নেই।উঠে দাড়ালো সে।দরজা মুখো হতে গিয়ে দেখলো,অসহায় নজরে একজন মা দাঁড়িয়ে আছে।হয়তো তাদের বাবা ছেলের আলাপনটা শুনেছে।ভালোমন্দ কথা বলতে চেয়েও হয়তো পক্ষ নেওয়ার ভয়ে কথা বলেনি।সেই পক্ষপাতে বড় ছেলে অভিযোগ না জানালেও,ছোটো ছেলে অভিযোগ জানাতে ভুলবেনা।নজর সরিয়ে ফের বাবার বন্ধ হয়ে চোখমুখের দুই তাকালো ইভান।দৃঢ় গলায় বললো।

‘আমি ভালো ছেলে হতে চাই- না।তাই আমার পক্ষে-ও অফিসে বসা সম্ভব নয়।আর মনে হয়না সেই দক্ষতা আছে আমার,দক্ষতা অর্জন করতে চাই-ও না আমি।তাতে যদি আমাকে সেখানের সকল অর্থের অধিকার ভোগ বিলাশ থেকে বঞ্চিত হতে হয়,অসুবিধা নেই আমার।যাদের সাথে মানসিকতার তুলনা করলে এতটা নিচু মানসিকতাও আমার নয়,যদিও আমি ভালো ছেলে নয়,তবুও।বাবার রক্ত আলাদা হলেও,একই মায়ের পেট থেকে আমাদের জন্ম।দুজন মানুষ আলাদা হতেই পারি।তবে মানসিকতার শিক্ষাটা দুজনেই মায়ের থেকে পাওয়া।আর আমার মায়ের মানসিকতার শিক্ষা কখনো নিচু নয়।হতে পারেনা।

চুপ হলো ইভান।ফের বললো—আমি সামনে বি-সি-এস এর জন্য প্রিপ্রারেশন নিচ্ছি।আমি জব করতে চাই।আর তুমি আমাকে যাই বলো,আমি কখনো অফিসে বসবোনা।সেখানের কোনো লেনাদেনা বা সিদ্ধান্তে আমি কখনো নিজেকে জাহির করতে চাইনা।করবোও না।

নিজের সিদ্ধান্ত জানিয়ে দিয়ে চলে গেলো ইভান।দরজা মাড়ানোর আগে মায়ের শান্ত মুখের দিকে একবার তাকিয়ে যেতে ভুললো-না।বাবার বুঁজে নেওয়া নজর,আর মায়ের শান্ত চাহুনি বুকের ভিতরে তীব্র ব্যথায় ছড়িয়ে দিয়েছে।সেটা মনের মধ্যে সংবরন করেই বড়বড় পা ফেলে চলে গেলো সে।


সুন্দর একটা ঝলমলে বিকাল।অথচ ইভানের মনটা সেই সুন্দর বিকালটার মতো ঝলমলে নেই,সেখানে হয়ে আছে আমাবস্যার রাতের মতো ঘুটঘুটে অন্ধকার।বাবা এখনো এরূপ আচারনে এরআগে কখনো তারসাথে কথা বলেনি।কিন্তু আজে! মন খারাপ নিয়ে ছাঁদ উঠলো ইভান।আকাশের দিকে তাকিয়ে ঘনোঘনো দীর্ঘশ্বাসই ফেললো সে।মন যেটা চায় মুখ কেনো সেটা প্রকাশে অক্ষম জানায়। এ কেমন স্বভাবে পুরুষ জাতিকে সৃষ্টি করেছেন প্রভু।অতি খুশিতে খিলখিলিয়ে হাসতে নেই।অতি দুঃখ কষ্ট শোকেতাপেও কাঁদতে নেই।পকেটে দু’হাত গুজে স্থির নজরে আকাশের দিকে তাকিয়ে রইলাম নিভান।পাশে এসে কাওকে দাঁড়াতেই সেদিকে একনজর তাকিয়ে মৃদু হাসলো।বুঝলো,ছেলেটাকে কে পাঠিয়েছে।হঠাৎ মন চঞ্চল হয়ে উঠলো।

‘ছোটো দাদাভাই তোমার মন খুব খারাপ?

নাফিমের উত্তর না দিয়ে, ঘুরে দাঁড়িয়ে হঠাৎই ওয়ালে উঠে বসলো ইভান।সেটা দেখে চোখ মোটামোটা করে নাফিম বললো—এই কি করছো,দাদাভাই? পড়ে যাবে তো!আর বড়ো দাদাভাই দেখলে কিন্তু খুব বকে দেবে।

‘তোর বড়ো দাদাভাইকে আমি ভয় পাই নাকি।তোকে এখানে কে পাঠিয়েছে বল-তো?তোর বড় দাদাভাই নয় তো?

কি উত্তর দেবে?তাকে যে পাঠিয়েছে সে তো বারবার করে তার নামটা বলতে নিষেধ করে দিয়ছে।আর তার নিষেধ তো মানতেই হবে। তবে কি বলবে এখন?নাফিম কে মুখের দিকে তাকিয়ে থাকতে দেখে বারবার ভ্রু নাচিয়ে জিজ্ঞেস সরূপ ইশারা করলো ইভান।সেটা দেখে আমতা আমতা করলো নাফিম।তা দেখে হেসে দিয়ে ইভান বললো।

‘যা তো পিচ্চু,আমার গিটারটা নিয়ে আয়তো।একটু গান গাই।তোর প্রশ্ন মতে সত্যিই আমার মনটা একটু একটু খারাপ,তাই মনটা একটু ভালো করি।যা নিয়ে আয়।

ছোটো দাদাভাইয়ের গলা দুর্দান্ত।ছুট লাগালো নাফিম।মিনিট পার হলোনা,গিটার এনে হাজির হলো সে।গিটার হাতে পেতেই ধপ করে নিচে নামলো ইভান।পশ্চিম আকাশে তাকালো।সূর্যের তীর্যক রশ্মিটা কমে গিয়ে পশ্চিম আকাশে হেলে পড়েছে।তার নিভে আসা রূপটা প্রকৃতিকে অপরূপ সৌন্দর্য্যে মনোহারিত করেছে।গিটারে টুংটাং শব্দ তুললো ইভান।ফের চোখ বন্ধ করে গলা ছেড়ে গাইতে শুরু করলো।

‘এক মুঠো স্বপ্ন এসে ছুঁয়ে যায় সারাক্ষণ, চেয়ে থাকি আমি তার আশায়’
একমুঠো ইচ্ছে লুকিয়ে রাখি অন্তরে,হয়না সাজানো ভালোবাসায়।
কখনো মন হয় রোদেলা কখনো হয় মেঘলা যায় না তারে ভোলা।
কাটেনা যে বেলা একাকি একেলা, ভালোবাসার একি জ্বালা…।।

ও-হো,,, আধো আলো আধু ছায়া।বুঝিনা এ কেমন মায়া।।
কখনো মন রোদেলা কখনো হয় মেঘলা।যায় না তারে ভোলা।
কাটেনা যে বেলা একাকি একেলা ভালোবাসার এ-কি জ্বালা…।।

গানের মধ্যও,চোখবুঁজে ইভান অনুভব করতে পারলো। নাফিম বাদেও তার অন্যপাশে কেউ এসে দাঁড়িয়েছে।
হাতে কফির মগ।কফির গন্ধে ঠোঁটের কোণ প্রসারিত হলো। মুখের হাসিটা আর-ও একটু চওড়া করে গলার স্বরটা এবার আরও উগরে দিলো।

খুঁজে ফিরি তারি ছবি অন্ধ মোহে ভাসি ডুবি….।।

গানের কলিটা শুরু করতেই, আপনাআপনি চোখ বন্ধ হয়ে গেলো নিভানের।বদ্ধ চোখে ভেসে উঠলো সেই ক্রন্দনরত মায়াবী আঁখি জোড়া। ভুলতে চেয়েও আরও জেনো জেঁকে ধরেছে এই চোখজোড়া তাঁকে।চোখ বন্ধ করলেই জেনো,ক্রন্দনরত চোখজোড়া তাকে ভর্ৎসনা কর বলছে,যতো যাই করো আমার থেকে তোমার ছুটকারা নেই,নেই নিস্তার।নেই মানেই কোনোমতেও নেই।চোখ খুললো নিভান।ইভানের মুখের দিকে তাকালো।ছেলেটা এখনো চোখ বন্ধ করে গেয়ে চলেছে।কি দুর্দান্ত তার গলার স্বর।চোখ ঘুরিয়ে ওয়ালের উপরে রাখা কফিটার উপর নজর ফেললো সে।কফিটা ঠান্ডা হতে বসেছে,খাবে না না-কি?আর ঠান্ডা হলেও কি,বাসি হলেও ইভান ঠিকই খেয়ে নেবে।

এক মুঠু সপ্ন এসে ছুয়ে যায় সারাক্ষণ,চেয়ে থাকি আমি তার আশায়
এক মুঠো ইচ্ছে লুকিয়ে রাখি হৃদয়ে,হয়না সাজানো ভালোবাসা।
কখনো মন রোদেলা কখনো হয় মেঘলা, যায় না তারে ভোলা।
কাটেনা যে বেলা, একাকি একেলা ভালোবাসার এ কি জ্বালা…!!

গান শেষ করেও,চোখ খুললো না ইভান।তারপাশে দাঁড়ানো মানুষটার সাথে গলায়গলায় ভাব না থাকলেও, মন খুলে কথা না বললেও,মানুষটা পাশে এসে দাঁড়ালে অদ্ভুত মনোশান্তি অনুভব হয়।অনুভব হয়,বাবার পরে তার আরও আরেকটা ছায়া দেওয়ার জন্য বটবৃক্ষ আছে।যতোই তারসাথে আড়ষ্টতার সম্পর্ক থাকুক না কেনো,সেই মানুষটা সবসময় তার ছায়া হয়ে রয়েছে, থাকবেও।চোখ খুললো ইভান।তবে ভুলেও আশেপাশে তাকালো না।ঠান্ডা হয়ে যাওয়া কফির মগটা হাতে নিয়েই এক চুমুকে সেটা শেষ করে ফেললো।কপাল কুঁচকে সেটা দেখে আবার সামনের দিকে নজর দিলো নিভান।কন্ঠে স্বাভাবিকতা বজায় রেখে বললো।

‘লাইফটা তোমার।বয়সের ম্যাচুরিটিটা-ও হয়তো এসে গেছে,তাই তোমার লাইফের বিশেষ বিশেষ সিদ্ধান্তঃগুলোও তোমার নেওয়া যথার্থ।বাবা মা কখনো তার সন্তানদের জন্য ভুল ডিসিশন নিতে পারেন না,হয়তো সময়ের চক্রে কিছুসময় সেই ডিসিশন ভুল হয়ে যায়।এটা আমার একান্ত ধারনা।তবে তোমার নেওয়া ডিসিশন যে ভুল,এটাও আমি বলছি-না।শুধু বলতে চাইছি তাদের দিকটাও একবার ভেবে দেখা উচিত।আমি তোমার স্বপ্নপূরণ বা ইচ্ছের সাথে কোনো কম্প্রোমাইজ করতে বলছিনা।তবে তাদেরকে শান্তভাবে বুঝিয়েও সবকিছুর ডিসিশন নেওয়া, তোমার ডিসিশন এর মতোই যথার্থ উচিত।

সামনের দিকে নিটোল দৃষ্টিতে তাকিয়ে আছে ইভান।তবে তার কান সজাগ বড় দাদাভাইয়ের উপদেশ মুলক বানীতে।সেদিকে একপলক তাকিয়ে নিচে যাওয়ার জন্য পিছে মুড়ালো নিভান। দুকদম সামনে এগিয়ে ফের দাড়ালো সে।এবার দৃঢ় নজর ফেললো ইভানের স্বশরীরে।তখনও ইভানের নজর সামনে স্থির ।নিভান সেটা খেয়াল করে বললো।

‘আর নিজের লাইফের অর্ধাঙ্গিনী পছন্দ করাও একান্তে তোমার ডিসিশন। তাই বলে যেকোনো মেয়ে আর
যেন-তেন মেয়ে নয়।যে মেয়েটার সাথে সম্পর্কে আছো, সে মেয়েটা ভালো,মেয়ে নয়।তার একাধিক বয়ফ্রেন্ড আছে।বড়াে দাদাভাই হিসাবে সতর্ক করলাম, সিদ্ধান্ত এখন একান্ত তোমার।

তড়িৎ গতিতে পিছে ফিরলো ইভান।ততক্ষণে পা চালিয়ে সামনে এগিয়ে চলেছে নিভান।ঠোঁটের কোণে হাসি ফুটলো ইভানের।গলা চড়িয়ে নিভানকে উদ্দেশ্য করে বললো—আই হেইট ইউ দাদাভাই।

‘আই হেইট ইউ টুহ্।

ছাঁদের দরজা পানে যেতেই ইভানের বলা বাক্যগুলো কানে পৌঁছালো নিভানের।তবু-ও পিছে মুড়লোনা সে।তবে উত্তর সরূপ একই বাক্যগুলো ইভানের দিকে ছুঁড়ে দিয়ে যেতে মোটেও কার্পণ্য করলো’না সে।

.

মেয়েটার সাথে লোক দেখানো সম্পর্কে জড়িয়েছিলো ইভান।কারন যেটা ছিলো,সেটাতে সাকসেসফুল হয়েছে সে।মুখের হাসি চওড়া হলো তার।সেই খুশিতে হঠাৎই ছাঁদের কোণায় লুকিয়ে থাকা মেয়েটাকে উদ্দেশ্য করে বললো।

‘গান শুনবে ফুলকৌড়ি।

চমকে উঠলো কৌড়ি।নাফিমকে ছাঁদের দিকে আসতে দেখে সে ছাঁদে এসেছিলো।এসে দেখে ইভানও আছে।তাই চলে যাওয়ার জন্য পা বাড়াচ্ছিলো।হঠাৎই সেই ভয়ংকর গলার মানুষটার ছায়া,ছাঁদের দরজায় পড়তে দেখেই ছেলেমানুষী করে ফেলেছে সে।উনাকে পাশ কাটিয়ে ভদ্র মেয়ের মতো চলে যাওয়া যেতো।কেননা কোনো কারন ছাড়াতেো আর কিছু বলতেন না তিনি।তবে পা বাড়িয়েও,মনের শঙ্কায় যেতে পারিনি সে।গা কেমন কাটা দিয়ে উঠেছিলো তার।তাই ছাঁদের অন্য পাশে চুপটি করে দাঁড়িয়ে ছিলো।দরজা মুখো হয়ে মানুষটা ছাদের রেলিঙ ঘেঁষে দাঁড়িয়ে থাকার কারনে পরবর্তীতেও যেতে পারিনি।তবে সেই মানুষটার নজরে পড়লোনা, এই মানুষটার নজরে পড়ে গেলো স।লোকটা তো সাংঘাতিক।কৌড়ির ভাবনার মাঝেই তার সামনে এসে দাঁড়ালো ইভান।ফের উচ্ছল কন্ঠে বললো।

‘আমার মনটা আজ খুব খুব ভালো।চলো তোমাকে আরেকটা গান শোনাই।

কৌড়ি কিছু বলতে যাবে।তার আগেই ছাঁদের অন্য প্রান্ত থেকে নাফিম দৌড়ে এসে ইভানকে উদ্দেশ্যে বললো।

‘একটু আগে তুমি-না বললে তোমার মন খারাপ। এখন বলছো মনটা খুব খুব ভালো?

‘একটু আগে খারাপ ছিলো।কিন্তু এখন মনটা ওই ঝকঝকা আকাশের মতো রিফ্রেশ হয়ে গেছেরে পিচ্চু।

একটা মানুষ তাকে তার গার্লফ্রেন্ড থেকে ব্রেকাপের নিমন্ত্রণ দিয়ে গেলো।অথচ সেই মানুষটা বলছে তার মন ভিষণ ভালো এখন।একটু আগে দু-ভাই যে শব্দগুলো একে অপরের ক্ষেত্রে প্রয়োগ করলো।তারপরও ছেলেটা বলছে তার মন ভিষণ ভালো।কি অদ্ভুত ছেলেরে বাবাহ।দুভাই একে অপরের থেকে কেউ কম না।দু’টোই অদ্ভুত!কৌড়ির ফের ভাবনার মাঝে নাফিম বললো।

‘বড়ো দাদাভাই তোমাকে কতোগুলো বকা দেওয়া কথা শুনিয়ে গেলো তারপরও তোমার মন ভালো হয়ে গেছে বলছো?

‘তারপর তো মনটা ভালো হয়ে গেলো রে পিচ্চু।ও তুই বুঝবিনা।

সত্যিই নাফিম বুঝলো না।তবে ইভানের কঠিন কঠিন কথার মধ্যে আর যেতে চাইলোনা।তাই কৌড়িকে উদ্দেশ্য করে বললো–এই ফুলকৌড়ি তুমি কখন ছাঁদে এলে?চলো বাগানের ওদিকে যাই।

সুযোগটা চাইছিলো কৌড়ি।ইতিমধ্যে নাফিম কৌড়ির হাত ধরেছে।নাফিমের সাথে যেতে উদ্যোক্ত হতেই ইভান বললো।

‘কি ব্যাপার বলোতো ফুলকৌড়ি।তুমি দাদাভাইকে দেখে এরকম পালাই পালাই খেলছো কেনো?সকালেও দেখলাম দাদাভাইকে দেখে পালাতে,এখনো।ভয়ে নাকি সামথিং সামথিং,কোনটা?

শেষের কথাগুলো ঘনোঘনো ভ্রু নাচিয়ে জিজ্ঞেস করল ইভান।কৌড়ি আশ্চর্য হয়ে তাকিয়ে রইলো ইভানের মুখের দিকে।এই ছেলে কিকরে বুঝলো,সে ওই লোকটা কে দেখে পালাই পালাই করছে।আর তার গতিবিধি-ও লক্ষ্য করছে ছেলেটা?তবে ভয় তো অবশ্যই।কিন্তু সামথিং সামথিং মানেটা কি?অচেনা একটা ছেলের সাথে তর্কবিতর্ক করা ঠিক মনে হলোনা বলে,পাল্টা প্রশ্ন করতে পারলোনা কৌড়ি।ইভান ফের ভ্রু নাচাতেই বললো।

‘তুমিও দাদাভাইকে ভয় পেতে শুরু করলে?

নাফিমের কথায় অসহায় নজরে তারপানে চাইলো কৌড়ি।সেটা দেখে নাফিম একগাল হেসে দিয়ে বললো- এটা কোনো ব্যাপার না।সবাই দাদাভাইকে একটু আধটু ভয় পায়।তাতে তোমার ভয় পাওয়াটা মোটেই দোষের নয়।চলো….

কৌড়ির হাত ধরে চলে নিয়ে গেল নাফিম।ইভানও আর কথা বাড়াতে চাইলো-না বলে।তবে কৌড়ির যাবার পথে কিছুক্ষণ তাকিয়ে থেকে মনেমনে বললো- মাকে একটা সুপরামর্শ দেওয়া উচিত।

সময়টা সকালবেলা।বাড়ির ছেলেমেয়েগুলো খেয়েদেয়ে যে যার সময় মতো স্কুলে চলে গেছে।আজকে জাহিদ সাহেবের সপ্তাহে চেকাপ করার দিন তাই নীহারিকা বেগম উনাকে নিয়ে হসপিটালে গেছেন।ফাতেমা বেগম খাবারটা আজ রুমে খেয়েছেন।স্বান্তনা রহমানের শরীরটা খারাপ থাকায়,এখনো শুয়ে আছেন। বাড়িটা আপতত নিরিবিলি।ডায়নিং টেবিলের মধ্যেবর্তী একটা চেয়ারে বসে চুপচাপ খাবার খাচ্ছে কৌড়ি।সে আর রানীসাহেবা ছাড়া আপতত নিচে কেউ নেই।সে ডাইনিংয়ে খাচ্ছে আর রানীসাহেবা রান্নাঘরে টুকটাক কাজ করে চলেছে।খাবার মধ্যে কৌড়ির হঠাৎই মনে হলো তার অপর পাশের সামনের চেয়াটায় এসে কেউ বসেছে।একটা কড়া মিষ্টি সুবাস নাকে এসে ঠেকতেই,কিছুটা হলেও অনুভব করতে পারলো মানুষটা কে।হঠাৎই খাবার গলায় আঁটকে গেলো কৌড়ির।ভুলেও মুখ উঁচু করে তাকালো না সে।তবে গলায় আটকে থাকা খাবারটা বিষমে পরনিত হলো সামনে বসা মানুষটার গম্ভীর গলার স্বরে।

‘রানীসাহেবা আমাকে এককাপ কফি দিয়েন তো।

ব্যাস।সামন্য এক লাইনের স্বাভাবিক কথা।কৌড়ির বিষম লাগার কারন নাহলেও,ভয়ে হোক বা সংকোচে বিষম লেগে গেলো তার।তবু্ও মাথা উঁচু করলোনা,মাথা নিচু রেখেই কেশে গেলো।আশ্চর্য হয়ে মাথানিচু করে থাকা মেয়েটার দিকে তাকিয়ে রইলো নিভান।ড্রয়িংরুম থেকে ডায়নিং টেবিল ফাঁকা দেখে সে ডায়নিংয়ের দিকে এসেছিলো।তখন কৌড়িকে খেয়াল না করলেও কাছে আসতেই বুঝতে পেরেছিলো।চুপচাপ নিঃশব্দে একটা মেয়ে ডায়নিংয়ে বসে খাচ্ছে।সেটা দেখে চলে যেতে চেয়েছিলো,তবে বিষয়টা কেমন দেখায় তাই আর চলে যায়নি।নিঃশব্দে এসে ডায়নিংয়ে বসেছে।আর মেয়েটাও তো স্বাভাবিক ভাবে খাচ্ছিলো।তবে হঠাৎ কি এমন হলো,যে বিষম খেতে হলো?খাওয়ার ধরনও তো তাড়াহুড়ো নয়।আস্তেআস্তে।তবে বিষম খাওয়ার কারন কি?

‘রানিসাহেবা।জলদি এদিকে আসুন।

কৌড়ির বিষম কানে যেতেই ডায়নিংয়ে আসছিলো রানী।শুধু ভীমের ফ্যানাতে ভরা হাতটা ধুতে যেটুকু সময় লেগেছে।তার আগেই নিভানের ডাকে ছুটে এলো সে।রানী কাছে আসতেই, পানি ভর্তি গ্লাসটা তার দিকে এগিয়ে দিলো নিভান।ফের বললো।—পানি খেতে দিন তাকে।

আগের দিনের মতো হয়নি।অল্পতে বিষম ছেড়ে গেলো কৌড়ির।তবে বিষম লাগায় গলাবুক জ্বলে যাওয়ার সাথে সাথে চোখ দিয়ে অনর্গল পানিও বের হয়ে গেলো তার।মুখ উচু করে পানি খেতে গিয়ে সেই নজরে একবার নজর পড়লো নিভানের।সঙ্গে সঙ্গে মাথা নিচু করে নিলো কৌড়ি।পানি খেয়ে নিজেকে ধাতস্থ করলো।সঙ্গে মনেমনে নিজের প্রতি নিজেই বিরক্ত হলো।কারও গলার স্বর গম্ভীর হতেই পারে,তারজন্য বিষম খাওয়ার কোনো মানে হয়!গম্ভীর গলার স্বরতো তো তার বাবারও ছিলো,তবে এতোটাও ভয়ংকর নয়।কৌড়ির বিষম ছেড়ে দিতেই রানীসাহেবা ফের রান্নাঘরে যেতে উদ্যোগী হলেন।

‘নিভান বাবা,আমি চুলোয় দুধ বসিয়ে দিয়ে এসেছি।এক মিনিট দেরী করো,তোমার কফি দিচ্ছি।

হঠাৎই কফি খাওয়ার মুডটা জেনো নষ্ট হয়ে গেলো নিভানের।বললো–আপতত লাগবে না।আপনি কি জেন করছিলেন,সেটাই মনোযোগ দিন।

কৌড়ি মাথা নিচু করে চুপচাপ বসে আছো।সেদিকে একপলক শান্ত নজর ফেলে চলে গেল নিভান।সেদিকে আঁড়চোখে একবার তাকিয়ে এতোক্ষণের চেপে রাখা শ্বাস,বুকে হাত দিয়ে জোরে-শোরে ছেড়ে দিলো কৌড়ি।
খেতে আর ইচ্ছে করলোনা।হঠাৎ করে ডায়নিংয়ে উদয় হলো ইভান।সে এতো সময় সিঁড়ির গোড়ায় দাঁড়িয়ে ডায়নিংয়ের চিত্র দেখেছে।তাই বসতে বসতে বললো।

‘আজ বিষম-ও উঠে গেলো দাদাভাইকে দেখে!লক্ষ্মণ কিন্তু মোটেও ভালো বলছে না ফুলকৌড়ি।আমার কালকের প্রশ্নের উত্তর দিলে না তো।এইযে দাদাভাইকে দেখে তোমার পালাই পাালই,বিষম উঠে যাওয়া।ভয়ে নাকি সামথিং সামথিং।

এই লোকটা তার পিছনে গোয়েন্দাগিরি করছে?এ কি অদ্ভুত ঝামেলায় ফেঁসে গেলো সে।কালকের মতো ইভানকে ভ্রুু নাচিয়ে জিজ্ঞেস করতে দেখে মিনমিন স্বরে মুখ খুললো কৌড়ি।

‘উনার গলার স্বর শুনলেই আমার কলিজা কেঁপে যায়।কেমন অদ্ভুত মানুষ উনি।তাই….

কথা শেষ করলোনা কৌড়ি।তবে কৌড়ির না বলা কথার অংবিশেষ বুঝে নিতে পারল ইভান।আর কৌড়ি অদ্ভুত মানুষ উনি বলতে কি বোঝালো।সেটাতে বিশেষ গুরুত্ব না দিয়ে,নিজের দু-হাতের কনুই সঁপে দিলো টেবিলে।ফের দুগালে দুহাত রেখে বিজ্ঞ ব্যাক্তির মতো করে বললো।

‘দেখো,আবার ওই অদ্ভুত মানুষটার প্রেমে পড়ে যেওনা জেনো।উনার আশেপাশের মেয়েরা কিন্তু ওই অদ্ভুত মানুষটাতেই পিছলে যায়।এই দেখো আমার গায়ের রঙ কতো ফর্সা অথচ ওই শ্যামবর্ণ অদ্ভুত ছেলেটাতেই সবাই মুগ্ধ হয়।ভালোবেসে ফেলে।তুমি আবার ভয় পেতে গিয়ে ডুব দিও-না জেনো,সেই অদ্ভুত মানুষটার প্রেমে।সাবধান ফুলকৌড়ি!

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here