এই_সুন্দর_স্বর্ণালী_সন্ধ্যায় #পর্বসংখ্যা_২৮

0
342

#এই_সুন্দর_স্বর্ণালী_সন্ধ্যায়
#পর্বসংখ্যা_২৮

ব্যালকনিতে একা দাড়িয়ে চারু। মুঠোফোনটা কানে ধরে রাখা। লাইনের ওপাশে কথাপাগল নিখিল একাধারে কথা বলে যাচ্ছে। চারু মাঝে মাঝে ‘হু হা’ করছে শুধু। মনটা বড্ডো উদাস। আনমনা দৃষ্টি গগনপানে ন্যস্ত। সেই গাঢ় নীলরঙা সুন্দর নভোস্থলে সফেত মেঘপুঞ্জের দিকে নির্নিমেষ চেয়ে নিখিলের বকবক শুনে যাচ্ছে। লোকটা এতো কথা বলতে পারে!
ক্ষণিকক্ষণ পরে নিখিল নরম সুরে বললো,
— “মন খারাপ?”
— “উহু।”
— “তবে? এতো অন্যমনস্ক লাগছে কেন? কিছু হয়েছে?”
আবারো জানতে চাইলো সে। চারু ইতস্তত করলো। তার মন খারাপ নয়, তবে সত্য সত্যই সে বেশ অন্যমনস্ক আজ। সেটা বুঝতে নিখিলের অসুবিধে হয় নি। কিন্তু কারণটা বলতে চায় না চারু।
— “আমি অন্তর্যামী নই, চারুলতা। কিন্তু সমস্যার কথা বললে সমাধান করে দেয়ার চেষ্টা করতে পারি। বলুন না, কি হয়েছে?”
চারু সময় নেয়। কিয়ৎক্ষণ পর মৃদুস্বরে জানায়,
— “আগামীকাল অনুর ‘সাধ’ আয়োজন করেছে। সেই উপলক্ষ্যে বাড়িতে অনেক মেহমান— ওরা— ”
— “ওরা কি, চারু?”
কণ্ঠ রোধ হয়ে আসছে মেয়েটার। অজান্তেই ফুঁপিয়ে উঠেছে। আকস্মিক এমন কাণ্ডে নিখিল থমকালো, চমকালো। বহুদূর থেকে বেতার মাধ্যমে যোগাযোগ করায় ইচ্ছে থাকলেও প্রেয়সীর ব্যাকুল রোদনে কিছুই করতে অপারগ সে। না জানে সে দুঃখের হেতু; না আছে তা ভোলানোর শক্তি। কি করবে নিখিল? কি দিয়ে সান্ত্বনা দিবে?
— “ওরা কি তোমায় নিয়ে বাজে কথা বলেছে? কোনো কটূক্তি—”
কথা শেষ করবার শক্তি নেই। কান্নার বেগ বাড়লো চারুর। হু হু করে কেঁদে উঠলো। সে আসলেই জানে না তার দোষ কোথায়। কেন মানুষ তাকে নিয়ে বাজে কথা বলে, কেন তাকেই ‘মুখপুড়ি, বাঁজা মেয়ে মানুষ, আটকুঁড়ী, অপয়া, অলক্ষ্মী’ — ইত্যাদি বিশ্রী বিশ্রী উপাধি দেয়া হয়? আচ্ছা, কোনো মানুষ কি নিজেই নিজের অক্ষমতা তৈরি করে?
নিখিল ওকে থামালো না। কাঁদতে দিলো ইচ্ছেমত। একটুপর নিজেকে সামলে নিলো মেয়েটা। নরম গলায় জিজ্ঞেস করলো,
— “আচ্ছা, একটা কথা বলবেন? আমি তো ডিভোর্সী, উপরন্তু বাচ্চা জন্ম দেয়ার ক্ষমতাও নেই। আমাকে বিয়ে করলে আপনি কষ্ট ছাড়া কি পাবেন? লোকের কটু কথা, আজেবাজে মন্তব্য — জেনেশুনে কেন আগুনে ঝাঁপ দিচ্ছেন? কেন পথ তৈরি করে দিচ্ছেন লোকেদের কথা শুনানোর?”
নিখিল হাসে। শান্ত হয়ে বুঝায়,
— “আমি যদি বিয়ে না করে সারাজীবন একা কাটাই, লোকে কি বলবে বলুন তো? আইবুড়ো, চিরকুমার — বলে ক্ষেপাবে না? আবার চাকরী করা মেয়ে বিয়ে করি, বলবে এ আমি কি করলাম? বৌ চাকরী করবে না সংসার? চাকরী ছাড়া সুন্দর রূপবতী নারীকে ঘরে আনি, তখনো তার একটা খুঁত ধরবেই? আপনাকে বিয়ে করলেও ছাড় দেবে না। তাহলে পুরো ব্যাপারটা কি দাঁড়াচ্ছে?
আমি যাই করি না কেন, সমাজ আমাকে কথা শোনাবে!
নিন্দুকের মুখ তুমি কোনোভাবেই বন্ধ করতে পারবে না। তাহলে কি লাভ সে চেষ্টা করে? জীবনটাকে নিজের মতো গুছিয়ে নেয়াটাই কি ভালো না?
তোমাকে ভালোবাসি, তাই বিয়ে করবো। এতে লোকে কি বলবে তাতে আমার কি দরকার?”

অনেকটা সময় দু’ জনে চুপ করে থাকে। আসলে তখনো তাদের কথোপকথন চলতেই থাকে, কিন্তু নীরবে-নিঃশব্দে। একসময়ে ভাবনার সুতো ছিঁড়ে হঠাৎ প্রশ্ন ছুঁড়ে নিখিল। খুব আদরে-আহ্লাদে জানতে চায়,
— “আপনি কবে আমাকে ভালোবাসবেন, চারুলতা? কবে স্ত্রী হয়ে আমার ঘরের শোভা হয়ে আসবেন? আমি যে অপেক্ষায় আছি—”
আচানক কথার জন্য প্রস্তুত ছিল না চারু। চট করে মাথা নুইয়ে ফেলে সে। লাজে কাবু হয়ে অসাড় শরীর নিয়ে দাঁড়ায়। কোত্থেকে একদল লজ্জার লাল-নীল প্রজাপতি এসে ছুটতে শুরু করে মন বাগানে। কান দিয়ে ধোঁয়া ছুটছে, গাল দু’টো যেন লাল টুকটুকে আপেল। জবান নেই মুখে!
ওপাশ থেকে অধৈর্য হয় নিখিল। তাড়া দেয়,
— “বলুন না, কবে আসছেন? কবে আমার করে পাচ্ছি, আমার চারুকে!”
— “আপনি যেদিন চান!”
লজ্জার মাথা খেয়ে শেষমেষ বলেই দিলো চারু। সঙ্গে সঙ্গেই কল কেটে ফোন বন্ধ করে ফেললো। কারণ সে জানে, এরপর ওই পাগল লোকটা কি করবে! কতভাবে, কতো পদ্ধতিতে যে ওকে লজ্জায় ফেলবে! ভাবতেই দ্বিগুণ বিব্রত হয়।
________

বাড়িতে অনুষ্ঠান ছিল। অনুর সাধ।
এ-বাড়ির প্রথম কোনো মেয়ের বাচ্চা হচ্ছে। তার জন্য আয়োজনের ত্রুটি রাখেন নি আহাদ রাজা। ছোট করে প্যান্ডেল-স্টেজ সবই বানানো হয়েছে। আঠারো পদের খাবার, যার সবগুলোই অনুর প্রিয়; প্রস্তুত হয়েছে। নিকটাত্মীয়, বন্ধুবান্ধব সবাই আমন্ত্রিত। সারাদিন চললো বাচ্চাদের হৈ-চৈ, বড়দের সমাগম, আলাপ-আলোচনা। অনাগত সন্তানের জন্য উপহার নিতে নিতে ক্লান্তই হলো অনু।

ব্যস্ততম দিন কাটিয়ে অবশেষে ছাড়া পেল সন্ধ্যায়। এককাপ চা নিয়ে ছাদে বসলো। শান্তি লাগছে খুব। ক’দিন ধরে মনের ভেতর খচখচানি ছিল, আজ তা কেটে গেছে। কয়েক মাস আগেই মাহিয়ার বাচ্চা হওয়া উপলক্ষ্যে অনুষ্ঠান করেছিল ওর বাপের বাড়ির লোকজন। মাহতাব যেহেতু বেশ টাকা পয়সার মালিক, বড়লোক মানুষ — স্ত্রীর জন্য কম খরচা করে নি। সেই নিয়ে মাহিয়ার কি অহং!
দাম্ভিক চিত্তে সে অনুকে দেখিয়েছিল সব। অনুষ্ঠানে কে কি দিয়েছে, কতো কতো উপহার পেয়েছে ইত্যাদি ইত্যাদি গল্পের চোটে ক’দিনের রাতের ঘুম হারাম হয়ে গিয়েছিল ওর। সারাক্ষণ দেখো অহংকারী গল্প, দেমাগী চাল-চলন, কথাবার্তা। সব অসহ্য ঠেকছিল ওর। তাই তো হুট করে বাপের বাড়ি চলে এলো সে। দাদুর কাছে আহ্লাদ করে বলতেই তিনিও রাজি হয়ে গেলেন। বড়সড় আয়োজন করলেন নাতনির জন্য। আর করবেন নাই বা কেন!
সে কোন অংশে কম ওই মাহিয়ার চেয়ে? রূপে-গুনে-বংশ মর্যাদায় কোন দিক দিয়ে হার মানাতে পারবে সে ওকে?
নিজের মনেই কথাগুলো ভাবছিল অনু। সঙ্গে সঙ্গে অদ্ভুৎ আনন্দে তার মনটা ভরে আসছিল। তৃপ্তির হাসি ঠোঁটের কোণে!
হঠাৎ দু’টো উষ্ণ হাতের স্পর্শ তার উদরে পড়লো, পেছন থেকে জড়িয়ে ধরলো ওকে মাহাদ। অনু হেসে ঘুরে তাকালো,
— “তুমি? কখন এলে?”
— “এইতো একটু আগে। কেমন গেল তোমার দিন?”
হেসেই প্রত্যুত্তর করলো মাহাদ। তীব্র আনন্দের ঝলকানি দেখা গেল ওর সারা মুখ জুড়ে,
— “দারুণ! জানো, আজ কতো মানুষ এসেছিল? বেবির জন্য কত্তো গিফট্ দিয়েছে? তুমি কেন ছিলে না বলো তো? থাকলে কতো কি হতো —”
— “ছুটি পাই নি যে! মন খারাপ করো না। তুমি বরং আমায় তোমার গল্প শোনাও, কি কি হলো আজ সারাদিন?”
একহাতে ওকে জড়িয়ে ধরে, এলেমেলো চুলগুলো কানের পিঠে গুঁজে দিতে দিতে জিজ্ঞেস করলো মাহাদ। অনু উচ্ছ্বসিত হলো। তার প্রবল আনন্দের সময়টায় তার প্রিয় মানুষটি ছিল না। এই দুঃখে কিঞ্চিৎ ব্যথিত ছিলো হৃদয়। কিন্তু এখন তাকে পেয়ে এক মুহূর্তেই সব ভুলে গেল যেন! হর্ষে-উল্লাসে ফেটে পড়লো মেয়েটা,
— “আর বলো না! এতো মানুষ, এতকিছু। বাপরে! দাদু যে এতবড় আয়োজন করবেন আমি কল্পনাও করি নি। মাহিয়া ভাবির অনুষ্ঠানে কয়জন এসেছিল, এখানে জানো পুরো তল্লাট চলে এসেছিল…”
একসঙ্গে অনেক কথা বলে যেতে লাগলো। আজ সে খুশিতে আত্মহারা। বাঁধনহারা সুখে একের পর এক গল্প সে বলতে চাইলো মাহাদকে, তার প্রিয় স্বামী, প্রিয় মানুষকে। মাহাদ শুনলো, মন দিয়ে শুনলো। একসময় হঠাৎ তার মুখটা গম্ভীর হয়ে উঠলো। হাসি-খুশি চেহারাটা ধীরে-ধীরে বিলীন হয়ে যেতে লাগলো। প্রিয়তমার মুখের দিকে একধ্যানে চেয়েও সে ডুবে গেল অন্য ভাবনায়!

পৃথিবীতে অনেক ধরণের মানুষ আছে। এরমধ্যে একধরণের মানুষ আছে যারা নিজেদের শ্রেষ্ঠ মনে করে। অন্যদের গুরুত্ব দিতে চায় না। সবক্ষেত্রে নিজেকে সবচেয়ে ভালো, নিখুঁত মনে করে। তারচেয়ে কেউ ভালো হলেও তাদের মূল্য দিতে চায় না। অন্যকে তুচ্ছ – তাচ্ছিল্য করে। কিংবা অন্য কারো শ্রেষ্ঠত্ব দেখে নিজের ভেতরে ঈর্ষা অনুভব করে। হিংসায়- ক্রোধে জ্বলে পুড়ে মlরে। মাহাদ খেয়াল করে দেখেছে এই বৈশিষ্ট্যগুলোর কিছু অনুর মধ্যে বিদ্যমান। দুর্ভাগ্যজনক হলেও সত্যিই সে শুরুতে ব্যাপারটা খেয়াল করে নি। এমনকি বিয়ের আগে সে এর বিন্দুমাত্র আঁচ করতে পারে নি। অনু আসলে সুপ্রেরিওরিটি কমপ্লেক্সে ভুগছে!

এ নিয়ে মানসিক চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে চেয়েছে মাহাদ। কিন্তু তা করলেই অনুকে কাউন্সেলিংয়ের জন্য ডাকবে তারা; তখন কীভাবে ওকে নিয়ে যাবে বুঝতে পারে নি। অনু যা বদরাগী! কথা এগোতে পারে নি তাই
তাই নিজে থেকেই ওকে বুঝানোর চেষ্টা করে যাচ্ছে মাহাদ। খেয়াল করে দেখেছে, অনুর এই সমস্যাটা সবক্ষেত্রে নেই। বিশেষ কিছু মানুষের ক্ষেত্রেই শুধু দেখা যায়। যেমন এ-বাড়ির চারুলতা, ও-বাড়ির মাহিয়া। বয়স, অভিজ্ঞতা কিংবা অন্য যেকোনো ক্ষেত্র — অনু এদের চেয়ে বেশ ছোট। সঙ্গত কারণেই বাড়িতে এরা দু’জনেই ভীষণ রকমের প্রাধান্য পায়। চারুর সঙ্গে নিয়মিত উঠাবসা নেই বলেই ওর সঙ্গে রেষারেষির ঠিক কারণটা মাহাদ জানে না। তবে মাহিয়ার সঙ্গে ঝগড়ার ব্যাপারটা সে খুঁজে বের করেছে। ও-বাড়িতে মাহিয়ার প্রভাব বিস্তর! বড় বৌ হওয়ার সুবাদে সকলেই ওকে মান্য করে, ভালোবাসে। অনুকে যে বাসে না, তা নয়। তারপরও অনু কেন যে নিজেকে মাহিয়ার সঙ্গে তুলনা করে কে জানে!
মাহিয়ার সঙ্গে পাল্লা দিতে গিয়েই আজকাল সবকিছু করে অনু, মাহাদ বুঝতে পারে। এই যে এতোবড় করে একটা অনুষ্ঠান করলো, কারণ কি? মাহিয়ার সঙ্গে মানসিক দ্বন্দ্বে জেতা। শুধুমাত্র নিজের আত্মিক প্রশান্তির জন্যই এসব। এরকম আরো কতো কাণ্ড যে অনু করে!
চটকা ভাঙলো অনুর কথায়,
— “কি হলো? কিছু বলছ না যে?”
বাহু ধরে ঝাঁকালো। ভাবনা ছেড়ে সম্বিৎ ফিরতেই একটু হাসলো মাহাদ। স্ত্রীর পিঠে হাত বুলিয়ে দিতে দিতে সচকিত কণ্ঠে বললো,
— “একটা কথা শুনবে, অনু?”
— “কি?”
আহ্লাদী সুরে বলেই ওর গলায় ঝুলে পড়লো অনু। চোখ পিটপিট করে আবেদনময়ী ভঙ্গিতে তাকালো। মাহাদ উসখুস করলো কিছুক্ষণ।একসময় খুব করুণ চোখে চেয়ে বললো,
— “কারো সঙ্গে দ্বন্দ্বে যেও না কখনো। কাউকে পরাস্ত করতে গিয়ে একটু দেখো, যেন তোমার-আমার মাঝে দেয়াল তুলে দিও না। আমি তোমাকে খুব ভালোবাসি, অনু। অনেক সাধনা করে তোমাকে পেয়েছি। কোনো দেয়াল এসে গেলে, তা ভাঙবার শক্তি যে আমার নেই!”
শেষের কথাগুলো একেবারেই অস্পষ্ট শোনালো। অনু সেসবের কিছুই শুনলো না, বুঝলো না। কেবল ফ্যালফ্যাল নয়নে চেয়ে রইলো ওর পানে!

চলবে___

#মৌরিন_আহমেদ

(পরবর্তী পর্ব পেতে পেইজে লাইক-ফলো দিয়ে সঙ্গে থাকুন। গল্প আপলোড দেয়া মাত্র নিউজফিডে পৌঁছে যাবে ❤️)

আমার ইবইগুলো পাওয়া যাচ্ছে বইটই অ্যাপে। চারটা ভিন্ন স্বাদের গল্প। ‘বাতাসে বহিছে প্রেম’, ‘বুনোফুলের সুবাসে’, ‘শোনো গো দখিনা হাওয়া’, ‘কোন গোপনে মন পুড়েছে’ — পড়েছেন? না পড়ে থাকলে চটপট কিনে পড়ে ফেলুন। লিঙ্ক কমেন্টে 🩷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here