এক_পশলা_ঝুম_বর্ষায়❤️ #লেখিকা:#তানজিল_মীম❤️ — পর্বঃ৪০

0
295

#এক_পশলা_ঝুম_বর্ষায়❤️
#লেখিকা:#তানজিল_মীম❤️
— পর্বঃ৪০

নিকষকালো আঁধারে ভরপুর চারপাশ। গাছের পাতা নড়ছে মৃদু। ফারিশ দাঁড়িয়ে চুপচাপ। দৃষ্টি তার আদ্রিতার নুইয়ে রাখা মুখশ্রীর দিকে। সে কি এগিয়ে যাবে? নাকি আদ্রিতা এগিয়ে আসবে। ফারিশ গেল না। ঠায় দাঁড়িয়ে রইলো। আদ্রিতা মাথা তুলে চাইলো। ফারিশের আঁখিদ্বয় তখনও আদ্রিতাতেই নিবদ্ধ। আদ্রিতাই এগিয়ে আসতে লাগলো। ফারিশ চেয়ে চেয়ে দেখলো শুধু।’

আদিব দাঁড়ানো একটু দূরে। তার মনে হচ্ছে এই মুহূর্তে এখানে দাঁড়ানোটা ঠিক হবে না। কিন্তু কোনদিক যাবে বুঝতে পারছে না। সবদিকেই জোনাকরাতের অন্ধকার। আদিবের ভয় লাগছে। আদিব ট্রাকের সামনের ঢাকার পাশ দিয়ে নিচে বসলো। পকেট থেকে মোবাইল আর ইয়ারফুন বের করলো। আদিব সবসময় তার পকেটে ইয়ারফুন রাখে। যদি কখনো সখনো লেগে বসে। আদিব ইয়ারফুন কানে গুঁজলো। আয়াতুল কুরসি অন করে চোখ বন্ধ শুনতে লাগলো তা। আর কোনো প্যারা নাই। এমন ভুতুড়ে পরিবেশ এবার আদিব তুড়ি মেরে পার করে দিতে পারবে।’

আদ্রিতা এগিয়ে এসে ফারিশের মুখোমুখি দাঁড়ালো। মাথা নোয়ানো। তার প্রথম প্রশ্ন,“আপনার কোথাও লাগে নি তো?”

ফারিশ মৃদু হাসে। মলিন মুখে আওড়ায়,“লেগেছে তো?”
আদ্রিতা চোখ তুলে চাইলো তখন। চিন্তিত কণ্ঠে বললো,“কোথায় লেগেছে?”

ফারিশ তার বুকের বা’পাশটা দেখিয়ে বললো,“এইখানে।”

আদ্রিতা ফারিশের কথার অর্থ বুঝতে পেরে বললো,“আমায় কি একটিবার ক্ষমা করা যায় না ফারিশ?”

ফারিশের তড়িৎ উত্তর,“না।”
আদ্রিতা ছলছল নয়নে তাকায় ফারিশের দিকে। লোকটা এত বেশি পাষাণ কেন। আদ্রিতা আচমকাই জড়িয়ে ধরে ফারিশকে। ফারিশ ঘাবড়ায় না। আদ্রিতাকেও ধরে না। শক্ত হয়ে দাঁড়িয়ে থাকে। আদ্রিতা তখন ফারিশের গলা জড়িয়ে ধরে কেঁদে কেঁদে বলে ওঠে,“আমায় ক্ষমা করে দিন না ফারিশ। বিশ্বাস করুন আমি আপনায় সত্যি ভালোবাসি। আমি মানছি আমি ভুল করেছি। মানুষ মাত্রই তো ভুল হয় বলুন। ওই পুলিশ অফিসার আমায় ইমোশনালি ব্ল্যাকমেল করে কাজটা করতে বলেছিল। আমি হাজারবার বারণ করা শর্তেও শুনতে চায় নি। আমি আপনাকে প্রথম থেকেই পছন্দ করতাম। সেই যে এক পশলা ঝুম বর্ষায় আহত অবস্থায় আমার হসপিটাল এসেছিলেন তখন থেকেই। আপনার কথার বলার স্টাইল, এটিটিউড সব আমার ভালো লেগেছিল প্রথম দিনই। কিন্তু ওইদিন আমি আতঙ্কিত হয়ে যাই। আপনার ছুরি ধরার বিষয়টা আমায় এলেমেলো করায়। এরপর আমাদের নানা ভাবে দেখা হয়। আপনি আমায় তুলে নিয়ে যান। কক্সবাজারের আপনার সাথে কাটানো প্রতিটা মুহূর্ত আমি মন থেকে অনুভব করি বিশ্বাস করুন। আমি জানতাম আমি আপনার সাথে অভিনয় করছি কিন্তু বিশ্বাস করুন আমি আপনার সাথে বিন্দুমাত্র অভিনয় করি নি। যা করেছি মন থেকে। আমাকে ক্ষমা করে দিন না ফারিশ। আমি আপনায় বিয়ে করতে চাই। একসাথে সারাজীবন বাঁচতে চাই। আমি আর কোনোদিন আপনায় ঠকাবো না। আপনায় ঠকিয়ে আমি ভালো ছিলাম না ফারিশ। আমি ঠুকরে ঠুকরে মরেছি এই কয়দিন। আমি তো ভেবেছিলাম আপনার সাথে বোধহয় আমার আর দেখা হবে না। কিন্তু হলো। আমায় একটি বার ক্ষমা করুন। আমি আর কোনোদিন আপনায় ঠকাবো না। প্লিজ ফারিশ এবারের মতো ক্ষমা করুন।”

আদ্রিতার আর্তনাদ ভরা কণ্ঠ। চোখে মেশানো জলস্রোত। ফারিশ কিছু বলে না। পাথরের ন্যায় দাঁড়িয়ে থাকে চুপচাপ। আদ্রিতার কান্না থামে না। সে ফারিশের গলা ছেড়ে শার্ট চেপে ধরে কাঁদে। কাঁদতে কাঁদতে তার হেঁচকি উঠে যায়। এবার বুঝি পাষাণ ফারিশের মন গললো। দু’হাতে জড়িয়ে ধরলো আদ্রিতাকে। আদ্রিতা তা অনুভব করে বলোল,“আমায় ক্ষমা করে দিয়েছেন ফারিশ?আর ঘৃণা নেই তো মনে।”

ফারিশ এক সেকেন্ড, দু’সেকেণ্ড, তিন সেকেন্ড চুপ থেকে শীতল স্বরে শুধায়,
“আপনি কি জানেন ডাক্তার ম্যাডাম? যাকে ভালোবাসা যায়। তাকে ঘৃণা করা যায় না। আমি ঘৃণা করার চেষ্টা করেছি। কিন্তু পরিশেষে দারুণ ব্যর্থ হয়েছি।”

আদ্রিতা খুশি হলো। তার নয়ন জোড়া খুশিতে খিলখিলিয়ে উঠলো। সে আর একটু শক্ত বাঁধনে জড়িয়ে ধরলো ফারিশকে। ফারিশ অনুভব করলো। আজ আদ্রিতা বুঝি পুরোপুরি তার সাথে মিশে যেতে চাইছে। ফারিশ হেঁসে বলে,“আবারও প্রেমআলাপের গল্প কি শুরু হবে?”

আদ্রিতা বলে,“কেন নয়!’
হঠাৎ ফারিশের মনে হলো তার সব বলে দেয়া উচিত। ফারিশ বলে,“আমায় আরো শক্ত করে জড়িয়ে ধরুন না ডাক্তার ম্যাডাম। আমি আপনায় কিছু বলবো। কথাগুলো শোনার পর যদি আপনি আমায় ছাড়েন তবে আপনার মুক্তি চিরতরে মুক্তি। আর যদি না ছাড়েন তবে…

পরেরটা আর বললো না ফারিশ। থেমে গেল। আদ্রিতা বললো,
“তবে কি?”
“না ছাড়ার তবেটা আজ থাকুক পরে বলবো।”
“যা বলবেন তা খুব কঠিন।”
“কঠিন কি না জানি না। তবে জটিল দারুণ।”
“আপনি বলুন আমি শুনছি।”

আদ্রিতা ফারিশকে শক্ত করে ধরে। একটা মানুষকে জড়িয়ে ধরার অনুভূতিটা আজ যেন গভীরভাবে আঁকড়ে ধরেছে আদ্রিতাকে। ফারিশ নিশ্বাস ফেলে বলে ওঠে,“আমি সত্যিই মাফিয়া আদ্রিতা। দেশ বিরোধী মাফিয়া।”

আদ্রিতা কথাটার গুরুত্ব দেয় না। বলে,
“মজা করছেন?”
ফারিশের তড়িৎ উত্তর,“না সত্যি বলছি। সেদিনও আমি এই কথাই বলতে নিয়েছিলাম। আমি সত্যিই মাফিয়া। সেদিন রাতের এক পশলা ঝুম বর্ষায় হসপিটালে ঢুকে পড়া মাফিয়াটি আমিই ছিলাম। কিশোর আমার সম্পর্কে আপনায় যা বলেছে তা সব সত্য। আমি একজন মাদকব্যবসায়ী। এছাড়াও আমার অনেকগুলো বেআইনি কারবার আছে। আপনায় আমি জিজ্ঞেস করেছিলাম না সেদিন আপনি পপি গাছের নাম শুনেছেন কিনা। যার ইংরেজি নাম হলো Papaver somniferum যা দিয়ে আফিম তৈরি হয় এছাড়াও এ থেকে মরফিন পাওয়া যায়। আমার দেশের কিছু জায়গায় পপি গাছ আছে। সেই গাছের দু প্রজাতি দিয়ে আমি আফিম আর মরফিন পাই। যার একটা দিয়ে নেশাদ্রব্য তৈরি হয় আর একটা দিয়ে ঔষধ। দেশের মানুষ আমাকে একজন ঔষধ কোম্পানির মালিক জানলেও। আমি ঔষধের পাশাপাশি মরণব্যাধিও তৈরি করি। যাকে বলে একহাতে মানুষ বাঁচাই আরেক হাতে মারি। আমি ভালো মানুষ নই। এবার আপনি চাইলে এই কথা কিশোরকে বলে দিতে পারেন। আমি কিছু মনে করবো না।”

কথাগুলো বলে থেমে গেল ফারিশ। কতকাল আর এ কথা লুকিয়ে রাখবে। মিথ্যে দিয়ে জীবন শুরু করলে কখনোই জীবন সুন্দর হয় না। তার চেয়ে বিষাদ ভালো। ফারিশ কিছুসময় পর বুঝতে পারলো এতকিছু শোনার পরও আদ্রিতা তাকে ছেড়ে দেয় নি। জড়িয়ে ধরে দাঁড়িয়ে আছে। ফারিশ বললো,“আদ্রিতা।”

আদ্রিতা সঙ্গে সঙ্গেই বললো,“হুস। চুপ থাকুন। আর কিছু শুনতে ইচ্ছে করছে না। যা এতবছর লুকিয়ে রেখেছেন আজ থেকেও লুকিয়ে রাখুন। আমিও না হয় ভালোবাসার জন্য একটু স্বার্থপর হলাম। আমি কোনো মাফিয়া সাহেবকে চিনি না। আমি চিনি আমার মিস্টার বখাটেকে। যে কিনা একজন ঔষধ কোম্পানির মালিক।”

সময় চলতে থাকে। দুজনেই চুপচাপ দাঁড়িয়ে থাকে। ফারিশ আদ্রিতার কথার পিঠে আর কিছু বলতেই পারলো না। বেশ কিছু সময় পর আদ্রিতা ফারিশকে ছাড়ে। ফারিশ তাকায় আদ্রিতার দিকে। বলে,
“একটুও ভাবলেন না?”
“আপনার বউ হবো এত ভেবে আমার কি কাজ! চলুন আমায় বাড়ি পৌঁছে দিবেন।”

ফারিশ কথা না বলে আদ্রিতার দিকে তাকিয়ে থেকেই এগিয়ে চলে। হঠাৎই ফারিশের মনে পড়ে তার সাথে আদিবও ছিল। ফারিশ আদ্রিতার থেকে নিজের হাতটা ছাড়ালো। বললো,“এক সেকেন্ড।”

আদ্রিতা শুনলো। ফারিশ আশেপাশে তাকিয়ে ডাক দিলো,“আদিব।”

আদিবের সাড়াশব্দ নেই। ফারিশ আতঙ্কিত হলো আবার। সে উচ্চ শব্দে ডাকলো,“আদিব কোথায় তুমি?আদিব। আমি তোমায় ডাকছি আদিব।”

আদিবের এবারও সাড়াশব্দ পাওয়া গেল না। কারণ সে যে কানে ইয়ারফুন গুঁজে আয়াতুল কুরসি শুনতে শুনতেই ঘুমিয়ে পড়েছে রাস্তায়।’

ফারিশ আরো দু’তিনবার ডাকতে ডাকতে ট্রাকের চাকার কাছে এসে ঠেকলো। আদিব বাচ্চাদের মতো ট্রাকের সাথে পিঠ ঠেকিয়ে ঘুমিয়ে আছে। ফারিশ হাঁপ ছেড়ে বাঁচলো। এই ছেলেটা আর বড় হলো না। আদ্রিতা এগিয়ে আসলো তখন। হতভম্ব গলায় বললো,“আদিব ভাইয়াকে পেয়েছেন ফারিশ?”

ফারিশ হেঁসে বলে,“হুম।”
ফারিশ তার মোবাইলের ফ্যাশ লাইট অন করে মুখে ধরলো আদিবের। বললো,“আদিব ওঠো বাড়ি যাবে না, আদিব।”

দু’বার ডাকতেই আদিব উঠে গেল। কান থেকে ইয়ারফুন খসে পড়লো নিচে। আদিব বললো,“আপনাদের হয়ে গেছে ভাই।”

ফারিশ বলে,“হয়েছে পাগল। চলো এখন বাড়ি যাই।”
আদিব উঠে দাঁড়ায়। বলে,“চলুন ভাই এই ট্রাকে করেই যাই। আপনি আর ডাক্তার ভাবি ট্রাকের পিছনে বসুন। আমি ট্রাক চালিয়ে নিয়ে যাই।”

ফারিশ সঙ্গে সঙ্গে নাকচ করলো। বাম হাতে আদিবের কাঁধ চেপে সামনে হাঁটতে হাঁটতে বললো,“কিসব বলছো আদিব? তোমার মাথা ঠিক আছে।”

আদিব অবাক হয়ে বলে,“খারাপ কি বললাম ভাই?”
ফারিশের ডানপাশেই হাঁটছিল আদ্রিতা। তার বাম হাতটা মুঠোতে ছিল ফারিশের। ফারিশ বলে,“তুমি বুঝো না কেন আদিব, বিয়ের আগে নো বদ্ধঘর।”

ফারিশের কথা শুনে হেঁসে ফেলে আদ্রিতা। আদিব বলে,“আপনিও না ভাই।”

ফারিশ হাসে। রাতটা তখন প্রায় শেষ প্রহরের দিকে। ছিমছাম রাস্তায় হাঁটছে আদিব,ফারিশ আর আদ্রিতা। আদ্রিতা ফারিশের কথা শুনে মুখে কিছু বলতে না পারলেও মনে মনে ঠিকই আওড়ায়,“লোকটা আসলেই একটা বজ্জাত। চরম লেভেলের বজ্জাত।”

#চলবে….

[ভুল-ত্রুটি ক্ষমার সাপেক্ষ]

#TanjiL_Mim♥️.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here