অপ্রিয়_রঙ্গনা #লেখনীতে -ইসরাত জাহান ফারিয়া #পর্ব-১৬

0
137

#অপ্রিয়_রঙ্গনা
#লেখনীতে -ইসরাত জাহান ফারিয়া
#পর্ব-১৬

ক্যালেন্ডারের হিসেবে পাঁচদিন কেটে গেছে। বিরুপ পরিস্থিতি গুমোট আকার ধারণ করেছে। তবে নিশ্চুপে নিশ্চুপে তা ডালপালা মেলে বড় ঝামেলা বাঁধার আশঙ্কা পায়তারা করছে। সবাই সবার সিদ্ধান্তে অটল, কেউ পিছু হটবার নয়। ইয়াসিফ সম্পূর্ণরুপে বোনের পাশে দাঁড়িয়েছে।
তবে পাখি বেগম ও শামসুল হকের কারণে সাজেদা বেগম বাদে বাকি সবাই মুখে কুলুপ এঁটে রয়েছে। এরমধ্যে তাখলিফের কোনো হেলদোল দেখা গেলো না। সে রুটিনমাফিক খাচ্ছেদাচ্ছে, অফিস যাচ্ছে, গুরুত্বপূর্ণ মিটিংয়ে অংশ নিচ্ছে, কাজ শেষে বাড়ি ফিরে বাবার জন্য রান্না করছে। সব ঠিকঠাক। তবে বাইরে স্বাভাবিক থাকার চেষ্টাটা বিফলে না গেলেও তাখলিফ ভেতরে ভেতরে স্বস্তি পাচ্ছে না। এতদিনের লুকিয়ে রাখা সত্যটা সামনে আসায় ভেতরটা যেরকম শান্তি পেয়েছে, তার সাথে তীব্র বুক জ্বালাপোড়া অনুভূতিও যুক্ত হয়েছে। ঝুমুরের সাথে সেদিনের পর আর কোনো কথা হয়নি, না হয়েছে যোগাযোগ। আগে যে মেয়েটা একটু কিছুতেই ওকে
ম্যাসেজ করে বিরক্ত করতো, এই ক’টা দিন ধরে তাও করছে না। কেমন এক বিরহ যন্ত্রণায় তেঁতো হয়ে আছে ওর মন-মস্তিষ্ক।

রাতে ভালো ঘুম হলো না তাখলিফের। বুকের ভেতরে থাকা ছোট্ট হৃদযন্ত্রটাকে কেউ যেন দু’হাতে দলাইমলাই করে পিষ্ট করছে। অতিষ্ঠ! অতিষ্ঠ! সবকিছু যেমনটা ভেবেছিলো তেমনটা হচ্ছে না বলেই ওর মন কুন্ঠিত বোধ করছে। ভেবেছিলো ঘটনাটা জানাজানি হলে হয়তো এবার এসপার-ওসপার হয়েই যাবে। তাতে ফলাফল যেটাই হোক না কেন কষ্ট হলেও সে মেনে নেবে। কিন্তু এখনো এ বিষয়ে কোনো কথাই উঠলো না। চাচা-চাচীর ব্যবহারে সে ভীষণ আশ্চর্য! তার চেয়ে বেশি আশ্চর্য অবশ্য সানওয়ার হকের আচরণে। তিনিও এ বিষয়ে তেমন কিছু বলছেন না। তাখলিফ এ ব্যাপারে বাবার সাথে কথা বলতে চাইলে তিনি জানিয়ে দিয়েছেন ঝুমুর যদি চলে আসে তাহলে তিনি একচুলও আপত্তি করবেন না। কিন্তু যদি না আসে তাহলেও তিনি নিশ্চুপ ভূমিকাই পালন করবেন। বাবার এমন রুপ দেখে তাখলিফ যারপরনাই অবাক হয়েছে! তবে সেও ধৈর্য্য ধরে অপেক্ষা করছে কি হয় না হয় দেখার…

.

বাড়ির পরিস্থিতি কোলাহলশূন্য। কোথাও কোনো
শব্দ নেই। যেন হুট করেই সব কোলাহল, সময়
থেমে গেছে। তার মাঝে শুধুমাত্র ঝুমুরের ঘর থেকেই ফোঁপানোর করুণ শব্দ ভেসে আসছে। পাখি বেগম মেয়েকে বোঝাচ্ছেন, যেভাবে পারেন সেভাবেই। তাতেও মেয়ে ‘না’ কথাতেই অটল থাকায় তিনি বেশ বিরক্ত ও শঙ্কিত। তার ছোট মেয়ের জীবন কিছুতেই হেলায় যেতে দেবেন না তিনি। এত সস্তা নাকি তার মেয়ের জীবন? ঝুমুর তখন ভয়ে ভয়েই সাহস করে বলে দিলো, “আমি আমার সংসার ভাঙবো না মা।”

পাখি বেগম মেয়ের কথা তেলেবেগুনে জ্বেলে ওঠলেন,
“সংসারের কি বুঝিস তুই? এখনও চক্ষু খুইলা
পৃথিবী দেখবার সুযোগ হয় নাই। আমাগো থেইকা বেশি বুঝস? আরে হেই পোলা ম’দখোর, গাঁ’জাখোর ছিলো৷ এহন যে না তার কি গ্যারান্টি?”

ঝুমুর চোখ বন্ধ করে কথাগুলো হজম করে নিলো,
“তুমি যে অপবাদগুলো দিচ্ছো সেগুলো ওনার জীবনের ভুল সময় ছিলো, এখন ওনি এমন না। আর ওনি যদি খারাপও হন, তাতেও আমি ওনার কাছেই থাকবো। জোর করে তোমরা আমাকে ওনার থেকে দূরে কর‍তে পারবে না।”

“তুই পাগল হইয়া গেছিস ঝুমু। ওই পোলা তোর মাথা খাইছে। কপালে দুর্গতি আনতে বইয়া আছোস!”

“আমি ঠিক আছি, তোমরাই বরং…. ”

পাখি বেগম শান্ত স্বরে বলার চেষ্টা করলেন,
“শোন, তোর জন্য ভালো পোলার অভাব হইবো না৷ আচ্ছা, ঝিনুকের দেবরের সাথে ক্যান্সেল। তোর জন্য এরচেয়েও ভালো পোলা আইনা দিমু। তুই শুধু একবার রাজি হইয়া যা, আমারে ওই ম’দখোরের কাছে ছোট করিস না।”

ঝুমুর অতিষ্ঠ হয়ে বলল,
“এক কথা বারবার বলে ওনাকে ছোট করবে না বলে দিলাম। ওনি এসব খান না।”

খ্যাঁকিয়ে ওঠলেন পাখি বেগম,
“আগে তো খাইতো! এহন যে খায় না তার কি প্রমাণ আছে তোর কাছে? এইসব নে’শাপানি যারা করে তারা কোনোদিন ভালো হয় না। তোরে রাইখা অন্য মাইয়া নিয়া ফুর্তি করলেও অবাক হমু না…”

উল্টাপাল্টা কথা শুনে ঝুমুর রাগে চেঁচালো এবার,
“আহ, তুমি চুপ করো। আরকিছু শুনতে চাই না।”

পাখি বেগম থামলেন না,
“শুনতে হইবো। ওই পোলারে এহনও চিনস নাই। মা-টারে তো এইগুলার জন্যই খাইছে।”

ঝুমুর হতবিহ্বল, হতভম্ব হয়ে বসে রইলো। এই
ঘটনা সে দাদীর কাছ থেকে কালই শুনেছে৷ তবুও মা যেভাবে এককথা কানের কাছে বারবার বলছে তাতে ওর মেজাজ খারাপ হচ্ছে। ও কেঁপে যাওয়া গলায় সাহস করে বলেই ফেললো, “ওনি যদি খু’নিও হন, আমি তবুও ছাড়বো না। এবার তুমি যা করার করো।”

মুখের ওপর স্পষ্ট করে বলে দিলো ঝুমুর। পাখি
বেগম অবাকের চরম শিখরে পৌঁছালেন। অধৈর্য্য হলেন, পিত্তি জ্বলে গেলো তার। এই ভালো মেয়েটার মাথা যে ভালোভাবেই ওয়াশ করেছে তা তিনি বেশ বুঝলেন। আদরে-আহ্লাদে এতদিন বুঝিয়েও যখন কোনো লাভ হলো না, তিনি দারুণ ক্ষেপে গেলেন এবার। কোথা থেকে বিছানার ঝাড়ু নিয়ে এসে মারতে থাকলেন নিজের ঝাঁঝ মিটিয়ে। মায়ের এই আকস্মিক আচরণে ঝুমুর এতটাই অবাক হয়েছে যে ও চুপচাপ শুধু মারই খেয়ে গেলো, একটা টু শব্দ পর্যন্তও করলো না। এরই মধ্যে তুসি বাঁধা দিতে এলে পাখি বেগম তাকেও এক থাপ্পড় মেরেছেন। যতক্ষণ না নিশি-তিথি, প্রমিলা এসে টেনেটুনে তাকে থামালেন ততক্ষণ পর্যন্ত তিনি মেরেই গেলেন। সন্ধ্যায় অফিস থেকে বাড়ি ফিরে এই ঘটনা শুনে ইয়াসিফ বাক্যহীন হলো। তার মায়ের আচরণ অচেনা ঠেকছে। সে বোনের জন্য ভীষণ চিন্তিত হয়ে পড়লো। এ ব্যাপারটা নিয়ে যে আরো জলঘোলা হবে তা সে ভালোই বুঝতে পারছে। মা-বাবাকে দু’জনেই যেন পণ করেছে মেয়ে বাঁচুক, মরুক তবুও তাখলিফের কাছে দেবে না। এ কেমন রুপ দেখাচ্ছে তারা? আজ মা কিভাবে পারলো ঝুমুরের ওপর এমন ভয়াবহ অমানবিক আচরণটুকু করতে? সে ভেবে পায় না।

.
চারদিকে নিশুতি রাতের আগমন। চুপচাপ পৃথিবী। কোথাও কোলাহল নেই। ঝুমুরের ছোট মুখখানি লাল হয়ে আছে। চোখের নিচে কালচে দাগ পড়েছে। গত দুই রাত সে চোখের পাতা এক করতে পারেনি। কান্নার চোটে চোখমুখ ফুলে আছে। গত দু’দিন সে চুলও আচড়ায়নি। তুসি একটু আগে জোর করে ওর মুখে ভাত তুলে দিয়েছে, সেটাও বমি করে বের করে দিয়েছে। ঝুমুর ওয়াশরুম থেকে বেরিয়ে নিজের
ঘরের দরজা এঁটে দুর্বল পায়ে হেঁটে এসে ড্রয়ার থেকে তাখলিফের দেওয়া সেদিনের চিরকুটটা বের করে। একবার, দু’বার, বহুবার পড়ে, পড়তে পড়তে চুমু খায়। দু-চোখ বেয়ে জল গড়িয়ে পড়ে। তবুও সেই নীরব আর্তচিৎকারের শব্দ ওর বুকের ভেতরেই ঘুরপাক খেতে থাকে। কান্নার শব্দ ওর ঘরের বাইরে অবধি যায় না। এ কেমন নিয়তি ওর? ওর এত ভালো মা-বাবা কেন এরকম করছে? ওরা একটুও কেন বুঝতে চাইছে না ঝুমুরকে? বিছানায় পিঠ লাগাতে গিয়ে মনে হলো জানটা বুঝি ভেতর থেকে কেউ টেনে বের করে নিচ্ছে। কোনো মা কি এত নিষ্ঠুর হয়? ঝুমুর বসে থাকে পিঠের যন্ত্রণা নিয়েই। ও আধশোয়া হয়ে বসতে গেলো, কিন্তু পারলো না। পিঠটা কেমন টান মেরে আছে। জ্বলছে প্রচন্ড। একটু পরপর তীব্র যন্ত্রণায় কেঁপে ওঠছে ও।

ঝুমুর নিজের ফোনটা খুঁজে পায় ড্রয়ারে। এই ক’দিন ওর অবস্থা এমনই ছিলো যে শোকে সে কাতর। বাবার হাতের চড়, মায়ের অবর্ণনীয় মারধর আর নিষ্ঠুরতা ওকে একপ্রকার মূক করে দিয়েছে। এদিকে গোপনে বিয়ের খবর শুনে বড়বোন ঝিনুকও ফোন করে ওকে বেশ কথা শোনায়। সবকিছু ঝুমুরকে এতটাই অবাক করেছে। তাছাড়া তাখলিফের অতীতের ভুলগুলো নিয়ে এতটাই দ্বিধাদ্বন্দে ভুগছিলো যে একবারও ওকে ম্যাসেজ দেওয়ার কথা মনে আসেনি। ফোনে বেশি চার্জ নেই। ঝুমুর তড়িঘড়ি করে ফোনটা চার্জে বসিয়েই ম্যাসেজ লিখার চেষ্টা করে। কিন্তু কি লিখবে ভেবে পায় না। ছোট মস্তিষ্কটা খাটিয়ে অনেক কষ্টে সে লিখলো, ‘আমাকে আপনার কাছে নিয়ে যাবেন? আমি আর এখানে থাকতে পারছি না।’

গভীর রাত। ঘুমহীন একজোড়া চোখ দূরের রাস্তায়। কালো আকাশ, সাদা চাঁদ, নিস্তব্ধ রাতের শহর আর নির্মল বাতাসে কাঁপন ধরিয়ে দিয়েই নোটিফিকেশনের আকাঙ্ক্ষিত সেই ‘টুংটাং’ শব্দটি বেজে ওঠলো। তাখলিফ একটা সেকেন্ডও বিলম্ব না করে তৎক্ষনাৎ ফোনটা হাতে নিলো। ম্যাসেজটা একবার, দু’বার পড়লো, ভ্রু কুঁচকে এলো। এরপর মিনিট দশেক সময় নিলো। দ্বিধাদ্বন্দ্ব, অস্বস্তি ভুলে সে এই প্রথম ঝুমুরের ম্যাসেজের রিপ্লাই করলো, ‘কি হয়েছে? খুলে বল।’

অনাকাঙ্খিত রিপ্লাইটা পেয়ে ঝুমুর কিয়ৎক্ষণ হতভম্ব হয়ে বসে রইলো। সংবিৎ ফিরতেই দু’ঠোঁটের কোণে হাসি ফুটলো। চোখের পানি মুছে কিছুক্ষণ একা একাই হাসলো। এরপর লিখলো, ‘সবাই যখন জেনেই গেছে আমি আপনার বউ, তাহলে এবার নিয়ে যান।’

তাখলিফ ম্যাসেজ পড়ে চুপ করে বসে রইলো। ঘন্টাখানিক পর লিখলো, ‘নিয়ে যাবো। সবাই রাজি হোক।’

ঝুমুর আঁৎকে ওঠলো, ‘সবাই রাজি না হলে কি আপনি আমাকে নেবেন না?’

‘তোর মা-বাবা না চাইলে নিতে পারবো না।’

রাগে, দুঃখে, কষ্টে হাউমাউ করে কেঁদে ওঠলো ঝুমুর। এবার আর ম্যাসেজ লিখলো না সে। সরাসরি ফোন করলো। রিং হওয়ার অনেকক্ষণ পর এই প্রথম রিসিভ হল ফোনটা। ঝুমুর কান্না চেপে ঢোক গিলে অনেক কষ্টে বলল, ”আমার মতো একটা ঝামেলা পৃথিবীতে না থাকলে কারো কিছু আসে যাবে না। কেউ আর আপনাকে বিরক্ত করবে না, চাপ দেবে না, মাথা খাবে না। আমি মরে গেলে আপনি তো খুশি হবেন…”

তাখলিফ বসা ছিলো, এবার ওঠে দাঁড়িয়ে পড়লো। চোয়াল শক্ত হয়ে এলো ওর। সেইসাথে ঝুমুরের গলার স্বর শুনেও ভীষণ আশ্চর্যান্বিত হয়েছে। সে বলল,
”মাঝরাতে কি হয়েছে তোর? আবারও উল্টাপাল্টা বকছিস।”

”আমি ম’রে যেতে চাই।”

তাখলিফ বুক চিড়ে সবটুকু দীর্ঘশ্বাস বের করে বলে ওঠলো, “কেন ঝুমুর? আমি কি এমন করেছি যে বারবার একটা কথাই বলিস? আমার কোন পাপের শাস্তি এগুলো?”

ঝুমুর মৃদু হাসলো, “পাপ তো আমি করেছি। আপনার মতো মানুষকে মনেপ্রাণে ভালোবেসে, তার বউ হতে চেয়ে আমিই নিজের কপাল পুড়িয়েছি। এখন তার শাস্তি পাচ্ছি। আরও কত শাস্তি বাকি আছে কে জানে! আমি দুর্বল মনের মেয়ে, আপনার মতো এত শক্ত মন নিয়ে চলতে পারি না, প্যাঁচগোচ বুঝি না। মাঝেমাঝে মনে হয় আপনিই ঠিক, আমি খুব বোকা। বোকা না হলে কি আপনার সাথে ঘর বাঁধার স্বপ্ন দেখি? তবে বোকা হলেও আমি কিন্তু ভালোবাসা বুঝি। আপনিই আমার জীবনের প্রথম পুরুষ, প্রথম ভালোবাসা। আপনার সাথে যদি আমার দূরত্ব তৈরি করতে হয়, সেটা একমাত্র মৃত্যুর মাধ্যমেই সম্ভব। আপনি তো আমাকে চান না, তাই আমি ম’রে যেতে চাই…”

তাখলিফ ওসব কথা শুনে হট করে এবার বিচলিত হয়ে পড়লো। করুণ শোনালো ওর গলা,
“এসব কি বলছিস তুই? দেখ, এসব কিন্তু ঠিক না বাবু। তুই ছোট, এখনো সবকিছু বুঝিস না৷ তোকে নিয়ে আসা আমার জন্য দু’সেকেন্ডেরও ব্যাপার না। চাইলে এক্ষুনি পারি। কিন্তু আমি তোর বাবা-মায়ের চোখে ছোট হতে চাই না। তুই তো আমাকে বুঝিস, তাহলে কেন এমন জেদ করছিস? একটু ধৈর্য্য ধর বাবু। আমি তো আছি…”

“আপনি ছোট হতে চান না৷ আমিও আপনাকে ছোট করতে চাই না। কিন্তু আপনি কি জানেন, মা-বাবা কখনোই আমাকে আপনার কাছে দেবে না…”

“আন্দাজ করেছি, কিন্তু এরপরেও সময়ের ওপর একবার ছেড়ে দিতে চাইছি।”

ঝুমুরের গলা কঠোর শোনালো এবার,
“সময় সবসময় সবকিছু ঠিক করে দেয় না।
মা আজকে কি করেছে জানেন? আমাকে বিছানার ঝাড়ু দিয়ে মেরেছে। আ আমার পিঠ দিয়ে যতক্ষণ না রক্ত ঝরেছে ততক্ষণ থামেনি…”

বলতে বলতে কেঁদে ফেললো ঝুমুর। তাখলিফ হতভম্ব হয়ে গেলো। ওর বুকের ভেতরটা কেমন কামড়ে ধরলো। কথা বেরুচ্ছে না গলা দিয়ে। এত বিকারগ্রস্ত আচরণ কেন করছে ওরা? ঝুমুর তো ওদেরই মেয়ে। তাদের রাগ তো তাখলিফের ওপর। তাই বলে রাগটা তারা নিজেদের মেয়ের ওপর মেটাবে? এতদিন সব ঠান্ডা দেখে ভাবছে কিছুই হয়নি, অথচ কতকিছু ঘটে যাচ্ছে তার একবিন্দু পরিমাণ খবরও সে টের পায়নি? ওদিকে ঝুমুরটা একা…..

তাখলিফ আরকিছুই ভাবতে পারলো না। তখনো ঝুমুরের ফোঁপানোর আওয়াজ শোনা যাচ্ছে ফোনের ওপাশ থেকে। ও দাঁতে দাঁত চেপে জিজ্ঞেস করল,
“খুব বেশি ব্যথা হচ্ছে ওখানটায়?”

“খুব!”

“ঔষধ নিয়েছিস?”

ঝুমুর চুপ থেকে শুধু বলল,
“হু।”

তাতেই সবটা বুঝে ফেললো তাখলিফ,
“মিথ্যে বললে এক চড়ে সব দাঁত ফেলে দেবো বেয়াদব। আমি ইয়াসিফকে এক্ষুনি ফোন করছি।”

ঝুমুর তড়িঘড়ি করে বলল,
“ভাইয়া ঔষধ এনে দিয়েছিলো। আমি নিইনি…”

তাখলিফ আশ্চর্য হয়ে গেলো। ধমকে বলল,
“কেন নিস নি?”

“মায়ের ওপর রাগ হচ্ছিলো তখন।”

তাখলিফ শান্ত হলো। বোঝানোর সুরে বলল,
“এখন খেয়ে নে বাবু।”

ঝুমুর আকস্মিক হেসে ফেললো,
“ওটা তো মলম, খাওয়া যায় না।”

“তাহলে দ্রুত লাগিয়ে নে।”

“একা একা লাগানো যায় না।”

“আমি ইয়াসিফকে ফোন দিয়ে বলে দিচ্ছি।”

ঝুমুর জিভ কেটে বলল,
“ছি ছি। এমন আহাম্মকের মতো কাজ করবেন না। আমি ছোট নেই এখন।”

তাখলিফ বিরক্ত হলো। এটার মাথায় ঘিলু আছে কি-না কে জানে? ও দীর্ঘশ্বাস ফেলে বলল,
“গর্দভই থেকে গেলি। ও কাউকে একটা বলে দেবে, নয়তো তুই ডেকে নে। নিশি-তিথি, ছোটচাচী তো আছেই।”

ঝুমুর গম্ভীর কণ্ঠে বলল,
“না। সবাই ঘুমাচ্ছে। খবরদার আপনি এখন ভাইয়াকে ফোন করে কিছু বলেছেন তো খুব খারাপ হবে। আমি সকালে লাগিয়ে নেব।”

তাখলিফ ওর জেদ দেখে দীর্ঘশ্বাস ফেললো। ফোন রেখে দিতে চাইলে ঝুমুর আটকালো। অগত্যা বাধ্য হয়ে ফোন কানে ধরে ওর বকবক শুনতে লাগলো। তবে ওর এবার খারাপ লাগছে না। গত দু’দিনের অস্থিরতা যেন শুষে নিচ্ছে এই প্রাণবন্ত ঝুমুরটা।
.

“দরজা খোল ঝুমুর।”

ঝুমুর ভীষণ আশ্চর্য হলো,
“দরজা খুলবো কেন?”

“আমি। দরজার বাইরে।”

ঝুমুর উত্তেজনায় মুখে হাত চাপা দিলো। বলল,
“মাথা ঠিক আছে আপনার? কেউ দেখে ফেললে সর্বনাশ।”

“তুই কি খুলবি?”

তেজদীপ্ত কন্ঠস্বর। শক্তপোক্ত আচরণ। ঝুমুর উত্তর না দিয়ে ফোনের ওপাশে দু’বার মাথা নাড়লো। নিচু স্বরে বলল, “আসছি।”

ঝুমুর নিজের ঘরের দরজাটা আস্তেধীরে খুললো। এরপর বাইরে উঁকি দিয়ে দেখলো সবার ঘরের দরজা আঁটকানো কি-না! সে পা টিপে টিপে সবক’টা ঘরের সামনে ঘুরঘুর করে আন্দাজ করে এলো তারা সবাই ঘুমিয়েছে নাকি? যখন বুঝলো সবাই গভীর ঘুমে তখন সদর দরজার কাছে এলো। খুব সাবধানে, যাতে একটুও শব্দ না হয় সেজন্য সূরা পড়তে পড়তে দরজা খুললো সে। এরপর মুখটা বাইরে নিয়ে উঁকি মেরে দেখার চেষ্টা করলো, সিঁড়িকোঠায় ঘুটঘুটে অন্ধকার। কোথাও কেউ নেই। ঝুমুরের মুখভার হয়ে এলো। তাখলিফ মিথ্যে বললো ওকে? নাকি ওর আসতে দেরি হওয়ায় চলে গেছে রাগ করে? তা-ই হবে। তাখলিফ কোনোদিন মিথ্যা বলেনি ওর সাথে। এসব সাতপাঁচ ভাবতে ভাবতে যখন দরজা আটকাতে গেলো তখনই হাতে হ্যাঁচকা টান অনুভব করলো। অন্তরাত্মা কেঁপে ওঠলো ওর। এই অন্ধকারে কি ওটা? ভয়ে ওর শিরদাঁড়া বেয়ে শীতল স্রোত নেমে এলো। তখনই কানের কাছে ফিসফিস করে কেউ বলল,
“আমার বাচ্চা বউ! রাত তিনটে’য় লুকিয়ে লুকিয়ে দরজা খুলতে লজ্জা করে না?”

ঝুমুর এই বিরুপ পরিস্থিতিতেও হেসে ফেললো। তাখলিফের হাতে নখ বসিয়ে দিয়ে বলল,
“করে না।”

তাখলিফ ওর মাথাটা নিজের বুকের ওপর চেপে ধরলো। দু’হাতে জড়িয়ে ধরতে গেলেই ঝুমুর ছোটখাটো আর্তনাদ করে চোখ বন্ধ করে ফেললো। তাখলিফ কপালে ভাঁজ ফেলে একটুক্ষণ চুপ থেকে বলল, “বেশি লেগেছে?”

“উহু।”

“চল…”

“কোথায়?”

“তোর ঘরে।”

“কেন?”

“গেলেই দেখতে পাবি।”

ঝুমুর ভয় পেয়ে গেলো,
“না না৷ বাবা-মা টের পেলে সর্বনাশ হয়ে যাবে। আপনি চলে যান। আমিও যাই।”

তাখলিফ ওর গাল চেপে ধমক দিলো। এরপর ওকে সরিয়ে নিজেই ভেতরে চলে গেলো। একদম ঝুমুরের ঘরে ঢুকে হাতের ইশারায় ওকেও আসতে বলে দাঁড়িয়ে রইলো। এদিকে ভয়ে হাত-পা কাঁপতে থাকলো ঝুমুরের। ও সদর দরজা বন্ধ করে আবারও মা-বাবার ঘর চেক করে এলো। এরপর তড়িঘড়ি করে নিজের ঘরে গিয়ে দরজার সিঁটকিনি আটকালো। ঘর অন্ধকার। ঝুমুর চাঁদের একফালি আলোতে দেখলো তাখলিফ দেয়ালে ঠেস দিয়ে ভাবুক চিত্তে দাঁড়িয়ে আছে। ও কাছে গিয়ে ওর গালে হাত রেখে বলল,
“কেন এসেছেন? এমন পাগলামি করার মানে হয়? আমার কিন্তু ভয় করছে। চলে যান…”

তাখলিফ ম্লান গলায় বলল,
“এত দূরছাই করছিস কেন? এখন আমি যেই কাছে আসছি তোর সব ভালোবাসা ফুরিয়ে গেলো?”

“ভুল বুঝছেন। আমি তো ভয় থেকে বলছি।”

“কিন্তু আমি তো ভয় পাচ্ছি না।”

“আপনি তো ছেলেমানুষ তাই।”

তাখলিফ উত্তর দিলো না। অনেকক্ষণ পর বলল, “কাছে আয়!”

ঝুমুর বুঝতে না পেরে ভ্রু কুঁচকালো,
“কেন?”

তাখলিফ নির্লিপ্ত কন্ঠে বলল,
“পিঠে কতটুকু লেগেছে দেখবো।”

কানটান লাল হয়ে ধোঁয়া ছুটলো ঝুমুরের।
“আপনি পাগল হয়েছেন? অনেক হয়েছে, যান তো।”

তাখলিফ এসব শুনে ক্ষেপে গেলো,
“আমি কি এতরাতে তাহলে তামাশা দেখতে এসেছি? চুপচাপ যা বলছি কর, মলম কোথায় দে। আছে নাকি আমার আনতে হবে? বেশি মুখ চালালে গলা টি’পে মে’রে দে’ব।”

ভয়ে, লজ্জায় মিইয়ে গেলো ঝুমুর। অস্ফুটস্বরে বলল, “আমি সকালেই লাগিয়ে নেবো। দোহাই আপনি এবার যান।”

তাখলিফ শক্ত গলায় বলল, “আমি চলে গেলে কিন্তু আর আসবো না। ফোন, ম্যাসেজে কাজ হবে না।”

বলে পা বাড়ালো দরজার দিকে। ঝুমুর পেছন থেকে গিয়ে টেনেটুনে থামালো ওকে। তাখলিফ শান্ত হলো। ভয়, লজ্জা, আড়ষ্টতা দূরে ঠেলে পিঠ থেকে কাপড়ের অংশটুকু সরাতেই হতভম্ব হয়ে গেলো তাখলিফ। চোখজোড়া জ্বলে ওঠলো অবর্ণনীয় রাগে। ঝুমুরের ফর্সা পিঠজুড়ে লম্বা দাগ পড়ে গেছে, রক্ত শুকিয়ে কালচে হয়ে গেছে, ফুলেফেঁপে লাল হয়ে আছে কাঁটাছেড়া জায়গাগুলো। এত নির্দয় ওই মহিলা? আপাতদৃষ্টিতে মনে হচ্ছে ঝুমুরকে নয়, ওকেই মেরেছে। রাগে তাখলিফের চোয়াল শক্ত হয়ে গেলো। ও আলতো ঠোঁট ছোঁয়ালো ঝুমুরের ফর্সা কাঁধে। ঝুমুর শিউরে ওঠে চোখ বন্ধ করে ফেললো। ক্ষতস্থানে হাত দিয়ে ছুঁতেই ব্যথায় চোখ দিয়ে পানি বেরিয়ে এলো ঝুমুরের। তাখলিফ দীর্ঘশ্বাস ফেললো। তুলো দিয়ে ক্ষতগুলো ড্রেসিং করিয়ে ঔষধ লাগিয়ে দিলো ঝুমুরকে। চিরুনি এনে চুল বেঁধে দিলো আনাড়ি হাতে। এরপর অনেকক্ষণ বুকে জাপ্টে ধরে বসে রইলো চুপচাপ। ঝুমুর ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতেই থাকলো। তাখলিফ যা সিদ্ধান্ত নেবার তখনই নিয়ে ফেললো।

_______________

[যাঁদের গল্পটা নিয়ে খুব সমস্যা বা আপনারা যারা চাচ্ছেন আপনার মনমতো এন্ডিং দেই, তাহলে প্লিজ এখানেই পড়া বন্ধ রাখুন। কারণ বাকিটুকু আমি যেভাবে লিখবো তা আপনার পছন্দ হবে না। তাই বেশি আশা রাখবেন না আমার থেকে। ধন্যবাদ।]

[ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি।
তাখলিফ অতীতে কি ভুল করেছিলো তা আগামী পর্বে জানতে পারবেন ইনশাআল্লাহ।]

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here