প্রণয়াসক্ত_পূর্ণিমা #Writer_Mahfuza_Akter পর্ব-১৯

0
70

#প্রণয়াসক্ত_পূর্ণিমা
#Writer_Mahfuza_Akter
পর্ব-১৯

-“তোর বিয়ে তো আমার সাথে হওয়ার কথা ছিল! এসব কী থেকে কী হয়ে গেল? আ’ম টোটালি সারপ্রাইজড্!”

তরী ইশারায় বোঝানোর চেষ্টা করলো,

-“দেখো! যা হওয়ার হয়ে গেছে। তুমি তো আর আমায় ভালোবাসো না! আমি চাই, আমাদের সম্পর্কটা আগের মতোই থাকুক। তুমি তো জানো, তুমি আমার কতটা কাছের!”

ছেলেটা কিছু বলার জন্য নড়েচড়ে বসতেই মেইন ডোরের দিকে নজর গেল তার। সৌহার্দ্য ওদের দুজনের দিকে বিস্ফোরিত চোখে তাকিয়ে আছে। অচেনা কাউকে এভাবে দাঁড়িয়ে থাকতে দেখে ছেলেটা ভ্রু কুঁচকে তাকালো। বললো,

-“আপনি? আপনি কে? চেনা নেই, জানা নেই! হুট করেই একজনের বাড়িতে এতো রাতে ঢুকে দাঁড়িয়ে আছেন কেন?”

ছেলেটার দৃষ্টি অনুসরণ করে তরীও সেদিকে তাকিয়ে সৌহার্দ্যকে দেখে চমকে উঠলো। অক্ষি গোলকে অবাকতা ফুটে উঠলো মুহূর্তেই! সৌহার্দ্য দ্রুত গতিতে তরীর দিকে এগিয়ে গেল। ওর হাত ধরে টেনে তুলে নিজের মুখোমুখি দাঁড় করিয়ে রাগী কন্ঠে বললো,

-“তোমার পড়াশোনা নেই? এখানে কেন এসেছ আমাকে না জানিয়ে? এমনিতেই মেডিক্যালে চান্স পাওনি সেটা নিয়ে আমি কিন্তু কিছু বলিনি। তার মানে এই না যে, তুমি যা করবে, আমি তাই মেনে নিবো।”

সৌহার্দ্যের কথা শুনে তরী অবাক চোখে তাকিয়ে রইলো ওর দিকে। ওকে এভাবে বকাবকি করার কারণ খুঁজে পাচ্ছে না সে। আর সৌহার্দ্য এতো রেগে আছে কেন সেটাও বুঝতে পারছো না। সৌহার্দ্যের চেচামেচি শুনে তরীর মা মিসেস মোহনা বেরিয়ে এলেন ভেতর থেকে। সৌহার্দ্যকে দেখে মুখে কৃত্রিম হাসি ফুটিয়ে বললেন,

-“আরে, বাবা! তুমি এতো রাতে? এখানে?”

-“হ্যাঁ, আন্টি! আসলে আমি আবার আমার বউকে ছাড়া থাকতে পারি না। দিনশেষে ঘরে ফিরে মুখটা না দেখলে আমার চলেই না। কিন্তু আজ ও এখানে চলে এলো আমাকে না জানিয়ে। তাই ওর টানে আমিও চলে এলাম।”

কথাগুলো সৌহার্দ্য এমনভাবে বলছিল, যেন পাশের অপরিচওত ছেলেটাকে শুনিয়ে শুনিয়ে বলছিল। তরীর কান গরম হয়ে গেল, সে প্রচন্ড লজ্জিত হলো সৌহার্দ্যের এমন কথায়। নিভু নিভু দৃষ্টিতে আশেপাশে তাকাতে লাগলো বারবার। মোহনা তরীর দিকে রাগী চোখে একবার তাকিয়ে মুখে পুনরায় হাসির রেখা টানার চেষ্টা করলেন। সৌহার্দ্য বিষয়টা দেখেও না দেখার ভান করলো। সে ভালো করেই জানে যে, তরীর সৎ মা তরীকে পছন্দ করেন না। এতে তার কিছু যায়-আসেও না। এতোদিন ওর চাঁদ ওর থেকে দূরে ছিল, অনেক কষ্ট সহ্য করেছে এখানে থেকে। সে কিছু জানতে পারেনি, তাই কিছু করতেও পারেনি। কিন্তু এখন যখন তার চাঁদ, তার প্রিয় সম্পদটা তার জীবনে আবার ফিরে এসেছে, তাহলে সেটাকে নিজের সর্বস্ব দিয়ে আগলে রাখার দায়িত্ব তারই।

মিসেস মোহনা সেই অপরিচিত ছেলেটাকে দেখিয়ে সৌহার্দ্যকে বললেন,

-“এসো, তোমাকে পরিচয় করিয়ে দেই! এটা হচ্ছে অর্ণব। আমার একমাত্র ভাগ্নে। আসলে তরীকে এখানে ডাকা হয়েছে, কারণ ওর খুব প্রিয় একটা মানুষ আজ বিদেশ থেকে ফিরে এসেছে। আর সেই মানুষটা হলো এই অর্ণব নিজে-ই!”

সৌহার্দ্য তীক্ষ্ণ দৃষ্টিতে অর্ণবের দিকে তাকালো। এই ছেলেটাকে প্রথম দেখায় একটুও পছন্দ হয়নি সৌহার্দ্যের। সৌহার্দ্যের নির্বিকার ভাবভঙ্গি দেখে অর্ণব নিজেই এগিয়ে এলো। হাত বাড়িয়ে দিয়ে হাসিমুখে বললো,

-“হাই! আমি অর্ণব। তরীর ছোটবেলার সঙ্গী প্লাস ওর সবচেয়ে কাছের বন্ধু। ওর থেকে বয়সে বেশ বড় হলেও তরীর কাছে আমি বন্ধুর মতোই। আপনার কথা শুনে বেশ ভালো করেই বুঝতে পারছি যে, আপনিই তরীর হাসবেন্ড। নাইস টু মিট ইউ!”

সৌহার্দ্য তেমন হাসলো না। অনিচ্ছুক ভঙ্গিতে অর্ণবের হাতে হাত মিলিয়ে বললো,

-“আমি সৌহার্দ্য। কার্ডিওলজিস্ট ড. সৌহার্দ্য রায়হান।”

-ভালো লাগলো জেনে যে, তরীর বর ডাক্তার। তরীর নিজেরও অনেক স্বপ্ন ছিল ডাক্তার হওয়ার। ওর পছন্দ-অপছন্দ থেকে শুরু করে আগাগোড়া সবটা আমার জানা। পাঁচ বছর পর সিডনি থেকে পড়াশোনা শেষ করে দেশে ফিরলাম আজ। এয়ারপোর্ট থেকে ডিরেক্ট এখানে এসেছি ওর সাথে দেখা করবো বলে। কিন্তু ভাবতেই পারিনি, এতো বড় সারপ্রাইজ আমার জন্য ওয়েট করছে। তরীকে এভাবে বিবাহিত অবস্থায় দেখবো, আমি কল্পনাও করিনি। যাইহোক, তরী হ্যাপি থাকুক, এটাই আমি চাই।”

অর্ণবের কথা শুনে সৌহার্দ্য বেশ বড়সড় একটা হাসি দিয়ে বললো,

-“তরী শুধু আমার সাথেই সুখী হবে। ওকে নিজের সর্বস্ব দিয়ে আগলে রাখার দায়িত্ব আমার।”

অর্ণব মলিন মুখে হাসলো। সৌহার্দ্যের কথা শুনে ওর দিকে তাকিয়ে বেশ শান্ত গলায় বললো,

-“আগলে রাখুন ওকে, এটাই আমি চাই। তবে মনে রাখবেন, যদি আপনার কারণে তরীর চোখ থেকে কোনোদিন এক বিন্দু পানিও ঝরে, সেদিন আপনি তরীকে আজীবনের জন্য হারিয়ে ফেলবেন।”

সৌহার্দ্য কড়া দৃষ্টিতে অর্ণবের দিকে তাকিয়ে বললো,

-“আমিও দেখবো কে তরীকে আমার থেকে আলাদা করে!”

৩০.
মিস্টার আফনাদ, অর্ণব, সৌহার্দ্য, তরী ও তরীর ছোট ভাই আফিফ এক টেবিলেই খেতে বসেছে। সৌহার্দ্য তরীকে নিয়ে চলে যেতে চেয়েছিল। কিন্তু মিস্টার আফনাদ যেতে দিলেন না। এতোদিন পর তার মেয়ে এ বাড়িতে পা রাখলো! একটা দিন না থাকলে তিনি সেটা কীভাবে মেনে নিবেন? অগত্যা সৌহার্দ্যও তরীকে ফেলে রেখে না যেতে পেরে সেখানে থেকে গেল। মিসেস মোহনা তরীর এখানে থাকটা একটুও ভালো চোখে দেখছেন না৷ কেন থাকবে এই মেয়ে এবাড়িতে? অনেক কষ্টে তরীকে নিজের ঘাড় থেকে নামিয়েছেন তিনি। তরীকে দেখলেই মিসেস মোহনার মনে পড়ে যায়, তার স্বামীর প্রথম পক্ষে একটা স্ত্রী ছিল আর তরী সেই স্ত্রীর অংশ। তরীর প্রতি তার রাগ, ক্ষো*ভ ও অসহ্য অনুভূতির একমাত্র কারণ এটাই!

মিসেস মোহনা সবার প্লেটে খাবার দিতেই অর্ণব বললো,

-“তরী, তুই এই চিকেন কারি-টা খাস না। দেখেই মনে হচ্ছে ভীষণ ঝাল! তুই তো আবার ঝাল খেতেই পারিস না!”

তরী অবাক হয়ে তাকিয়ে মাথা নাড়িয়ে সম্মতি জানালো। মিস্টার আফনাদ হেসে বললেন,

-“এখনো মনে আছে তোর? এতো বছরেও ভুলিসনি কিছু দেখছি। আগের মতোই আছিস একদম!”

অর্ণব শুকনো হাসি দিয়ে বললো,

-“এসব কি ভোলার মতো জিনিস নাকি! আমার ব্রেইন এতো খারাপ না যে, সব ভুলে খেয়ে বসে থাকবো।”

সৌহার্দ্য বাদে সবাই হাসলো। অর্ণবের এতো কেয়ারিং ভাব সৌহার্দ্যের কাছে একদমই ভালো লাগছে না। তবুও কোনো প্রতিক্রিয়া না দেখিয়ে চুপচাপ খেতে লাগলো সে।

মিসেস মোহনা তরীর প্লেটে ভেজিটেবল দিতে গেলে অর্ণব তড়িঘড়ি করে বাঁধা দিয়ে বললো,

-“আরো, মনি! কী করছো এটা? এই ভাজিতে বেগুন আছে। তুমি কি ভুলে গেছ যে তরীর বেগুনে এলার্জি? আর তরী, তুইও বারণ করছিস না কেন এটা দিতে? স্ট্রেঞ্জ!!”

তরী ঠোঁট ফুলিয়ে হাতের ইশারায় বোঝালো, সে ভুলে গিয়েছিল। সৌহার্দ্য প্রচন্ড বিরক্তি ও রাগে ফোসফোস করতে লাগলো। কিন্তু কিছু বলতে পারলো না। দাঁতে দাঁত চেপে খাওয়া শেষ করে রুমে চলে এলো। আজই সে একটা লিস্ট করবে, তরীর কী পছন্দ, কী অপছন্দ আর তরী সম্পর্কিত যা যা আছে সবকিছুর!

৩১.
সৌহার্দ্য নিজের চেম্বারে বসে আনমনে অনেক কিছু ভাবছে। একসাথে অনেকগুলো প্যাঁ*চ লেগে আছে। কিন্তু একটাও খোলার কোনো পথ সে পায়নি আদৌ। তারওপর অর্ণব নামক এই ছেলেটার আগমন আরো বেশি চিন্তায় ফেলেছে ওকে। ছেলেটা দেখতে ভীষণ সুদর্শন, শিক্ষিত। ওর কথাগুলো শুনে সৌহার্দ্য বেশ ভালো করে বুঝতে পেরেছে যে, ওর মনে তরীর প্রতি কোনো দূর্বলতা আছে। আর এই বিষয়টা-ই ভাবাচ্ছে ওকে।

ঘড়ির কাটায় আড়াইটা বাজতেই সৌহার্দ্য বেরিয়ে গেল চেম্বার থেকে। আজ তিনটায় একটা সার্জারী আছে। বাইরের সকল চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে আপাতত নিজের দায়িত্বে মন দিতে হবে তাকে। হ্যান্ড গ্লাভস পরতে পরতে ওটিতে প্রবেশ করলো সে।

সব কাজ শেষে সৌহার্দ্য হসপিটাল থেকে বেরিয়ে এলো সন্ধ্যা লর আগ মুহুর্তে। গাড়িতে ওঠার জন্য ডোরে হাত বাড়াতেই পাশে কারো উপস্থিতি বুঝতে পারলো। পাশ ফিরে তাকিয়ে ভ্রু কুঁচকে বললো,

-“অরুণী, তুমি?”

অরুণী দুর্বোধ্য হাসি দিলো। কিন্তু সেই হাসিতে কোনো প্রাণ নেই। অরুণীকে দেখে একদম অচেনা লাগছে আজ সৌহার্দ্যের কাছে। একদম নির্জীব, প্রাণহীন মনে হচ্ছে ওকে। এতোটা পরিবর্তন কীভাবে এলো মেয়েটার মধ্যে?

-“তুমি কি অসুস্থ? এমন দেখাচ্ছে কেন তোমায়? আর এতোদিন পর দেখা হলো কেন তোমার সাথে? হসপিটালে আসা-যাওয়া বন্ধ করে দিয়েছো নাকি?”

-“একটু অসুস্থ ছিলাম। তাই কয়েকদিন রেস্ট নিয়ে আবার জয়েন করলাম আজকে। আমার কথা বাদ দাও না-হয়! তুমি কেমন আছো? আর তোমার বউ?”

-“আছি, ভালোই আছি। তরীও ভালো আছে।”

অরুণী কিছু বলতে নিবে তখনই সৌহার্দ্যের ফোন বেজে উঠলো। স্ক্রিনে প্রহরের নাম দেখে সৌহার্দ্য কালবিলম্ব না করেই ফোন রিসিভ করলো। ওপাশ থেকে প্রহর বললো,

-“ব্যস্ত আছিস এখন?”

-“না, হসপিটাল থেকে বের হলাম মাত্র।”

-“আজ সন্ধ্যার পর তো তোর কোনো কাজ নেই, না? কোনো এপয়েন্টমেন্ট নিয়ে থাকলে ক্যান্সেল করে দে।”

-“না, ফ্রী-ই আছি।”

-“আচ্ছা, তাহলে পার্কের সামনে আয় তোর গাড়ি নিয়েই। আমি ওখানে গিয়ে দাঁড়াবো না-হয়! এক জায়গায় যাবো। আজ অনেক প্রশ্নের উত্তর পাবো আমরা হয়তো!”

-“আচ্ছা, আমি আসছি।”

সৌহার্দ্য ফোন কেটে অরুণীর দিকে তাকিয়ে বললো,

-“আচ্ছা, ভালো থেকো, অরুণী। আমার এখন যেতে হবে। আসি।”

সৌহার্দ্য গাড়িতে উঠে দ্রুত চলে গেল। অরুণী ওর যাওয়ার দিকে তাকিয়ে রইলো। চোখের পানি গাল স্পর্শ করতে-ই ও হাত দিয়ে সেটা মুছে নিলো। র*ক্তি*ম দৃষ্টিতে তাকিয়ে বললো,

-“তুমি তো তোমার জীবন নিয়ে ভালোই আছো, সৌহার্দ্য! কিন্তু আমি তো ভালো নেই। কেন ভালো নেই আমি? কেন?”

সৌহার্দ্য আর প্রহর একটা ডুপ্লেক্স বাড়ির বাইরে দাঁড়িয়ে আছে। জায়গাটা শহর থেকে অনেক দূরে। প্রহর অনেক অনুসন্ধান চালিয়ে জায়গাটার ঠিকানা পেয়েছে। এখানে পৌঁছাতে-ই অনেক রাত হয়ে গেছে। সৌহার্দ্য হাতের ঘড়ির দিকে তাকিয়ে বললো,

-“সাড়ে নয়টা বেজে গেছে, প্রহর! এখানে পৌঁছাতে-ই তো তিন ঘন্টার বেশি সময় লেগে গেল। কিন্তু এখানে এলাম কেন আমরা?”

-“এটাই সেই দারোয়ানের বাড়ি, যেই দারোয়ানকে আমরা খুঁজছি। এখন ওর সাথে দেখা করতে পারলেই হয়! দেখা হয়ে গেলে ওর মুখ থেকে সবটা শোনার ব্যবস্থা আমিই করবো। চল।”

প্রহর বাড়ির গেইটের দিকে এগিয়ে গেল। সৌহার্দ্যও ওর পিছু পিছু গেল। প্রহর বাড়ির গেইটে থাকা দারোয়ানকে জিজ্ঞেস করলো,

-“আচ্ছা, আমরা আজাদ নামের একজনকে খুঁজছি। খুব সম্ভবত উনি এ বাড়িতে-ই থাকেন। ওনার সাথে কি দেখা করা যাবে?”

দারোয়ান বেশ বয়স্ক। চুল-দাড়িতে পাক লেগেছে। তিনি যে প্রচন্ড অবাক হলো, তা তার মুখ দেখেই বুঝা যাচ্ছে। তিনি অবাক কন্ঠে বললেন,

-“আপনারা কারা? আজাদের সাথে আপনাদের কী দরকার?”

সৌহার্দ্য বললো,

-“দেখুন, আমরা অনেক বি*প*দে পড়েছি। এই মুহুর্তে আজাদ সাহেবের সাহায্য আমাদের খুব দরকার!”

দারোয়ান নরম হলেন। ফোঁস করে দীর্ঘশ্বাস ফেলে বললেন,

-“আমি-ই আজাদ। বলুন, আপনাদের কীভাবে সাহায্য করতে পারি?”

প্রহর তীক্ষ্ণ দৃষ্টিতে তাকালো বৃদ্ধ লোকটার দিকে। তার বুকপকেটের ওপরে থাকা নেইম-প্লেটে লেখা নামটা দেখে সে নিশ্চিত হলো, এটাই আজাদ। প্রহর আর সৌহার্দ্য ওনাকে নিয়ে একটা চায়ের দোকানে বসলো। সৌহার্দ্য তার দিকে সরু চোখে তাকিয়ে বললো,

-“আমি সৌহার্দ্য। রায়হান আহমেদ-এর ছেলে, আর আরমান আহমেদ-এর ভাতিজা। আমাকে চিনতে পেরেছেন, দারোয়ান চাচা?”

-চলবে….

(পাঠকরা সবাই রেসপন্স করবেন আশা করছি💖)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here