যেখানে_দিগন্ত_হারায় #পার্ট_৩৬ জাওয়াদ জামী জামী

0
219

#যেখানে_দিগন্ত_হারায়
#পার্ট_৩৬
জাওয়াদ জামী জামী

” ভাইয়া, তুমি কি অফিসে যাচ্ছ? ”
মাহিন বাসা থেকে বের হতে গেলে মাশিয়া পেছন থেকে বলল।

” হুম। কিছু বলবি? ”

” আমাকে একটু ভার্সিটিতে নামিয়ে দেবে, ভাইয়া? তুমি তো ঐ পথেই অফিসে যাবে। আমার গাড়ি সার্ভিসিংয়ে আছে৷ ”

” তুমি একাই যাও। তোমার ভাইয়ার অন্য কাজ আছে। ও সেসব কাজ সেড়েই তবে অফিসে যাবে। তোমার তো গাড়ি আছেই। নিজের গাড়ি সার্ভিসিংয়ে আছে তো কি হয়েছে ! বাসায় আরও দুইটা গাড়ি আছে। সেগুলোর একটাতে যাও। অযথা মাহিনের সাথে যেতে চাও কেন? বাজে অভ্যাস ছাড়। ” মাহিন কিছু বলার আগেই দোলন বলে উঠল।

” দোলন, ওদের ভাইবোনের মধ্যে তুমি কেন কথা বলছ? মাশিয়া মাহিনের সাথে যেতেই পারে। এখানে তোমার কথা বলার কোন কারণ তো আমি দেখছিনা। মাহিন, তুমি মাশিয়াকে ভার্সিটিতে নামিয়ে দাও। ” আজ আর কল্পনা মোর্তাজা চুপ থাকলেননা।

” কথা বলার অধিকার আছে জন্যই বললাম, আম্মু। মাহিন আমার স্বামী। তাই স্ত্রী হিসেবে মাহিনের যে কোন বিষয়ে কথা বলার অধিকার আমি রাখি। ” দোলনও দমে যাবার পাত্রী নয়।

” তুমি যেমন মাহিনের স্ত্রী, মাশিয়াও তেমনি মাহিনের বোন। তোমার সাথে মাহিনের সম্পর্ক এক বছরের কিছু বেশি, কিন্তু মাশিয়ার সাথে ওর সম্পর্ক বাইশ বছরের। তাই সব জায়গায় সম্পর্কের সমীকরণ দেখাতে এসোনা। আর মাহিন, আজ আমার মনে হচ্ছে আমি ছেলে মেয়ে কাউকেই মানুষ করতে পারিনি। তোমার সামনে তোমারই বোনকে অপমানজনক কথা বলছে তোমার স্ত্রী। কিন্তু তুমি ওর কাজে কোন প্রতিবাদ না করে চুপ থাকছ। যেটা সে আগেও করেছে। এটা তোমার কাছে আশা করিনি মোটেও। মাশিয়া এই বাসায় ওর অধিকারে থাকছে। তোমার যেমন এখানে অধিকার আছে, মাশিয়ারও তেমনি আছে। কিন্তু এরপরও ওকে তোমার স্ত্রী নানানভাবে হেনস্তা করছে। আমি প্রতিবাদ করতে গেলে আমাকেও সে অপমান করছে। তোমার কাছে কি মনে হয়, এসব সে ঠিক করছে? ” আজ কল্পনা মোর্তাজা চুপ করে থাকলেননা। মাহিন চুপচাপ মা’য়ের কথা শুনছে। ইচ্ছে করছে মা’য়ের কথার প্রত্যুত্তর করতে, কিন্তু কোন এক অজানা কারনে চুপ থাকল।

” আম্মু, আপনি আমাকে এভাবে বলতে পারেনননা। নিজের মেয়ে ঘর সংসার ছেড়ে এসেছে। আপনি তাকে না শাসন করে আমাকে কথা শোনাচ্ছেন? আমাদের স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি সৃষ্টি করতে চাইছেন? কেমন মা আপনি? পারলে নিজের মেয়েকে শাসন করুন, অন্যের মেয়েকে কথা না শুনিয়ে। এভাবে চলতে থাকলে আমাকে এই বাসা ছাড়তে হবে। ” দোলন আজ মনের ভেতরের চাপা রাগ উগড়ে দিচ্ছে।

” বউমা! আমি কি তোমাকে নিজের মেয়ের মত দেখিনা? মানছি মাশিয়া সংসার ছেড়ে চলে এসে অন্যায় করেছে। কষ্ট পেলেও আমরা গোপনেই সমাধানের চেষ্টা করেছি। কিন্তু তুমি সেটা না করে পদে পদে আমার মেয়েকে অপমান করেই চলেছ। তুমি কি বাড়ির বউয়ের দ্বায়িত্ব, কিংবা বড় ভাবীর দ্বায়িত্ব একবারের জন্যও পালন করেছ? আমার মেয়েটা তো কখনোই তোমাকে অসম্মান করেনি। আজ এতকিছুর পরও ও চুপচাপ আছে। তোমার এই মনমানসিকতা যদি আজীবন থাকে তবে ভবিষ্যতে তুমি ছেলে বউ হয়েই থাকবে। মেয়ের মর্যাদা পাবেনা। তুমি শান্তি পেয়েছ, মাহিন? তোমার স্ত্রী কি সুন্দর তোমার মা-বোনকে অপমান করছে! অথচ এতদিন তাকে আমি বুকে করে রেখেছিলাম। ওর মা’য়ের অভাব বুঝতে দেইনি। আজ তার প্রতিদান পেলাম। ”

” মম, প্লিজ আমার জন্য তুমি ভাবীকে কষ্ট দিওনা। আমি জানি, আমি তোমার ভালো মেয়ে নই। ভালো নই জন্যই সব ছেড়ে এসেছি। কিন্তু ভাইয়া তোমার আদর্শ সন্তান। ভাইয়াকে এভাবে বলোনা। ভাইয়ার কষ্ট আমি সহ্য করতে পারবোনা। আর ভাইয়া যদি এই বাসা থেকে বেরিয়ে যায়, তবে আমি নিজেকে কোনদিন ক্ষমা করতে পারবনা। আমি এরপর থেকে ভাইয়াকে আর বিরক্ত করবনা, মম। সরি, ভাইয়া। আমার জন্য তোমার দেরি হয়ে গেল। তুমি অফিসে যাও। ভাবি, আমি সরি। আমার জন্য তোমার অসুবিধা হয়। এরপর থেকে তোমার অসুবিধা হয় এমন কোন কাজ করবনা। ” মাশিয়া চোখ মুছে বাসা থেকে বেরিয়ে আসল। ওর এসব আর ভালো লাগছেনা।

মাহিন কিছুক্ষণ চুপচাপ থাকার পর মুখ খুলল৷

” আম্মু, তোমরা মাশিয়াকে বেশি আদর দিয়ে ওর ভবিষ্যৎটাই খারাপ করে দিয়েছ। ও যখন বাসায় ফিরে আসল, তখনতো এটলিস্ট তোমরা ওকে শাসন করতে পারতে। ওকে আরমানের কাছে ফিরে যেতে ফোর্স করতে পারতে। কিন্তু সেটা না করে তোমরা ওকে প্রশ্রয় দিচ্ছ। অলরেডি সোসাইটিতে কানাঘুষা শুরু হয়েছে। একেক জন একেক কথা বলছে। কতজনের মুখ আমরা বন্ধ করব? তুমি সেসব না ভেবেই দোলনকে দোষী করছ। দোলনতো ভুল কিছু বলেনি। আমার স্ত্রী হিসেবে ওর ও বলার অধিকার আছে। তোমরা ওকে দোষী সাব্যস্ত করলে, নিজেকে প্রটেক্ট করার অধিকার ওর আছে। ”

মাহিনের কথা শুনে কল্পনা মোর্তাজা কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছেন। তার শান্তশিষ্ট , ভদ্র ছেলে এসব কি বলছে! যে ছেলে বোন অন্তপ্রান ছিল, আজ সেই ছেলে বোনের দিকেই আঙুল তুলছে! কয়েক ফোঁটা অশ্রুকনা ঝরে পরল কল্পনা মোর্তাজার চোখ বেয়ে। তিনি সযতনে অশ্রুকনা মুছলেন। তার চোখের পানিকে তিনি মূল্যহীন করতে চাননা। যারা চোখের পানির মূল্য দিতে জানেনা, তাদের সামনে কাঁদার কোন মানেই হয়না। তিনি আঁচলে চোখমুখ মুছলেন। এরপর তাকালেন মাহিনের দিকে। এবার সময় এসেছে সংসারের রাশ টেনে ধরার। তিনি বুঝতে পারছেন সংসারের রাশ দোলনের হাতে থাকলে এই বাড়িতে তাদের স্থান হবেনা।

” ভালো বলেছ, বেটা। তোমার আব্বুও যদি অতীতে এমন ভাবত। তবে আমাকে যৌথ পরিবারে বাস করতে হতোনা। শ্বশুর-শ্বাশুড়ির সেবা করতে হতোনা। বিয়ের ত্রিশ বছর পরও দেবর-ননদের নিয়ে মিলেমিশে থাকতে হতোনা। সব দোষ তোমার আব্বুর। সে-ও যদি তোমার মত চিন্তা করত, তবে আজ আমি তোমাদের নিয়ে একক সংসার সাজাতাম। একার সংসারে তোমাদের নিজের সাফল্যের গল্প শোনাতাম। তবে এসবের জন্য তোমার আব্বুর নিকট কৃতজ্ঞ আমি। তার আত্নকেন্দ্রীক চিন্তার জন্যই আমি একটা সুন্দর সংসার পেয়েছি। শ্বশুর-শ্বাশুড়ির ভালোবাসা পেয়েছি। দেবর-ননদদের শ্রদ্ধা পেয়েছি। যেটা তোমাদের ভাগ্যে নেই। আসলে সবার ভাগ্যে এমন শ্রদ্ধা, ভালোবাসা জোটেনা। তুমি অফিসে যাও। এরপর বেশি দেরি হয়ে গেলে তোমার স্ত্রী আবার বাসা ছেড়ে যাওয়ার হুমকি দেবে। ” কল্পনা মোর্তাজা সোজা নিজের রুমে চলে গেলেন। এতক্ষণ মিরাজ মোর্তাজা নিজের রুমের দরজায় দাঁড়িয়ে সবটা শুনছিলেন।

বাসার সব মেইডরাও এতক্ষণ মাহিন আর দোলনের কথা শুনছিল। এমন একটা আদর্শ পরিবারে অশান্তির অনল দেখে তারাও স্তব্ধ হয়ে গেছে।

আরমান চিটাগং বাসা নিয়েছে। শশীর ট্রান্সফারের কথা চলছে। ট্রান্সফারে অনেক ঝামেলা হচ্ছে। সম্ভবত খুব তারাতারি ট্রান্সফার করানো যাবেনা। তাই আরমান শশীর কলেজ কর্তৃপক্ষের সাথে কথা বলেছে। ট্রান্সফার না হওয়া পর্যন্ত শশী চিটাগংই থাকবে। সেখানেই কোচিং করবে। পরীক্ষার সময় কলেজে গিয়ে পরীক্ষা দেবে। আয়েশা খানমকে বলে আরমান ওদের সব জমিজমা বর্গা চাষ করতে দিয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই আরমান গ্রামে এসে মা-বোনকে নিয়ে চিটাগং যাবে।

মাশিয়া আজকাল কেমন শান্ত হয়ে গেছে। প্রয়োজন ছাড়া তেমন একটা কথা বলেনা। রুম ছেড়ে প্রয়োজন ছাড়া বের হয়না। চোখের নিচে কালি পড়েছে। শুকিয়েছে বেশ খানিকটা।
আজ ভার্সিটি থেকে এসে নিজের রুম থেকে বের হয়নি। দুপুরের খাবারও খায়নি। কল্পনা মোর্তাজা ওকে ডাকতে এসে দেখলেন, সবগুলো জানালা হাট করে খোলা, বেলকনির দরজাও খোলা। মাশিয়া মেঝেতে সটান হয়ে শুয়ে আছে। ওর চোখ বন্ধ। মনে হয় ঘুমাচ্ছে। মেয়েকে এভাবে শুয়ে থাকতে দেখে কল্পনা মোর্তাজার কপালে ভাঁজ পড়ল। এই গরমে এসিও বন্ধ রেখেছে মেয়েটা। কল্পনা মোর্তাজা এসি অণ করে জানালাগুলো বন্ধ করলেন। এরপর গিয়ে বসলেন মাশিয়ার মাথার কাছে। ওর মাথায় ধীরে ধীরে হাত বুলিয়ে দিচ্ছেন। বেশ কিছুক্ষণ পর চোখ মেলে তাকাল মাশিয়া। ওর বিষন্ন চোখদুটো অনেক কিছুই বলছে।

” এভাবে নিচে শুয়ে আছ কেন, সোনা? সেই কখন ভার্সিটি থেকে এসেছ। খাবে কখন? ওঠ ফ্রেশ হয়ে খেতে চল। ”

” আমি খুব খারাপ একটা মেয়ে তাইনা, মম? ” কল্পনা মোর্তাজার কোলে মাথা রাখল মাশিয়া।

” মোটেও না। তুমি একটু জেদি। এর বেশি কিছু নও। ” নরম গলায় বললেন কল্পনা মোর্তাজা।

” সব মা’য়ের কাছেই তাদের সন্তানরা ভালো হয়। তাদের কোন দোষ থাকেনা। তুমিও তার ব্যাতিক্রম নও। আমার এত অন্যায়ের পরও তুমি বলছ আমি তেমন খারাপ নই। এটা অন্য কাউকে বলতে যেওনা। ”

” মাশিয়া। ”

” হুম, মম। ”

” আরমানের সাথে কথা বল। ওকে সরি বল। ওর কাছে ফিরে যাও। তুমি রিকুয়েষ্ট করলে ও ফেলতে পারবেনা। ” ইতস্তত করে অবশেষে বলেই ফেললেন কল্পনা মোর্তাজা।

” তুমিও আমার ওপর বিরক্ত হয়ে গেছ, মম! আর দেড়টা বছর আমাকে সহ্য কর। পড়াশোনা শেষ করে একটা চাকরি জুটিয়ে নেব। তারপর একটা বাসা দেখে তোমাদের মুক্তি দিয়ে সেখানেই চলে যাব। আমি প্রমিজ করছি মম, এই দেড় বছর তোমাদের একটুও জ্বালাবোনা। আমার নামে কোন অভিযোগ শুনতে হবেনা তোমাদের। ”

” বিবাহিতা মেয়েদের কাছে তার স্বামীই সবকিছু। তার সংসারই তার কাছে জান্নাত। একটা মেয়ে যদি ভালো পরিবার পায়, সৎ স্বামী, মাতৃসমা শ্বাশুড়ি, বোনের মত পায় তবে সত্যিই সেই সংসার তার কাছে জান্নাতের স্বরূপ। যেটা তুমি পেয়েছিলে। আর রাগ করে থেকোনা, সোনা। ভুল যখন তুমিই করেছ, তবে সেটা তোমাকেই শোধরাতে হবে। এখনও সময় আছে ফিরে যাও। এই যে আমি তোমাকে সেখানে যেতে বলছি তারমানে এই নয় যে তুমি আমাদের বোঝা। আমরা চিন্তা করি তোমার ভবিষ্যৎ নিয়ে। একটা মেয়ের জীবনে স্বামী যে কতবড় অবলম্বন সেটা বোঝা যায় তখনই, যখন সমাজে সে একা হয়ে যায়। স্বামীই নারীদের পরম বন্ধু, উত্তম সঙ্গী, শেষ বয়সের আশ্রয়স্থল। তোমার যখন সেই আশ্রয়স্থল না থাকবে, তুমি তখনই বুঝবে এই সমাজে বেঁচে থাকা কত কঠিন। হাজারো লোলুপ দৃষ্টি থেকে বেঁচে চলতে হবে তোমাকে। হাজারো অপমান সইতে হবে। পদে পদে অসম্মান হতে হবে। এটাই বাস্তবতা। তাই আবারও বলছি ক্ষমা চাও আরমানের কাছে। ”

কল্পনা মোর্তাজার কথাগুলো শুনে ডুকরে কেঁদে উঠল মাশিয়া। কাঁদতে কাঁদতে হেঁচকি উঠে গেছে। কল্পনা মোর্তাজা মেয়েকে শান্ত করার চেষ্টা করছেন। অনেকক্ষণ পর মাশিয়ার কান্না থামল।
ও চোখ মুছে উঠে বসল। তবে এখনও ওর হেঁচকি উঠছে।

” আমি কোথাও যাবনা, আম্মা। ঐ অসভ্য মাস্টারের কাছেতো নয়ই। ঐ অসভ্য মাস্টার আমাকে অনেক অপমান করেছে। ”

মেয়ের কথা শুনে কল্পনা মোর্তাজা হাসলেন। মাশিয়া বুঝতেও পারেনি কথার মধ্যেই ও নিজের মা’কে আম্মা ডেকেছে। তিনি বুঝতে পারছেন তার মেয়ের মন-মস্তিস্কে মিশে গেছে ঐ পরিবারের মানুষগুলো।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here