আমায়_রেখো_প্রিয়_প্রহরে #পর্ব_৪৮ #লেখনীতে_প্রিমা_ফারনাজ_চৌধুরী

0
81

#আমায়_রেখো_প্রিয়_প্রহরে
#পর্ব_৪৮
#লেখনীতে_প্রিমা_ফারনাজ_চৌধুরী

অভিক এসে মায়ের পাশে গিয়ে বসলো। সালমা বেগম ঘাড় ফেরাতেই ছেলেকে দেখে বলে উঠলেন

তোর এতক্ষণে আসার সময় হলো? সিজান কোথায়?

ও ফোনকলে আছে। বাইরে।

সুজানা মাথার উপর থেকে শাড়িটা নামিয়ে রাখতে রাখতে অভিকের দিকে তাকালো। অভিক ভুরু নাচিয়ে জানতে চাইলো

কি?

সুজানা দুপাশে মাথা নাড়ালো। সালমা বেগম তা পরখ করে বললেন

ও কোনগুলো পছন্দ করেছে দেখ তো। বিয়ের শাড়িটা ওদিকে। যাহ একটু দেখ।

অভিক মায়ের পাশ উঠে গিয়ে বলল,

ওকে।

সুজানার দিকে যাওয়ার সময় জিনিয়ার মাথা চাপড়ে দিয়ে যেতে যেতে বলল

এ কি করছে এখানে?

জিনিয়া মাথার পেছনে চেপে ধরে বলল

আহ মারলে কেন?

এটাকে মাইর বলে জানতাম না।

সালমা বেগম ডাক দিলেন।

অভি হচ্ছেটা কি? এখানেও মশকরা করবি?

অভিক নিজের বাম কান টেনে বলল,

সরি সরি। আর করব না। কি জ*ল্লাদ মেয়েরে বাবা!

জিনিয়া বলল

মামি দেখেছ দেখেছ কি বললো? আপু তুমি শুনেছ? সুজানা আপনি শুনেছেন ?

আনিকা আর সুজানা হাসলো।

অভিক সুজানার পাশে গিয়ে বসলো। বলল

এটা পছন্দ?

আপনার পছন্দ হয়েছে?

অভিক শাড়িটা উল্টেপাল্টে দেখলো। জিনিয়া বলল

এটা জোস। আমি অলরেডি মা আর ভাবিকে ছবি পাঠিয়ে দিয়েছি। তারা পছন্দ করেছে। স্পেশালি নানুও এটা পছন্দ করেছে। যদি সুজানার পছন্দ হয় তাহলে এটা নিতে বলেছে।

অভিক সুজানার দিকে তাকালো। সুজানা মাথা নাড়ালো। অভিক বলল

মা এটা সুজানার পছন্দ হয়েছে।

সালমা বেগম বললেন

তোরও পছন্দ হয়েছে?

আমার মায়ের পছন্দ বলে কথা। অপছন্দ হওয়ার প্রশ্নই উঠেনা।

সালমা বেগম একগাল হাসলেন। সুজানা বোধহয় এই প্রথম উনার হাসি দেখলো। সুজানাকে দেখার সাথে সাথে উনি হাসি থামিয়ে দিলেন। বললেন

সত্যি কথা বলবে মেয়ে। আবার পরে মনে হবে আমার পছন্দ তোমার উপর চাপিয়ে দিয়েছি।

সুজানা দু’পাশে মাথা নেড়ে বলল

নাহ।

অভিক তাকে নকল করে বলল

নাহহহ।

সুজানা কপাল কুঞ্চন করলো।

বাকিরা হেসে উঠলো।

_____

সবার বাজার সাজার শেষ করতে করতে গভীর রাত নেমে এল। আজীম সাহেব অফিস থেকে ফিরে সবাইকে দেখতে চলে এলেন। এসেই দেখলেন বিশাল কারবার। সালমা বেগম আনিকাকে সাথে নিয়ে ঘর সাজানোর অনেক জিনিসপত্রও কিনে নিলেন ফাঁকেফাঁকে। ঘরের মাঝে ঝুলিয়ে দেয়ার জন্য একটা বড় সাইজের ঝুলানো দোলনাও কিনলেন। আনিকার ঘরে একটা আছে। আরও কত কিছু কিনলেন তার হিসেব নেই। নিজের হাতে ছেলের সংসারটা সাজিয়ে দেয়ার মতো এত আনন্দ আর কোনোটিতে উনি পাননি । এই ছেলেটাকে নিয়ে কতই চিন্তায় না ছিলেন উনি। যতই প্রতিষ্ঠিত আর বিলেত পাস হোক উনার কাছে ছেলেটা সেই সাদাসিধা বোকাসোকা হাবাগোবা। যদি কোনো বাজে মেয়ের পাল্লায় পড়তো তখন কি হতো? ভাগ্যিস সুজানার দিকে তার মন গেঁথেছিল। মায়ের মতো ছেলেটাও মেয়েটাকে ওই বাড়ির একজন করে চেয়েছিল!

বউয়ের কেনাকাটা শেষ হওয়ায় সবাই দম ছাড়লো। যদিও আরও অনেক কেনাকাটা বাকি পড়ে রয়েছে।
কিন্তু বউয়ের কেনাকাটা শেষ হয়েছে মানে অনেক বেশি কিছু। গায়ে হলুদের শাড়ি থেকে শুরু করে বিয়ে, ওয়ালিমা আর অন্যান্য অনুষ্ঠানের জন্য কেনা শাড়ি, গহনা, সাজগোজের জিনিসপত্র সবকিছু বাড়িতে বসে সবাই রেডি করে তারপর বউয়ের বাসায় পাঠিয়ে দেবেন। শপিংমল থেকে বের হয়ে সবাই রেস্টুরেন্টে খাওয়াদাওয়া করলো বেশ। জ্বর থাকায় সুজানা বেশি খাওয়াদাওয়া করতে পারলো না। সবাই তা দেখে তাকে বেশি জোরাজোরি করলো না।

অভিক সাজিয়া বেগম আর সায়েমের জন্য করা বাজার-সদাইগুলো নিয়ে সুজানাকে বাসায় দিয়ে আসলো। বাকিরা নবকুঠিরে ফিরে গেল।

গায়ে হলুদের আগের দিনই সুজানাদের বাসায় তার সব জিনিসপত্র দিয়ে গেল আহনাফ আর আজীম সাহেব। হুট করে বিয়ে নামানোতে মেহমান দাওয়াত করা নিয়ে তারা বেশ দৌড়াদৌড়ির উপর ছিল। তাই স্যুটকেসগুলো বাসায় ঢুকিয়ে দিয়ে চা খেয়ে বেরিয়ে গিয়েছিলেন উনারা।

গায়ে হলুদের দিন সকালে সুজানা দাদার বাড়ি থেকে তার বৃদ্ধা দাদিমা, চাচী আর চাচাতো ভাই-বোনরা এল। মামার বাড়ি থেকে মামা মামী, আর ছোট খালাম্মার পরিবার। তার বড় ফুপু আর ছোট ফুপুরাও এসেছে। ভেতরকার মনোমালিন্য থাকলেও বিয়েতে দাওয়াত করায় কেউ না এসে থাকতে পারেনি। সাজিয়া বেগমও মেয়ে বিয়ের সবকিছু একা হাতে সামলাতে গিয়ে কেমন দিশেহারা হয়ে পড়েছেন। তাই সবাইকে ডেকে নিয়েছেন।

মেয়েটাকে ছেড়ে কেমন দশা হবে ভেবেই উনি কূল পাচ্ছেন না। এতদিন বিয়ে বিয়ে করে নিজেই অস্থির হচ্ছিলেন। আর এখন মেয়েটা পাশে নেই ভাবতেই গেলেই দমবন্ধ লাগছে। কি করে থাকবেন মেয়েটাকে ছেড়ে? যদিও সান্ত্বনা পান এই ভেবে একটা মানিকের মতো ছেলে পেয়েছেন মেয়ে জামাই হিসেবে। আর কোনো দুঃখ থাকার কথা নয়।

_______

নবকুঠিরের সম্মুখ পথ থেকে শুরু পুরো বিল্ডিংটা লাইটিং দিয়ে সাজানো হয়েছে। লাইটিংয়ের আলোয় ঝলমল করছে দ্বিতল ভবনটি। বাড়ির গেইট থেকে শুরু করে বাড়ির ভেতরেও অসম্ভব রকমের সুন্দর করে ডেকোরেশন করা হয়েছে। সন্ধ্যার পর থেকে দলে দলে মেহমান আসা শুরু হয়েছে। অভিক দুপুরের দিকে বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিল বিশেষ বিশেষ কাজে। সাথে তার বন্ধুরা ছিল। যখন ফিরলো তখন আত্মীয় স্বজনের সাথে কুশল বিনিময় করতে গিয়ে সে অস্থির। যার বিয়ে সে এতক্ষণ পর বাড়ি ফিরছে কেন, কোথায় গিয়েছে এতসব প্রশ্ন তার সম্মুখে। সে সবার প্রশ্নের উপর দিয়ে ব্যাপারটা সেখানে মিটিয়ে নিল।

আজীম সাহেব এসে জানতে চাইলে

কি ব্যাপার বৎস? সব ভালো লাগছে? অভিক ফারদিনের বিয়ে বলে কথা। ঝাক্কাস করে সাজিয়েছি।

অভিক চারপাশে চোখ বুলিয়ে বলল

দারুণ। আমার একটা প্রশ্ন ছিল।

বলে ফেলো।

মায়ের পছন্দ হয়েছে সবটা?

আমি যাহাই করি তোমার মায়ের তাহাই অপছন্দ। আমাকে বলে গেল সে নাকি সদর দরজার বাইরে চোখ দিতেই চোখগুলো ঝলসে গেল। লাইটফাইটগুলো এমন ঝিকঝিক করছে, যেমন মানুষ তেমন তার রুচি। এখন আমার রুচি নিয়ে প্রশ্ন উঠে গেল।

অভিক সশব্দে হেসে উঠলো। বলল

সুজানা এভাবে আমাকে বললে দারুণ শোনাবে কিন্তু।

আফসোস সুজানা এভাবে কখনোই বলবে না। সুজানা ভারী মিষ্টি মেয়ে। তোমার মা কপাল করে এমন ছেলের বউ পাচ্ছে। আনফরচুনেটলি সুজানার সাথে ঝগড়া করে তোমার মা কোনো মজাই পাবে না।

তাহলে মা ঝগড়া করাটাই বন্ধ করে দেবে।

এটাতে আবার আমার লস। তোমার মায়ের সাথে ঝগড়া না করলে আমার দিনটাই ভালো যায় না।

অভিক হেসে ফেলল আবার।

আহনাফ এসে বলল

চাচ্চু ছোটমা তোমাকে এক্ষুণি ডাকছে। কি নিয়ে কথা হচ্ছে এখানে?

অভিক হাসতে হাসতে বলল

তোমার ছোটমাকে নিয়েই কথা হচ্ছে।

আহনাফ হাসলো। বলল,

চাচ্চু দ্রুত যাও। নাহলে..

আমি জানি কি হবে। যাইহোক অল দ্য বেস্ট অভিক। ওদিকের কি অবস্থা ফোন করে জেনে নিও।

ওকে।

______________

সুজানার বন্ধুরা সবাই মাগরিবের পরেই চলে এল। সুজানা পুরোটা দিন কাজে ব্যস্ত ছিল। নিজের বিয়েতে সে নিজেই কূল পাচ্ছে না এত কাজ করে। চাবির তোড়াটা তার ওড়নার কোণায় ঝুলছে সেই সকাল থেকে। মাকে হঠাৎ করে কেমন নরম দেখাচ্ছে। শরীরটা খারাপ লাগছে কিনা তাও বুঝা যাচ্ছে না। সুজানা কতবার জিজ্ঞেস করেছে উনি এড়িয়ে গেলেন প্রত্যেকবার। সুজানা মনটা কেমন আকুপাকু করছে সেই সকাল থেকে। এত তাড়াতাড়ি জীবনের মোড়টা কেমন ঘুরে গেল। মা ভাইকে নিয়ে ছিল তার পৃথিবীটা। তারপর মাস্টারমশাইয়ের আগমন। আগে তার লড়াইটা একার ছিল এখন পাশে একজন আছে। কিন্তু তারপরও মনটা কাঁদছে খুব। আজকে বাবা নামক মানুষটাকে একটু বেশি করেই মনে পড়ছে তার।
বাবা থাকলে হয়ত মা ভাইকে নিয়ে চিন্তাটা তার একটু কম হতো। আম্মা আর ভাইকে ছেড়ে সে থাকবে কি করে? বারবার তার চোখ ভিজলো সবার আড়ালে। এত চিন্তা ব্যাথা সে কোথায় লুকোবে?

পার্লারের মানুষ এসে সুজানাকে সাজিয়ে গেল। আনিকা ঠিক করে দিয়েছে সব। সেখানে আরও অনেকজন সাজলো। মেহুল আর শান্তা থেকে শুরু করে রোজা আর সুজানার খালাতো, চালাতো বোনগুলো সব। সবার গায়ে হলুদ শাড়ি।

ছাদে স্টেজ সাজানো হয়েছে। সেখানে বেশ সুন্দর করে ডেকোরেশন করা হয়েছে। সবগুলো সাইফ করেছে দায়িত্ব নিয়ে। সায়েম তার বন্ধু বান্ধবের সাথে ওখানে ক্যামেরা সেটআপের কাজে ব্যস্ত। আপার বিয়ে নিয়ে তার আনন্দের শেষ নেই।

সুজানাকে সাজিয়ে ছাদে নিয়ে যাওয়ার সময় সাজিয়া বেগমকে ডেকে নিয়ে এল সবাই। তার দাদিমা বলল মাকে সালাম করে তারপর স্টেজে যা বোন। বড় বউ তুমি ওকে দোয়া করে দাও। সাজিয়া বেগম আগে তার দাদিমাকে সালাম করার জন্য ইশারা করলো। সুজানা দাদুকে সালাম করতে যেতেই উনি মাথায় হাত বুলাতে গিয়ে কাঁদলেন। তার বড় নাতিন। তার বড় ছেলের বড় মেয়ে। ছেলেটা যাওয়ার পর নাতি নাতনি দুটো আর ছেলে বউয়ের সাথে কত দূরত্ব বেড়ে গেল হুট করে।
সুজানা দাদিমাকে জড়িয়ে ধরে বলল

আব্বা তোমাকে দায়িত্ব দিয়ে গিয়েছিল আম্মাকে দেখে রাখার। তুমি দেখে রাখোনি কেন?

তুইও অভিযোগ শোনাচ্ছিস বোন? আমার কি করার ছিল।

আমার আম্মা অনেক কষ্ট পেয়েছে। অনেক কষ্ট করেছে। আজও করছে। তার বিনিময়ে আম্মা কিচ্ছু পাইনি। কিচ্ছু না। তোমরা সবাই স্বার্থপর।

সুজানাকে মেহুল ছাড়িয়ে নিল। বলল

গাধী এখন কেঁদেকেটে ভাসাচ্ছিস। আন্টিকে সালাম করে চল।

সুজানা মাকে সালাম করতেই উনি উনি মেয়ের মুখে মাথায় হাত বুলিয়ে দিলেন। বললেন,

মাথায় ব্যাথা লাগছিল। চা নিয়েছিলাম। ঠান্ডা হয়ে যাচ্ছে বোধহয়। যাই।

সুজানা যেতে দিল না মাকে। ঝাপটে জড়িয়ে ধরে ডাকলো

আম্মারে আমিও তোমাকে কিছু দিতে পারিনি।

সাজিয়া বেগম চোখের জলে হেসে মেয়ের চুলে হাত বুলাতে বুলাতে বললেন

তুই সুখী হ। ভালো থাক। এটাই আমি চাই। আমাকে আর কিছু দিতে হবে না।

সুজানা ডুকরে ডুকরে উঠলো। বলল

আমি একটা ঘর বেঁধে সেখানে তোমাকে নিয়ে যাব আম্মা। তোমাকে একা রাখব না। আমি তোমাকে একা রেখে শান্তিতে থাকতে পারব না আম্মা। আমি কি করে থাকব তোমাকে আর ভাইকে ছাড়া।

মা হেসে মেয়ের কপালে চুমু খেয়ে বললেন

আমিও তোকে ছাড়া কি করে ভালো থাকব সোনা? নবকুঠির আর কতদূর? রোজ গিয়ে তোকে দেখে আসব। তোর মাস্টারমশাই আছে তো। কাল আমায় বলেছে সুজানা যখন চায় তখন সে নিয়ে আসবে আমার কাছে।

সুজানা ফুঁপিয়ে উঠলো আরও শক্ত করে জড়িয়ে ধরে। উপস্থিত সকলের চোখ ভিজিয়ে দিল মা মেয়ের এই ব্যাথাতুর কথোপকথন। অনেক কষ্টে মা মেয়েকে ছাড়িয়ে নিল সবাই।

ছাদের স্টেজে গিয়ে বসামাত্রই সুজানার ফোন নিয়ে শান্তা ছুটে এল। বলল

দেখি দেখি স্বাভাবিক হ। স্যারের বাড়ি থেকে ফোন এসেছে।

সুজানা ফোনটা নিল। ভিডিও কলের স্ক্রীনে আনিকাকে দেখা গেল। বলল

সাজ খুব সুন্দর হয়েছে। ছোটমা তাড়াতাড়ি এসো। সুজানাকে দেখতে চাইলে না।

কিছুসময় পর সালমা বেগম ফোনের ওপাশে এলেন। সুজানা সালাম দিতেই উনি সালাম নিয়ে বললেন

তোমার গলা বসে গেছে কেন? কেঁদেছ নাকি? এত কাঁদাকাটির কি আছে? তোমার শ্বশুরবাড়ি কি লন্ডনে?

সুজানাকে কিছু বলতে না দিয়ে উনি একাই বকবক করে থামলেন। তারপর আনিকাকে ফোন দিয়ে চলে গেলেন। জিনিয়া আর তরীদের সাথে টুকটাক কথা বলছিল সুজানা। অভিক এসে ফোনটা কেড়ে নিয়ে ঘরে থেকে বেরিয়ে গেল। সে গতকাল থেকে সুজানার সাথে একটা কথাও বলেনি। সুজানাও সময় পায়নি, সেও না। এখন একটু কথা বলবে। তাই ফোনটা নিয়ে তার ঘরের দিকে চলে গেল। ওখানে জিনিসপত্র নিয়ে এসে গাদাগাদি করে দরজা বন্ধ করে রাখা হয়েছে। অভিক দরজা খুলে আবার বন্ধ করে দিয়ে চেয়ার টেনে বসলো। সুজানা ফোনের ওপাশে এখনো চেয়ে আছে। অভিক ক্যামেরা তার দিকে ঘুরিয়ে নিল। সুজানা তাকে দেখে মৃদু হাসার চেষ্টা করলো। গায়ের রঙে আকাশী রঙের পাঞ্জাবি তাকে বেশ মানিয়েছে। অভিক তাকে ভালো করে পরখ করে প্রশ্ন করলো

ওখানে সব ঠিকঠাক?

সুজানা মাথা নাড়ালো।

সকালে ডালিম গাছে একটা সুন্দর হলুদ পাখি দেখেছিলাম। আপনাকে তার মতো দেখাচ্ছে।

পরোক্ষ প্রশংসায় সুজানা নির্মল হাসলো। অভিক বলল,

কাল দেখা হচ্ছে। কালকের পর আর কাঁদা যাবে না ম্যাডাম।

সুজানা কিছুটা বিস্ময় নিয়ে চোখ নামিয়ে নিল দ্রুত।

কোথায় কেঁদেছি?

সেটার প্রমাণ দিতে চাই না। কিন্তু কালকের পর আর কাঁদা যাবে না। কাল থেকে আপনার সব সুখদুঃখের ভাগীদার আমি। এই সবকিছুতে আপনি খুশি?

ছোট্ট প্রশ্নটি সুজানাকে ভড়কে দিল। সে একটু করে ভেবে নিল অভিক ফারদিন নামের কেউ তাকে চেনেনা সেও ওই নামের কাউকে চেনেনা। তখন এই মস্ত বড় পৃথিবীটাতে নিজেকে বড়ই অসহায় মনে হলো।

সে উত্তর দিতে পারলো না। শুধু আবদার করলো..

ফোনের ওপাশে আপনি আর কিছুক্ষণ থাকুন।

উত্তর এল..

আমি আছি।

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here