মুগ্ধতার_এক_বিকেল (২)

0
120

#মুগ্ধতার_এক_বিকেল (২)

কান্না গিলে বাজার করেছে সায়রা। দু হাত ভরে গেছে জিনিসপত্রে। ও একটি রিকশায় ওঠে পড়ল। তারপর ভাবতে লাগল জীবনটি নিয়ে। সে চাইলেই সাঈদের সাথে ভালো থাকতে পারে। তবে, আমিরা, তার কি হবে? জুথি তো মেয়েটিকে দু চক্ষে সহ্য করতে পারছে না। এদিকে আমিরার বাবা মেয়েটিকে লালন করতে চায় না। সব মিলিয়ে আমিরা যেন সাগরে ভাসছে। যার কোনো কূল নেই। যদি সায়রা ওকে ভরসা না দেয়, তবে আমিরার পক্ষে বেঁচে থাকা কঠিন হবে। নানান রকমের সমস্যা তো আছেই। তাছাড়া আমিরাকে ভীষণ ভালোবাসে ও। বলা চলে নিজের সন্তানের মতন মনে করে। সাঈদ কি চাইলেই পারে না বাসায় একটু জোর দিতে? সে কী সত্যিই অতটা অসহায়। নাকি সবটা একটা ভ্রম। ওদের দুজনের সম্পর্কের টানাপোড়ন তো অনেকদিনের। বাসায় জানানোর পর থেকেই তো নানান সমস্যা হচ্ছিল। আমিরা কী কেবল একটা ইস্যু মাত্র? ও আর ভাবতে পারল না। মাথায় যন্ত্রণা হচ্ছে। চোখ বন্ধ করতেই ভেসে ওঠল আমিরার মুখটা। মেয়েটির মাঝে নিজের বোনকে দেখতে পায় ও। সায়রা ভেবে নিয়েছে। কিছুতেই বোনের মেয়েটিকে এভাবে সাগরে ফেলে দিতে পারে না। নিজের সবটুকু দিয়ে হলেও আমিরাকে আগলে রাখতে হবে। সায়রা চোখ মুখ মুছে নিল। বার বার কান্না আসছে তার!

খাবার গুলো আগের মতই পড়ে আছে। আমিরা জানালা দিয়ে বাইরে তাকিয়ে। এক মাস ও হয় নি মা কে হারিয়েছে সে। সায়রা এসে যখন এই অবস্থা দেখল তখন ভ্রু কুঞ্চিত করে রইল।

“আমিরা, খাবার খাস নি কেন?”

আমিরা জবাব দিচ্ছে না। ও কোথাও হারিয়ে গেছে। সায়রা ওর পাশে এসে বসল।

“এই আমিরা।”

ঘোর কাটতেই ফিরে চাইল আমিরা। তার চোখ দুটো প্রাণহীন। বুকের ভেতর দহন অনুভব করল সায়রা। মাথায় হাত বুলিয়ে বলল,”কী হয়েছে?”

আমিরা জবাব দিচ্ছে না। ওর মাথাটা নত করা। সায়রা যেন মন পড়ার চেষ্টা করছে। কিছু সময় পর বলল,”মন খারাপ করে থাকলে আসলে কী কোনো লাভ হবে?”

আমিরা মাথা দোলাল। সত্যিই তো মন খারাপ করে কেউ কখনো লাভ করতে পারে নি। সায়রা মেয়েটিকে কাছে টেনে নিল। আদুরে স্পর্শে বলল,”কী? তখনকার বিষয় গুলো এখনো ধরে আছিস?”

আমিরা এবার ও চুপ। সায়রা একটা হতাশার শ্বাস ফেলল।

“কী?”

এবার আমিরার দু চোখ ভে ঙে কান্না এল। সায়রাকে জাপটে ধরে কান্নায় ভে ঙে পড়ল ও। সায়রা বিস্মিত। ও বুঝতে পারছে না কেন কান্না করছে মেয়েটি।

অনেকটা সময় পর কান্না থামল আমিরার। সায়রা ওর মুখটা হাতে তুলে বলল,”কাঁদছিস কেন?”

“মামি স্কুলে ভর্তি হতে দিবে না।”

সায়রার দু ভ্রু কুঞ্চিত হলো। কিছুদিন আগেই তো ঠিক হলো আমিরা স্কুলে ভর্তি হবে। তবে এখন কেন সিদ্ধান্ত বদল করল?

রাতের খাবারের আগে সায়রা কথাটা বলল,”আমিরাকে স্কুল ভর্তি কবে করাচ্ছ?”

বোনের কথায় দিক হারিয়ে ফেলল মারুফ। দ্বিধা খেলা করছে চোখে মুখে। সায়রা এবার জোর খাটিয়ে বলল,”কী হলো ভাইয়া? কথা কেন বলছো না? স্কুলের প্রিন্সিপালের সাথে যোগাযোগ করেছ? কী বলেছে?”

মারুফ কী বলবে বুঝতে পারছে না। জুথি এবার মুখ খুলল।

“কীভাবে পড়াবে? খরচ কত দেখেছিস? মাসে মাসে তিন হাজার টাকা বেতন দিতে হবে। কোচিং খরচ, টিফিন খরচ, যাওয়া আসার খরচ। এত সব কীভাবে সামলাবে?”

সায়রার মুখশ্রী শুকিয়ে এল। ও ভাইয়ের দিকে চেয়ে রইল। মারুফ নিরুত্তর। অথার্ৎ এ ব্যাপারে তার কোনো মতামত নেই। তবু যেন অনেক কষ্টে স্ত্রীর মতামত না নিয়েই বাক্যটি উচ্চারণ করল।

“আমিরাকে আশেপাশের কোনো স্কুলে ভর্তি করিয়ে দিব। এতে টিফিন আর যাওয়া আসার খরচ ও লাগবে না। বেতন ও কম।”

সায়রার গলাটা ধরে এল। আমিরা আরো বেশি দামি স্কুলে পড়ে এসেছে। আর এখন কী না সাধারণ নামে মাত্র একটি স্কুলে ভর্তি হবে!

আমিরার চোখে ঘুম নেই। ও নিরলসভাবে তাকিয়ে আছে। মাথার ওপর ঘুরছে ফ্যান। গোল গোল করে। কত সুন্দর সে দৃশ্য। অথচ মানুষের এই গোলাকার জীবনটা ভীষণ অসুন্দর। ছোট মেয়েটিকে দেখে সায়রার হৃদয় কম্পিত হয়। ও তাকায় বার বার। তবে কথা বলতে পারে না।

“আমিরা শুনছিস?”

আমিরা মৃদু সুরে জবাব দেয়,”হুম।”

“মন খারাপ?”

“উহু।”

কি দারুণ ভাবে উপেক্ষা করে গেল কথাটা। সায়রার বুকটা যে আরো ভারী হলো। ও চোখ বন্ধ করে নিশ্বাস নিল।

“চিন্তা করিস না। তুই স্কুলে পড়বি। আর মাহিম আর জুঁইয়ের স্কুলেই পড়বি।”

আমিরা যেন লাফিয়ে ওঠল। সায়রাকে জড়িয়ে ধরে বলল,”সত্যি মিমি?”

মেয়েটির মুখে চুল লেপ্টে আছে। সেসব ঠিক করতে করতে সায়রা বলল,”একদম। আমি কাল ই যাব কথা বলতে।”

পরেরদিন সকালেই বেরিয়ে পড়ল সায়রা। সে বড়ো মেধাবী। সারাটা জীবন স্কলারশিপ পেয়ে এসেছে। বর্তমানে পাবলিক ভার্সিটিতে পড়ছে। ভার্সিটির খরচ তো তেমন নেই। তবে যাতায়াত খাওয়া দাওয়া কিংবা হাত খরচ বলতে যে টাকাটা লাগে সেটা তো ওর ই জোগাড় করতে হয়। সেটাতেও তেমন অসুবিধা হয় না। একটা টিউশনিতেই হয়ে যায়। সংসার চলে বাবার জমাকৃত টাকার লাভ দিয়ে। তাই খাবারের চিন্তাটা করতে হয় না। আর থাকার চিন্তা ও নেই। বাবা তার সারা জীবন দিয়ে একটি বাড়ি করে গিয়েছেন। একটা টিউশনি করায় সায়রা। এতে যে টাকা আসে তাতে বেশ ভালো চলে যায় ওর। তবে এখন যে আমিরার দায়িত্ব ও নিতে হবে। বেশ কিছুদিন ধরেই একজন টিউশনির জন্য জোর করছিল। প্রয়োজন নেই বিধায় টিউশনিটি নেয় নি ও। কিন্তু ভাগ্য দেখো, সেই নিজে থেকে ফিরিয়ে দেওয়া মানুষের কাছেই যেতে হচ্ছে। সায়রার বুক ভেদ করে একটি দীর্ঘশ্বাস নেমে এল। ও ঠিকানা অনুযায়ী একটি বাড়িতে পৌছাল। লিফ্টের বাটনে চাপ দিয়ে চোখ বন্ধ করে রইল। ও মনে মনে প্রার্থনা করছে যাতে টিউশনিটা অন্য কেউ নিয়ে না থাকে। নতুবা বড়ো সমস্যায় পড়তে হবে।

লিফ্ট খুলে গেছে, অথচ সায়রার ধ্যান নেই। ও চোখ বন্ধ করে আছে। হুট করেই একটা শব্দ কানে এল ওর। ও চমকে তাকাল। দেখল একটি ছেলে দাঁড়িয়ে।

“লিফ্টে দাঁড়িয়ে ঘুমাচ্ছেন কেন?”

সায়রা একটু লজ্জা পেয়ে নেমে গেল। লিফ্ট চলে গেল। সায়রা ফ্ল্যাটের দরজায় নক করল। ওর বুকের ভেতর ধীম ধীম করছে।

নাশতার টেবিল থেকে শুধুমাত্র পানিটাই নিল সায়রা। সেটা নিয়ে এক নিশ্বাসে পান করে বলল,”আপু, আপনি টিউশনির কথা বলেছিলেন। তখন আমার সময় ছিল না তাই নাকোচ করেছিলাম। এখন কী……”

সায়রা ভয়ে ভয়ে কথাটা উচ্চারণ করল। রনু হেসে বলল,”এটা তো খুশির খরব। আমি আসলে একটু বুঝদার টিচার খুঁজছিলাম। যে আমার ছেলেকে ভালো করে বুঝিয়ে পড়াবে। তোমার বেশ প্রশংসা শুনেছি।”

সায়রার বুকের ভেতর থেকে পাথর যেন নেমে এল। ও খুশিতে আর কিছুই বলল না। এমনকি বেতনের কথা ও জিজ্ঞাসা করল না। যদিও ভা ঙা মাস তবু ও রনু বলল সায়রা যেন কাল থেকেই আসে। এতে আরো বেশি তৃপ্ত হলো ও। এ কদিনের টাকাটা পেলে আমিরার ভর্তিটা করাতে পারবে।

বাড়িতে ফিরে একটি ম্যাসেজের অপেক্ষা করতে লাগল সায়রা। সাঈদ কী সত্যিই তাকে ভুলে গেছে? এই যে গতকাল রেগে কথা গুলো বলেছিল, তারপর কি সাঈদের উচিত ছিল না সায়রাকে কল করা? কিংবা একটি টেক্সট দেওয়ার। ওর খুব খারাপ লাগছে। ভেতরটা জ্বলে যাচ্ছে। মানুষের জীবন এমন কেন হয়? ভালোবাসার মানুষ গুলো এত দ্রুত কেন হারায়? একটা চাপা কান্নায় ভে ঙে পড়ল সায়রা। মা হারানোর পর যেই মানুষটিকে ধরে ওরা তিন ভাই বোন বেঁচে ছিল সেই মানুষটাও কিছু মাস পূর্বে এতিম করে চলে গেল। বাবার চলে যাওয়ার পর আমেনাপু ও চলে গেল। সায়রার মনে হলো এ পৃথিবীতে সে বড়ো একা। তার কেউ নেই। এই একাকিত্ব ওকে পাগল করে দিবে। ও কাঁদতে লাগল নীরবে। ঠিক সে সময়েই আমিরা ওর পাশে এসে বসল। ও ঘুমিয়ে ছিল। ঘুম ভা ঙ তেই মিমিকে খুঁজতে খুঁজতে বারান্দায় এল। সায়রা দ্রুত চোখ মুছে বলল,”ঘুমোস নি এখনো?”

“ঘুমিয়েছিলাম। ঘুম ভা ঙা র পর তোমাকে না পেয়ে এখানে এলাম। তুমি কাঁদছ কেন মিমি?”

চলবে….
কলমে~ফাতেমা তুজ নৌশি

পর্ব (৩)
https://m.facebook.com/story.php?story_fbid=395520816342152&id=100076527090739&mibextid=2JQ9oc

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here