যেখানে_দিগন্ত_হারায় #পার্ট_৪২ জাওয়াদ জামী জামী

0
102

#যেখানে_দিগন্ত_হারায়
#পার্ট_৪২
জাওয়াদ জামী জামী

মাশিয়ার অবস্থা অবনতির দিকে যাওয়ায় ডেলিভারির আধাঘন্টা পরই ওকে আইসিইউতে শিফট করা হয়। চিন্তায় জর্জরিত কল্পনা মোর্তাজা মেয়ের এই কথা শোনার পরই সেন্সলেস হয়ে যান। শুরু হয় শ্বাসকষ্ট। তাকে অক্সিজেন দিয়ে হসপিটালেই এডমিট করা হয়।

কিছুক্ষণ পর কল্পনা মোর্তাজার জ্ঞান ফিরতেই তিনি হাউমাউ করে কেঁদে উঠলেন। মিরাজ মোর্তাজা স্ত্রী’র কান্না শুনে তার পাশে গিয়ে বসলেন। শান্তনার হাত রাখলেন স্ত্রী’র মাথায়।

” শান্ত হও, কল্পনা। আমাদের এভাবে ভেঙ্গে পরলে চলবেনা। তুমি এমন অস্থির হলে বাচ্চাদের কে সামলাবে? আমি একটা সিদ্ধান্ত নিয়েছি, আরমানকে ফোন দিয়ে ওর সন্তানের কথা জানাতে চাই। এতে যদি মাশিয়া রাগ করে করুক। সন্তান আগমনের সুসংবাদ জানার অধিকার আরমানের আছে। আমি আরও আগেই ফোন দিতাম। কিন্তু তুমি হুট করেই সেন্সলেস হয়ে গেলে, তাই আর পারলামনা। ”

সিস্টার এসে কল্পনা মোর্তাজার মুখ থেকে অক্সিজেন মাস্ক খুলে দিতেই তিনি কথা বললেন,

” আমিও ভেবেছিলাম আরমানকে ফোন দিয়ে ওর সন্তানের কথা জানাব। কিন্তু সেটা আর হলো কই। তুমিই বরং ওকে ফোন দিয়ে জানাও। ”

মিরাজ মোর্তাজা পকেট থেকে ফোন বের করে দেখলেন ব্যাটারিতে চার্য নেই। তিনি হতাশ চোখে স্ত্রী’ র দিকে তাকালেন।

” আংকেল, ডক্টর আপনার খোঁজ করছে। আপনি গিয়ে তার সাথে দেখা করুন। ”

তৃষা এসে মিরাজ মোর্তাজাকে ডাকল। মিরাজ মোর্তাজা তারাহুরো করে বেরিয়ে গেলেন। তৃষা কল্পনা মোর্তাজার কাছে গিয়ে বসল।

” আন্টি, এখন আপনার কেমন লাগছে? আপনি আমাদের চিন্তায় ফেলে দিয়েছিলেন। ”

” আমার মেয়েটা কেমন আছে, তৃষা? ও সুস্থ হয়ে আবারও আমার বুকে ফিরবেতো? আবারও কেঁদে উঠলেন কল্পনা মোর্তাজা। ”

” ওকে ফিরতেই হবে, আন্টি। ও এখনো সন্তানদের মুখ দেখেনি। সন্তানদের জন্য হলেও ওকে ফিরতে হবে। একটা কথা বলব, আন্টি? কিছু মনে করবেননাতো? ”

” কি বলবে বল? ” চোখ মুছে বললেন কল্পনা মোর্তাজা।

” স্যারকে বোধহয় এখনো জানানো হয়নি। আংকেল আপনাকে আর মাশিয়াকে নিয়ে ব্যস্ত আছেন। ”

” তুমি একবার আরমানকে ফোন দিয়ে আমাকে দাওতো। তোমার আংকেলের ফোন সুইচড অফ। তাই সে আরমানকে জানাতে পারলনা। আমার পার্সও বাচ্চাদের কেবিনে রাখা আছে। পার্সেই ফোন আছে। সকাল থেকে ফোনের খোঁজ রাখছিনা। ”

” আপনি শুয়ে থাকুন। আমি আমার ফোন নিয়ে আসছি। একদমই নড়াচড়া করবেননা। স্যালাইন এখনো শেষ হয়নি। ”

তৃষার কথা শেষ না হতেই একজন সিস্টার এসে কল্পনার মোর্তাজার স্যালাইনে কি একটা ইনজেকশন দিল। তৃষা বেরিয়ে গেল ফোন আনতে।

তৃষা ফোন নিয়ে কল্পনা মোর্তাজার কেবিনে এসে দেখল তিনি ঘুমিয়ে পরেছেন। এদিকে মিরাজ মোর্তাজাও ডক্টরের সাথে কোথাও গেছেন। তাই বাধ্য হয়ে তৃষা ফোন করল আরমানকে।

আরমান বিছানায় শুয়ে ছটফট করছে। সকাল গড়িয়ে দুপুর হয়েছে। তবুও ওর অস্থিরতা কমছেনা। কল্পনা মোর্তাজাকে বেশ কয়েকবার ফোন দিয়েছে, কিন্তু তিনি রিসিভ করেননি। যতক্ষণ না মাশিয়ার কোন খবর পাচ্ছে ততক্ষণ ও শান্তি পাবেনা। সকাল থেকেই অস্থির লাগায় ও সুধা আর শশীর খবর নিয়েছে। ওরা ভালো আছে জেনে স্বস্তি পেলেও অস্থিরতা কিছুতেই কাটছেনা। ওর মন বলছে মাশিয়ার কিছু হয়েছে। মাশিয়া ভালো নেই। চিন্তার মাঝেই আরমানের ফোন বেজে উঠল। ফোনের আওয়াজ পেতেই ও ধড়ফড়িয়ে উঠে বসল। ফোন হাতে নিয়ে দেখল অপরিচিত নম্বর। কোন কিছু না ভেবেই ও ফোন রিসিভ করল।

” হ্যালো। ”

” আসসালামু আলাইকুম, স্যার। আমি তৃষা, ঢাকা থেকে। চিনেছেন আমাকে? ”

” ওয়ালাইকুমুসসালাম। তুমি আমার এক্স স্টুডেন্ট তৃষা? ” আরমান অবাক হয়ে জানতে চাইল।

” জ্বি, স্যার। আমি সে-ই। ”

” হঠাৎ কি মনে করে ফোন দিয়েছ? সব ঠিক আছে তো? ” আরমানের বুক দুরুদুরু করছে।

” আপনি একবার ঢাকায় আসতে পারবেন, স্যার? মাশিয়া ভিষণ অসুস্থ। ও আইসিইউতে আছে। ”

তৃষার কথা শুনে আরমানের হাত থেকে ফোন বিছানায় পরে যায়। ও স্তব্ধ হয়ে বসে আছে, শরীরে কাঁপন টের পাচ্ছে। অপর পাশ থেকে তৃষা আরমানকে ডেকেই চলেছে। খানিকক্ষণ পর কিছুটা ধাতস্থ হয়ে আরমান আবারও ফোন হাতে নেয়।

” কি হয়েছে ওর? কোন হসপিটালে আছে? ”

” আপনি আগে আসুন। তারপর সব জেনে নিবেন। ” তৃষা আর কথা বাড়ালনা। হসপিটালের এ্যাড্রেস জানিয়ে দিল আরমানকে।

আরমান বিছানা থেকে নেমে সুধাকে তৈরী হতে হতে সুধাকে ফোন দিয়ে হসপিটালের এ্যাড্রেস দিয়ে সেখানে যেতে বলল। আর তৃষার নম্বরও ওকে এসএমএস করে দিল। সুধা কোন প্রশ্ন না করে ওর কথায় রাজি হয়।

আরমানের ফোন পেয়ে সুধা একটুও দেরি করলনা। ও মেডিকেল থেকে বেরিয়ে পরল। শশীকে ফোন দিয়ে তৈরী থাকতে বলল। আধাঘন্টা পর সুধা শশীকে নিয়ে হসপিটালের সামনে এসে ফোন দেয় তৃষাকে। তৃষা ফোন রিসিভ করলে সুধা ওর পরিচয় দেয়। এরপর তৃষা সুধাকে কেবিন নম্বর জানিয়ে দিলে সুধা সরাসরি তিন তলায় উঠে যায়।

আরমান বেরিয়ে পরেছে। ওর ঢাকায় পৌঁছাতে কম করে ৯ ঘন্টা লাগবে। টেনশনে আরমানের পাগল পাগল লাগছে।

সুধা আর শশী তৃষার বলা কেবিনের সামনে এসে দাঁড়ায়। কয়েক মুহূর্ত অপেক্ষা করে আলতোভাবে দরজায় ধাক্কা দেয়। দরজা খোলাই ছিল। ওর ধাক্কায় পুরোটা খুলে যায়। ভেতরে ঢুকে সুধা কাউকেই চিনতে পারলনা। দু’জন মাঝবয়েসী মহিলা দুটো বাচ্চা কোলে নিয়ে বসে আছে। আর দু’জন মেয়ে বাচ্চাদের জন্য দুধ বানাচ্ছে। ওদের দেখে সকলে একযোগে তাকায়। একটা মেয়ে হাতের ফিডিং বোতল রেখে উঠে আসল ওদের কাছে।

” তোমরা সুধা, শশী?”

সুধা হ্যাঁ সূচক মাথা নাড়ায়।

” আমি তৃষা। এদিকে এস। ” তৃষা সুধার হাত ধরে নিয়ে যায় বাচ্চাদের কাছে।

সুধা আর শশী অবাক হয়ে তাকিয়ে থাকল একবারে ছোট দুইটা বাচ্চার দিকে। আরমান কেন ওদের এখানে আসতে বলেছে, সেটা ওদের বোধগম্য হচ্ছেনা।

” কিছু মনে করবেননা, আসলে আপনাদের আমরা চিনতে পারছিনা। ভাইয়া ফোনে শুধু বলেছে এখানে আসতে। আর সেই সাথে আপনার নম্বর দিয়েছে। এই বাচ্চারা কারা? আর আপনারাই বা কারা? ” সুধা কৌতুহলী হয়ে জিজ্ঞেস করল।

” আমি মাশিয়ার বন্ধু, আর ইনারা মাশিয়ার খালামনি। আর এই যে পুতুলদের দেখছ, এরা মাশিয়ার মেয়ে। তোমার ভাইয়ার মেয়ে। ”

তৃষার কথা শেষ হতে না হতেই সুধা নিজেকে নিয়ন্ত্রণ করতে না পেরে বেডের একপাশে হাত দিয়ে দাঁড়িয়ে থাকার চেষ্টা করছে। আর শশী ধপ করে বেডে বসে ফুঁপিয়ে কেঁদে উঠল। ওদেরকে শান্ত করতে তৃষা হিমশিম খেয়ে যায়। কিছুক্ষনের মধ্যেই ওরা নিজেদের ধাতস্থ করে বাচ্চাদের কোলে নেয়। আদরে আদরে ভরিয়ে দিচ্ছে ছোট্ট পুতুলদের।

” ভাবি কোথায়, আপু? আর খালাম্মাই বা কোথায়? ” বেশ খানিকক্ষণ পর সুধা তৃষাকে জিজ্ঞেস করল।

” মাশিয়া আইসিইউতে আছে। ওর অবস্থা ভালো নয়। আর আন্টি পাশের কেবিনে চিকিৎসাধীন আছেন। তিনি মাশিয়ার চিন্তায় অসুস্থ হয়ে গেছেন। ”

তৃষার কথা শুনে ওরা দুই বোন চমকে উঠল। তৃষাকে অনুরোধ করল মাশিয়ার কাছে নিয়ে যেতে। তৃষা ওদের মাশিয়ার কাছে নিয়ে গেলে ওরা কাঁচের দরজা দিয়ে মাশিয়াকে দেখল। ওকে নিথর হয়ে শুয়ে থাকতে দেখে দু’জনেরই মনটা খারাপ হয়ে গেছে। কত যন্ত্রপাতি মেয়েটার শরীরে লাগানো আছে। মাশিয়াকে এই অবস্থায় দেখে ওরা দু বোনই অতীতে ফিরে গেছে। কত খুনসুটি, কত-শত মজা করেছে ওরা। একসাথে কত রাত জেগে গল্প করেছে। বেশিক্ষন ওরা আইসিইউ-র সামনে থাকতে পারলনা।

সুধা আর শশীকে দেখে কল্পনা মোর্তাজার মুখে হাসি ফুটল। তিনি চোখ খুলেই ওদেরকে দেখলেন।

” তোমরা এসেছ, মা! তোমার আংকেল আরমানকে ফোন করতে গিয়ে দেখল তার ফোনের ব্যাটারি ডাউন। আর আমার ফোন ঐ কেবিনে রেখেছি। তাই তোমাদের জানাতে পারিনি। আমার মেয়েকে দেখতে গিয়েছিলে? কেমন আছে ও? তোমার দুই মা কেমন আছে? ” দুর্বল গলায় জিজ্ঞেস করলেন কল্পনা মোর্তাজা।

” ভাবি আর বাবুরা ওরা সবাই ভালো আছে। আপনি চিন্তা করবেননা। বাবুরা ঘুমাচ্ছে। ভাইয়াও আসছে। আপনি তারাতারি সুস্থ হয়ে উঠুন। আপনাকে এভাবে শুয়ে থাকতে দেখে আমাদের ভালো লাগছেনা। ” সুধা কল্পনা মোর্তাজার কাছে গিয়ে বসল। ও কল্পনা মোর্তাজার একটা হাত ধরে রেখেছে। ঢাকায় থাকার সুবাদে কল্পনা মোর্তাজার সাথে ওর সুসম্পর্ক গড়ে উঠেছিল।

” সত্যিই আরমান আসছে? কতক্ষণ লাগবে আসতে? তোমার আম্মাকে আসতে বলোনি? তিনি আসবেননা? ”

কল্পনা মোর্তাজার শেষ প্রশ্নে মাথা নিচু করল ওরা দুই বোন। দু’জনেরই গাল বেয়ে নেমেছে অশ্রুধারা। ওদের কাঁদতে দেখে ভয় পেলেন কল্পনা মোর্তাজা। তিনি মনে মনে বললেন, তবে কি বেয়ান মাশিয়াকে ক্ষমা করবেননা?

” আম্মা আর কোনদিনও আসবেননা, খালাম্মা। তিনি কখনো জানতেই পারবেননা তার দুইটা নাতনী হয়েছে। আর বাচ্চারাও কখনোই তাদের দাদীমার আদর পাবেনা। ” শশী কান্না থামিয়ে বলল। সুধা কেঁদেই চলেছে।

শশীর কথার মানে বুঝতে পারলেননা কল্পনা মোর্তাজা। তিনি ফ্যালফেলিয়ে তাকিয়ে থাকলেন শশীর দিকে।

” আম্মা আর নেই। ভাবি চলে আসার দুই মাস পরই আম্মা আমাদের একা করে চিরতরে চলে গেছে। আম্মা তার নাতনীদের কখনোই দেখতে পাবেনা। ” এবার সুধা জোড়ে কেঁদে উঠল।

সুধার কথা শুনে কল্পনা মোর্তাজা স্তব্ধ হয়ে তাকিয়ে থাকলেন। তিনি কি বলবেন, সুধাকে কিভাবে শান্তনা দেবেন বুঝতে পারছেননা। তিনি অনেকক্ষণ পর মুখ খুললেন,

” মাশিয়ার দুর্ভাগ্য তোমার আম্মার মত একজন শ্বাশুড়িকে অকালে হারালো। তার কাছে নিজের ভুলের ক্ষমা চাইতেও পারলনা। অমন একজন মানুষের ছত্রছায়ায় নিজেকে পরিশুদ্ধ নারী হিসেবে গড়ে তুলতে পারলনা। একটা সম্পর্ক ঠিকঠাক গড়ে উঠার আগেই মাশিয়া সেটা ভেঙে গুঁড়িয়ে দিয়েছে। বেয়ানের সাথে করা অন্যায়ের ক্ষমা কোনদিনই পাবেনা মাশিয়া। কিন্তু তোমরা ওর ভুলগুলো ক্ষমা করে দিও, মা। আমার মেয়েটা যে মৃত্যুশয্যায় শুয়ে নিজের কৃতকর্মের শাস্তি ভোগ করছে। তোমরা ওকে ক্ষমা করে দিও। এত কিছু হয়ে গেছে তোমরা আমাদের জানাওনি কেন? তাকে অন্তত শেষ দেখা দেখতে পেতাম। ” দুঃখে কেঁদে উঠলেন কল্পনা মোর্তাজা। আয়েশা খানমের মৃত্যু তিনি কিছুতেই মানতে পারছেননা।

” সেই মুহূর্তে আমরা কাউকে জানানোর পরিস্থিতিতে ছিলামনা। তাছাড়া ভাইয়াও ভাবির ওপর মনঃক্ষুণ্ন ছিল। ভাবি বলেছিল, আমাদের সাথে কোন সম্পর্ক সে রাখতে চায়না। এসব কারনেই আপনাদের জানানো হয়নি। আর আমরা ভাবিকে অনেক আগেই ক্ষমা করেছি। আম্মা কখনোই ভাবির ওপর রেগে ছিলনা। সে ভাবিকে ফিরে পেতে চেয়েছে। মৃ’ত্যু’র আগেও ভাইয়াকে অনুরোধ করেছে ভাবিকে ফিরিয়ে নিতে। এসব কথা এখন থাক, খালাম্মা। আপনি সুস্থ হয়ে উঠুন। ভাবি ফিরে আসুক আমাদের মাঝে। এটাই আমরা চাই। ” সুধা একসাথে কথাগুলো বলল।

কল্পনা মোর্তাজা শান্ত, স্নিগ্ধ এই মেয়েটার মুখের দিকে তাকালেন। মেয়েটার মধ্যে বড্ড বেশি মায়া। তিনি প্রথম থেকেই সুধাকে ভিষণ পছন্দ করেন। তিনি অনেকবার ভেবেছিলেন, তার আর একটা ছেলে থাকলে তিনি সুধাকে সেই ছেলের বউ করতেন।

মিরাজ মোর্তাজা সুধা, শশীকে দেখে ভিষণ খুশি হয়েছেন। তিনিও আয়েশা খানমের মৃ’ত্যু’র খবর শুনে কল্পনা মোর্তাজার মত স্তব্ধ হয়ে গেছেন। ওদের দু বোনকে জড়িয়ে ধরে হু হু করে কেঁদে উঠলেন। আফসোস করলেন নিজের মেয়ের কৃতকর্মের জন্য।

আরমান হসপিটালের সামনে এসে দাঁড়ায়। পাঁচতলা এই প্রাইভেট হসপিটালের সুনাম আছে চিকিৎসা সেবার জন্য। ও বুক ভরে শ্বাস নিয়ে ভেতরে ঢুকে যায়।

সুধা আর শশী দুই পুতুলকে কোলে নিয়ে বসে আছে। ওরা এই মুহূর্তে পিটপিট করে তাকাচ্ছে। সারাদিন পর এই প্রথমবার চোখ খুলল। ওরা দুই বোন ছোট্ট পুতুলদের দু-চোখ ভরে দেখছে।

তৃতীয় তলায় এসে আরমান এদিকওদিক তাকিয়ে ওর কাঙ্ক্ষিত কেবিনের খোঁজ করছে। কয়েক সেকেন্ড পরই ওর চোখ যায় তিন নম্বর কেবিনের দরজায়। দ্রুত পায়ে সেদিকে এগিয়ে যায়। দরজার কাছে পৌঁছে ডাক দেয় সুধাকে।

” সুধা, ভেতরে আছিস? ”

আরমানের গলা শুনে সুধা উঠে দাঁড়ায়। পায়ে পায়ে এগিয়ে যায় দরজার কাছে। একহাতে খুলে দেয় দরজা।

বোনের কোলে সদ্যজাত শিশুকে দেখে কপাল কুঁচকে তাকায় আরমান। ও এখানে মাশিয়াকে দেখতে এসেছে। বোনদেরও পাঠিয়েছিল মাশিয়ার আশেপাশে থাকতে, ওর খোঁজ আরমানকে জানাতে। কিন্তু সেটা না করে সুধা কার বাচ্চাকে নিয়ে মেতে আছে? প্রশ্নটা উঁকি দেয় আরমানের মনে।

” ভেতরে এস, ভাইয়া। ” একপাশে সরে দাঁড়িয়ে আরমানকে ভেতরে ঢুকতে বলল সুধা।

আরমান ভেতরে ঢুকে অবাক হয়ে গেছে। শশীর কোলেও একটা বাচ্চা। এসব কি হচ্ছে! বাচ্চাদুটো পিটপিটিয়ে তাকাচ্ছে। কল্পনা মোর্তাজা একটা বেডে হেলান দিয়ে ক্লান্ত ভঙ্গিতে বসে আছেন। আরমানকে দেখে তিনি সোজা হয়ে বসার চেষ্টা করলেন, কিন্তু পারলেননা। আরমান একবার সুধার দিকে তাকায় তো আরেকবার শশীর দিকে তাকায়। আরমানকে ভ্যাবাচেকা খেতে দেখে রুমে উপস্থিত সবাই হাসল। তৃষা ফিডিং বোতল সুধার কাছে দিয়ে আরেকটা বোতলে দুধ প্রস্তুত করছে। কাজের ফাঁকেই সে কথা বলল আরমানের সাথে।

” বলুনতো স্যার, পুতুলগুলো কে? আপনি বলতে পারলে ধরে নিব আপনি পৃথিবীর শ্রেষ্ঠ বাবা। ” তৃষার ঠোঁটে দুষ্টুমির হাসি।

তৃষার মুখে এমন আশ্চর্যজনক কথা শুনে এবার আরমানের মাথা চক্কর দিয়ে উঠল। ও কোন কিছু না বলে সুধার দিকে তাকায় উত্তরের আশায়। সুধা বুঝতে পারছে ওর ভাইয়ার মনে কি চলছে।

” আমাদের প্রিন্সেস। এতদিন যেটা আমরা জানতে পারিনি আজ হুট করেই সেই সুসংবাদ ভাবি আমাদের দিয়েছে। এতদিন আম্মার জন্য কষ্ট পেতাম, কাঁদতাম। আম্মার অভাব সর্বদা বিরাজ করত আমাদের মাঝে। আজ প্রিন্সেসরা আমাদের সেই অভাব দূর করেছে। এক আম্মাকে হারিয়ে আমরা দুইটা আম্মা পেয়েছি। শান্তি লাগছেনা, ভাইয়া? ”

সুধার কথা শুনে পা দুটো টলে উঠল। এ কি শুনছে ও! এটাও সম্ভব! এতদিনের বিরহ, দুঃখ-যাতনা, মান-অভিমানের এভাবেই সমাপ্তি হতে চলেছে তবে! সেই একটা রাতের ভালোবাসা এভাবেই পূর্ণতা পেয়েছে! টালমাটাল পায়ে আরমান এগিয়ে যায় সুধার কাছে। ডান হাতে স্পর্শ করল ওর প্রিন্সেসের গাল। ওর চোখে পানি। বাচ্চাটাও ওর দিকেই তাকিয়ে আছে।

” এখানেও তোমার আরেকটা আম্মা আছে, ভাইয়া। আমাদের অবহেলা করোনা। আমরাও একটু ভালোবাসা ডিজার্ভ করি। ” শশী দুষ্টুমি করছে আরমানের সাথে।

আরমান কাঁপাকাঁপা হাতে সুধার কাছ থেকে কোলে নেয় ওর প্রিন্সেসকে। মেয়েকে বুকে জড়িয়ে হাউমাউ করে কেঁদে উঠল। ওর কান্না দেখে সবার চোখে পানি এসে গেছে। শশী আরমানের কাছে এসে দাঁড়ায়। আরমান ওর কাছ থেকেও আরেকটা প্রিন্সেসকে কোলে নেয়। দু’হাতে দুই মেয়েকে আগলে নেয় ও।

” মাশিয়া কোথায়? কেমন আছে সে? ” কান্নাজড়ানো গলায় প্রশ্ন করল সুধাকে।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here