#মৃত_কাঠগোলাপ – ৩৫

0
302

#মৃত_কাঠগোলাপ – ৩৫
#আভা_ইসলাম_রাত্রি
___________________________
সুন্দর এক ফুরফুরে সকাল! প্যারিসের চারিদিকে কেমন যেন প্রেম প্রেম সুভাস! এ শহর প্রেমের শহর কি-না।
সুন্দর এ সকাল উপভোগ করতে আয়েশী-ধ্রুব প্যারিস ঘুরতে বেরিয়েছে। নতুন দেশ, সংস্কৃতি, ঐতিহ্য এসব কিছু আয়েশীকে ভীষন মুগ্ধ করছে। আয়েশীর মনের ক্ষত জাদুর ন্যায় হাওয়ায় মিলিয়েছে। আয়েশী হাসছে, প্রাণ খুলে। হাসলে আয়েশীর চোখ ছোট হয়ে, ভ্রুতে ভাঁজ পড়ে, সর্বোপরি ভীষন সুন্দর দেখায় আয়েশীকে। আয়েশীকে ভালো থাকতে দেখে ধ্রুব খুশি হয়। ধ্রুবর বলিষ্ট হাতের ভাঁজে আয়েশীর নরম হাত ডুবে! আয়েশীর এসবে মনোযোগ নেই। সে তো মগ্ন প্রেমের শহরের প্রেম সাগরের স্রোতে ভেসে যেতে, ডুবে যেতে, হারিয়ে যেতে, উন্মাদ হতে!
ধ্রুব বলল, ‘ কিছু খাবে? ‘
আয়েশী হেসে বলল, ‘ না। শুধু দেখব। ‘
ধ্রুবর ঠোঁট হাসে, মুখ হাসে। ধ্রুব বলে, ‘ শুধু দেখলে পেট ভরবে? ‘
আয়েশী উত্তর দেয় না। ধ্রুব আয়েশীকে সাথে করে তুর্কিশ রেস্টুরেন্টে প্রবেশ করে। ধ্রুব আয়েশীকে চেয়ার টেনে বসতে দেয়। আয়েশী বসে। ধ্রুব খাবার অর্ডার দেয়। ট্রফস, মাউস অফ চকলেট, ক্লাফাউটিস, কনফিড দি কানার্ড, আর ওয়াইন!
ওয়াইনের নাম শুনে আয়েশী তাৎক্ষণিক বলল, ‘ আমি মদ খাব না। ‘
ধ্রুব ভ্রু কুঁচকায়। বলে, ‘ ওয়াইন মদ না! ‘
‘ কিন্তু মদের মতো। আমি এসব ছাইপাঁশ খাব না। ‘
‘ ঠিক আছে, ঠিক আছে। তোমার খেতে হবে না। আমি খাব শুধু। ‘
আয়েশী মুখ বাঁকাল। বলল, ‘ নেশাজাতীয় দ্রব্য খাওয়া ভালো না। ‘
ধ্রুব মৃদু হাসে। ঠোঁট কামড়ে বলে, ‘ আমি খারাপ তো তাই খারাপ জিনিস খাই। ‘
আয়েশী তীক্ষ্ম চোখে ধ্রুবকে পরখ করে। ধ্রুব ভ্রু বাঁকালে আয়েশী দ্রুত চোখ সরিয়ে নেয়।
প্রায় আধ ঘন্টা পর আয়েশীদের টেবিলে খাবার আসে। অনেক দেরি করে খাবার দিয়েছে ওরা। বাংলাদেশে অর্ডার দেওয়ার দশ মিনিটের মধ্যে খাবার দিয়ে দেয়। এখানে এত দেরি করল কেন? সার্ভিস ভালো না!
আয়েশী প্রশ্ন করে, ‘ ওরা এত দেরি করে খাবার দিল কেন? ‘
ধ্রুব আয়েশীর প্লেট আয়েশীর কাছে এগিয়ে দিয়ে বলে,
‘ ওরা অর্ডার দেয়ার পর খাবার রান্না করে দেয়। গরম থাকে, খেতে ভালো লাগে তখন। ‘
ধ্রুব আয়েশীর কোলে সাদা কাপড়ের মত কিছু একটা রেখে দেয়। আয়েশী চেনে এই কাপড়। ছোটবেলায় খাবার খেতে গেলে, আয়েশী জামা নষ্ট করে ফেলত। তাই মা এই কাপড় রেখে খাইয়ে দিতেন। কিন্তু আয়েশী তো এখন বড় হয়েছে। ওর এই কাপড় কেন লাগবে? আয়েশী প্রশ্ন করে,
‘ আমার লাগবে না এই কাপড়। ‘
ধ্রুব নিজের কোলেও একটা কাপড় রাখে। খাবার চামচ দিয়ে নেড়ে বলে, ‘ এটা রাখা ভালো। ভুল করে খাবার ফেলে দিলে, কাপড় নষ্ট হবে না। ‘
আয়েশী চুপ থাকে। আয়েশী টেবিলে রাখা খাবার একবার জরিপ করে নেয়। খাবারগুলো যেন কেমন কেমন! আয়েশী ট্রফসের প্লেট থেকে খেতে নিল। মুখে এক চামচ দিতেই আয়েশী মুখ কুঁচকে ফেলে। ‘ ওয়াক ‘ বলে আর্তনাদ করে বলে, ‘ এগুলো কি? ‘
ধ্রুব নিরালায় খেতে খেতে বলল, ‘ কালো মাশরুম। ‘
‘ মানে? এখানে আমরা ব্যাঙের ছাতা খেতে এসেছি? ছিঃ! ‘
ধ্রুব মৃদু হেসে আয়েশীর মুখে ট্রফস এক চামচ জোরপূর্বক প্রবেশ করিয়ে বলে, ‘ খাও। সব মাশরুম ব্যাঙের ছাতা হয় না। এই মাশরুমগুলো চাষ করা হয়। খেতে থাকো। একসময় ভালো লাগবে। ‘
আয়েশী ধ্রুবর কথামত খেতে থাকে। পেটে ক্ষুধা তার। তাই না খেয়েও উপায় নেই। আয়েশী খেতে খেতে একসময় উপভোগ করতে থাকে ট্রফস! আয়েশী মাউস অফ চকলেট খায়। চকলেট টা খুব বেশি মোলায়েম। মুখে দিলেই হাওয়ার ন্যায় মিলিয়ে যাচ্ছে। দারুন খেতে!
ধ্রুব খাচ্ছে, আর একটু পরপর ওয়াইনের গ্লাসে চুমুক দিচ্ছে। আয়েশী দেখছে, কিন্তু কিছু বলছে না। তার সামনে বসে কেউ মদ খাচ্ছে, ভাবতে আয়েশী গা গুলিয়ে যাচ্ছে। ধ্রুব যদিও বলেছে এসব মদ না, তবুও আয়েশীর ভীষন অস্বস্থি লাগছে। আয়েশী প্রশ্ন করল, ‘ এসব খেয়ে আপনার নেশা হয় না? ‘
‘ না, অভ্যাস আছে। ওয়াইনে খুব কম পরিমাণে নেশা থাকে। আমি ওয়াইন ছাড়াও অন্যান্য হার্ড নেশা জাতীয় ড্রিংকস খেয়ে থাকি। ‘
‘ অর্থাৎ মদ? ‘
‘ হ্যাঁ। ‘
আয়েশীর বমি পেল। ছিঃ, ধ্রুব মদ খায়? আয়েশী বলল,
‘ আমি আপনাকে ভালো ভেবেছিলাম! ‘
‘ কেন ভাবলে? আমি কি ভাবতে বলেছি? ‘
‘ হ্যাঁ, এখন তো বলবেন’ই। ‘
ধ্রুব মৃদু হেসে আয়েশীর দিকে ঝুঁকে আসে। আয়েশী ভরকায়। মাথা কিছুটা পিছিয়ে বলে, ‘ কি হয়েছে? ‘
ধ্রুব আয়েশীর ঠোঁটের পাশে আঙ্গুল বুলায়। আয়েশী খানিক কেপে বলে, ‘ সরে….’
ধ্রুব আয়েশীর ঠোঁটে আঙ্গুল দিয়ে বলে, ‘ শুশশ ‘
আয়েশী থেমে যায়। ধ্রুব কি করতে চাইছে সে বুঝতে পারছে না। ধ্রুব আয়েশীর ঠোঁটের পাশে লেগে থাকা মাশরুমের টুকরো আঙ্গুল দিয়ে মুছে দিয়ে বলে, ‘ আমি মানুষটা ভীষন খারাপ, রক্তজবা! এতটা খারাপ যতটা তুমি ভাবতেও পারবে না। ‘
আয়েশীর বুক কেঁপে উঠে। কি বলতে চাইছে ধ্রুব? আয়েশী ভয় পেয়ে চোখ পিটপিট করে। ধ্রুব হেসে সরে আসে। চেয়ারে ঠিকঠাক বসে বলে, ‘ ভয় পেও না। আমি খারাপ হলে ভয়ংকর নই। ‘
আয়েশী দম ছাড়ে। ধ্রুব সরে যেতে, আয়েশী লম্বা নিঃশ্বাস ছাড়ে। আজকাল ধ্রুব আয়েশীর পাশে এলে, আয়েশীর নিঃশ্বাস আটকে আসে। মিছামিছি রাগ দেখালেও, আয়েশী মনেমনে ধ্রুবকে নিয়ে ভাবে। কেন ভাবে? ধ্রুব আয়েশীর প্রেমে ব্যর্থ মনকে নতুন ভাবে বাঁচতে শিখিয়েছে, সে জন্যে? আয়েশী যখন দুঃখ পায়, ধ্রুব আয়েশীর পাশে থাকে, সে জন্যে? নাকি আয়েশীকে মৃদুলের পরে ধ্রুব ভালো বুঝতে পারে, সে জন্যে?
প্রেমে আহত মনকে সুস্থ করে তুলতে, ওষুধ নয়, বরং প্রেম প্রয়োজন! প্রেমে কষ্ট পাওয়া ব্যক্তি তার অবচেতন মনে পুনরায় প্রেম চায়। এমন প্রেম, যে প্রেম তার ভেতরের সমস্ত কষ্টকে শুষে নিবে। মরে যেতে চাওয়া মনকে নতুন ভাবে বাঁচতে শেখাবে।
আয়েশী কখনো ভাবে নি, মৃদুলের পর আয়েশী অন্য পুরুষকে কাউকে নিয়ে ভাবতে পারবে। আয়েশীর কাছে মৃদুল তার সবকিছু ছিল। প্রাণ,জীবন, আত্মা সবকিছু! আয়েশী চেয়েছিল এক পুরুষকে আকরে ধরে জনম পার করে দিতে। অথচ সে পুরুষ আয়েশীকে কখনোই ভালোবাসেনি। সারাজীবন শুধু ধোঁকা দিয়ে গেছে। আয়েশী বোকা, তার ভালোবাসার মানুষের দেওয়া ধোঁকা তার প্রেমান্ধ চোখ বুঝতে পারেনি। কিন্তু যখন বুঝতে পেরেছে, আয়েশী তখন থেকে মৃদুলকে ঘৃনা করে এসেছে। তবে পেরেছে কি? আয়েশীর অবচেতন মন কেন এখনো মৃদুলের জন্যে পুড়ে?
আচ্ছা, আয়েশী কি ধ্রুবকে একটা সুযোগ দিবে? স্বামী হিসেবে ধ্রুবর কি একটা সুযোগ প্রাপ্য নয়? অবশ্যই প্রাপ্য! যে মানুষ আয়েশীকে ভালোবাসার নামে অনবরত ধোঁকা দিয়েছে, তাকে ভেবে অন্যকে কষ্ট দেওয়ার কি মানে? কিন্তু ধ্রুবকে ভালোবাসতে আয়েশীর মন মানছে না। যখন ধ্রুবকে নিয়ে চিন্তা করতে চায়, আয়েশীর চোখে মৃদুলের চেহারা ভাসে। আয়েশী ক্লান্ত এ দুই পুরুষের দ্বন্ধে। একজনকে আয়েশী ভালোবেসে কষ্ট পেয়েছে, আরেকজন আয়েশীকে ভালোবেসে কষ্ট পাচ্ছে। কি করবে আয়েশী? কোথায় যাবে? পিষে যাচ্ছে আয়েশী তার মনের দ্বন্ধে! বাঁচতে চায় আয়েশী এই মানুষিক কষ্ট থেকে!
‘ আয়েশী, খাচ্ছ না কেন? ‘
ধ্রুবর কথায় আয়েশীর ধ্যান ভাঙে। আয়েশী অন্যমনস্ক হয়ে চামচ নেড়ে বলে, ‘ খাচ্ছি। ‘
ধ্রুব বুঝতে পারে আয়েশী কিছু নিয়ে চিন্তায় আছে। মৃদুলকে নিয়ে? ধ্রুব আয়েশীর গালে হাত রেখে কোমল কণ্ঠে শুধায়,
‘ মৃদুলকে মনে পড়ছে? ‘
আয়েশী চেঁতে উঠে। ঝাঁঝালো কণ্ঠে বলে,
‘ মৃদুলের নাম আমার সামনে নিবেন না। আমি তাকে ঘৃনা করি, প্রচন্ড ঘৃনা। ”
ধ্রুব বাঁকা হাসে। যাক, শেষ অব্দি ধ্রুবর জয় হয়েছে। আর হবে না কেন? ধ্রুবর পরিকল্পনা আজ অব্দি বৃথা যায় নি। ধ্রুব যা ভাবে, তাই সঠিক! অন্যান্য মানুষ যা চিন্তা করে, ধ্রুবর চিন্তাধারা তার চেয়ে হাজারগুণ উর্ধ্বে! হা হা হা! বোকা মেয়ে!
ধ্রুব খাবারের দাম দিতে কাউন্টারে যায়। আয়েশী চেয়ারে বসে আছে। আবার কান্না পাচ্ছে তার। এত কান্না কই থেকে আসে তার? কি হবে, যদি কাঁদতে কাঁদতে আয়েশীর চোখের জল একদিন শুকিয়ে যায়? আয়েশী কি তখন আর কাঁদতে পারবে না? তাহলে না কেঁদে, আয়েশী তার কষ্ট থেকে কি করে মুক্ত হবে? কষ্ট বুকে নিয়ে আয়েশী তো ধুঁকে ধুঁকে মরে যাবে।

ধ্রুব টাকা দিয়ে এসে দেখে আয়েশী চেয়ারে বসে নেই। বরং আয়েশীর চেয়ার উল্টে মাটিতে পড়ে আছে। ধ্রুবর বুক ধ্বক করে উঠে। কোথায় গেল আয়েশী? ধ্রুব উন্মাদের মত সম্পূর্ন রেস্টুরেন্টের ভেতর-বাহির খুঁজে চলে। না, কোথাও নেই আয়েশী!

#চলবে ( শব্দসংখা – ১১০০+ )
নোট ১- আগামীকাল থেকে গল্পের মোড় পাল্টাবে।
নোট ২- গল্পটা কি ভালো লাগছে না? পাঠকমহল এত নীরব কেন? কেউ আগের ন্যায় গঠনমূলক কমেন্ট করে না! আমি খুব কষ্ট পেয়েছি। আশা করি আপনারা আবার সরব হবেন। গল্পটা নিয়ে নিজেদের ভালো লাগা-মন্দ লাগা জানবেন।

গত পর্বের কমেন্ট বিজয়ী,
@miftahul mun
@reha Zaman

লেখিকার গ্রুপ,
আভার পাঠকঘর📚-stories of Ava Islam Ratri

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here