অপূর্ব সমাপ্তি পর্ব-৪

0
431

#অপূর্ব_সমাপ্তি
পর্ব-৪

আমি শুধু অপলক তাকিয়ে আছি তার দিকে। সে হাসছে। হাসিটা ঘোর লাগা। আমার চোখ বন্ধ হয়ে আসতে চাইছে, জোর করে চোখ মেলে তাকে দেখতে হচ্ছে।

আশেপাশে কোনো খবর নেই আমার। হঠাৎ ঝিনুর কণ্ঠ শুনতে পেলাম, “আপিরে, একটু অন্যদিকেও তাকা!”

আমি চমকে তাকালাম ঝিনুর দিকে। ভাগ্যিস ঘরে সে ছাড়া আর কেউ ছিল না! ঝিনু তাকে বলল, “ভাইয়া, বাবা বসার ঘরে যেতে বলেছে।”

সে বলল, “যাচ্ছি।” তারপর আমার দিকে তাকিয়ে বলল, “জ্ঞান ফেরার পর বিড়বিড় করে নাকি আমার নাম করছিলেন? তাই আমাকে ইমারজেন্সি খবর দিয়ে আনা হলো। আহ এত প্রেম কোথায় রেখেছিলেন বলুন তো?”

আমি ভারি লজ্জা পেয়ে গেলাম। কখন করলাম এই কাজ! কিছুই তো মনে নেই!

সে উঠে চলে গেল৷ যাওয়ার আগে আমার মাথায় হাত রাখল। আমি চোখ বুজে ফেললাম। মনে হলো আর কোনোদিন কিচ্ছু ভাবতে হবে না। দুশ্চিন্তা, কষ্ট, ক্লেশ সব এক ঝটকায় সে নিয়ে নিল। ছায়া হয়ে দাঁড়িয়ে গেল পাশে। এখন আমি শুধু তাকে জড়িয়ে বাকি জীবনটা ভালোবেসে কাটিয়ে দিতে পারব। সে ফিসফিস করে বলল, “এত স্ট্রেস নেবেন না। সবকিছু ঠিক আছে।”

মা এলেন এরপর। স্যালাইন, সেদ্ধ ডিম খাইয়ে দিলেন। ভালো লাগলো একটু। হাতমুখ ধুয়ে এলে মা ধরে নিয়ে গেলেন বসার ঘরে। সে আর বাবা বসে আছে। বাবা জিজ্ঞেস করলেন, “এখন কেমন আছ?”

“ভালো।”

“এত দুর্বল হয়েছ কেন মা? একটুতে অজ্ঞান হয়ে যাবে জানলে ওসব বলতাম না। আমি শুধু দেখতে চেয়েছিলাম তোমার প্রতিক্রিয়া কী হয় কথাগুলো শুনে। ছেলেটাকে সত্যি পছন্দ করো কি না। কিন্তু তুমি যা দেখালে!”

আমি অবাক হয়ে বললাম, “মানে?”

বাবা বললেন, “ওর মা আমাকে সব বলেছে। তোমরা দু’জন দু’জনকে পছন্দ করো তাও বলেছে৷ তোমার মুখ থেকে সেটা শোনার জন্য আমি ওভাবে বলেছিলাম। আমি চাইছিলাম তুমি নিজে কিছু বলো।”

আমি হতাশ দৃষ্টিতে বাবার দিকে তাকালাম। এ কেমন অত্যাচার? আমার ভেতর দিয়ে কী যাচ্ছে সেটা বোঝা কি উচিত ছিল না বাবার? বাবাটা বরাবরই এমন!

এদিকে সে মুচকি মুচকি হাসছে৷ তার ওপরেও অভিমান হলো এবার। ইশ্ কি আনন্দ হচ্ছে আমায় বোকা হয়ে যেতে দেখে!

.
পরের সপ্তাহে একগাদা লোকজন এসে আমায় আংটি পরিয়ে দিয়ে গেল। আমার হাতে অনামিকা আঙুলে ঝকঝকে হীরের আংটিটা কেন যেন বেমানান মনে হলো। তবে আংটিটা পরার পর থেকে অচেনা আনন্দের অনুভূতি হতে লাগলো, মনে হলো যেন তার সাথে আমার নাম একটা মালায় গাঁথা হয়েছে। এখন শুধু লেখাপড়া করে তার হয়ে যাওয়া বাকি।

বিয়ে আরও একমাস পর। বাড়ি থেকে মানা করে দেয়া হলো তার সাথে এর মাঝে দেখা করার জন্য। ফোনে কথা হয় নিয়মিত। সে এখন আপনি থেকে তুমি হয়েছে। ইদানিং প্রতিদিন বলে একবার দেখা করি চলো। আমার লজ্জা লাগে। ভিডিও কলও করতে পারি না। কেমন আজব মনে হয়।

এক রাতে সে ফোন করে বলল, “ছাদে আসো তো, আমি তোমাদের বাসার ছাদে।”

আমি মুড়ি খাচ্ছিলাম। আচমকা তার কথাটা শুনে কাশতে কাশতে অবস্থা বেসামাল। একটু স্থির হয়ে ছাদের দিকে গেলাম। সত্যি এসেছে না মিথ্যা বলল? এলেও জ্বালা, না এলেও।

গিয়ে দেখি কেউ নেই। চিকন চাঁদ উঠেছে। সেটার রঙ কিছুটা লালাভ। আকাশে শুধু একটাই তারা। পশ্চিমাকাশ জুড়ে জ্বলজ্বলে সন্ধ্যাতারাটার নিচে কে যেন চাঁদটা ঝুলিয়ে দিয়েছে। সে ফোন করল তখন। বলল, “চাঁদটা দেখেছ?”

“হ্যাঁ।”

“একদম তোমার মতো দেখতে।”

আমি হেসে বললাম, “এলে না কেন?”

“কে বলেছে আসিনি?”

“কোথায় তবে?”

“তোমার পেছনে।”

পেছনে তাকিয়ে দেখি সত্যি সে। কেমন উদভ্রান্ত দেখাচ্ছে আজ। দাড়িগোঁফ গজিয়েছে মুখভর্তি। শার্টটাও পরিপাটি করে পরেনি৷ বড় বড় চুলগুলো কপালে ছড়িয়ে আছে৷ সে সামনে এসে বলল, “একটা গল্প শুনবে?”

“কীসের গল্প?”

“বিকেলবেলা ঘুমিয়ে স্বপ্ন দেখলাম তোমার সাথে আমার ঘরের বারান্দায় বসে আছি। আমার বারান্দাটা কেমন জানো, কোমর পর্যন্ত রেলিং, ওপরে খোলা। এখনকার বাড়িগুলোর মতো কবুতরের খাঁচা না। আমরা চা খাচ্ছি আর কথা বলছি। হঠাৎ ভূমিকম্প শুরু হলো, পুরো বিল্ডিং নড়তে শুরু করল। এত জোরে দুলতে লাগলো যে তুমি ছিটকে পড়ে যেতে নিলে বাইরে। আমি তোমার হাতটা ধরে ফেললাম। কিন্তু কিছুতেই বাঁচাতে পারছি না। যতই তুলতে চাইছি, আমার হাত থেকে তোমার হাত তত ঢিলে হয়ে যাচ্ছে। ভূমিকম্পের দুলুনি আরো জোরে হলো, আর আমার ঘুমটাও ভেঙে গেল!”

তার স্বপ্নের বর্ণনা শুনতে শুনতে আমারও ভয় ধরে গেছে মনে। তবু হাসি টেনে বললাম, “ওটা দুঃস্বপ্ন ছিল। দুপুরে এমন কিছু খেয়েছিলে যেটা হজম হয়নি।”

সে একটু কাছে এসে বলল, “হাত ধরি?”

এর আগে কখনো সে আমার হাত ধরেনি। আমি মাথা নিচু করে ফেললাম। সে বামহাত ধরে উঁচু করল। তারপর কী হলো, বিয়ের আংটিটা টেনে খুলে ফেলল। আমি অবাক হয়ে তাকালাম। সে বলল, “এটা পরার দরকার নেই।”

“কিন্তু কেন?”

গম্ভীর মুখ করে তাকিয়ে আছে আমার দিকে। আমার কপালে ঘাম জমে গেছে ততক্ষণে। সে কিছুক্ষণ পর হো হো করে হেসে কপালের ঘাম মুছে দিয়ে বলল, “ভয় পেয়েছিলে? ভাগ্যিস ফিট হয়ে যাওনি!”

স্বস্তির নিঃশ্বাস ফেলে তার হাত থেকে হাত ছাড়িয়ে অন্যদিকে ফিরলাম অভিমানে। এমন করার কী আছে আমার সাথেই?

সে আমার মুখোমুখি দাঁড়িয়ে আবারো হাতটা নিজের হাতের মুঠোয় নিয়ে অন্য একটা আংটি পরিয়ে দিল। রূপার আংটি। ভারি সুন্দর কারুকাজ করা। জিজ্ঞেস করলাম, “এটা কেন?”

“এটা দাদীর। এনগেজমেন্টেরটা ডানহাতে পরবে, এটা যেভাবে পরিয়েছি, সেভাবে যেন থাকে। কেন দিলাম সেটা পরে একসময় বলব। আর হ্যাঁ, এটার কথা আমার বাড়ির কেউও জানে না, তাই কাউকে বলার প্রয়োজন নেই যে এটা আমি তোমাকে দিয়েছি। কেমন?”

“আচ্ছা।”

“লক্ষী মেয়ে।”

আরও কিছুক্ষণ কথাবার্তা হলো। আমি তাকে ভেতরে যেতে বললাম, সে গেলো না। বলল, “দেখেছো কেমনভাবে এসেছি? স্বপ্নটা দেখে অস্থির লাগছিলো তোমাকে দেখার জন্য। ভালোমতো এলে একবার শ্বশুরমশাইকে দর্শন দিয়ে যেতাম। এখন তবে যাই।”

এতক্ষণে মনে হলো সে কাউকে না জানিয়ে কী করে ছাদে চলে এলো? জিজ্ঞেস করাতে বলল, “তোমার ছোট্ট বোনটি খুব কাজের। পেছনের দরজা দিয়ে ঢুকিয়ে পাহারা দিয়ে ছাদে উঠিয়ে দিয়েছে। এখন যাওয়ার ব্যবস্থা তুমি করে দাও।”

ভেঙচি কেটে বললাম, “পারব না।”

সে হেসে বলল, “তাহলে পাইপ বেয়ে নেমে যাই? পরে চোর মনে করে লোকে গনপিটুনি দিলে দোষ তোমার।”

আমি হেসে তাকে নিয়ে লুকিয়ে বের হয়ে এলাম। বাগানের পেছন দিয়ে বের হয়ে অন্ধকারের মধ্যে হঠাৎ সে আমাকে জাপটে ধরে কপালে গভীর একটা চুমু খেল। আমার নিঃশ্বাস আটকে গেল। সে আর একমুহূর্ত দাঁড়ালো না। দেয়াল টপকে চলে গেল ওপাশে। আমি আরো বহুক্ষণ সেখানেই স্থাণুর মতো দাঁড়িয়ে রইলাম। চোখ বেয়ে অকারণেই দু’ফোটা জল গড়িয়ে পড়ল। ভেতর থেকে কার অস্পষ্ট ডাক শুনে সম্বিত ফিরল। নিজেকে সামলে চলে গেলাম ভেতরে।

বিয়ের দিন যত ঘনিয়ে এলো, আমার অস্থিরতা বাড়তে শুরু করলো। মনে হলো বুকের ভেতর আরো একটা হৃৎপিণ্ড গজিয়েছে। দুটিতে মিলে পাল্লা দিয়ে লাফাতে থাকে। নতুন পরিবেশে, একগাদা অচেনা লোকের ভিড়ে একা আমি ঘরকুনো মেয়েটা কী করে মানিয়ে নেব সেই চিন্তায় মাথা ছিঁড়ে যাচ্ছে যেন! সে থাকবে তো সবসময় পাশে?

একবার তাকে জিজ্ঞেস করলাম, “তুমি আমার পাশে সবসময় থাকবে?”

সে একটু সময় নিয়ে বলল, “সারাজীবন তোমার পাশে থাকব। তোমার সব কাজে, সব সিদ্ধান্তে আমি তোমার সাথে আছি। স্বশরীরে না থাকলেও মন থেকে জানবে, আমি আছি।”

.
অবশেষে বিয়ের দিন এলো। বহু কাঙ্খিত দিনটা! জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বাস্তব মুখোমুখি এসে দাঁড়ালো। সত্যি একটা ঘটনাবহুল ভয়ানক দিন গেল আমার জন্য! কখনো ভাবিনি আমার বিয়ের দিনটা এমন হবে। জীবনে যে বিষয়ে যা আশঙ্কা করা হয়, সেটা তেমন হয় না। হয় পুরোপুরি অন্যরকম। যেমনটা মানুষ ভুলেও ভাবে না।

আমি জীবনে অনেকবার ক্ষুদ্র ঘটনার ধাক্কা সইতে না পেরে সংজ্ঞা হারিয়েছি। সেসব দিনে যদি আজকের বিয়ের দিনটার কথা জানা থাকতো, আমি তখনকার জ্ঞান হারানোর ক্ষমতা বাঁচিয়ে রাখতাম। কারন এতবড় ধাক্কার পরও আমি একবারও ফিট হয়ে যাইনি। চুপচাপ দেখে গেছি সব। একবার মনে হচ্ছিলো জ্ঞান হারিয়ে কিছুক্ষণ সব ভুলে থাকতে পারতাম যদি! তবে হইনি। বোধহয় জীবন প্রথমবার বুঝিয়ে দিলো, তার আসল রূপ কেমন হতে পারে!
(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here