তুমিময়_প্রেম ❤ #PART_29,30 ১ম অংশ

0
411

#তুমিময়_প্রেম ❤
#PART_29,30 ১ম অংশ
#FABIYAH_MOMO
29

১২.
কোনো ছেলের কান্নার দৃশ্য কতটা ভয়ঙ্কর!কতটা হৃদয় কাপানো হুল্কার মতো! কতটা ধ্বংসাত্মক অবস্থার মতো! পরিস্থিতিতে পরলে কঠিন কঠিন অক্ষরে টের পাবেন। মুগ্ধ আমাকে জড়িয়ে ধরেই কেদেঁ দিয়েছেন। টুপটুপ করে গাল বেয়ে পড়া পানি আমার কাধের অংশে ভিজিয়ে দিচ্ছেন। আমি উনাকে থামাবো? উল্টো আমার অবস্থা নাজেহাল। আমি নিজেকে সামলাতে পারছিনা আর। আমি জানিনা, ছেলেদের কান্না থামানোর মতো যন্ত্র বা পন্থা আছে নাকি, জানিনা তাদের ভেতরটা কতখানি পুড়তে থাকলে কাদতে পারে। ছেলেরা কখনো কাঁদেনা বলে, ওদের উপর যুগের পর যুগ যেই জুলুম করা হচ্ছে! জানা নেই কারো! ওরাও মানুষ, ব্যথা হয়, কষ্ট হয়, অসহিষ্ণু মাত্রায় সব ভেতরে আড়াল করে…কাউকে কিচ্ছু বুঝতে দেয়না। নিজের নাড়ী ছেড়া টান মাকেও না।
— মুগ্ধ সাহেব? কান্না থামান না..আমার যে কষ্টদায়ক যন্ত্রণা হচ্ছে! বুঝেন না কেন? প্লিজ শান্ত হন..
— শেষ একটা প্রমিস করি, আমি..আমি আর কোনোদিন বিয়ে করবো না। বিয়ে নামক উপকণ্ঠায় কখনো নিজেকে ধাবিত করবো না। তুমি প্রথম! তুমি শেষ!

ছেড়ে দিলেন। মুগ্ধ নাক টেনে হাতের উল্টোপিঠে চোখ মুছলেন। আমার দিকে জোরে নিশ্বাস ছেড়ে বললেন,
— আমি ঠিক আছি। কিচ্ছু হয়নি, তুমি ঘুমাও। আমি যাই কেমন? কাল সকালে রেডি থেকো। ঘুমাও,
নিজেকে স্বাভাবিক করে এমনভাবে কথাগুলো বললো যেনো কিছুই হয়নি। দ্রুত চলে যাওয়ার জন্য পা বাড়ালে আমি হাত ধরে আটকে ফেলি। মুগ্ধ আমার দিকে ড্যাবড্যাবে তাকিয়ে আছেন। কি মায়াবী চোখদুটোতে গভীর কষ্ট লুকিয়ে আছে! এ যেনো কষ্টের গহীন মহল। কেন কষ্ট লুকাচ্ছেন মুগ্ধ? নিজেকে হালকা করুন! ভেতরের জমা কালোঘনীভূত কষ্টগুলো উপড়ে ফেলুন! গালদুটোতে হাত রেখে আমি উনার দিকে ঘন হয়ে আসি। মুগ্ধ এখনো ফ্যালফ্যাল করে তাকিয়ে আছেন। উনার ঠোঁটের দিকে এগিয়ে যেতেই আচমকা উনি আমার ঠোটে হাত রেখে থামিয়ে দিলেন। আমি কিছুটা আশ্চর্য নয়নে ভ্রু কুচকালে উনি দুইপাশে মাথা নাড়ান। অর্থ মানা করছেন।
— আমি জানি আমার উপর তোমার অধিকার আছে। সেটা আজীবন থাকবে। কিন্তু প্লিজ আমি কন্ট্রোল করতে পারবো না মমপাকনি। এই কন্ট্রোলটা হারিয়ে ফেললে বিরাট কিছু ঘটিয়ে ফেলবো! আমি চাইনা তোমার কোনো কষ্ট হোক! তোমার এই মিষ্টিছোঁয়াটা তোলা থাকুক। নাহ্ আর পারছিনা! আমাকে যেতে হবে! আমি থাকতে পারছিনা। কন্ট্রোল হারাচ্ছি!!
মুগ্ধ দৌড়ে রুম থেকে বেরিয়ে গেলেন। যাওয়ার পথে দরজার সাথে ব্যথাও পেলেন। একটা উফ শব্দ করলেন না উনি। সোজা পাশের রুমে গিয়ে শব্দ করে দরজা লাগালেন। আকাশের দিকে তাকাতেই আমার চাপা কষ্টগুলো হু হু করে কান্নাযোগে বেরিয়ে আসলো। হাটুতে মাথা লাগিয়ে ফুপিয়ে কাদঁছি। বুকের ভেতরটা ফাপা শূন্যতার মতো খা খা করছে। কিচ্ছু নেই, ছোট্ট বুকের সিন্দুকটাতে কিচ্ছু নেই। যার বিচরণ চাচ্ছি, তার পদচারন নেই। ভালোবাসি তাকে!অথচ সময়টা আর আগের মতো নেই! কি অদ্ভুত মানুষের জীবনকোঠা!

১৩.
রাতের আকাশ ফেটে ভোরের সূর্য উঠছে। সোনালী বর্ণের অসীম আলো নিয়ে পূবের দিকে প্রহর টানছে। একটু আগে মুখহাত ধুয়ে আবার বিছানায় শুয়েছি। রাতটা ভয়ঙ্কর ভাবে নির্ঘুমে কাটিয়েছি। দুচোখের পাতা একটা সেকেন্ডের জন্য লাগাতে পারিনি মন ও মস্তিষ্ক শুধু অস্থির অবস্থায় ভুগছে। সকালের সূর্যোদয় বেঁচে থাকার আশা নিয়ে উদয় হয়, কিন্তু আমার জীবনে ভাগ্যরেখা আদৌ সদয় নয়। ‘মুগ্ধকে হারাতে যাচ্ছি’ – পুরোটা রাত এই একটি কথাই মানলো। দরজায় দু তিনটা কড়া পড়লো। আমি উঠে চোখে ওড়না চোপে দরজা খুললাম। মুগ্ধ একগাল মিস্টি হাসি উপহার দিয়ে বললেন,
— কি ব্যাপার? নক না করতেই দরজা খুলে সাবাড়? দরজায় দাড়িয়ে ছিলে নাকি?
আমি না সূচকে মাথা নাড়লাম।
— চোখে ওড়না ঘষছো কেন? তুমি কি….প্লিজ ডোন্ট স্যা! তুমি এখনো কাদছো!
— চোখ চুলকাচ্ছে।
— সত্যি? আচ্ছা খাবে চলো। সাতটায় ট্রেন। তোমাকে ড্রাইভার ট্রেনে তুলে দিবে। বাকিটা রামিমকে বুঝিয়ে দিয়েছি। তোমার সমস্যা হবেনা। হাত ধরো, আসো।
— ট্রেনে যাবো না।
কথাটুকু বলে আমি মুগ্ধের এগিয়ে দেওয়া হাতটা ধরে ডাইনিং টেবিলে বসলাম। রুটি, সবজি, দুধ, কলা, আপেল, মালটা সব টেবিলে গুছিয়ে সাজানো। মুগ্ধ ব্যস্ত হয়ে আমার প্লেটে তিনটা রুটি তুলে দিলেন, সাথে দিলেন সবজি। একটা চকচকে কাঁচের গ্লাসে দুধ ঢেলে আপেল, মালটার পিরিচটা এগিয়ে দিলেন। পানির লম্বা গ্লাসটা পাশে রেখে উনি আমার কাছাকাছি চেয়ার টেনে বসলেন।
— নাস্তাগুলো আপনি বানিয়েছেন?
— উফ তুমি খাও তো। খাওয়ার সময় কথা বললে গুনাহ হয়!
— আমি সকালে এতো নাস্তা খেতে পারিনা। বমি হয়। এখন তো জার্নি করবো, রাস্তায় আরো আগে বমি হবে। প্লিজ এগুলো রেখে দিন।
— কানের নিচে লাগাবো! খালি পেটে কিসের জার্নি? নো এক্সকিউজ! খাও!
— তুমি কি চাও আমি শারীরিকভাবেও অসুস্থ হয়ে পড়ি? রাস্তাতেই বেহুঁশ হয়ে মরে থাকি? প্লিজ জোর করো না। মনের বিরুদ্ধে আর কষ্ট পোহাতে চাইনা। মাফ করো।
মুগ্ধ রুটি ছিড়ে ভাজি তুলে আমার মুখের সামনে ধরতেই বললেন,
— আমাকে ‘আপনি’ বলে ডাকলে অন্যরকম ফিল হয় পাকনি। আমাকে তুমি করে ডেকোনা। তোমার নামটা যেমন বাচ্চাদের মতো আদর করে দেওয়া, তুমিও একচিমটি আদর মিশিয়ে আপনি ডেকো। হু, এখন হা করো।
ভাজিযুক্ত রুটি মুখে নিলাম। সকাল সকাল পেটটা খুব ভরা ভরা লাগে। এইযে একটুকরো রুটি মুখে নিলাম! মন চাচ্ছে ওয়াক করে ফেলে দেই। মুগ্ধ শান্ত মনে আমাকে খাইয়ে দিচ্ছেন। মাঝেমাঝে পানির পরিবর্তে দুধের গ্লাসটাও ঠোঁটে ধরছেন। মুগ্ধের জায়গায় আম্মু থাকলে সিউর এতোক্ষনে তুলকালাম বাজিয়ে ফেলতাম। দুধ যতোই উপাদেয় পর্দাথ হোক না কেন! আমার কাছে অন্যতম জঘন্য একটা পানীয়!

১৩.
— হ্যালো ড্রাইভায সাহেব? জ্বি আঙ্কেল কতক্ষন লাগবে? ওহ্! আর দশমিনিট? আচ্ছা থ্যাংকস।
কল কেটে ফোন পকেটে ঢুকালেন মুগ্ধ। বাসা থেকে আধঘন্টা আগেই রওনা দিতে হবে আমার। স্টেশন এখান থেকে পনের বিশ মিনিটের দূরে। মুগ্ধ জানালার কাছ থেকে এসে আমার ঠিক সামনে টি-টেবিলে বসলেন। আমি সোফায় বসেছি। মুগ্ধ মাথা নিচু করে আছেন।

— আপনি একটা সুন্দর মেয়ে দেখে বিয়ে করে নিয়েন মুগ্ধ। আপনার জীবনে কাউকে দরকার। ফাইজাকে দেখাশুনার জন্য হলেও কাউকে দরকার। বিদেশের মাটিতে দেশীয় মেয়ে পাবেন না জানি, তবুও দোয়া করি আপনার লাইফে কেউ আসুক।
মুগ্ধ চট করে মাথাটা তুলে কপালে কয়েকরেখা ভাঁজ ফেললেন। আমার কথায় উনি ক্রদ্ধ হয়েছেন বোঝা যাচ্ছে।
— আমার দ্বিতীয় বিয়ে করার ইচ্ছা মোটেও নেই! দয়াকরে এমন ফালতু উপদেশ দেবেনা! আর ফাইজাকে দেখাশোনার জন্য আমিই এনাফ! আমার কোনো বিয়ের প্রয়োজন নেই! তোমার যদি বিয়ে করার আহ্লাদ থাকে! তুমি নির্দ্বিধায় করো! আমার আপত্তি নেই!
— আমার বিয়ে নিয়ে সত্যিই আপত্তি থাকবেনা?
— না। আমি উল্টো বলবো বিয়ে করো! স্বামী নিয়ে, সংসার নিয়ে নিজেকে ব্যস্ত রাখো, এতে আর কক্ষনো আমার মতো অলুক্ষনেকে মনে পড়বেনা। আর পড়লেও লাভ হবেনা।
— নিজেকে নিকৃষ্ট হিসেবে পরিচয় দিতে লজ্জা করেনা? আপনি আমাকে আহত করছেন, জানেন? বারবার আপনি বুঝাচ্ছেন আপনি আমার পায়ের আঙ্গুলের নখের সমানও না! ছি! মুখ দিয়ে কথাগুলো আসে কিভাবে?
— আমার মতো হতভাগার কপাল আরো কলুষিত হোক!তোমাকে কষ্ট দিয়ে আমি সুখ চাইনা! আমি ভুগতে চাই! শাস্তি পেতে চাই! ধুকে ধুকে তিলেতিলে দিনেদিনে নিজেকে শেষ করতে চাই!

দরজায় বেল বাজলো। মুগ্ধ তড়িঘড়ি করে দরজা খুলতে চলে গেলেন। দীর্ঘনিশ্বাস ছাড়লাম। ভার্সিটির সেই মুগ্ধ ! আর আজকের মুগ্ধর মধ্যে বিশাল তফাত! পুরোনো রাগচটা মুগ্ধটা আর নেই। হারিয়ে গেছে।

নাকের ডগা বেয়ে দুচোখের কোণা থেকে দুফোটা জল গড়ালো। মুগ্ধ নিচের ঠোট কামড়ে ভেজা চোখে দরজার নব ধরে দাড়িয়ে আছেন। চোখের পানি মুছলে আবার চোখ ঝাপসা হয়ে আসে উনার। মুখ আড়াল করে কতবার শার্টের হাতায় চোখ ডলছেন, হিসাব নেই। হঠাৎ দরজার বাইরে এক পা ফেলবো ওমনেই হাতে টান অনুভব করলাম। আকষ্মিক টানশক্তির কাছে আমি চোখমুখ খিচে শক্ত কিছুতে পিঠে ব্যথা পেলাম। শ্বাস তীব্রগতিতে উপর-নিচ হচ্ছে! শরীরের উপর ভারী কিছুর অনুভব হচ্ছে! কিন্তু সেটা কি? হাত এদিক ওদিক নাড়াচ্ছি। আমার পেছনে কাঠের দরজা। হাত আরেকটু নাড়িয়ে বুঝতে পারি মুগ্ধ আমার উপর ভর ছেড়ে দিয়ে দরজার সাথে চেপে ধরেছেন। আমার গালের উপর কোথা থেকে যেন টুপটুপ করে পানি পড়ছে। আমার চোখ শুস্ক! পানি আসছে কোত্থেকে? বামহাত চাপা পড়ে আছে বিধায় ডানহাত উঠিয়ে মুগ্ধের মুখটা বুঝার প্রয়াস করছি। মুগ্ধের বাহু ছুয়ে ছুয়ে গলা পযর্ন্ত উঠিয়ে গালের উপর আঙ্গুল পৌছাতেই বুঝতে পারি মুগ্ধের চোখ থেকে পানি পড়ছে। বুকটা ধক করে উঠলো আমার! মুগ্ধ আমার হাত সরিয়ে দরজায় আরো চেপে ধরলেন! কিছু বুঝে উঠার আগেই উনি ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দিলেন হুট করে। ভেতরের সব ঝাঝঁ উনি ঠোটেঁর উপর ঢেলে দিচ্ছেন জোরপূর্বক! কিছুক্ষণ পর উনি ছেড়ে দিয়ে নাক টানতেই ঠোঁট মুছলেন। দরজা খুলে আমাকে এক ধাক্কা মেরে বাইরে বের করে দরজা ধাম করে লাগিয়ে দিলেন। আমি হিতাহিত জ্ঞানশূন্য বেকুবের মতো ঠাঁই দাড়িয়ে আছি। মুগ্ধ আমাকে ধাক্কা দিলেন? পেছন থেকে কেউ বলে উঠলেন,
— ম্যাম আপনি যাবেন না? দেরি হয়ে যাচ্ছে।

আমি কিন্ঞ্চিত চমকে উঠে পা ঘুরালাম। গাড়িতে বসতে বসতে চোখজোড়া আরেকবার বন্ধ দরজার দিকে দেখলাম। ভালো থাকবেন মুগ্ধ। ভালোবাসি! অনেক বেশি ভালোবাসি! হয়তো আপনার মতো করে ভালোবাসতে পারিনি, তবুও প্রতিটি নিশ্বাস প্রশ্বাসের সাথে আপনাকে জড়িয়ে অনুভব করি। ধীরে ধীরে বাড়িটা পেছনের দিকে যেতে লাগল। জানালায় একহাত রেখে দীর্ঘশ্বাস ছাড়লাম। গাড়ি সরু রাস্তা ছেড়ে মেইন রাস্তায় উঠলো। কিছুদূর যেতেই মনে হলো ড্রাইভার ফ্রন্ট মিররে বারবার তাকাচ্ছেন। কয়েকবার চোখে চোখ পড়তেই উনি বিষম খেয়ে চোখ সরিয়ে ফেলেন। ব্যাপারটা খটকা লাগছে। ড্রাইভার আমার দিকে কেনো তাকাচ্ছে? আমি বায়পাস না ভেবে বলে উঠি,
— ‘এইযে? আপনি বারবার পেছনে তাকাচ্ছেন কেন? গাড়ি সামনে তাকিয়ে চালান! আরেকবার যদি মিররে তাকাতে দেখি! ফলাফল খুব বাজে হবে বলে দিলাম!’

ড্রাইভার খুব বিব্রত ফিল করছেন আমার ধমক খেয়ে। ভ্রুকুচকে আছে আমার, ড্রাইভারের অপ্রস্তুত চাহনি দেখে। আমি বামদিকে চেপে জানালা খুলে ঘেঁষে বসলাম। হাইওয়েতে উঠতেই মনে হলো ড্রাইভারের অঙ্গীভঙ্গি বেশ একটা সুবিধার না। উনি পা নাড়াচাড়া করছেন অশ্লীল ভঙ্গিতে। সুযোগ পেলে থাই বুলাচ্ছেন অতি সাবধানে। মিররটা নজর গেলো! কি আশ্চর্য! মিরর আমার দিকে ঘুরানো কেন? একটু আগে এরকম ছিলো না! আমি সতর্ক হলাম। আড়চোখে ড্রাইভারের ক্রিয়াকলাপ দেখায় নিজেকে প্রস্তুত করলাম। উনি জ্যামের মধ্যে মাঝেসাঝে মিররে তাকান, বুকপকেটের ফোনে কিছু লুকিয়ে লুকিয়ে দেখেন। মন সাড়া দিচ্ছে, লোকটা নিশ্চয়ই খারাপ কিছু দেখছেন। আমি আরেকটু কোণায় চেপে ড্রাইভারের ফোনের দিকে তীক্ষ্ণ দৃষ্টি ছুড়তেই চোখ আমার কপালে উঠলো! এই ফালতু লোকটা ফোনের স্ক্রিনে নোংরা ভিডিও দেখছেন। মাথা নষ্ট হয়ে গেল আমার ড্রাইভারের উদ্দেশ্য বুঝে! এই মূহুর্তে কি করবো? কি করা উচিত একজেক্টলি? মুগ্ধকে কল করবো? আমার ফোন! ধ্যাত! ধ্যাত! আমার তো হাতে ফোনই নেই! হারিয়ে গেছে! গাড়ি থেকে হেল্প চাওয়া! আর নিজের বিপদ নিজে ডেকে আনা একই কাজ! তার চেয়ে বরং চুপ থাকি! শেষে দেখাচ্ছি মজা!

১৪.

— তুমি মুগ্ধকে কোন অধিকারে অপমান করেছো আব্বু! চুপ থাকবেনা! খবরদার তুমি চুপ থাকবেনা!
— তুই ওই কুলাঙ্গার জন্য আমার সাথে এই আচরন করছিস!
— সাবধান আব্বু! কোনো খারাপ কথা উচ্চারন করবেনা! মুগ্ধকে বাজে কথা বলার আগে তুমি নিজের ভুলে আঙ্গুল দাও!
— একটা থাপ্পর মারবো মুখে মুখে কথা বললে! তুই ওই ছেলের জন্য আমাকে যা তা বকে যাচ্ছিস?
— হ্যাঁ বলছি! উনার মতো ছেলেকে তুমি অশ্রাব্য ভাষায় কটুক্তি করবে! লজ্জা করছে আব্বু! তোমার ব্যবহার দেখে ধিক্কার হচ্ছে!
— সত্যি করে বলতো তুই কাল কোথায় ছিলি! তুই হোস্টেল থেকে এসে ওই বজ্জাতের কথা তুলছিস কেন!
— বজ্জাত বলবেনা আব্বু! উনাকে ভুলেও বজ্জাত বলবেনা! তুমি নিষ্পাপ বাচ্চা ফাইজার জন্য মুগ্ধকে কেন তাড়িয়েছো! বলো!
— নিষ্পাপ বলিস না! তোর জামাইর অবৈধ সন্তান ওই মেয়ে! বড়ভাবির সাথে নোংরামি করে এখন ভাতিজি বলে পরিচয় দিচ্ছে! তুই ওই নোংরা ছেলের কাছ থেকে সরে আয়! আমি তোকে ভালো জায়গায় বিয়ে দিবো! সব ভুলে যা! সামনে পরীক্ষা দে! তারপর বিয়ের ব্যাপার স্যাপার দেখবো!

আমি আব্বুর কথায় ছিটকে গিয়ে সোফায় বসলাম। আব্বু এতো বড় জঘণ্য মিথ্যা কিভাবে বললেন? মুগ্ধের চরিত্র নিয়ে মিথ্যা ! আমার পিঠ পেছনে কে ছুড়িটা মারলো? কে মুগ্ধের ব্যাপারে আব্বুর নিকট কুৎসা রটালো! কে করছে মুখোশের আড়ালে এসব!

— তোমাকে কে ব্রেনওয়াশ করেছে আব্বু? কে তোমাকে বানিয়ে বানিয়ে মিথ্যা বলেছে?
— তুই এখনো আমার কথায় বিশ্বাস করতে পারছিস না? কি জাদু করেছে ওই ছেলে! কি পট্টি পড়িয়েছে!
— সত্য বলো আব্বু! কে বলেছে! কে বলেছে এই কথাগুলো!
— তোর শুভাকাঙ্খী বলেছে। আমাকে নাম বলতে বারন করেছে।
— তোমাকে আল্লাহর কসম! নাম বলো আব্বু! নয়তো ভয়ানক কিছু করে ফেলবো! আমি ট্রেনের নিচে লাফ দিবো বলে দিচ্ছি!
— তুই আমাকে কসম দিয়ে সত্য ঢাকার চেষ্টা করবিনা! আমি ওই বেহায়া ছেলের জন্য তোর সম্পর্ক কোনোদিন মানবো না!
— তুমি নাম বলবে না তাইনা? বলবে না?

আমি রান্নাঘরের দিকে দৌড়ে গিয়ে কিছু হাতে নিয়ে ফিরলাম! আব্বু ভীতশঙ্কিত হয়ে কপাল কুচকে অবস্থা দেখছেন! আমি পেছন থেকে হাতটা বের করতেই আব্বু তেড়ে আসতে নিলেন! আমি থামিয়ে দিলাম! উনি অস্থির কন্ঠে বলে উঠলেন,
— এই এই তুই ছুড়ি নিয়েছিস কেন! ছুড়ি ফেলে দে! ছুড়ি ফেল মম! নিজেকে ঘা বসাবি না!

মাথা ডানেবামে ঘোরালাম। বামহাতে কবজির উপর একটু দূরত্ব রেখে ছুড়ি ধরেছি! আব্বু আমাকে নাম না বললে ধারালো ছুড়ি চালিয়ে দিবো! আব্বু ভয় ভয় কন্ঠে বলে উঠলেন,
— মা আমার! ছুড়ি ফেলে দে বলছি! কথা শোন!! ছুড়ি অনেক ধার মা!
— তুমি বলবে! নাকি বলবেনা!
— আমি বলবো!! বলবো!! তুই ছুড়িটা ফেলে দে!!
— নাম বলো!
— ‘তন্ময়’

-চলবে❤

#ফাবিয়াহ্_মম🌸

#তুমিময়_প্রেম ❤
#LAST_PART
#FABIYAH_MOMO
(অংশ-১)

১৫.
— আমারে মাফ কইরা দেন স্যার, আমি আর কোনোদিনও মাইয়া মাইনষের দিকে তাকামু না, আমার ভালা শিক্কা হইছে স্যার..আমারে মাফ কইরা দেন!!
মুগ্ধ দরজা খুলে একদফা অবাক হলো। ড্রাইভার হাটুগেড়ে মাফ চাইছে কেনো? কিছুতেই সমীকরন মিলাতে পারছে না।
— আরে আপনি মাফ চাইছেন কেনো? কি হয়েছে? কিসের জন্যে মাফ চাইছেন?
ড্রাইভার এগিয়ে মুগ্ধের দুইপা ধরে আকুতিমিনতি করছে। এখনো বুঝতে পারছেনা সে।
— আরে আরে পা ধরছেন কেন! আচ্ছা পাগল তো দেখছি! আপনাকে বলছিনা উঠুন! কিসের জন্য মাফ চাচ্ছেন?
— স্যার আমার ভুল হইয়া গেছে স্যার…আমি ম্যাডামের দিকে ভুলভাল নজরে তাকাইছিলাম, স্যার গো কানে ধরছি, আমি আর মাইয়া মাইনষের দিকে খাসড়া নজরে তাকাইতাম না। সকল মাইয়াগো মা ডাকুম স্যার..

মুগ্ধের মাথায় রাগ চটে এলো! এক লাত্থি দিয়ে দূরে সরিয়ে ড্রাইভারের কলার চেপে ধরলো! ড্রাইভার দুইহাত জোর করে মাফ চাইছে, কাদছে, ভুলের জন্য পস্তাচ্ছে..মুগ্ধের সেদিকে নজর নেই একবিন্দু! বেধড়ক পেটাতে শুরু করলো! মারতে মারতে মাটিতে লুটিয়ে পড়লেও মুগ্ধের একনাগাড়ে ঘুষি দেওয়া থামছেনা। রাস্তার আশপাশে ছোটখাট জটলা পাকিয়ে গেছে, ছোট ছেলেমেয়েরা উৎসুক নজরে দেখছে, বিল্ডিং থেকে মহিলা-কিশোরীরা বারান্দা ধরে, জানালা খুলে মুগ্ধের পেটানো অবস্থা দেখছে। কিছু এলাকাবাসী মুগ্ধের কাছ থেকে ঘটনা শুনে পুলিশ ডেকে ড্রাইভারকে তুলে দিলো। মুগ্ধ হাপাতে হাপাতে কপালের ঘাম কনা মুছে ভেতরে গিয়ে সোফায় বসলো। বোতলে মুখ লাগিয়ে সবটুকু পানি খেয়ে গলা ভিজিয়ে পকেট থেকে ফোন বের করে রামিমকে কল করলো,

— হ্যালো,
— বস হাপাচ্ছো কেন? এনিথিং রং?
— নাহ্ না, আ’ম ওকে। ও ঠিকমতো পৌছেছে? কোনো সমস্যা হয়নি তো?
— বস ভাবী কে উনার বাসায় সহি সলামত পৌছে দিছি। টেনশন নিও না। তুমি হাপাচ্ছো কেন প্লিজ লুকাইয়ো না! বলো?
— ড্রাইভার শালা! তোর ভাবীকে দেখে রক্ত গরম করছে! খারাপ ইশারা নাকি দিয়েছে!হারামজাদাকে দিছি ধোলাই! জবাই করতে পারলে কলিজা ঠান্ডা হতো! তার আগেই পুলিশ এসে ধরে নিয়ে গেছে..
— কি ডেন্জারাস! ভাবী তো আমাকে কিছুই বললো না!
— তোর ভাবী নিজেই একটা ডেন্জারাস পাব্লিক! সমস্যার কথা মুখে বলবে? তার আগেই শালাকে উচিৎ শিক্ষা দিয়ে দিছে..
— কি বলো! ভাবী শিক্ষা দিছে?
— ইয়েস ডুড, শালার একেবারে জায়গামতো ইট ছুড়ে মেরেছে! বুঝতেই পারছিস বেচারা কোন লেভেলের পেইনে ছিলো?
— মাই গড! হালকা ঘুষিতেই কাম মাতাম হয়ে যায়! এইদিকে ভাবী তো দেখি পুরাই হিটলার!
— আমি তো এমনে এমনেই এই মেয়ের প্রেমে পড়িনি। হকিস্টিকের বারি কিন্তু এখনো করে,
— হা হা বস! আমি জীবনেও ভুলবো না! ভাবী যেই ঘুরান ঘুরাইছে! অন্য মেয়ে হইলে এতোদিনে তুমি তিনবাচ্চার বাপ থাকতা!
— ধুর ব্যাটা! কি যে বলিস না! মেয়েটার খেয়াল রাখিস। ওর কিচ্ছু যেনো না হয়! কোনো সমস্যা হলে জানাবি! হেড স্যারকে বলে দিছি ওর থেকে কোনো এমাউন্ট না নিতে। যা লাগবে আমি দিবো। তুই জাস্ট এটা কনফার্ম করিস ও যেনো স্কলারশিপ ভাবে! আমার হাত আছে ও ভুলেও যেন না জানে!
— টেনশন করো কেন বস? রামিম থাকতে এইসবের চিন্তা করা লাগবেনা। আমি আছি।

মুগ্ধ মৃদ্যু করে হাসলো। এই হাসির তৃপ্তিটা রামিম জানলো না। অদৃশ্য এক গোপন খামে ঢেকে রাখলো বিশ্বাসের সেই আবেগটা। বুন্ধু নামক আশ্বাসের সাথে যত্ন করে রাখলো ভরসাটা। মুগ্ধ এবারও রামিমকে বুক ফাটিয়ে বলতে পারলোনা, ‘তুই না থাকলে কি হতো দোস্ত?তুই ছিলি! তুই আছিস! জানি তুই থাকবি!’

১৬.
রাতের পর রাত বইয়ে মুখ ডুবিয়ে জোরদার প্রস্তুতি নিচ্ছি। ফাইনাল পরীক্ষা বলে কথা! রেজাল্টটা ভালো হলে নিজেই গড়তে পারবো উজ্জ্বল ক্যারিয়ারটা! এখন আর মুগ্ধের শোকে শোকে রাত্রি কাটেনা, একাকিত্ব দুঃখ দুর্দশায় মন বিষন্ন হয়না। ‘ব্যস্ত’ — নামক দুটি শব্দের কাছে ইতি টেনেছি অনুভূতির! দাবিয়ে দিয়েছি জীবনের সুক্ষতম সুখগুলি। ইসরাত নামক ফ্রেন্ডশিপ আর নেই। ত্যাগ করেছি তাকে, ভুলে গিয়েছি বহুদিন আগে। ক্যাম্পাসটা এখন শূন্যতায় ভরপুর খরার ন্যায় শুস্ক থাকে। সিনিয়রদের র‍্যাগিং ক্যাপাসিটি নিয়ে জুনিয়রদের ভয় নেই বললেই চলে। সবাই যার যার মতো আড্ডা দিচ্ছে, হৈচৈ করছে, নিয়ম ভাঙ্গছে, গুন্ডামি করছে। কিন্তু রাদিফ মুগ্ধের মতো কিলিং এসপেক্টস গুলো নেই আর ক্যাম্পাসের মাঠে। নেই ওর মতো ভাব গাম্ভীর্য মুখ, নেই কোনো দ্বিতীয় ক্যাম্পাস কাপাঁনো মুখরিত লোক! জেনি, রিমি এখন আমার সাথেই চলাফেরা করে। ওদের পোশাক আশাকে এতোদিনে সুশীল সভ্যতা ধারন করেছে। রামিমের উটকো পাগলামিতে কত যে ওকে চড়-থাপ্পর দিয়েছি! তবুও মনেমনে বড্ড হাসি রামিমের সেবাগুলিতে। ছেলেটা ভীষন ভালো। আই উইস সবার মনটা যদি ওর মতো ভালো হতো। তন্ময়, আহাদ এবং নাসিফের ঘটনা আরেকদিন বলবো। আজ না। এই তিনজন আমার জীবনের ঘোর শত্রু বলা চলে। মুগ্ধ এদের ছেড়ে দিয়েছেন ভাবতেই কেমন জানি লাগে। কিন্তু আমি তো সহজে অতীত ভুলিনা!! তাই মুগ্ধকে দেওয়া প্রতিটা পেটানোর দাগ! মন থেকে মুছিনা!!

আব্বুর সাথে কথা কম বললেও আব্বু নিজে থেকে আমার সাথে কথা বলার কোনো সুযোগ ছাড়েন না। আম্মু এখন নেতিয়ে গেছেন বয়সের ভারে, সংসারের টানাপোড়নে। ছোটটা আমার বড় হয়ে যাচ্ছে দিনদিন। প্রতি সপ্তাহে একদিন এসে আমার সাথে হাইট মাপবে। কতটুকু উচ্চতা ছাড়িয়ে টগবগ করে লম্বা হচ্ছে ইনিয়েবিনিয়ে খোচা মারে। আমি খিলখিল করে হাসি। কিন্তু রুমে গেলেই হাসির খোলস খুলে ডাস্টবিনে ছুড়ে মারি। ভালো থাকার অভিনয় আর কতো? আমি ভালো নেই — কথাটা সহজ হলেও বলার বিন্দুটুকু শক্তি নেই! কেন জানি মনেহয়, মানুষ আমায় বুঝবেনা! মূল্য করবেনা! শ্রদ্ধা তো দূরে থাক! কথা পেটে হজম করবেনা!

১৭.

শীতের সকালে উষ্ণ কফির কাপে ঠোট ছুয়িয়ে খাচ্ছে মুগ্ধ। ধোয়া উঠা গরম কফির মগটা আবদ্ধ আছে দু’হাতের বন্ধনীতে। গায়ে ভারী পশমী চাদর, গলায় কালো মোটা মাফলার। বারান্দার রেলিং ঘেঁষে দাড়িয়ে দেখছে ম্যান হ্যাটান শহর। নরম ঠোটদুটিতে কফির পানীয় শুষে নিতেই চোখ বন্ধ করে অনুভব করছে প্রহর। সেদিনের প্রহর! যখন তার পাশে স্বপ্নের মেয়েটি ছিলো। পাগলের মতো খুজতে খুজতে একটি বিশেষ দিন উপহার দিয়েছিলো। মনে পড়তেই শিরশির করে উঠে মুগ্ধের লোমস্তর। কি অদ্ভুত সেই উষ্ণ অনুভূতি। কত সুখময় সেই ঠোঁটজোড়ার ছোয়া। শেষ বিদায়ের বেলায় শক্ত করে চেপে ধরে ঠোট ডুবিয়ে দিয়েছিলো পাগল মনটা। মুগ্ধ পিটপিট করে চোখ মেলে বরফ পড়ার দৃশ্যটা দেখে। কফির মগটা রেলিংয়ে রেখে দুহাতে চাদরটা ঘন করে টানে। বারান্দা থেকে নিচে তাকাতেই চোখ পড়লো একজোড়া নব্য দম্পতির দিকে। বরফ পড়া আবহাওয়াতে মানুষশূন্য একটি বেন্ঞ্চিতে তারা বসেছে। মেয়েটি শীতে কাপছে বিধায় ছেলেটা গায়ের শোয়েটার খুলে মেয়েটার শরীরে জড়িয়ে দিচ্ছে। মেয়েটার কত অভিমান! সে সোয়েটার নিবেনা! বারবার হাত দিয়ে সরিয়ে দিচ্ছে! ছেলেটাও নাছোড়বান্দার মতো প্রতিবার গায়ে সোয়েটার জড়িয়ে দিচ্ছে। মেয়েটার ক্ষুদ্র অভিমানে ছেলেটা মিটিমিটি হাসলে মেয়েটা আরো রেগে উঠে। মুখ ফুলিয়ে অন্যদিকে মুখ ঘুরালে ছেলেটা ব্যস্ত হয়ে মেয়েটার সামনে হাটুগেড়ে কান ধরে বসে। দূর থেকে মুগ্ধ এসব দৃশ্য দেখে প্রফুল্লচিত্তে হাসছে। কফির কাপটা হাতে তুলে ঠোট বসিয়ে চুমুক দিতেই দেখল মেয়েটা টুস করে চুমু খেতে লাগল। উহু! এই দৃশ্য দেখা চলবেনা! প্রাইভেসির ব্যাপার বলে কথা! তাছাড়া মুগ্ধের বুকে চিনচিন করে আলাদা ব্যথা শুরু হলো। এই ব্যথা সহজে ছাড়বেনা বুঝতে পারলো। সে কফি খেতে খেতে ভেতরে চলে গেল। সোফায় ল্যাপটপ অন করে কনফারেন্স এটেন্টের প্রস্তুতি নিতেই ক্রিং ক্রিং ঘন্টা বাজল। খুবই আভিজাত্য বেলের শব্দ। মুগ্ধ ঠোঁটে কফির চুমুক বসিয়ে বললো, ‘কাম ইন!’
— থ্যাংক ইউ মিস্টার।
— মাই প্লেজার বিউটিফুল লেডি।

ধবধবে চামড়ার সুন্দরী একটা যুবতী প্রবেশ করলো। যুবতী মেয়েটা হোটেলটার মালিক হলেও কোনো এক বিশেষ আর্কষনে বিশেষ ব্যক্তির জন্য চাকরানীর বেশভূষা ধরেছে। মুগ্ধ ব্যাপারটা জানেনা এবং জানার জন্য তার মধ্যে কোনো অনুভূতিও নেই। মেয়েটার নাম মার্থা ক্রুজ। মার্থা আজ সুন্দর পরী সেজে দুপুরের লান্ঞ্চ ট্রলি সাজিয়ে এনেছে। সুযোগ মতো ব্যস্ত মুগ্ধের দিকে তাকিয়ে আবার চোখ নামিয়ে মুচকি হাসছে। মার্থা সিদ্ধান্ত নিয়েছে সে আজ রাদিফ মুগ্ধকে মনের কথা বলেই ছাড়বে! আর কতো অপেক্ষা করবে? দেখতে দেখতে পাচঁটা বছর পেরিয়ে যাচ্ছে বাট মুগ্ধ নিজে থেকে প্রোপ্রোজ করেনা। প্রোপ্রোজ করলে কত চমৎকার হতো! মার্থা হাসিমুখে নব্য কিশোরীর মতো লাজুক ভঙ্গিতে মুগ্ধের টেবিলে ভেজ-রোলসের প্লেটটা রাখলো। মুগ্ধ একবার খাবারটির দিকে তাকিয়ে আবার ল্যাপটপে মগ্ন হলো। মার্থা মুগ্ধের এটেনশন সিকের জন্য খুক খুক করে কাশলো। একবার, দুইবার, শেষে তৃতীয়বার কাশতেই মুগ্ধ ল্যাপটপ বন্ধ করে বললো, ‘ইয়েস?’
— হ্যালো হ্যান্ডসাম। একচুয়েলি আই ওয়ান্ট টু স্যা সামথিং। ক্যান ইউ গিভ মি সাম মিনিটস?
— ইয়াহ্ সওর। প্লিজ স্যা,
মার্থা মুগ্ধের সামনে হাটুগেড়ে গোলাপ ফুল এগিয়ে বললো,
— আই লাভ ইউ মিষ্টার রাড। আই ওয়ান্ট টু মেরি ইউ। উইল ইউ মেরি মি? প্লিজ একসেপ্ট মাই কর্ডিয়াল লাভ হ্যান্ডসাম।
মুগ্ধ আশ্চর্যের চোখে দাড়িয়ে পড়ে। মার্থা এখনো হাটুগেড়ে বসে আছে। মুগ্ধ কয়েক সেকেন্ড সময় নিলো মার্থার সিচুয়েশন বুঝতে। মার্থার হাত থেকে গোলাপ ফুলটা নিয়ে ঘ্রাণ নিলো মনভরে। মার্থার ফুল একসেপ্ট করাতে মার্থা নিজেকে সবচেয়ে সুখী হিসেবে দাবি করতে লাগল। মুগ্ধ ফুলটা মার্থার হাতে গুজে দিয়ে বললো,

— থ্যাংক ইউ বিউটিফুল লেডি ফর দিস রোজ। বাট আ’ম সরি, আই কান্ট মেরি ইউ। আই হেভ হেভ টু ডাউন ইউর প্রোপ্রোজাল প্রিটি।

মার্থার ঠোট থেকে হাসি মিলিয়ে গেল তৎক্ষণাৎ। আহত কন্ঠে বললো,
— হোয়ায়? হোয়াটস দ্যা রিজন বিহাইন্ড দিস ডিসিশ্যান? প্লিজ ডোন্ট মেক ইট হারি। ইফ ইউ ওয়ান্ট সাম টাইম, প্লিজ টেক। বাট ডোন্ট রিজেক্ট মি অর মাই প্রোপ্রোজাল রাড। আই লাভ ইউ।
— আ’ম এ্যা ম্যারিড গায় বিউটিফুল লেডি। আই লাভ সামওয়ান। আই লাভ মাই গার্ল। সি মিন্স টু অল ফর মি। আই কান্ট একসেপ্ট ইউ।
— দ্যা গার্ল ইউ লাভ ইজ সি এ্যালাইভ? হোয়ায় আর ইউ টেলিং লাই রাড? দ্যাট গার্ল ডাজেন্ট একজিস্ট! আই নো ইউ আর লায়িং!
— নো আ’ম টেলিং দ্যা ট্রুথ। আই হেভ মাই লাভ! মাই ওয়াইফ। প্লিজ গো আউট! লিভ মি এলোন মার্থা!
— প্লিজ ডোন্ট লেট মি ডাউন রাড। প্লিজ।
— আ’ম সরি প্রিটি লেডি। আ’ম রিয়েলি ভেরি সরি।
মার্থা কাঁদতে কাঁদতে বাইরে চলে গেল। মুগ্ধ কিছুক্ষণ চুপচাপ বসে বিছানায় শুয়ে পড়লো। পায়ের নিচ থেকে ভাজ করা ব্ল্যাঙ্ককেট নিয়ে গায়ে জড়ালো। মনটা আবার ব্যথা পাচ্ছে। বুকে ব্যথার শিহরন শুরু হলেই চোখ ছলছল হয়ে আসে। মাথার নরম বালিশটির নিচে হাত দিয়ে কিছু বের করে আনলো। দুইহাতে জিনিসটা ধরে চুমু বসালো। মনেমনে বলতে লাগলো, দেখছো আরো একটা মেয়ে এসে তোমার মুগ্ধকে প্রস্তাব দিলো। আমার খুব খারাপ লাগে বুঝছো! এভাবে একটা মেয়ের মন ভাঙ্গতেও আমার খুব খারাপ লাগে। তুমি কিভাবে আছো জানিনা। কিন্তু তোমাকে ছাড়া দিনের শুরু হয়তো আমার কখনোই হয়না। একটু আগে একটা কিউট কাপল দেখে মনটা ভালো লাগল, আবার বিষাদে ঘনীভূত হয়ে মনটা নিঃস্ব হয়ে গেল। কি যে বিরাট জ্বালা! কোনো কাপল দেখলেই তোমার শূন্যতা অনুভব হয়। কোথাও গেলে তোমাকে ছাড়া যেতে হয়। কাউকে বলতেও পারিনা আমার ওয়াইফ বেঁচে আছে ভাই। আমি নিজেকে মিথ্যে বলে ম্যারিড দাবী করিনা। আমার বেডের পাশের জায়গাটা, গাড়ির পাশের সিটটা, রেস্টুরেন্টের পাশের চেয়ারটা সদা সর্বদা তোমার জন্য খালি রাখি। নিজের মনের মধ্যেও তুমিময় নামক জায়গাটা খালি। আমি পাঁচটা বছর পার করে ফেলেছি পাকনি। পাচঁটা বছর! এই পাচঁ বছরে প্রতিটা সময়, প্রতিটা মূহুর্ত, প্রতিটা সেকেন্ডে সেকেন্ডে আমি তোমায় স্মরন করেছি। কত স্মৃতি নিয়ে এখনো বেঁচে থাকার আশা বুনি! যার কোনোদিন শেষ নেই। মুগ্ধ তো তোমারই। প্রমিসটা সে কখনো ভঙ্গ করবেনা। আই লাভ ইউ। আই লাভ ইউ মাই ওয়াইফ!

এ্যালবাম সাইজের লেমিনেট ছবিটা বুকে রেখে ঘুমিয়ে পড়লো মুগ্ধ। আজ দুপুরে খাওয়া হবেনা একবারো। মুগ্ধ ঘুমের মধ্যে ‘লাভ ইউ লাভ ইউ ‘ উচ্চারণ তুলে বিড়বিড় করে ঘুমিয়ে গেলো।

১৮.

চারটা বছর পার হলেও বাংলাদেশে গ্রীষ্মের প্রকট থেকে কখনো পার পাওয়া সম্ভব না। যেভাবেই হোক গ্রীষ্মের উষ্ণতা পোহাতেই হবে। ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দাপুট মার্কা গরমে ছাতা হাতে হাটছে মম। মাথার চুল ঘেমে কানের পাশ দিয়ে চুয়ে চুয়ে পানি ঝরছে। রাস্তার দুধারে ভালোই পসরা সাজিয়েছে ঠান্ডা শরবত বিক্রেতারা। দোকানে কাস্টমারও আজ তুলনামূলকভাবে বেশি। শাড়ির আচঁলে বারবার মুখ মুছছে মম। গন্তব্যে পৌছতে পারলেই ঠান্ডা পানিতে গা ভাসিয়ে গোসল দিবে কঠিন সিদ্ধান্ত। এই গরমের প্রচন্ড যন্ত্রণা একদমই সহ্য হয়না ওর। বিশ মিনিটের রাস্তা পেরিয়ে বড় একটা গেট দিয়ে ঢুকলো সে। বড় বড় অক্ষরে স্পষ্ট করে লিখা, ‘হাফেজা অরফানেজ’। একঝাঁক বাচ্চার দল ঘিরে ধরতেই ছাতাটা বন্ধ করে ব্যাগ খুললো। পনের-বিশটার মতো চকলেট বের করে সবাইকে ভাগযোগ করে বিলিয়ে ভেতরে গেল। দূর থেকে একজোড়া চোখ দূরবীন দিয়ে ফলো করছিলো বহুক্ষন যাবৎ। মম হাসিখুশি ভেতরে ঢুকে যেতেই স্বস্তির ভারী নিশ্বাস ছাড়লো। চোখ থেকে দূরবীন সরিয়ে গাড়ির সিটে মাথা হেলে বললো,
‘ বস আপনার জন্য এখনো কষ্ট পায় ভাবী! আপনি একটাবার ওয়াদার বিরুদ্ধে বসকে ডাকতেন! বস সব ফেলে চলে আসতো! আফসোস!’

আয়নার সামনে ভেজা চুলে তোয়ালে ঘষছে মম। চুল বেয়ে ঝরে পানি চুয়ে চুয়ে ফ্লোরেও পড়ছে টপটপ। আনমনে চুল মুছতেই হঠাৎ দরজায় কড়াঘাত করলো। চুলে তোয়ালে মুড়ে দরজা খুললে দেখে একটা লোক কিছু কাগজ এগিয়ে দিচ্ছে। পরিচয় দিলো পিয়নের লোক। মম কাগজগুলো নিয়ে দরজা আটকে বিছানায় বসে উল্টেপাল্টে দেখতে লাগলো। কাগজগুলোতে ওর আব্বুর হাতের অক্ষর বসানো। তিনি নারায়ণগঞ্জ থেকে মেয়ে উদ্দেশ্যে চিঠি পাঠিয়েছেন নিয়ম মতো। চিঠির প্রথমেই বড় করে প্রিয় বাক্য লেখা, ‘আমার মা’, পড়তে বুকে চাপাকষ্টের ব্যথা অনুভব করলো।

আমার মা,
কেমন আছিস রে? কতদিন তোকে দেখিনা, চোখদুটো এখন জ্যোতি হারিয়ে ফেলেছে মা। আমি বুড়ো হয়ে গেছি হাঁটতেও পারিনা। তোর আম্মু ধরে ধরে বাথরুমে বসায়। তোর ভাইটা এখন ভালোই ব্রিলিয়ান্ট হয়েছে জানিস? সবসময় বলে আমি মম আপুর মতো হতে চাই। আপুর মতো কষ্ট করে পড়াশোনা করবো আর একদিন আপুর মতো ভালো আর্কিটেক হবো। ছেলেটা এইটুকুন বয়সে তোর মতো ম্যাচিউর কথাবার্তা বলে। তুই তো আমার সোনার টুকরা। তোর সাথে ওর কেন জানি তুলনা দিতে পারিনা। মেয়েরা বাবার হীরার রত্ন, এমন স্বর্গীয় হীরা যখন মেয়ের চাহিদা পূরন করতে না পারলেও মেয়ে মুখফুটে কিছু চাইবেনা। বলবেনা, আব্বু আমার এটা চাই, ওটা চাই! তোমাকে দিতেই হবে! মেয়েরা কঠিন মুখে বায়না করেনা। আমার বুকটা খালি হয়ে আছে রে মা, তুই আমাদের সাথে থাখিস না। তোকে দেখতেও পারিনা, মা বলে পরান জুড়িয়ে ডাকতেও পারিনা। মারে তোর প্রথম বেতনের টাকায় যে ফোনটা দিয়েছিলি, ফোনটা দেখলে এখনো কাদিঁ রে মা। আমি বাবা হয়ে আজ পযর্ন্ত ভালো একটা ফোন কিনে দিতে পারিনি। তুই তো মুখ দিয়ে বলতিও না আব্বু একটা ভালো ক্যামেরার ফোন কিনে দাও। অথচ দেখ, তোর ফোন দিয়ে আমি ডিএসএলআরের মতো ক্লিন ছবি তুলি। মারে জীবনে কত কষ্ট করলাম তোর শখগুলোই পূরণ করতে পারলাম না। গরীবের ঘরে মধ্যবিত্ত ট্যাগ নিয়ে তুই যে কষ্টটা করেছিস তার কিন্ঞ্চিত কষ্ট যদি আমি করতাম, আমার বাচ্চাগুলির সব ফরমাশ পূরন করতে পারতাম। মা আমার হাতের জোর নেই রে। ঔষুধের উপর বেঁচে আছে তোর বাবা। কবে যে দুনিয়া ছেড়ে চলে যাই জানিনা। কিন্তু আল্লাহর কাছে লাখ কোটি শুকরিয়া জানাই আমার ঘরে এমন মেয়ে জন্মেছে যে কখনো আমাকে দুঃখ পেতে দেয়নি। জীবনের এই স্তরে এসে বুঝতে পেরেছি একটা মেয়ে সন্তান পাওয়া কতটা সৌভাগ্যের। আল্লাহ প্রতিটা ঘরে মেয়ে পাঠায় বাবার কষ্ট বুঝার একেকটা উপহার হিসেবে। এই কষ্ট বাবার মেয়েগুলোই বুঝে রে মা। আদরের ছেলেরা তা পারেনা। মারে, ও মা, চট্টগ্রাম থেকে একবার এসে নাঃগন্জ ঘুরে যা। তোর মাকে দেখে যা। বেচারী পায়ের ব্যথায় ঘুমাতে পারেনা। রাতভর ছটফট করে কাঁদে। হাতের লেখাগুলি পচা হয়েছে রে, একটু কষ্ট করে পড়ে নিস। হাত কাঁপে ব্যথা করে, একটানে চিঠি লিখতে পারিনা। বয়সের ভারে চারদিন মিলিয়ে এই চিঠি টুকটুক করে লিখছি। মারে? ছেলেটাকে একবার দেশে ফিরতে বল। দেখিস তোর এই আব্বু ওর পায়ে পড়ে ভুলের ক্ষমা চাইবে। আমার ভুলের জন্য ছেলেটাকে কষ্ট দিস নারে। ওকে ডাক, দেশে ফিরতে বল। তোরা সংসার শুরু কর, ভাতিজিকে মেয়ের মতো বড় কর, আমার কোনো আপত্তি নেই মা। অতীতে করা ভুলটা আমার সুখশান্তি কেড়ে নিয়েছে, মনে দুঃখ ছাড়া কিছুই উপলব্ধি করিনা। মরনের জন্য গুন গুনছি। আল্লাহর কাছে ফিরে যাবো সময় ঘনিয়ে আসছে হয়তো। ভালো থাকিস আমার মা। পরপারে পাড়ি দিলে একটু লাশটা দেখে যাস।

ইতি

তোর আব্বু।

টপটপ করে চোখের অশ্রুতে ভিজে গেছে হাতের চিঠিটা। অশ্রুজলের কারনে কলমের কালি লেপ্টে যাচ্ছে গোলাকার। বাবা এই নিয়ে অসংখ্যবার চিঠি পাঠালেও নারায়ণগঞ্জ ফিরেনি বিগত দুই বছরে আর। পড়াশোনা শেষ করে ভালো একটা গ্রেড তুলে আজ বহুদূরে বসবাস করে। আর্কিটেক হিসেবে চাকরীর সুবাদে চট্টগ্রাম থাকছে। নিজের কর্মক্ষেত্রে ঘুমকাড়া ব্যস্ততায় ডুবে থেকে পুরোনো কষ্টগুলো লাঘব করার প্রয়াস করে। কিন্তু একবার না একবার হলেও পুরোনো ক্ষতগুলো নাড়া দিয়ে উঠে। ভেজা চিঠিটা ভাঁজ করে টেবিলের ড্রয়ারে রাখে মম। তোয়ালে দিয়ে মুখ মুছে চুল শুকাতে বসে পড়ে ফ্যানের নিচে।

মম ভাবলো, গ্রীষ্মের ভেকেশ্যান এলেই লম্বা ছুটি এপ্লিকেশন করে নারায়ণগঞ্জ যাবে। অনেকদিন হয়ে গেছে আব্বু, আম্মুকে দেখে না সে। সর্বদা কাজের ব্যস্ততা নিয়ে গুটিয়ে রাখে নিজেকে। ক্লান্ত শরীরে বিছানায় শুতেই রাজ্যের ঘুমকাড়া সব চিন্তা এসে মাথায় ঘন্টা বাজালো। পুরোনো অতীতে ডুবে যেতে লাগল বন্ধ চোখপাতার জোড়ায়।

আমি ক্যাম্পাসে যেতাম দুটো ভয়ংকর উদ্দেশ্য নিয়ে! এক. নিজের পড়াশোনায় হাইয়েস্ট র‍্যাংকিং করতে! দুই. তন্ময়,আহাদ ও নাসিফকে পাই পাই করে শিক্ষা দিতে! আমার মাথায় এক নাম্বার উদ্দেশ্য অনড় থাকলেও রক্তে রক্তে দুই নাম্বার উদ্দেশ্য হাসিলের জন্য ব্যকুল থাকতাম। রামিমের কিছু কৌশলের কারনে ওরা আমাকে চাইলেও ক্ষতি করতে পারতো না। একটা জিনিস ভালো করে জানতাম, রামিমের মতো হাবার মাথায় ফার্স্ট ক্লাস বুদ্ধির পেছনে কার হাত বা কার মাথা থাকতে পারে। কখনো মুখে সেটা আওড়াতাম না। কিন্তু রামিমের জন্যই বেচে যেতাম হাজারবার।

ক্যাম্পাসে ওদের র‍্যাগ ডে’র জন্য বর্ণিল আয়োজন করা হয়েছে। ক্যাম্পাসের গেট থেকে শুরু করে প্রতিটা একাডেমিক ভবন রঙ বেরঙের সজ্জাদ্বারা সাজানো হয়েছে। হেডস্যার সহ অন্যান্য স্যার সকাল আটটা টু রাত আটটায় পার্টি করার আবেদন মন্জুর করে দেন। সবই ছিলো ওদের দখলে। আমি, অর্পি, জেনি, রিমি ও রামিম মিলে একটা প্ল্যান করি। যদিও এতে কি পরিনাম হতে পারে জানা নেই। ফুল ভলিউমে গান বাজনার সৌহার্দ্যে পুরো ক্যাম্পাস জমকালো পার্টি শুরু করলো। সবাই নাচানাচি, মাতামাতি, হৈহুল্লোড়ে মাতাল। রিমি, জেনি পরিকল্পনার মুখ্যপাত্রী। ওরা তন্ময়দের সাথে মিশেমিলে প্ল্যান মোতাবেক সিলেক্টেড জায়গায় আনবে। সেটা হবে স্টেজের পেছনের জায়গা। অর্পি ও আমি গুড়ো রঙের মধ্যে কঠিন কিছু মেশাচ্ছি। রামিম আমাদের আড়াল থেকে দুরবীন নিয়ে আশপাশ দেখছে কেউ এখানে আসছে কিনা। কেউ আসলেই রামিম সর্তক বার্তা দেয়। দুরবীনে চোখ বসিয়ে রামিম বললো,
— ভাবী! অর্পি! সব রেডি? ওরা কিন্তু আসতেছে। জলদি জলদি!!
— হয়ে গেছে রামিম!! তুমি তাড়াতাড়ি দুরবীন লুকাও।
রামিম দ্রুত কোমরের পেছনে প্যান্টের সাথে গুজে নিলো দুরবিন। অর্পি ঢালাভরা রঙের স্তুপ ছেড়ে জলদি ওড়নার পুটলি থেকে বেগুন, সবুজ কালারের রঙ বের করলো। আমি এক খাবলা নিয়ে দুহাতে মুখে ঘষছি, অর্পিও সারা মুখে রঙ মাখছে। অর্পি রঙ মেখে জিজ্ঞেস করে,
— ওই মাইয়া! আমাকে চিনা যায়? আরো রঙ মাখবো?
— ‘না না দিস না! ঠিকাছে!!’ আমি চটপট উত্তর দিলাম।
— কিরে ছেমড়ি! তোরে তো মুগ্ধ ভাইও চিনবো না!! এত্তোদি দিছোস কেন!
— চুপ! ফাতড়া পেচাল পারিস না! ভেটকি মাছের হাসতে থাক! ওরা ডাউট করলে কিন্তু শেষ বুঝিস!
রিমি, জেনি চোখ ঘুরিয়ে ইশারা দিলে রামিম যেয়ে তন্ময়, নাসিফ ও আহাদের সাথে গলাগলি করে। ওরা খুশিতে আরো হৈহৈ করে উঠে। তন্ময়ের নজর সবাইকে ছেড়ে আমাদের দিকে পড়ে। অর্পি অপ্রস্তুত হাসি দিলে তন্ময় কিছুটা তীক্ষ্ণ দৃষ্টি ছুড়ে কাছে আসতে নিলে রামিম বাধা দেয়।
— আব্বে ডুড! যাও কোথায়? ওরা ফ্রেশার স্টুডেন্ট! র‍্যাগ দিতেছি বুঝছো!

জেনি ও রিমি ওদের পাশ থেকে পিছিয়ে যাচ্ছে। এদিকে রামিম ওর কথার জালে তিনজনের ধ্যান আর্কষন করলে ধামম করে দুটো বিকট শব্দে গগনবিদারী চিৎকার উঠে! তন্ময়, নাসিফ মাথায় হাত দিয়ে বেহুঁশ। আহাদ আশ্চর্যের সপ্ত আকাশে পৌছে গেছে! ভীত ভীত চোখে আলতো ঢোক গিলে দেখে জেনি ও রিমির হাতে মোটা বাশঁ! তারাই মেরেছে তন্ময় ও নাসিফকে! আহাদ ভয়ে কুজো হয়ে যাচ্ছে! একবার তন্ময়ের দিকে আরেকবার রিমির দিকে তাকাচ্ছে। রিমি দুহাতে বাশঁ ধরে তন্ময়ের বুকের উপর দিয়ে হেটে এগিয়ে আসছে। আহাদ ঘাম ছুটিয়ে একপা দুইপা করে পেছাতেই আরেকটা অস্ফুট শব্দে আঘাত দিয়ে বসে। আহাদ রক্তাক্ত মাথা নিয়ে লুটিয়ে পড়লো মাটিতে। রিমি ও জেনি একসাথে বাশঁ ছুড়ে ফেলল। আমাদের দিকে তাকিয়ে বলল,
— ওদের চামড়া এমনভাবে দংশন করবা যেনো আমাদের মুগ্ধের উপর টর্চার করা প্রতিটা দাগ চামড়া ভেদ করে ফুটে উঠে! মেরে ফেলো!

রামিম একটা বক্স এনে মাটিতে রাখলো। সবাই সেখান থেকে গ্লাভস নিয়ে পড়ছে। গ্লাভস গুলো মোটা, শক্ত, বলিষ্ঠ! আমরা পাচঁজন হাতে গ্লাভস পড়ে রঙের ঢালা থেকে খাবলা খাবলা রঙ নিচ্ছি। দুইহাতে মুঠোভরা রঙ তন্ময়ের গালে ঘষতেই চামড়া চিড়ে তরল লাল রঙ বেরিয়ে আসছে। জেনি বজ্রচাহনিতে একঢালা রঙ দিয়ে চামড়া খসিয়ে ফেলেছে নাসিফের। রামিম বাকি দুই ঢালা রঙের স্তুপ এনে মাটিতে রাখতেই ওরা হামলে পড়ে ওদের উপর নৃশংস তান্ডব চালায়! শেষে জেনি খুব উত্তেজিত হয়ে পড়লে বহুকষ্টে থামানো হয়। আর অত্যাচার চলবেনা। সমাপ্ত! আমরা সব গুটিয়ে জিনিসপত্র গুছাই। ওদের উপর ভালো রঙ ঢেলে সেখান থেকে চলে যাই। পরদিন জেনি, রিমি ও রামিমের বাসায় পুলিশ গেলেও লাভ হয়নি কোনোটাই! বড়লোক পরিবারের ক্ষমতার জোরে তিনজনের একজনকেও পুলিশ ধরতে পারেনি।তাছাড়া পুলিশের কাছে প্রমাণসাধ্য কিছু না থাকার কারনে আইনি কাজ সম্ভব হয়নি। আমি ও অর্পি এ প্ল্যানের অংশীদার ছিলাম, তন্ময়রা আঁচ করতে পারেনি। কেননা জেনি, রিমি আমাদের সাথে মিশেছে, ওদের জানা নেই। সবই নিখুঁতভাবে সম্পন্ন হয়েছিলো। তন্ময় আর কোনোদিনও ফ্রেশ দাগহীন চেহারা পাবেনা। পাবেনা কোনো মেয়ের কাছে কুপ্রস্তাবের ভোগ অবস্থা। আয়নায় দেখলে বীভৎস লাগে তন্ময়, নাসিফ ও আহাদকে। তবে আহাদের ক্ষেত্রে কিছুটা কম চোট দিলেও ভয়ে মুখ খুলবেনা কোনোদিনও। সময়ের সাথে সাথে দমে গেছে তিনজনের অহংকার! গুড়িয়ে দেওয়া হয়েছে লালসা করার চেহারা! সব শেষ! তোমরা মুগ্ধকে একবার মেরেছো! আমি তোমাদের অজস্রবার মারছি! এই মারার শেষ তোমাদের কোনোকালে পরিশেষ হবে কিনা! জানা নেই আমার।

মম ঘুম থেকে চট করে উঠে বসলো। পুরোনো স্মৃতি কেন যে বারবার তাড়ায়? ভালো লাগে না অতীত নিয়ে ঘাটতে। কষ্ট লাগে। অসহনীয়, অব্যক্ত, অপ্রকাশ্য কষ্টানুভব হয়! মম চুলে হাতখোপা পাকিয়ে হাত মুখ ধুয়ে আসে। বিছানায় বসে জানালায় ডানকাত করে মাথা হেলিয়ে চায়ের কাপে চুমুক বসায়। বিকেল গড়িয়ে লাল আভায় ঢেকেছে আকাশ। কি সুন্দর এই আকাশটা! কি শান্ত পরিস্কার চুপচাপ! মুগ্ধের কথা মনে পড়ছে তার। মুগ্ধ যদি হুট করে আসতো! যদি আসতো চমকে দিয়ে! কিন্তু সে তো আসবে না। সে আর কোনোদিন আসবেনা। আসার ইচ্ছে হলে পাঁচটা বছরে না আসতো? একা একা থাকতো? এই পাঁচবছরে অবশ্যই সে দেখা দিতো! কিন্তু সকাল শেষে রাত হলেও মুগ্ধের আশা করা যায় না।

১৯.

চকচকে আভিজাত্য কালো গাড়ি থেকে বের হলো দুটি বুট পড়ুয়া পা। দরজা ঠেলে চোখ থেকে সানগ্লাস খুলে গলায় ঝুলালো মেয়েটা। কালো লং জ্যাকেট, নেভি ব্লু জিন্স, পায়ে কালো বুটস। চুলগুলো নায়িকাদের মতো সিল্কি ও প্রাণবন্ত। ড্রাইভারকে উদ্দেশ্য করে বললো,
— বিডিতে এতো গরম! থাকেন কিভাবে? আমার তো জ্যাকেট খুলে খেলতে ইচ্ছে করছে! উফ!
ড্রাইভার ঠোট হাসি ঝুলিয়ে বললো,
— গরমের সিজন চলে ম্যাম। বাংলাদেশের টেম্পারেচার এমনই হয়।
মেয়েটা প্রতিউত্তরে কিছু না বলে মাটিতে গটগট শব্দ করে চলে গেল। রিসেপশনের সামনে দাড়িয়ে একগাল প্রশ্ন ছুড়লো,
— এক্সকিউজ মি? ক্যান ইউ হেল্প মি?
রিসেপশনে বসা যুথিঁ মেয়েটার আপাদমস্তক চোখ বুলিয়ে দেখলো। মেয়েটাকে দেখে মনেহচ্ছে সদ্য দেশের মাটিতে পা ফেলেছে। কেমন শুভ্র শুভ্র ভাব চোখে, মুখে, গায়ে। যুঁথি হাসিমুখে বললো,
— ইয়েস।
— আমি একজনকে খুজতে এসেছি। নাম স্নিগ্ধা মম। চিনেন? উনার এড্রেসটা লাগবে প্লিজ!
— জ্বি? কিন্তু আপনার নাম?
— সাফিয়া তাবাস্সুম। আমাকে একটু ঠিকানাটা দিন।
— সওর।
রিসেপশন থেকে এড্রেস পেয়ে মেয়েটা ড্রাইভারকে দেখিয়ে বলল ঠিকানুয়াযী নিয়ে যেতে। ড্রাইভার সম্মতি জানিয়ে বলল, রাত পার হবে জায়গায়টায় যেতে। মেয়েটা তবুও অটল ভাবে জানালো ‘যাবে!’
— হ্যালো? তুমি একজেক্টলি কোথায় আছো?
–………
— ওহ্ মাই গড! নো চিটিং! প্লিজ আমার সাথে চিটিং করবেনা!
–……..
— আমি তোমার আগেই পৌছাবো! বায় হুক অর বায় ক্রুক! আই উইল ফাইন্ড হার ফার্স্ট! ইটস মাই চ্যালেন্জ!

-চলবে

#ফাবিয়াহ্_মম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here