কাননবালা,শেষ পর্বের বাকি অংশ

0
630

#কাননবালা,শেষ পর্বের বাকি অংশ
#আয়েশা_সিদ্দিকা

*********
ফাল্গুনে বৈশাখী ঝড়।চারপাশ উত্তাল।নীতুর ভিতরের ঝড় প্রাকৃতিক এই ঝড়কেও হার মানায়। ঠিক সন্ধ্যা ক্ষণে টুপাটুপ বৃষ্টিতে ভিজে নীতু বাসায় আসে।রুশিয়া বেগম আৎকে ওঠেন।নীতুর চোখ টকটকে লাল।শরীর পুড়ে যাচ্ছে জ্বরে।চোখে বহমান ঝর্ণাঅশ্রু! নীতু শাশুড়ী কে জড়িয়ে ধরে উন্মাদের মত কেঁদে ওঠে। নীতুর আহাজারিতে তিনি ভয় পেয়ে যান।রুমি ছুটে আসে। পরক্ষণেই নীতু ছুটে গিয়ে নিজের রুমে যায়। নিজেকে কি করে সামলাবে? কি করে বুঝাবে?

অভীক বাসায় ফিরে চিন্তিত মুখে।সারাপথ নীতুকে খুঁজেও পায়নি।বসার রুমে সবাইকে ভয়ার্ত চেহারায় বসে থাকতে দেখে অভীকের বুক তীব্র ভয়ে আলোড়িত হয়।নীতু ঠিক আছে তো?
ঠিক তখনই কারো কান্নার শব্দে চমকে ওঠে নিজের রুমের দিকে পা বাড়ায়।রুমের পরিস্থিতি বিধ্বস্ত! বিছানার চাদর,বালিশ ফ্লোরে গড়াগড়ি খাচ্ছে।নীতু মেঝেতে পা ছড়িয়ে বসে আছে।চোখ দুটো কেমন নিষ্প্রাণ! থেমে থেম কাঁদছে।নিজেকে খামছে ক্ষত বিক্ষত করছে।অভীক ব্যস্ত হাতে নীতুকে আঁকড়ে ধরে।নিজেও মেঝেতে বসে নীতুকে কোলের মাঝে নিয়ে আসে।নীতু হিতাহিতজ্ঞান শূন্য। পাগলের মত কাঁদছে।অভীক শক্ত করে চেপে ধরে রাখে! যে সত্যটা এতদিন লুকিয়ে রেখেছে আজ তা প্রকাশ পেয়েই গেলো।এই ভয়টাই পাচ্ছিল অভীক।নীতু আপন মানুষের থেকে পাওয়া আঘাত সইতে পারবে না। অভীক নীতুর এলোমেলো চুল কোনরকম গুছিয়ে দিয়ে চোখের জল মুছে দিয়ে বলে,”শান্ত হও।কিচ্ছু হয়নি।দুঃস্বপ্ন ভেবে ভুলে যাও। জানো তো সৃষ্টিকর্তা উত্তম পরিকল্পনাকারী!”

নীতু শান্ত হয় না।বাহিরের তুমুল ঝড়ের মতই অশান্ত আজ সে।অভীকের মায়া হয়।কেন এই মেয়েটাকে সে পরিপূর্ণ সুখ দিতে পারলো না।অভীক হাতের পিঠে নীতুর চোখ মুছে দিয়ে বলে,”কাঁদিস না পাগলী! তোর চোখের একবিন্দু জল আমার কলিজা এফোঁড়ওফোঁড় করে দিতে যথেষ্ট! ”

নীতু ফুঁপিয়ে ওঠে। ফিসফিস করে বলে,”আমাকে ধরো না অভী!পাপী আমি।আমার পাপে আজ তুমি নিঃস্ব।”

অভীক ধমকে ওঠে,”আজেবাজে কথা বললে মারবো কিন্তু! ”

নীতু আবার কেঁদে ফেলে।অভীককে শক্ত করে জড়িয়ে ধরে বলে,”আমি মা হতে পারবো না অভী।কখনো না।তুমি বাবা ডাক শুনবে না।কেউ আমাদের ঘরে ছোট ছোট পায়ে হাঁটবে না।এই তীব্র কষ্ট বয়ে বেড়াতে হবে।আমি তোমার সব শেষ করে দিলাম।আমাকে ভালোবেসে ভুল করেছো অভী!তোমার শূন্যতাটুকু আরো শূন্য করে দিলাম!”

অভীক নীতুকে হাত পায়ের বাঁধনে শক্ত করে আটকে ধরে বলে,” ভালোবেসে ভুল করেছি আর বলো না নীতু।ভালোবাসি তো!বাচ্চা নেই মানে আমরা সুখী না।তাতো না! আমরা সুখী হবো তুমি আমি মিলে।ঠিকাছে?”

ঠিক তখনই রুমি এসে দাঁড়ায় দরজায়। মুখটা মলিন। নীতু নীরবে কাঁদছে।অভীক বলে,”ভাবি কিছু বলবে?”

“অতুলের যেন কি হয়েছে অভীক।সকাল থেকে কিচ্ছু খাচ্ছে না।কেমন যেন করছে…..” শঙ্কিত কন্ঠে বলে রুমি।

মুহুর্তেই নীতু নিজের কান্না ভুলে যায়।তটস্থ পায়ে উঠে দাঁড়ায়। শাড়ির আঁচলে চোখ মুছে রুমিকে বিরক্তি নিয়ে বলে,”আমাকে আগে কেন বলো নি ভাবি?তুমি যে কি? মা কেবল মুখে মুখে!”…. বলেই অতুলকে কোলে নিয়ে উল্টে পাল্টে পরখ করে।মামণির কোলে গিয়ে অতুলও লেপ্টে থাকে। নীতু অতুলকে কোলে নিয়েই রান্নাঘরে ছুট লাগায়। যেতে যেতে আহ্লাদী স্বরে বলে,”অতুল সোনা!কি হয়েছে বাবা? খাচ্ছো না কেন?সুপ নুডলস খাবে? চলো এখনি রেঁধে ফেলি!”

রুমি আলতো হাসে।অভীক ভাবির দিকে কৃতজ্ঞ দৃষ্টিতে তাকায়। অতুল না হলে কি করে এই ঝড় সামলাতো সে?

******-

মাঝ রাত।ঝড় শেষ হয়েছে মাত্র। নিস্তব্ধতায় ছেয়ে আছে চারপাশ। তার রেশ বুঝি এই চারকোণা রুম জুড়েও। সেতু বসে আছে রুমের এক কোণে রাখা বেতের চেয়ারে।চোখের দৃষ্টি শূন্য!

বিছানায় ঘুমিয়ে আছে তাদের দেড় বছরের মেয়ে আয়াত। তাজ ঘুমন্ত মেয়ের দিকে চেয়ে থাকে। মেয়েটা দেখতে হয়েছে অবিকল নীতুর মত।চোখ দুটো ভাসা ভাসা। গাল দুটো হালকা চাপা!উপরের ঠোঁটটা কেমন অভিমানী!গায়ের রঙ কৃষ্ণ বর্ণ। তাজ ঝুঁকে মেয়ের কপালে চুমু খায়।
সেতু সবসময় বলতো,আয়াতকে পেটে নিয়ে আপিকে দেখেছি তাই আপির মত হয়েছে।
তাজেরও তাই মনে হয়।এই মেয়েটা তার জান।ছোট্ট আয়াত তার সকল দুঃখ মুছে দিয়েছে।অথচ বুকের কোণে ঠিকই আফসোস লেগে থাকতো।একটা অপরাধ বোধ! আজ বুঝি তারও অবসন হলো।

সেতুর কথায় তাজের ধ্যানভঙ্গ হয়। “মনে আছে আপিকে কি অবলীলায় স্বার্থপর বলেছিলে।আপিকে কি সত্যিই ভালোবাসতে তাজ?”

তাজ কথা বলে না। সেতু ফুঁপিয়ে ওঠে। মৃদুস্বরে বলে,”মেনে নিয়েছিলাম তো তাজ।থেকে গিয়েছিলাম তোমার কাছে।ধরে রাখতে পারলে কই?কেন ধরে রাখতে পারলে না আমায়?”

তাজ তখনও নিরুত্তর। সেতু পুনরায় বলে,”আজ যদি তোমার মেয়ের সাথে এসব হতো।আল্লাহর কি বিচার দেখেছো?এই জন্যই বুঝি মেয়ে দিয়েছে তোমাকে!”

তাজ উঠে দাঁড়ায়। সেতু যে চেয়ারে বসেছে তার পায়ের কাছে বসে পড়ে।সেতুর দৃষ্টি ঘোলাটে! তাজ সেতুর পা আঁকড়ে ধরে বলে,”আমি ভুল করেছি সেতু।তবুও চলে যাওয়ার কথা বলো না।আয়াতকে ছাড়া বাঁচবো না।আয়াত ছোট্ট ওকে জড়িয়ে এসব কথা বলো না।”

সেতু গগনবিহারী হেসে বলে,”আর আমার আপি?আমি? তুমি একটা খুনি তাজ!কি সুন্দর করে হত্যা করো তুমি। কখনো কারো মন কখনো কারো শরীর!”

“আমার মাথা ঠিক ছিল না সেতু।কেবলই মনে হতো আমি যাকে ভালোবেসে পুড়ছি সে কেন এত সুখে থাকবে?কেন তাকে অন্য পুরুষ ছুঁয়ে দেখবে?কেন আমাকে ছাড়া অন্যের সাথে এতটা সুখী থাকবে! কেন অন্য পুরুষ আমার কৃষ্ণবতীর ঘ্রাণে আসক্ত হবে? ঠিক সেই মুহুর্তে নীতুর হাসিমুখ, অভীকের বিজয়ী বেশ আমার সহ্য হচ্ছিল না।মনে হয়েছিল হয়তো নীতু আমার হবে। যা সম্ভব ছিল না।তাই অন্য কারো হওয়ার আগে সব শেষ করে দিতে চেয়েছিলাম।বাঁচতে চেয়েছিলাম সেতু।নীতু অন্য কারো এ যে আমার কাছে মৃত্যুসম!”

“তাজ তুমি একজন আত্মকেন্দ্রিক চরম স্বার্থপর মানুষ।”…. প্রচন্ড ঘৃণা নিয়ে বলে সেতু।

ঠিক তখনই রাবেয়া বেগম এসে দরজা নক করেন। তাজ দরজা খুলে দিতেই ভয়ার্ত স্বরে বলেন,” বাবা বাড়িতে পুলিশ!”
তাজ চমকে সেতুর দিকে তাকায়। সেতু নিরবে হাসছে।ভয়ংকর হাসি।তাজ পুনরায় মায়ের দিকে তাকিয়ে বলে,”বসতে বলো আমি আসছি।”

রাবেয়া বেগম কাঁদতে কাঁদতে চলে যান।সেতু উঠে এসে তাজের সামনে দাঁড়ায়। তাজ চেয়ে আছে ভাবলেশহীন চোখে।সেতু তাজের বুকে আলতো করে মাথা রাখে। ফিসফিস করে বলে,”ভালোবাসতাম তাজ!হয়তো আয়াত আমি তুমি মিলে একটা নতুন দ্বিতীয় সূচনা হতে পারতো।কিন্তু হলো না।আমার আপিকে যে মানুষটা মেরে ফেলতে চেয়েছে তাকে কি ক্ষমা করা যায়?যায় না তো।তাজ আমার আর আয়াতের সামনে কখনো এসো না।তাহলে নিজেদের মেরে ফেলতে দু’বার ভাববো না। তাজ ভালোবাসা ধ্বংসাত্মক কোন অনুভূতি না।ভালোবাসা শুধুই ভালোবাসা!”

তাজ নড়লো না।থম মেরে দাঁড়িয়ে রইলো।একসময় সেতু সরে যেতে নিলে সেতুকে বুকের মাঝে চেপে ধরে বললো,” আমি তোমাকে ভালোবাসতে পারিনি কিন্তু তোমার মায়ায় বাঁধা পড়েছিলাম ভীষণ করে!সেই এক পৃথিবী মায়া বুকে নিয়ে বাঁচবো কি করে বলতো?”

সেতু নিশ্চুপ। তাজ সেতুকে ছেড়ে মেয়েকে কোলে তুলে নিলো।ঘুমন্ত মেয়ের সারা মুখে চুমু দিয়ে বিছানায় রেখে হনহন করে হেঁটে বেড়িয়ে গেলো। সেতু সেখান থেকেই দেখলো তাজ নিজের সব দোষ স্বীকার করে পুলিশের জিপে উঠে পড়েছে।সেতু বসে পড়লো।তীব্র বাঁধ ভাঙা কান্নায় ভাসিত হলো চারপাশ!

**********

আয়াত কাঁদছে।চিৎকার করে কাঁদছে।সেদিকে মনোযোগ নেই সেতুর।জানালার গ্রিলে মাথা ঠেকিয়ে তাকিয়ে আছে দূর দিগন্তে!
নিখিল আর মা রুমে ঢুকে। মা আয়াত কে কোলে নিয়ে কান্না থামায়।নিখিল বোনের কাঁধে হাত রাখে।সেতু ভাইয়ের দিকে ফিরে আলতো হাসে। নিখিলের চোখ ছলছল করে ওঠে।তার আদরের দুটি বোনের জীবন আজ ভঙ্গুর! ভাই হয়ে এ যন্ত্রণা কাকে বলবে?অভীক কল করে জানিয়েছে এই সাত দিন ধরে নীতুর জ্বর।নীতু বিছানা থেকে উঠে না।তার শক্ত বোনটা ভেঙে পড়েছে।আর সেতু! সে তো বেঁচে আছে না বাঁচার মত!

নিখিল বোনের মাথা চেপে ধরে বুকে।সেতু ফিসফিস করে বলে,”আমার কেন কান্না পায় না ভাইয়া?”

নিখিল কিছু বলতে পারে না।অজানা কান্নায় কন্ঠ রোধ হয়ে আসে!

*********

নীতু ঘুমিয়ে আছে।সকালের মিষ্টি রোদ জানালা গলে নীতুর মুখে পড়ে।কেমন অদ্ভুত সৌন্দর্যে আভাসিত হয় চারপাশ। অভীক তাকিয়ে থাকে।আঙুল দিয়ে বিলি কাটে চুলে।নীতু ঘুমঘুম চোখে তাকায়। অভীকের উদ্বিগ্ন মনে এক ঝলক নির্মল হাসি খিলখিলিয়ে উঠে!

অভীক আলতো করে ঠোঁট ছোঁয়ায় নীতুর ললাটে।নীতুর চোখ ভিজে উঠে! এই পুরুষটা ভালোবেসে তাকে এক সমুদ্র ঋণে জর্জরিত করেছে!এই ভালোবাসার ঋণ কি করে শোধ করবে?

অভীক হাত দিয়ে কপাল ছুঁয়ে নীতুর জ্বর মাপে। আগের থেকে কম।নীতুকে উঠে বসায়।এলোমেলো চুলগুলো খোপা করে দিয়ে বলে,”ভীষণ মনোবল সিক্ত আত্মবিশ্বাসী বউকে মিস করছি।এই ফ্যাচ ফ্যাচ করা মেয়েটিকে বলো আমার সাহসী বউকে ফিরিয়ে দিতে।যে শত আঘাতেও টিকে থাকতে জানে!তীব্র ঝড়েও ভেঙে পড়ে না।যে হাজার কষ্টে হাসতে জানে! তাকে চাই আমার!যত দ্রুত আমার নীতুকে আমাকে ফিরিয়ে দাও!”

নীতু অভীকের চোখের দিকে তাকায়। কি গভীর প্রগাঢ়তা সেই চোখে! তাজ আর অভীকের মধ্যে কত তফাৎ। ভালোবেসে পাগলামি করলেই হয় না। ভালোবাসাকে ভালো রাখতে হয়।

তাজ ভুল করেছে। সেই ভুলে শুধরে না নিয়ে নতুন ভুল করেছে।আমাদের সমাজে এমন অসংখ্য মানুষ দেখতে পাওয়া যায় যারা নিজেদের অক্ষমতা অন্যের উপর চাপিয়ে দেয়।নিজে ভালো থাকবে না তো অন্যের ভালো দেখতে পারে না।এই মানুষ গুলো দূরের হয়না।আমাদের খুব কাছে বসবাস করে!তাজ চাইলেই পারতো নিজের সুখ নিজে তৈরি করতে!হয়তো কষ্ট হতো।তবুও একসময় ভালো থাকতো।এই গল্পে তাজ ভালোবেসেছে পাগলের মত!কিন্তু ভালোবাসাকে ভালো রাখতে শিখেনি এক ফোঁটাও! আত্মকেন্দ্রিক হাহাকারে জ্বলেছে।সেই আগুনের আঁচে দুটো নিষ্পাপ মেয়ের জীবন ছিন্ন ভিন্ন হয়েছে! নিজের ভালোবাসাকে হারিয়ে ঈর্ষান্বিত হয়েছে অথচ তারই সামনে একজন এক পৃথিবী ভালোবাসা নিয়ে অপেক্ষা করেছিল। নিজে ভালো নেই তো অন্য কেউ কেন ভালো থাকবে! এই ধরনের মানুষ গুলো খুব ভয়ংকর হয়।এরা ইচ্ছে করলে সব পারে!সব! তাজের একচেটিয়া বিধ্বস্ত অনুভূতি তাজ সহ সকলের ধ্বংসের কারণ হয়েছে!

***********

গল্পট কি এখানেই শেষ? না তো! আসুন এবার সুখের গল্প পড়ি।

একটা মাস কেটে গেলো খুব নিরবে। যে যার জীবন নিয়ে ব্যস্ত।তাজের বাবা মা জেল থেকে ছাড়ানোর বহু চেষ্টা করলেও তাজ নিজেই কোন পদক্ষেপ নিলো না।

এক সকালে সেতু ঘুমিয়ে ছিলো।পাশে ছোট্ট আয়াত। সেতুর রাত কাটে নির্ঘুমে।তাই সকাল হলে মরার মত ঘুমায়। নিজেকে নিয়ে যখন চরম ডিপ্রশনে তখন মোবাইলে একটা মেসেজ আসে।সেতু ঘুমঘুম চোখে মেসেজ টি পড়ে,
” সুইট হার্ট কেমন আছিস?তোর বোন আমার ডার্লিং।সেই সুবাদে সুইটহার্ট তোকে বলতেই পারি। মিষ্টি মেয়ে!সবাই বলে, জীবনটা ছোট অথচ সেই ছোট্ট জীবনটা বয়ে বেড়াতে হয় আমাদের দীর্ঘ কাল! কষ্ট পেয়েছিস বলে থমকে যেতে হবে,পিছুটান বয়ে বেড়াতে হবে এমন তো নয়।তোর এখন উড়াল যৌবন! উড়ে বেড়াতে দোষ কি?বদ্ধ রুমে ডিপ্রেশনে ধুঁকে ধুঁকে কেন মরবি?তাও স্বার্থপর মানুষের জন্য।শুনেছি খাওয়া দাওয়া ছেড়ে দিয়ে ছিস?তুই কি বোকা? ঘর থেকে দু’পা নেমে দেখ পৃথিবীটা সুন্দর। একটা মানুষ আমাদের জীবনে আসবে, তার মর্জিমত আমাদের জীবনটা দুমড়ে মুচড়ে শেষ করে দিবে তা তো হয় না!সুইটহার্ট পাহাড়ের মত কঠিন হ।যাতে সমুদ্রের শত আঘাতেও অটল থাকতে পারিস!

তোর রিশু আপু।

লেখাটা পড়তে পড়তে সেতুর চোখ কখন যেন জলে ভিজে আসে।

গত দুদিন ধরে সেতু নীতুর বাসায় এসেছে। নীতু পরম মমতায় বোনকে আগলে রেখেছে।দু’জনে গত দুদিন ভুলে গেছে নিজেদের সকল কষ্ট।একসাথে হেসেছে।কথা বলেছে অফুরন্ত। জড়াজড়ি করে কেঁদেছে।বিকেল হলে চায়ের আড্ডা বসেছে ছাদে।সঙ্গী প্রানবন্ত রুমি।যেন ওদেরই একজন।আয়াত অতুলকে নিয়ে অভীক অনীক ঘুরতে বের হতো।আর বাসায় রুশিয়া বেগমের সাথে বসতো ওদের আড্ডা। পুরানো গল্প শুনে সেতু খিলখিল করে হাসতো।বোনের হাসি মুখ দেখে নীতুর চোখ ভিজে আসতো।নিজেকে অপরাধী মনে হত।নিষ্পাপ মেয়েটা কিসের শাস্তি ভোগ করছে?

এক সপ্তাহ হতে চলেছে সেতু নীতুর বাসায়। কাল চলে যাবে।এই নিয়ে নীতুর মন খারাপ। অভীক বউয়ের মন ভালো করতে রাতে খাবার টেবিলে বললো,”সেতু আমার কোন বোন নেই।তুমি আমার বোন।যা কিছু নীতুর তার সব কিছুই তে আমার অধিকার আছে বলে মনে করি।তেমন আমার বেলায় সে কথা প্রযোজ্য। তাই বলছি ভাইয়ের কাছে থেকে যাও।এখানেই পড়াশোনা কন্টিনিউ করলে।আর নীতুরও ভালো লাগতো।”

নীতুর চোখ চকচক করে উঠলো।খুশিতে বোনের হাত ধরে বললো,”থাকবি সোনা?”

সেতু মৃদু হাসলো।কলিজাটায় কেমন কাঁপন ধরলো যেন! কিচ্ছু বললো না। অভীক ফের বললো,”দয়া করছি ভেবো না সেতু।তোমার বোন নিজেই একা তোমার খেয়াল রাখতে পারে। সে ক্যাপাসিটি ওর আছে। আর তুমিও কিছু করলে। ভেবে সিদ্ধান্ত নাও।ঠিকাছে? ”

রুশিয়া বেগম, রুমি তারাও সহমত হলো।জোর করলো।সেতু কিচ্ছু বললো না। গোটা রাতটা নির্ঘুম কাটিয়ে দিলো।আয়াতের দিকে তাকিয়ে তাজের কথা মনে পড়ে গেলো।কতক্ষণ নিরবে কাঁদলো।যখন ভোরের সূর্যটা রাতের কুয়াশাচ্ছন্ন অন্ধকার ভেদ করে পৃথিবীটাকে নিজস্ব আলোয় রাঙায়িত করলো ঠিক সে সময় সেতু বাসা থেকে বেড়িয়ে গেলো।সম্পূর্ণ একা।তার ছোট্ট আত্মজাকে ফেলে। কঠিন এই সিদ্ধান্ত টা নিতে সেতুর সময় লেগেছে তবুও নিয়েছে। কোথায় যাবে এই নিয়ে তার চিন্তা নেই।শুধু জানে সবার থেকে দূরে থাকতে হবে।এক আকাশ অভিমান পুষে বিদায় নিয়েছে ছোট্ট মেয়েটা!

সকালে সেতুকে ডাকতে এসে কোথাও না পেয়ে নীতু চমকে গেলো।বিছানায় ছোট্ট আয়াত হাত পা ছড়িয়ে ঘুমিয়ে আছে।তার পাশে একটা চিঠি রাখা।সাদা কাগজটা হাতে নিতেই নীতুর হাত পা থরথর করে কাঁপতে লাগলো। অভীক বলে চিৎকার দিয়ে উঠলো।সবাই ছুটে আসলো।নীতু চিঠিটা মেলতেই দেখলো গোটা গোটা অক্ষরে লেখা,

আপি,
বকবে না।আমি কিন্তু আর ছোট নেই।তোমার বোন বড় হয়েছে।এই কঠিন পৃথিবীর নিয়ম জানতে শিখেছে। আপি চলে যাচ্ছি। ভাবছো অভিমান করেছি? করেছি তো।কেন এমন হলো আপি? কেঁদো না তো! আমি মরে যাচ্ছি না।হারিয়ে যাচ্ছি!আর কত আগলে রাখবে আপি? এ কয়দিন তোমার চোখে আমার জন্য কষ্ট দেখেছি।আড়ালে চোখের জল মুছতে।আমার কষ্ট হত আপি।কাছের মানুষ গুলো কেন এত পর হয়ে যায়? বাবার বাড়ি টাকে আর নিজের কেন মনে হয় না আপি?যেখানেই যাই মনে হয় সবাই আমায় করুণা করছে।আমার মেয়েটার জন্য সবার আফসোস আমার মনটা বিষিয়ে তুলতো।দমবন্ধ লাগতো আপি। মনে হত মরে গিয়েও বেঁচে আছি। আপি কেঁদো না। এই মানুষ গুলোর কাছে থাকলে আমি মরে যেতাম।আমার মেয়েটা সুন্দর ভাবে বড় হতে পারতো না।একটু বড় হলেই ওকে জানানো হত, ওর বাবা ওর মাকে ভালোবাসেনি।ওর বাবা খুন করতে চেয়েছিল। এসব কথা ওকে বাঁচতে দিতো না আপি। আমার ছোট্ট আয়াতকে তোমায় দিয়ে গেলাম।তোমার আর ভাইয়ার মেয়ে আজ থেকে।অনেক দূরে চলে যেও আপি।এই পৃথিবীর নিকৃষ্ট বাতাস ওকে যেন ছুঁতে পারে না।পৃথিবীর শুদ্ধতম মা বাবা তোমরা! আয়াত ভালো থাকবে। তাজের মেয়ে মনে করো না আপি।ও আমার মেয়ে! তোমার বোনের মেয়ে। যে ভীষণ ভঙ্গুর। এই পৃথিবীর সাথে লড়াই করে তোমার বোনের একার পক্ষে কখনোই সম্ভব না একটা সুন্দর জীবন দেয়া আয়াতকে! আমি চাই আয়াত মা বাবা দুজনের ভালোবাসা পাক। তোমার বোনটা বড্ড খারাপ আপি।আমি আয়াতের ভালো মা হতে পারবো না।তাকে কখনো বাবার আদর দিতে পারবো না।সংগ্রাম করে বাঁচতে হত ওকে।তার থেকে এই ভালো। আপি আমি সব গুছিয়ে দিয়ে গেছি।কেউ কখনো আয়াতকে নিয়ে প্রশ্ন করবে না। তবু বলছি যদি পারো দূরে চলে যেও। আপি তোমার সাথে আর কখনো যোগাযোগ করা হবে না।তবুও মনে রেখো আপি,আমি তোমাদের থেকে দূরে থাকবো না।তোমার বোন তোমার মেয়ের ভিতরে আজীবন থাকবে। ভাইয়াকে বলো,তার বোন তাকে গুরুদায়িত্ব দিয়ে গেলো।পৃথিবীর শুদ্ধতম বাবা মা হয়েও! তোমার মেয়েকে নিয়ে ভালো থেকো!

ইতি
সেতু

নীতু চিঠিটা পড়ে চিৎকার করে কাঁদছে।নিজেকে দোষারোপ করছে। একসময় অতিরিক্ত টেনশন আর কান্নার ফলে সেন্সলেস হয়ে পড়লো।অভীক নীতুকে বুকের মাঝে আগলে নিয়ে বিছানায় শুয়ে থাকা ছোট্ট আয়াতের দিকে তাকিয়ে রইলো।এই মেয়েটা আজ থেকে তার?তাকে বাবা বলে ডাকবে?ভাবতেই হাত পা থরথর করে কাঁপতে লাগলো।

নীতুর যখন সেন্স ফিরলো।তখন সকাল দশটা।পিটপিট করে তাকাতেই দেখলো ভাসা ভাসা চোখে আয়াত তার দিকে তাকিয়ে আছে।ঠোঁটে ফোকলা হাসি।নীতু চেয়ে রইলো!চোখ ভিজে উঠলো।আয়াতকে বুকের ভিতর টেনে নিলো।অভীক পাশে বসে দেখলো অদ্ভুত এক দৃশ্য! এক কৃষ্ণবতীর বুকে আর একটি ছোট্ট কৃষ্ণফুল হাসছে!ক্রমশই অভীকের চোখ ভিজে আসলো!

যে নিজ ইচ্ছায় হারিয়ে যায় তাকে কি আর খুঁজে পাওয়া যায়? সবাই খুঁজলো। থানায় ডায়েরি করা হলো।নিখিল, জায়েদ, মিলন পাগলের মত খুঁজলো। মহিমা বেগম আফসোসে অসুস্থ হয়ে পড়লেন।সব সময় মেয়েদের বিয়ে দিয়ে দায়মুক্ত হতে চেয়েছেন।কিন্তু ওদের প্রকৃত মা হতে পারেন নি।
জেলখানার বদ্ধ ঘরেও গিয়ে পৌছালো এই খবর।রাবেয়া বেগম কেঁদে কেঁদে ছেলেকে বললেন।তাজ শুনলো। নিরবে হাসলো।সেতুর অভিমানী মুখটা মনে পড়তেই বুকটা মোচড় দিয়ে উঠলো!রাবেয়া বেগম প্রচন্ড জেদে বললেন,”সেতু চলে গেছে, যাক।আমার নাতিকে কেন অন্যের ঘরে দিয়ে আসবে?নিতে গেলাম।তোর বউ সব ডকুমেন্টস দিয়ে গেছে।আয়াত কে কেউ দেখতে পর্যন্ত পারবে না।বদ মেয়েটা কত বড় সর্বনাশ করলো আমার।ছেলেটাকে জেলে দিয়েছে।ডিভোর্স লেটার পাঠিয়েছে।নাতিটাকে দিয়ে গেছে পরের ঘরে!” রাবেয়া বেগমের কন্ঠে প্রচন্ড আক্রোশ!

তাজ বিষন্ন চোখে চাইলো।মায়ের হাতটা ধরে কাতর কন্ঠে বললো,”মা এখনো বুঝলে না?বোকা মেয়েটা যে আমায় বড্ড ভালোবাসে!আমার করা কর্মকান্ডের প্রায়শ্চিত্ত করলো মা!বোকা মেয়েটা আমায় দায়মুক্তি দিলো!ও কেন এত ভালোবাসলো? আমাকেই কেন? অযোগ্য জেনেও কেন চলে গেলো না?তুমি বুঝতে পারছো মা?আমাকে ভালোবেসে মাতৃত্ব ত্যাগ করেছে!আমার পাপের বোঝা কমিয়ে দিলো।অথচ আমাকে প্রায়শ্চিত্ত করতে দিলো না!”

ছেলের ব্যকুল কান্নায় রাবেয়া বেগমের ইচ্ছে করলো মরে যেতে!বেঁচে থেকেও বেঁচে আর আছে কই?

***************

পাঁচ বছর পর,

রাত দশটা।মেহেদী কম্পিউটারের দোকান বন্ধ করলো।তার নিজের এখন তিনটে দোকান।ব্যবসাটাও রমরমা।বাবা মা মারা গেলো তিন বছরের ডিফারেন্সে। ভাই বোন থাকলেও তেমন একটা যাওয়া আসা করে না মেহেদি।গেলেই বিয়ের জন্য চাপ দেয়। ভালো লাগে না। মেহেদির এখন ভরাট শরীর।প্রশস্ত কাঁধ।গাল ভরা চাপ দাঁড়ি। পুরুষালী অবয়ব ঢেকে দিয়েছে প্রানবন্ত যুবক মেহেদিকে। গম্ভীর চাহনিতে যে কোন মেয়ের হৃদয় ভেদ করতে সক্ষম! কিন্তু একটা মুখ তাকে শান্তি দেয় না।একটা প্রশ্ন তাকে ঘুমাতে দেয় না।কেন এভাবে হারিয়ে গেলি সেতু? আমাকে কি তো বিশ্বাসযোগ্য মনে হয়নি? সেতুর জীবনে যখন ট্রাজেডি চলছে তখন সেতু কোন যোগাযোগ রাখে নি।ফোন করলেই বলতো।বেড়াতে এসেছি। এমন করে হারিয়ে গেলি সেতু?

রাস্তায় নেমে কতক্ষণ উদ্ভ্রান্তের মত হাঁটলো।বাসায় যেতে ইচ্ছে করলো না।বাসাটাকে ঘর বানাতে ইচ্ছে করে!ঘর কি আর একা একা হয় সেতু? মনে মনে সেতুকে শুধায়! সেতু কোন উত্তর দেয় না। তবুও তো কত প্রশ্ন মেহেদির!

ঠিক তখনই একটা স্কুটি এসে থামে ঠিক তার শরীর বরাবার।একটুর জন্য এক্সিডেন্ট হলো না মেহেদির।ছিটকে সরে গেলো।পায়ের গোড়ালিতে হালকা ব্যথা পেলো মাত্র। মেহেদি রাগে খিঁচে একটা গালি দিলো। সোডিয়ামের নিয়ন আলোতে স্কুটিতে বসা মেয়েটি খিলখিল করে হেসে উঠলো। মেহেদি চমকালো! মেয়েটি শাড়ি পরা।চোখে কাজল দিয়েছে!ববকাট চুল গুলো কিছুটা বড় হয়ে পিঠ ছুঁয়েছে! মেহেদি অতি বিস্ময়ে অস্ফুটে বললো,”রিশা!”

রিশা কাজল চোখে চোখ মেরে হাসলো।মেহেদি মুগ্ধ হলো।এলোমেলো বাউন্ডুলে রিশার পরিবর্তন রুপ দেখে!ঠিক তখনই খেয়াল করলো স্কুটির পিছনে একটা ছেলে বসা।ছেলেটিও হাসছে! মেহেদি আবারো মুগ্ধ হলো। কথা বলতে ভুলে গেলো। রিশা মেহেদির হাতের মুঠোয় একটা কাগজ ধরিয়ে দিয়ে চলে গেলো।মেহেদি চূড়ান্ত অবাক।রিশা ঝড়ের মত এসে ঝড়ের মত চলে গেলো।রেখে গেলো এলোমেলো মেহেদিকে। হালকা হলুদ আলোয় মেহেদি কাগজটা মেললো।পড়তে পড়তে মেহেদির নিঃশ্বাস বন্ধ হয়ে এলো।গম্ভীর চোখ দুটো ভিজে উঠলো।

মেহেদি আবার পড়লো,
“মেদু পাহাড় দেখেছা কখনো?কঠিন পাহাড়! প্রচন্ড অভিমান পুষে রাখা পাহাড়!সেই পাহাড়কে নড়ানো যায় না।কিন্তু আগলে রাখা যায় বুকের মাঝে! পাহাড়কে ছুঁতে হলে বিশাল আকাশ হতে হয়!বৃষ্টি হয়ে ঝড়ে পড়তে হয় তার বুকে! কঠিন মায়ায় বাঁধতে হয়!পারবে তো মেদু? সেতুমন্ত্রীর বিশাল আকাশ হতে? ”

নিচে ছোট্ট একটা ঠিকানা লেখা। চিঠিটা পড়ে মেহেদির হাত পা কাঁপতে লাগলো। সেতুর ঠিকানা! সেতুকে ফিরে পাবে তো?হ্যা পেতে হবে! আর হারাতে দিবে না।যদি ফিরিয়ে দেয়? তবে নির্লজ্জ হবে! বেহায়ার চূড়ান্ত হবে!অবাধ্য প্রেমিক হবে!
তবু সেতু তোকে চাই! খুব করে চাই!অধিকার ছিল না বলে পিছুপা হয়েছিলাম। এবার মৃত্যু ছাড়া ফিরবো না।তোকে জয় করবোই। মনে মনে বললো মেহেদি।উত্তেজনায় ঘামতে লাগলো। এটিএম থেকে টাকা উঠিয়ে বাসট্যান্ডে গেলো।সোজা বান্দরবান যাবে। সেখান থেকে ছোট্ট গ্রাম মুরংদের।তারপর তার সেতু। মেহেদি বাসে বসে অন্ধকারে ফুঁপিয়ে উঠলো, বিড়বিড় করে বললো,”আমি আসছি পাগলি!তোর মেদু আসছে।তোর সব কষ্ট ভাগ করে নিবো। আমি একজন অভীক হবো দেখিস।যে ছেড়ে যাবে না। কোন পরিস্থিতিতেই না!হোক তা ভালো আর মন্দ!”

*********

তুরস্কের বৃহত্তম সুন্দর নগরী ইস্তাম্বুল। সেখানে সাদা পাথরের ছোট্ট কুটিরে নিবাস এক দম্পত্তির। যারা ভীষণ সুখী এক দম্পতি! অল্পতেই তাদের মান অভিমানের সংসার। সেই দম্পতি আর কেউ নয় অভীক নীতু দম্পতি! আর তাদের ছোট্ট রাজকন্যা আনায়া!

বাংলাদেশ থেকে প্রথমে জার্মানি তারপর এই ইস্তাম্বুলে এসে তারা তাদেন নিবাস তৈরি করেছে।অভীকের এখানে একটা রেস্টুরেন্ট আছে।ঠিক সমুদ্রের পাশে।রেস্টুরেন্ট আগে অন্যের ছিল পড়ে অভীক সেখানে কাজ করে টাকা জমিয়ে নিজের আয়ত্তে এনেছে!।

মেয়ের আবদারে আজ দ্রুত ফিরেছে অভীক।তাছাড়া আজ অনীক রা আসবে।মা আসবে।তাদের কাছে।তাই এত দ্রুত ফেরা।তবে দ্রুত ফিরে কোন লাভ হলো না।বাঘিনী খেপে আছে।তাই ভেজা বেড়ালের মত দুই বাপ বেটি চুপচাপ সাদা কাঠের সোফাটায় চুপটি করে বসে আছে!

অভীক আধশোয়া হয়ে বসে আছে। আর তার কোলের উপর ছোট্ট আনায়া কোঁকড়া চুল নাড়িয়ে নাড়িয়ে কথা বলছে। সাত বছরের আনায়া বাবার বুকে নাক ঘসে বলে,” মা বকেছে। আনায়া খুব কষ্ট পেয়েছে।আনু-পাখির এখন একটা পাপ্পা চাই বাবা!”

অভীক মেয়ের কোঁকড়া চুলগুলো এলোমেলো করে দিয়ে আলতো হাসে।তারপর মেয়ের নাকে চোখে দুই গালে পটাপট কতগুলো পাপ্পা দেয়। আনায়ার খুশিতে চোখে ঝিলিক দিয়ে ওঠে।বাবাকে ফিসফিস করে বলে,” তুমি কি আনায়াকে খুব ভালোবাসো?না হলে এত্তগুলো আদর কেন দিলে?”

মেয়ের পাকা পাকা কথায় অভীক মুগ্ধ। মেয়ের কপালে ফের দুটে চুমু দিয়ে বলে,”বাবা লাভস আনায়া দা.. মোস্ট ”

আনায়া খুশিতে বাবার গলা জড়িয়ে ধরে।ঠিক তখনই হাজির হয় নীতু।সাদা শাড়ি, এলোমেলো খোঁপা,নাকের ডগায় ঘাম। চোখে রুদ্রমূর্তি রাগ! অভীক মুগ্ধ হয়। পরক্ষণেই মুগ্ধতা ভুলে গিয়ে মেয়েকে কোলে নিয়ে কাচুমাচু হয়ে বসে থাকে।নীতু রাগত্ব স্বরে বলে,” তোমরা আসলে কি চাও বলতো?আমি পাগল হয়ে যাই!কতবার বলেছি মেয়েকে এত আহ্লাদ করবে না।আজ মিস রিপোর্ট করেছে ওর নামে!আর অভী কতবার বলেছি বাহির থেকে ফিরে জামা কাপড় ছড়িয়ে ছিটিয়ে রাখবে না।জুতাটা সু-কেসে রাখবে।কেন এত অবাধ্য তোমরা?”

অভীক মেয়েকে পিঠে তুলে বারান্দায় যেতে যেতে বলে,” কারণ তুমি ভীষণ বাধ্য! ”

নীতু অবাক হতে গিয়েও হয় না।অভীক মেয়েকে বারান্দায় নিয়ে গিয়ে খরগোশের বাচ্চা দুটোকে খাবার দেয়। তাদের সাথে খেলা শুরু করে। আনায়া ফিসফিস করে বলে,”বাবা মা খু্ব রেগেছে!”

অভীক মেয়ের চিন্তিত মুখ দেখে ঠোঁট কামড়ে হাসে।আনায়া জ্ঞানী জ্ঞানী ভাব নিয়ে বলে,”বাবা তুমি মাকে ইচ্ছে করে রাগাও!”

অভীক খরগোশের বাচ্চা কোলে নিয়ে বলে,” কারণ বাবা তোমার মায়ের রাগ ভালোবাসে।আর তুমি কেন রাগাও?”

“কারণ আনায়াও মায়ের রাগ ভালোবাসে!”….. বলে দুই বাবা মেয়ে খিলখিল করে হেসে দেয়।তাদের হাসির শব্দ নীতু রান্না ঘর থেকে শুনতে পায়। পুনরায় মেজাজ গরম হয় নীতুর। এরা দু’জন ওর হাড় মাংস কয়লা করে ছাড়বে জ্বালাতে জ্বালাতে!

মেয়েকে খায়িয়ে ঘুম পাড়িয়ে দেয় অভীক।অভীকের বুকেই ঘুমিয়ে ছিলো। আস্তে করে বিছানায় রেখে কম্বল গায়ে জড়িয়ে দেয়।কপালে আলতো চুমু দিয়ে রুমের দরজা বন্ধ করে নীতুর খোঁজে বের হয়।

নীতু সবে সদ্য গোসল করে আয়নার সামনে দাঁড়িয়ে শাড়ি পরছে।তোয়ালের ফাঁক গলে ভেজা চুলগুলো ছড়িয়ে ছিটিয়ে কাঁধে পরেছে।অভীক মুগ্ধ চোখে দেখে।নিজের দিকে দৃষ্টি নিক্ষেপ করে গায়ে জড়ানো পোলো শার্টটা খুলে রাখে একপাশে। শরীরে শুধু ঢিলে ট্রাউজার। অভীক টিপে টিপে পা ফেলে নীতুর পায়ের কাছে বসে পড়ে কুঁচি ধরে।নীতু সূচালো দৃষ্টিতে তাকায়। অভীক বাচ্চাদের মত করে বলে,” ঠিক করে দেই?”

নীতু কিছু বলে না।চোখের চাহনিতে ভস্ম করে দেয় অভীককে।অভীক তবুও কুঁচি ঠিক করায় মন দেয়। নীতু মনে মনে হাসে। রাগ ভাঙাতে এসেছে?নীতু এত দ্রুত পটবে না। অভীক কুঁচি ঠিক করতে করতে ঘোর লাগা চোখে বারবার তাকায় নীতুর দিকে। নীতু চোখ গরম দেয়। অভীক ঠোঁট টিপে হাসে।নীতু মুগ্ধ হয়! অসভ্যটা তার রাগ পানি করতে এসেছে শার্ট না পরে।প্রশস্ত নগ্ন বুকটা যে নীতুর দূর্বলতা তা এই বদ লোক টের পেয়েছে অনেক আগেই!হায়! নীতু চোখ বন্ধ করে ফেলে। কিছুতেই আর তাকাবে না।তবুও অবাধ্য চোখ ফের তাকিয়ে ফেলে।দেখে অভীক তাকেই দেখছে।কুঁচি ঠিক করে অভীক মুখোমুখি দাঁড়ায়। নীতু সরে যেতে নিলে কুঁচি পা দিয়ে চেপে ধরে। ভেজা তোয়ালেটা চুল থেকে খুলে ছুঁড়ে ফেলে মেঝেতে।নীতু হতাশ।অভীক ভেজা চুলে আঙুল চালাতে চালাতে বলে,”বেশি রাগ করেছো কাননবউ?”
নীতু উত্তর দিতে পারে না।কন্ঠরোধ হয়ে আসে।এতদিন হয়ে গেলো তবুও মানুষটার খুব কাছে আসা নীতু নিতে পারে না।দমবন্ধকর এক অনুভূতি ঘিরে ধরে। নিজের সাথে যুদ্ধ করে বলে,”এসব কি অভী?পা সরাও। ”

অভীক সরে না।কোমড় চেপে ধরে চোখে চোখ রাখে।নীতু ক্ষীণ স্বরে বলে,”ভাইয়াদের আসার সময় হয়েছে এয়ারপোর্টে যাবে না?”

অভীকের ত্যাড়চা উত্তর, “বড়ো সামলে নিবে!”

“ছাড়ো!”

অভীক ছাড়ে না।বেসামাল অভীক চূড়ান্ত অবাধ্য। বসন্তের বিবাগী কোকিলের মত অবাধ্য! পরিপাটি শাড়ির কুঁচি গুলো ধরে অভীক মুহূর্তেই মেঝেতে ছড়িয়ে দেয়! নীতু হালছাড়া ভঙ্গিতে তাকায়।

পরক্ষণেই নীতুকে কোলে তুলে নিয়ে বিছানার দিকে এগোয়। নীতু কিছু বলার আগেই অভীক বলে,”ডিস্টার্ব করবে না কাননবউ!এমনিতেই সামনের দিনগুলোতে তোমাকে পাবো না।বাড়ির লক্ষী বউ হয়ে যাবে!আমাকে চিনতেই পারবে না।সো নাউ টাইম ইজ মাই…..ন!” অভীকের ঘোরলাগা কন্ঠে নীতু ভেসে যেতে শুরু করে।অভীক আলতো হাসে।পেলব কপালে অধর ছুঁইয়ে বলে,”ভালোবাসি কাননবউ!”

নীতুর চোখ থেকে এক ফোঁটা জল গড়িয়ে পড়ে।একেই কি বলে তবে সুখের জল?কে জানে!
নীতু শুধু জানে মানুষটা সঠিক হলে যত বড় ঝড়ই আসুক জীবনে তা মোকাবিলা করা সহজ হয়! পথটা মসৃণ হয়!

ভালো থাকুক ওরা!ভালো থাকুক মেদুর আকাশসম অপেক্ষা!

সমাপ্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here