সুদর্শন শঙ্খচিল’ [১৪]

0
353

‘সুদর্শন শঙ্খচিল’
[১৪]
লেখনীতে:- নূরজাহান আক্তার (আলো)

প্রিয়ম বুকের বা পাশে হাত বুলিয়ে বলল, “না আম্মু, বুকে জ্যাম বেঁধেছে তাই হয়তো চোখ লাল দেখাচ্ছে।”

প্রিয়মের আম্মু ছেলের বুকে হাত বুলিয়ে বললেন, “কখন ঠান্ডা লাগালে, আদা চা করে দিব?” প্রিয়ম হেসে বলল,”না এমনিতেই সেরে যাবে তুমি গিয়ে শুয়ে পড়ো।” ওর আম্মু দরজার দিকে পা বাড়িয়ে বললেন,” দরজা আটকাবে না আমি এক্ষুণি আসছি।”

প্রত্যয় কল কেটে ওর আম্মুকে রান্নাঘরে দেখে বলল, “আম্মু কি করছ?” ফ্ল্যাস্কে গরম পানি ঢালতে ঢালতে ওর আম্মু বললেন, “প্রিয়মের ঠান্ডা লেগে বুকে ব্যাথা করছে। তাই চা আর গরম পানি করছি।” প্রত্যয় রান্নাঘর থেকে বেরিয়ে প্রিয়মের রুমের দরজা নক করল। প্রিয়ম প্রত্যয়কে দেখে বলল, “ভাইয়া, এসো।”

প্রত্যয় প্রিয়মের কপাল আর বুক চেক করে বলল, ” খুব ব্যাথা করছে, মেডিসিন দিব?” প্রিয়ম হেসে বলল, ” আমি ঠিক আছি, ভাইয়া।” প্রত্যয় তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে বলল, ” আচ্ছা! তুমি কি আমার থেকে কিছু লুকাচ্ছো?” প্রিয়ম হেসে বলল,” তেমন কিছু না ভাইয়া আমি ঠিক আছি।”

ওদের আম্মু রুমে প্রবেশ করলেন এবং ফ্ল্যাস্কে গরম পানি আর চা দিয়ে রাখলেন। প্রত্যয় পেইন কিলার এনে দিল, যাতে বুকে বেশি ব্যাথা করলে প্রিয়ম খেতে নিতে পারে। প্রিয়ম হেসে বলল, “ভাইয়া রুমে যাও তুয়া অপেক্ষা করছে।” প্রত্যয় প্রিয়মকে সাবধানে থাকতে বলে চলে গেল। প্রিয়ম ওর আম্মুকেও জোর করে রুমে পাঠিয়ে দিল।

প্রত্যয় ধীর পায়ে রুমে প্রবেশ করল। ওর রুমটা ফুল দিয়ে খুব সুন্দর করে সাজানো হয়েছে। তুয়া প্রত্যয়ের অপেক্ষা করতে করতে ঘুমিয়ে গেছে। প্রত্যয় দরজা আঁটকে মুচকি হেসে বলল, “অবশেষে ঘুমকাতুরে বউ পেলাম।”

প্রত্যয় খেয়াল করল তুয়া বেলী ফুলের গয়না পড়ে আছে। মাথায়, গলায়, বাহুতে, কব্জিতে, কোমরে, পায়েও ফুলের গয়না পড়ে, সে ফুলপরী সেজেছে। তুয়াকে অসাধারণ সুন্দর দেখাচ্ছে। প্রত্যয় তুয়ার বেশ কয়েকটা ছবি তুলে নিল। তুয়ার ফর্সা শরীরে লাল শাড়ি, ফুলের গয়না, রুম জুড়ে ফুলের সুগন্ধে মোহনীয় এক মুহূর্ত সৃষ্টি করেছে। কিন্তু তুয়া, সে তো ঘুমে কাতর।

এখন বাজে রাত একটা ছাব্বিশ। তুয়া কাত হয়ে গুটিশুটি হয়ে শুয়ে আছে। প্রত্যয় মুচকি হেসে তুয়ার পাশে বসে বলল, “আমার ফুল এখন আমাকে অপেক্ষা করিয়ে নিশ্চিন্তে ঘুমাচ্ছে, পঁচা মেয়ে।”

প্রত্যয় ধীরে ধীরে তুয়ার গয়না খুলতে লাগল। এগুলো পড়া থাকলে সে শান্তিতে ঘুমাতে পারবেনা। তুয়া কয়েকবার নড়ে উঠে আবার ঘুমিয়ে গেল। প্রত্যয় সর্তকতার সাথে সব গয়না খুলে তুয়াকে ভাল করে শুইয়ে দিল। সে ফ্রেশ হয়ে এসে তুয়ার পাশে শুয়ে পড়ল। কিছু একটা ভেবে প্রত্যয় উঠে আলতো করে তুয়ার কপালে ঠোঁট স্পর্শ করল। তারপর মিটিমিটি হাসতে হাসতে তুয়ার দিকে তাকিয়ে বলল, “নিষ্ঠুর মেয়ে আমার স্পেশাল রাতটা ঘুমিয়ে নষ্ট করে দিল।”

**!!

প্রিয়ম ওদের মেইন দরজা খুলে ছাদে চলে গেল। এখন চারিদিকে নিস্তব্ধতা বিরাজ করছে। সুখী মানুষ গুলো নিশ্চিন্তে ঘুমাচ্ছে। প্রিয়ম এসে ছাদের মাঝখানে হাঁটু মুড়ে বসে পড়ল। ওর চোখর অশ্রু অঝরে ঝরে যাচ্ছে। ওর কোনো কথা, অভিযোগ , আবদার, অধিকারবোধ কিচ্ছু নেই। শুধু আছে একবুক অসহনীয় কষ্ট। কষ্টটাকে সে গভীর ভাবে উপলব্ধি করতে পারছে। প্রিয়ম ওর মাথার চুল মুঠো করে ধরে শব্দ করে কাঁদতে লাগল। ওর বুকের বা পাশটায় অসহ্য যন্ত্রনা এসে আসর জমিয়েছে।

প্রিয়ম কাঁদতে কাঁদতে বলল, “তোদেরকে রুমবন্দী অবস্থায়
দেখার সাহস আমার নেই। পারছি না, পারছি না আমি। আমার বুকটা যে অসহ্য যন্ত্রনায় জ্বলে যাচ্ছে।”

প্রিয়ম ওর কষ্টটা অশ্রু ঝরিয়ে মুছে ফেলতে চাচ্ছে। কিন্তু কষ্টরা বড্ড নিষ্ঠুর। একবার আসলে সহজে যেতে চায় না। অদৃশ্য অনলে পুড়িয়ে দগ্ধ করে তবেই তারা ক্ষান্ত হয়। প্রিয়ম বুকের বা পাশে একহাত রেখে বলল, “ভালবাসি রে পাগলি। হৃদয়ের সবটুকু দিয়ে তোকে বড্ড ভালবাসি।”

প্রিয়ম হঠাৎ ওর কাঁধে কারো হাতের স্পর্শ পেল। সে চমকে উঠে পিছনে ঘুরে তাকাল। প্রত্যয়কে দাঁড়িয়ে থাকতে দেখে প্রিয়ম হতভম্ব হয়ে তাকিয়ে রইল। প্রিয়ম উঠে মাথা নিচু করে দাঁড়িয়ে রইল। প্রত্যয় লালবর্ণ চোখে প্রিয়মের দিকে তাকিয়ে আছে। প্রত্যয় বিনাবাক্যে প্রিয়মের গালে স্বজোরে একটা থাপ্পড় বসিয়ে দিল। প্রিয়ম টু শব্দও করতে পারল না।

প্রত্যয় রেগে প্রিয়মের বুকে ধাক্কা দিয়ে রাগান্বিত কন্ঠে বলল, ” বেইমান, এই তোর বিবেক?”

প্রিয়ম নিরুত্তর রইল। প্রত্যয় ঠান্ডা মস্তিষ্কের মানুষ, সে সহজে রাগে না। কিন্তু যখন রেগে যায় তখন মারাত্মক কিছু করতেও দ্বিধা করে না। প্রত্যয়ের রাগ সম্পর্কে প্রিয়মের একটু হলেও ধারণা আছে। এই মুহূর্তে প্রত্যয়ের চোখ আর কন্ঠে বলে দিচ্ছে, সে মারাত্মক রেগে আছে। আর এখন প্রত্যয়ের মুখের উপর প্রিয়মের টু শব্দ করার সাহসটুকুও নেই। এজন্য প্রিয়ম চুপ করেই থাকল।

প্রত্যয় অাগুন ঝরা কন্ঠে বলল, “আজকে থেকে তোর ভাইয়া তোর কাছে মৃত।”

কথাটা বলে প্রত্যয় সামনে পা বাড়াল। প্রিয়ম গিয়ে প্রত্যয়কে জড়িয়ে ধরল। প্রত্যয় জোরপূর্বক প্রিয়মের থেকে নিজেকে ছাড়িয়ে নিল। কিন্তু প্রিয়ম প্রত্যয়কে আবার শক্ত করে জড়িয়ে ধরে বলল,
-“ভাইয়া! ভাইয়া! আমার ভুল হয়ে গেছে, ভাইয়া। আর এমনটা হবে না। মাফ করো, কথা দিচ্ছি ভুলেও আর একথা বলব না।”

প্রত্যয় প্রত্যুত্তর না প্রিয়মকে সরিয়ে দিল। প্রিয়ম প্রত্যয়ের পায়ের কাছে বসে অশ্রু ঝরিয়ে বলল, “আমাকে তুমি দূরে ঠেলে দিও না, ভাইয়া। আমি মরে যাব, সত্যিই মরে যাব। প্লিজ ভাইয়া এবারের মত আমাকে মাফ করে দাও, প্লিজ।”

প্রত্যয় পাথরের ন্যায় দাঁড়িয়ে রইল। একটা কথাও বলল না। প্রিয়ম প্রত্যয়ের পা ধরে শব্দ করে কেঁদে বলল, “একথা ভুলেও আর উচ্চারণ করব না। কেউ জানাবেনা আমি জানতে দিব না। ভাইয়া প্লিজ আমার সঙ্গে কথা বল,ভাইয়া।”

প্রত্যয় প্রিয়মের থেকে পা ছাড়িয়ে চলে গেল। প্রিয়ম ওখানে বসে অশ্রু ঝরাতে লাগল। প্রত্যয় নামতে নামতে ওর চোখ মুছে গাড়ি নিয়ে বের হয়ে গেল।

প্রত্যয় প্রিয়মের থেকে পা ছাড়িয়ে চলে গেল। প্রিয়ম ওখানে বসে অশ্রু ঝরাতে লাগল। প্রত্যয় নামতে নামতে ওর চোখ মুছে গাড়ি নিয়ে বের হয়ে গেল।

তখন বাইরের দরজা খোলার শব্দে প্রত্যয় রুম থেকে বের হয়েছিল। প্রত্যয় এতো রাতে প্রিয়মকে বাইরে যেতে দেখে অবাক হয়। কিছু একটা ভেবে সেও ছাদে যায় এবং দুঃভাগ্যবশত প্রিয়মের সব কথা শুনে ফেলে। প্রত্যয় তীক্ষ্ণ বুদ্ধিসম্পূর্ন একটা ছেলে, প্রিয়মের বলা রুমবন্দী শব্দটা শুনে ওর কাছে সবটা পরিষ্কার হয়ে গেছে। সে বুঝে গেছে ভাইয়ের কষ্টের কারণ একমাত্র সে।

প্রিয়ম সারারাত ছাদেই কাটিয়ে দিল। ভোরের আলো ফুটছে, পাখিরা কিচিরমিচির শব্দ করছে। এখন ছাদে কেউ আসতে পারে। তাই প্রিয়ম উঠে সোজা ওর রুমে চলে গেল।

তুয়া ঘুম ভেঙে প্রত্যয়কে না পেয়ে মন খারাপ করে রইল। বিয়ের প্রথম সকালটা ওর কাছে নিরামিষের মত লাগল। তুয়া মুখ ভেংচি দিয়ে বলল, “পেশেন্ট নিয়েই থাকুন। ঘরে যে বউ আছে মনে করতেও হবেনা। বরং হসপিটালকে নিয়েই সংসার শুরু করুন, পঁচামার্কা ছেলে।”

**!!

পলক রনিতের বুকে মাথা রেখে গুটিশুটি হয়ে শুয়ে আছে। এর্লামের শব্দে রনিত পলককে ডেকে বলল, “পলক! সকাল হয়ে গেছে, উঠবে না?”

পলক আহ্লাদি কন্ঠে, “উঠছি” বলে আবার চোখ বন্ধ করে নিল। রনিত পলকের নাক টেনে বলল, ” উঠুন, আম্মুর বকা খেয়ে পরে গাল ফুলিয়ে রাখলে, মাইর দিব।”

পলক চোখ বন্ধ করে ধীর কন্ঠে বলল,” পিরিয়ড হয়েছে। পেটে খুব ব্যাথা করছে আর একটু শুয়ে থাকি, প্লিজ।”

রনিত আর ডাকল না। সে নিজে উঠে ফ্রেশ হয়ে নিল। পলক না উঠলে তো বাড়ির লোক ছেড়ে কথা বলবেনা। তাই সে নিজে গিয়ে ওর আম্মুকে বলল, “আম্মু পলক অসুস্থ। আজকে সকালের নাস্তা ভাবিকে বানাতে বল।”

রনিকের আম্মু ভ্রু কুঁচকে বললেন, “সকাল বেলা বউয়ের ওকালতি করতে এসেছিস?”

রনিতও ভ্রু কুঁচকে বলল, “এটা কেমন কথা? পলক মানুষ না নাকি অসুস্থ হতে পারে না? ওর পক্ষে কিছু বললেই ওকালতি করা হয়?”

রনিতের আম্মু রাগে গজগজ করে চলে গেলেন। রনিত ওর রুমে চলে গেল। দিশা এখন কিছুতেই রান্নাঘরে যাবেনা। অনিচ্ছা সত্ত্বে এখন উনাকেই রান্নাঘরে যেতে হবে।

**!!

সকাল আটটার দিকে প্রত্যয় বাসায় ফিরল। তুয়া চাঁদ আর প্রত্যয়ের আম্মু রান্নাঘরে ছিল। প্রত্যয়ের আম্মু তুয়াকে বলল, “তুয়া এখন রুমে যাও।” তুয়া বোকার মত প্রশ্ন করল, “কেন?” চাঁদ দাঁত বের করে হেসে বলল, “ভাইয়ার সঙ্গে প্রেম করতে।” প্রত্যয়ের আম্মু হেসে চাঁদের পিঠে থাবড় মেরে বলল, “ফাজিল মেয়ে কাজ কর।”

তুয়া মাথা নিচু করে রুমে চলে গেল। প্রত্যয় ফ্রেশ হয়ে এসে দাঁড়াতেই তুয়ার মুখোমুখি হল। তুয়া চোখ নামিয়ে বলল, “এখনই কি চলে যাবেন নাকি থেমে যাবেন?” প্রত্যয় বেলকণিতে গিয়ে কলিকে খাবার দিয়ে বলল, “থেমে যাব।” কলি একমনে ওর বুলি আওড়াচ্ছে। সে অনবরত বলেই যাচ্ছে, “তুয়া! বউ! বউ! ভালবাসি! ভালবাসি! দুষ্টু।”

তুয়ার বেলকনিতে এসে মুখ ভেংচি দিয়ে বলল, “ঢং, সারারাতে খবর নিল না। এখন আসছে ভালবাসা দেখাতে, পঁচা পাখি।”

তুয়া প্রত্যয়কে ইঙ্গিত করে কথাটা বলে চলে যাবে। তখন প্রত্যয় বলল, “কালকে সন্ধ্যায় আমি প্যারিসে যাচ্ছি।”

তুয়ার পা থেকে গেল। সে অবাক দৃষ্টিতে প্রত্যয়ের দিকে ঘুরে তাকিয়ে বলল,”কতদিনের জন্য?” প্রত্যয় বলল,” গিয়ে জানাব।”

প্রত্যয়কে তুয়ার কেন জানি স্বাভাবিক লাগছেনা। প্রত্যয়ের চোখ দু’টো লাল হয়ে আছে। কিন্তু কথা বলছে যথেষ্ট স্বাভাবিক হয়ে। হঠাৎ প্যারিসে যাচ্ছে কেন? তুয়া কিছুই বুঝতে পারল না। তাই র্নিবাক দৃষ্টিতে তাকিয়ে রইল। প্রত্যয়ও আর তুয়ার দিকে তাকাল না।

কালকে রাতটা ওদের জন্য স্পেশাল একটা রাত ছিল। কিন্তু প্রত্যয় সারারাত বাসাতেই ছিল না। অথচ কালকে রাতে ওর হসপিটালে যাওয়ার প্রয়োজন ছিল না। একথাটা তুয়া সকালে প্রত্যয়ের আম্মু থেকে জেনেছে। আবার প্রত্যয় এখন বলছে প্যারিসে চলে যাবে।

প্রত্যয়ের এমন ব্যবহারে তুয়ার মাথায় একটা প্রশ্ন এসে ভর করল। তুয়া মনে মনে বলল, ” ধর্ষিতা বলেই কি প্রত্যয় আমাকে এড়িয়ে যাচ্ছে? নাকি বিয়ে করে ওর এখন আফসোস হচ্ছে?”

To be continue…!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here