তিমিরে_ফোটা_গোলাপ পর্ব–৩২ Writer তানিয়া শেখ

0
486

#তিমিরে_ফোটা_গোলাপ
পর্ব–৩২
Writer তানিয়া শেখ

ইসাবেলার পায়ের ক্ষত অনেকটা শুকিয়ে এসেছে। এখন ক্রাচে ভর করে একটু আকটু চলতে পারে ও। কিন্তু নিকোলাসের কড়া বারণ খুব বেশি হাঁটা যাবে না। ইসাবেলা সে কথা প্রায়ই অমান্য করে। আগের মতো দু’পায়ে জোর লাগিয়ে হাঁটতে চায় ও। এভাবে দিনরাত নিকোলাসের ঘাড়ে বসে সেবা শুশ্রূষা নিতে ওর আর ভালো লাগছে না। নিকোলাস পাশে শায়িত এই মুহূর্তে। ইসাবেলা উঠে বসল। সাবধানে নিঃশব্দে বিছানা ছেড়ে ক্রাচে ভর করে দাঁড়ায়। এমন না যে ওর উঠে দাঁড়ানোর শব্দে নিকোলাসের ঘুম ভেঙে যাবে। তবুও এভাবেই উঠল। রোজ ওঠে। জানালার পাশে এসে দাঁড়াল। আঙুলের ডগা দিয়ে পর্দার কোনাটা সামান্য সরিয়ে বাইরে উঁকি দিলো। রৌদ্রময় সকাল। অদূরে গমের খেতের মাঝে উইন্ডমিলটা শ্লথ গতিতে ঘুরে যাচ্ছে। মাঠ জনমানবহীন। জানালার পাশে ও প্রায়ই বসে থাকে। তাকিয়ে দেখে দূরের দিগন্ত বিস্তৃত গম খেত। প্রথম প্রথম দু এক একজন লোক দেখা গেলেও ইদানীং একেবারে কাওকে দেখে না। আশেপাশে মানুষের সাড়াশব্দও তেমন নেই। কেবল মাঝে মাঝে গাড়ি চলার শব্দ আর ফায়ারিং শোনে। যুদ্ধ যে কবে শেষ হবে! এভাবে এখানে থাকতে ভয় যে করে না তা নয়। তবে সেই আগের মতো অতটাও নয়। তাছাড়া সাথে যখন নিকোলাস আছে ওর আর ভয় কীসের! ঘাড় ঘুরিয়ে নিকোলাসের নিদ্রিত মুখের দিকে তাকাল। সটান হয়ে শুয়ে আছে ও। বুকের ওপর হাত ভাঁজ করা। নিকোলাসের আপাদমস্তকে এক লহমায় চোখ বুলিয়ে নিলো। তারপর দৃষ্টি স্থির হলো মুখের ওপর। অনেকদিন সেভ না করাতে দাঁড়ি বেশ বড়ো হয়েছে। ইসাবেলার দাড়িওয়ালা লোক পছন্দ ছিল না। কিন্তু আজ ওর মনে হলো- দাড়িতেও আলাদা রকমের সৌন্দর্য বিরাজ করে। মৃদু মাথা ঝাঁকাল। ফের ঘুরে দাঁড়ায় জানালার বাইরে মুখ করে। সেদিনের ওমন রূঢ় ব্যবহারের পর নিকোলাসের সাথে তেমন কথা বলে না ও। হ্যাঁ, নাতেই জবাব দেয়। এর পরের দুদিন ও একাই পায়ের ক্ষতে ড্রেসিং করেছে। সকাল সকালই কাজটা করত যেন নিকোলাসের সাথে এ নিয়ে কথা না বলতে হয়। জেগে উঠে নিকোলাস একবার তাকিয়ে ছিল ওর পায়ের নতুন ব্যান্ডেজের দিকে। তারপর ওর মুখের দিকে। ইসাবেলা ভেবেছিলাম কিছু বলবে, কিন্তু কিছুই বলেনি। চুপচাপ বেরিয়ে গিয়েছিল বাইরে। কখন ফিরত ইসাবেলা জানে না। হয়তো ভোরে কিংবা আগেই। মাঝে মাঝে নিচের তলায় পায়ের শব্দ পেত। লিভিয়া চলে যাওয়ার পর এ বাড়িতে আর নতুন কেউ আসেনি। এমনকি ওই ডাক্তারও না। প্রথমে একটু ভয়ে পেয়েছিল লিভিয়ার সেই কথাগুলো মনে করে। কিন্তু না, খারাপ কিছু এখন পর্যন্ত ঘটেনি। পরে আন্দাজ করে নিয়েছে ওটা হয়তো নিকোলাস হবে। ইসাবেলার সাথে একই ঘরে থাকতে ওর ভালো লাগছিল না বলেই আসেনি ওপরে৷ তবে ভোরে কেন আসে? তখনও না আসলেই পারে। ওইটুকু করুণা না করলেই কি নয়? নিজেকে আজ ওর কেবলই বোঝা মনে হয়। নিকোলাসের ওপর আর বোঝা হয়ে থাকতে চাইছে না। চোখ জ্বলছে কেন যেন। এখানে আর দাঁড়িয়ে থাকতে ইচ্ছে করছে না৷ ক্রাচে ভর করে দরজার দিকে এগিয়ে গেল। শব্দহীনভাবে লক খুলে বাইরে বেরিয়ে এলো। ছোট্ট কড়িডোরের এককোণে সিঁড়ির ধাপ। ওদের রুমের আগেও আরো একটা রুম আছে। সামনে এগোবে কি না ভাবল। পেছন ফিরে রুমের ভেতরে দেখল আরেকবার৷ নিকোলাসকে এখান থেকে ভালোভাবেই দেখা যাচ্ছে। ওর চোয়াল শক্ত হয়ে উঠেছে। কী ভাবছে ইসাবেলা ফের পালাবে? মনে মনে হাসল কথাটা ভেবে ইসাবেলা। দরজাটা ভিজিয়ে সিঁড়ির দিকে এগোলো। সামনের রুমটা লক। সিঁড়ি বেয়ে নিচে নামতে ওর বেজায় কষ্ট হলো। পড়ে যাওয়ার একটা ভয় ছিল। সব ভয় ডর কাটিয়ে ও নিচে নামে। কাঠের এই বাড়িটি বেশ সাদামাটা। গ্রামের সাধারণ আর সকল ঘরের মতোই ছোট্ট কিচেন, ডাইনিং এর সাথে বসার ঘর আর দুটো রুম। সদর দরজা লক করে পর্দা টেনে দেওয়া।

এইটুকু নামতে ইসাবেলার ঘাম ছুটে গেছে। ব্যাটারি চালিত ফ্যানটা চালাবে বলে সুইচ টিপল। না, ঘুরছে না ফ্যান। ডাইনিংএর চেয়ার টেনে বসল। ক্রাচটা রাখল চেয়ারের একপাশে। চুলটা খোঁপা করে হাত বাড়িয়ে সামনের বোতল টেনে আনে। পানি ভেবে ছিপি খুলে মুখের কাছে আনতে বুঝতে পারে এতে পানি না ভদকা। তৃষ্ণা মিটাতে সেটা গটগট করে গলায় ঢাললো। অর্ধেকটা শেষ করে বোতলটা পুনরায় টেবিলের ওপর রেখে দেয়। ভদকার ঝাঁঝ এখনও গলায় টের পাচ্ছে ও। ভদকাতে ও অভ্যস্ত নয়। দ্রুত নেশা চড়ে যায়। তৃষ্ণা মিটতে পেটের ছুঁচোটা ছটফট শুরু করল। টেবিলে ভদকার বোতল আর কয়েকটা গ্লাস উলটানো ছাড়া কিছু নেই। ইসাবেলা ক্রাচে ভর করে আবার উঠল। নিকোলাস রোজকার মতো আজও হয়তো খাবার রেখেছিল রুমে। কিন্তু ইসাবেলা ওই খাবার খেতে ওপরে উঠবে না। সেই ধৈর্য, ইচ্ছে অথবা বল কোনোটাই নেই ওর মধ্যে এই মুহূর্তে। খিদে পেটে বসে থাকার সিদ্ধান্ত নিলো। বসার ঘরের জানালার পর্দাটা সামান্য সরিয়ে জানালা খুলতে মৃদু বাতাস এসে লাগল গায়ে। সকালের রোদ মেশানো বাতাসে প্রশান্তি না পেলেও এতক্ষণে হাসফাস ভাবটা খানিক কমে গেল। পিঠ লাগিয়ে বসল জানালার সাথের সোফাটাতে। এইটুকুতেই ক্লান্ত হয়ে পড়েছে ও। অনেকক্ষণ বসে রইল থম ধরে। তারপর জানালার দিকে বেঁকে বসল। পর্দা পুরোপুরি সরিয়ে দিতে সাহস পাচ্ছে না। বন্ধ বাড়িতে ওকে কেউ দেখে ফেললে শেষে আরেক বিপদ। সোফার পেছনে বাহু রেখে মাথাটা এলালো তার ওপর। এভাবে বসে বেশ বাতাস লাগছে গায়ে। বসার ঘরটা দোতলার ওদের থাকার রুমের ঠিক নিচে। ওই যে গম খেতের সেই ঘুরতে থাকা উইন্ডমিল দেখতে পাচ্ছে এখানে বসে। আনমনে সেদিকে চেয়ে রইল। এই মুহূর্তের নিঃসঙ্গতা ওকে কত কী ভাবায়। খালি পেটে ভদকাটা একটু বেশিই বাড়াবাড়ি করছে। যত আবেগ ছিল সব ঠেলে বের করে আনছে। জীবনের গত হওয়া সবটুকু যেন ভেসে ওঠে চোখের সামনে। বুক ভারী হয়ে উঠল হঠাৎ।

“ইসাবেলা”

চমকে তাকায় সামনে ইসাবেলা। আগাথা দাঁড়িয়ে বসার ঘরের মুখে।

“আগাথা!” সোজা হয়ে বসল ও। আগাথা এগিয়ে এলো। বসল ওর মুখোমুখি। ইসাবেলার টলমল চোখে চেয়ে শুধাল,

“ঠিক আছো তুমি?”

মাথা ঝাঁকাল,

“না, একদমই ঠিক নেই আমি আগাথা।” ওর চোখ থেকে টুপ করে একফোঁটা জল পড়ল। আগাথা দুবাহুতে জড়িয়ে ধরে ইসাবেলাকে। ফুঁপিয়ে কাঁদছে ও। কিছুক্ষণ পর নিজেকে সামলে চোখ মুছল ইসাবেলা। এভাবে কেঁদে ফেলা উচিত হয়নি ওর। কেন যে কাঁদল! নেশাটাই যত নষ্টের মূল।
লজ্জায় মুখ নুয়ে ফেলে। আগাথা হাঁপ ছেড়ে ওর মাথায় হাত রাখেন।

“কী হয়েছে?”

“কিছু না।”

“ইসাবেলা, তাকাও আমার দিকে।”

ইসাবেলা তাকাল আগাথার দিকে। আগাথা পরম মমতায় ওর গালে হাত রাখল। ওর বাদামী চোখে চেয়ে বলল,

“তোমার এই চোখ কারো কথা মনে করিয়ে দেয় আমাকে ইসাবেলা।”

“কার?”

আগাথা ম্লান হাসল। কিন্তু ওর প্রশ্নটা এড়িয়ে গিয়ে বলল,

“এখান থেকে রিগা বেশিদূর নয় ইসাবেলা। তোমার পা সেরে উঠতেই নিকোলাস তোমাকে সেখানে রেখে আসবে।”

“আমি জানি।” বিড়বিড় করে বলল ইসাবেলা।

“কিছু একটা করতে হবে আমাদের। যে করেই হোক তোমাকে আবার ফিরতে হবে নিকোলাসের প্রাসাদে।”

“এ অসম্ভব এখন।”

“এই অসম্ভবকে সম্ভব করতে হবে তোমাকে ইসাবেলা। হাতে সময় কম আমাদের।”

“আমি পারব না আগাথা। আমার দ্বারা এ কাজ হবে না। আমাকে ক্ষমা করুন।”

চাহনি কঠিন হয় আগাথার।

“এত দুর্বল কেন তুমি?”

“কারণ আমি দুর্বল। দুর্বল আমি আগাথা। এই যে এক পায়ে গুলি খেয়ে বোঝা হয়ে আছি আপনার ছেলের ওপর। আমি সবার ওপর শুধু বোঝা হয়ে উঠি।”

অশ্রুরুদ্ধ কণ্ঠে বলল ইসাবেলা। আগাথার দৃষ্টি নরম হলো। কিছু বলবে তার পূর্বে দেয়াল ঘড়ির পেন্ডুলাম ঢং ঢং শব্দ করে জানান দেয় বারোটা বাজে। আগাথা হতাশ মুখ উঠে দাঁড়ায়।

“সুযোগ পেলে আবার আসব আমি ইসাবেলা। এর মধ্যে কিছু একটা ভেবে স্থির করে ফেলব। তারপর যা বলব তাই করবে তুমি। ভ্যালেরিয়ার কথা মনে রেখো। তোমার জন্য নিজের জীবন বিসর্জন দিয়েছে ও। ওর অসমাপ্ত কাজ সমাপ্ত করা তোমার কর্তব্য। ওর আত্মার শান্তির জন্য সেই কর্তব্য নিষ্ঠার সাথে পালন করবে বলে আশা রাখি আমি। আর হ্যাঁ, ভদকা তোমার জন্য ঠিক না। আর খাবে না ওটা।”

ইসাবেলাকে কিছু বলার সুযোগ না দিয়ে অদৃশ্য হয়ে গেল আগাথা। ভ্যালেরিয়ার কথা স্মরণ করেও আজ ইসাবেলার দুর্বল মন কিছুতেই শক্ত হতে পারল না। কিছুতেই ফিরে এলো না প্রতিশোধস্পৃহা। প্রতিশোধের আগুন না জ্বললে কী করে নিকোলাসকে শেষ করবে? ওকে এবং ওর পরিবারকে শেষ করেই তো ভ্যালেরিয়ার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে হবে। মনটা এমন করছে কেন আজ? কেন জোর পাচ্ছে না প্রতিশোধের? দুর্বল মনটাকে তিরস্কারে তিরস্কারে জর্জরিত করে তুললো ও।

“বেলা?” বসার ঘরে এসে দাঁড়িয়েছে নিকোলাস। না, ইসাবেলার কোনো জবাব নেই। এমনকি ফিরে পর্যন্ত দেখল না ওকে। সেদিনে সেই রূঢ় ব্যবহারের পর থেকে এমন করছে ও নিকোলাসের সাথে। আগের মতো কথা বলে না, কথা বলতে গেলে না পেরে হ্যাঁ, নাতেই কোনোরকমে জবাব দেয়। ইসাবেলার এই আচরণ নিকোলাসকে রাগিয়ে দেয়। কিন্তু মেজাজ যথাসাধ্য শান্ত রাখে। ভাবে একদিক থেকে ভালোই হয়েছে ইসাবেলা এমন করায়। এতে ওর প্রতি জন্মানো মায়া খুব বেশি বাড়বে না। নিজেকে এবং নিজের অনুভূতিকে বশে রাখতে পারবে। তাই তো ও নিজেও দুরত্ব বাড়াচ্ছে।

“বেলা, তোমাকে আমি ডেকেছি।” রুক্ষ গলায় বলল নিকোলাস। ইসাবেলা একপ্রকার অবহেলিত গলায় বলল,

“শুনছি আমি।”

“তোমাকে রুম ছেড়ে বেরোতে নিষেধ করেছিলাম আমি। কেন নিচে নেমেছ?”

“দমবন্ধ হয়ে আসছিল আমার ওই রুমে।”

“আমার জাগা পর্যন্ত অপেক্ষা করতে পারোনি?”

ইসাবেলা মুখ ফেরাল ওর দিকে। একটু আগের কান্নায় ওর নাক মুখ লাল হয়ে আছে। নিকোলাসের দিকে ক্ষুব্ধ চোখে চেয়ে গলা চড়িয়ে বলল,
“না, পারিনি। অনেক করুণা করেছেন আমার ওপর। আপনার করুণার চাপে দমবন্ধ হয়ে আসছে আমার। আর করুণা নিতে পারছি না। তাছাড়া সেদিন বলেছিলেন না, “সব ব্যাপারে এত পরনির্ভরশীল কেন তুমি, হ্যাঁ? কী ভাবো? আজীবন তোমাকে কোলে করে ঘুরে বেড়াব? এক পা আহত হয়েছে অন্য পা তো ঠিক আছে। চেষ্টা করো নিজে নিজে।” খুশি হন। সেটাই করছি আমি।”

দাঁতে দাঁত কামড়ে আগের মতো মুখ ঘুরিয়ে রইল ইসাবেলা। নিজের বলা কথা এখন ইসাবেলার মুখ থেকে শুনে মোটেও ভালো লাগল না নিকোলাসের। সেদিন কথাগুলো রাগের মাথায় বলে বসেছিল। ইসাবেলার ওর সাথে সহজ হয়ে উঠছে। এক মন দারুন খুশি তাতে। কিন্তু অন্য মন বেজার। নিকোলাস টের পাচ্ছিল ইসাবেলার দৃষ্টির পরিবর্তন। ঘৃণা নেই, রাগ নেই। নিকোলাসকে ও একটু একটু করে নিরাপদ আশ্রয় ভাবতে শুরু করেছিল। হয়তো এমন চললে একদিন ভালো লাগাটাও হয়ে যেত। কোনো একদিন নিকোলাস আশা করেছিল এই পরিবর্তন। এখানে আসার পর যখন ওর মধ্যে তেমনই লক্ষণ দেখতে পেল নিকোলাস মনে মনে দারুন আনন্দিত হয়েছিল। কিন্তু সেই আনন্দ ছিল ক্ষণিকের। ওর পৈশাচিক মন মনে করিয়ে দিলো ইসাবেলা আর ও কোনোদিন এক হতে পারবে না। ইসাবেলার এই পরিবর্তনকে প্রশ্রয় দেওয়া মানেই নিজের ধ্বংস ডেকে আনা। নিজেকে ধ্বংস করতে এত ত্যাগ করেনি নিকোলাস। শত শত বছরের শ্রম সে এক মেয়ের জন্য নষ্ট করবে না। এই পৃথিবীতে একছত্র অধিপত্যে গড়ে তুলতে চায় ও। ওর আর ওর স্বপ্নের মাঝে কাওকে আসতে দেবে না, কাওকে না। থাক মুখ ঘুরিয়ে ইসাবেলা। এতে ওর ভালো, নিকোলাসের নিজেরও ভালো। কিন্তু কান্নায় লাল হওয়া ইসাবেলার নাক আর মুখ দেখে ওর মনের মধ্যে কাঁটা ফুটতে লাগল। কেন কাঁদছিল জানতে বড়ো ইচ্ছে হয়। কান্নার কারণ ও কি না এই ভেবে ভেবে অশান্তি শুরু হলো মনে৷ এভাবে দাঁড়িয়ে দাঁড়িয়ে ইসাবেলাকে এই অবস্থায় দেখতে পারছে না। একপলক ওর দিকে তাকিয়ে ধোঁয়ার কুন্ডলি হয়ে সদর দরজার ফাঁক গলে বেরিয়ে যায় নিকোলাস।

চলবে,,,

ঘুমে চোখ ঢুলু ঢুলু। ঠিকমতো এডিটিং করতে পারিনি। বানান টানান ভুল ত্রুটি হলে কাল সকালে ঠিক করে দেবো। হ্যাপি রিডিং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here