গোধূলি লগ্নে সেই তুমি – পর্ব 18

0
474

#গোধূলি_লগ্নের_সেই_তুমি
#লেখনীতে_জেনিফা_চৌধুরী
#পর্ব_আঠারো
পার্কে ঘুরতে এসে থা’প্প’ড় খেয়ে বাচ্চাদের মতো মুখ ফুলিয়ে গালে হাত দিয়ে স্টীলের বেঞ্চের উপর বসে আছে ফাইজা। ওর থেকে সামনেই ভীড়ের মধ্যে থেকে ফারদিন দুই’টা আইস্ক্রিম হাতে বের হলো। ফাইজার সামনে আসতেই অভিমানে ফাইজা মুখ ঘুরিয়ে নিলো। তা দেখে ফারদিন একটু মুচকি হেসে ফাইজার পাশ ঘেষে বসলো। ফারদিন’কে পাশে ঘেষতে দেখে ফাইজা আরেক’টু সরে গেলো। ফারদিন ও দুষ্টুমি ভঙ্গি’তে ওর দিকে আরো চে’পে বসলো। ফাইজা আবার সরে যেতেই ধুম করে নিচে পড়ে গেলো। ঘটনার আকস্মিকতায় ফারদিন একটু ভ্যাবাচেকা খেয়ে গেলো। আর ফাইজা অসহায় ফেস করে ফারদিনের দিকে হা করে তাঁকাতে’ই ফারদিন ব্যাপার টা বুঝে উঠতে’ই হাহা করে হেসে দিলো। ফারদিনের হাসি দেখে ফাইজার মুখ’টা আরো চুপসে গেলো। ফারদিন আইস্ক্রিম দুইটা হাতে নিয়ে হাসতে হাসতে এক প্রকার গড়াগড়ি খাচ্ছে। ফাইজা রেগে উঠে ফারদিনের কলার চেপে ধরলো। তাও ফারদিনের হাসি থামছে না। ফারদিন একনাগাড়ে হেসে’ই যাচ্ছে। ফাইজা ফারদিনের হাসি থামাতে’ই সবার দিকে একবার তাঁকালো। বেশি মানুষ নেই কয়েকজন নিজেদের মতো ব্যস্ত। এই সুযোগ’টাই কাজে লাগিয়ে ফাইজা হুট করে ফারদিনের দিকে অনেক’টা ঝুঁকে পড়লো। আর এক ইঞ্চি হলে ওদের নাকে নাক ঘষা পড়বে। ঠোটে ঠোঁট মিলিত হবে। ফাইজা’র অন্যরকম চাহনীতে ফারদিন একটু নড়ে বসলো। মুখের হাসি মিলিয়ে গেছে এতক্ষনে। ঠোঁটে মেকি হাসি ঝুলাতে লাগলো। ফাইজা ফারদিনের দিকে ঝুঁকেই ওর চোখে চোখ রেখে শান্ত কন্ঠে বললো…..
–খুব হাসি পাচ্ছে তাইনা….
ফারদিন কোনো উওর দিলো না। ফাইজা’র মতলব বুঝতে পারছেনা। এই প্রথম ফাইজা নিজ ইচ্ছায় ওর এর কাছে এসেছে৷ ফারদিন এক নজর চারদিকে দেখলো। সবাই যে যার মতো ব্যস্ত ওদের দিকে কেউ চেয়ে নেই। ফাইজা এমন করে ঝুঁকে থাকলে ফারদিন নিজেকে কন্ট্রোল করতে পারবেনা। ফাইজার ঠোঁট দুটো তিরতির করে কাঁপছে যা ফারদিন’কে আরো কাছে টানছে। প্রশ্নে ফারদিন আমতা আমতা করে বললো….
–ব্যাথা পেয়েছো? পড়ে গেলে কি করে?
ফারদিনের চেহারা দেখে ফাইজার ভীষন হাসি পাচ্ছে। তাও হাসি কন্ট্রোল করে ফারদিনের চোখে চোখ রেখে বলে উঠলো…..
–তোমার এই চোখে আমি ডুবে থাকতে চাই জান…
ফাইজার এমন কথায় ফারদিন কেশে উঠলো। এ মেয়ের কি মাথা খারাপ হয়ে গেলো? যেই ছেলে প্রতিদিন ফাইজা’কে লজ্জা দিয়ে মা/রে। আজ সেই ছেলে’টাকে ভড়কে দিতে ফাইজার ভীষন মজা লাগছে। ফারদিন কাশতে কাশতে চারদিকে চোখ বুলাচ্ছে। ফিসফিসিয়ে বললো…..
–কি করছো? এটা পার্ক আমার বা তোমার রুম না। সরে বসো….
ফারদিনের কথায় ফাইজা এইবার নিজের হাত দুটো ফারদিনের কলার ছেড়ে ওর দুইপাশ দিয়ে বেঞ্চের হাতলের উপর রাখলো। তা দেখে ফারদিন আরেক’টু নড়েচড়ে বসলো। ওর চেহারা’টা দেখতে অসহায় লাগছে খুব। ফাইজা এইবার ফারদিনের নাকে নাক ঘষে উঠতেই ফারদিন আরেকবার নড়ে উঠলো। ওর দম বেড়িয়ে যাওয়ার উপক্রম। ফাইজা’কে এতটা কাছে কিছুতেই আশা করে’নি। এইবার ফারদিন’কে চরম অবাক করে দিয়ে ফাইজা ফারদিনের গালে জোরে কামড় দিয়ে বসলো। আকস্মিক ব্যাথায় ফারদিন “আউচ” শব্দ করে উঠলো। ফাইজা ফারদিন’কে ছেড়ে জোরে শব্দ করে হেসে দিলো। পেটে হাত দিয়ে হেসে যাচ্ছে। আর ফারদিন অবাক হয়ে দেখছে। এমন কিছু মোটেও আশা করেনি ফাইজার কাছ থেকে। ফাইজা হেসে’ই যাচ্ছে আর ফারদিন ব্যাথায় গাল ডলতে লাগলো। গালে ঠান্ডা অনুভব করতেই মনে পড়লো হাত আইস্ক্রিম ছিলো সেই আইস্ক্রিম দিয়েই ফারদিন গাল ডলে যাচ্ছে। এতে করে আইস্ক্রিম দিয়ে ওর সাড়া মুখ মেখে ভূত হয়ে গেছে। ফাইজা হাসতে হাসতে ওর পেট ব্যাথা হয়ে গেছে। তাও হাসি থামছে না। ফারদিন অসহায় ফেস করে বসে আছে। কোনো রকম হাসি থামিয়ে ফাইজা বললো….
–শুধু মাত্র একটা ছেলে’কে ক্রাশ বলেছি বলে আমাকে থা’প্প’ড় দিয়েছেন মিস্টার অভদ্র। আবার আমি পড়ে গেছি আমাকে না উঠিয়ে হাসতেছিলেন। এইগুলা তার শাস্তি। আপনাকে দেখতে কিন্তু বেশ সুন্দর লাগছে…..
বলেই আবারো মুখ চেপে হেসে দিলো। ফারদিন ফাইজার কান্ডে অবাকের উপর অবাক হচ্ছে। এই তো কিছুক্ষন যখন এক সাথে বের হলো তখন হাসি ছিলোনা মুখে। এখন কি সুন্দর হেসে যাচ্ছে। দেখতে বেশ মায়াবী লাগছে। বরং ভালোই লাগছে ফারদিনের। ফাইজা হাসতে হাসতে ফারদিনের অন্য হাত থেকে আইস্ক্রিম’টা ছু মে/রে নিয়ে অন্যদিকে পা বাড়ালো। যাওয়ার আগে ফারদিন’কে চোখ টিপ মে/রে গেলো। ফারদিন ওর যাওয়ার পানে তাকিয়ে হালকা হেসে বললো……
–বাচ্চা’টা এই ভয়ংকর কাজ করবে ভাবতে পারছিনা….
বলেই নিজে নিজে একটু হেসে আবারো বললো…
–তুমি একদম মাখনের মতো জান। তোমাকে তো খেয়ে ফেলতে ইচ্ছে করে এইজন্যই।
মুখ না পরিস্কার করে ফাইজার পেছনে ছুটলো। ফাইজা আইস্ক্রিম খেতে খেতে সামনের বাচ্চাদের পার্কের দিকে হাটছে আর বাতাসে ওর চুল উড়ছে। কালকের কথাগুলো কিছু’তেই ওর মাথা থেকে বের হচ্ছেনা। আইস্ক্রিম’টা মুখে দিয়েই কালকের ভাবনায় ডুব দিলো….
____________________________________________
–ও কোনো দিন মা হতে পারবেনা এই কথা’টা যদি ও শুনে তাহলে কত’টা ভেঙে পড়বে ভাবতে পারছো তুমি?
হাসনাত সাহেবের কথায় নাদিয়া বেগম খানিক চিন্তা করে বললো….
–কিন্ত মেয়ে’টা যদি ভবিষ্যতে জানে তাহলে নিজেকে সামলাতে পারবেনা। তুমি বুঝতে পারছো না…..
নাদিয়া বেগমের কথা শুনে বেশ চিন্তিত ভঙ্গীতে হাসনাত সাহেব বললো….
–এই একটা কারনেই ফারদিনের সাথে বিয়ে দেওয়ার জন্য আমি রাজি হতে চাই’নি। শুধু ফারদিন না যেকোনো ছেলের সাথে বিয়ের প্রস্তাব আসলে আমি বারন করেছি সব সময়। কিন্তু ফারদিন ছেলে’টা এত পাগল যে রাজি না হয়ে উপায় রইলো না…….
তার কথা শেষ হতেই সাথে সাথে নাদিয়া বেগম বলে উঠলো….
—এই ছেলেটাকে ও আমরা ঠকাচ্ছি। ও’কে সত্যি’টা জানানো দরকার ছিলো…..
ফাইজা আর শুনতে পারেনি। সাথে সাথে দরজা খুলে ভেতরে ঢুকে গেলো। ফাইজা’কে অশ্রুসিক্ত চোখে ভেতরে ঢুকতে দেখেই উনারা দুজন হকচকিয়ে ভয় পেয়ে গেলো। এই মুহূর্তে যে এই ব্যাক্তিকে এখানে আশা করেনি তা বেশ বুঝা যাচ্ছে ওদের মুখ দেখে। ফাইজা’ ভেতরে ঢুকেই ধীর পায়ে ওর মায়ের দিকে এগিয়ে গিয়ে কান্না চে’পে বলে উঠলো…..
–আমি কোনো দিন মা হতে পারব না কেনো মা?
কথা’টা বলতেই ওর চোখ বেয়ে পানি পড়তে লাগলো। এই একটা শব্দ যে কতটা ভয়ংকর একটা মেয়ের জন্য তা বোধহয় সবাই জানে। ফাইজার প্রশ্নে তারা দুজন চোখচোখি করলো। নাদিয়া বেগম মুখে হাসি ফুটিয়ে বেশ শান্ত কন্ঠে বললো…..
–তুই মা হতে পারবিনা। কে বললো…
মায়ের এমন প্রশ্নে ফাইজা প্রশ্নসূচক চোখে অবাক হয়ে মায়ের দিকে তাঁকালো। কান্না মাখা কন্ঠে বলে উঠলো…..
–আমি নিজের কানে শুনেছি মা তোমরা বলেছো? প্লিজ আমাকে সত্যি’টা খুলে বলো। লুঁকিয়ে রেখো না মা প্লিজ……
মেয়ের কথায় তারা দুজনেই ভড়কে গেলো। তাও নিজেদের সামলে নাদিয়া বেগম ধমকের শুরু বললো….
–টেনে মা/রব এক থা’প্প’ড়। তুই ভুল শুনেছিস আমরা তো ফাইয়াজের বউয়ের কথা বলেছি। নাম’টা শুনতে এক রকম তাই তুই ভুল শুনেছিস। কে বলেছে তুই কোনোদিন মা হতে পারবিনা। আমার কত শখ জানিস আমার এই ছোট্ট মেয়ে’টা মা হবে। তার কোল জুড়ে একটা রাজপুত্র আসবে। আমি নিজের হাতে ওদের বড় করব…..
কথাগুলো বলতে নাদিয়া বেগমের বুক ফেটে যাচ্ছিলো তাও সে মেয়ে’কে সামলানোর জন্য বলে গেলো। মায়ের কথা শুনে ফাইজার মনে হলো সত্যিই ও ভুল শুনেছে। কিন্তু তাও ওর বিশ্বাস হচ্ছেনা। উনাদের চোখ বলে দিচ্ছে উনারা মিথ্যা বলছে। নাদিয়া বেগম আরো কিছু কথা বলে বুঝিয়ে দিলো ফাইজা যা শুনেছে সব ভুল শুনেছে। ফাইয়াজ ফাইজার মামাতো ভাই। ওদের নাম’টা অনেক’টা এক রকম লাগে শুনতে। এই ভেবে ফাইজা ও নিজেকে বুঝ দিলো ও ভুল শুনেছে। তাও খটকা রয়েই গেছে নিজের মনে। কোন এক সত্যি লুকিয়েছে ওর আড়ালে?
____________________________________________
হাতের আঙ্গুলের ভাঁজে চেনা স্পর্শ পেতেই ফাইজার ধ্যান ভাঙ্গলো। পাশ ফিরে ফারদিনের আইস্ক্রিম মাখানো মুখ’টা দেখে না চাইতেও আবারো হেসে দিলো। ফাইজার হাসি দেখে ফারদিন মুখ বাঁকিয়ে বলে উঠলো….
–খুব হাসি পাচ্ছে জান। একবার নিজের কাছে পাই তখন বুঝাব মজা। নাকি তুমি চাচ্ছো এই পাবলিক প্লেসেই তোমাকে..
বলে ওর দিকে একটু ঝুঁকলো। ফারদিনে এহেতুক কথায় ফাইজার হাসি থেমে গেলো। এই ছেলে’টাকে দিয়ে বিশ্বাস নেই। যা খুশি করে দিতে পারে। তাই ফাইজা থেমে কপট রাগী ফেস করে নিজের ওড়না দিয়ে ফারদিনের মুখ পরিস্কার করে দিতে দিতে বললো…..
–এইভাবেই সুন্দর লাগছিলো আইস্ফার ভূত…
আইস্ফা এমন অদ্ভুত নামের অর্থ ফারদিন বুঝতে না পেরে কপাল কুচকে প্রশ্ন করে বসলো…
–আইস্ফার ভূত এর মানে কি.??
ফাইজা হেসে উওর দিলো….
–আইক্রিমের আইস আর ফারদিনের ফার এর সাথে ভূত। সব মিলিয়ে আইস্ফার ভূত। সুন্দর না নাম’টা মিস্টার…..
বলেই হেসে সামনে এগিয়ে গেলো। আর ফারদিন ভ্যাবলাকান্তের মতো বড় বড় চোখে তাঁকিয়ে আছে ফাইজার যাওয়ার দিকে। কি আজব নাম? ভাবতে পারছেনা। এই মেয়ে’টার মাথায় কখন কি চলে আর বুঝে উঠতে পারেনা ও? বলেই ফোস করে একটা নিশ্বাস ছেড়ে ফাইজার পাশে গিয়ে হাটতে হাটতে ওর হাত আকড়ে ধরলো। আজকে সারাদিন দুজন এক সাথে কাটাবে? যতই ফাইজা হাসি খুশি থাকুক একটা প্রশ্ন ওকে ভেতরে ভেতরে কুড়ে কুড়ে খাচ্ছে। ফারদিনের পাশাপাশি হাটতে হাটতে নিজের পেটের উপর হাত রেখে মনে মনে বলতে লাগলো……
–এইখানে আমার দেহের ভেতর কোনো অস্তিত্ব কি কোনোদিন বেড়ে উঠবেনা। আমি কি সত্যি’ই কোনো দিন মা হতে পারব না। নাকি আমি ভুল শুনেছি?
#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here