লাভ গেম -Part 23+24

0
210

#লাভ_গেম
#ফাবিহা_নওশীন
২৩+২৪
আদ্রিশ চারদিন যাবৎ হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছে। হাসপাতালে ওকে নয়দিন থাকতে হয়েছে। পুরোপুরি সুস্থ হওয়ার পর বাড়িতে এসেছে। ও বাড়িতে ফেরার পর আর বের হয়নি। ওর অফিস, ব্যবসা বানিজ্য সেজান সামলাচ্ছে। আদ্রিশের এসব আর ভালো লাগে না। কিছু করতে ইচ্ছে হয় না। ইচ্ছেগুলো রুশা সাথে করে নিয়ে গেছে। নিজেকে ঘরবন্দী করে নিয়েছে। যখন সবকিছু মাথায় চাড়া দিয়ে উঠে তখন সামনে যা পায় তাতে রাগ মিটিয়ে ড্রিংক করে নেশায় বুদ হয়ে থাকে। মাঝেমধ্যে ইচ্ছে হয় রুশার মুখোমুখি হতে, জানতে ইচ্ছে করে কোন অপরাধের এত বড় শাস্তি পেল। কিন্তু ইচ্ছে করেই সেই ইচ্ছেটা দমিয়ে রাখে। রুশা এখন কোথায় আছে জানে না আর জানতেও চায় না। রুশার মুখোমুখি হলে একটা অঘটন ঘটে যাবে। যেটা আদ্রিশ চাইছে না। তবে কতদিন পর্যন্ত এই ইচ্ছেটা দমিয়ে রাখতে পারবে তাতেও বেশ সন্দিহান৷ সেজান আদ্রিশের এই অবস্থা নিতে পারছে না। ও এখন আদ্রিশের বাড়িতে থাকে। যতদিন সিচুয়েশন স্বাভাবিক না হচ্ছে এখানেই থাকবে। আদ্রিশকে হাসপাতাল থেকে বাড়িতে অনেক বার জিজ্ঞেস করে ফেলেছে রুশার ব্যাপারে, সেদিন কি হয়েছি সে ব্যাপারে কিন্তু আদ্রিশ একটা কথাও বলেনি আর সেজানের উপর রাগারাগিও করেনি। সেজান এখন হাল ছেড়ে দিয়েছে। তবে সেদিন কিছু একটা তো হয়েছিলই যে কারণে আদ্রিশ এমন বিহেভ করছে। আর রুশা নিজে বলেছে ও রুশা না পিউ, ওদের শত্রু। রুশার অন্য একটা পরিচয় আছে কিন্তু সেটা কি আর ও কে কিছুই জানে না। এতকিছুর মধ্যে একটা প্রশ্ন সবচেয়ে বেশি ঘুরপাক খাচ্ছে সেটা হলো রুশা আদ্রিশের শত্রু হওয়ার পরেও কেন ওকে বাঁচালো? কেন নিজের লোকের সাথে লড়ায় করে আদ্রিশকে ওর হাতে তুলে দিল? সেজান জানে না কিছু।
দুদিন আগের ঘটনা। সেজান রাতের বেলায় কথার সাথে দেখা করতে গিয়েছিল। ওর মাথায় রিভলবার রেখে বলেছিল রুশার ব্যাপারে যা যা জানে সবকিছু বলতে। কিন্তু কথা বেচারি রুশার ব্যাপারে এসব শুনে ট্রমায় চলে যায়। কারণ ও নিজেও এতটুকুই জানতো যতটুকু সেজান জানে। সেদিন কথা বলেছিল,
“বিশ্বাস করুন, আমি রুশা আপুর ব্যাপারে এটুকুই জানি যে উনার কেউ নেই। উত্তরাধিকার সূত্রে পাওয়া বাড়িতে তিনি অনাথ আশ্রম গড়েছেন। বাচ্চাদের পড়ানোর জন্য টিচার প্রয়োজন তাই আমি এপ্লাই করেছিলাম। আর জবটা পেয়ে যাই।”
সেজান ওর কথা বিশ্বাস করেনি সেদিন। রিভলবার আরো চেপে ধরে বলেছিল,
“সত্যিটা বলে দেও, নয়তো আজ শেষ বারের মতো পৃথিবীর আলো দেখবে।”
“আমি কোন সত্যি বলব? আমি এটুকুই জানি।”
“অসম্ভব। একটা মেয়ে এখানে বসে এতকিছু করেছে আর তুমি ওর কাছের মানুষ হয়ে জানবে না? তুমিও ওর সঙ্গে আছো তাই না? তোমার এই পরিচয়টাও ফেক তাই না? তোমারও অন্য পরিচয় আছে। তোমরা কার হয়ে কাজ করো?”
কথা কাঁদতে কাঁদতে বলল,
“কি বলছেন আপনি এসব? আমাকে দেখে এমন মনে হয়?”
“ভাবিকে দেখেও এমন মনে হয়নি। কিন্তু তিনি যে খেল দেখালো তাতে অনেক কিছুই মনে হচ্ছে। ভাবি এখন কোথায় আছে? তাড়াতাড়ি বলো।”
“আমি জানি না। আমি সত্যিই কিছু জানি না। আমি রুশা আপুকে তার বিয়ের দুইমাস আগে থেকে চিনি। তার সম্পর্কে আমি কিছুই জানি না।”
সেজান এক কথা শুনতে শুনতে রেগে যায়। তরতর করে ঘামছে। রাগান্বিত কন্ঠে বলেছিল,
“যারা কোনো গ্যাং এর হয়ে কাজ করে তারা এমনই বলে। জান দিয়ে দেবে তবুও মুখ খুলে না। এতদিন শুনেছি আজ নিজের চোখে দেখলাম। আর এই তোকে আমি বিশ্বাস করেছিলাম। এতদিন মনে মনে চেয়েছিলাম, স্বপ্ন দেখেছিলাম। বিয়ে করতে চেয়েছিলাম। ছিহ! আজ ঘৃণা হচ্ছে। আল্লাহর কাছে শুকরিয়া ভাইয়ের মতো ধোঁকা খেয়ে দুমড়ে মুচড়ে যাওয়ার আগে বেঁচে গেছি।”
কথা নির্বাক হয়ে ওর দিকে চেয়ে আছে। স্থির চোখ দিয়ে টপটপ করে পানি পড়ছে। কয়েকবার পলক ফেলে বলল,
“এর বাইরে আমার আর কোনো পরিচয় নেই। আপনাদের সাথে যে ধোঁকা হয়েছে আমার সাথেও একই ধোঁকা হয়েছে। আপনারা যতটুকু জানেন আমিও ততটুকুই জানি। যদি বিশ্বাস না হয় তবে যা করতে এসেছেন তাই করুন। আমি মরে গেলে এই পৃথিবীতে কাঁদার মতো কেউ নেই। কেউ আমার জন্য কষ্ট পাবে না। আর আমারও আফসোস নেই।”
সেজান প্রতি উত্তরে কিছু না বলে রিভলবার প্যান্টে গুজে চলে গেল। কথা ধপ করে বিছানায় বসে পড়ল। সেজান ওকে ভালোবাসত, বিয়ে করতে চেয়েছিল? কথারও মনে হয়েছিল সেজান ওকে পছন্দ করে। ওর নিজেরও সেজানকে ভালো লাগতে শুরু করেছিল। তারপর বারবার নিজেকে ফিরিয়ে নিয়েছিল। মনকে বুঝিয়েছিল ওর ধারণা সত্যি না হলে এই অনুভূতির জন্য কষ্ট পাবে। কিন্তু আজ ওর ধারণা সত্যি হওয়ার পরেও কষ্ট হচ্ছে। সেজানকে আজ পেয়েও হারিয়ে ফেলল। সেজান ওর সরলতাকে বিশ্বাস করছে না।
****
অনেকগুলো দিন কেটে গেছে। রুশা শহর থেকে দূরে এক ফ্লাটে একা থাকে। হাসপাতালে থাকা অবস্থায় গোপনে আদ্রিশের খোঁজ নিয়েছে। ওর সুস্থতা নিশ্চিত করার পরেই লন্ডন যাওয়ার জন্য কাগজপত্র তৈরি করেছে। রুশা এখন লন্ডনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। কাগজপত্র প্রস্তুত হতে একটু সময় লাগবে। আগামী দশ-বারো দিনের মধ্যে লন্ডন চলে যেতে পারবে বলে আশা করছে। মোটামুটি সব মিলিয়ে দুই মাসের জন্য ও বাড়ি ভাড়া নিয়েছে। যতদিন দরকার এখানে থাকবে। এখানেই নিয়মিত বেবির চেকাপ করছে। রকি এর মধ্যে একবার কল করেছিল। রকির সাথে ওর কথা কাটাকাটি হয়। দুজনের মধ্যেই বেশ রাগারাগি হয়েছে। দুজনের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল তা নষ্টের পথে।
কয়েকদিন পর আদ্রিশ সিদ্ধান্ত নিল রুশার মুখোমুখি হবে। নিজের জন্য না হোক ওদের বাচ্চার জন্য। প্রথমে হাসপাতালে সেই ডাক্তারের সাথে মিট করে যিনি রুশার মিস ক্যারেজ কনফার্ম করেছিলেন। তাকে গিয়ে হুমকি দেওয়ায় গরগর করে সব সত্যি বলে দেয়। রুশা নাকি উনার পায়ে পড়ে কান্নাকাটি করে বলেছিল ওর স্বামী বাচ্চা চায় না। বাচ্চা মেরে ফেলার জন্য চেষ্টা করেছে আর এখন মানুষের সামনে ভালো সাজার জন্য নাটক করেছে। উনি যেন বলে দূর্ঘটনায় বাচ্চা মারা গেছে। তাহলে রুশা আদ্রিশের হাত থেকে বাচ্চাটাকে বাঁচাতে পারবে। তাই মিথ্যা বলেছিল আদ্রিশকে। আদ্রিশ সব শুনে চোখ বন্ধ করল। সেজান পাশে দাঁড়িয়ে ছিল। সবকিছু ওর মাথার উপর দিয়ে গেল।
হসপিটাল থেকে বের হয়ে আদ্রিশ হাঁটছে আর ওর পেছনে পেছনে সেজান।
“ভাই, আমাকে একটু বলবেন কি হচ্ছে?”
আদ্রিশ দীর্ঘশ্বাস ছেড়ে হাঁটতে হাঁটতে বলল,
“রুশার আসল নাম পিউ চৌধুরী। শান চৌধুরীর বোন। ওদের বড় ভাইয়ের সাথে দেড় বছর আগে পার্টনারশিপে নতুন বিজনেস লন্স করেছিলাম তারপর কি হয়েছিল মনে আছে?”
“থাকবে না আবার? সব মনে আছে। আর সেদিন কী ঘটেছিল তাও মনে আছে।”
“এর বদলা নিতেই পিউ রুশা সেজে আমার লাইফে আসে। ওকে না চেনার কারণ ও লন্ডনে থাকত। পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার।”
“বাপরে!”
“সেই হুডি পরা মানুষটাই রুশা মানে পিউ।”
“ভাবি তো দেখছি খুবই ডেঞ্জারাস। উনাকে দেখে কখনো এমন মনে হয়নি।”
“আমার মনে হয়েছে। অনেক বার মনে হয়েছে। সবচেয়ে বড় ডেঞ্জারাস কাজ কি করেছো জানো?”
“কী ভাই?”
“আমার বাচ্চা এখনও আছে। সহি সালামত আছে। বাথরুমে পড়ে যাওয়া, মিস ক্যারেজ সব ওর সাজানো নাটক ছিল।”
সেজানের মাথা ঘুরছে। এত এত টুইস্ট নিতে পারছে না।
“ভাবি এমন কেন করল? কী চাইছেন উনি? আর আপনার ক্ষতি চাইলে সেদিন সবার বিরুদ্ধে গিয়ে আপনাকে বাঁচালো কেন?”
“হয়তো এর পেছনেও কোনো কারণ আছে। কোনো বড় খেলা খেলছে রুশা। ও এখন কোথায় আছে জানা জরুরি। আমি আমার বাচ্চাকে নিজের থেকে দূরে থাকতে দেব না। ওকে খুঁজে বের করো সেজান। ওর সাথে আমার বোঝাপড়া আছে।”
“ওকে ভাই, চেষ্টা করছি।”
কিছুদিন পর।
রুশার লন্ডনের ফ্লাইট দু’দিন পর। লাস্ট টাইম চেকাপের জন্য রুশা তৈরি হয়ে কাঁধে ব্যাগ নিয়ে মাথায় ঘোমটা দিয়ে বের হচ্ছে। দরজা খুলতেই রুশা স্তব্ধ হয়ে যায়। স্থির হয়ে দাঁড়িয়ে আছে। পা দুটো যেন মেঝের সাথে আঁটকে গেছে। নড়তে পারছে না। বুকের ভেতর হৃদপিণ্ড দ্রুত চলছে। রুশা ঘনঘন ঢোক গিলছে। দরদর করে ঘামছে। কপাল বেয়ে চিকন ঘামের রেখা ফুটে উঠেছে। সামনে আদ্রিশ শান্ত দৃষ্টি নিয়ে দাঁড়িয়ে আছে। অনেক কষ্টে অনেক দিন ব্যয় করে রুশাকে খুঁজে পেয়েছে। রুশা দুপা পিছিয়ে গেল। আদ্রিশ ওর ফ্লাটের ভেতরে ঢুকে গেল। রুশা কি করবে বুঝতে পারছে না। টেবিলের উপরে রাখা ছুরিটা হাতে নিয়ে পেছাতে পেছাতে বলল,
“আমার কাছে আসবে না।”
কিন্তু আদ্রিশ ওর কথা শুনছে না। এগিয়ে যাচ্ছে ওর দিকে। রুশা বাম হাতে ছুরি রেখে জোরে টান মারল। ঘন লাল রক্তে হাত মেখে যাচ্ছে। মেঝেতে টপটপ করে রক্তের ফোঁটা পড়ছে। আদ্রিশ দাঁড়িয়ে গেল। রুশা এখন যা খুশি করতে পারে। নিজের ক্ষতি করবে কিন্তু আদ্রিশের কাছে নিজেকে সমর্পণ করবে না।
আদ্রিশ দাঁড়িয়ে বলল,
“ওকে আমি আগাবো না। এখানেই দাঁড়িয়ে আছি।”
রুশা জোরে জোরে শ্বাস নিচ্ছে। মাথাটা কেমন ঘুরছে। গলা শুকিয়ে গেছে। রুশা আদ্রিশকে বলল,
“এখানে কী চাই তোমার? চলে যাও। আমার দিকে আসার চেষ্টা করলে বারান্দা থেকে লাফাবো তবুও তোমার কাছে নিজেকে সমর্পণ করব না।”
আদ্রিশ আগেই বুঝেছে রুশা সহজে ধরা দিবে না। রুশা দৃষ্টি সরিয়ে হাতের দিকে নিল। হাতটা জ্বলে যাচ্ছে। আদ্রিশ এই সুযোগে রুশাকে ধরে হেচঁকা টান মারল। ওর ডান হাত চেপে ধরে ছুরিটা ফেলে দিয়ে ঘুরিয়ে ওকে নিজের আয়ত্তে নিয়ে এল। বাম হাত কাটা থাকায় রুশা তেমন প্রতিরোধ করতে পারল না।
“ছাড়ো আমাকে? ছাড়ো।”
“ছাড়ার জন্য তো ধরিনি। তুমি জানো না আমাকে? এত বড় অন্যায় করার পর তোমাকে আমি এমনি এমনি ছেড়ে দেব?”
“তুমি কী ছাড়বে আমাকে আমি সেদিন তোমাকে ছেড়ে দিয়েছি।”
“আমি তোমার কাছে একবারও দয়া চেয়েছি? বাঁচার আকুলতা দেখিয়েছি?”
“কারণ তুমি তো মানুষ নও তাই মৃত্যু ভয় তোমার নেই। খুন করতে করতে মৃত্যুকে ভয় পাও না।”
“বাজে কথা রেখে বলো কেন আমার সাথে এমন করলে? কী পেলে এসব করে? আমি জানতাম তুমি যেমন দেখতে তেমন নও। তুমি কোনো খেলা খেলছো। জেনে-বুঝে চুপ থেকেছি। আমার মন মানতে চায়নি। ব্রেন বারবার তোমার ভুলগুলো আমাকে ধরিয়ে দিলেও মন মানতে চাইতো না। আমি কিছুতেই চাইতাম না তুমি আমার কাছে অপরাধী প্রমাণিত হও। তাহলে যে তোমাকে শাস্তি দিতে হবে। আমি হারিয়ে ফেলব তোমাকে। তাই দেখেও না দেখার ভান করে থাকতাম। বলে না অন্ধ ভালোবাসা মানুষকে অন্ধ করে দেয়?
আমি ঠিক তেমন অন্ধ হয়ে গিয়েছিলাম কিন্তু বিশ্বাস করো একবারো ভাবতে পারিনি তুমি এত বড় মাপের খেলোয়াড়।”
রুশা ঝারা মেরে আদ্রিশকে সরিয়ে দিয়ে বলল,
“তাই তো সহজ-সরল,ভোলা ভালা মেয়ে সেজে তোমার জীবনে প্রবেশ করি। নিজেকে প্রস্তুত করতেও কয়েক মাস সময় নিয়েছি। বিয়ে তুমি নও আমি করেছি তোমাকে, প্রতিশোধ নিতে। নিজেকে প্রতিনিয়ত দূর্বল হিসেবে উপস্থাপন করেছি। কথায় কথায় কেঁদে কেটে ভাসিয়েছি। শক্তিমান মানুষেরা দূর্বল মানুষ খুব পছন্দ করে। ভয় পেতে দেখলে মনে মনে পৈশাচিক আনন্দ পায়। তাই নিজেকে এভাবে উপস্থাপন করেছি।”
আদ্রিশ পাশের সোফায় বসে জিজ্ঞেস করল,
“ভালোবাসাটাও অভিনয় ছিল?”
রুশা ওড়না দিয়ে হাত পেচিয়ে আদ্রিশের দিকে চেয়ে বলল,
“আই উইশ তাই হতো। ভালোবাসা নিয়ে যদি অভিনয় করা যেতো, আজকে এই দিন দেখতে হতো না। তোমাকে ভালোবাসা আমার জীবনের সবচেয়ে বড় ভুল ছিল। এই ভুলটা যদি না হতো আজকে আমি একা হয়ে যেতাম না, ভাইয়ার সাথে আমার সম্পর্ক নষ্ট হতো না, আমাকে এভাবে পালিয়ে বাঁচতে হতো না, আমাকে এভাবে কাঁদতে হতো না, অপরাধবোধে ক্লান্ত হতে হতো না, দু-হাত তুলে ভাইয়ার কাছে বারবার ক্ষমা চাইতে হতো না, আমার প্রতিজ্ঞা পূরণ হতো আর প্রতিশোধ নেওয়াও হয়ে যেত। কিন্তু কিছুই হলো না।”
“আমার সাথে তোমার সমস্যা কী? কীসের প্রতিশোধ নিতে চাও তুমি? তোমাকে তো আমি চিনতামই না। মাসখানেক আগে নতুন করে চিনেছি। তোমাকে কী বলে ডাকব রুশা না পিউ চৌধুরী? সাজ্জাদ চৌধুরী আর শান চৌধুরীর একমাত্র আদরের ছোট বোন পিউ চৌধুরী। তার পড়াশোনা লন্ডনে। ইঞ্জিনিয়ারিং করে দেশের একজন নামকরা ব্যবসায়ীর পেছনে পড়েছে। তাকে বিয়েও করেছে।”
আদ্রিশ তাচ্ছিল্য হাসল।
“শাট আপ! নিজেকে কী মনে করো? তোমাকে আমার মতো মেয়ে খুব সহজে বিয়ে করেছে? আমার মতো একটা মেয়ে তোমাকে বিয়ে করবে? সিরিয়াসলি? দশ বছর বয়সে বাবা-মাকে হারিয়েছি। তারপর আমার বড় ভাই আমাকে আর শান ভাইয়াকে বাবা-মায়ের আদর স্নেহ দিয়ে বড় করেছেন। আমাদের সব সময় আগলে রেখেছেন। এক হাতে সব দিক সামলেছেন। বাবা-মার অভাব বুঝতে দেয়নি। নিজের কথা কখনো ভাবেনি। সব সময় চেষ্টা করেছেন আমাদের ভালো রাখতে। তিনি অসম্ভব ভালো মানুষ ছিলেন। শত্রুও স্বীকার করবে তিনি ভালো মানুষ ছিলেন। কাউকে আঘাত করার কথা কখনো ভাবেনি। আমাদের জন্য বিয়ে পর্যন্ত করতে চায়নি। ছুটিতে আমি দেশে এসে জোর করে ভাইয়াকে বিয়ে করিয়েছি। অনেক ভাগ্য করে এমন ভাবি পেয়েছিলাম। কিন্তু তার একটা বাচ্চা না থাকায় দুঃখের শেষ ছিল না। ভাইয়া এ নিয়ে তাকে কখনো কিছু বলেনি। তবুও কষ্ট পেত। কারণ ভাইয়াকে খুব ভালোবাসত। অবশেষে আল্লাহ মুখ তুলে তাদের দিকে তাকালেন। আমাদের পরিবারে আনন্দ ফিরে এসেছিল। আমি শুধু ভাবতাম কবে পরীক্ষা শেষ হবে আর এই মুহুর্তগুলোর ভাগ পাবো। পরীক্ষা চলাকালীন ভাইয়া ভাবি কাউকে কলে পাইনি। শান ভাইয়া বলেছিল সাজ্জাদ ভাইয়া বিজনেসের কাজে ডুবাই গেছেন। সাথে ভাবিও। আমি যেন বাড়ির কথা মাথা থেকে ঝেরে ফেলে শুধু পরীক্ষার কথা ভাবি। সেদিন শান ভাইয়া মিথ্যা বলেছিল আমাকে।”
রুশা কান্নায় ভেঙে পড়ল।
“আমি শেষ বারের মতোও সাজ্জাদ ভাইয়াকে দেখতে পারিনি। সে আমার ফেরার আগেই কবরের বাসিন্দা হয়ে গেছে। আমার ভাই, আমার ভাইকে আমি চিরদিনের মতো হারিয়ে ফেললাম। আমাকে আর জড়িয়ে আদর করবে না। বলবে না পিউ কলিজাটা আমার। পুরো পৃথিবী এক দিকে আমার পিউ একদিকে। বিদেশে একা আমি নিজেকে সামলাতে পারব না তাই শান ভাইয়া আমার দেশে ফেরার অপেক্ষা করেছিল। আমি দেশে ফিরে ভাইয়াকে না পেয়ে পাগল হয়ে গিয়েছিলাম। তার মৃত্যুর কথা শুনে জ্ঞান হারিয়ে ফেলি। টানা ছয়দিন হাসপাতালে ছিলাম। আমি আর শান ভাইয়া হাসতে ভুলে গেলাম। পুরো বাড়ি মৃত্যুপুরী হয়ে গেল। কেন করলে আদ্রিশ এমন? আমার ভাইয়া তোমার কী ক্ষতি করেছিল?”
আদ্রিশ ঘাবড়ে গেল ওর কথা শুনে।
” মানে কী? কী বলছো এসব?”
“নাটক করো না। আমি জানি তুমি আমার ভাইয়ার খুনি। খুন করেছো একটা পরিবারকে।”
“তোমার ভাই,ভাবি কার এক্সিডেন্টে মারা গেছেন।”
“হ্যা, তুমি ঘটনাটা এভাবেই সাজিয়েছো। তুমি তো কোনো কাজের প্রমাণ রাখো না। কোথাও বিচার পাব না তাই নিজেই শাস্তি দিতে এসেছিলাম।”
আদ্রিশ উঠে দাঁড়িয়ে বলল,
“পাগল হয়ে গেছো তুমি।”
তারপর রুশার ডান হাত চেপে ধরে টানতে টানতে বাইরে নিয়ে গেল।
“ছাড়ো আমাকে। কোথাও নিয়ে যাচ্ছো?”
“হাসপাতালে। তোমার এই নাটকের এসপার উসপারা করতে।”
চলবে…..
(পোস্টটা যাদের কাছে পৌছাবে তারা কমেন্ট বক্সে রেসপন্স করবেন প্লিজ। আমার পাঠকদের দেখতে চাই।)
#লাভ_গেম
#ফাবিহা_নওশীন
২৪.
দুই ঘন্টা যাবৎ হাসপাতালের ওয়েটিং রুমে বসে আছে রুশা। পা ঝিম ধরে গেছে। প্রেগন্যান্সির সময় এক জায়গায় এভাবে বসে থাকা যায়? কিন্তু আদ্রিশ ওকে জোর করে বসিয়ে রেখেছে৷ ওর থেকে কিছুটা দূরে একটা চেয়ারে আদ্রিশ বসে আছে। সেজান রুশার পাশে দাঁড়িয়ে আছে। আদ্রিশ রুশার প্রেগন্যান্সি কনফার্ম করতে এসেছে। নতুন করে রুশার কোনো নাটকে জড়াতে চায় না। প্রেগ্ন্যাসির রেজাল্ট নিয়েই যাবে। যতক্ষণ রেজাল্ট না আসছে রুশাকেও নড়তে দিবে না। চোখের সামনে রাখবে। ও যাতে আর কোনো গরবর করতে না পারে। রুশার প্রেগ্ন্যাসির রিপোর্ট নিয়ে মাথা ব্যথা নেই। আদ্রিশের জানা না জানাতে কিছু আসে যায় না। এছাড়া ওকে দেখতে যে কেউ অনুমান করতে পারবে ও প্রেগন্যান্ট। পাঁচ মাসের পেটটা কারো কাছ থেকে লুকিয়ে রাখা সম্ভব না। রুশা উসখুস করছে। আর কতক্ষণ বসে থাকতে হবে কে জানে। দুই ঘন্টা আগে টেস্ট শেষ হয়েছে। প্রায় চার ঘন্টা ধরে না খেয়ে আছে। পেটে ইঁদুর দৌড়াচ্ছে। রুশা বাড়িতে থাকলে এতক্ষণে কমপক্ষে চারবার খেয়ে ফেলত। ক্ষুধায় রুশা মোচড়ামুচড়ি করছে। রুশা আদ্রিশের দিকে আড়চোখে তাকাল। ও মোবাইলে ব্যস্ত।
রুশা জড়তা কাটিয়ে বলল,
“সেজান ভাই, আমার ক্ষুধা পেয়েছে।”
আদ্রিশ, রুশার কথা শুনে চোখ তুলে তাকাল। সেজান, আদ্রিশের অর্ডারের অপেক্ষায় চেয়ে আছে।
“চুপচাপ বসে থাকো। কাজ শেষ হোক তারপর যত ইচ্ছে হবে খাবে।”
রুশা মিনমিন করে বলল,
“চুপ করে থাকলে কি পেট চুপ করে থাকবে? আমার বাচ্চাটার নিশ্চয়ই ক্ষুধা পেয়েছে খুব। হয়তো ক্ষুধায় কাঁদছে।”
আদ্রিশ ওর কথা শুনে সেজানকে ইশারা করল। সেজান খাবার আনতে চলে গেল। রুশা বসে বসে হাই তুলছে। হেলান দিয়ে চোখ বন্ধ করল। কিছুক্ষণ পরে সেজান ওর জন্য খাবার নিয়ে এলো। রুশা পানির বোতল খুলে পানি খেয়ে গলা ভিজিয়ে নিল। তারপর উঠে দাঁড়িয়ে দুহাতে হাঁটু স্পর্শ করল। কয়েক পা এদিক সেদিক হেঁটে আবারও বসে পড়ল। আদ্রিশ আর সেজান ওর কাহিনি দেখছে।
রুশা তারপর খেতে শুরু করল। ক্ষুধার্তের মতো গপগপ করে খাচ্ছে। খাওয়া শেষ করে আবারও হাই তুলল।
রুশা উঠে দাঁড়িয়ে বলল,
“আমি এখানে আর বসে থাকতে পারব না। এভাবে ঘন্টার পর ঘন্টা বসে থাকা যায়? আমি চললাম।”
আদ্রিশ বসা থেকে দাঁড়িয়ে বলল,
“এক পা আগাবে না। এক পা আগালে তোমার পা ভেঙে দেব৷ চুপচাপ বসে থাকো।”
রুশা অগত্যা বসে পড়ল। কপালে বিরক্তি নিয়ে বসে আছে। আদ্রিশ গিয়ে আবারও কথা বলে এসেছে। আর কিছুক্ষণ সময় লাগবে৷ একজন গাইনি ডাক্তার রুশাকে চেকাপ করে প্রেগন্যান্ট বলাতেও আদ্রিশের শান্তি হয়নি। ও প্রমাণ চায়।
রুশা ঘনঘন হাই তুলছে। ওর এখন ঘুম পাচ্ছে। চোখ মেলে রাখতে পারছে না। রাতে ঘুম হয়নি। দুপুর বেলায় বেকার বসে থাকায় আরো ঘুম পাচ্ছে।
রুশা হেলান দিয়ে চোখ বন্ধ করল।
আদ্রিশের বিরক্ত লাগছে। যতই রুশাকে ধমকাচ্ছে, ওর নিজেরও বিরক্ত লাগছে। এভাবে কতক্ষণ বসে থাকা যায়। অস্থির লাগছে রেজাল্ট হাতে পাওয়ার জন্য। সেজান বেচারা বাধ্য হয়ে ওদের সাথে বসে আছে।
আদ্রিশ আবারো মোবাইল বের করল। মোবাইলে কিছুক্ষণ টাইম পাস করে রুশার দিকে তাকাল। রুশা ঘুমিয়ে গেছে। ওর ঘাড় কাত হয়ে আছে। আদ্রিশ রুশার ঘুমন্ত মুখের দিকে চেয়ে আছে। একদম প্রথম দিনের মতো লাগছে। অবুঝ, সহজ,সরল,নরম একটা মানুষ। যার ভেতরে কোনো প্যাচ নেই। এই মুখটা দেখেই তো আজীবনের জন্য চেয়েছিল। আদ্রিশ দীর্ঘশ্বাস ছাড়ল। যদি রুশা পিউ না হতো, যদি রুশা প্রথম দিনের মতো থাকত, যদি ওদের মধ্যে ঘৃণা না থেকে ভালোবাসা থাকত তাহলে আজ দিনটা অন্যরকম হতো। রুশার পেটে যদি ওদের বাচ্চা থাকে তাহলে দুজন মিলে তার কত যত্ন করত, তার পৃথিবীতে আসার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করত। রুশা এতটা হেলে গেছে যে আরেকটু হলে পড়ে যাবে৷ আদ্রিশ একবার চাইছে ওকে সোজা করে দিতে। আবার ইতস্তত করছে। কিন্তু আরেকটু হেলে গেলেই রুশা পড়ে যাবে। পড়ে গেলে খুব ব্যথা পাবে।
আদ্রিশ রুশার ঘাড় ধরে সোজা করে দিতেই রুশা জেগে গেল। আদ্রিশকে দেখে হকচকিয়ে গেল। চোখ ডলে আশেপাশে দেখে পরিবেশ, পরিস্থিতি বোঝার চেষ্টা করছে। তারপর একে একে সব মনে পড়ল।
“এটা তোমার ঘুমানোর জায়গায় নয়। এখুনি পড়ে যেতে।”
রুশা হাই তুলে বলল,
“পড়ে গেলে নিজেই উঠে যেতাম, তোমার হেল্প চাইনি আমি।”
রুশা পাশে রাখা বোতল থেকে পানি খেল। কেমন বমি বমি পাচ্ছে। কিছুক্ষণ স্থির থেকে মুখ চেপে দৌড়ে ওয়াশরুমে চলে গেল। বমি করে মাথায়, চোখে মুখে পানি দিল। তারপর ক্লান্ত হয়ে বের হয়ে এলো। মনে মনে ভাবছে হঠাৎ করে বমি এলো কেন। রুশা চেয়ারে গিয়ে বসতেই একজন এসে বলল,
“মেম চেম্বারে ডাকছেন। আপনাদের রিপোর্ট রেডি। রিপোর্ট এনে মেমের সাথে দেখা করুন।”
সেজান রিপোর্ট আনতে চলে গেল। আদ্রিশ রুশাকে ওর সাথে যেতে ইশারা করল। রুশা আদ্রিশকে অনুসরণ করল। চেম্বারে ঢুকে চেয়ারে গিয়ে বসে পড়ল। কিছুক্ষণ পরে সেজান রিপোর্ট নিয়ে হাজির হলো। আদ্রিশের বুক ঢিপঢিপ করছে। রুশা নির্লিপ্ত ভঙ্গিতে বসে আছে।
ওদের বরাবর অপর পাশে বসা ড. আছিয়া চোখে চশমা পরল। আদ্রিশ সেজানের হাত থেকে রিপোর্ট নিয়ে খুলে পড়তে শুরু করল। রেজাল্ট পজিটিভ।
আদ্রিশ মুখে হাসি ফুটিয়ে সেজানকে বলল,
“পজিটিভ।”
রুশা রাগে ফোঁসফোঁস করতে করতে বলল,
“আগেই বলেছিলাম। এই কথাটা জানার জন্য সারাটা দিন আমাকে হাসপাতালে বসিয়ে রাখল। কোনো মানুষ একজন প্রেগন্যান্ট মেয়ের সাথে এমন করতে পারে না। একটা ছোট বাচ্চাও আমাকে দেখলে বলতে পারবে আমি প্রেগন্যান্ট। আর ওরা কি খায় আল্লাহ মালুম।”
ড. অদ্ভুত ভাবে ওদের দেখছে। আদ্রিশ দাঁতে দাঁত চেপে আস্তে করে বলল,
“শাট আপ!”
আদ্রিশ রিপোর্ট ডক্তরকে এগিয়ে দিলেন। তিনি কিছুক্ষণ দেখে বলল,
“পাঁচ মাস চলছে। এখন থেকে আরো কেয়ারফুল থাকতে হবে। একদম স্ট্রেস ফ্রি থাকতে হবে। বাড়তি চিন্তাভাবনা করা যাবে না। নিজের খেয়াল রাখবেন। আপনার কোনো সমস্যা আছে মেডাম? তাহলে আমাকে এখন বলতে পারেন।”
রুশা টেবিলের দিকে ঝুঁকে বলল,
“সমস্যা মানে, অনেক সমস্যা! এই অসভ্য লোকটা আমাকে সারাদিন এখানে বসিয়ে রেখেছে। সারা শরীর ব্যথা করছে। উফফ! কিছু মেডিদিন দিয়ে দিন।”
ডাক্তার ওর কথায় ভ্যাবাচ্যাকা খেয়ে আদ্রিশের দিকে তাকাল। তারপর মুচকি হেসে বলল,
“এখন একটু এমন করবেই। প্রেগ্ন্যাসির সময় মুড সুইং হয়। সবকিছু উনার হাতে থাকবে না। তাই আপনাকে একটু বুঝে চলতে হবে। উনার মুড বুঝে রিয়েক্ট করবেন।”
আদ্রিশ মাথা নাড়িয়ে জি বললেও ও জানে রুশা ওকে অসভ্য লোক মুড সুইং এর জন্য না ইচ্ছে করেই বলেছে৷ রুশা ডাক্তারের সাথে আর কিছুক্ষণ কথা বলে আগে আগে বের হয়ে গেছে। আদ্রিশ আর সেজান ওর পেছনে।
হাসপাতাল থেকে বের হয়ে রুশা দাঁড়িয়ে আছে। ওর সাথে পার্স নেই। টাকা, মোবাইল কিছু নেই। বাসায় যাবে কি করে। আদ্রিশ ওর সামনে এসে বলল,
“গাড়িতে ওঠ।”
“আপনার কাজ শেষ। আপনি আপনার পথে আর আমি আমার পথে।”
“পথ শেষ না শুরু হয়েছে পিউ চৌধুরী।”
আদ্রিশ তাচ্ছিল্য হেসে বলল।
আদ্রিশের মুখে পিউ নামটা কেমন জানি লাগে। রুশার ভালো লাগে না। রুশা বিস্ময় নিয়ে চেয়ে আছে আর তখনই আদ্রিশ এক প্রকার জোর করে গাড়িতে তুলল।
আদ্রিশ গাড়িতে ওঠে বসে। রুশা নামার জন্য ছটফট করছে। আদ্রিশ ওর হাত চেপে ধরে বলল,
“তুই যা করেছিস তাতে তোকে এতক্ষণে কেটে টুকরো টুকরো করে মাটি চাপা দিয়ে দেওয়ার কথা ছিল কিন্তু বাচ্চাটার জন্য বেঁচে গেলি। এখন বেশি বাড়াবাড়ি না করে চুপচাপ বস।”
“আমি যাব না তোমার সাথে। গাড়ি থামাতে বলো।”
সেজান গাড়ি চালু দিয়ে দিয়েছে।
“মাত্র পাঁচ মাস। পাঁচ মাস আমার কাছে থাকবে। বাচ্চা আমাকে দিয়ে দেবে তারপর তুমি মুক্ত।”
“বাচ্চা দেব মানে? আমার বাচ্চা আমি তোমাকে কেন দেব? আমার বাচ্চা আমি কাউকে দেব না।”
“তোমার কীসের বাচ্চা? তুমি তো বাচ্চা চাওনি। এখন এত দরদ কেন দেখাচ্ছো?”
“না চাইলে পাঁচ মাস আমার শরীরে স্থান পেত না। তাহলে আমাকে এত লড়াই করতে হতো না। এত কাহিনি করতে হতো না। আমার বাচ্চার দিকে চোখ তুলে তাকালে আমি তোমাকে ছাড়ব না।”
“ওর উপর আমার পূর্ণ অধিকার আছে। তুমি দশ মাসের দায়িত্ব নেও। আমি ওর সারাজীবনের দায়িত্ব নেব। মাত্র দশ মাস। তারপর তুমি তোমার লাইফ অন্য কোথাও সেট করে নিও। যেমন লন্ডন। লন্ডনে চলে যেতে চাইছিলে তো তাই না?”
রুশা থতমত খেয়ে গেল কিন্তু দশ মাসকে তাচ্ছিল্য করায় ওর প্রচন্ড রাগ হলো।
“দশ মাস কি মুখের কথা? দশ মাস দশ দিন কত কষ্ট করতে হয় তা শুধু একজন মা’ই জানে। একটা শরীর অন্য আরেকটা শরীর বয়ে বেড়ায়। বাবারা শুধু তাচ্ছিল্য করতে পারে। আমি পাঁচ মাস পেটে রেখেছি বাকি পাঁচ মাস তোমার পেটে নিয়ে রাখো তাহলে এই চটাং চটাং কথা ভুলে যাবে।”
রুশার রাগের ঠেলায় যা মুখে এসেছে বলে দিল। আদ্রিশ ওর কথা শুনে তাজ্জব বনে গেল। সেজান মুখ চেপে হাসছে।
“বিরক্তিকর!”
রুশা অন্যদিকে মুখ ঘুরিয়ে বসল। কি করবে তাই ভাবছে।
আদ্রিশের বাড়ির সামনে গাড়ি থামল। আদ্রিশ নিজে নেমে রুশাকে নামতে বলল। রুশার সারাদিন অনেক ধকল গেছে। শরীর খুব ক্লান্ত। তাই আদ্রিশের সাথে কোনো প্রকার তর্কে যেতে চাইছে না। গাড়ি থেকে নেমে বাড়ির দিকে তাকাল। কতদিন পরে এই বাড়িতে আবার এসেছে। আদ্রিশ ওর হাত ধরে ঘরে নিয়ে গেল। ঘরে নিয়ে ওর হাত ছেড়ে বলল,
“এখানে চুপ করে থাকবে। এই ঘর থেকে বের হবে না। যদি পালানোর চেষ্টা করো তবে মারব না, দুটো পা কেটে বসিয়ে রাখব। বাচ্চা আমার চাই। জাস্ট পাঁচ মাস তোমাকে এখানে সহ্য করব। আর হ্যা আমাদের মধ্যে কোনো সম্পর্ক নেই এই বাচ্চার ইস্যু ছাড়া।”
“আমার ভাইয়ের খুনির সাথে সম্পর্ক রাখতে আমিও চাইনা। চাইলে ফিরে আসতাম, চলে যেতাম না।”
আদ্রিশ রুশাকে দেয়ালে চেপে ধরে বলল,
“অকারণে আমি কাউকে মারি না। আমি ভাড়া খাটা খুনি নই। আর না আমার কোনো গ্যাং আছে আর না তোমার ভাইয়ের মতো
রাজনীতি করি। একজন ব্যবসায়ী আমি। মুনাফা অর্জনের সর্বোচ্চ চেষ্টা করাই আমার কাজ।”
রুশা আদ্রিশকে ধাক্কা মেরে বলল,
“তোমার এসব কথায় আমার মন ভুলবে না।”
“তোমার মন আমি ভুলাতেও চাই না। ওসব তো তোমার কাজ। একবার বোকা বানিয়েছো বলে ভেবো না বারবার পারবে।”
“তোমাকে নিয়ে আমার আর কোনো ইচ্ছাই নেই।”
“গুড! দ্যাটস বেটার ফর ইউ।”
আদ্রিশ ঘর থেকে বের হয়ে গেল। রুশা বিছানায় বসে পড়ল। ওর ভাইয়ের খুনির সাথে থাকতে ইচ্ছে করছে না আর না নতুন করে সম্পর্কের মেরামত করতে চাইছে। কি করবে বুঝতে পারছে না। আদ্রিশ বাচ্চা নিয়ে কাড়াকাড়ি শুরু করে দিয়েছে। রুশা চিন্তায় পড়ে গেল।
ভোর বেলায় ঘুম ভেঙে নিজেকে একাই বিছানায় আবিষ্কার করল। এর মানে আদ্রিশ আর আসেনি। আদ্রিশ তো বলেই দিয়েছে ওর সাথে সম্পর্ক নেই। এর মানে রুশা এই ঘরে নিজের মতো থাকবে। আদ্রিশ নিজের ঘরে থাকবে।
রুশা ফ্লাট থেকে নিজের সবকিছু আনিয়ে নিয়েছে। মোবাইল, ল্যাপটপ এসব ব্যবহারে আদ্রিশ আপত্তি জানায়নি। তবে সব সময় ওকে নজরে নজরে রাখে। বাড়ির সার্ভেন্ট থেকে শুরু করে গার্ডরা ওকে নজরে রাখে। বারান্দায় গেলেও চেয়ে থাকে। আদ্রিশ ওর ঘর তো দূরের কথা আশেপাশেও আসে না। ওদের তেমন দেখা সাক্ষাত হয় না। রুশা বসার ঘরে সোফায় পা তুলে মুভি দেখছে আর খাচ্ছে। পাশে রাখা মোবাইল বেজে উঠল। রুশা টিভির দিকে চেয়ে হাতরে নেওয়ার আগেই আদ্রিশ ছু মেরে নিয়ে গেল। কল রিসিভ করে কানে দিল। রুশা আতংকিত হয়ে উঠে দাঁড়াল। রকি কল করেছে।
“বাহ,রুশা! ভালো খেল দেখালে। আমার সাথে বিয়ে হওয়ার কথা ছিল, বললে ভাইয়ের প্রতিশোধ নিবে, বিয়ে করবে না। প্রতিশোধ নিতে সাহায্য করব বলি যাতে তোমাকে তাড়াতাড়ি পাই। তারপর তুমি প্রতিশোধ নেওয়ার জন্য আদ্রিশকে বিয়ে করতে চাইলে
প্রথমে না করলেও পরে তোমার জেদের কাছে হেরে গিয়ে সম্মতি দিলাম। কারণ তোমার উপর আমার বিশ্বাস ছিল। কিন্তু সে বিশ্বাসের মর্যাদা রাখলে না। তুমি কাকে ধোকা দিলে আদ্রিশকে না তোমার ভাই আর আমাকে? এতদিন ধরে নিঃস্বার্থভাবে সহযোগিতা করে এসেছি। এর বিনিময়ে কি পেলাম? আমি আজো বুঝতে পারলাম না। ওকে বাঁচিয়ে দিলে আবার ওর কাছে চলে গেলে? সব ঠিক থাকতে এতদিনে আমাদের বিয়ে হয়ে যেত। এভাবে আমাকে ঠকালে? আমাকেও ব্যবহার করলে আবার আদ্রিশকেও হাসিল করলে। দু’দিকই পেলে। কি কপাল তোমার! আদ্রিশ আর রকি দু’জনই দিওয়ানা তোমার জন্য। তুমি কার জন্য দিওয়ানা? নিজেকে একবার প্রশ্ন করো প্লিজ! আমি এত সহজে তোমাকে ছাড়ছি না। আমার আবেগ অনুভূতি নিয়ে খেলতে দেব না আর। এখন যা হবে সরাসরি।”
আদ্রিশ নিজেই কল কেটে দিল। রকির এসব কথা শুনতে ইচ্ছে করছে না। মাথায় আগুন জ্বলে উঠছে। তারপর রুশার দিকে তাকাল। ওর দৃষ্টিতে রুশার পিলে চমকে গেল।
চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here